নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার চিন্তা ভাবনার খোলা খাতা আপনাদের সবার ভালো লাগলে ভালো না লাগলে দুঃখিত

মুর্খদের সাথে তর্ক করতে ভাল্লাগেনা,মুর্খ দের এভয়েড করতে ভাল্লাগে

ধ্রুব অন্যকোথাও

আমাকে অমানুষ ডাকুন

ধ্রুব অন্যকোথাও › বিস্তারিত পোস্টঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফিল্ম এন্ড ফটোগ্রাফিক সোসাইটির প্রামাণ্যচিত্র ও শর্ট ফিল্ম উৎসব নিয়ে কথা

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৩১

[copied]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। পাহাড়-সমতল-ঝর্ণার এমন ত্রিবাহু সন্ধির অপূর্ব ক্যাম্পাস আর কোথায় আছে? এখানকার জলে-স্থলে-অন্তরীক্ষে এমন আনন্দ। সেই ক্যাম্পাসে আরেকটু আনন্দ যোগ করছি আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের মাধ্যমে। উৎসবে দেখানো হবে ৬০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৫টি প্রামাণ্যচিত্র।প্রামাণ্যচিত্রগুলো হলো ঃ



■ রহস্যময়ী হালদা

বাংলাদেশের রুই জাতীয় মাছের অন্যতম প্রাকৃতিক প্রজননক্ষেত্র বলা হয় হালদা নদীকে। সম্প্রতি হালদা নদীর এক গল্প শোনা গেল হালদা পাড়েরই সন্তান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরপ্রাণিবিদ্যা বিভাগের তরুণ গবেষক, সহযোগী অধ্যাপক মনজুরুল কিবরীয়ার 'রহস্যময়ী হালদা' প্রামাণ্যাচিত্রে। শত ব্যঞ্জনময় হালদা নদী আর দুই পারের মানুষকে ডিজিটাল ফ্রেমে বন্দি করেছেন তিনি। সাথে আছে বৈচিত্র্যে ঠাসা সংবাদ, ফুটেজ আর ছবি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ঘন্টাখানেকের পথ হালদা নদী যেতে। হালদা- বাংলাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন কেন্দ্র। মা মাছ ডিম ছাড়ার সময় নদীর দু’কুল জুড়ে শুরু হয় উৎসব। দিন-রাত সবাই ডিম আহরনে ব্যস্ত, রীতিমত মানুষের মেলা। অথচ সেই দৃশ্য আমাদের অনেকেই দেখা হয়নি কখনো। হালদার এত কাছে থেকেও হালদা নিয়ে কিচ্ছু না জেনে স্রেফ একটা ডিগ্রী নিয়ে চলে যাওয়াটা কি অন্যায় না? 'রহস্যময়ী হালদা' প্রামাণ্যচিত্রেস্থানীয় লোকজ গান, জেলেপল্লীর কাহিনী, নদীর প্রবহমানতার কথা শুনে ও দেখে মনে হল এ যেন ভুপেন হাজারিকার 'নিঃশব্দে নিরবেই' বয়ে চলা নদী। প্রামাণ্যচিত্রজুড়ে হালদাকে তাই বিনীত প্রশ্ন করা হয়েছে- বইছো কেন?



■ The Birth Pangs of A Nation

গত ৩০ নভেম্বর ২০১২, মালোয়েশিয়ার কুয়ালামপুরের অনুষ্ঠিত একটি পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে ‘বার্থ প্যাংস অফ এ নেশন’ গ্রন্থের জন্য বেস্ট ইনসাইটস্ ইনটু এশিয়ান সোস্যাইটিস (নন-ফিকশন) শ্রেণীতে দৃক‘কে এশিয়া পাবলিশিং সম্মাননা প্রদান করা হয়েছে। এর সম্পাদনায় শহিদুল আলম ও পরিচালনায় সুমন শামস। মহান স্বাধীনতা যুদ্ধের কিছু সাহসী মানুষদের ছবি এখানে উপস্থাপিত হয়েছে এবং বাংলাদেশ, ফ্রান্স, ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিশজন চিত্রশিল্পী যারা ঘটনাগুলোকে ধারণ করেছেন, আছে তাদের গল্প। দ্যা বার্থ প্যাংস অফ এ নেশন’ গ্রন্থ এবং প্রামাণ্যচিত্র বাংলাদেশের স্বাধীনতার ৪০ বছর উদ্যাপন এবং একটি জাতি সৃষ্টির দৃশ্যমান ইতিহাস উপস্থাপন করার লক্ষে ২০১১ সালে সংকলিত ও নির্মিত হয়েছিল। ঘটনাপ্রবাহ উপস্থাপিত হয়েছে বিশ্বের খ্যাতনামা আলোকচিত্রীদের আলোকচিত্র, মুক্তিযোদ্ধা, শরণার্থী, আলোকচিত্রী এবং সেবাপ্রদানকারীদের নিজেদের সাক্ষাৎকারের মাধ্যমে। এদের মধ্যে অনেকেই আমাদের মাঝে নেই।



■ সুকুমার রায়

সত্যজিৎ রায়ের শেষ ডকুমেন্টারি ‘সুকুমার রায়’, তাঁর পিতার জন্য অসাধারণ এক ট্রিবিঊট । ১৯৮৭ সালে পশ্চিমবঙ্গ সরকার এবং সত্যজিৎ রায় প্রোডাকশান এর যৌথ নিবেদনের এই তথ্যচিত্রে দেখা মেলে বাংলা শিশুসাহিত্যের এক দিকপাল সুকুমারের বর্ণবহুল জীবনের। আবোল-তাবোল , হ-য-ব-র-ল, হেশোরাম হুঁশিয়ারের ডায়েরি – এই তিন অদ্ভুতূড়ে অথচ ক্ল্যাসিক শিশুসাহিত্যের অসামান্য আজগুবি আর কাল্পনিক সব চরিত্রের ছবি দিয়ে শুরু এই ছবি। এরপরে ক্রমান্বয়ে আসতে থাকে উপেন্দ্রকিশোর (যিনি সত্যজিৎ এর পিতামহ) এর পুত্র সুকুমার এর জীবন আর কর্মের অসাধারণ ছাপগুলোর দৃশ্যায়ন । সুকুমারের জীবনের প্রসঙ্গানুসারে এসে যায় ননসেন্স ক্লাবের সাড়ে বত্রিশ ভাজা , বিলাতে ফটোগ্রাফি এবং প্রিন্টিং এ উচ্চতর পড়াশোনা, মন্ডা ক্লাবের মজারু সব কাজকর্ম, সন্দেশ পত্রিকার কাজ ইত্যাদি। অভিনয়েঃ সৌমিত্র চ্যাটার্জি, উৎপল দত্ত, সন্তস দত্ত, তপন চ্যাটার্জি।



■ শাটল ট্রেন

চবি ক্যাম্পাসের শাটল ট্রেনকে বলা হয় আনন্দবেদনার চলন্ত কাব্য। আবার কেউ ডাকে চল্লিশ চাক্কার ক্যাম্পাস বলে। শিক্ষাজীবনের একটি বড় সময় ট্রেনেই কাটায় শিক্ষার্থীরা। কারণে-অকারণে হেসে উঠে ওরা। হাসি-গান-আড্ডায় মাতোয়ারা ট্রেনের প্রতিটি বগি। অসাধারণ প্রাণবন্ত তারুণ্যের বাহন বলেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণ শাটল ট্রেন। উদরভর্তি একঝাঁক উচ্ছল যাত্রী নিয়ে শাটল ট্রেন রাজার মতো হেলেদুলে ভেঁপু বাজিয়ে প্রতিদিন চট্টগ্রাম নগর থেকে বিশ্ববিদ্যালয়ে আসে। প্রয়াত সাজ্জাদ হোসেন উপল (চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্রের সদস্য ছিলেন, পরে সাধারণ সম্পাদক) এর পরিচালনায় কয়েক প্রজন্ম আগের শিক্ষার্থীদের শাটলট্রেন সংস্কৃতি উঠে দেখা যাবে এই ডকুমেন্টারিতে। ফিরে যাওয়া যাবে ইতিহাসের চাকায়!



■ A Certain Liberation

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে বহু চলচ্চিত্র নির্মিত হয়েছে। এগুলো মূলত পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র – এই তিন ধারায়। মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্রগুলোর অনেকগুলোই নির্মিত হয় মুক্তিযুদ্ধকালীন পরিস্থিতে। মুক্তিযুদ্ধের অসামান্য একজন বীরাঙ্গনা খুলনার গুরুদাসী মণ্ডলকে নিয়ে ইয়াসমিন কবির বানিয়েছেন অসাধারণ এক প্রামাণ্যচিত্র এ সারটেইন লিবারেশন। সমাজের প্রচলিত স্রোতের বিরুদ্ধ অনন্য এক স্রোতস্বিনী নারীর টিকে থাকার লড়াই এটি।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৩

সাদমান সাদিক বলেছেন: ভালো লাগলো ++++

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪২

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: যেতে পারলে ভালো লাগতো!!!!

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৫৬

এম হাবিব আহসান বলেছেন: it is necessary to take step to protect haldha from all type of pollution, abnormal fishing activity especially collecting reproducible mother fishes using different types of fishing gears.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.