নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নিরপেক্ষ নই, আমি ভাল'র দলে

গালিগালাজ ও ক্যাচালমুক্ত ব্লগ

চিরতার রস

ভাল'র সাথে থাকি। ভাল'র মাঝে বাঁচিতে চাই ফেসবুকে বন্ধু হতে চাইলে- www.facebook.com/chiroter.rosh

চিরতার রস › বিস্তারিত পোস্টঃ

◙◙◙ IELTS এর A to Z সমাধান ◙◙◙

২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:১১





প্রাথমিক ধারণাঃ



IELTS কি এবং কেন ?

ইংরেজি ভাষায় দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা নামই হচ্ছে IELTS। এর পূর্ণ রূপ International English Language Testing System. পৃথিবীর বিভিন্ন দেশে লেখাপড়া বা কাজ করতে যেতে চান, তাদের ইংরেজি ভাষার উপর দক্ষতা প্রমাণের জন্য IELTS পরীক্ষা দেওয়ার প্রয়োজন পড়ে। যে কোন বয়সের এবং যে কোন শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন মানুষ এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। তবে শিক্ষাগত যোগ্যতার উপর এর প্রকারভেদ লক্ষনীয়।



পরীক্ষার ধরণ এবং প্রকারভেদঃ

IELTS পরীক্ষা দেওয়া যায় Academic ও General Training মডিউলে। স্নাতক, স্নাতকোত্তর অথবা পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীরা Academic মডিউলে পরীক্ষা দিতে পারবেন। কোনো শিক্ষার্থী যদি কারিগরি বিষয় বা প্রশিক্ষণে ভর্তি হতে ইচ্ছা পোষণ করেন, তবে তাঁকে General Training মডিউলে পরীক্ষা দিতে হয়। ইমিগ্রেশনের জন্য যারা আগ্রহী তাদেরও একই মডিউলে পরীক্ষা দিতে হবে। দুই ধরনের মডিউলেই Listening, Reading, Writing & Speaking—এই মোট চারটি অংশ থাকে।



Listening

শুনে বোঝার ক্ষমতা যাচাই করা হয় এই অংশে। রেকর্ড করা নির্দিষ্ট বক্তব্য শুনে বা কথোপকথন শুনে এ অংশে প্রশ্নের উত্তর করতে হবে পরীক্ষার্থীদের। এই অংশে মোট চারটি বিভাগে ৪০টির মতো প্রশ্নের উত্তর দিতে হয়। পরীক্ষার সময় যেকোনো বিষয়ে বক্তৃতা, কথোপকথন বা অন্য কোনো বিষয়ে অডিও শোনানো হয়। সেখান থেকে শুনেই পরীক্ষার্থীদের প্রশ্নের উত্তর নির্ধারিত উত্তরপত্রে লিখতে হবে। ৩০ মিনিটের মতো পরীক্ষা হয় এবং শেষে অতিরিক্ত ১০ মিনিট সময় দেওয়া হয় সব উত্তর প্রশ্নপত্র থেকে উত্তরপত্রে লেখার জন্য। একটি বিষয় কেবল একবারই বাজিয়ে শোনানো হয়। কোন অবস্থাতেই কোন অডিও দ্বিতীয়বার প্লে করা হয় না। প্লে করা অডিওর উপর মাল্টিপল চয়েজ, সংক্ষিপ্ত উত্তর, বাক্যপূরণ ইত্যাদি নানা ধরনের প্রশ্ন থাকতে পারে।



Reading

বুঝতেই পারছেন এই অংশে পড়ার উপর দক্ষতা যাচাই বাছাই করা হয়। এক ঘণ্টায় তিনটি বিভাগে ৪০টির মতো প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। এই অংশে বিভিন্ন জার্নাল, বই, সংবাদপত্র, ম্যাগাজিন থেকে কিছু অংশ তুলে দেওয়া হয়ে থাকে। এখান থেকে পড়েই উত্তর করতে হয়। এই অংশেও বাক্যপূরণ, সংক্ষিপ্ত উত্তর, সঠিক উত্তর খুঁজে বের করার মত ছোট ছোট টাস্ক দেয়া হয়।



Writing

ইংরেজি ভাষায় লেখার দক্ষতা যাচাইয়ের এই অংশে পরীক্ষার্থীকে ১ ঘণ্টায় দুটি প্রশ্নের উত্তর লিখতে বলা হয়ে থাকে। ২য় প্রশ্নটিতে ১ম প্রশ্নের চেয়ে বেশি নম্বর নির্ধারণ করা থাকে। সময় এবং মার্কের উপর ভিত্তি করে আপনি আগে থেকেই আপনার উত্তর কতটুকু লিখবেন এবং কত সময় ধরে লিখবেন তা ঠিক করে রাখতে পারেন। প্রথম প্রশ্নটিতে মোটামুটি ২০ মিনিট সময় দিতে পারেন এবং অন্তত ১৫০ শব্দের উত্তর লিখতে পারেন। আর দ্বিতীয় প্রশ্নটির উত্তর দিতে আপনি ৪০ মিনিট সময় ব্যয় করতে পারেন এবং অন্তত ২৫০টি শব্দ লিখতে পারেন। ২৫০ শব্দের কমে উত্তর করলে খারাপ মার্কস পাবার সম্ভাবনা রয়ে যায়। প্রথম প্রশ্নে সাধারণত কোনো চার্ট, ডায়াগ্রাম ইত্যাদি থাকে। এর উপর ভিত্তি করে আপনাকে নিজের ভাষায় বিশ্লেষণধর্মী উত্তর লিখতে হবে। আর দ্বিতীয় প্রশ্নটিতে সাধারণত কোন নির্দিষ্ট বিষয়ের পক্ষে বা বিপক্ষে মত বা যুক্তি উপস্থাপন করতে বলা হতে পারে।



Speaking

এখানে তিনটি অংশে পরীক্ষার্থীদের মোটামুটি ১১ থেকে ১৪ মিনিটের পরীক্ষা দিতে হয়। প্রথম অংশে পরীক্ষার্থীকে কিছু সাধারণ প্রশ্ন করা হয়। যেমন: পরিবার, পড়াশোনা, কাজ, বন্ধু ইত্যাদি। দ্বিতীয় অংশে একটি নির্দিষ্ট বিষয়ে এবং দুই মিনিট কথা বলতে হয়। এর আগে প্রস্তুতির জন্য সময় দেওয়া হয় এক মিনিট। তৃতীয় অংশে রয়েছে কোনো নির্দিষ্ট বিষয়ে পরীক্ষকের সঙ্গে চার-পাঁচ মিনিটের কথোপকথন। কথা বলার উপর দক্ষতা যাচাইয়ের এই অংশে আপনার দ্রুত কথা বলার ক্ষমতা আপনাকে অনেক এগিয়ে রাখবে এবং ভাল মার্কস পেতে সাহায্য করবে। তাই যত দ্রুত সম্ভব বকবক করার চেষ্টা করুন।





স্কোরিং


১ থেকে ৯-এর স্কেলে IELTS-এর স্কোরিং করা হয়ে থাকে। চারটি অংশে আলাদাভাবে ব্যান্ড স্কোর দেওয়া হয়। চারটি অংশের গড় করে সম্পূর্ণ একটি স্কোরও দেওয়া হয়। এ পরীক্ষায় পাস বা ফেল হওয়ার কোনো বিষয় নেই। আপনার প্রয়োজনীয় স্কোর করতে পারলেই পরীক্ষা দেওয়ার উদ্দেশ্য সফল হবে। ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে সাধারণত ৬.৫ থেকে ৭.৫ পেতে হয়। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে ব্যান্ড স্কোর পৃথকভাবে (Writing, Speaking, Listening, Reading) ভালো করতে হয়। সম্পূর্ণ স্কোর যত ভালোই হোক না কেন, একটি বিভাগে স্কোর কমে গেলে ভর্তির সুযোগ নাও পেতে পারেন শিক্ষার্থীরা। পরীক্ষা দেওয়ার আগেই জেনে নিন আপনার ন্যূনতম কত স্কোর প্রয়োজন। আর এই লক্ষ্য অর্জনের জন্য চেষ্টা করুন।



প্রস্তুতি পর্ব-



কোচিং এর প্রয়োজনীয়তা-



আপনার ইংরেজিতে যদি বেসিক খুব ভালো হয়, তাহলে আপনি কোচিং ছাড়াই নিজে নিজেই প্রাক্টিস করে ৭-৭.৫ অনায়াসেই পেতে পারেন। তবে পরীক্ষার ধরন এবং আনুসাঙ্গীক বিষয় সম্পর্কে নিজেকে ঝালিয়ে নিতে আপনি ব্রিটিশ কাউন্সিলে কোচিং করতে পারেন। অথবা বিভিন্ন কোচিং সেন্টারে mock test দিতে পারেন। কোচিং এর ধরন অনুযায়ী প্রতি টেস্টে আপনার খরচ পরবে ৫০০-১২০০টাকার মত। যাদের বেসিক ভাল তাদের লোয়ার ক্যাটাগোরির কোচিংয়ে ভর্তি না হওয়াই শ্রেয়। এতে তাদের লাভের চেয়ে ক্ষতির সম্ভাবনাই বেশি। মনে রাখবেন এই পরীক্ষায় ভাল করার চাবিকাঠি হচ্ছে নিজের কাছে।



আপনার ইংরেজির বেসিক যদি ভালো না হয়, তাহলে হাজারটা আইএলটিএস এর ক্লাস করেও ভালো স্কোরের নিশ্চয়তা পাবেন না। তাই আপনার বেসিক ভাল না হলে আগে আপনাকে আপনার ফাউন্ডেশন পাকাপোক্ত করতে হবে। এক্ষেতে যা যা করতে পারেন-



◘ SSC এবং HSC পর্যায়ে যে গ্রামার পড়ানো হয় তা পঙ্খানুপুঙ্খরুপে শেষ করুন। কোন টপিকস্ বাদ দিবেন না।



◘ রিডিং ভাল করার মূলমন্ত্র হচ্ছে বেশি বেশি ইংরেজি পড়া। ইংরেজি যত বেশী করে পড়তে পারেন ততই ভাল। ইংরেজি গল্পের বই পড়ুন। কঠিন লাগলে ছোট সাইজের বই নিয়ে শুরু করুন। বই পড়ার সময় ডিক্সোনারির সাহাজ্য নেবেন না, অচেনা শব্দ নিয়ে মাথাও ঘামাবেন না। পড়ে যান, পরে পুরো লাইন বা প্যারা পড়া শেষ হলে দেখবেন যে সেই শব্দের অর্থও বুঝে গেছেন। আর বই যত বেশী পড়তে পারেন, ততই ভাল।



◘ রেডিওতে ইংরেজি প্রোগ্রাম ও গান শুনুন এবং বোঝার চেষ্টা করুন। টেলিভিশনে ইংরেজি সিরিয়াল, মুভি ইত্যাদি দেখুন। বুঝতে সমস্যা হলে সাবটাইটেল দিয়ে নিন। আস্তে আস্তে সাবটাইটেল ছাড়াই দেখার চেষ্টা করুন এবং কি বলছে বোঝার চেষ্টা করুন।



◘ নিজে নিজেই ইংরেজিতে বকবক করা শুরু করুন। বাসার সবার সাথে ইংরেজিতে কথা বলুন। প্রথমে সবাই হাসাহাসি করবে। পাত্তা দিবেন না। ইংরেজি ভাষাভাষি লোকদের সাথে ফেসবুকে ফ্রেন্ডশীপ করুন। তাদের সাথে যতবেশি সম্ভব চ্যাট করুন।



◘ Writing এ সমস্যা খুব বেশি হলে ভাল কিছু প্রতিষ্ঠান থেকে শর্টকোর্স করতে পারেন। তবে এক্ষেত্রে রংবেরঙের বিজ্ঞাপনদাতা কোচিং এর ধারেন কাছেও যাবেন না। ঢাবির ইংরেজি বিভাগে কিছু কোর্স করায়। ওখানে চেষ্টা করতে পারেন।



প্রস্তুতির আগে যা যা জানা প্রয়োজন-

IELTS দেবার আগে জেনে নিন পরীক্ষার ফরম্যাট, মার্কস, কত পেলে কত ব্যান্ড হবে। সাধারনত প্রত্যেটি পরীক্ষায় (লিখিত,পঠিত,কথোপকথন,শোনা) ৪০-এ ৩৪ এর উপর পেলে ৭ ব্যন্ড আসবে।এটাও জেনে নিন আপনার আসলে কত band score দরকার। টার্গেট ঠিক করুন আর সে অনুযায়ী প্রস্তুতি শুরু করুন।



রেজিস্ট্রশন গাইডলাইন-

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে IELTS পরীক্ষার পরিচালনার অন্যতম প্রতিষ্ঠান। বাংলাদেশে এদের বেশ কিছু শাখা আছে। বিস্তারিত -

পরীক্ষা দিতে চাইলে প্রথমেই রেজিস্ট্রেশন করার প্রয়োজন হবে। রেজিস্ট্রেশন করা যায় online এ অথবা Saifurs, Mentors এর মত কোচিংগুলোতেও আজকাল রেজিস্ট্রেশন করার ব্যাপারে সাহায্য করে। তবে online এ নিজে নিজে করাই ভাল। এতে অভিজ্ঞতাও বাড়ে। বর্তমানে রেজিস্ট্রেশন ফি ১২,৮০০ টাকা। আবেদনপত্রর স্যাম্পল - Click This Link



কিভাবে রেজিস্ট্রেশন করবেন তা বিস্তারিত পাবেন এইখানে-



এইখানে থেকে স্টেপ ফলো করে রেজিস্ট্রেশন শেষ করেন। কনর্ফাম করার পর যে পেজ আসবে ঐটা প্রিন্ট দিয়ে ফেলেন। ওদের স্টেপ অনুযায়ী টাকা এবং দরকারী কাগজপত্র জমা দিন। কিছুদিনে মধ্যেই British Council আপনাকে পরীক্ষার স্থান এবং সময়সূচী ইমেইল না এসএমএস এর মাধ্যমে জানিয়ে দিবে। সাথে একটা ৬ ডিজিটের আইডি দিবে। এটা মুখস্ত করে ফেলাই উত্তম হবে।



কিছু প্রয়োজনীয় বইয়ের ডাউনলোড লিংক-

নিচের দুইটি ব্লগে বেশ কিছু দরকারী বইয়ের ডাউনলোড লিংক পাবেন।



Click This Link

Click This Link



অনলাইনে বিভিন্ন টেষ্টও দিতে পারেন নিচের সাইটগুলোতে-

Click This Link

http://www.examenglish.com/IELTS/index.html

http://www.esolcourses.com/revision/ielts.html

http://www.ieltsbuddy.com/

Click This Link

Click This Link

Click This Link



(পোস্টটি IELTS এর ধারণা সম্বলিত বিভিন্ন সাইট, আর্টিকেল এবং এক্সপার্ট ব্লগারদের ব্লগকে সমন্বয় করে লেখা হয়েছে।)


মন্তব্য ৪৭ টি রেটিং +২৭/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:১৫

আমিনুর রহমান বলেছেন:


অতি দরকারী পোষ্ট।
প্রিয়তে +++

২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩৫

চিরতার রস বলেছেন: ক তে কেক। কেক কৈ, কেক কৈ ?

২| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:১৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
ইংলিশ নিউজপেপার পড়া অনেক ভাল। টাইমস, ইকোনোমিক্স ইত্যাদি।

আই ই এল টি এস এর বই কিনতে বললেন না যে।

অনেক ভাল পোষ্ট।

২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩৯

চিরতার রস বলেছেন: আইডিয়া শেয়ার করার জন্য ধন্যবাদ সন্যা B-)

আই ই এল টি এস এর বই কিনতে বলতে ভুইলা গেছিলাম। আশাকরি আপনার মতামত সবার দৃষ্টিগোচর হবে।

৩| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:

পোস্ট সরাসরি প্রিয়তে নিলাম।

২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৪৩

চিরতার রস বলেছেন: শুকরিয়া বদ্দা। কাল কয় পিছ কেক পাইছিলেন ভাগে ?

৪| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৪১

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: সংগ্রহে রাখলাম, ধন্যবাদ।

২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:১২

চিরতার রস বলেছেন: ধন্যবাদ বাবুই।

৫| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর উপস্থাপনা।তথ্যবহুল গুরুত্বপূর্ণ এবং উপভোগ্য। আপনার সুন্দর প্রচেষ্টায় ধন্যবাদ।

২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:১৩

চিরতার রস বলেছেন: সেলিম ভাই ধন্যবাদ।

৬| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৫১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর উপস্থাপনা।তথ্যবহুল গুরুত্বপূর্ণ এবং উপভোগ্য। আপনার সুন্দর প্রচেষ্টায় ধন্যবাদ।

৭| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৫৫

হিম১২৩ বলেছেন: প্রিয়তে।+++

২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:১৩

চিরতার রস বলেছেন: ধন্যবাদ হিম১২৩।

৮| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:০৫

সোহেল১৯৭৫ বলেছেন: I need 6+ in IELTS , can you help me please for the IELTS preparation. If possible please call me 01712000876

২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:১৮

চিরতার রস বলেছেন: আপনার বেসিক ভাল হলে আমার দেওয়া সাইটগুলোতে ঢু মেরে কি রকম প্রশ্ন আসে তার ধারণা নিন। ইউটিউবেও অনেক ভিডিও পাবেন। এর পর প্রস্তুতি নেওয়া শুরু করেন। নীলক্ষেতে অনেক বই পাবেন। সেগুলো ফলো করতে পারেন। মোটামোটি ধারণা নেওয়া হয়ে গেলো mock test দেওয়া শুরু করুন। এগুলো খুব কাজে দিবে আপনার অভিজ্ঞতা আর প্রস্তুতি হিসেবে।

কিন্তু বেসিক খারাপ হলে কিন্তু আগে আপনাকে আপনার ফাউন্ডেশন শক্ত করতে হবে। তা না হলে ভাল ফলাফল আশা না করাই ভাল।

৯| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:২৪

chai বলেছেন: কাজের পোষ্ট ।++++

২২ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩১

চিরতার রস বলেছেন: থ্যাংকু।

১০| ২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৯

অদ্ভুত_আমি বলেছেন: পোস্টে প্লাস ।

২২ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩২

চিরতার রস বলেছেন: থ্যাংকু।

১১| ২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৪২

তন্দ্রা বিলাস বলেছেন: প্রিয়তে নিয়ে রাখলাম। যদি কুনু কাজে লাগে :)

পোস্টে প্লাস।

২২ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩২

চিরতার রস বলেছেন: অতি উত্তম কর্ম করিয়াছেন। ভাল থাকুন।

১২| ২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৩

নিজাম বলেছেন: অনেক ধন্যবাদ। এটি উঠতি বয়সী ছাত্রদের কাজে লাগবে।

২২ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩৩

চিরতার রস বলেছেন: ছাত্রীদেরও কাজে লাগতে পারে।

১৩| ২১ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:০০

আমিনুর রহমান বলেছেন:



ক তে কই ছিলা তুমি কাইল !

২২ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩৪

চিরতার রস বলেছেন: অপিস কর্তে কর্তে রাইত হৈয়া গেছিলো।

১৪| ২৩ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৩২

তাইফুর সরোয়ার বলেছেন: ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ............।

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ১:২৬

চিরতার রস বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

১৫| ০৮ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:৩২

কালীদাস বলেছেন: কোচিং সেন্টারগুলো ব্যাপক ব্যবসা করে এই আইএলটিএস নিয়ে। বাস্তবতা যেটা, একজন লোকের সারাজীবনের যে বেইস সেটা কয়েকমাসের কোচিং কিছুতেই ব্যান্ড ৮/৯ স্ট্যান্ডার্ডে নিতে পারবে না। দুচারটা মক টেস্ট দেয়া যেতে পারে, সেটা হয়ত খানিকটা কাজে লাগবে এক্সাম হলের এনভায়রনমেন্ট ফেমিলিয়ার হওয়ার জন্য।


আপনার পোস্টে মার্কিং সিসটেমটা দিয়ে দিচ্ছি- প্রশ্ন খুব টাফ হলে ব্যান্ড স্কোর ১ পর্যন্ত নাম্বার কমায় পার্টিকুলার সেকশনে।

৩৯~৪০ - ৯.০
৩৭~৩৮ - ৮.৫
৩৫~৩৬ - ৮.০
৩২~৩৪ - ৭.৫
৩০~৩১ - ৭.০
২৬~২৯ - ৬.৫
২৩~২৫ - ৬.০
১৮~২২ - ৫.৫
১৬~১৭ - ৫.০
১৩~১৫ - ৪.৫
১০~১২ - ৪.০
৮~৯ - ৩.৫
৬~৭ - ৩.০
৪~৫ - ২.৫

ভেজালটা লাগে শুধু মাত্র রাইটিং আর স্পিকিং-এর জন্যল ঐটা ইনডিভিজুয়াল এক্সামিনারের উপর, কাজেই অনেকটাই লাক :)

১৮ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:০৬

চিরতার রস বলেছেন: ধন্যবাদ কালীদাস। মাকিং সিস্টেমটা দেওয়া উচিত ছিল। যাক আপনি দিয়ে দিলেন। সবার কাজে আসবে আশাকরি।

১৬| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:০১

Kawsar banggalii007 বলেছেন: আমি একটা কোচিং সেন্টারে কোচিং করছি।সেখানে দেখলাম গ্রামারের চেয়ে উপস্থাপনের উপর বেশি জোর দেয়।আমার গ্রামার মোটামোটি ঠিক হলেও উপস্থাপন একেবারে নগন্য।ielts এ মূলত গুরুত্ব কোনটির বেশি?

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:২৯

চিরতার রস বলেছেন: প্রতিটি বিভাগেই আপনাকে দক্ষতা অর্জন করতে হবে। তাই আপনার দুর্বলতাগুলোকে খুজে বের করে তার সমাধানের চেষ্টা করুন। দুর্বলতাগুলোকে রিকভার করার টেকনিক শেখার জন্য আপনার কোচিংয়ের স্পেশালিস্টদের সহায়তা নিন। লজ্জা পাবার কিছু নেই। কেননা বড় হতে হলে আগেতো ছোট হতেই হবে।

১৭| ২৮ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:২৭

আমি তুমি আমরা বলেছেন: গুরুত্বপূর্ন পোস্ট।

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ১:২৬

চিরতার রস বলেছেন: থ্যাংকু আমি তুমি আমরা ভাই।

১৮| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৮:২৫

খাটাস বলেছেন: আমিনুর রহমান বলেছেন:


অতি দরকারী পোষ্ট।
প্রিয়তে +++

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:১৪

চিরতার রস বলেছেন: ধইন্ন্যা পাতা বুঝিয়া লও অনিক।

১৯| ৩০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:২৯

মোঃ শিলন রেজা বলেছেন: ভাই যদি SAT, TOFFLE & GRE সম্পর্কে কিছু বলতেন!

৩০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৪৪

চিরতার রস বলেছেন: SAT, TOFFLE & GRE নিয়ে পোস্ট দেয়ার ইচ্ছা আছে। কিন্তু সময় করতে পারছিনা। ইনশাল্লাহ দিব।

ভাল থাকবেন।

২০| ০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫৩

মাহবুবুল আজাদ বলেছেন: আমার ব্লগে কি আপনার লেখাটা দিতে পারি ,আপনার নাম দিয়ে।
http://www.anupamcommunity.com

০১ লা এপ্রিল, ২০১৪ সকাল ১১:৫৫

চিরতার রস বলেছেন: কোন সমস্যা নাই। ধন্যবাদ আপনাকে।

২১| ২৯ শে মে, ২০১৪ সকাল ৮:০২

অঘটনঘটনপটীয়সী বলেছেন: Cambridge IELTS 1-7 আমার মতে IELTS এর প্রস্তুতি নেয়ার জন্য সবচেয়ে সহজ আর কার্যকর বই। ওগুলো solve করে ফেলতে পারলে প্রস্তুতি অনেকাংশেই সম্পন্ন হয়ে যায়। তবে, আপনি যা বলেছেন, বেসিকটা ভাল হওয়া চাই আগে।


খুবই কাজের পোস্ট। দুই বছর আগে পেলে আমারো কাজে আসতো। যাক, সংগ্রহে রাখলাম। পরে আবার কাজে লাগতেও পারে।

ধন্যবাদ আপনাকে।

০৮ ই জুন, ২০১৪ দুপুর ১২:৩১

চিরতার রস বলেছেন: মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ ভ্রাতা। ভাল থাকবেন সবসময় :)

২২| ০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:০৪

আম্মানসুরা বলেছেন: বহুত দরকারি পোস্ট। সরাসরি প্রিয়তে

০৮ ই জুন, ২০১৪ দুপুর ১২:৩২

চিরতার রস বলেছেন: থ্যাংকু আপি :)

২৩| ২০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:২০

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: একটু দম নিয়ে দুই তিন মাস ভালো করে প্র্যাকটিস করলে আইলটিএসে ভালো স্কাের করা যায়। এ জন্য দরকার একটু লাগাতার প্র্যাকটিস। পোস্টটা ভাল হয়েছে । ধন্যবাদ লেথককে।

২৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫৯

থিওরি বলেছেন: অনেক helpful. thanks

২৫| ২৩ শে মে, ২০১৮ রাত ৩:৪৫

কাজী শীপু বলেছেন: অনেক কিছু জানলাম আপনার লেখা থেকে। খুব ভাল লাগলো। ভাল থাকবেন।

২৬| ১২ ই জুন, ২০১৮ ভোর ৬:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর । সবার কাজে লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.