নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মুহাম্মদ এনামুল হক আপনাদেরই লোক

ঢাকার লোক

বাংলা ভালোবাসি

ঢাকার লোক › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে গড়ে প্রতিদিন ৪৬ জন পানিতে ডুবে মারা যায় !

২৪ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮



গতকাল আল জাজিরার এক রিপোর্টে দেখলাম জাতিসংঘের তথ্য অনুযায়ী বাংলাদেশে গড়ে প্রতিদিন ৪৬ জন পানিতে ডুবে মারা যায়, এবং এর মাঝে অধিকাংশই শিশু !
এই লিংকে দেখুন, Click This Link

কালকের ইত্তেফাকেই আরেকটা খবর ছিল দেশের একটি উপজিলা বদরগঞ্জে একই দিনে পৃথক দুর্ঘটনায় ২ টি শিশু পানিতে ডুবে মারা গেছে, একটা ৭ বছরের ছেলে পুকুরে শাপলা তুলতে গিয়ে, আরেকটি ২ বছরের শিশু মায়ের অনুপস্থিতিতে হাঁটতে হাঁটতে বাড়ির পশে ডোবায় পড়ে ! দেখুন , Click This Link


আজকের ইত্তেফাকেও রৌমারীতে এমনি এক বছরের একটি বাচ্চা সবার অজান্তে হাঁটতে হাঁটতে বাড়ির পশে ডোবায় পড়ে মারা যাওয়ার করুন খবর দেখুন, Click This Link


প্রতিদিন ৪৬ জন করে বছরে দাঁড়ায় ১৬,৭৯০ জন, অবিশ্বাস্য রকমের বিরাট সংখ্যা ! আজকাল খবরের কাগজে প্রায়ই দেখা যায় কক্সবাজার সমুদ্র সৈকতে বা অন্য কোনো রিসোর্টে বেড়াতে গিয়ে পর্যটকদের কেউ পানিতে নেমে আর ফিরে আসতে পারেনি ।
আমি নিজে সাঁতার জানিনা, ঢাকায় বড় হয়ে শিখার সুযোগ হয়নি, পারতো পক্ষে পানির কাছে যাই না ! যারা সাঁতার জানেনা বা সাঁতারে তেমন অভিজ্ঞ না তারা কেন পানিতে নামবে ? আর শিশুদের পানিতে পড়ে মারা যাবার পিছনে বাবা মা এর অসতর্কতা, দায়িত্বে অবহেলা , অনেকাংশে দায়ী । বাবা মা আর একটু সতর্ক হলে বদরগঞ্জে এবং রৌমারীতে শিশু তিনটির এ করুন পরিণতি হতো না ।
বাড়ির পাশে পুকুর ডোবা থাকলে, বিশেষতঃ বর্ষা কালে বা বন্যার সময় যখন চারিদিক ডুবে যায়, ছোট বাচ্চাদের চোখে চোখে রাখতে হবে, কোনো অবস্থায়ই এর ব্যাতিক্রম যেন না হয় , এ বিষয়ে সারা দেশে সচেতনতা তৈরী করা জরুরি । ছোট বাচ্চাকে অন্যদের দেখাদেখি শাপলা তোলা বা মাছ ধরতে যাওয়া থেকে বিরত রাখতে হবে । বড়রাও যারা সাঁতার জানেনা অপ্রয়োজনে পানিতে নামা থেকে বিরত থাকতে হবে সে পানির গভীরতা কম হলেও ।
প্রতিটি অভিভাবকের উচিত সম্ভব হলে বাচ্চাদের অভিজ্ঞ সাঁতারুর তত্ত্বাবধানে সাঁতার শিক্ষা দেয়া।
আরেকটা বিষয় এখানে না বললেই নয়, আমাদের নৌকা বা বিভিন্ন লঞ্চ স্টিমারে গাদা গাদি করে লোক চলাচল একটা নিত্তনৈমত্তিক দৃশ্য, অতিরিক্ত যাত্রী বোঝাই এর কারণে এগুলো দুর্ঘটনার শিকার হয় এবং অনেক প্রাণহানি ঘটে । এবিষয়ে কতৃপক্ষ এবং যাত্রীরা আরো সতর্ক না হলে এ প্রাণহানি চলতেই থাকবে ! এর কোনো সুরাহা কি কেউ করবেন?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৪৫

রাজীব নুর বলেছেন: প্রতিদিন ৪৬ জন !!!!!
সাবধানতা অবলম্বন করলে ৪৬ জন থেকে শূন্যতে নেমে আসা সম্ভব।

২| ২৭ শে জুলাই, ২০১৮ রাত ৩:৪০

উদাসী স্বপ্ন বলেছেন: আমার বাসার সামনেই সুন্দর টল টলে পানির কুমার নদী ছিলো। এখনো সাগরের পাশেই থাকি। অথচ আজ পর্যন্ত সাতার শিখলাম না। এই নদী মাতৃক দেশের মানুষ হয়েও সাতারটা না শেখা আসলেই বোকামী

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.