নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

২০২১ সালের বড় বড় ঘটনাসমুহ

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:২৬



(১) করোনার টিকার ক্রমাগত ডেভেলপমেন্ট: ইউরোপ ও আমেরিকায় পারিবারিক পরিবেশে তরুণরাই বেশী করোনা ছড়াচ্ছিলো; তরুণ ও কিশোরেরা ছিলো বহির্মুখী ও শতকরা ৯৫ ভাগই ছিলো 'এসিম্টোমিক'; ফলে, পারিবারিক লেভেলে সংক্রমণ ঠেকানোর জন্য তরুণ কিশোরদের জন্য টিকার দরকার ছিলো; সাথে সাথে স্কুল চালু করার জন্য ইহার দরকার ছিলো, স্কুল বন্ধ থাকলে মায়েরা কাজে যেতে পারে না।

(২) গ্লাসগোতে জলবায়ু সন্মলনে ১০০ বিলিয়ন ডলারের ফান্ড সংগ্রহ সম্ভব হয়নি: স্মরণকালের সবচেয়ে সফল জলবায়ু সন্মেলন হয়েছে গ্লাসগোতে; কিন্তু জলবায়ু ফান্ড গঠন সম্ভব হয়নি; কারণ, দাতার চেয়ে গ্রহিতা বেশী ও গ্রহিতাদের ক্রেডিবিলিটি নিয়ে সবাই সান্দিহান।

(৩) ট্রাম্পকে পরাজিত করে আমেরিকান ডেমোক্রেসীর বিজয়: আমেরিকার প্রেসিডেন্ট-ভোটে পরাজিত হয়ে ক্ষমতায় টিকে থাকার চেষ্টা যারা করেছিলো, তাদের মাঝে ট্রাম্পের কর্মকান্ড ছিলো নিকৃষ্টতম; ট্রাম্পের লোকদের দ্বারা আমেরিকান কংগ্রেস আক্রান্ত হওয়ার পর, একটা ভয় ছিলো যে, দেশের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত ডেলিগেইটদের সার্টিফাই না করে ( বাদ দিয়ে ) রাজ্যগুলোর হাতে প্রেসিডেন্ট নির্বাচন ছেড়ে দিতে পারে; এতে সিভিল-ওয়ারের সম্ভাবনা ছিলো।

(৪) বিশ্বে গণতন্ত্রের পরাজয়: চীনের প্রেসিডেন্টকে আজীবনের প্রেসিডেন্ট থাকার পক্ষে ভোট দেয়ার পর, গত বছর থেকে চীনের প্রেসিডেন্ট 'সব চীন ভাষাভাষীএ এক চীনে বসবাস মতবাদ' প্রচার করে; অর্থাৎ তাইওয়ান দখলের পুর্বাভাস দেয়া। পুতিনও একইভাবে ক্ষমতায় থাকার কথা বলেছে রাশিয়ান পার্লামেন্টকে।

(৪) ইথিওপিয়ার গৃহযুদ্ধ আফ্রিকাকে সেইদিকে টানছে: নেলসন মেন্ডেলার মুক্তির পর, আফ্রিকায় গৃহযু্দ্ধে কিছুটা ভাটা পড়েছিলো; ইথিওপিয়ার গৃহযুদ্ধ পুরো আফ্রিকায় গৃহযুদ্ধকে আবার উৎসাহিত করছে।

(৫) বাইডেনের বেকুবী টার্গেট-ডেইট ও তালিবানদের ফেরত আসা: আমেরিকা কোনদিন আফগানিস্তান থেকে উইথড্র করবে, সেটা আমেরিকা বিশ্বকে জানানোর ও টার্গেট-ডেইট দেয়ার দরকার ছিলো না; বাইডেনের এই ভুলের জন্য তালেবানরা সহজেই পুরোদেশ দখল করে নেয়।

(৬) ইউরোপে অসীম পরিমাণ রিফিউজীর চাপ: ইউরোপ এখন অর্থনৈতিক সমস্যায়; কিন্তু আফ্রিকা ও এশিয়া থেকে যেই পরিমাণ রিফিউজী আসছে, এতে সব দেশের অর্থনীতি ভয়ংকর সস্যায়।

(৭) করোনার কারণে আমেরিকা ও ইউরোপের উদপাদন ব্যাহত: আমেরিকা ও ইউরোপের লোকজন তাদের উদপাদন ব্যবস্হা ধরে রাখতে পারছে না, কাজের জন্য মানুষ পাওয়া যাচ্ছে না; আমেরিকায় ১কোটী ৩০ লাখ পদ খালি; গত ৩ মাসে ৩০ লাখ আমেরিকান চাকুরী ছেড়ে দিয়েছে।

(৮) ইরান আবার আনবিক অস্ত্র তৈরির চেষ্টা করছে: ইরান আমেরিকার চুক্তির বাহিরে গিয়ে আবার এটম বোমা বানানোর চেষ্টা করছে।

(৯) পুটিনের ইউক্রেন আক্রমণের প্রস্তুতি: পুটিন ইউক্রেন দখল করে সরকার বদলিয়ে দিতে চাচ্ছে; ইউক্রেনের বর্তমান সরকার ন্যাটোর অস্ত্রসশস্ত্র আনছে দেশে।






মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:৪৬

সাসুম বলেছেন: সব গুলো ঘটনাই দামী গঠনা তবে,

২০২১ এর সবচে বড় ঘটনা টা লিখেন নাই।

২০২১ এর সবচে বড় ঘটনা ছিল টোটালিটারিয়ান রাস্ট্র গুলার সফলতা ও গনতন্ত্রের কফিনে শেষ পেরেক ঠোকা।

সিংগাপুর, চীন, কিউবা, হংকং - এইসব দেশ ও অঞ্চল গুলোর কভিড কন্ট্রোল আমাদের দুনিয়ার গনতন্ত্রের উপর বিশাল একটা ধাক্কা দিয়ে গেছে। এত বছর ধরে গনতন্ত্রের বিরোধী কমিউনিজম বা সোশালিজম যেটা পারেনি।

এখন বাকি দুনিয়া ক্লিয়ারলি উদাহরণ পাইলো - টোটালিটারিয়ান সরকার থাকলে সকল বিপদ টেকেল দেয়া যায়। ফলে বাকি দুনিয়ার ক্ষমতাশালী রা এই পথে হাটবে।

বাংলাদেশে এই মুহুর্তে সেইম পথে হাটছে। খবর জানেন কিনা জানিনা, ফেবু ইউটিউব এর লোকাল ক্যাশ সার্ভার এর উপর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে সরকার। ফলে এখন চাইলেই এলাকা ভিত্তিক ফেসবুক আর গুগুল ইউটিউব অফ করে দিতে পারবে সরকার। এভাবে আস্তে আস্তে বাংলাদেশ সৌদি আরব হবার পথে এগিয়ে যাচ্ছে। আমীন।

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার অদক্ষতা ও বেকুবী দেশের স্বাধীনতার পক্ষকের মানুষদের তালেবানদের ছুরির নীচে নিয়ে যাচ্ছে।

২| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:১২

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌এক নজরে সবটা দেখা হয়ে গেলো। ধন্যবাদ।

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:১৪

চাঁদগাজী বলেছেন:


জাষ্ট সারমর্ম

৩| ১০ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:০২

কালো যাদুকর বলেছেন: Welcome back

৪| ১০ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৫২

গরল বলেছেন: ব্লগে ফিরে আসার জন্য অভিনন্দন।

৫| ১২ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০৯

নূর আলম হিরণ বলেছেন: আপনাকে মিস করছিলাম ব্লগে।

৬| ১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ব্লগে নিজেকে আর টিকিয়ে রাখতে পারলেন না।

৭| ১৫ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৭

সাসুম বলেছেন: গাজী সাব,

আশা করি আপনি এই ব্লগ পোস্ট এর কমেন্ট দেখছেন। এটা কনফার্ম আপনাকে আর ব্লগ পাড়ায় এক্সেস দেয়া হবেনা এবং সুলেমানি ব্যন মারা হয়েছে। ব্লগ টিম যেটা ভাল মনে করেছেন সেটা করেছে। একজন লেখকের হাত কেটে নিলে কিংবা একজন গায়কের জিহবা কেটে নিলে যে রকম কস্ট হয় আপনার জন্য বিষয় টা সেরকম কস্টের। আপনার কস্ট বুঝতে অসুবিধা হয় না ।

আপনার বয়সের কোটা এখন ৭০+ হবার কথা কিংবা আশে পাশে। আপনি প্রায় খেলাধুলা বা ব্যায়াম করেন সো বুঝা যায় হেলদ সচেতন আপনি। সুস্থ থাকুন, পরিবারের সাথে সময় কাটান আরো বেশি বেশি। আশে পাশে পাব্লিক লাইব্রেরি আছে, গিয়ে বই পড়ুন। সময় ভাল কাটবে। অথবা গাড়ি নিয়ে বের হয়ে যান- ইস্ট কোস্ট ধরে এক এক দিন এক এক বীচে গিয়ে উপস্থিত হন। অথবা একটা ট্রেইলার। বছর কাটিয়ে ঘরে ফিরুন। একা একা ভ্রমন করুন।

ফেসবুক এখন দুনিয়ার জন্য উন্মুক্ত, সেখানে গিয়ে পোস্ট করুন। গাধা সিন্ডিকেট গালাগালি করতে আসলে সহজেই একে অপরকে ব্লক দিতে পারবেন।


এবার আপনার মেন্টাল ইস্যুঃ
আমি পারসোনালি মনে করি আপনি বয়সের সাথে সাথে মেন্টালি ডিপ্রেসড কিংবা একগুয়ে হয়ে গেছেন। কোন কিছুই সহজ ভাবে নিতে পারেন না এবং সব কিছুতেই রিয়াক্ট করে বসেন। ( সেইম জিনিষ টা আমার আব্বার সাথেও হয়েছে এবং আমরা জানি বিষয় টা কতটা কস্টের )

আপনি যেভাবে পায়ে পাড়া দিয়ে ঝগড়া করেন এবং কোন কারন ছাড়াই যেখানে সেখানে ঝামেলা লাগান এটা একটা খুব খুব খারাপ জিনিষ। আপনার ভাল লাগে নাই হয় এভয়ড করে যান কিংবা ভাল লাগে নাই এটা জানিয়ে কেটে পড়ুন। কিংবা কেন লজিকালি ভাল লাগে নাই বা এই পোস্ট গাধা মার্কা গার্বেজ টা এনালাইজ করুন। তা না করে, আপনি গারবেজ পোস্টের গাধা মালিক কে পারসোনালি এটাক করতেন যেটা আসলেই সকলের জন্য বিব্রতকর। মানুষ একদিন দুইদিন সহ্য করে, বাট আপনি বছরের পর বছর এই কাজ করে এসেছেন এবং এটা আসলেই বাজে কাজ।

আমি মোটামুটি সিউর আপনার এই অভ্যাসের কারনে আপনার বন্ধু বান্ধব এর সংখ্যা খুব কম এবং আপনার রিলেটিভস রা ও আপনার থেকে ডীস্টেন্স বজায় রাখে। আপনার এই যে আপনি সব জানেন, বাকিরা কিছু জানেনা এটা এক্টা খুব খুব বাজে জিনিষ। বাকিরা অবশ্যই অনেক কিছু জানে, হোক সেটা ফ্যালাসি, হোক সেটা অজ্ঞতা, হোক সেটা ভুল বা ভুয়া। বাট আপনি মানুষের লিখার ভুল ইন্ডিকেট না করে জাস্ট পারসোনাল এটাক করে বসতেন যেটা খুব খুব অন্যায়।

আশা করব আপনি এই অভ্যাস ত্যাগ করবেন এবং আরো সহিষ্ণু হয়ে জীবনের শেষ দিন গুলো কাটাবেন।

বাংলা ব্লগে আপনার মত গাধা, বেকুব, ছাগল, মজিদ পিটানো লোক আর ২য় টা ছিল না। আপনার চাঁচাছোলা কমেন্ট এর কারনে অনেক গাধা পোস্ট দিতে ভয় পেত, অনেক আনাড়ি নিজের লিখার কোয়ালিটি উন্নত করেছে - এটা তারা নিজেরাও স্বীকার করেছে। আপনার দেশ নিয়ে ভাবনা গুলো যদিও একদম এয়ার টাইট ছিলনা, কিংবা আহামরি এনালিটিক ছিলনা বাট পোড়া দেশে নাই বৃক্ষ কেও ভেরন বৃক্ষ বলে সে হিসাবে আপনার চিন্তা ও ভাবনা দেশের জন্য দরকারি ছিল। ব্লগ মাতিয়ে রাখতে আপনার জুরি ছিলনা।

যদি শুধুমাত্র ব্যাক্তি আক্রমন টা বাদ দিতেন তাহলে আপনি নিজেরে নিয়ে যেতে পারতেন আরো অনেক ভাল যায়গায়।


আপনি অবশ্যই একজন দেশ প্রেমিক কোন সন্দেহ নেই এবং আমি পারসোনালি আপনার এই দেশপ্রেম কে এপ্রিসিয়েট করি। আপনার বাকি যে জিনিষ টাকে আমি সব সময় এপ্রিসিয়েট করেছি সেটা হল মুক্তিযুদ্ধ এবং ৭১ এর সাথে কোন আপোষ না করা। ব্লগে পাকি প্রেমি মারখোরে আজম দের এন্টি বাংলাদেশ এবং এন্টি মুক্তিযুদ্ধ লিখার বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন এই জন্য আপনাকে সাধুবাদ।

ব্লগ টিম আপনাকে অনেক দিন সুনজরে দেখেছে যদিও বাট অবশেষে ব্যান করার ডীসিশান নিয়েছে এবং এটা একটা বেশ ভাল জিনিষ হয়েছে।

আপনাকে আর কখনোই এই ব্লগ পাড়ায় দেখতে চাইনা। কারন আপনাকে ব্লগ পাড়ায় পেলেই নেড়ি কুত্তার দল ডাস্টবিন খুলে ঝাপিয়ে পড়বে এবং আশেপাশের পরিবেশ বিষিয়ে তুল্বে।

ভাল থাকুন।

৮| ১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:২৪

গরল বলেছেন: আর একটা আইডি খুলে ফিরে আসুন, আপনার ফিরে আসার প্রতীক্ষায় রইলাম। ভালো থাকবেন।

৯| ২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৮

রক্ত দান বলেছেন: আপনাকে মিস করি।

১০| ২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৯

রক্ত দান বলেছেন: সবচেয়ে বড় ঘটনা সামু ব্লগ থেকে আপনার বিদায়।

১১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:২১

বঙ্গদুলাল বলেছেন: মিস ইউ অ্যা লট।অন্য নিকে লিখুন প্লিজ। কোন নিক-নামে লিখছেন তার থেকে ইম্পর্ট্যান্ট আপনার কী লিখছেন।আমি দুই, তিন সপ্তাহ পর পরে ব্লগে এসে দেখি, আপনি লিখছেন কিনা? আপনার প্রতীক্ষায়.....

১২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনাকে অনেক মিস করি।

১৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:০৬

বিড়ি বলেছেন: আপনাকে মিস করছি , ভালো থাকবেন !

১৪| ১১ ই মার্চ, ২০২২ রাত ৩:১৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনাকে অনে কদিন দেখিনা,
আমি ও নিয়মিত নই,
কিন্ত ব্লগে আসলেই আপনার ব্লগে আসি নুতন কি লেখা আছে ?

...........................................................................................
আজ সরাসরি চেষ্টা করে ও লগইন করতে পারি নাই,
অতপর বিকল্প রাস্তায় আসতে হলো ।

১৫| ১৪ ই মার্চ, ২০২২ দুপুর ২:৩০

পুলক ঢালী বলেছেন: অনেকদিন পর ব্লগে এলাম লগইন করলাম আপনাকে না দেখে আপনার ব্লগ বাড়ীতে এলাম আপনাকে খুঁজতে বাট পেলাম না। মিস ইয়ু সো মাচ। অন্য নিকে ফিরে আসুন। ভাল থাকুন।

১৬| ১৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:২৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: দাদু কই আছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.