নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগারেরা কি ক্লান্ত হয়ে যাচ্ছেন?

১২ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩১




গতকাল সামুর জন্য একটি কষ্টকর দিন ছিলো, একদিনে ২ জন ব্লগারের কিছু সময়ের জন্য হলেও নিস্তব্ধ হয়ে যাওয়ার খবর ছিল গতকাল: একজন নিজের থেকে ঘোষণা দিয়ে অনেকটা থেমে যাবার কথা বলেছেন, অন্যজন ব্লগের নিয়মভংগের কারণে ব্লগিং করার প্রিভিলিজ হারায়েছেন। এর বাহিরে, সামুর খুবই পরিচিত ব্লগার, নুরু সাহেব সম্প্রতি লেখা বন্ধ রেখেছেন। আরেকজন প্রবাসী ব্লগার, সাজ্জাদ হোসেন বেশ কিছুদিন লিখছেন না; উনার লেখাগুলো আমি পড়তাম, মালয়েশিয়ার বাংগালীদের অবস্হা বুঝার জন্য ও সামগ্রিকভাবে মালয়েশিয়ার চলমান অর্থনীতি, সংস্কৃতি ও রাজনীতি সম্পর্কে জানার জন্য।

ব্লগিং'এ ভাটা এমন এক লেভেলে এসেছে গেছে যে, একজন একজন করে হিসেব করতে হচ্ছে আজকাল; আসলে, হাজার হাজার ব্লগার থেমে গেছেন গত ৪/৫ বছরে। ব্লগিং বাংগালীদের জন্য লেখার সুযোগ করে দিয়েছে; কিন্তু হাজার হাজার নতুন লেখক সেই সুযোগকে কাজে লাগাতে চাচ্ছেন না আর। এদের সবাই একেবারেই থেমে যাননি হয়তো, বেশীরভাগই ফেইসবুক কিংবা অন্য কোন সোস্যাল মিডিয়ায়, বা অনলাইনে আছেন, লিখছেন। কিন্তু লেখার জন্য ব্লগিংই হলো আসল প্লাটফরম; ব্লগেই একজন লেখক নিজের লেখার উপর সঠিক ফিডব্যাক পাবার সম্ভাবনা; বিনা ফিডব্যাকে কেহ হঠাৎ করে লেখক হয়ে যাবার সম্ভাবনা নেই।

লেখক বলতে কি বুঝায়, সেটা আমরা সবাই বুঝি; প্রায় সব বাংগালী লিখতে চান; ফলে, বাংলাদেশে সবচেয়ে বেশী লেখক থাকার কথা; কিন্তু বাংলাদেশেই লেখকের সংখ্যা খুবই কম। বাংলাদেশে লেখকের সংখ্যা কম হওয়ার সবচেয়ে বড় কারণ হচ্ছে, শিক্ষার হার কম ও শিক্ষার মান নীচু। নীচুমানের শিক্ষা ব্যবস্হা লেখক ও বিশাল মনোভাবের মানুষ সৃষ্টির বড় অন্তরায়। এরপর, লেখক সৃষ্টির পথে আরেকটি অন্তরায় হলো পাঠক ও লেখা প্রকাশের প্লাটফরমের অভাব। লেখককে নিজের লেখার এলাকায় খুবই দক্ষ, অভিজ্ঞ হতে হয়, সাথে সাথে নিজের পাঠহকদের বুঝার ক্ষমতা থাকতে হয়, পাঠকের ভাবনাকে তুলে ধরতে হয়।

ব্লগিংকে অনেকে বন্ধুত্ব সৃষ্টির টুলসও মনে করেন; মানুষের জীবনে আড্ডা ও রিলাক্স দরকারী বিষয়; কিন্তু আড্ডা হলো আড্ডা, আর লেখা হলো লেখা; বন্ধু কিংবা আড্ডার সার্কেলের লোকজন থেকে সঠিক ফিডব্যাক পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। লেখক-পাঠক সম্পর্ক কিন্তু একটা ভালো ও বন্ধুত্বপুর্ণ পরিবেশ, তবে ইহা ঠিক আড্ডা নয়। অনেক বাংগালী লেখক ব্লগিংকে আড্ডা হিসেবে ব্যবহার করতে গিয়ে মনোক্ষুন্ন হয়েছেন; কারণ, পাবলিক ডোমেইনে আড্ডাকে ধরে রাখা মুশকিল, আড্ডা সহজেই ভেংগে যেতে পারে। ব্লগিং'এর সাইড-এপেক্ট হিসেবে বন্ধুত্বপুর্ণ পরিবেশ থাকলে ভালো কথা; কিন্তু বন্ধুত্ব চালিয়ে যাবার জন্য ব্লগিং ভালো প্লfফরম নয়, সেটার জন্য ফেইসবুকই বেশী উপযোগী। যারা ব্লগে এসে ব্লগিং থেকে আড্ডাকে বেশী প্রাধান্য দিয়েছিলেন, তারা আসলে এখন ফেইসবুকে নিজের নিবাস গড়েছেন; ব্লগার কমে আসার ইহা একটি বড় কারণ।

**** পোষ্ট দেয়ার সময়, আমি ব্লগে লগিন-করা অবস্হায় ১৮ জন ব্লগারকে দেখেছি । *****

মন্তব্য ৪২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: লেখকরা কি লিখবে সেটাই ভেবে পায় না। কারণ তারা এ আশংকায় থাকে যে, একজন চাঁদগাজী এসে না জানি তাদেরকে আবার কি বলে তাঁতিয়ে দিয়ে যায়।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:



আমাকে ভয় পাবার কোন কারণ আছে?

আপনাকে ১টা প্রশ্ন, "আপনি যদি কোন আদর্শ শিক্ষকের উপর লিখতে চান, আপনি কি বিশ্বজয়ী গ্রীক বীর আলেকজান্ডারের শিক্ষক, এরিষ্টেটলের কথা লিখবেন, নাকি আপনার নিজের কোন এক শিক্ষকের কথা লিখবেন?

২| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৩৪

প্রামানিক বলেছেন: কেন যেন ব্লগারের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে বুঝতে পারছি না। নিজেও আগের মত সময় দিতে পারছি না।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:



লগার কমে যাবার একটা বড় কারণ, অনেকে আসলে সঠিকভাবে লিখতে পারেন না, এরা নিজের থেকে অন্যত্র চলে গেছেন।

ব্লগার কমে যাওয়ায় পাঠক কমেছে, ইহা অনেক ব্লগারকে হতাশ করেছে। আমার এই পোষ্ট দেয়ার সময়, আমি দেখলাম, ১৮ জন ব্লগার লগিন করা আছেন; এদের মাঝে ১৪/১৫ জনকে দীর্ঘ সময় ধরে আমি কোন পোষ্ট পড়ে মন্তব্য করতে দেখিনি।

৩| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৪২

রাজীব নুর বলেছেন: নুরু সাহেব এঁর কন্যার বিয়ে। তিনি ব্যস্ত আছেন।
আমার ধারনা সাজ্জাদ সাহেব অফ লাইনে থেকে নিয়মিত সামুতে আসেন। পড়েন।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


ভালো খবর। বর কি সামুর ব্লগার?

৪| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৫৩

জুল ভার্ন বলেছেন: আমার মতে ব্লগার কমে যাবার মূল কারণ -জ্ঞান অর্জনের জন্য পাঠ ইচ্ছা না থাকা। এখনকার প্রজন্মের তরুণদের মধ্যে লেখালেখির সৃজনশীলতার অভাব যেমন, তার চাইতেও বেশী অনিহা পড়ায়। এরা দেখায় এবং শোনায় (ভিডিও এবং অডিও) তে স্বাচ্ছন্দ বোধ করে। পড়া কিম্বা লেখার চাইতে অন্যান্য মাধ্যম বেশী শর্টকাট পদ্ধতি প্রচলিত।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:



প্রশ্নফাঁস জেনারেশন পড়ালেখা না করায়, পড়ার মতো ধৈর্য নেই; ফেইসবুক জেনারেশন ৩/৪ লাইন লিখতে গিয়ে শব্দ খুঁজে পায় না।

৫| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: না ব্লগাররা ব্যস্ত হন নি।
আপনি পুরোনো লোক। খেয়াল করে দেখবেন- কখনও পোষ্ট বেশি আসে। কখনও কম। এরকম সব সময়ই হয়। শুক্ত্রবার ও শনিবার পোষ্ট সাধারনত কম আসে।
হ্যাঁ তবে ব্লগার কিছুটা কমেছে। তার কারন এখন সবাই ব্যস্ত। যেটুকু সময় পায়, সেই সময় টুকু ফেসবুক, ইন্সট্রাগ্রাম ইউটিউব নিয়ে ব্যস্ত থাকে।
ব্লগিং করা সহজ নয়। সবাই পারে না।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৭

চাঁদগাজী বলেছেন:




এক সময়, অনেক ব্লগার বুঝতে পারেন যে, ব্লগিং আসলেই কঠিন!

৬| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: সামু যতদিন থাকবে, ততদিন নিরাশ হওয়া যাবে না।
সামু থাকলে ব্লগাররা আসবে। এবং নতুন নতুন ব্লগার তৈরি হবে।
গত দুই বছর সারা বিশ্বেই সমস্যা গেছে। তাই ব্লগার সামুতে কম দেখা গেছে।
আমার ধারনা আগামী দুই বছরের মধ্যে সামুতে প্রচুর ব্লগার হবে। ভালো ব্লগার হবে।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:



সন্দেহ নেই যে, বাংলাদেশে ব্লগার এক সময় বাড়বে; ফেইসবুকে ছবি লোড করতে করতে এক সময় বুঝবে, ইহা পাগলামী ছাড়া অন্য কিছু নয়।

৭| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৩৬

মরুভূমির জলদস্যু বলেছেন: এখন ফেসবুকের জামানা।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:



প্রশ্নফাঁসটা ফেইসবুকের জন্য সারের মতো কাজ করেছে। বাংলাদেশে যারা স্কুলে যাবার সুযোগ পাননি তাদেরও ফেইসবুক আছে।

৮| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:০৯

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: লিখবে নাকি এই স্ট্যান্ড আপ কমেডির যুগে আত্মার অস্তিত্ব খুঁজে ফিরবে লোকালয়ে কিম্বা হ্যাংওভারে!
লেখার সোন্দর্য কমে যাচেছ ভাই।

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষের জীবনের উপর এখনো লেখাই শুরু হয়নি; প্রশ্নফাঁসেরা ২ লাইন লিখার মতো দক্ষ নয়।

৯| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩৯

সাহাদাত উদরাজী বলেছেন: ফেইসবুক আসার পরেই মুলত লেখক/ব্লগার/ ব্লগ ইত্যাদি চ্যাড়াভ্যাড়া অবস্থায় পড়ে গেছে। ফেইসবুকে লিখেই এখন কুল পাওয়া যায় না, ব্লগে আসবে কি করে। আর ব্লগের স্থায়িত্ব নিয়েও অনেক চিন্তা করে, আমরা বহু লেখা হারিয়ে ফেলেছি। ফেইসবুকে অন্তত নিজের ফিড নিজে খেয়াল রাখা যায়।

সর্বশেষ মুলত এখন ভিডিও ব্লগিং এর যুগ চলছে। আমি নিজেও সন্ধ্যা থেকে ইউটুবে অনেক গুলো ব্লগ দেখলাম, যা দেখা এবং শুনাই, নিজকে কোন কষ্ট করতে হয় না, সোফায় হেলান দিয়েই। এই সব আর কি। তবে আমাদের আপনাদের চেষ্টাইয় এখন কিছু বেচে আছে, যা সত্যই ভাল লাগে।

সামু ছাড়া অবশ্য বাংলা বল্গিং প্লার্টফর্ম আর নেই বললেই চলে।

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


বেশীরভাগ বাংলা ব্লগের পরিচালনায় ছিলো টাউটেরা, সেজন্য সবগুলো পটল তুলেছে; বাংগালী, ভারতীয় ও চীনাদেরকে মুল ব্যবহারকারী হিসেবে নিয়েছে ফেইসবুক কর্পোরেশন।

১০| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪৬

নেওয়াজ আলি বলেছেন: আমার মনে হয় মানুষ কিছুটা ব্যস্ত এবং কিছুটা মহামারীর কারণেও মানসিক অবসাদগ্রস্ত

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৫১

চাঁদগাজী বলেছেন:



সম্ভব, গত ২ বছর যারা ছাত্র ছিলো, তারা গরুর রচনাও লিখতে পারবে না।

১১| ১৩ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:১৮

সাসুম বলেছেন: সামুতে ভাল ব্লগার রা কেন লিখবে? ফিডব্যাক এর জন্য? লেখার মান যাচাই এর জন্য ?

সামুতে কারা আছে এখন এক্টিভ? তাদের কোয়ালিটি কি ? আপনার কি মনে হয় গোটা সামু ঝাড়া দিলে এই মুহুর্তে এক্টিভ ব্লগার দের মধ্যে ২ জন বের হবে যারা একটা কোয়ালিটি লিখার মর্ম বুঝতে পারবে?

সামুতে এখন কাদের জয়জয়কার ? হাটহাজারি পার্টির। তাদের অখাদ্যও এখন উপাদেয়। টেরোরিস্ট রা এখন সামুকে তাদের প্রচারযন্ত্র হিসেবে ইউজ করে। জংগি রা এখন সামুতে তাদের ধর্ম প্রচার করে। এখানে জ্ঞান বিজ্ঞানের গোমাসা করা হয়।

আপনার কেন মনে হল, এসবের পরেও সামুতে ব্লগার রা থাকবে?

আমি ফেবুতে আমার ওয়ালে বা কোন গ্রুপে একটা কোয়ালিটি লিখা দিলে সেখানে হাজারো ইন্টারেকশান পাই। আমার পোস্টের নীচে ছাগলের দল ম্যা ম্যা করতে আসেনা। বিভিন্ন কোয়ালিটি ফুল গ্রুপে ছাগলের দল নিয়ন্ত্রন করার নিয়ম আছে। আমি যদি ফেবুতে ভাল পরিবেশ পাই, ছাগল মুক্ত থাকতে পারি, কোয়ালিটি মানুষজন নিয়ে যদি আমার চারপাশ ভরে রাখতে পারি, যদি জ্ঞান বাড়াতে এবং ছড়াতে ফেসবুকেই অবদান রাখতে পারি- তাহলে কেন সামুতে আসব? কেন ছাগলের ম্যাতকার শোনার জন্য আর ধর্মান্ধ টেরোরিস্ট দের সিস্টেমেটিক হেনস্থার শিকার হতে সামুতে আসব?

এম্নে এম্নে সামুর ইতিহাসের সেরা সেরা ব্লগার রা বিদায় হোন নাই। যারা এত জ্ঞানী জ্ঞানী ব্লগ লিখতে পারছে এক কালে, তারা এখনো পারে। তারা এখনো তাদের নিজ যোগ্যতায় লেখা দিয়ে দেশ সমাজে আলোড়ন তোলে। সামুতে নাই কারন- সামু এখন একদম পিউর মারখোরের খামার। এটার নতুন নাম দিছি আমি- সামহোয়ার ইন হাটহাজারি

আপনি, রাজিব নূর , অপু , নুরু দাদু - এ কজন টিকিয়ে রাখছেন সামু। আপ্নারা এই ক জন একবারে বিদায় হোন- সামুর সার্ভার অফ করে দিতে হবে ইউজারের অভাবে।

তাই ব্লগার দের ক্লান্তির কারনে না, বরং সামুর সিস্টেম এর কারনে সামুর আজকের এই অবস্থা। কারন- যারা ব্লগার তারা লেখক। আর লেখক কখনো চুপ করে থাকেনা, তারা লেখবেই। এক ভাবে না এক ভাবে। জাস্ট যেখানে কম হেনস্থা হবে সেখানে যাবে সে। সিম্পল

১৩ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


ব্লগ বলতে কোন কিছুর অস্তিত্ব থাকছে না।

১২| ১৩ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:২০

কালো যাদুকর বলেছেন: পুরোনো বইয়ের মত ব্লগ হয়ত টিকে থাকবে। তবে লব্রারিয়ান কতদিন সেটা যত্ন করে সেলফে রাখবেন , সেটাহচ্ছে আসলকথা।

১৩ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে বড় মাপের লেখক আর সহজে হবে না।

১৩| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১০

রাজীব নুর বলেছেন: ব্লগিং কঠিন। কিন্তু ফেসবুকিং সহজ। টিকটক সহজ। তাই ফেসবুকার বা টিকটকের চেয়ে ব্লগারের সংখ্যা কম হবে। এটাই স্বাভাবিক।

১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা সহজ কাজ পারে, সৌদীরা সহজ কাজের জন্য বাংগালী নেয়; কঠিন কাজের জন্য আমেরিকানদের নেয়।

১৪| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:২৩

তোমার দখিনা হাওয়া বলেছেন: ব্লগিং একদিন অনেক জনপ্রিয় হবে। আমার ব্যক্তিগত অভিপ্রায়।

১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং করবে কে, কে কি নিয়ে লিখবেন? পানি সিদ্ধ করার উপায়, মুড়ি খাওয়ার পদ্ধতি, ফ্রাইড রাইস বানানোর লোকেরা?

১৫| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশে আসার পর আমিও আর আগের মত সময় দিতে পারছি না। লিখতেও পারছি না...

১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:



বেশীরভাগ ক্ষেত্রে দরকারী ১টা কাজ করতে পুরোদিন চলে যায় দেশে।

১৬| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৬

নগরবালক বলেছেন: ব্লগের মোবাইল ভার্শন চালু করেন , অনেক ব্লগার আসবে। কম্পিউটারের সামনে ব্লগের জন্য বসা অনেকের জন্যই ডেলিকেসী।মোবাইলের যুগে ব্লগের এখন পর্যন্ত একটা মোবাইল ভার্শন চালু হলো না , এটা খুবই কস্টদায়ক

১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


সামুর পক্ষে হয়তো সম্ভব হচ্ছে না।

১৭| ১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:১৯

জ্যাকেল বলেছেন: ছাগলাদের ম্যাৎকার করার প্রথম পছন্দ হইতেছে ফেসবুক। আর আবাল পাবলিকের জন্য টিকটক। ব্লগে মোটামুটি আবাল/ছাগলা/উগ্র ইহাদের স্থান সুবিধা কম। সামুর প্লাটফর্ম ব্যবহার করে অনেকেই নিজের প্রোফাইল গড়েছেন এর পর এইখান থেকে উধাও হইয়া গেছেন। কারণ তাদের মিনিট গুলার অনেক বেশি মুল্য হয় গেছে। এই মিনিট গুলা আফিস/প্রকাশকদের জন্য ব্যয় করলে ভাল পয়সা পাওয়া যায়। এইটা একটা বিশাল কারণ অনেক ভালো ব্লগ হারিয়ে যাবার পেছনে।
যাইহক মানুষের জীবনে ধর্ম অনেক বড় বিষয়। এখন যদি আপনার কাছে মনে হয় ধর্ম অপ্র‍য়োজনীয় তাহলে জাস্ট মানে মানে কেটে পড়লেই ভাল। কেটে না পড়ে ম্যাৎকার করতে থাকলে নিজের পার্সোনালিটি ডাউন হইব ছাড়া কিছু না। এমনিতেই যেখানে পোস্ট অনেক কম, সেখানে ধর্মীয় পোস্ট আসতেছে, ধর্ম বিরুদ্ধ পোস্ট নাই বললেই চলে। তো আপনার জ্বলে, হাহ।
সভ্য আর অসভ্যের স্পষ্ট ব্যবধান হইতেছে অন্যের বিশ্বাসকে সম্মান করা না করার মইধ্যে। এই সহজ জিনিস মাথায় না ঢুকলে কিছু করার নাই।

১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:





যেসব ভুল বিশ্বাসের জন্য ১৯৭১ সালে আমাদের জাতিকে ৩০ লাখ প্রাণ হারাতে হয়েছে; সিরিয়া, ইয়েমেনে যুদ্ধ চলছে, আফগানিস্তান ধ্বংস হয়েছে, পাকিস্তান ভয়ংকর অবস্হায়, ভারত সমস্যার মাঝে প্রবেশ করছে, সেগুলো বিরুদ্ধে প্রতিবাদ করা শিক্ষিত মানুষের কর্তব্য; আপনি শিক্ষিত নন।

১৮| ১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৩৬

জ্যাকেল বলেছেন: আপনি ভুল বিশ্বাস বলতেছেন কারণ এই বিশ্বাস আপনার কাছে নাই। ১৯৭১ আমাদের জাতিকে পশ্চাতপশদ পাক জাতি থেকে মুক্ত করেছে। ৭১ হওয়া অবশ্যম্বাভী ছিল। কেন?
বৈষম্য।
বিশ্বাস আমাদের স্বাধীনতা আসবার কারণ নয়। বৈষম্যই কারণ ছিল। ২২ পরিবারের সীমাহীন দৌরাত্ম ইত্যাদি ছিল সমস্যা। আর জনগণ ভেবেছিল হাজার মাইল দুরের ভাইরা আমাদের আপনা না। এদের তাড়াইতে হইব। ফলাফল মুক্তিযুদ্ধ।
এখন আমাদের দেশের শত শত পাবলিক পাকিদের ভাই ভাবে, কারন? বিশ্বাস। যদি বৈশম্য না করত তাইলে এই দেশে এখনো পাকিদের চলন থাকত, স্বাধীন বাংলাদেশ কায়েম হওয়া অসম্ভব হইত।
তাই ঐ সময়ের পাকি শাসকদের একদিক থেকে ধন্যবাদ দেওয়া যায় আমাদের স্বাধীন হইতে রাস্তা খুলে দেওয়ার জন্য
আপনি যদি অন্ধ সাধুর মত ধর্মং ধর্মং বিড়বিড় করতে থাকেন তবে প্রলয় বন্ধ হইবে না কখনই। সিরিয়া, ইরাক ইসব দেশের এই খারাপ অবস্থার কারন পলিটিক্স, খনিজ সম্পদের লোভ ইত্যাদি। বাস্তবতায় ফিরে আসেন, চোখ বন্ধ করে ধর্মকে নন্দ্ঘোষ বানানো বাদ দেন।

১৩ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:




১৯৭১ সালে আপনার মতো মতের লোকেরা বাংলাদেশের স্বাধীনতার বিরোধীতা করেছে।

১৯| ১৩ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ক্যাচাল নেই প্যাচাল নেই ব্লগ ভাল লাগে বলেন!
কেউ নেই, কেউ সময়ের অভাবে কেউ আবর ভয়ে, এমন করে যে ব্লগিং হয়না সবাই জেনে গেছে তাই হয়তো এই ভাটা চলছে হয়তো একসময় সরগল হবে আপনি যেমন আছেন আরো কেউ থেকে যাবে আসবে আবার ব্লগ পাড়া গরম হবে। বিশ্বাস রাখতেতো পারি।

১৩ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:



প্রশ্নফাঁস ও ফেইসবুকের লোকেরা মোটামুটি অদক্ষ জনতা, ওরা লিখতে পারবে না।

২০| ১৩ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

নীলসাধু বলেছেন:

আপনি কয়টি বাংলা ব্লগের মডারেটর সঞ্চালক পরিষদ সদস্য এবং তাদের মালিককে চেনেন?
যা খুশি বলে দিলেই হলো? তারা সবাই টাউট এই তথ্য কই পাইলেন?

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:


আমি ৩ ব্লগের ৩ জনকে চিনতাম; আপনি কোন একটা চলাতেন নাকি?

২১| ১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:৫৯

জ্যাকেল বলেছেন: আপনার সত্য, মিথা, উচিত, অনুচিত, যৌক্তিক অযৌক্তিক বাছবার টাইম নাই, মন যা চায় তাই টপাস করে বলে দিলেন। এই টাইপ মানুষেরাই এই দেশে বেশি, আর এদেরকে আবাল বলে সংজ্ঞায়িত করা হয়।

১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:



আমি লিখছি, আপনি লিখতে পারেন না, এটা হলো পার্থক্য। আপনাকে প্রতি মাসে নতুন নিকে দেখছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.