নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মুহাম্মদ এনামুল হক আপনাদেরই লোক

ঢাকার লোক

বাংলা ভালোবাসি

ঢাকার লোক › বিস্তারিত পোস্টঃ

শব্দ চয়ন

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৩

বেশ অনেকদিন আগে একবার কুয়ালালামপুরে এক দোকানে চুল কাটাচ্ছিলাম । কথা বলে জানলাম ছেলেটি বাংলাদেশী হিন্দু , ফরিদপুরে কোথাও বাড়ি। এ বিদেশে কেমন আছেন ইত্যাদি প্রসঙ্গে জানতে পারলাম এখানে ও নির্দিষ্ট মাসিক বেতনে কাস্টমারের চুল কাটে, কাজের পরিমানে অর্থাৎ মাথা পিছু মুজুরীর ভিত্তিতে না । যেহেতু এদেশে চুল কাটার মুজুরী বাংলাদেশের সাধারণ দোকানে মুজুরীর চেয়ে অনেক বেশি তাই বললাম, "আপনি নিজে এখানে দোকান দিতে পারেন না ?" ছেলেটি বললো, মালয়শিয়াতে ব্যবসা করতে হলে একজন এ দেশি পার্টনার থাকতে হয় । মালয়েশিয়াতে অনেক ভারতীয় বংশোদ্ভূত তামিল হিন্দু বাস করে, সে প্রসঙ্গ টেনে বললাম "একজন তামিল মেয়েকে বিয়ে করে তাকে নিয়ে কেন একটা দোকান খুলেন না ?" ছেলেটির উত্তর ছিল, " এ দেশি মেয়েরা পোষ মানে না !" উত্তরটা শুনে স্তম্ভিত হয়ে গেলাম, গ্রামের অশিক্ষিত বা স্বল্পশিক্ষিত ছেলে, ভাষা বা শব্দের উপর দখল নিশ্চয় তেমন ভালো নয় , তবু "পোষ মানা" শব্দটা কানে লাগলো একটু তীব্র ভাবেই ।

আমাদেরও অনেক সময় জায়গামতো সঠিক শব্দ ব্যাবহার করতে ভুল হয়, জ্ঞানের সল্পতাই তার কারণ সবসময় নয়, প্রয়োজনের মুহূর্তে সঠিক শব্দ মনে আসেনা । সেদিন একজনের লেখায় একটা মন্তব্য করতে গিয়ে রোগের আরেকটি শব্দ ব্যাধি কোনো মতেই মনে করতে পারলাম না, বাক্যটিতে ব্যাধিই বেশি উপযুক্ত হতো, তবুও রোগই ব্যবহার করতে হলো । মনে পরে অষ্টম শ্রেণীতে ইংরেজি পরীক্ষায় অনুবাদ করতে গিয়ে একবার বাতাসের ইংরেজি উইন্ড লিখে দিয়ে এসেছিলাম, সে বাতাস ছিল এয়ার যা আমাদের সাধারণ নিশ্বাস প্রশ্বাসের জন্য প্রয়োজন ! বারবারই মনে হচ্ছিলো আরেকটা শব্দ যা অধিকতর উপযোগী রয়েছে কিন্তু কিছুতেই মনে করতে পারছিলাম না !

সঠিক শব্দ একজনের ভাবকে যেমন সঠিকভাবে প্রকাশ করে, তেমনি একটা ভুল শব্দ লেখার অর্থকে বদলে দিতে পারে, নিদেন পক্ষে লেখকের সামর্থ্যকে প্রশ্নবিদ্ধ করতে পারে ! দলিল, চুক্তিনামা ইত্যাদি গুরুত্বপূর্ণ কাগজপত্র তৈরিতে সঠিক শব্দের কোনো বিকল্প নেই । শুধু লেখায়ই নয়, কথা বলতে গেলেও সঠিক শব্দ চয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ ! ভুল শব্দ বা বাজে শব্দ ব্যাবহারে একটা গুরুত্বপূর্ণ আলোচনা ব্যার্থ হয়ে যেতে পারে ! বিশেষ করে কারো সমালোচনা করতে গেলে সঠিক শব্দ নির্বাচন অতীব জরুরি, অন্যথায় অপর পক্ষের প্রতি অনাকাঙ্খিত অবিচার হওয়ার আশঙ্কা থেকে যাবে ।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০২০ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


বাংলা ভাষাভাষীদের এই সমসয়াটা বেশ প্রকট; আসলে, সামুর কবিদের বড় সমস্যা হলো, ওরা সঠিক ভাব প্রকাশের জন্য সঠিক শব্দ চয়নে খুবই অদক্ষ। সঠিক শব্দ চয়নের জন্য ভাষার উপর অনেক বড় দখল থাকতে হয়।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৫

ঢাকার লোক বলেছেন: ঠিকই বলেছেন ভাই, "সঠিক শব্দ চয়নের জন্য ভাষার উপর অনেক বড় দখল থাকতে হয়।"
তবে সামুর কবিদেরকে ঢালাও ভাবে অদক্ষ বলাটা ঠিক সুবিচার হয়নি, কেউ নবীন, কেউ আছেন অভিজ্ঞ, কবিতার মান ভিন্নতর হতেই পারে ! তাছাড়া কবিতা রচনায় শব্দ ব্যাবহারে কিছুটা অতিরিক্ত স্বাধীনতাও প্রায় সর্বজনস্বীকৃত। তাই কবিতায় কবির অনেক কথা আমাদের মতো সাধারণ পাঠকের জন্য দুর্বোধ্য ঠেকে। আজই এখানে একটা কবিতা পড়লাম, 'বাংলা সাহিত্যের প্রথম বর্ণ প্যালিড্রোম কবিতা", অর্থোদ্ধার করতে পারলামনা !

২| ০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: প্রতিদিন পত্রিকা পড়লে এবং টিভিতে নিউজ শুনলে অনেক বাংলা শব্দ শেখা যায়।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১০:২০

ঢাকার লোক বলেছেন: সেতো বটেই ! সময়মতো মনে যে করতে পারিনা !

৩| ১৯ শে অক্টোবর, ২০২০ রাত ১১:৩৪

খায়রুল আহসান বলেছেন: চমৎকার লিখেছেন। (শব্দ চয়ন নিয়ে) আপনার পোস্টের বিষয় চয়নটিও চমৎকার হয়েছে।
নারীদের পোষ মানা কথাটা আচমকা শুনে আপনার স্তম্ভিত হয়ে যাবারই কথা, কিন্তু আমার কেন যেন মনে হলো সে বেচারা কথাটিকে তুচ্ছার্থে বলে নি। সহজে অনুগত হয় না, এটাই বোঝাতে চেয়েছে। যার বিদ্যার দৌড় যতটুকু!
আপনি ঠিকই বলেছেন, সঠিক শব্দচয়নের ব্যত্যয় হলে অনাকাঙ্খিত পরিস্থিতির উদ্ভব হতে পারে। এ সতর্কতার কথাটি স্মরণ করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ।
পোস্টে প্রথম ভাল লাগাটি + + রেখে গেলাম।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:০২

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ ভাই, আশা করি ভালো আছেন, ভালো থাকুন নিরাপদে থাকুন !

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১০:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:


কবিতা লিখার ক্ষেত্রে শব্দ চয়ন একটা কমন সমস্যা। সব কবিতার ক্ষেত্রে না। মাঝে মাঝে আমার পুরনো কবিতা পড়লে মনে হয় দু একটা শব্দ এদিক সেদিক করলে আরও সুন্দর হতো।

পোস্টটি পড়ে ভাললাগলো।

০৫ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৮

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ ভাই, ভালো থাকুন নিরাপদে থাকুন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.