নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী লীগের আমলে ২২ জন ছাত্রলীগারের ফাঁসী?

০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৫




** এই রায় সঠিক নয়, ইহা আজকের জন্য মুলা; হাইকোর্টে গেলে ২/৩ জনের ফাঁসীর রায় টিকে থাকবে, বাকীরা জেল টেল পাবে। ****

১ম বিষয়: আওয়ামী লীগের শাসনামলে, ২২ ছাত্রলীগারের "ফাঁসী হয়েছে", ইহা কিভাবে সম্ভব? ২২ জন ছেলে ঐ ছেলের মৃত্যুর কারণ? কেহ একজন ওর কান টেনেছে, কেহ ওকে ১টা থাপ্পড় দিয়েছে, এরা ওর মৃত্যুর জন্য দায়ী? মৃত্যুর জন্য দায়ী হয়তো, ২/৪ জন,যারা ওকে মারাত্মকভাবে আঘাত করেছে। হাইকোর্টে গেলে এগুলো উঠে আসবে। তা'হলে কোন মাতালেরা ২২ জনকে ফাঁসী দিলো? ফাঁসী যারা দিয়েছে, তারা দেশের বেকুবদের বেকুবীর জন্য পুরস্কৃত করেছে; আজকে যেন মিডিয়ায়, ফেসবুকে, ব্লগে "আশার চেয়ে ভালো বিচারের ঝড় উঠে"।

ব্লগে দেখছি কয়েকজন "দ্রুত রায় কার্যকরী করার জন্য" মন্তব্য করেছেন। আরো কিছু পরিমাণ পোষ্ট আসবে, সেখানেও একই কথা বলা হবে; আমার মতে এগুলো হচ্ছে গরুর রচনার উপর গরুর গুণাবলী নিয়ে উহ: আহ: করা।

২০১৯ সালে শেখ হাসিনা ভারতের সাথে ৪টি চুক্তি ও ৬ টি মেমোরেন্ডাম অব আন্ডারষ্টেন্ডিং সাইন করেছিলেন; চুক্তিগুলি আমার মতে "মোটামুটি অপ্রয়োজনীয়" ছিলো; এগুলো নিয়ে আমি সেই সময়ে সামুতে ২/৩টা পোষ্ট দিয়েছিলেম; যারা পড়েছেন, তাদের মাঝে ব্লগার ড: আলী, খায়রুল আহসান ও রাজিব নুরের মনে থাকতে পারে।

বুয়েট ছাত্র আবরার হত্যার পর, তার ফেইসবুকে সেই চুক্তিগুলোর উপর তার লেখাগুলো নিয়ে আলোচনা হয়েছিলো; লেখাগুলো ছিলো নীচুমানের; সে চুক্তি ও মেমোরেন্ডাম অব আন্ডারষ্টেন্ডিং'এর মাঝে পার্থক্য বুঝতো না; তার ভাষা ছিলো অন্যদের চোখে পড়ার মতো, যেখানে সে শেখ হাসিনাকে সন্মান করেনি; এগুলো হলো, "না বুঝে লেখার" ফসল, ছাত্র রাজনীতির পাগলামী। যাক, এটার জন্য কারো শাস্তি হওয়ার কথা নয়, প্রাণ যাওয়ার কথা নয়, কথা কাটাকটি হতে পারতো, হত্যা করা ছিলো ভয়ংকর ভয়ংকর অপরাধ; শেখ হাসিনা কি এসব ব্যাপারে কিছু করার কথা বলেছিলো ছাত্রলীগকে?

আবরারের লেখার ষ্টাইল, ভাষা ইত্যাদি থেকে ও কয়েকজন শিবিরের মন্তব্যের সূত্র ধরে, বুয়েট ছাত্রলীগের পান্ডারা তাকে 'শিবির সন্দেহে' ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করেছে।

শিবিরেরা শিবিরদের রক্ষা করে থাকে; আবরার কি শিবির ছিলো, নাকি বেকুব ছিলো সেটা তার সাথের ছাত্ররা বলতে পারবে; তবে, বুদ্ধিমান ছেলে ছিলো না; সে তার বেকুবী লেখার জন্য মগজহীন জল্লাদদের কাছে প্রাণ হারায়েছে।


মন্তব্য ৪৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সাহসী ও বিচক্ষণ পোস্টের জন্য অভিনন্দন চাঁদগাজী ভাই। হাই কোর্ট এবং তারপর আপিল বিভাগের রায়ই ফাইনাল। দেখা যাক সেখানে কি হয়।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:


২/৩ জনের বেশীর ফাঁসি হবে না; বেশী ছেলেকে ফাঁসী দিয়ে রায়কে দুর্বল করা হয়েছে।

২| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:০৭

বঙ্গদুলাল বলেছেন: শেষমেশ দুই তিন জনের সর্বোচ্চ শাস্তি হবে কিন্তু এরকম কোনো ঘটনা আমাদের জাতির নিচু প্রোফাইলের পরিচায়ক। একবিংশ শতাব্দীতে এসেও এমন ঘটনার স্বাক্ষী হতে হচ্ছে।স্কুল লেভেলে সংবিধান শিক্ষা দেয়া উচিত প্রাকটিকালি।আমাদের দেশে সংবিধানের বাস্তব প্রয়োগ নাই বললেই চলে।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:



সংবিধান কেকে পড়ে? তাদের মাঝে কয়জন বুঝে? আমাদের সংবিধান "জনতার স্বার্থ-বিরোধী"।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:০৮

শূন্য সারমর্ম বলেছেন:

শেখ হাসিনার মেমোরেন্ডাম অব আন্ডারষ্টেন্ডিং ও চুক্তি নিয়ে সংক্ষেপে একটু বলুন; বুয়েটের ছেলেরাও এসব না বুঝে লিখলে, দেশের কারা এসব বুঝবে?

ছোট আদালতের রায় বড় আদালতে খানা পায় না,মাঝখান থেকে জনগন খুশি খুশি মেজাজে থাকে।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:১৩

চাঁদগাজী বলেছেন:


বুয়েটে যারা পড়ে তারা ভালো ছাত্র, টিউটরের কাছে পড়ে বেশী নম্বর পায়; আসলে, অন্য দেশের ছাত্রদের তুলনায় তাডের অনেকেই গাধা।

আমি চুক্তি মুক্তি, MOU ইত্যাদি বুঝি; সেই সময় আবরারের ফেইসবুকের লেখা প্রকাশিত হয়েছিলো; সে এসব বুঝতো না; তার কথায়, পান্ডারা মনে করেছে যে, শিবির।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:১৩

রাজীব নুর বলেছেন: এখন আসামীরা আপিল করবে। মামলা উচ্চ আদালতে যাবে। তারিখের পর তারিখ হবে। এভাবে ২/৩ বছর পার হয়ে যাবে। শেষ মেষ কর্মহীণ রাষ্ট্রপতি তাদের মুক্তি দিবেন।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:



প্রথমত: ঘটনা যেভাবে ঘটেছে, তাতে ২২ জন মৃত্যুর জন্য দায়ী হবে না; ফলে, রায় বদলে যাবে।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩১

বঙ্গদুলাল বলেছেন: আপনি ঠিক।"আমাদের সংবিধান জনতার স্বার্থবিরোধী"।
সংবিধানের এক জায়গায় জনতাকে অধিকার দেওয়া হয়েছে তো পরবর্তীতে ঘুরিয়ে পেঁচিয়ে সব কেড়ে নেওয়া হয়েছে।তবুও একটি দেশ তো নীতি হীন এমনি এমনি চলতে পারে না।অন্যান্য দেশের সাথে কম্পায়ার করে প্রাসঙ্গিক নাগরিক অধিকার, কর্তব্য সংবিধানে সংযোজন করা উচিত।এবং প্র্যাকটিক্যালি নাগরিকদের শিক্ষা দেয়া দরকার।আমাদের সংবিধানটিকে একদম শুরু থেকেই যে সরকার যেভাবে পারে ব্যবচ্ছেদ করে নিজেদের সুবিধামতো ব্যবহার করেছে।(যদিও প্রথম সাজানোতেও অনেক লিমিটেশন ছিলোই বটে অন্যান্য দেশের তুলনায় )

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:০৮

চাঁদগাজী বলেছেন:




শেখ সাহেব কামাল সাহেব ও কিছু বেকুবকে সংবিধান লিখতে দিয়েছিলেন; ওরা ৩য় বিশ্বের দুষ্ট সংবিধান থেকে কপি-পেষ্ট করেছে। ইহা প্রশাসন চালানোর ম্যানুয়েল, যাহা না'থাকলে ভালো হতো; ইংরেজদের সংবিধান নেই, ওরা ভালো আছে।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪৪

হাসান কালবৈশাখী বলেছেন:
একটি গ্রামে একজন ছেলে মারধরের শিকার হয়ে মারা গেল।
তাই সেই দোষে গ্রামে হামলা চালিয়ে ২০টি ছেলেকে মেরে গাছে ঝুলিয়ে রাখা হল।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:০৯

চাঁদগাজী বলেছেন:



ইহা কোন ঘটনা? আবরারের কথা বলছেন?

৭| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:০৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: প্রথমত: ঘটনা যেভাবে ঘটেছে, তাতে ২২ জন মৃত্যুর জন্য দায়ী হবে না; ফলে, রায় বদলে যাবে।

অবশ্যই রায় বদলাবে।
এবং আপনি শুধু এতটুকু মনে রাখবেন বাংলাদেশে সব সম্ভব।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:১১

চাঁদগাজী বলেছেন:


মৃত্যুদন্ড দেয়ার সময়, নীচের কোর্টকে বের করতে হয়, মৃত্যুর জন্য দায়ী কে কে, কারা মেরে ফেলার জন্য আগাত করেছে, ইত্যাদি ইত্যাদি; মনে হয় না, ২২ জন মৃত্যুর জন্য দায়ী।

৮| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪১

বঙ্গদুলাল বলেছেন: সংবিধান না থাকলে একটি দেশ কীভাবে চলবে এই অসম নাগরিক নিয়ে?যেখানে দুনিয়ার তাবৎ আজগুবি মতাবলম্বী লোকজনের বসবাস আমাদের এইদেশে। খালি বাংলাদেশের দুষ্টু রাজনৈতিক দলগুলোকে সোজা পথে রাখার জন্যও তো একটি সর্বোচ্চ আইন দরকার।সংবিধান, নীতিমালা না থাকলে তো এদেশে কেউ রাজা হলে নিজেকে কিম, শির মতো আজীবন রাজা ঘোষণা করি দিবে(তাও ভালো নাগরিক রাজা হলে তেমন সমস্যা হতো না)।আর ইংল্যান্ডেও ম্যাগনাকার্টা না কি যেন ছিল/আছে,যেটা সামন্ততান্ত্রিক রাজাকেও নাকি দড়ি পরিয়ে নির্দিষ্ট নিয়মের ভিতরে নিয়ে এসেছিল এবং যেটির অনুসরণে আমেরিকান সংবিধান রচিত হয়েছিল পরবর্তীকালে।আর এখন তো এটি রানির দেশ,সভ্য দেশ;নীতিমালা না থাকলেও চলবে। অন্য দেশের ক্ষেত্রে ভাবা যায়? তা যদি হয় তৃতীয় বিশ্বের কোনো দেশ!

(কমেন্ট বেশি করে ফেলছি আজকে।ডোন্ট মাইন্ড, প্লিজ।)

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


জে: জিয়া এসে সংবিধানে লাথি মেরে প্রথমে সামরিক শাসনকর্তা হলো, তারপর প্রেসিডেন্ট হয়ে সংবিধানে নতুন গার্বেজ যোগ করলো; ইডিয়টদের জন্য ও "খুবই জ্ঞানীদের" জন্য সংবিধান লাগে না। বিএনপি'র কেহ সংবিধান বুঝে?

বেকুবী ও দুষ্ট আইন করতে সংবিধানের দরকার হয় না; আমাদের পার্লামেন্ট দরকারী কোন বিল আসেনি ৫০ বছরে; সংবিধান দিয়ে কি হবে?

৯| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৪১

বঙ্গদুলাল বলেছেন: তৃতীয় বিশ্বের রাজারা সর্বোচ্চ জ্ঞানী না হলে কোনোদিনই অর্থনীতির চাকা সচল রেখে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে না।
সকল নাগরিক শিক্ষায়,সম্পদে সমান না হলে ক্রাইম বাড়বে।
ফলে রাজা দুষ্টু নাগরিকদের শাস্তি দিয়ে শৃঙ্খলায় আনতে গেলে দুষ্টু লোকেরা মিলে গোষ্ঠী হয়ে রাজার পতন চাইবে।শাস্তি কম হয়ে গেলে আবার উৎসাহিত হয়ে ক্রাইমের সংখ্যা বাড়বে।কিন্তু স্থায়ী সরকার না হলে দেশ আফ্রিকার মতোই গরীবই থেকে যাবে।
সমাধান-ভালো নাগরিকদের হাতে দেশের শাসনতন্ত্র থাকবে,নির্লোভ হয়ে সকল নাগরিকদের নিজের পরিবার ভেবে সকল মৌলিক চাহিদা পূরণ করবে রাষ্ট্র। সব সেক্টরে ঐ সেক্টরের এক্সপার্টদের দায়িত্ব দিতে হবে।সবকিছুর আগে চাই- সম্পদের সুসম বন্টন আর সবার জন্য সুসম ফ্রি শিক্ষা।কিন্তু বিড়ালের গলায় ঘন্টা পরাবে কে?আমি ইউটোপিয়ায় ভুগছি।আচ্ছা পৃথিবীর যাবতীয় সমস্যার মূলে কী কী কাজ করে?অভাব?(ন্যাচারালি বেশি চাওয়ার প্রবণতা), নাকি ন্যাচারাল অপরাধপ্রবণ মন?(মনোবিদরা জানবেন হয়তো) নাকি আমি তৃতীয় বিশ্বের নাগরিক, তাই এরকম ভাবছি!স্ক্যান্ডিনেভীয়দের/ভালো নাগরিকের সাথে আমাদের পার্থক্য কোথায় কোথায়?আপনি অনেক মানুষের সাথে মিশেছেন।আমাদের সমস্যা কীসে?

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৫০

চাঁদগাজী বলেছেন:



আমাদের সমস্যা হলো, শেখ সাহেব ভুল রাজনীতি (ছাত্রলীগ ) করে ক্ষমতায় গিয়েছেন, মানুষের জীবন গড়তে কি দরকার (শিক্ষা, চাকুরী, জাতীয় ঐক্য ও সম্পদ উৎপাদনে সবার অংশ গ্রহন, জাতীয় সম্পদে সবার সমান অধিকার ) সেগুলো তিনি বুঝেতেন বলে মনে হয় না। স্ক্যান্ডিনেভীয়ানরা "সবাই মিলে" ভালো থাকতে চায়; ওরা প্রতিবেশীর মেয়েকে চাকর হিসেবে রাখার চেয়ে, মেয়েটাকে সাহায্য করে পড়ালেখা শেখানোর চেষ্টা করার মনোভাবের মানুষ। মার মনে হয়, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবের বাসায় চাকরাণী ছিলো।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৫১

চাঁদগাজী বলেছেন:




সব বড় ধারণায় সমাান্য "উতোপিয়া" থাকা সম্ভব।

১০| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:৫৪

নূর আলম হিরণ বলেছেন: এক আসামি বারবার বলছে আমি তার রুমমেইট তাই আমাকে ফাঁসি দিয়েছে?

০৯ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৪:২৫

চাঁদগাজী বলেছেন:



এগুলো বিচারক, নাকি প্রশ্নফাঁস জেনারেশনের লোক? এত লোক কিভাবে ১ জনকে হত্যা করে? হাইকোর্টে যদি প্রশ্নফাঁস না থাকে রায় অনেক বদলে যাবে।

১১| ০৯ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৫:০৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: রায় বদলাবার জন্যই এই রায়।হয়তো এই মামলা শেষ হতে হতে দুই চার জন জীবিত থাকবে।আর যারা সত্যিকার খুনী তারা বিদেশে সুখে শান্তিতে বসবাস করবে।যেমন বসবাস করছে অনেক খুনী।

০৯ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



রায়ের ভুলের জন্য কেসটি হাইকোর্টে বিশদভাবে দেখবে।

ছেলেটি অকারণে নিজের জীবনকে বিপন্ন করেছিলো অপ্রয়োজনীয় ব্যাপারে লিখে।

১২| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:১৬

সাসুম বলেছেন: এই বিচার জাস্ট মিডিয়া ট্রায়াল আর লোক দেখানো বিচার।

এর চেয়ে মারাত্মক অপরাধ করে চলেছে গত ১ যুগ ধরে সরকার। বিনা ভোটে দেশের ক্ষমতা দখল করে রাখা। লক্ষ কোটী টাকা করাপ্সন করা চুরি করা ডাকাতি করা পবিত্র সংসদে বসে। সেসবের বিচার হয় না আর আসছে কোথাকার কোন পোলারে মাইরা ফালাইছে তার বিচার করতে।

এই ২০ জন এর ফাসি মাফ হবে ক দিন পরেই। এরা কোন অপরাধ করে নাই।

ভারত বিরোধী আর আওয়ামী লীগ বিরোধী কিছু লিখলেই পিটিয়ে মেরে ফেলা যায়েজ বাংলাদেশে শেখ হাসিনার সরকারের আমলে। বিলিভ না হলে হাসান মাহ-মদ কে জিগান।


অন এ ডিফারেন্ট নোট- এই ২০ জন নেক্সট আম্লিগের এম্পি নেতা হবে, লিখে দিলাম।

০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার পর আওয়ামী লীগের কি হবে স্বয়ং আল্লাহও জানেন না।

১৩| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দাগি ও ছিচকা আসামিদের এক কাতারে ফেলে এতো অধিক সংখ্যক অপরাধীকে গণফাঁসির রায় কার্যকর করা একটু কঠিনই হবে।

০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:



এই বিচারক হয়তো প্রশ্নফাঁস করা লোক; হাইকোর্টে কিছুটা হলেও বিচার হয়।

১৪| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৩৪

বঙ্গদুলাল বলেছেন: একান্ত ব্যক্তিগত একটা প্রশ্ন করবো।মানুষ কোনোকিছুর সমাধান তৎক্ষনাৎ না পেয়ে বিরক্তি প্রকাশে বলে বসে "আল্লাহ জানে ",আর আপনি উল্টো বলেন যে স্বয়ং আল্লাহও জানে না "।আমার ধারণা আপনি হিউমার করে বলেন অথবা ধর্ম বিশ্বাসীদের মাথা গরম করে দেওয়ার জন্য বলেন।হা হা হা।আমার ধারণা আপনার সাথে বাকিদের গন্ডগোল লাগে এই জায়গায় এবং পুরো ব্যাপারটি আপনি উপভোগ করে ইচ্ছে করেই করেন।ধর্মীয় লোকজন ঈশ্বর /আল্লাহকে মা-বাবার পর্যন্ত ঊর্ধ্বে রাখে।ধর্মে এই জায়গায় হিউমারের অনুমতি রাখেনি (যদিও আমিও মাঝে মাঝে ভাবি বন্ধুর সাথে ফান করা গেলে,রাগ,অভিমান করা গেলে স্রষ্টার সাথে যাবে না কেন!যিনি প্রতিটি সৃষ্টির সর্বোত্তম বন্ধু হওয়ার কথা)।
আপনি সৃষ্টিকর্তায় বিশ্বাস করেন? করলে তিনি রকম ?না করলে সেটার পিছনে যুক্তি কী?
ইউনিভার্সে বিদ্যমান ইন্টারেস্টিং বিষয় সময়, মাত্রা,ব্ল্যাকহোল কোয়ান্টাম ফিজিক্সের বৈপ্লবিক আবিষ্কৃতগুলো আপনাকে অভিভূত করে না? এসব চোখ ধাঁধানো বিষয় স্রষ্টার নিয়ন্ত্রণ ছাড়া চলে?
আপনার সাথে ধর্মীয়দের বার বার ক্যাঁচাল লাগে অযথা, যা আমার পছন্দ না কারণ তখন আপনার অনেক গুরুত্বপূর্ণ লেখা আমি পড়ার সুযোগ পাই না।ধর্মীয় কোনো শব্দই না লিখলে কেমন হয়! আপনি পুরো ব্যাপারটি উপভোগ্য হিসেবে নিলে আমার কোনো বক্তব্য নেই।

০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


৫০০০ বছর আগের থেকেই হিন্দু ধর্ম ও গ্রীকধর্মের শুরু হয়েছে; ৪০০০ বছর আগের থেকে ইহুদী ধর্মের শুরু। তখনকার লোকেরা সৃষ্টিকর্তার সাথে কথা বলেছে, আদেশ পেয়েছে। ওরা কি আজকের মানুষের মতো জ্ঞানী ছিলেন? ৩০০ বছর আগেও মানুষের সামগ্রিক জ্ঞান কম ছিলো; কম জ্ঞানী মানুষের সাথে বিধাতা যোগাযোগ করেছেন, কিন্তু আজকের কোটী কোটী জ্ঞানী মানুষের সাথে যোগাযোগ করছেন না কেন?

আজকের পৃথিবীতে প্রতি ধর্মের পক্ষে কারা কথা বলছে? অপেক্ষাকৃতভাবে কম ও অশিক্ষিতরা। হিন্দু ধর্ম ও গ্রীক ধর্ম পুরোটাই রূপকথা। মানুষের জীবন কি রূপকথা? ইহুদী ধর্মে রূপকথা কিছুটা কম কেন? কারণ, তারা আজ থেকে ৩০০০ বছর থেকে ক্রমেই শিক্ষিত হয়ে আসছিলো।

১৫| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৪৪

বঙ্গদুলাল বলেছেন: কম জ্ঞানীদের সাথেই তো স্রষ্টার যোগাযোগ দরকার!
মা বাবা সবচেয়ে পিছিয়ে পড়া সন্তানকেই তো বেশি কেয়ার করবে, তাই না?একবিংশ শতাব্দীতে মানুষ যুক্তি দিয়ে বোঝার পর্যায়ে আছে তো সবকিছুই,প্রতিনিধির দরকার আছে? পুরো সৃষ্টিজগৎই বা কেন সৃষ্টি করলেন তাও তো মৃত্যু অবধি মানুষ বোঝার মতো অবস্থানে নেই; আমার ধারণা।

এক্ষেত্রে আব্রাহামিক ধর্মের শেষ শাখা ইসলাম মতে-ইসলাম এর শুরু ৫০০০ বছর কিংবা ইব্রাহিম (আ) থেকে শুরু নয় (যদিও মুসলিম জাতির নামকরণ উনি করেছেন) বরং মানব সৃষ্টি তথা প্রথম মানব-মানবী আদম/অ্যাডাম, হাওয়া/ইভ (আ)থেকে, ওল্ড টেস্টামেন্ট, নিউ টেস্টামেন্ট এডিটেড তাই মিলছে না ইত্যাদি )।হিন্দু ধর্মের প্রতিনিধি ইত্যাদি আসা না আসাটা অন্য বড় ধর্মগুলোর বিশ্বাসের সাথে মিল নেই মনে হয়, আমি জানি না।
(আমার একজন হিন্দু বন্ধু বলেছিল, হিন্দু ধর্মে প্রথম মানব মানবীর নাম- মনু এবং শতরুপা)।

০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১৬

চাঁদগাজী বলেছেন:



১ম মানব/মানবী তো দুরের কথা, মানুষ কোটীতম মানব/মানবীকেও জানার কথা নয়; আদম/হাওয়া হচ্ছে, একটা আনুমানিক ধারণা, যা কিছু মানুষ কল্পনায় বুঝতে পেরেছে যে, সেখান থেকে আমাদের শুরুকে গণনা করা হোক।

মানুষ ল্যাপটপ তৈরি করছে, ইহার উপর দিয়ে পিপিলীকা (বেশ জ্ঞানী পতংগ ) হাঁটছে; পিপিলীকা বুঝতে পারে যে, ইহা মৃত কিছু একটা জিনিষ; পিপিলীকা বুঝে যে মানুষ জীবিত, অন্য একটি পিপিলিকাও জীবিত; কিন্তু পিপিলিকা কি বুঝতে পারবে যে, মানুষ ইহাকে (কম্প্যুটার ) বানায়েছে?

মহাবিশ্ব সম্পর্কে মানুষের লজিক্যাল ধারণা হয়েছে, কিন্তু ইহার বিস্তৃতি কল্পনার বাহিরে; ইহার কোন সৃষ্টিকর্তা থাকলে মানুষ তা জানতে পারবে না। মানুষের লজিক্যাল ভাবনা বলছে, মহাবিশ্বের সৃষ্টি ও পরিবর্তনের সাথে তাপ, শৈত্য, শক্তি, ম্যাগনেটিজম, বিদ্যূত, আনবিক শক্তি, মাধ্যাকর্ষণ ইত্যাদি জড়িত; তবে, পদার্থ তৈরির জন্য এনার্জি কোথা থেকে আসলো, মানুষ তা ব্যাখ্যা করতে পারবে না; সেখানে মানুষ পিপিলিকার মতো অসহায় ( পিলিকা জানবে না যে, মানুষ কম্প্যুটার তৈরি করেছে )। তাপ, শৈত্য, শক্তি, ম্যাগনেটিজম, বিদ্যূত, আনবিক শক্তি, মাধ্যাকর্ষণ'এর বাহির যদি আরো কোন শক্তি থাকে (যাকে কেহ কেহ বিধাতা বলছে ), তা'সম্পর্কে মানুষের সম্যক কোন জ্ঞান নেই ও কখনো সেই জ্ঞান হবে না।

১৬| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫৫

রূপক বিধৌত সাধু বলেছেন: জনতুষ্টির রায় মনে হচ্ছে।

০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনার আত্মবিশ্বাস কমছে, মনে হয়।

১৭| ০৯ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১৫

বঙ্গদুলাল বলেছেন: Click This Link
লিংকটি খোলে দেখবেন একবার।ধর্মীয় বিষয় নয়।।

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



পড়েছি, ধন্যবাদ।

বুয়েট থেকে বের হয়ে ২ জন বিশ্ব বিখ্যাত হয়েছেন; এদের মধ্যে ২০/৩০ হাজার বাংলাদেশে "ডাকাতি করেছে", ঘুষ বুয়েট থেকে শুরু হয়েছে। বর্তমানে জংগিও বের হচ্ছে।

১৮| ০৯ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৩৩

রানার ব্লগ বলেছেন: শূন্য সারমর্ম @ বুয়েটে পরলেই কি সে মেমোরেন্ডাম অব আন্ডারষ্টেন্ডিং ও চুক্তি এই বিষয় গুলো বুঝবে ? বুয়েটে কি পড়ানো হয় জানা আছে নিশ্চই। আমার জানামতে বুয়েটে রাজনীতি বিজ্ঞান পড়ানো হয় না। তার মন্তব্যগুলো ছিলো একান্তই তার ব্যাক্তি বিশ্বাস। এই হত্যাকান্ড ব্যাক্তি বিশ্বাসের উপর আঘাত ।

এই রায় জনতুষ্টির রায় !!! একজন আসামী তো বলেই ফেলেছে রায় প্রকাশের সময় বিচারক এই হত্যাকান্ডের সাথে কোনরকম সংযোগ খুজে পায় নাই তাকেও ফাঁসির সাজা দেয়া হয়েছে কারন সে আবরারের রুমমেট ছিলো ।

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:



বুয়েট থেকে বেরিয়ে "ঘুষ" খেয়েছে ৯০ ভাগ ইন্জিনিয়ার

১৯| ০৯ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৩৭

রানার ব্লগ বলেছেন: আসলে দেশ থেকে লেজুড়বৃত্তি রাজনিতী একে বারে বন্ধ করে দেয়া উচিৎ। ছাত্ররা রাজনিতী করবে তাদের স্বার্থ সংশ্লিষ্ট । রাজনৈতিক দল সমূহের অংগ সংগঠন কেন্দ্রিক ছাত্রা রাজনীতির অবসান এই মূহুর্তে জরুরী একটি বিষয় ।

এরাশাদ বুঝ না বুঝে একটা ভালকজ করেছিলেন ছাত্র রাজনীতি বন্ধকরে দিয়ে । যদিও শিবিরের কর্মকান্ড বন্ধ করেতে পারেন নাই। সেই সময় শিবিরের রগকটার ইতিহাস আজো মানুষ কে ভয়ের শিতল স্রোতে ফেলে দেয় ।

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



শিবির কোথায়ও যায়নি, ১৯৭১ সালে ছিলো, বিএনপি-জামাতের আমলে ছিলো, এখনো আছে!

২০| ০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: আপনাকে ''জেনারেল'' করে রাখা হয়েছে। তবুও আপনার পোষ্ট হিট।

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:



ব্লগটিমের কারণে সামু স্বাধীনতা-বিরোধীদের বুলেটিনে পরিণত হবে।

২১| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৩৯

খায়রুল আহসান বলেছেন: মনে হচ্ছে, এ রায়টি তাড়াহুড়ো করে লিখে ফেলা হয়েছে। এটাকে নির্দেশিত রায় বলেও মনে হচ্ছে।

০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:



এটাতে ষড়যন্ত্র আছে, রায়কে দুর্বল করা হয়েছে অকারণে অধিক লোকজনকে প্রাণদন্ড দিয়ে।

২২| ১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৫৪

রাজীব নুর বলেছেন: যারা কুসংস্কারে বিশ্বাসী নন তাঁরা সবাই বলছেন- ২২ জনের ফাঁসি দেওয়া অন্যায় ও মর্মান্তিক। কোথাও কোনো ভুল আছে।

১০ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৪:০৮

চাঁদগাজী বলেছেন:


৮০০ শত বিডিআর সদসয়ের ফাঁসি দিয়েছিলো, সেগুলোর কি হলো? জামাত ও হেফাজত থেকে জল্লাদ নিতে হবে।

২৩| ১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: আজ গ্রামের বাড়ি গিয়েছিলাম।

১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:



সেখানে করার মতো কিছু আছে? ওখানে কিছু উৎপন্ন হয়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.