নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

সব শিক্ষা কি আর শিক্ষক দিতে পারে? কিছু শিক্ষা পারিবারিক ও কিছু শিখে মানুষ সমাজ থেকে

১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:১৭

বাচ্চাদের পরীক্ষা শেষ, তারা নানা বাড়ী যাবে বলে ট্রেনে উঠিয়ে দিতে গেলোম।

ঘটনা # ১
স্টেশনের বেঞ্চের উপর বসার জায়গায় একটি মেয়ের কোলের উপর মাথা রেখেছে সমবয়সী একটি ছেলে (সম্ভবত তারা কুমিল্লা ভার্সিটির বা অন্যকোন শিক্ষা প্রতিষ্ঠানের)। মেয়েটি প্রায় ছেলের মাথার কাছে মুখ রেখে খিলখিল করে হেসে যাচ্ছে আর চুলগুলি টেনে দিচ্ছে আরেক সহপাঠীও বেশ উপভোগ করছে। এসব দৃশ্য যদিও আজকাল আধুনিকতার নামে গা সওয়া কিন্তু উচ্চস্বরে খিলখিলিয়ে হাসিতে যে অন্যের বিরক্ত হয় সে বোধটাও আমাদের মাঝে বিলুপ্ত প্রায়। - পাশের এক জন বলেই বসল এদের মধ্যে না হয় আত্মসম্মানবোধ নেই বুঝলাম, পারিবারিক লজ্জাবোধও কি নেই?

ঘটনা # ২
প্লাটফর্মের উপর সকল প্রকার যানবাহন চলা নিষেধ আর সেটি যদি হয় ট্রেন আসার আগ মুহুর্তে তা হলে তো আরো বেশী কঠোর হওয়ার কথা। কিন্তু আমাদের দেশে এ জিনিস বা বোধটা আজকাল উঠেই গেছে। যাত্রিতে প্রায় ঠাসা প্লাট ফর্মের উত্তর দিক থেকে কোন এক ভদ্র ঘরের অবৈধ সন্তান হর্ণ দিয়ে জায়গা করে মটর বাইক নিয়ে প্লাট ফর্মের উপর দিয়ে এ মাথা থেকে অন্যমাথায় চলে গেল। আছে সেখানে স্টেশনের কর্মরতরা, আছেন স্টেশন নিরাপ্তাকর্মীরা, সবাই নির্বাক। আমার ৭বছরের দ্বিতীয় বাচ্চাটা প্রশ্নকরল বাবা- ওরা প্লাটফর্মের উপর দিয়ে কেন যাচ্ছে, রাস্তা দিয়ে যেতে পারে না। আমার মনে হল ঠিক একই ধরনের অপরাধে ৬ষ্ট বা ৭ম শ্রেণী তে অধ্যায়নরত অবস্থায় বেশ অপমানিত হয়েছিলাম স্টেশন সিপাহিদের কাছ থেকে। দুপুর টাইমে অন্য রাস্তাটি ভাঙা থাকায় এবং সে সময় স্টেশন একদম ফাঁকা থাকায় স্টেশন প্লাটফর্মের উপর দিয়ে বাইসাইকেল নিয়ে অতিক্রম করতেই মাঝপথে আটকে দেয়। বিস্তর জিঙ্গাসা করার পর - আমি শিক্ষিত হচ্ছি, বাবা সরকারী চাকুরি জীবি, কেন তারা এসব শেখায়নি ইত্যাদি অপমানটা আজও মাথায় আছে। তবুও সেই লোকটিকে শ্রদ্ধাকরি অনন্ত আইনটা শিখেছিলাম তার থেকে।

ঘটনা # ৩
আমরা সকলেই জানি যে মানুষ সমাগত স্থল সহ বেশ কিছু স্থানে ধুমপান নিষিদ্ধি এবং শাস্তি যোগ্য অপরাধ। কিন্তু স্টেশনে বা লোক সমাগত স্থানগুলিতেই সেগুলি সবথেকে বেশী এবং আমাদের শিক্ষিত সমাজের দ্বারা এ অপরাধ সংগঠিত হয়।

যা হউক- স্টেশনের কথা না হয় বাদই দিলাম। বাচ্চাদের ট্রেনে তুলে দিয়ে নেমে আসছি ট্রেন থেকে, ২০-২৫বছরের একজন সে বগিতে উঠলেন হাতে সদ্য জ্বালানো সিগারেট। উঠেই সোজা দরজার পাশে দাঁড়িয়ে সিগারেট টানদিয়ে নির্বিঘ্নে ধোয়া ছেড়ে যাচ্ছেন। ট্রেনের এটেনডেস সেখানে দাঁড়িয়ে, তারও ভাবখানা এমন যে আমি সরলেই সেও একটা জ্বালাবে। ট্রেনের নিচে অপেক্ষা করছেন আরেক জন সেও সদ্য সিগারেট ধরিয়েছেন, তারমধ্যে অনন্ত ট্রেনের মধ্যে ধরানোর প্রবণতাটা নেই দেখে ভালো লাগল।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:২৮

ঢাবিয়ান বলেছেন: এই অভদ্র বাঙ্গালীই যখন আবার বিদেশে আসে তখন হয়ে যায় নিপাট ভদ্রলোক।

১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৩২

চোরাবালি- বলেছেন: জ্বি ভাই।
এসব ভদ্র লোকেরাই বিদেশ থেকে ফিরে আবার বিদেশের উদাহরণ দেয় কিন্তু দেশের আইনের প্রতি বিন্দুমাত্র শ্রদ্ধাবোধও দেখতে পাওয়া যায় না।

২| ১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৪৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনিতো এই টুকু দেখেছেন। অনেকে যে বিছানাতে যে কাজ করার। সেটা পার্কে, রিকশায় করা শুরু করে। আর এখন তো পার্ক গুলোতে বাচ্চা ছোট ভাইদের নিয়া যাওয়ায় যায় না। এদের জন্য। মনে হয় বাড়ি ঘর নাই। মা বাবা নাই। তাই ঘরের কাজ বাহিরেই করে


এরা গ্রাম থেকে শহরে ভালো ভার্সিটি কলেজে চান্স পায়। পড়তে আসে। আর ভাবে আমি অনেক কিছু হয়ে গেছি। আর নিজেকে এতো কিছু ভাবে। কোন পরিবেশ কেন বানানো হয়েছে কোথায় কি করতে হয় এই জ্ঞান হারিয়ে ফেলে। পার্কে স্টেশনে যে কম বয়সি শিশু আর মুরুব্বি রাও থাকে। তারা জানে না।

১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:১৮

চোরাবালি- বলেছেন: ভাই আমি বাচ্চাদের নিয়ে পার্কে যাই না। কারণ আজ হতে বছর ১৩আগে একবার গিয়েছিলাম, তখনই যে অবস্থা ছিল তাতে মেইন রোড ছেড়ে চিপা রাস্তায় যেতে পারি নাই। রিসোর্টগুলি তো সেমি পতিতালায়। ঘরের বউ নিয়ে দিনের বেলা কেও রিসোর্ট এ রুম বুকিং দিয়ে দরজা বন্ধ করে না এত উচ্চ ভাড়া দিয়ে। সবই হচ্ছে আধুনিকতার নামে। আর এখন তো রিক্সা, অটো, বাসগুলিতে অহরত। সতীত্ব শব্দটি আজ বড় অসহায়। সেদিকে না যাই। এগুলি বলতে গেলে আমরা আধুনিকতার অন্তরায়।

৩| ১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:১০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
হায় বাঙালির কান্ডজ্ঞান খুবই কমছে দিনে দিনে।
+++++++

১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:১৯

চোরাবালি- বলেছেন: আধুনিক শিক্ষার স্বাধীনতার ছোয়া।

৪| ১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২০

মোস্তফা সোহেল বলেছেন: ভদ্রতা জ্ঞান নিজের থেকেও কিছু শিখতে হয়।

১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২১

চোরাবালি- বলেছেন: নিজের থেকে মানুষ তখনই শেখে যখন পরিবেশ ও পরিবার তাকে সে জ্ঞান দেয়।

৫| ১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৪৩

ডার্ক ম্যান বলেছেন: সন্তানদের প্রধান বিদ্যাপীঠ হচ্ছে পরিবার

১১ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৫

চোরাবালি- বলেছেন: প্রধান বিদ্যাপিঠই যখন খারাপ হয় তখন তো আর কিছু বলার থাকে না।

৬| ১১ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৩০

প্রশ্নবোধক (?) বলেছেন: এখন তো বিয়ের আগে কারো কাছে না শুইলে ক্ষ্যাত নামে ডাকা হয়।

১১ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৫

চোরাবালি- বলেছেন: হয়তোবা হ্যা, হয়তোবা না।

৭| ১১ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪৭

রাজীব নুর বলেছেন: পরিবার থেকেই আসল শিক্ষা পায়। কাজেই পরিবারের সকলের সেদিক বিবেচনা করতে হবে।

১১ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২০

চোরাবালি- বলেছেন: আমাদের পরিবার গুলি আজ সমাজে কে কতটা নিয়ম ভঙ্গ করে ক্ষমতার দাপট দেখাবে সে চিন্তায় মগ্ন। স্কুল কলেজ পারিপার্শিক অবস্থাও একই।

৮| ১১ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৯

বিবেকবান জড় বলেছেন: আমি মাঝে মাঝে ফুটপাতে সাইকেল তুলে দিতাম। আজ থেকে আর দেবোনা। বাদবাকি গুলো ভাবলেও লজ্জা লাগে।

১১ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২২

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ।
বেশী বেয়াদবি ধুমপায়ীদের মধ্যে। অথচ ৪০বছর বয়সে এসেও আমার বন্ধুরা জনসম্মুখে ধুমপান করে না।

৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:২১

কালীদাস বলেছেন: এই পোস্টটা একদিনের জন্য হলেও স্টিকি করতে পারলে ভাল হত।

বাচ্চাকে যত ভাল স্কুলেই পাঠানো হোক না কেন, আদব কায়দার প্রথম পাঠ সবাই বাসা থেকেই পায়। জানোয়ারের মত বেতানি কোনদিন সাপোর্ট করিনি, কিন্তু স্কুলের শাসন এবং ডিসিপ্লিনে ফরম করত পরের লেভেলটা। এই কালচারগুলো এখন উঠে গেছে বললেই চলে। প্রথমে আইন করে স্কুলের শাসন বন্ধ করা হয়েছে কোন অল্টারনেটিভ ডিটেনশনের স্কোপ না রেখেই। আমি জানিনা দুনিয়ার আর অন্য কোন দেশে এরকমটা আছে কিনা। গ্রেডিং সিসটেম সম্পূর্ণ নষ্ট করে, গার্জিয়ানদের করা হয়েছে এপ্লাসে সন্তুষ্ট। বাচ্চারা কার সাথে কিভাবে কথা বলছে সেটা নিয়ে এখনকার বেশিরভাগ গার্জিয়ানের কোন মাথাব্যাথা দেখিনা। বিশ্বাস করবেন কিনা জানিনা, বাচ্চাদের বেয়াদবিকে ইভেন এপ্রিশিয়েট করতেও দেখেছি কিছু গার্জিয়ানকে অথবা অগ্রাহ্য করতে দেখেছি। এসবের ফল সামনে আরও খারাপ হবে।

বাইকওয়ালাকে উপযুক্ত গালিটা দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ জানবেন :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.