নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার চিন্তা ভাবনার খোলা খাতা আপনাদের সবার ভালো লাগলে ভালো না লাগলে দুঃখিত

মুর্খদের সাথে তর্ক করতে ভাল্লাগেনা,মুর্খ দের এভয়েড করতে ভাল্লাগে

ধ্রুব অন্যকোথাও

আমাকে অমানুষ ডাকুন

ধ্রুব অন্যকোথাও › বিস্তারিত পোস্টঃ

ধর্ষনের পার্ফেক্ট ঝড়

১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:২৪

সেদিন রেডিও তে Peggy Orenstein
নামের এক মহিলার সাক্ষাতকার শুনতেছিলাম।ভদ্রমহিলার দুইটা বই বেশ আলোচিত। বই দুই টা আলাদা আলাদা করে টিনএজ ছেলে এবং মেয়েদের সেক্সুয়ালিটি এবং সেটার সাইকোলজিকাল ইম্প্যাক্ট নিয়ে বেশ গভীরে গিয়ে আলাপ করে। প্রায় ১০০ জন ছেলে এবং মেয়েদের ইন্টারভিউ নিয়ে উনার একটা জিনিস মনে হইছে। মেয়েদের নিজেদের শরীর নিয়ে বাস্তবিক জ্ঞান দেওয়া হয় না সমাজ থেকে বিভিন্ন ট্যাবুর কারনে এবং সেটা তাদের মনস্তাত্বিক রিয়াল স্টেট দখল করে নিছে এবং একটা ডিস্ট্যান্স তৈরি হইছে।এরফলে এত এত মেকাপ কোম্পানি,ব্রেস্ট এনলার্জমেন্ট,পুশাপ ব্রা ইত্যাদি পন্য বাজার দখল করে নিয়ে বসছে। এরপর আবার পুরুষ দের ব্যাপার হইল সমাজের ট্যাবুর কারনে পুরুষের ফিলিংস থাকা হয়ে গেছে একটা ভুল কন্সেপ্ট।পুরুষদের একটা আরোপিত আবরন গায়ে জড়িয়ে থাকা লাগে। ঘরে মা-বোন থাকা স্বত্তেও সমাজের কাছে কুল সাজার জন্য পুরুষেরা মেয়েদের পন্য হিসেবে আলোচনা করতে পছন্দ করে অথবা স্রেফ যৌন অংগের কালেকশন হিসেবে চিন্তা করতে স্বাচ্ছন্দ বোধ করে এবং শুধু খাবে আর লাগাবে। একজনের ফেসবুকের কমেন্ট অনুযায়ী পেস্ট্রির মতন। মন-মানসিকতা এবং ইমোশনের সাথে শরীরি অনুভূতির দূরত্ব টা মারাত্মক। এগুলা শুধুই আমাদের দেশে আছে তা ভুল। আমাদের দেশে আইনের হাত আইনের কাজ না করে শুধু মাস্টারবেশনে এবং হ্যান্ডজবে ব্যস্ত দেখে আমাদের মনে হয় আমাদের দেশেই বেশি।

কোন একটা ঝড় বা প্রাকৃতিক দুর্যোগ কোন একটা মাত্র কারনে হয় না। অনেক কারন একসাথে হয়ে তারপর হয়। এই ধর্ষনের ঝড় ও একই কারনে হচ্ছে। অসংখ্য জিনিস মিলে তারপর হয়। আমাদের সোসাইটি(যে দেশেই যাই না কেন) এবং নিউ ওয়েভ অফ ফেমিনিজম আর আল্ট্রা কনজার্ভেটিভ বিলিফ,পর্ন মিলিয়ে এই ধর্ষনের ঝড়। মেয়েরা ফেমিনিজমের ধাক্কায় এখন ফ্রিডম পায় সত্য কথা কিন্তু তাদের প্রথম পুরুষ রোল মডেল তাদের বাবা সেই পুরনো রয়ে যায়। আর এই মেয়েরা চায় সেই পুরনো ছেলেটা যে কিনা গম্ভীর ভাবে নিজের দুঃখ কষ্ট রাগ চেপে রেখে টেবিলে ভাত/পোলাও/মাছ/মাংস এর ব্যবস্থা করবে। কিন্তু ফেমিনিজম অপভ্রংশে বিশ্বাসী মেয়েরা আবার এটাও চাবে যাতে পুরুষ ঘরের কাজটাও করে দিবে যাতে মেয়ে স্বপ্নের পিছনে ছুটতে পারে ফ্রি থাকতে পারে,চিল করতে পারে। পুরুষের কাছ থেকে যে আংশিক অনুভূতিহীনতা আবার ভালোবাসা এর যে এক্সপেক্টেশন টা এটা সব পুরুষের পক্ষে মেটানো সম্ভব না। তাই পুরুষ রা ডিপ্রেসনে পরে,সুইসাইড করে,জেলে যায়।এবার ধর্ষনে আসি। অল্প বয়স থেকে যখন অনুভূতিহীন করে আমরা পুরুষ দের গড়ে তুলি। সেই সাথে আল্ট্রা স্ট্রং কনজার্ভেটিভ বিলিফ দিয়ে আমরা বুঝাই মেয়েরা নরম ভোগ্য বস্তু। আর যেহেতু ফিলিংস জিনিস টা জলাঞ্জলি দিয়ে দিয়েছি তাতে আর কোন কিছুই ভুল মনে হয় না। শেষ কবে,কষ্ট পেয়ে কান্না করছি পুরুষেরা,কিংবা নিজের ফ্রাস্ট্রেশন কিংবা মানসিক সমস্যার কথা কোন মেয়ে/পার্টনারকে কিংবা আমাদের কষ্ট গুলো শেয়ার করতে পেরেছি সত্যিকার কন্সট্রাকটিভ ওয়েতে এবং প্রপার সাপোর্ট পেয়েছি? হয় শুনেছি "মেয়েদের মতন কথা বল কেন?""কাদে তো মেয়েরা" "এইগুলো নিয়ে অভিযোগ করিও না খুব আনইম্প্রেসিভ লাগে"
যদি উত্তর না হয় তবে বুঝতে হবে যে আমরা আমাদের অনুভূতি গুলো খোলসে অলরেডি ঢুকিয়ে ফেলেছি।অন্ধকার এ আছি এখন এবং এই অন্ধকার আরো গাড় হবে। এদের ভিতর অনেকে অনেক রকমের অন্ধকার পথে যাবে কিন্তু পরিবার টিকিয়ে রাখবে হাসিমুখে কেউ কেউ ডিভোর্সড/ব্রেকাপ দিবে,হবে। এরা মাদকাসক্ত হবে,এরা ক্রিমিনাল হবে,এরা পেডোফাইল হবে,এরা পরকীয়া করবে,স্ত্রী-কন্যা কে পাশের ঘরে রেখে পর্ন দেখবে। যতদিন পুরুষ ও নারীর সোশ্যাল এক্সপেক্টেশন এর রিয়ালিস্টিক অপটিমাইজেশন না হবে কোন কিছুর সমাধান হবেনা।এর মানে বসে বসে কান্নাকাটি করা লাগবে ছেলেদের সেটা ভুল।কিন্তু ছেলে হলেই কিছু বলতে পারবেনা সেটাও ভুল।আবার মেয়ে হলেই দমিত রাখা লাগবে সেটাও ভুল।
একটা ছোট অংশ থাকবে যারা আল্লাহ,খোদায় অতি মাত্রায় বিশ্বাসী হবে,কবি,সাহিত্যিক,মিউজিশিয়ান হবে অর্থাৎ অন্যভাবে ফিলিংস এর আউটপুট দিবে এবং কেউ কেউ জেনুইনলি সৌভাগ্যবান যারা এই ভাবে ভালো থাকবে।
এই খানে সাইকোপ্যাথ দের হিসাবে না এনেই কথা গুলো বললাম। আমি হয়তোবা সম্পূর্ন ভুল কিন্তু মনে রাখবেন, নেলসন ম্যান্ডেলা আর ডেসমন্ড তুতু একটা জিনিস বুঝছিলেন। রেসিজমের জন্য মানুষ যতখানি দায়ী তার চেয়ে বেশি দায়ী মানুষ কে রেসিস্ট হতে দেওয়ার আর্থসামাজিক ও আইনগত ব্যবস্থাটা আরো বেশি দায়ী।যার ফলে দক্ষিন আফ্রিকাতে কোন সাজা হয় নি,শুধুমাত্র পাবলিক হিয়ারিং এ কনফেশন করতে বলা হইছিল।এই ধর্ষন রোগ আমাদের এভাবেই উতপাটন করতে হবে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৫

রাজীব নুর বলেছেন: পোষ্ট ভালো লাগে নি।

২০ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২২

ধ্রুব অন্যকোথাও বলেছেন: কেন?ব্যাখ্যা করুন প্লিজ

২| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আরো সহজভাবে আলোচনাা করতে হবে।

৩| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কেন ধর্ষণ জানতে চাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.