নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বাস করো, আমি বেচে আছি!!!!!

I always tell the truth. Even whn I lie.

দিপ

এক নোবেলে ! ! ! ১০০ বছর ! ! ! !

দিপ › বিস্তারিত পোস্টঃ

মুভিখোর ব্লগার ইন্টারভিউঃ ব্লগার দূর্যোধন

০১ লা জুন, ২০১২ রাত ১১:১৭

মুভিখোর ব্লগার ইন্টারভিউ এর এটা দ্বিতীয় পর্ব। প্রথম পর্বে অংশগ্রহন করেছিলেন ব্লগার মাষ্টার । এবারের পর্বে কাটগড়ায় ব্লগার দূর্যোধন



পরিচিতিঃ ব্লগার দূর্যোধন।সামহোয়্যারইন ব্লগে ব্লগিং শুরু করে প্রায় বছর চারেক আগে।

নিন্দুক এবং দূর্মুখ।লেখক হিসেবে রবীন্দ্রনাথ থেকে শুরু করে রাজনীতিবিদ বারাক ওবামা এবং মমতা ব্যানার্জীর ঈর্ষার পাত্র।বুদ্ধিমত্তায় আওয়ামী লীগ ও বিএনপির চেয়ারপারসনদের সম্মিলিত হোয়াইট ম্যাটারের সমান।সৌন্দর্য্যে ক্যাটরিনা এবং সানি লিওনের যোগফলের তিনগুন।ওজন পপি ও টেলিসামাদের যোগফলের অর্ধেক।

প্রধান শক্তি ইউনুস সাহেবের শক্তি দই।প্রিয় কৌতুকাভিনেতা আনিসুল হক।অবসরে খটের উপর বসে থাকে।অন্যান্য সময় ঘুমায়।



এখন পর্যন্ত দেশি অভিনেত্রী হিসেবে পছন্দ ইমন,প্রিয় ভ্রমন স্থান কুসুম শিকদার।

গালি দেয় সবাইকে।নিন্দুক বলে কথা।



ব্লগ নেমঃ দূর্যোধন



মূল নামঃ কমু না ( এক জবান )



ব্যক্তিগত ব্লগঃ দূর্যোধন ব্লগ



ফেসবুকঃ দূর্যোধন দূর্যোধন



!!!!! ইন্টারভিউ শুরু !!!!!!



আমিঃ দিন-কাল কেমন যায় ?

দূর্যোধনঃ চালে-ডালে মিশিয়ে চলে যায়।খিচুড়ি!!



আমিঃ বর্তমান ব্যস্ততা কি নিয়ে ?

দূর্যোধনঃ আপাততঃ পরিবার ও চাকরী ।কিছুটা ব্যাবসা।



আমিঃ ব্লগ নিকটা ঠিক দূর্যোধন কেন ?

দূর্যোধনঃ দূর্যোধন মহাভারতের একটা ক্যারেক্টার,সেটা মোটামুটি সবাই জানেন।সেই আদলেই এই নিকটা নেয়া হয়েছে।সবাই দূর্যোধনকে ভিলেন বলেই জানে।কিন্তু একই সাথে সবাই মনে রাখেনা যে -ইতিহাস সর্বদা বিজয়ীদের দ্বারাই লেখা হয়।দূর্যোধন কি আদতেই খারাপ ব্যক্তি ছিলো? না।সে বীর ছিলো,নিজের পরিবারের জন্য অন্তপ্রান ছিলো।আরো অনেক গুন থাকা সত্ত্বেও তাকেই ভিলেন বানিয়ে দেয়া হয়েছে,যেটা আমার কাছে অন্যায্য মনে হয়।এমনকি তাকে হারানোর জন্য ছলচাতুরির সাহায্য নিয়েই যুদ্ধে পরাস্ত করা সম্ভব হয়েছে,তারপরও চাতুরীর প্রশ্রয় নেয়া যুধিষ্ঠিরেরা নায়ক।আমি সেই ধরনের নায়ক হতে চাইনি।দোষে গুনে মিশিয়ে মানুষ বলেই আমি এই নিকে।অন্যের লেখা ইতিহাসে শুদ্ধ মানুষ হিসেবে প্রতিষ্ঠা পেতে চাই নি বলি তথাকথিত ভিলেন নিক নিয়েছি।



আমিঃ রাজনীতি না ফিল্ম কোনটা নিয়ে ভেবে আনন্দ পান ?

দূর্যোধনঃ রাজনীতি। ফিল্মটা উপভোগ করি,কারন আমাদের দেশে এখনো ফিল্মের সাহায্যে জনমত গড়ে তোলার অবস্থা নেই। সুতরাং রাজনীতি নিয়ে এই মূহুর্তে চিন্তাই বেটার।



আমিঃ লেখালেখির ব্যাপারে ব্লগ ও ফেসবুক কতটা গুরুত্ত্বপুর্ন আপনার কাছে ?

দূর্যোধনঃ ব্লগ আর ফেসবুক বর্তমানে সামাজিক যোগাযোগের অন্যতম উপায়,নিজের মত প্রকাশেরও।আপনি ফেসবুকের মাধ্যমে খুব সহজে কম্যুনিকেট করতে পারবেন,ব্লগের মাধ্যমে আপনি আপনার চিন্তা ধারা ছড়াতে পারবেন (ফেসবুকেও)।এই দুইটাই এখন অফস্ট্রিম মিডিয়া হিসেবে তরুন সহ অনেকেরই ভরসা।

খেয়াল করুন,প্রিন্ট মিডিয়াতে আপনার লেখা কোনো বিষয় সহজে ছাপাতে গেলে সম্পাদকের হাত পা ধরার অবস্থা হতে পারে।আবার মতাদর্শ ভেদে আপনার লেখাকে টেবিল থেকেই কাট করে দেয়া হতে পারে।সরকারের খড়গ হস্ত থাকার কারনে মিডিয়া জোর গলায় কিছু না-ও বলতে পারে।কিন্তু এসব কিছুর ভয় বা অসুবিধা আপনি ফেসবুক বা ব্লগে পাবেন না।এখানে আপনি পাঠকের সাথে ডিরেক্ট কনট্যাক্টে যেতে পারেন,সাথে সাথে ফিড ব্যাকও পাবেন।একজন সাধারন মানুষের কাতার থেকে উঠে আসা বক্তার জন্য সঠিক মাধ্যম হিসেবে ব্লগ আর ফেসবুকের এই মুহুর্তে বিকল্প নেই।




আমিঃ ফিল্ম নির্মান করবার ইচ্ছা বা অভিজ্ঞতা আছে কি ?

দূর্যোধনঃ ফিল্ম নির্মান করার ইচ্ছা আছে তবে ব্যস্ততার কারনে সেই ইচ্ছার কতটুকু বাস্তব হবে,তা বলা যায়না।আপনাকে কথা প্রসংগেই বলেছি,নোকিয়া এন ৮ দিয়ে শর্ট ফিল্ম তৈরির আইডিয়াটা দেখেই চিন্তা করলাম,আমিও নিশ্চয়ই পারি।সেই উদ্দেশ্যেই বেশ কিছুর ফুটেজ কালেক্ট করেছি।এডিটিং করার সময় পাচ্ছিনা,এই যা।



আমিঃ সর্বোপরি ফিল্ম বিষয়ক আপনার ভাবনাটা খোলাশা করুন ?

দূর্যোধনঃ ফিল্ম জিনিসটা আমার কাছে দুই রকম হতে পারে।চানাচুর মুভি,আরেকটা সিরিয়াস ধাচের।চানাচুর মুভি হবে সেই ধাচের-এলাম ,দেখলাম,তালির পাশাপাশি খানিকক্ষন বগলটাও বাজালাম,এবং হল থেকে বের হয়ে ভুলে গেলাম।সিরিয়াস বলতে সেই ধরনের মুভি-যা হল থেকে বের হবার পরও আমার মাথায় খেলা করবে,এটা কেন হলো,এমন হলে কি হতো,কেন এমনটা ঘটা উচিত ছিল-এই জাতীয়।

দুই ধরনের ফিল্মেরই দরকার আছে।যখন রিলাক্সিং মুডে থাকবেন তখন একটা চানাচুর মুভি দেখবেন(তবে এতে গাঁজার পরিমান কম হতে হবে)।এই ধরনের ফিল্ম জাস্ট ইন্ডাস্ট্রির ইকোনমিকাল হেলথ বিল্ড আপ করার জন্য দরকার।কিন্তু ফিল্মটা যখন একটি জাতিকে কোনো স্ট্রং মেসেজ দেয়ার জন্য তৈরি করা হবে,তখন সেটা অবশ্যই সিরিয়াস হতে হবে (আঁতেল বলছিনা)।সেই সিরিয়াস ফিল্মটাও এমন প্যাটার্নেই আসবে,যেটা সবাই মাথায় গেথে নেবে,মেসেজ নিয়ে চিন্তা করবে।সিরিয়াস মুভিগুলো যদি আঁতেল মার্কা পুরষ্কার বানানোর জন্য তৈরি হয়,তবে সেটা কোনো কাজেরই নয়।




আমিঃ বাংলা ছবিয়াল ইন্ড্রাসি সম্নধে আপনার ধারনা কিরুপ?

দূর্যোধনঃ ছবিয়ালদের সম্পর্কে এই মূহুর্তে আমার ভিউ-নেগেটিভ।এর কারনটাও ছবিয়ালদের বোঝা উচিত।প্যানপ্যানানি ধাঁচের পারিবারিক সংগিতের পর সবার মৃত্যু,নায়কের নিজের পরিচয়ের জন্য খোজ,তার মাঝেই নায়িকার সাথে ধাক্কা টক্করের পর হালকা নেচে কুঁদে আবার প্রতিশোদের নেশায় চৌধুরিদের পটল তোলানো-এই জাতীয় ছবি থেকে তারা ভিন্ন কিছুর চিন্তায় অন্য ধাঁচের ছবি তৈরি করা শুরু করেছিলো(ব্যাচেলর)।পাবলিকও নতুন পেয়ে কিছু তালি বাজালো,ছবিয়ালরাও নিজেদের গুরু মনে করে স্ক্রিপ্ট বিহীন লম্বা নাটক বানিয়ে তা সিনেমা নামে চালানো শুরু করলো,যেন সবাই সেটাই খাবে।পৃথিবীর আর কোনো দেশে স্ক্রিপ্ট ছাড়া ক্যামেরা রোল অন করে সিনেমা বানায় কিনা জানিনা,কিন্তু এখানে 'তুমি খাইসো,গেসসো,মারসো ক্যান' জাতীয় অভিনেতাদের নিজেদের ইনস্ট্যান্ট যা মাথায় আসে-তাই টাইপ ডায়ালগ দিয়ে সিনেমা বানানো হলো।এগুলোকে সিনেমা বলা যায়না।ভিন্ন কিছু করা মানেই গুপ্তকেশ তুলতে রেজরের পরিবর্তে কোদাল ব্যবহার না।এতে হিতে বিপরীত হতে পারে,হয়েছেও তাই।শক্তিমান কোনো অভিনেতা উঠিয়ে আনা সম্ভব হয়েছে কি?হলিঊডে স্ক্রিপ্ট্রাইটারদের টাকা দিয়ে স্ক্রিপ্ট লেখানো হয়,এখানে 'ন্যাচারাল অভিনয়' দেখানোর চেষ্টায় সিকোয়েন্স ঠিক রেখে ক্যামেরার সামনে যা-ইচ্ছা-তাই বলার রীতি চালু করা হয়েছে।গুটিকয়েক নির্মাতা নামের মানুষ আর সুন্দর মুখের তথাকথিত স্টার বানানো সম্ভব হলেও এতে যে আমাদের সিনেমা শিল্পের কতটা ক্ষতি হয়েছে,তা ধারনা করা কঠিন না।সুতরাং,তাদের স্টাইলটা আমার কাছে এখন নেগেটিভ।



আমিঃ শাকিব তথা সমগ্র বর্তমান বাংলা ব্যানিজিক ফিল্ম বিষয়ক আপনার দৃষ্টকোন?

দূর্যোধনঃ শাকিব খান বাংলাদেশের এই মুহুর্তে সেরা তারকা।তার গেট আপ ,কথা বার্তা তারকা সুলভ না হলেও আমাদের হাতে আর কোনো অপশন এখন নেই।আপনি শাকিব কে দিয়ে অশ্লীল ছবি বানিয়েছেন,এখন শ্লীলও বানানো সম্ভব হচ্ছে।মোদ্দা কথা,কে কিভাবে ব্যবহার করছে,সেটাই দেখার বিষয়।শাকিব চাড়া মানুষ কেন উঠে আসছেনা,তার কয়েকটা কারনের মাঝে একটা হলো শাকিবের স্বাচ্ছাচারিতা ও প্রযোজকদের জিম্মি করে রাখার প্রবনতা।আমি যতদূর জানি(এই মুহুর্তে রেফারেন্স দিতে চাচ্ছিনা),নতুন কোনো স্টারের উত্থান শাকিব মেনে নেবেনা,তার কথা ছাড়া অন্য নায়িকাও কাস্ট করা যাবেনা।এটা চলচ্চিত্রের জন্য ভালো না।অন্যদিকে শাকিব খান আবার পরিচিত মুখ,তাকে ছাড়া নতুন কাউকে নিয়ে প্রযোজকরা বিনিয়োগ করতেও আগ্রহী না।রিস্কি জব।শাকিব অন্তত কাহিনীর দিকে মনোযোগী হলে সেই একাই বাংলা সিনেমাকে অনেকদূর টেনে নিয়ে যেতে পারে,কারন সে অভিনয়টা জানে।কিন্তু এই মুহূর্তে তার মুক্তিপ্রাপ্ত ছবিগুলো দেখলে তার সদিচ্ছার প্রমান পাওয়া যায়না।

বানিজ্যিক ছবির দিক দিয়ে সেই ভরসা,সবাই জানে।কিন্তু যেটা বললাম,সেই একই রকমের কাহিনী আর মেকিং,একই সেটে তিন চারটা ছবি,একই নায়িকা নিয়ে একই ধাঁচের কাহিনী দিয়ে ভিন্ন নামের বানিজ্যিক ছবি বানানো দেখতে দেখতে দর্শক টায়ার্ড।এক্ষেত্রে শাকিবের নিজ থেকেই রেস্পন্সিবল হওয়া উচিত।উদাহরন দেই,আমির খান আর শাহ্রুখ আর সালমান।তিনজনই ২০০০ সাল পর্যন্ত একই ধরনের ছবি করেছে,তারপর থেকেই তাদের ছবি গুলোতে ভ্যারিয়েশন এসেছে।সেখান থেকেই বলিউডের উত্থান।এখন সেখানে প্রচুর বানিজ্যিক মসলা ছবি(চানাচুর) বানানো হয়,কিন্তু মানুষ বোর হয়না।বাংলাদেশের বানিজ্যিক ছবির মেকাররা এ থেকে শিক্ষা নিতে পারেন।শাকিবকে তারা নতুন ধাঁচের ছবি তৈরিতে আগ্রহী করতে পারেন।লালটিপের মত নাটক আর ইমনের মত কাঁচা অভনেতা দিয়ে বানিজ্যিক ছবি হয়না,সেখানে শাকিবের সারা বাংলাদেশের অডিয়েন্সে একটা ওয়াইড এক্সেপ্টিবিলিটি আছে,সেখানে সুস্থ(!) ধারার ছবি নির্মানে ইমনের ভাত নেই।




আমিঃ ঠিক কোন বিষয়টার উপর প্রচুর ফিল্ম হওয়া দরকার বলে আপনার মনে হয়?

দূর্যোধনঃ এই ক্ষেত্রে কোনো বিধি আরোপ করাটা মনে হয় না দরকার আছে,তবে মানুষ হলে গিয়ে বিনোদন করে ছবি দেখবে এবং তার পয়সা উসুল হবে,এই ধরনের ছবিই বেশি বেশি হওয়া উচিত।এটা ইন্ডাস্ট্রির অর্থনৈতিক স্ন্যবাস্থ্যের জন্যও ভালো এলিট চিন্তাবিদদের খোরাকি সিনেমা না হয় পরে হবে!



আমিঃ বর্তমান কলকাতায় যেমন হচ্ছে,এমন হলেই কি বাংলা মিডিয়া সাটিস্ফাই হবে বলে মনে করেন ?

দূর্যোধনঃ মিডিয়াকে স্যাটিস্ফাই করা খুব টাফ,আবার খুব সহজও।আপনার বগলে দুয়েকটা মিডিয়া থাকলে কাঁচা বিষ্ঠা বানিয়েও খুব বাহবা পাবেন ( লালটিপ)।সুতরাং বাংলাদেশের প্রিন্ট মিডিয়াতে আপনি কখনোই সঠিক এবং আনবায়াসড রিভিউ পাবেন না।

কলকাতাতে এখন একটা ট্রেন্ড চালু হয়েছে,সেটা বিশিষ্ট চিন্তাবিদদের ছাড়া আর কার কাছে পজেটিভ রেটিং প্চ্ছা,তা জানিনা।প্রচুর পরিমানে সেক্সের ব্যবহারেই ছবি আধুনিক হয়ে যায়না।সেক্সের ব্যবহারটা প্রাসংগিক হতে হয় ।আমার কাছে কলকাতার ছবিগুলো জাস্ট হাইপ মেকিং ছাড়া এর বেশি কিছু মনে হচ্ছেনা।গান্ডু নামের ছবিটি দেখেছি,অখাদ্য।এলিট চিন্তাবিদরা আহা উহু করে চোখের জল মনে হয় শেষ করেছেন।আমি জানি,আমার মত আরো অনেকেই এই ছবির জন্য ইউরিনারি ব্লাডারের জল বিয়োগ করবেনা।খুব বেশি অপ্রাসংগিকভাবে সাহসী সিন আনলেই ছবির জগত চেঞ্জ হয়ে যাবে না,তথাকথিত বোদ্ধাদের পর্নের বিকল্প জগত চেঞ্জ হলেও হতে পারে।এ ধরনের হাইপ মেকিং সিনেমা কলকাতার মিডিয়া ছাড়া কেউ খায় বলে মনে হয় না।আর পর্নের সুড়সুড়ি দিয়ে তো আপনি ব্যবসা করতেই পারেন,সেক্ষেত্রে এটা যেকোনো দেশেই সম্ভব।সুতরাং এটা আহামরি কিছু না।বাংলাদেশে এ ধরনের ছবি প্রয়োজন আছে বলে মনে করিনা।




আমিঃ নিছক আনন্দ প্রদান নাকি গভীর কিছু ধারন করে স্যাটায়ার মুভি রিভিউগুলো ?

দূর্যোধনঃ পাঠকের আনন্দের পাশাপাশি আমার টার্গেট থাকে সংশ্লিষ্ট মহলের প্রতি একটা স্ট্রং মেসেজ পাঠানোর,''তোমার ছবির এই অংশগুলো হাস্যকর,এই ভুল দয়া করে ঠিক করে নিও''।কিন্তু পাগলে শোনেনা ধর্মের কাহিনী,বাংলাদেশের সিনেমা নির্মাতারা আজকাল মনেই রাখতে চান না,ব্লগ এখন এমন স্ট্রং একটা মিডিয়া -যেখানে প্রিন্ট মিডিয়ার মত কাউকে তুষ্ট করে টিপাটিপি বানিয়ে পার পাওয়া যাবে।প্রিন্টের মাধ্যমে বানানো সুনামের কথা প্রচার যতটুকু হবে,তার চেয়ে অনেক অনেক বেশি স্থানে অখাদ্য সিনেমার কাহিনী ফেসবুক আর ব্লগের মাধ্যমে ছড়িয়ে যাবে।



আমিঃ সেক্সুয়াল ইঙ্গিত ছাড়া কি স্যাটায়ার রিভিউ লেখা সম্ভব না?

দূর্যোধনঃ অসম্ভব কেন হবে?কিন্তু প্রাসংগিক হলে ব্যবহার করাটাই উচিত।

(প্রশ্নের প্রেক্ষাপট জানার আগ্রহ জানালাম)




আমিঃ তীব্র সমালোচনা নাকি মুখর শ্লোগান ! কোনটায় বিশ্বাসী ?

দূর্যোধনঃ দূর্যোধন দুর্মুখ।সমালোচনা শব্দটা খুব বেশী হালকা হয়ে গেলো।এর চেয়েও তীব্র কিছু থাকলে সেটাও ব্যবহারই করতাম।এবং প্রাসংগিকভাবেই যুক্তির মাধ্যমে সমালোচনা করাটা পছন্দ করি।মুখের উপরেই।

আমিঃ বাংলা সিনেমার বর্তমান ক্রমবিবর্তন নিয়ে আপনি সন্তুষ্ট?

দূর্যোধনঃ ক্রমবিবর্তন বলতে আপনি যদি ক্রমাগত উন্নতি বা অবনতি বোঝান,তবে বলবো-এই মুহূর্তে কোনো বিবর্তনই হচ্ছে না।সেই আগের 'ঢিসুমাইক' 'নেড়ে চেড়ে ছেড়ে দে' এসব থেকে এখনো বের হতে পারি নি আমরা।

একটা সময় বাংলা ছবি চূড়ান্ত মানসম্মত হতো (দহন দ্রষ্টব্য),তারপর অনেকদিন বানিজ্যিক ধারার স্থিতাবস্থায় ছিলো।(আলমগীর,ইলিয়াস কাঞ্চন,সালমান যুগ),তারপর দিকবিজয়ী আলেকজান্ডার বো-মনের ময়ুরী-নাসরিন-ডিপজলের কল্যানে দেশি পর্নের সুবিশাল কারখানা গড়ে তোলা সম্ভব হয়।সেখান থেকে উত্থানের নামে মনপুরা,ব্যাচেলর জাতীয় লম্বা নাটক হলে আসতে থাকে।স্বাভাবতই লম্বা নাটকে মানুষ অশ্লীলতা দূরের ট্যাবলেট খুজে পাওয়ায় ফারুকী-ইমপ্রেস গ্রুপ আরো ছবি নির্মানে আগ্রহী হয়।এবং সিনেমা নির্মানের নামে তারা স্ক্রিপ্ট বিহীন নাটক তৈরী করতে থাকে।এটাকেও আমি একধরনের পতন ভাবি।সাম্প্রতিক সময়ে খোঁজ দ্যা সার্চের মাধ্যমে অনন্ত জলিল সিনেমা ইন্ডাস্ট্রির মানোন্নয়নে চেষ্টা চালাচ্ছে,প্রয়াত তারেক মাসুদ অবশ্য বাংলা সিনেমাকে অন্য উচ্চতায় নিয়ে যাচ্ছিলেন।

কেউ বলে দুষ্ট গরুর চেয়ে শুন্য গোয়াল ভালো,কেউ বলে নাই মামার চেয়ে কানা মামা ভালো।

সুতরাং,বাংলা সিনেমার ক্রম বিবর্তন নিয়ে বলার এখনি হয়তো সময় হয়নি।




আমিঃ হুমায়ূন আহমেদের "ঘেঁটুপুত্র কমলা"কে কিভাবে নিচ্ছেন??

দূর্যোধনঃ পজেটিভ।ডিটেইলসে প্রয়োজনে পরে বলবো।



আমিঃ প্রচন্ড সমালোচনা বা বাধার মুখে কি স্যাটায়ার বন্ধ হতে পারে ?

দূর্যোধনঃ যেহেতু এখন পর্যন্ত এনোনিমাস ,সুতরাং প্রচন্ড বাধার মুখেও বন্ধ হবেনা।

নিশ্চয়ই মহাভারতে দুর্যোধনের উক্তিটি মনে আছে,''বিনা যুদ্ধে নাহি দিব ছাড়,সুচাগ্র মেদিনীর অধিকার'' !




আমিঃ অনেকগুলো স্যাটায়ার পেলাম কিন্তু একটা বাংলা ফিল্মের পজেটিভ কেন পেলাম না ?

দূর্যোধনঃ এই প্রশ্নটা আগেও অনেকেই করেছেন।আবারো উত্তর দেই।

স্যাটায়ার পোস্টে প্রশংসা করার কোনো অবকাশ নেই।স্যাটায়ার পোস্ট মানেই আপনি হাসবেন,কিন্তু কেউ একজন ক্ষুব্ধ হবে!সেই হাস্যরসের মাঝেই একটা খোচা মেরে বক্তব্য পৌঁছে দেয়া হবে।চিরাচরিত রিভিউগুলোর সাথে আমার রিভিউগুলোর পার্থক্য এখানেই,পুরোপুরি স্যাটায়ারে,পুরোপুরি নেগেটিভ খোঁচাখুঁচির মাধ্যমে পজিটিভ কিছু করতে বলার আহবান জানানো।

আপনি খেয়াল করলে দেখবেন,যেসব মুভি অডিয়েন্সে(মিডিয়ায় না কিন্তু) ভালো বলে সমাদৃত হয়েছে (সেই অডিয়েন্সে আমাকেও গুনবেন),সেগুলোর কোনো রিভিউ আসেনি।আমি সব বাংলা ছবিকেই খারাপ বলে রিভিউ করছিনা,যেগুলো আমার কাছে খুবই খারাপ মনে হয়েছে,শুধু সেগুলোরই করছি।

পজেটিভ রিভিউ যদি প্রয়োজন মনে করি,কোনো একসময় আসতেও পারে,তবে সেটা নিশ্চয়ই স্যাটায়ারে হবে না।






আমিঃ সম্প্রতি লালটিপ এর উপরে আপনার করা স্যাটায়ার রিভিউ নিয়ে ফেসবুকে বেশ আলোচনায় এসেছে, আলোচ্য বিষয়টাকে আপনি কিভাবে গ্রহন করেছেন?


দূর্যোধনঃ পুরোপুরি পজিটিভ।

রেকর্ড পরিমান দ্রুততায় পোস্টটি ছড়িয়ে পড়েছিল এবং স্টিকি না হওয়া পোস্ট গুলোর মাঝে এটাই যেকোনো প্ল্যাটফরমে এখনো সর্বাধিকবার পঠিত কোনো পোস্ট ( হিট জেনারেট/অটো রিফ্রেশারদের বাদ দিন)।জানা গেছে যে পরিচালক ভদ্রলোক আসলেই লস করেছেন।সিনেমার দর্শক হিসেবে তার লসের জন্য খারাপ লাগছে,তবে একই সাথে খুশী যে উনি এমন একটি বাজে ফিল্ম দর্শকদের গেলানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।আরেকটি জিনিস যেটা আমাকে আশান্বিত করেছে,তা হলো বিকল্প মিডিয়া হিসেবে ব্লগকে মানুষ কিভাবে গ্রহন করছে এবং তার শক্তির একটা প্রমান পাওয়া গেলো।যেখানে এমন অখাদ্য ছবির, দুঃখিত, নাটকের পজেটিভ রিভিউ দিয়ে দিয়ে প্রিন্ট মিডিয়ার অতিবড়-বিচক্ষন-বোদ্ধারা দর্শকদের গাঁটের টাকা হলে ফেলে আসতে প্ররোচিত করছিলেন,সেখানে ব্লগ প্ল্যাটফরম থেকে সঠিক তথ্য তুলে ধরা সম্ভব হয়েছিল।উনি নিজেও বিষয়টি বুঝতে পেরেই হয়তো মামলার হুমকি দিয়ে পার হতে চাচ্ছিলেন।ফেসবুকে লালটিপের মত বাজে মুভির ভরাডুবি ঠেকাতে পরিচালকের পকেটে থাকা স্বয়ং হিচককেরা বেশ চেষ্টা চালিয়ে গিয়েছিলেন এই বলে যে,লালটিপ বাংলা বিহার উড়িষ্যার নবাব জাতীয় আলোড়ন সৃস্টিকারী-এর ক্যামেরা স্বয়ং স্করসেসে চালিয়েছেন-কুসুমের মতো অভিনয় মধুবালাও করেন নি-মিউজিক স্বয়ং বিথোভেনের ঘোল খাওয়ানোর মতন ব্লা ব্লা ব্লা।শেষ পর্যন্ত যারাই তাদের কথা শুনে হলে গিয়েছেন,নিশ্চিতভাবেই প্রতারিত হয়েছেন,এবং নিশ্চিতভাবেই তার পরিচিতদের দেখতে মানাও করেছিলেন।যার প্রমান দেবেন হলটিকেট বিক্রির মাধ্যমে অর্জিত টাকার অংক যখন পরিচালক আপনাদের জানাবেন= লস!সেক্ষেত্রে পকেটে থাকা প্রিন্ট বিনোদন সাংবাদিকদের ক্ষোভের অনলে পুড়লেও আমি তাদের আবারো বলবো- ''লম্বা নাটক'' বানিয়ে ''সিনেমা'' নাম দিয়ে তা দেখতে মানুষকে হলে ঠেলা দর্শকদের প্রতারিত করার শামিল।বাংলা সিনেমার ভালো চাইলে খারাপকে খারাপ বলুন,ভালো কে ভাল।অযথা ভুয়া ছবিকে আস্কারা দিয়ে দর্শকের টাকা মারার তাল ছাড়ূন।খারাপ কে ভালো বলে বলে মানুষকে আজ হলে আনতে পারবেন,তবে কাল সে 'আসলেই ভালো' ছবি দেখতে হলে আসবেনা-তা নিশ্চিত থাকতে পারেন।কারন ঠকে যাবার অভিজ্ঞতাটা আপনারা তাকেই ইতিমধ্যে প্রদান করেছেন।




আমিঃ সেরা ব্লগার ?

দূর্যোধনঃ সেরা ব্লগার দিপ মামা।কোনো সমস্যা?



আমিঃ সেরা বাংলা মুভি ?

দূর্যোধনঃ সেরা বাংলা মুভি,এই মুহূর্তে ঠিক বলার মত কিছু নেই।



আমিঃ মৃনাল না মানিক ?

দূর্যোধনঃ উত্তর দিচ্ছিনা।



আমিঃ রিমেক করলে কোনটা করবেন ?

দূর্যোধনঃ রিমেক করলে গেরিলা।আরো অনেক কিছু নিয়ে আসার মত ছিলো।যাকে বলে আসল যুদ্ধের নৃসংশতা আর ভয়াবহতা দেখানোর ইচ্ছে ছিলো।হয়তো কম বাজেটের কারনে সেই পরিচালক অনেক কিছুই মিস করেছেন।



আমিঃ সেরা পরিচালক ?

দূর্যোধনঃ আমার কাছে স্করসেসে।



@@@@@@ সমাপ্ত @@@@@@@@@@



এখন শুরু লাইভ ইন্টার ভিউ। যে যেকোনো প্রশ্ন করে নাজেহাল করে ফেলুন দূর্যোধন কে ।

মন্তব্য ১৬৩ টি রেটিং +৩০/-১

মন্তব্য (১৬৩) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০১২ রাত ১১:২১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ব্যাপক ! পরে পরমু... :)

০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৪

দিপ বলেছেন: লাইক

২| ০১ লা জুন, ২০১২ রাত ১১:২৩

লিন্‌কিন পার্ক বলেছেন: প্রিয় ভ্রমন স্থান কুসুম শিকদার।


=p~ =p~ =p~ =p~

০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৫

দিপ বলেছেন: লালাটপ দেখার পর থেকে তার ডিম খাওয়ার পরিমান বেড়েছে।।

সাদা ফেলে কুসুম খায়

৩| ০১ লা জুন, ২০১২ রাত ১১:২৭

লিঙ্কনহুসাইন বলেছেন: :P আমি মুভিখোর না । তবে মাঝে মাঝে ভালা মুভি পাইলে লোড দেই

০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৬

দিপ বলেছেন: লোডান

৪| ০১ লা জুন, ২০১২ রাত ১১:২৭

জীবনানন্দদাশের ছায়া বলেছেন:

:)

০২ রা জুন, ২০১২ বিকাল ৫:১৫

দিপ বলেছেন: খেলা শুরু হবে একটু পর।

৫| ০১ লা জুন, ২০১২ রাত ১১:২৯

আরজু পনি বলেছেন:
পড়া শুরু করলাম প্রথমেই, কিন্তু অর্ধেক পড়ে মনে হলো লাইকটা দেই...ততক্ষেণে আর কেউ প্রথম প্লাসটা নিয়ে নিয়েছে :(

০১ লা জুন, ২০১২ রাত ১১:৪২

দিপ বলেছেন: লাইক পনিপু

৬| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৩২

কালীদাস বলেছেন: এই ইন্টারভিউ কোথায় নিছেন?
আগে দেখতাম, সবাই টাইম ফিক্সড করে নিত কোন পোস্টে ইন্টারভিউ-এর জন্য:| দূর্যোধনকে তো অনলাইনেই দেখছি না আজকে:(

০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৬

দিপ বলেছেন: ফেসবুকে।

তিনি এখন ডিনারে ডিম।কুসুম দিয়া ভাত খায়, আইতাছে

৭| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৪

নাফিজ মুনতাসির বলেছেন:
@দূর্যোধন..........আপনার বয়স কতো?? ;)

০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৮

দিপ বলেছেন: ক্যালকুলেটর লাগবো

৮| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৪

মামুণ বলেছেন: পুরাটা পড়লাম । অধমের মনে একখান সওয়াল উদয় হইল আন্নে দুই একখান হিন্দি ফির্মের রিভিউ দেন জাতি জানতে চায়।

০১ লা জুন, ২০১২ রাত ১১:৪১

দিপ বলেছেন: মার্ডার ২

Click This Link

বুডঢা হোগা তেরা বাপ

Click This Link

৯| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৬

জালিস মাহমুদ বলেছেন: জানলাম /:) /:) /:)

১০| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৬

দূর্যোধন বলেছেন: @কালীদাস।এই যে অনলাইন!

১১| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৭

দূর্যোধন বলেছেন: @নাফিজ মুনতাসির,মধ্যবয়স্ক নই মোটেও,বয়স লুকালে আবার অন্য কিছু বলে বসেন কিনা :(
২৭-২৮ এর মাঝামাঝি ।

১২| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৩৮

ফাইয়াদ ইফতিখার রাফী বলেছেন: দুইজনই আমার প্রিয় ব্লগার :!>

১৩| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৪০

দিপ বলেছেন: আমিঃ সেরা ব্লগার ?
দূর্যোধনঃ সেরা ব্লগার দিপ মামা।কোনো সমস্যা?


সেরা উত্তর

১৪| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৪১

সকাল বেলার ঝিঝি পোকা বলেছেন: ভালো লাগলো। আজকেরটা পড়তেও অনেক ভাল্লাগলো।

দূর্যোধনকে ভালা পাই।

পোষ্টে প্লাস

পেক পেক পেক

০২ রা জুন, ২০১২ বিকাল ৫:১৭

দিপ বলেছেন: পেক পেক পেক

১৫| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৪২

কালীদাস বলেছেন: ফাস্ট কুশ্চেন:
হট শটস দেখছিলেন? ১, ২? =p~ =p~
বাংলায় এই টাইপের মুভি হয় না কেন?

১৬| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৪৬

দূর্যোধন বলেছেন: ২২ @কালীদাস,আবার জিজ্ঞাসাবাদ!
স্পুফ ফিল্ম বাংলায় আলাদাভাবে কিভাবে হবে?বাংলাদেশের বেশিরভাগ ছবিই তো কোনো না কোনো অর্থে স্পুফ ;)

১৭| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৪৬

আরজু পনি বলেছেন:

"দূর্যোধন" নিকের বয়স সবে দুই বছর পার হলো...তবে হিসেব ৪ বছর হয় কি করে?? পিছলাবেন না @ দূর্যোধন

১৮| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৪৯

গেমার বয় বলেছেন: @দূর্যোধন- শুনেছি আপনি কোন একটা গেমিং টুর্নামেন্ট ( সম্ভবত WCG Qualifire) এ চ্যাম্পিয়ন হয়েছিলেন !!! যদি এটা সত্যি হয় তাহলে কোন গেমের জন্য এবং কত সালে ?

১৯| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৫৪

কালীদাস বলেছেন: সেকেন্ড: এইটা অনেকটা পারসোনাল ভিউ আরকি!

ব্যাক্তিগতভাবে ফিল করি, সালমান শাহের পর বাংলাদেশে কোন এক্টর জন্ম নেয়নি। আপনার চোখে সালমানের মৃত্যুর পর সবচেয়ে সম্ভবনাময় কাকে মনে হয়েছে আজ পর্যন্ত?

কমার্শিয়াল মুভির দূরাবস্হা সম্পর্কে আপনার ভিউ কি? বিকল্প ধারা মাঝে মাঝের জন্য ঠিক আছে, কিন্তু মেইনস্ট্রিম/কমার্শিয়াল কি আবার আগের অবস্হায় ফিরে গেছে? লাইক প্রি ৯৫?

২০| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৫৫

দিপ বলেছেন: আমিঃ সেক্সুয়াল ইঙ্গিত ছাড়া কি স্যাটায়ার রিভিউ লেখা সম্ভব না?
দূর্যোধনঃ অসম্ভব কেন হবে?কিন্তু প্রাসংগিক হলে ব্যবহার করাটাই উচিত। (প্রশ্নের প্রেক্ষাপট জানার আগ্রহ জানালাম)


===>

আপনার স্যাটায়ার আলোচনায় এসেছে অনেকটা লালটিপ থেকে। আর লা্লটিপের এত পাঠকপ্রিয়তার মুলে রয়েছে এর রস কস। এই রিভিউয়ের টার্নিং এবং স্পেশাল পয়েন্টগুলো অবশ্যি সেক্সুয়াল কন্টেন্ট দ্বারা প্রভাবিত। এটা কেন ? আমার পেক্ষাপট সেটাই।

২১| ০১ লা জুন, ২০১২ রাত ১১:৫৮

দূর্যোধন বলেছেন: @আরজু পনি,দূর্যোধন নিক তার তৃতীয় বর্ষে পদার্পন করেছে।এছাড়া আগের নিকগুলো নিয়ে সব মিলে প্রায় চার বছরে পা দেয়া হয়েছে।এখানে শুধু এই নিকের কথা বলা হয় নি। নিকের পেছনের ব্যক্তির ব্লগিং বয়সের কথা বলা হয়েছে।

২২| ০২ রা জুন, ২০১২ রাত ১২:০০

কালীদাস বলেছেন: থার্ড কুশ্চেন:
ইউরোপের এবং আমেরিকার ফিল্ম ইন্ড্রাস্টিতে অনেক মুভি দেখবেন এনশিয়েন্ট টাইমের উপর করা, এবং মুভিগুলো খুবই জনপ্রিয়তা পায়। আমাদের সেরকম কিছু নেই, সিরাজউদ্দৌলার আগের টাইম পিরিয়ডেও মনে হয় নেই খুব একটা, বড় জোর বাঈজি নাচ পর্যন্ত:( অথচ দেখুন, গত ২০০০-১০ দশকের সেরা মুভি বলতে অনেকেই লর্ড অফ দ্যা রিং ট্রিলজির কথা বলবে চোখ বন্ধ করে।

বাংলা ভাষায় এই টাইপের মুভির ক্রিটিক কিরকম আসতে পারে? করার মত মেধা আর কাহিনী আছে কি? তারপর ধরেন সায়েন্স ফিকশন?

২৩| ০২ রা জুন, ২০১২ রাত ১২:০১

দূর্যোধন বলেছেন: গেমার বয়,কিছুটা ভুল শুনেছেন।চ্যাম্পিয়ন হই নি।তবে সেকেন্ড বা থার্ড এর মাঝে একটা(পজিশন বললে ধরে ফেলবেন)।২০০৬-২০০৭ সাল।

২৪| ০২ রা জুন, ২০১২ রাত ১২:০৩

গেমার বয় বলেছেন: উপসসস !!! B-) B-) B-) B-)

২৫| ০২ রা জুন, ২০১২ রাত ১২:০৫

স্বর্ণমৃগ বলেছেন: দারুন উপভোগ করলাম প্রশ্ন এবং এর বিপরীতের উত্তর গুলো!
কিপিটাপ!
+++++

০২ রা জুন, ২০১২ রাত ১২:০৮

দিপ বলেছেন: ধন্যবাদ

২৬| ০২ রা জুন, ২০১২ রাত ১২:০৬

কবি ও কাব্য বলেছেন: ছবিয়াল গ্রুপের কথা নিয়ে আমি দুর্যোধন এর সাথে একমত। আমি সবসময় বলে এসেছি যে ঐগুলা ছবি না, ছবি নামের প্রতারণা। কিন্তু আমার সাথে অনেকে এমনকি বেশ কিছু ভালো ব্লগাররাও দ্বিমত পোষণ করেছেন। দুর্যোধন হলে গিয়ে বাংলা সিনেমা দেখেন এতে আমি উনাকে অনেকনেক ধন্যবাদ জানাই। ছবির আসল মজা ও পার্থক্য বুঝতে হলে সিনেমা হলের বিকল্প নাই। আর ছবিয়াল গ্রুপের ঐসব ছবি এবং হুমায়ুন আহমেদ এর ছবিগুলো হলে দেখা পুরোই বিরক্তিকর। কারন আমরা নিখাদ বিনোদন এর জন্য ,কিছুটা সময় আনন্দ পাওয়ার জন্য বহুদিন ঝড় বৃষ্টিতে ভিজে, স্কুল-কলেজ ফাকি দিয়ে হলে গিয়েছি ছবি দেখার টানে। কিন্তু ঐসব ছবিগুলো ছিল আমাদের মতো সহজ সরল জনগণের সাথে এক ধরনের প্রতারণা। এই জন্য আমি সব সময় সবাইকে বলি ছবি বুঝতে হলে সেটা বাংলা হোক আর ইংরেজি হোক হলে দেখে তারপর বলবেন। ভিসিডি, ডিভিডি তে দেখে একটা ছবির রিভিউ লিখা ঠিক না, এতে ছবিটির সম্পর্কে সঠিক ধারনা দেয়া পুরোপুরি সম্ভব নয়।
দুর্যোধন এর মতো আরও মানুষ থাকলে বাংলা সিনেমার নবজাগরণ আসবেই এটা আমি নিশ্চিত কারন এই মানুষগুলো ভালো কে ভাল,খারাপ কে খারাপ বলার সৎ সাহস রাখে। তোষামোদি করে সিনেমা রিভিউ হয়না। দুর্যোধন এর বাংলা সিনেমার রিভিউ গুলো এত জনপ্রিয়তা পাওয়ার কারন ২ টি - ১) যে ছবিটা নিয়ে লিখছে তা হলে বসে দেখে এসে হলের চারপাশের বিভিন্ন ঘটনা সহ ছবির গল্পটা বলা ২) কাউকে খুশী না করার জন্য লিখা। একেবারেই নিজের অনুভূতিটা নিজের মতো করে সবাইকে জানানো।
আমি বাংলা সিনেমার এক পাগল দর্শক সেই ছেলেবেলা থেকে। আজ যখন হলের সামনে দিয়ে যাই কিন্তু হলে ঢুকতে পারিনা তখন একটা বড় দীর্ঘশ্বাস ফেলি এবং পুরনো দিনের সুখ স্মৃতি মনে করে চোখটা ছলছল করে উঠে। নিজের দেশে ছবির প্রতি ভালবাসাটাই এর কারণ।
ধন্যবাদ দুর্যোধন কে এবং ব্লগার সিনেমাখোরকে।

২৭| ০২ রা জুন, ২০১২ রাত ১২:০৬

কালীদাস বলেছেন: ফোর্থ:
আপনি কি মান্নার রোবট মুভিটা দেখেছিলেন? =p~

২৮| ০২ রা জুন, ২০১২ রাত ১২:০৯

নাফিজ মুনতাসির বলেছেন: @দূর্যোধন..........একটা সেমি পারসোনাল প্রশ্ন........

আপনার বিয়েতে ব্লগারদের দাওয়াত পাবার সম্ভাবনা কতটুকু??? :D

২৯| ০২ রা জুন, ২০১২ রাত ১২:০৯

হাসান মাহবুব বলেছেন: প্রশ্ন: ইরানের মত আবদ্ধ একটা দেশে শত প্রতিকূলতার মধ্যেও তারা অসম্ভব ভালো সব মুভি উপহার দিয়ে যাচ্ছে, কিন্তু বাংলাদেশে মেধাবী নির্মাতা থাকা স্বত্ত্বেও স্বল্প বাজেটে ভালো ফিল্ম নির্মিত হচ্ছে না কেন? এর পেছনে কী কর্পোরেট আগ্রাসনের কোন ভূমিকা আছে বলে মনে করেন? বলতে চাইছি, আমাদের মেধাবী অনেক নির্মাতাই ফিল্মের প্রতি নজর না দিয়ে বিশাল সব কোম্পানির(মূলত সেলফোন কোম্পানি) বিশাল বাজেটের এ্যাড তৈরী করে লাভবান এবং জনপ্রিয় হবার দিকেই ঝুঁকছেন এটা কী একটা কারণ বলে মনে করেন?

৩০| ০২ রা জুন, ২০১২ রাত ১২:১২

কালীদাস বলেছেন: ফিফথ:
এই কুশ্চেনটা পোস্টের সাথে যায় না, তবুও করি। রক মিউজিকে আপনার শোনার রেন্জ আমার চেয়ে কোন অংশে কম না, মেটালে হয়ত কিছু কমবেশি হতে পারে। রক মিউজিকের উপর কোন পোস্ট কি কখনও পেতে পারি আপনার কাছে?

৩১| ০২ রা জুন, ২০১২ রাত ১২:১৪

দূর্যোধন বলেছেন: @কালীদাস,আপনি অ্যাক্টর বলেছেন।সুতরাং সেই হিসেবে সালমান ছাড়াও অনেকে ছিলেন।নায়ক বললে,এখনও কেউ উঠে আসেনি।মন্দের ভালো হিসেবে,দুঃখিত- শাকিব খান আমাদের বিকল্প(অভিনয় কিছুটা জানেন,ফ্যাশন সচেতন নন খুব একটা যদিও)।মন্দের ভালো।

কমার্শিয়াল মুভি কিন্তু বিভিন্ন সময় বিভিন্ন রুপ লাভ করে।৯৫ এর সময়ের কমার্শিয়াল মুভি কিন্তু ২০১২ এর মত হবার আশা করা যায় না।এখন বেদের মেয়ে জ্যোস্না টাইপ ছবি কমার্শিয়াল হিসেবে চলবেনা,যেটা সেইসময় স্বাভাবিক ছিলো।ইট ইজ অ্যা চেইঞ্জ্যাবল থিং।বর্তমান সময়ের সাথে মিল রেখে কমার্শিয়াল ছবিগুলো তৈরী করা উচিত,যেটা এখন আর হচ্ছে না(অনন্ত জলিলের কথা আলাদা,হি ইজ ট্রাইং গুড)।সেই ধনী গরীবের প্রেম সংঘাত ,একই কাস্টিং ,সেট-কিছু চেঞ্জ হওয়া দরকার না?আর কত?

দরাবস্থার কারন হিসেবে বেক্কল পরিচালক,অনুপস্থিত স্ক্রিপ্টরাইটার,শক্তিশালী নায়ক নায়িকা না থাকা,যুগোপযোগী কস্টিউম কোরিওগ্রাফী,কাজ চালিয়ে নেওয়া জাতের প্রযোজক-এসব অনেক কিছুই দায়ী।

৩২| ০২ রা জুন, ২০১২ রাত ১২:১৫

কালীদাস বলেছেন: নাম্বার সিক্স:
হাসান ভাইয়ের কোশ্চেনের কমপ্লিমেন্টারি কোশ্চেন এইটা। এই যে বাংলালিংকের অদ্ভুত এডগুলা দুইমিনিট জানপ্রাণ দিয়া নাচনের পর বুঝায় কোন কোম্পানির/প্যাকেজের এড,......বাংলাদেশের এড মিডিয়া নিয়ে আপনার কমেন্ট কি? আপনার কি এই শিল্পটাকে মানসম্মত মনে হয়? আন্তর্জাতিক মানের এড কি একটাও আছে আপনার চোখে?

৩৩| ০২ রা জুন, ২০১২ রাত ১২:২০

নাফিজ মুনতাসির বলেছেন: @দূর্যোধন........ প্রশ্ন..............

**আপনার ফেভারিট মুভি জেনার কোনটি????

*** এই মুহূর্তে সবচেয়ে প্রিয় ৫টি মুভির নাম বলতে বললে কোনগুলো আসবে??? (প্রিয় অনেকগুলো থাকতে বলে সেটা ব্যাপার না.......ধরেন হঠাঁ করে এখনই ৫টা প্রিয় মুভির নাম বলতে বললাম......সে ক্ষেত্রে কোন ৫টি?)

৩৪| ০২ রা জুন, ২০১২ রাত ১২:২০

কালীদাস বলেছেন: আরেকটা জিনিষ ধরে টান দিলেন:( এক্টর আর নায়ক!! পশ্চিমা এবং ইউরোপের অনেক মুভিতেই দেখবেন সবাইকে এক্টর বলা হয়, আলাদা করে নায়ক কয়টা মুভিতে রাখে, একশন আর রোমান্টিক ছাড়া? ফর এক্সাম্পল, লর্ড অফ দ্যা রিং- থার্ড পার্টে জোর করে আপনি এারগনকে নায়ক ধরতে পারেন, তাও খুঁত রয়ে যাবে। পাইরেটস অফ দ্যা ক্যারিবিয়ান, কাকে ধরবেন?

আমাদের দেশের জন্য কি নায়ক/নায়িকা-মুখি মুভি থেকে বেরিয়ে আসাটা আর্জেন্ট নয় এখন? আপনি কি ভাবছেন? বিকল্প ধারা নয়, মেইনস্ট্রিমের জন্য?

৩৫| ০২ রা জুন, ২০১২ রাত ১২:২২

দূর্যোধন বলেছেন: @কালীদাস,থার্ড কোয়েস্চেন।

আপনি নিশ্চয়ই জানেন,এই ধরনের এপিকধর্মী তৈরী করা ছবিগুলোর বাজেট খুব বেশী হয়।যেহেতু আমাদের ছবিগুলোতে বাজেট ছবির কাস্টিং হিসেবে ব্যবহৃত অভিনেতাদের সম্মিলিত লুঙ্গির খরচের চেয়ে কম থাকে,সুতরাং ভালো কোনো কিছু এই মুহূর্তে আশা করতে পারেন না।বাজারে এপিকের নামে কিছু আসলেও সেটা বড়জোর চকচকে সোনালী রুপালী কাপড়ে সিনেমা হলে যাত্রা টাইপ কিছু হতে পারে।
এই ধরনের সিনেমা তৈরির যেহেতু রসদ(মূলধন/প্রযোজক/লজিস্টিকাল সাপোর্ট) নাই,সুতরাং ক্রিটিকও মনে হয় না পাওয়া যাবে। ;)


ফোর্থ,রোবোট না,মেশিনম্যান । ;) দেখিনি।ভালো ডিলোড লিংক নাই।

@দিপ,
ভুল বললেন।সেক্সুয়াল কোনো কন্টেন্ট বলতে যা বোঝায়,তা রিভিউয়ে ছিলোনা।থিক যা যা পরিচালক দেখিয়েছেন,তাই রসের ভাষায় উপস্থাপন করা হয়েছে।টাইটস আমার কল্পনাপ্রসূত ছিলোনা,নায়িকার হাতে কবডম বা ব্রা প্রদর্শনও আমার কল্পনা না।সবই সিনেমায় দেখানো হয়েছে।এখন সিনেমায় যা আসবে,তাই রিভিউয়ে আসবে।তাই না?

০২ রা জুন, ২০১২ রাত ১২:৪০

দিপ বলেছেন: স্বাভাবিক।

কিন্তু হলের পরিবেশটা ?

৩৬| ০২ রা জুন, ২০১২ রাত ১২:২৫

দূর্যোধন বলেছেন: নাফিজ মুনতাসির,কোনো সম্ভাবনা নাই।অনেকে জেনে হতাশ হবেন ( ইভা মেন্ডেজ,মেগান ফক্স খুব আফসোস করেছে,তাদের দীর্ঘশ্বাসের শব্দ আটলান্টিক পার হয়ে বুড়িগঙ্গার তীরেও গোত্তা খেয়েছে বলে শুনেছি) যে-দূর্যোধন বিবাহিত।

৩৭| ০২ রা জুন, ২০১২ রাত ১২:৩২

দূর্যোধন বলেছেন: @কবি ও কাব্য,অনেক অনেক ধন্যবাদ ভাই,আপনি সবসময়ই সত্যির পাশে থাকার চেষ্টা করেছেন,দেশের জন্য-সাংস্কৃতিক মিডিয়ার সুদিনের জন্য আপনার ভালোবাসা একটি দারুন উদাহরন হয়ে থাকবে।


@হামা,

ওয়েল্কাম মেইট!ভালো প্রশ্ন ।
সমস্যাটা মনে হয় সদিচ্ছার অভাব।আপনি জানেন ,যেই আমলের প্যুক্তি ও লজিস্টিক নিয়ে সত্যজিত অস্কার জিতেছেন।এখনকার পরিচালকেরা এই আমলে অন্ততঃ মন ভরানোর মত ছবি কেন তৈরী করতে পারবেন না? তারা পারছেন না,কারন তাদের মাঝে উদ্ভাবনী কিছু দেখা যাচ্ছে না।কর্পোরেট টাকা ঢেলে ছবি তৈরীর পর দেখা যায়,ছবি আর ছবি থাকেনা,হয়ে যায় আরেকধরনের বিজ্ঞাপন।শর্টকাট মেথডে কিছু একটা তৈরী করে 'মেকার' হবার প্রবনতা খুবই বেশি এইখানে।একই সাথে আপনি যেই কারনটি উল্লেখ করলেন,তা খুবই শক্তিশালী একটি পয়েন্ট।তাই দেখবেন না ইরানের মত আবদ্ধ দেশের মত মানসম্মত কোনো ছবি এখানে তৈরী হতে।এখানে দেখবেন,এর ওর ব্যানারে অমুক তমুক ছবির প্রচারনা-দিন শেষে ছবিটা একটা কোম্পানীর বিজ্ঞাপন মাত্র।

৩৮| ০২ রা জুন, ২০১২ রাত ১২:৩৩

দূর্যোধন বলেছেন: *** সেই আমলের প্রযুক্তি ও লজিস্টিক।

৩৯| ০২ রা জুন, ২০১২ রাত ১২:৪৯

আরজু পনি বলেছেন:

সিনেমাতে নারী প্রধার চরিত্র তেমন দেখা যায় না। আর গেলেও পুরুষতান্তিকতার যাতাকল থেকে বেরিয়ে আসতে পারে বলে মনে হচ্ছে না। আপনার কি মত? @ দূর্যোধন

৪০| ০২ রা জুন, ২০১২ রাত ১২:৫০

দূর্যোধন বলেছেন: @নাফিজ মুনতাসির,
পলিটিকাল কোনো ঘটনা নিয়ে তৈরী ছবি বেশি পছন্দের।আর থ্রিলার।
মাত্র ৫ টা??????
ঠিক এই মুহূর্তে শাটার আইল্যান্ড,মিউনিখ,মিস্টিক রিভার,দ্যা ডিপার্টেড,শশ্যাংক রিডেম্পশান।


@কালীদাস,

ফিফথ,অবশ্যই পেতে পারেন।গান আপনার চেয়ে বেশি শুনেছি বলে মনে হয়না।তবে সময় করতে পারলে পাবেনই :)
সিক্সথ,আমি খুব জোর দিয়েই বলছি-বাংলাদেশের অ্যাড এখন বেশিরভাগ ক্ষেত্রেই মানহীন।অর্থহীন ভাবে দেশপ্রেমের সুড়সুড়ি দিয়ে প্রডাক্ট বেচার বিভিন্ন প্রমোশন।নাচা-কুঁদায় বাংলালিংক লিজেন্ড।টু বি স্ট্রেইট এনাফ,বালছাল মার্কা অ্যাডে দেশ প্যাকেজ সয়লাব।দেশের রেজরের অভাব করে ফেলেছে এরা,এতই বালছাল অ্যাডের পরিমান বাড়িয়ে দিয়েছে।মানসম্মত বলতে একেএস স্টীলের কিছু এডস মনে হয়েছে আন্তর্জাতিক।অ্যানিমেশান ভিত্তিক কিছু শিশুদের জন্য শিশুতোষ অ্যাড আছে,সেগুলো কষ্ট করে না তৈরী করলেই বেটার ছিলো।

আমি হতাশ,বাংলাদেশের অ্যাডের চিন্তাভাবনার সীমাবদ্ধতা দেখে।২.৫ টাকায় কোটি নিউজ নামক ধান্দাবাজি অ্যাড,একগাদা ছেলেমেয়ের 'তোমাকে দিয়ে কিছু হবেনা' বলে নাচা-কোঁদা(রবি),শীতকালে ঝুমবৃষ্টির অ্যাডের মাঝে সিমবিক্রেতা কোম্পানীর আনারকলি কামিজ বিক্রির চেস্টা(বাংলালিংক)------ইনোভেশান কোথায়?

০২ রা জুন, ২০১২ দুপুর ২:৩৪

দিপ বলেছেন: ভাইয়া।,


উত্তরের সাথে আপনি প্রশ্নটাও দিয়ে দিন।

তাহলে যারা পরে আসবে তারাও বুঝতে পারবে।

কেননা আমার মনে হয় অনেকেই সকল কমেন্ট পড়বে না।

তাই এই পদ্ধতি বেটার হয় >

যেমনঃ

নাফিজ মুনতাসির বলেছেন: দূর্যোধন..........আপনার বয়স কতো??

==> মধ্যবয়স্ক নই মোটেও,বয়স লুকালে আবার অন্য কিছু বলে বসেন কিনা :(
২৭-২৮ এর মাঝামাঝি ।

৪১| ০২ রা জুন, ২০১২ রাত ১২:৫৬

আরজু পনি বলেছেন:
প্রশ্ন:৩

@ দূর্যোধন, নারীদের সচেতন দেখাচ্ছে তখনই যখন তারা নিষ্পেষিত, নির্যাতিত। এর মানে কি? সাধারণ জীবন যাপনে অভ্যস্থ্য, নির্যাতিত নয় এমন সচেতন নারী কি সমাজে নেই??

পরিচালকদের ব্যাপারে এসব নিয়ে আপনার পরামর্শ কি হতে পারে??

সিনেমাতে এসবের প্রতিফলন নেই কেন?? আপনি ম্যুভি বানালে এই ব্যাপারটা মাথায় রেখে প্রতিফলন কি বাস্তবে (সিনেমায়) দেখাবেন?

৪২| ০২ রা জুন, ২০১২ রাত ১:০২

আরজু পনি বলেছেন:
প্রশ্ন:৪
সিনেমাতে রেপ সিন গুলো যখন দেখায় তখন একজন পুরুষ দর্শকের চেয়ে নারী দর্শকের অবশ্যক মানসিক ভাবে নেগেটিভলি নেয় সিন গুলোকে। ব্যাপারগুলো নারী দর্শকদের জন্যে কষ্টকর। দেখার জন্যে নয়। বরং একজন নারী কতোটা অসহায় তাই দেখানো হয় ওই সিন গুলোতে।
এগুলোকে দর্শকদের মাঝে মানবিক সচেতনতা কিভাবে তৈরী করতে সিনেমা কাজ করতে পারি বলে আপনি মনে করেন? @দূর্যোধন

৪৩| ০২ রা জুন, ২০১২ রাত ১:২৮

কবি ও কাব্য বলেছেন: দুর্যোধন এর কাছে আমার প্রশ্ন যে আপনি কি কখনও এমন কাউকে তুলে আনবেন বা প্রমোট করবেন যার প্রতিভা আছে কিন্তু তাকে দিয়ে পরিচালকরা সেই প্রতিভার সৎ ব্যবহার করেনি বা রিস্ক নিতে চায়না। যেমন - দায়ী কে ছবিতে এটিএম শামসুজ্জামান কে নিয়ে পুরো ছবিটার গল্প লিখা হয়েছিল , তোজাম্মেল হক বকুল ৯০ দশকের আমাদের কৌতুক অভিনেতা দিলদার কে মুল চরিত্রে/ নায়ক রেখে ছবি বানিয়েছিল এবং সফল হয়েছিলেন। তেমন কিছু কি আপনার ইচ্ছা আছে। যেমন - সিনেমায় কৌতুক অভিনেতার বিপরীতে অভিনয় করে যাওয়া অথবা আইটেম গানে ঝাকানাকা নাচ দেখিয়ে যাওয়া নাসরীন কে আপনি টি পজিটিভ/ মুল নায়িকা হিসেবে নেয়ার মতো সাহসিকতা দেখাতে পারবেন?

৪৪| ০২ রা জুন, ২০১২ রাত ২:২৭

হাবিবউল্যাহ বলেছেন: শাকিবকে নিয়ে মন্তব্যে পুরাই সহমত...আমিও এরকমটা ই ভাবি।
বাংলা কমার্শিয়াল মুভি নিয়ে ও তার সাথে আমার দ্বিমত নাই।
আমি তার সিনেমা নিয়ে এই স্যাটায়ারকে খুব খারাপ ভাবে নেইনাই কখনো।যদিও এই পলিসি নিয়ে আমার একটু সমস্যা আছে...যেটা আরো কয়েকজনের ই আছে।
দিপের এই সিরিজ চলতে থাকুক!


@দূর্যোধন,শাহাদাত হোসেন লিটন,শাহিন-সুমন,বদিউল আলম খোকন,এমবি মানিক,সাফি ইকবাল,পি এ কাজল

এই পরিচালকেরা অশ্লীল সময়ে শাকিবকে সামনে রেখে ইচ্চামত অশ্লীল মুভি বানাইছে।
তখন ও তারা সাউথ ইন্ডিয়ান মুভির কাহিনী চুরি কৈরা মুভি বানাইত।
এখন বর্তমানে তারাই শাকিবকে নিয়ে ভালো(!) মুভি বানাচ্ছে,যেখানে কাহিনী সেই আগের মত ই সাউথ থেকে কপি মারতেছে।
কখনো একটা সম্পূর্ন মুভি কপি করে ছেড়ে দিচ্ছে,আবার কখনো জোরাতালি দিয়ে মুভি বানিয়ে ছাড়তেছে....

আপনার কি মনে হয় এই সময়ে (গত ৫/৬ বছরে)আমাদের কমার্শিয়াল মুভির মান অশ্লীল সময় থেকে কিছুটা ভালোর দিকে যাচ্ছে? (এর আগের ৫বছরের মুভি যদি দেখেন তাহলে বুঝতে সহজ হবে)

আমি কিন্তু কাহিনিতে খুব ফারাক দেখছিনা....শুধু পোশাক বদল আর গানের দৃশ্যে থাইল্যান্ড দেখানো ই কি আমাদের পজেটিভের দিকে এগিয়ে যাওয়া বলে আপনি বিশ্বাস করেন?

ব্যাপারটা শুধু শাকিবকে নিয়ে নয়...পুরো ইন্ডাষ্ট্রিতেই আমি এরকম দেখছি!

৪৫| ০২ রা জুন, ২০১২ রাত ২:২৯

হাবিবউল্যাহ বলেছেন: @আরজু পনি,

মুনমুন আর ময়ুরির বেশির ভাগ মুভি ই তো নারী প্রধান...যেখানে নায়কের চাহিদা গৌণ!!!

এমনকি পপি'র ও কিছু মুভি আছে যেখানে শাকিব নায়িকা চরিত্রে থুক্কু গৌণ চরিত্রে ছিল!!! :D :D

৪৬| ০২ রা জুন, ২০১২ রাত ২:৫০

কবি ও কাব্য বলেছেন: হাবিব ভাই এফ আই মানিক এর অশ্লীল ছবির যুগেও একমাত্র পরিচালক যিনি দাপটে সুপারহিট ছবি বানিয়ে গেছেন অশ্লীলতা ছাড়াই। আর বাকী সবার ব্যাপারে আমি একমত। তবে নতুন পরিচালকদের মধ্য বদিউল আলম খোকন কেন যে অশ্লীল ছবি নির্মাণ করে নিজের ইমেজটা নষ্ট করছে সেটা আমার বোধগম্য নয়। কারন তার নির্মিত ''দানব'',''রুস্তম'' ছবি দেখে বুঝতে পেরেছিলাম যে এই লোকটি কাজ জানে অল্প কিছু হলেও। এবং সে ব্যতিক্রমধর্মীর গল্প দিয়ে ভালোই কাজ করতে পারবে। তবে হ্যাঁ ওর ছবিতে ২য় ও ৩য় শ্রেণীর নায়ক নায়িকা থাকে যাদের কাজ হচ্ছে শুধু সুড়সুড়ি দেয়া। শাহাদত হোসেন লিটন ও শাহিন-সুমন পরিচালক জুটিকে দিয়ে ভালো কিছু করা সম্ভব কিনা সেটা সন্দেহ আছে। এদের শুরু থেকেই অশ্লীল ছবি দিয়ে দাপট দেখানো এবং এখনও তা করছে।
আমার মতে প্রবীণ সেরা পরচালকরা যখন ছবি বানানো ছেড়ে দিয়েছেন তখনই অশ্লীল ছবির পরিচালকদের কদর বেড়ে গেছে যা প্রবীণদের উচিৎ হয়নি। যখনই আমাদের সিনেমা থেকে দেওয়ান নজরুল, আজিজুর রহমান, এ জে মিন্টু, হাফিজউদ্দিন, শিবলি সাদিক,গাজী মাজহারুল আনোয়ার, মোতালেব হোসেন, আজহারুল ইসলাম খান, আফতাব খান টুলু,আজমল হুদা মিন্টু, সিদ্দিক জামান নানটু, আলমগীর কুমকুম, ছটকু আহমেদ, শহিদুল ইসলাম খোকন, আজিজুর রহমান বুলু,কমল সরকার,দেলোয়ার জাহান ঝনটুরা ছবি বানানো বন্ধ করে দেন তখন মালেক আফসারী, সোহানুর রহমান সোহান, এফ আই মানিক,শাহ আলম কিরন ও কাজী হায়াৎ এর মতো গুটি কয়েকজন দিয়ে এতো বড় সিন্ডিকেট এর বিরুদ্ধে লড়াই চালিয়ে জয় পাওয়াটা কষ্টকর হয়ে দাঁড়ায়। তখন পেটের তাগিদে বলেন আর বেঁচে থাকার তাগিদেই বলেন একটু আধটু উনাদের ছবিতেও গানের দৃশ্য ২য়/৩য় সারির নায়ক নায়িকাদের সুড়সুড়ি না দেয়ার উপায় ছিল না।

৪৭| ০২ রা জুন, ২০১২ সকাল ৭:২৬

কালীদাস বলেছেন:
@আরজুপনি: নারী নির্যাতিত হচ্ছে, রেপ......শুধু এই দুইটা নয়, পুরা ফিল্ম ইন্ডাস্ট্রিটাই একটা কাহিনির মধ্যেই ঢুকে গেছে, দুইচারটা প্রেম হবে, একটা বিয়ে হবে........ব্লা ব্লা ব্লা! সেটা কমার্শিয়াল তো ছিলই, এখনকার বিকল্পধারাও এর বাইরে না।

রেপ কাহিনির প্রয়োজনে হয়ত আসতে পারে, আবার কোন মুভিতে কোন নারী চরিত্রকে আমরা কোন এমএনসির টপ পজিশনে/মন্ত্রি পজিশনেও দেখতে পারি.....বাস্তবতার নিরীখে দুটাই সম্ভব। দুটা একই সাথে চললে, আজ এই কথা হয়ত আপনি বলতেন না! সমস্যা যেটা- আমাদের পরিচালকরা একটা ফিক্সড স্ট্রাকচারের বাইরে যেতে চায় না- সিনেমার শুরুতে নায়িকার সাথে নায়কের ধাক্কা খাওয়ার সিন, দুইটা খেমটা নাচসহ গান, তারপর ভিলেনের সাথে তিনটা ছুটা মারামারি, কোন সাইডকিকের রেপড হওয়ার সিন, পারিবারিক দ্বন্দ্ব, আর লাস্টে ভিলেনের আখড়া (যেখানে অবশ্যই হাজারখানেক ড্রাম থাকবে)- সেখানে একটা মারামারি আর নাচ থাকবেই লাস্টে পুলিশ আর বিয়ে!! আর কত দেখবেন এই জিনিষ? একটা কম্যুনিটি আছে এই মুভির, বাইরের কাউকে নিয়ে এদের চিন্তা নেই, কেউ আসেও না। যে কারণে মধ্যবিত্তের একটা পোর্শন আগে মধুমিতায় ওয়েট করত কবে নতুন মুভি আসে, এখন স্টার সিনেপ্লেক্সে:(

ফারুকি প্রেম/ভালবাসার কিছু সুপ্ত ফিলিংস দেখাবে (মেসেজগুলো সত্য অনেকক্ষেত্রেই:|), আর ছবিয়াল গ্রুপ- প্রেম/ভালবাসা এখন ইভা রহমানের মিউজিক ভিডিওর মত দেশের বাইরে ২০/২৫টা মনোরম লোকেশনে করবে................আর কত??

৪৮| ০২ রা জুন, ২০১২ সকাল ৭:৩০

কালীদাস বলেছেন: দূর্যোধন যদি আবার আসেন, সেই আশায় আরেকটা কুশ্চেন রেখে গেলাম-

নব্বইয়ের দশকে একটা মাফিয়া গ্রুপের কথা খুব শোনা যেত ফিল্ম ইন্ডাস্ট্রতে, যাদের সালমানের মৃত্যুর পেছনেও দায়ি করা হয়, আরেকজন এক্টরকে মেরে ফেলেছিল সম্ভবত। ইদানিং যদিও শোনা যায় না, ফিল্ম ইন্ডাস্ট্রিতে এখনকার যে দশা- মাফিয়ার হাত আছে কিনা সে সম্পর্কে আপনার কি অভিমত? সিডি বের করার কথা বলছিনা, মুভির কাহিনি এবং এক্টর চুজিং-এ? আপনি জানেন বাংলাদেশে স্ক্রিনিং বলে কিছু নেই:(

৪৯| ০২ রা জুন, ২০১২ সকাল ৯:০৯

ইকারুসের ডানা বলেছেন: দূর্যোধন !!!! আপনার ইন্টারভিউ চলতেসে !!! দারূণ ব্যাপার ।

০১) কোরিয়ান মুভিগুলার জয়জয়কার ! অনেকেরই পছন্দের তালিকায় আছে । সেইগুলা নিয়ে আপনার মত কী ? পছন্দের কোরিয়ান মুভি কোনটা ?

০২) ইদানিং ফ্যান্টাসি ফিল্মগুলা দূর্দান্ত ব্যবসা করতেসে ! এইগুলারেও চানাচুর মুভি বলা যায় । বাংলাদেশে কোন ধরণের ফ্যান্টাসি দিয়া কি দূর্দান্ত চানাচুর মুভি বানানো সম্ভব ? ওয়েল , বেদের মেয়ে জোসনা এখন পর্যন্ত বাংলাদেশের ফিল্ম ইন্ড্রাস্টির রেকর্ড পরিমাণ ব্যবসা করা ছবি । কিন্তু এখন এই ফ্যান্টাসি দিয়া বাজার মাত করা যাবে না । আবার সুপারহিরো মুভির জন্য যেই বাজেট , সেইটাও তো অসম্ভব । তাইলে , বাংলাদেশে ফ্যান্টাসি বা এপিক ফিল্ম কি এই সময়কালে আসবে না ?

০৩ ) কিছু বিজ্ঞাপন নির্মাতার (বাংলালিংকের নাচাগানা বাদ দিয়া) সিনেমাটোগ্রাফী ঈর্ষণীয় । দেখার মত সব দৃশ্যের জন্ম দেয় এরা । কিন্ত এরা ফিল্মে আসে না কেন ? খুব বেশী হইলে ঈদে দুই একটা নাটক । সেই নাটকগুলা দেইখা আফসোস বাইড়া যায় । প্রড্যুসার পায় না , এই কথা মানতে নারাজ । তাইলে থলের বিড়াল কী ?


০৪) আঁতেল চলচ্চিত্র বলতে কোনগুলা মিন করসেন ? ডিজিটাল চলচ্চিত্র এর কথা কৈলে আমি মানতে পারবো না । ডুবসাঁতার , সম্প্রতি দেখা এবং কান্না এই ছবিগুলা ভালো , বেশ ভালো । যেই ঘাটতি সেইটা শুধু বাজেটে । এইগুলা সম্পর্কে আপনার ধারণা কী ?

০৫ ) ব্যক্তিগত প্রশ্ন - আপনার , প্রিয় অভিনেতা , অভিনেত্রী , মিউজিশিয়ান কারা ?


অগ্রিম ধন্যবাদ । দীপকে ধন্যবাদ । দুইজনেই ভালো থাইকেন ।

৫০| ০২ রা জুন, ২০১২ সকাল ১০:১৪

আরজু পনি বলেছেন:

@হাবিবউল্যাহ, আমার মন্তব্যের (৪৮ নং) মেসেজটা বোঝার চেষ্টা করলে বুঝতেন আমি কি বলতে চেয়েছি।

মুনমুন, ময়ুরীর সিনেমা আমি দেখেছি। তারা নারীর জন্যে সম্মানজনক, ইতিবাচক অভিনয় করেননি (আমার দেখা অনুযায়ী)।

পপির অভিনয় আমার কাছে শাবনুরের স্টেরিওটাইপ পুতুপুতু অভিনয়ের চেয়ে বরং ভালো লাগে। পপির অভিনয়ে ভিন্নতার স্বাদ্ও তিনি দিয়েছেন। নিজেকে ধরে রাখতে পারলে হয়তো আরো কিছু করতেন।
তবে শেষ পর্যন্ত কিন্তু আর গেলেও পুরুষতান্তিকতার যাতাকল থেকে বেরিয়ে আসতে পারে বলে মনে হচ্ছে না।... নারী চরিত্রগুলোকে অনুপ্রেরণাদায়ী হিসেবে না দেখিয়ে কেন হতাশার চিত্রই দেখতে হচ্ছে??!

৫১| ০২ রা জুন, ২০১২ সকাল ১০:১৫

নেফেরতিতি বলেছেন: জলিল ভাইজানের সাথে মুখোমুখি বসিয়া উনাকে উনার পজিটিভ নেগেটিভ জানানোকে আপনার গুরুদায়িত্ব হয়া উচিত কিনা?
নয়া বালছাল হিন্দি মুভি রিভিউ কবে পামু?
ম্যাশিনম্যান আমি দেখসি।চক্ষু জইলা গেসে।
জাগো সিনেমাটা রে কিভাবে মূল্যায়ন করবেন?

৫২| ০২ রা জুন, ২০১২ সকাল ১০:১৬

আরজু পনি বলেছেন:

ফারুকী গোষ্ঠীর নাটক, সিনেমাতে ইভটিজিংটাকে উসকে দেয়া হচ্ছে।
আপনার কি মত? @দূর্যোধন

০২ রা জুন, ২০১২ বিকাল ৩:০১

দিপ বলেছেন: এটাও হয়, কিন্তু আমার সবথেকে বাজে যেটা লাগে তাহলো নারিদের চিরায়িত মানসিক দ্বন্দগুলোকে মনস্তাত্ত্বিক আদলে না ফেলে একটা বাজে ভিউ থেকে দেখাচ্ছে। অনেকটা নারিদেরকে ক্রিমিনাল হিসেবে দেখানো হচ্ছে।

মারজুক রাসেল গাজা খাওয়া পোলাপাইন, প্যান্ট খুলে খুলে পরে। প্রভা নায়িকা তাকে ছেড়ে আরেকজনের সাথে ফোনে কথা বলে। এখানে নায়িকাকে একটা বাজে স্বভাবের মেয়ে হিসেবে উপস্থাপন করা হলো। তরুন সমাজের কাছে ফাহমি পরিচালিত নাটক লস প্রজেক্ট ব্যপক জনপ্রিয়। এর পর থেকে শোনা যায়, মেয়েরা এমনই। একজনকে ছাড়ে,একজনকে ধরে।

ব্যপার না, কিন্তু এখানে যে একটা বাজে ধারনা তৈরী হচ্ছে। বা তৈরী করা হচ্ছে সেটা কেন ?

আমি বলিনা সাইকোলজিকাল ফিল্ম বানাতে।


কিন্তু মেয়েটা অপর প্রান্তে যে ছেলেটার সাথে কথা বললো আমরা তাকে দেখতে চাই। কেন মেয়েটা মারজুক রাসেলকে ছেড়ে ওই ছেলের কাছে গেল। কি আছে ঐ ছেলের যা আমাদের গ্রহন করা উচিত।

সহজভাবে, ব্যস্তবিক যে মনস্তাত্ত্বিক দ্বন্দে মেয়েরা এমন সীধান্ত নেয়, তা যদি ৪৪ মিনিটের নাটকে এক সেকেন্ড দেখাতো। আমি শান্তি পেতাম।

নারিদের উপরে নেগেটিভ ভিউটা তৈরী করে দেওয়াটা আমার একদম পছন্দ না।

জন্মের পর থেকে বাবার মুখে শুনি প্রতিটি সমস্যার ভিতরে আছে গভীর একটা গল্প ও গোটা কয়েক ভুল সীধান্ত এবং একটা সমাধান। প্রতিটি দৃশ্যের পিছনে আছে একজন শিল্পী। একজন কারিগর এবং একজন দর্শক। সবদিক থেকে বোঝার চেষ্টা করবে।


কাহিনিঃ মেয়েটা ছেড়ে গেল।
কাকে ঃ সাদাসিধে এক যুবকে
কেনঃ মেয়েটা ভালো না। লোভী
ফলাফলঃ আমার আল্লায় করবে তোমার বিচার।

সিট

>>>>>>>

ফিল্ম বিষয়ক আলোচনার পরিপেক্ষিতে তাই বললাম। যদিও প্রশ্নটা আমাকে করা হয়নি। কিন্তু অবচেতনে বলে ফেলতে বাধ্য হলাম।

৫৩| ০২ রা জুন, ২০১২ সকাল ১১:৩২

আরমান রশীদ বলেছেন: দূর্যোধন সংক্রান্ত যে কোন পোস্টেই বাই ডিফল্ট প্লাস।

সারকাজম জিনিসটাকে ব্লগ এবং কিছুদিন হল ফেসবুকের মাধ্যমে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন এই ব্যক্তি।


আমার প্রশ্নঃ
দূর্যোধন নিকের পেছনের মানুষটার এই নিকটা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কি? নিকটা কি সারাজীবন অ্যানোনিমাসই থেকে যাবে? নাকি কোন একদিন মানুষ তার পরিচয় জানার সুযোগ পাবে?

৫৪| ০২ রা জুন, ২০১২ দুপুর ২:০২

ওবায়েদুল আকবর বলেছেন: প্রথমেই প্রশ্ন দীপরে আমার ইন্টারভ্যু কবে নিবা? |-) |-) |-) ইন্টারভিউ দিবার মন চায়।

এইবার দুর্যোধনরে পাইছি। দুর্যোধন ইন্টারভিউ এখন পর্যন্ত ভালোই তবে কোয়ালিটি কোশ্চেনের অভাব দেখা যাচ্ছে। কারও কারও নব্বই দশকের ফিল্ল রিমেকের ইচ্ছা প্রগাঢ়। একমাত্র নারী ব্লগার আরজুপনির কাছে ফিল্মে নারীর উপস্থাপন নিয়ে ঘ্যানঘ্যানানি ( ;) ;) স্যারি পনি আপু একটু বাইট না দিলে নিজেরে ঠিক আতেল বলে পমনে হয়না) অনুমিতই ছিল।

তবে আমার একটা ব্যাক্তিগত অবজার্ভেশন আছে। সেটা হল আমাদের লজিকয়াল পাওয়ার খুব কম। হলিউডে নানা ধরণের ফ্যান্টাসি মুভি হচ্ছে, মার্ভেল কমিক্সের নায়কদের বাহাদুরি দেখানো হচ্ছে। কিন্তু লজিকের জায়গায় তারা ঠিকই আছে। যেমন ধরেন সিক্স মিলিয়ন ডলার ম্যানের ব্যাপারে। বেচারা একসিডেন্ট করে শরীরের সব হাড্ডিগুড্ডি তেনা তেনা কইরা ফেলছে, এখন সে একটা চাউলের কুড়ার বস্টা ছাড়া আর কিছু না। এখন সরকার সিদ্ধান্ট নিল তার জন্য সিক্স মিলিয়ন ডলার খরচ করবে যা দিয়ে অপারেশন করে তার হাড্ডি গুড্ডি সরাইয়া সব একদম পিউর ইলেক্ট্রনিক স্কেলেটন বসাইয়া দিবে যার সাহায্য নিয়া সে ৫ তলা বিল্ডিং লাফাইয়া পারহয়ে যেতে পারবে, কানে বেশী শুনবে, অনেক জোড়ে দৌড়াইতে পারবে, চোখে বেশী দেখবে এবং হইছিলও তাই। আর গোটা সিনেমায়ও এই দৃশ্যগুলো ফুটাইয়া তোলার জন্য প্রানান্ত চেষ্টা করে গেছেন ঐ সিনেমার টেকনিক্যাল স্ট্যাফরা। আমরা অনেকেই এইসব সিনেমারে এখনও অবাস্তব বলি কিন্তু এখন আমরা শুনি যে এইসব আসলেই সম্ভব অদূর ভবিষ্যতেই আমরা এগুলো দেখতে পারব। তখন মৃত্যুপথযাত্রী অনেক ব্যাক্তিই নিজের টাকা পয়সার জোড়ে বা কারো বদান্যতায় এভাবে বাচবে। অর্থাত মানুষের কল্পনা বৃথা যায়নি একসময় না একসময় এটা সম্ভব হবে। আমরা যদি অন্য সুপার হিরোদের দেখি তাহলেও দেখব যে তারাও কোন না কোন রেডিয়েশনের শিকার। তাই তাদের মধ্যে এরকম অতি প্রাকৃত শক্তির উপস্থিতি। আরো খেয়াল করবেন এর একটা ব্যাখ্যা কিন্তু দেওয়ার চেষ্টা করা হয়। ম্যাট্রিক্স যখন প্রথম দেখলাম ব্যাপারটারে গাজাখুরি মনে হলেও এখন বুঝি এই ছবির কাহিনির কোন কিছুই আসলে গাজাখুরি না, হাইপোথিসিস বলা যায়।

এইবার আসেন বাংলা সিনেমার কথায়। এখানে কোথাও কোন ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করা হয়না, মনে হয় সবাই জবাবদিহীতার উর্ধে। হ্যা কবি ও কাব্য ভাইয়ের কাছে হ্য়ত খারাপ লাগবে তারপরও সত্যি যে তার ভেবে নেয়া চলচ্চিত্রের অগ্নিপুরুষরাও এমনটাই করে গেছেন। আমি দেখেছিলাম একটা মুভিতে আলমগীর হলেন ব্রিটিশ আমলের পুলিশ অফিসার অথচ ঘটনাস্থলে আসলেন তিনি হাল আমলের (সেইসময়ের জিপে চড়ে) -এইটা কিভাবে সম্ভব হয়। আর ঐ সিনেমায় প্রবীর মিত্র আর সাইড নায়িকা দিলারার ড্রেসের কথা কি বলব ঐগুলা এই আমলেও অশ্লীল দ্রব্য হিসেবেই গণ্য হবে। আমাদের দেশের নায়ক-নায়িকারা পাল্লা দিয়ে পাচতলা ছয়তলা টপকায় কিন্তু কোন ব্যাখ্যা নাই, মূমুর্ষু রোগী বেচে উঠে কিন্তু ব্যাখ্যা বজ্র চমকানি আর রাস্টাঘাটে গানের কথা কি বলব - এইভাবে কোন দেশের সিনেমা আগাবে আমি ভাবতেই পারিনা। ব্যাখ্যাবিহীন কাহিনী নিয়ে ছবি বানিয়ে আপনি কখনো সিনেমার ধারা পাল্ট দিতে পারবেননা। একবার যদি চাইনিজ মার্শাল আর্টের মুভিগুলো দেখেন দেখবেন আকাশে ওড়ারও একটা গ্রহণযোগ্য ব্যাখ্যা দেওয়ার চেষ্টা থাকে। কিন্তু আমাদের দেশে সেই চেষ্টা নাই কখনো ছিলওনা। হাসান মাহবুবকে আমি বলব ভাই আপনার দুঃখ আমারও। ইরানীরা ভালো ছবি বানায় কারণ তারা দর্শকদের কাছে জবাবদিহী করে আর আমাদের ছবিয়ালরা আমাদের জবাবদিহী করেনা উনারা আমদের শিক্ষা দেয়। একমাত্র জহির রায়হান, আলমগীর কুমকুম আর তারেক মাসুদদের মত ব্যাতিক্রমী কেউ কেউ মনে হয় আমাদের শিক্ষা দেওয়ার চেষ্টা করেননি। বাকীরা সে চেষ্টা এখনও জারি রেখেছেন।

এখন দুর্যো ভাইয়ের কাছে প্রশ্ন আপনি কি আমার সাথে একমত নাকি ভিন্নমত আর ভিন্নমত থাকে কোন কোন জায়গায়?

০২ রা জুন, ২০১২ দুপুর ২:৪৫

দিপ বলেছেন: প্রথমেই প্রশ্ন দীপরে আমার ইন্টারভ্যু কবে নিবা? |-) |-) |-) ইন্টারভিউ দিবার মন চায়।

==> আমার হাতে আপাতত দুইটা ইন্টুভিউ রেডি আছে। জুনে ও আগষ্ট মাসের ১ তারিখে যথাক্রমে সেগুলো পোষ্ট হয়ে যাবে।
এর মাঝে যেকোন একদিন আপনারটা নিয়ে নিব।সেপ্টেম্বর বা অক্টোবরে আপনারটা হবে। আমাকে বন্ধুত্তের আহবান পাঠান ফেসবুকে।

http://www.facebook.com/jubaead.dip

৫৫| ০২ রা জুন, ২০১২ দুপুর ২:১০

ওবায়েদুল আকবর বলেছেন: আরজুপনি বলেছেন: ফারুকী গোষ্ঠীর নাটক, সিনেমাতে ইভটিজিংটাকে উসকে দেয়া হচ্ছে।
আপনার কি মত? @দূর্যোধন

এইজন্য শুধু ফারুকিকে দায়ী করলে চলবেনা এফডিসির প্রতিটা ঘাসরেও ডায়ী করতে হবে। মান্না, সালমান শাহ, ইলিয়াস কান্চন সহ সব নায়করা যখন কোমড়ের ধাক্কায় বেয়াড়া নায়িকাকে শত শত লোকের সামনে পুকুরে ফেলে তামাশা করে তখন তাকে ইভ টিজিং বলব নাকি সরাসরি শ্লীলতাহানী বলব বুঝতে পারতেছিনা। আপনি নারী আপনি ই এটা সংগায়িত করেন।

পুরো সিনেমাটাই আশির দশক থেকে পচনশীল, ঐ পচা মানুষগুলি বা তাদের সমর্থকদের দিয়ে এই শিল্পের পরিবর্তন সম্ভব নয়, তবে শিল্পটাকে বাচনোর জন্য তাদের আমাদের সাময়িকভাবে প্রয়োজন। তবে আমি বাংলা সিনেমা নিয়ে আশাবাদী, দিন বদল হবেই।

৫৬| ০২ রা জুন, ২০১২ বিকাল ৩:১৩

আমি তুমি আমরা বলেছেন: সৌন্দর্য্যে ক্যাটরিনা এবং সানি লিওনের যোগফলের তিনগুন।ওজন পপি ও টেলিসামাদের যোগফলের অর্ধেক।

=p~ =p~ =p~

লিখলেন চার বছর ধরে ব্লগিং করেন দূর্যোধন। দূর্যোধন নিকটার বয়স তো দুই বছরের কিছু বেশী। তাহলে আগে কোন নিক থেকে ব্লগাইতেন? জানতে চাই।

৫৭| ০২ রা জুন, ২০১২ বিকাল ৩:৪৬

মাস্টার বলেছেন: ১... ভালোবাসা আর প্রেম কি এক নাকি ভিন্ন?
২... বর্তমান রাজনীতিতে কোন পরিবর্তন টা সবচেয়ে বেশী দরকার?
৩... দ্বি-দলীয় ভোটবাদ (বড় দুই দলের এক দলকে ভোট প্রদান) ত্যাগ করলেই কি সকল ব্যবস্থার আমুল পরিবর্তন ঘটবে?
৪... কুসুমের রানের রঙ কি ওর গায়ের রঙ এর মতো নাকি আরেকটু ফরশার দিকে?
৫... দেশে এই মুহুর্তে কোন মেধাবী পরিচালক আছে যিনি বাংলা সিনেমার আমুল পরিবর্তন করতে সক্ষম?
৬... সিনেমা কেনো দেখেন?
৭... আপনার কি মনে হয় গনতন্ত্র আর সমাজতন্ত্রের কম্বিনেশন করতে পারলে দেশের অর্থনৈতিক ও রাষ্ট্রীয় অবকাঠামো উন্নয়ন সম্ভব?
৮... কথায় না কাজে বিশ্বাসী?
৯... এই মুহুর্তে কাকে মিস করছেন?
১০... সামুতে কয়টা গ্রুপ আছে? যেমন, লুল গ্রুপ, ছাগু গ্রুপ অথবা ছাগু োন্দানী গ্রুপ।
১১... মাল্টি নিক এর সম্পর্কে আপনার মতামত কি? আপনার কি মনে হয়না মাল্টি নিক এর অপব্যবহারে ভালো ব্লগার রা হারিয়ে যাচ্ছে?
১২... আমার সম্পর্কে আপনার মুল্যবোধ কি?

বাই দ্যা ওয়ে, একটা তথ্য দেই। আজকের এই দিনে আমার প্রথম প্রেমিকার সাথে আমার বহুবন্ধন হইয়াছিলো। দুই বছর পর এই দিনেই আমাদের ব্রেক আপ হয়েছিলো। প্রকৃতির এই ফাইজলামিতে আমি উৎসব করবো না দুঃখবিলাস করবো বুঝতাম পারতাছি না।

লগ ইন হইতাম না। আপনাকে প্রশ্ন করার লোভ সংবরন করতে পারলাম না। শত হইলেও আমার মাল্টি বইলা কথা ;)

০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৩২

দিপ বলেছেন: আপনার আল্লার কিরা ফিরা আসেন।

আমার শর্ট ফিল্মের কাজ বন্ধ হইয়া গেছে,

এত স্বাদের সপ্ন আমার

৫৮| ০২ রা জুন, ২০১২ বিকাল ৩:৫৬

কালীদাস বলেছেন:
@মাস্টার: টাফ দিন। তবুও একটা জিনিষ বলি-



মাস্টার, আপনার কাছে এটা আমি এক্সপেক্ট করিনি। আপনার বলিষ্ঠ কমেন্টগুলো ভাল লাগত, আপনার মত ব্লগাররা চলে যাচ্ছেন বলেই সামহ্যোয়ারইনের আজ এই দশা, ছবির কথাগুলো বারবার ফিরে আসছে।

আনড্রাফট করা বিবেচনা করার অনুরোধ থাকল আমার পক্ষ থেকে:)

৫৯| ০২ রা জুন, ২০১২ বিকাল ৪:১৪

ওবায়েদুল আকবর বলেছেন: আমার হাতে আপাতত দুইটা ইন্টুভিউ রেডি আছে। জুনে ও আগষ্ট মাসের ১ তারিখে যথাক্রমে সেগুলো পোষ্ট হয়ে যাবে।
এর মাঝে যেকোন একদিন আপনারটা নিয়ে নিব।সেপ্টেম্বর বা অক্টোবরে আপনারটা হবে।


ব্যাপুক লজ্জার ইমো হবে কিন্তু খুজে পাচ্ছিনা। যাকগে সেপ্টেম্বর আর অক্টোবরে কোথায় ছুটি কাটানো যায় - চিন্তা কইরা দেখি। দেশে না বিদেশে ;) ;)

আর এই যে মাস্টার হারিকেন জালাইয়া খুজতেছি আপনারে অথচ খুইজা পাইনা। ব্যাপার কি? স্বপন মিয়া কি লন্ডনে কেস ফাইল করল নাকি? ফেসবুকে আপনারে দুই দিনের আলটিমেটাম দিছি ভালোয় ভালোয় বাধ্য ছেলের মত খোয়াড়ে ফিরা না আসলে কইলাম রাস্তায় যে কাউরে(কুত্তা বিলাইয়ও হইতে পারে B-) B-) ) দেখলেই মাস্টার কইয়া ডাক দিয়া প্রতিশোধ নিমু কইলাম। এখনও সময় আছে মাস্টার। মান ইজ্জত এমন জিনিস একবার গেলে কিন্তু আর ফিরে পাওয়া যাবেনা।

০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৩৪

দিপ বলেছেন: মাসুদ রানার যেমন ছুটি কাটাতে গিয়েও ক্ষমা নেই। তেমন আপনারও।

পার পাবি না শয়তান

৬০| ০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৩৭

দূর্যোধন বলেছেন: আবার আসলাম...........ধীরে ধীরে উত্তর দিচ্ছি।একটু বসেন সবাই ;)

৬১| ০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৩৮

কাউসার রুশো বলেছেন: ছবিয়ালদের সম্পর্কে এই মূহুর্তে আমার ভিউ-নেগেটিভ।
এই মূহুর্তে ভিউ-নেগেটিভ । কখনও কী পজিটিভ ছিলো??
ছবিয়ালদের কোন কাজই কী আপনার ভালো লাগেনি?

০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৪৭

দিপ বলেছেন: চমতকার।

ইশ আমাকে দিয়ে হবেনা।

এই কথাটা আমার যেন কেমন কেমন লাগছিলো, কিন্তু পয়েন্টটা ধরতে পারছিলাম না।

গাধা গাধা আমি

৬২| ০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৪৬

কাউসার রুশো বলেছেন: শাকিব খানকে নিয়ে আপনার মূল্যায়ন আর কলকাতার ছবি নিয়ে আপনার মতামতের সঙ্গে একাত্মতা ঘোষণা করছি ;)

০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৪৯

দিপ বলেছেন: ;)

৬৩| ০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৫০

মামুণ বলেছেন: আপনার সাথে একটা বাংলা সিনেমা দেখার ইচ্ছে আছে । কবে সুযোগ পাব ?

০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৫৪

দিপ বলেছেন: সাবাশ...।

৬৪| ০২ রা জুন, ২০১২ বিকাল ৪:৫৩

দূর্যোধন বলেছেন: ৪৮.আরজুপনি বলেছেন: সিনেমাতে নারী প্রধার চরিত্র তেমন দেখা যায় না। আর গেলেও পুরুষতান্তিকতার যাতাকল থেকে বেরিয়ে আসতে পারে বলে মনে হচ্ছে না। আপনার কি মত?



----- কোনো মত নাই।কোন ছবিটাকে নারীপ্রধান বলা যায়?নারী চরিত্র মুখ্য বলতে কি বোঝাবেন?গেরিলাতে মুক্তিযুদ্ধের পাশাপাশি জয়া ছিলেন প্রধান চরিত্র।এখন গেরিলা কি মুক্তিযুদ্ধের ছবি নাকি নারীপ্রধান ছবি?
লালটিপকে অনেক গুনমুগ্ধ নারীপ্রধান ছবি বলেছেন।সুতরাং তাদের দাবী অনুযায়ী নারীপ্রধান ছবি তো হচ্ছেই!

আরেকটু ক্লিয়ার কোয়েশ্চেন আশা করছি :)


৫২.আরজুপনি বলেছেন:প্রশ্ন:৩@ দূর্যোধন, নারীদের সচেতন দেখাচ্ছে তখনই যখন তারা নিষ্পেষিত, নির্যাতিত। এর মানে কি? সাধারণ জীবন যাপনে অভ্যস্থ্য, নির্যাতিত নয় এমন সচেতন নারী কি সমাজে নেই??


পরিচালকদের ব্যাপারে এসব নিয়ে আপনার পরামর্শ কি হতে পারে??


সিনেমাতে এসবের প্রতিফলন নেই কেন?? আপনি ম্যুভি বানালে এই ব্যাপারটা মাথায় রেখে প্রতিফলন কি বাস্তবে (সিনেমায়) দেখাবেন?




আমি সিনেমা বানালে নারীপ্রধান বা পুরুষপ্রধান বলে কোনো ''প্রধান''কেই মুখ্য বানাতাম না।(সিনেমাই বানাবোই না ,ধরে নিতে পারেন,সেই লাইনের জন্য অনেক যোগ্য লোক ব্লগেই আছেন :) )।

৬৫| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০০

ওবায়েদুল আকবর বলেছেন: মাস্টারের প্রশ্ন আর দুর্যোধনের গায়েবী উত্তরনামা:

১... ভালোবাসা আর প্রেম কি এক নাকি ভিন্ন?

উত্তর: হ এক। উভয়ের লক্ষ্য আর গন্তব্য এক কিন্তু কোথায় তা বলতে পারবনা (প্লীজ কেউ বাবা, মা, ভাই, বোন, সন্তানের প্রতি ভালোবাসার তুলনা টেনে এনে আমাকে বিব্রত বোধ করাবেননা। এমনিতেই লালটিপ সিনেমা দেখে এসে আমি এত বৃহৎ পরিসরে চিন্তার ক্ষমতা হারিয়েছি।) :| :|


২... বর্তমান রাজনীতিতে কোন পরিবর্তন টা সবচেয়ে বেশী দরকার?

উত্তর: মানুষ প্রধানমন্ত্রী হিসেবে আমারে (দুর্যোধন) আর বিরোধী দল হিসেবে মাস্টাররে দেখতে চায়। হিলারি ক্লিন্টনের মতে আমাদের দুজনের ক্যামেস্ট্রি নাকি দারুণ জমবে (ব্যাপুক লুল ফালানির ইমো হইবে )

৩... দ্বি-দলীয় ভোটবাদ (বড় দুই দলের এক দলকে ভোট প্রদান) ত্যাগ করলেই কি সকল ব্যবস্থার আমুল পরিবর্তন ঘটবে?

উত্তর: না ঘটবে না। আর তাছাড়া এটা ঘটলে আমাদের প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় নেতার মধূর সংসারে অন্য কারো আবির্ভাব হবার সম্ভাবনা আছে। এটা আমরা কিছুতেই হতে দিতে পারিনা ;) ;)

৪... কুসুমের রানের রঙ কি ওর গায়ের রঙ এর মতো নাকি আরেকটু ফরশার দিকে?

উত্তর: এইটা ১৮+ পোস্ট না মাননীয় বিরোধী দলীয় নেতা।


৫... দেশে এই মুহুর্তে কোন মেধাবী পরিচালক আছে যিনি বাংলা সিনেমার আমুল পরিবর্তন করতে সক্ষম?


উত্তর: আমি ওবায়েদুল আকবরকে ছাড়া আর কাউকে খুজে পাচ্ছিনা। তার মধ্যে আসলেই কিছু আছে, এমন একটা যা অন্য সবার মধ্যে দেখতে পাচ্ছিনা। প্লীজ সে সিনেমা বানাইলে গার্লফ্রেন্ডরে নিয়া টিকেট কাইটা ছবিটা দেইখেন।

৬... সিনেমা কেনো দেখেন?

উত্তর: আসল সত্য কথাটা বলি - বউরে পতি ভক্তি শিখাইতে। কারণ এই সিনেমাতেই কেবল স্ত্রীদের পতি ভক্তি শিখানো হয়। জামাইয়ের গালে লিপস্টিকের দাগ থাকলেও কেবল বাংলা সিনেমাতেই দেখা যায় বউ তার শাড়ীর আচল ছিড়ে জামাইয়ের কপালে পট্টি বেধে দেয়। পতীসেবার এই আকালের দিনে এইরকম লেসন শিখানোর জন্যই বউকে নিয়ে বাংলা সিনেমা দেখতে যাই। আপনারা দোয়া করবেন আমার(দুর্যোধনের) বউ যেন তাড়াতারি কোর্সটা কম্প্লিট করতে পারে।


৭... আপনার কি মনে হয় গনতন্ত্র আর সমাজতন্ত্রের কম্বিনেশন করতে পারলে দেশের অর্থনৈতিক ও রাষ্ট্রীয় অবকাঠামো উন্নয়ন সম্ভব?

উত্তর: আপনার মাথা খারাপ হইছে? এই ভর্তা বানাইতে যে যাইব হেই বেডার পলানের লিগা পাগলা গারদ ছাড়া আর কোন জায়গা আছে বইলা মনে হয়না। ব্যাবসায়ীরা আর দুষ্টু রাজনৈতিক নেতারা তাইনেরে চিবাইয়া খাইব। হেগো ডরে তখন ঐ বেডার জামা-কাপড় খুইলা নগদে পাগলের ভান ধরণ লাগব। এইসব আইডিয়া আপনার মাথায় আইল কোন মিলের আটা খাওনের লিগা কন তো? চেম্বারে আইসেন ফিস লইয়া প্রেসক্রিপশন দিয়া দিমুনে ;) ;)

৮... কথায় না কাজে বিশ্বাসী?

উত্তর: আমি লেখায় বিশ্বাসী। লেইখা যেই সম্মান পাইছি তার কানাকড়িও পাইনাই কথা আর কাজে। আমার বউ তো এই দুইটা কাজ করতে গেলেই আমারে (দুর্যোধনরে) পিছা দিয়া পিডায়। এমনে এমনে কি তারে পতি সেবা শিখাইতেছি X(( X((

৯... এই মুহুর্তে কাকে মিস করছেন?


উত্তর: কসম আকাশ, বাতাস, মাটির - আপনারে সবচেয়ে বেশী মিসাইতেছি।

১০... সামুতে কয়টা গ্রুপ আছে? যেমন, লুল গ্রুপ, ছাগু গ্রুপ অথবা ছাগু োন্দানী গ্রুপ।

উত্তর: যত যাই কন সিনেমাখোড়গো গ্রুপই সবচেয়ে বেশী শক্তিশালী। আমার গুণনের টাইম নাই আমি দেখি কোন জায়গায় তেল দিলে বিনিময়ে সবচেয়ে বেশী তাল পাওয়া যাবে।

১১... মাল্টি নিক এর সম্পর্কে আপনার মতামত কি? আপনার কি মনে হয়না মাল্টি নিক এর অপব্যবহারে ভালো ব্লগার রা হারিয়ে যাচ্ছে?

উত্তর: ইতা কিতা কন ভাইজান। যার সাথে মাল্টি তারেই আমি ভালা পাই। আমার চেম্বারে যারাই আসে প্রেসক্রিপশনে মাল্টিভিটামিন মাস্ট।

১২... আমার সম্পর্কে আপনার মুল্যবোধ কি?

উত্তর: এইখানে মুল্যবোধ না মুলাবোধ কোনটা বুঝাইতে চাইছেন সেইটা আগে ক্লিয়ার করেন। বাদ মে জবাব দেঙ্গে।

০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০৫

দিপ বলেছেন: আমি ওবায়েদুল আকবরকে ছাড়া আর কাউকে খুজে পাচ্ছিনা। তার মধ্যে আসলেই কিছু আছে, এমন একটা যা অন্য সবার মধ্যে দেখতে পাচ্ছিনা। প্লীজ সে সিনেমা বানাইলে গার্লফ্রেন্ডরে নিয়া টিকেট কাইটা ছবিটা দেইখেন।


গার্লফ্রেন্ড ধার দিলে আমি যেমনে হোক টাকা জোগাড় করে আসতাম আপনার সিনেমা দেখতে

৬৬| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০১

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: পোস্টে প্লাস, দূর্যোধনরে যাইতা ধরেন সবাই ;)

০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০৫

দিপ বলেছেন: ধরছি

৬৭| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০১

দূর্যোধন বলেছেন: কবি ও কাব্য বলেছেন: দুর্যোধন এর কাছে আমার প্রশ্ন যে আপনি কি কখনও এমন কাউকে তুলে আনবেন বা প্রমোট করবেন যার প্রতিভা আছে কিন্তু তাকে দিয়ে পরিচালকরা সেই প্রতিভার সৎ ব্যবহার করেনি বা রিস্ক নিতে চায়না। যেমন - দায়ী কে ছবিতে এটিএম শামসুজ্জামান কে নিয়ে পুরো ছবিটার গল্প লিখা হয়েছিল , তোজাম্মেল হক বকুল ৯০ দশকের আমাদের কৌতুক অভিনেতা দিলদার কে মুল চরিত্রে/ নায়ক রেখে ছবি বানিয়েছিল এবং সফল হয়েছিলেন। তেমন কিছু কি আপনার ইচ্ছা আছে। যেমন - সিনেমায় কৌতুক অভিনেতার বিপরীতে অভিনয় করে যাওয়া অথবা আইটেম গানে ঝাকানাকা নাচ দেখিয়ে যাওয়া নাসরীন কে আপনি টি পজিটিভ/ মুল নায়িকা হিসেবে নেয়ার মতো সাহসিকতা দেখাতে পারবেন?

কম্প্লিকটেড সিচুয়েশান।এখানে মহৎ ব্যক্তির মত বলা যেত,''হ্যাঁ...প্রতিভাবানদের তুলে ধরার জন্যই সিনেমায় এসেছি''। বাট ইট ইজ নট দ্যাট ইজি।

আর্থিক লাভ ক্ষতির তুলনামূলক হিসেবের পাশাপাশি আমি সিনেমায় প্রতিভাবানের যুৎসই জায়গা করে দেয়ার কথা ভাবতাম।প্রযোজক নিজে হলে নূন্যতম লাভের চিন্তা করে অবশ্যই এটিএম শামসুজ্জামান কে উপযুক্ত চিত্রনাট্য সাপেক্ষে প্রধান চরিত্র করতাম।টাকা আমার নিজের না হলে প্রধান চরিত্রে না রাখা দুষ্কর হয়ে গেল অন্ততঃ গুরুত্বপূর্ন চরিত্রে আনতাম।বোল্ড স্টেপ নিতে সমস্য নেই,তবে নূন্যতম রিস্ক নেবার সুযোগ চাইবো।
নিশ্চয়ই জানেন,দুঃসাহস আর বোকামীর মাঝে ফারাক একচুলেরও কম।

৬৮| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০১

হাসান যোবায়ের বলেছেন: চরম লাগলো রিভিউটা।
আর হ্যা দূর্যোধনের কাছে বর্তমান রাজনীতির দিক গুলো চলিত ভাষায় একটা লিখা চাই।

০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০৬

দিপ বলেছেন: রিভিউটা ?

৬৯| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০২

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: @ওবায়েদুল আকবর , ভাই শেষে আইসা তো গন্ডগোল পাকাইলেন, মাত্রই হিন্দি সিনেমা দেখে আসলেন বুঝি ;)

৭০| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০৭

দূর্যোধন বলেছেন: ৫৮.কালীদাস বলেছেন: দূর্যোধন যদি আবার আসেন, সেই আশায় আরেকটা কুশ্চেন রেখে গেলাম-

নব্বইয়ের দশকে একটা মাফিয়া গ্রুপের কথা খুব শোনা যেত ফিল্ম ইন্ডাস্ট্রতে, যাদের সালমানের মৃত্যুর পেছনেও দায়ি করা হয়, আরেকজন এক্টরকে মেরে ফেলেছিল সম্ভবত। ইদানিং যদিও শোনা যায় না, ফিল্ম ইন্ডাস্ট্রিতে এখনকার যে দশা- মাফিয়ার হাত আছে কিনা সে সম্পর্কে আপনার কি অভিমত? সিডি বের করার কথা বলছিনা, মুভির কাহিনি এবং এক্টর চুজিং-এ? আপনি জানেন বাংলাদেশে স্ক্রিনিং বলে কিছু নেই


স্পষ্টভাবেই বলি,আপনি আজিজ মোঃ ভাইয়ের কথা বলছেন।হ্যাঁ,উনি এই মুহূর্তে দেশে না থাকলেও ব্যাংককে আখড়া করেছেন।এবং ফিল্ম জগতে এখনও ওনার সংশ্লিষ্টতা আছে।(আমি তার সম্পর্কে পুরো নিশ্চিত এবং আমি কিভাবে নিশ্চিত তা এখানে বলা সম্ভব নয়,প্রয়োজনে মেইল করুন অথবা ফেবুতে ইনবক্সে কনট্যাক্ট করতে পারেন।)

০২ রা জুন, ২০১২ বিকাল ৫:১২

দিপ বলেছেন: এই সুযোগ কি আমার জন্যও ?

৭১| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:০৯

দিপ বলেছেন: দূর্যোধনঃ ফিল্ম জিনিসটা আমার কাছে দুই রকম হতে পারে।চানাচুর মুভি,আরেকটা সিরিয়াস ধাচের।

==> আপনি যদি ফিল্ম বানান ( যতদুর জানি, বানাবেন) তাহলে কোন ধাচের বানাবেন ?

৭২| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:১০

রাতুল_শাহ বলেছেন: চরমস এ্যান্ড জটিলস।

খুব ভাল লাগল ভাই।

০২ রা জুন, ২০১২ বিকাল ৫:১৪

দিপ বলেছেন: ধন্যবাদ

৭৩| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:১১

ওবায়েদুল আকবর বলেছেন: ইশতিয়াক আহমেদ চয়ন@, সকল কৃতিত্ব দুর্যোধনের আমি তো উছিলা মাত্র। তয় মাস্টার ফাজিলটারে এখনও ধরতে পারতেছিনা। কই যে পলাইয়া আছে আল্লায়ই জানে।

৭৪| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:১৪

কাউসার রুশো বলেছেন: মাস্টার ফিরে আসুন প্লিজ

০২ রা জুন, ২০১২ বিকাল ৫:২২

দিপ বলেছেন: দোয়া করেন।

এত বড় বয়সে কেউ এমন ন্যাকামি করে বলুন।

৭৫| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:১৭

কাউসার রুশো বলেছেন: দূর্যোধন@ আপনি কী চট্টগ্রামের ছেলে??

৭৬| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:২৮

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: মাস্টার মনে হয় কামলা দিতে গেছে ;) বেচারা কামলা দিতে দিতে জীবন যৌবন নিঃশেষ কইরা ফালাইলো :|

৭৭| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৩২

দিপ বলেছেন: ভালোবাসায় প্রতারনার ( আপনার যদি তাই মনে হয়) ফলাফলে প্রভার স্ক্রান্ডেল। মিডিয়া ত্যাগ,অপুর্বকে বিয়ে। ডিভোর্স। আবার নতুন একজঙ্কে বিয়ে,সুখের সংসার। আবার মিডিয়ায় প্রতাবর্তন। ফিরেই রবীন্দ্রনাথ ঠাকুরের কাদ্মবরি চরিত্রে অভিনয়। সব মিলিয়ে প্রভার ভীত আবার চাংগা হতে চলেছে বলে আপনার মনে হয় ?

আর পুরো ড্রামাটিতে আপনার মতামত কি ?

৭৮| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৩২

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: আরেকটা কথা না বলে পারছি না। সালমান শাহ আত্মহত্যা করেছিল এটা ধ্রুব সত্য :|

৭৯| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৩৪

দিপ বলেছেন: আমিঃ হুমায়ূন আহমেদের "ঘেঁটুপুত্র কমলা"কে কিভাবে নিচ্ছেন??
দূর্যোধনঃ পজেটিভ।ডিটেইলসে প্রয়োজনে পরে বলবো।


কেন পজেটিভ ? আর কেন নেগেটিভ নয় ?

৮০| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৪২

দূর্যোধন বলেছেন: ৫৯.ইকারুসের ডানা বলেছেন: দূর্যোধন !!!! আপনার ইন্টারভিউ চলতেসে !!! দারূণ ব্যাপার ।

০১) কোরিয়ান মুভিগুলার জয়জয়কার ! অনেকেরই পছন্দের তালিকায় আছে । সেইগুলা নিয়ে আপনার মত কী ? পছন্দের কোরিয়ান মুভি কোনটা ?

০২) ইদানিং ফ্যান্টাসি ফিল্মগুলা দূর্দান্ত ব্যবসা করতেসে ! এইগুলারেও চানাচুর মুভি বলা যায় । বাংলাদেশে কোন ধরণের ফ্যান্টাসি দিয়া কি দূর্দান্ত চানাচুর মুভি বানানো সম্ভব ? ওয়েল , বেদের মেয়ে জোসনা এখন পর্যন্ত বাংলাদেশের ফিল্ম ইন্ড্রাস্টির রেকর্ড পরিমাণ ব্যবসা করা ছবি । কিন্তু এখন এই ফ্যান্টাসি দিয়া বাজার মাত করা যাবে না । আবার সুপারহিরো মুভির জন্য যেই বাজেট , সেইটাও তো অসম্ভব । তাইলে , বাংলাদেশে ফ্যান্টাসি বা এপিক ফিল্ম কি এই সময়কালে আসবে না ?

০৩ ) কিছু বিজ্ঞাপন নির্মাতার (বাংলালিংকের নাচাগানা বাদ দিয়া) সিনেমাটোগ্রাফী ঈর্ষণীয় । দেখার মত সব দৃশ্যের জন্ম দেয় এরা । কিন্ত এরা ফিল্মে আসে না কেন ? খুব বেশী হইলে ঈদে দুই একটা নাটক । সেই নাটকগুলা দেইখা আফসোস বাইড়া যায় । প্রড্যুসার পায় না , এই কথা মানতে নারাজ । তাইলে থলের বিড়াল কী ?


০৪) আঁতেল চলচ্চিত্র বলতে কোনগুলা মিন করসেন ? ডিজিটাল চলচ্চিত্র এর কথা কৈলে আমি মানতে পারবো না । ডুবসাঁতার , সম্প্রতি দেখা এবং কান্না এই ছবিগুলা ভালো , বেশ ভালো । যেই ঘাটতি সেইটা শুধু বাজেটে । এইগুলা সম্পর্কে আপনার ধারণা কী ?


০৫ ) ব্যক্তিগত প্রশ্ন - আপনার , প্রিয় অভিনেতা , অভিনেত্রী , মিউজিশিয়ান কারা ?


অগ্রিম ধন্যবাদ । দীপকে ধন্যবাদ । দুইজনেই ভালো থাইকেন ।


ধন্যবাদ অন্ধ!
১.কোরিয়ান মুভি গুলে খাচ্ছেন এখন অনেকেই,ফেসবুকে ফয়সাল অভিকে দেখি,মাঝে মাঝে দারাশিকোকেও দেখি রেকমেন্ড করতে।দুঃখিত,আমি এখনো কোরিয়ান ছবিতে যাবার মত যোগ্যতা অর্জন করতে পারিনি।একটাও দেখিনি,কারন ইংরেজী আর অন্যান্যগুলো দেখে শেষ করা হয়নি :(
২.সম্ভব।হ্যারী পটার ধাঁচের(ঐমানের না হলেও) ফ্যান্টাসী গল্প লিখে ফেলা কি খুব কষ্টকর?মিঃ বিনের আদলে গোপাল ভাঁড়?এরকম অনেক কিছুই কি সম্ভব না?সদিচ্ছা থাকলে হয়।
৩.আমার চোখে ইর্ষনীয় বিজ্ঞাপন চিত্র খুব কমই পড়েছে।থিম নিয়ে চিন্তা করলে প্রায় সবই খোঁড়াবুদ্ধির বিজ্ঞাপন।নির্মানশৈলী বা ক্যামেরার কাজ ধরলে আলাদা ব্যাপার।বিজ্ঞাপনে বাংলাদেশের মাঝে ইন্ডিয়াকে অনুকরন করার স্পষ্ট ছাপ পাই
,ইনোভেটিভ অথবা পন্যের সাথে সামঞ্জস্য রেখে চমৎকৃত করে দেবার মত বিজ্ঞাপন কয়টা দেখাতে পারবেন?
থলের বিড়াল এখন 'ব্র‌্যান্ড নেইম' ক্রিয়েট হয়ে যাওয়া।শুরুতে খুব নান্দনিক একটা বিজ্ঞাপন করেই নাম কুড়িয়েছেন,এখন সেই নামের জোরেই আবজাব থীমের বিজ্ঞাপন বানিয়ে যাচ্ছেন।(নাম বলবো?) আরো আছে,কোনো কোম্পানীর সাথে চুক্তি হয়ে গেছে,এখন অঘা মঘা যা পারো বানাও(বাংলালিংক,খালি নাচগান)।ব্র‌্যান্ড নেইম তৈরী হয়ে যাবার কারনে কোম্পানীরা আর কষ্ট করে খুঁজতে যায়না,নাম হয়ে যাওয়া নির্মাতাদের মাঝেই কাজ সেরে ফেলতে চেষ্টা করছে।
৪.আপনি যেগুলার নাম বললেন,পাশাপাশি উত্তরের হাওয়া টাইপ ভাবুক ছবিগুলোকে বলছি আতেঁল ছবি।এগুলো খারাপ ছবি বলবোনা।কিন্তু এই মুহূর্তে চিন্তাবিদদের জন্য ছবি তৈরী করার তুলনায় বাংলাছবিকে ওয়াইডলি স্প্রেড আউট করার জন্য কমার্শিয়াল মুভির কোনো বিকল্প নাই।দুয়েকটা পুরষ্কারের জন্য ছবি বানালে লাভটা কার?অডিয়েন্স?নাকি ইন্ডাস্ট্রির?বাংলা ছবির যেই হাল,তাতে এসব ছবি বানালে কারোই লাভ এই মুহূর্তে না।

প্রিয় অভিনেতা-হুমায়ুন ফরিদী,এটিএম শামসুজ্জামান।বাইরে লিওনার্দো ডি ক্যাপ্রিও,টম হ্যাংকস,শঁ পেন,বেনিসিও দেল টরো,ড্যানিয়েল ক্রেইগ,মর্গান ফ্রিম্যান।
প্রিয় অভিনেত্রী দেশে-মৌসুমী।মডেল হিসাবে ফারিয়াকে (বাংলালিংক পাশে আছি)ভালো লাগে(বাকিগুলোকে একদমই হজম হয়না)।ক্যাথরিন জেটা জোন্স,ক্যামেরন ডায়াজ।(অভিনেত্রী+সৌন্দর্য্য)।আর সৌন্দর্য্যের হিসাব করলে অনেকেই আছে ;)


আপনি কবে নিয়মিত হবেন?





@দিপ,প্রশ্ন মিস করে গেলে জানাবেন।

০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৬:৫০

দিপ বলেছেন: জানাবো সিওর।

৫৬. হাবিবউল্যাহ

মিস করেছেন

৮১| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৪৩

কাউসার রুশো বলেছেন: মামুণ-রে ঝা ঝা! :P :D

৮২| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৪৩

ওবায়েদুল আকবর বলেছেন: দূর্যোধন ভাই কি চেম্বারে ঢুকল নাকি?

যা হোক দেরী দেখে একটা প্রশ্ন না করে পারছিনা।

যেখানে চলচ্চিত্র নিয়ে আতলামি সেখানেই চাষি নজরুলের উপস্থিতি বাধ্যতামূলক। সেদিনের ইন্ডিপেন্ডেটের এক টকশোতেও দেখলাম ভদ্রলোক কিছু অসংলগ্ন কথা বলছেন এবং ক্যাথেরিন মাসুদের উপর নিজের দিকদারি দেখাতে চাচ্ছিলেন। উনার শান্তি বানানোর নমুনা দেখে এমনিতেই উনার উপর সবাই বিরক্ত। এখন আমার প্রশ্ন এই চাষী লোকটারে আপনি কিভাবে মূল্যায়ন করবেন? সন্দেহ নেই ওরা এগার জনের জন্য তার স্থান আমাদের ফিল্ম ইতিহাসে সবসময় উজ্জল হয়ে থাকবে।

৮৩| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৪৯

দূর্যোধন বলেছেন: আরজুপনি বলেছেন:

ফারুকী গোষ্ঠীর নাটক, সিনেমাতে ইভটিজিংটাকে উসকে দেয়া হচ্ছে।
আপনার কি মত?
- উত্তরটা দিপ সুন্দরভাবেই বলেছে।তারা ইচ্ছাকৃতভাবে করে কিনা জানিনা,তবে ছেলে মেয়েদের মাঝে একটা দ্বন্দ তৈরী করে দেখালে পোলাপানে খায়-এইটা তাদের স্টাইল।মানুষ মজা পায় ঠিকই,কিন্তু সিনেমায় দেখা জিনিসটাকে একই সাথে মাথায় গেঁথেও ফেলে।

৮৪| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৫১

দূর্যোধন বলেছেন: নেফেরতিতি বলেছেন: জলিল ভাইজানের সাথে মুখোমুখি বসিয়া উনাকে উনার পজিটিভ নেগেটিভ জানানোকে আপনার গুরুদায়িত্ব হয়া উচিত কিনা?
নয়া বালছাল হিন্দি মুভি রিভিউ কবে পামু?
ম্যাশিনম্যান আমি দেখসি।চক্ষু জইলা গেসে।
জাগো সিনেমাটা রে কিভাবে মূল্যায়ন করবেন?


উত্তরগুলো যথাক্রমে ''না''।
বালছাল মুভির চিন্তা খালে রেখে আসেন,বিজি আছি।
জাগো ভালো মুভি,আর কি বলবো???????

৮৫| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৫৪

দূর্যোধন বলেছেন: ৬৬ আরমান রশীদ বলেছেন: দূর্যোধন সংক্রান্ত যে কোন পোস্টেই বাই ডিফল্ট প্লাস।

সারকাজম জিনিসটাকে ব্লগ এবং কিছুদিন হল ফেসবুকের মাধ্যমে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন এই ব্যক্তি।


আমার প্রশ্নঃ
দূর্যোধন নিকের পেছনের মানুষটার এই নিকটা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কি? নিকটা কি সারাজীবন অ্যানোনিমাসই থেকে যাবে? নাকি কোন একদিন মানুষ তার পরিচয় জানার সুযোগ পাবে?


------ধন্যবাদ আরমান,প্রশংসায় কৃতজ্ঞবোধ করছি।
সম্ভবতঃ পরিচয় জানার সুযোগ কোনো একদিন পাবেন। :)

৮৬| ০২ রা জুন, ২০১২ বিকাল ৫:৫৮

দূর্যোধন বলেছেন: ৬৭,ওবায়দুল আকবর বলেছেন : এখন দুর্যো ভাইয়ের কাছে প্রশ্ন আপনি কি আমার সাথে একমত নাকি ভিন্নমত আর ভিন্নমত থাকে কোন কোন জায়গায়?

একমত- ''ইরানীরা ভালো ছবি বানায় কারণ তারা দর্শকদের কাছে জবাবদিহী করে আর আমাদের ছবিয়ালরা আমাদের জবাবদিহী করেনা উনারা আমদের শিক্ষা দেয়। একমাত্র জহির রায়হান, আলমগীর কুমকুম আর তারেক মাসুদদের মত ব্যাতিক্রমী কেউ কেউ মনে হয় আমাদের শিক্ষা দেওয়ার চেষ্টা করেননি। বাকীরা সে চেষ্টা এখনও জারি রেখেছেন।''

আর ভিন্নমত হলো - বাংলাছবিরই না,হলিউডের সিনেমতেও গাঁজার অভাব নেই।দুনিয়ায় অ্যালিয়েনের হামলা,আধ ন্যাংটা নায়িকা বগলে নিয়ে একাই দুনিয়াকে বাচিঁয়ে দেয় নায়ক।এসব সিনেমা সবখানেই আছে,খালি আমরাই না।

৮৭| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৬:০১

দূর্যোধন বলেছেন: ৭০.আমি তুমি আমরা বলেছেন:লিখলেন চার বছর ধরে ব্লগিং করেন দূর্যোধন। দূর্যোধন নিকটার বয়স তো দুই বছরের কিছু বেশী। তাহলে আগে কোন নিক থেকে ব্লগাইতেন? জানতে চাই।

মানসম্মান দেখি কিছুই রাখবেন না,যেই নিক গোপন রাখতে চাই,তারেই বিকিনি পড়াতে চান!!!!

৮৮| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৬:০২

নাফিজ মুনতাসির বলেছেন: @দূর্যোধন...........

***সিনেমাখোরদের আড্ডায় একজন লোক নিজেকে দূর্যোধন পরিচয় দিয়ে সবার সাথে পরিচিত হচ্ছিলেন........তিনি আসলে কে???? উনি কি আসলেই দূর্যোধন?? ;) ;)

৮৯| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৬:২৩

দূর্যোধন বলেছেন: মাস্টার বলেছেন: ১... ভালোবাসা আর প্রেম কি এক নাকি ভিন্ন?
২... বর্তমান রাজনীতিতে কোন পরিবর্তন টা সবচেয়ে বেশী দরকার?

৩... দ্বি-দলীয় ভোটবাদ (বড় দুই দলের এক দলকে ভোট প্রদান) ত্যাগ করলেই কি সকল ব্যবস্থার আমুল পরিবর্তন ঘটবে?
৪... কুসুমের রানের রঙ কি ওর গায়ের রঙ এর মতো নাকি আরেকটু ফরশার দিকে?
৫... দেশে এই মুহুর্তে কোন মেধাবী পরিচালক আছে যিনি বাংলা সিনেমার আমুল পরিবর্তন করতে সক্ষম?
৬... সিনেমা কেনো দেখেন?
৭... আপনার কি মনে হয় গনতন্ত্র আর সমাজতন্ত্রের কম্বিনেশন করতে পারলে দেশের অর্থনৈতিক ও রাষ্ট্রীয় অবকাঠামো উন্নয়ন সম্ভব?
৮... কথায় না কাজে বিশ্বাসী?
৯... এই মুহুর্তে কাকে মিস করছেন?
১০... সামুতে কয়টা গ্রুপ আছে? যেমন, লুল গ্রুপ, ছাগু গ্রুপ অথবা ছাগু োন্দানী গ্রুপ।
১১... মাল্টি নিক এর সম্পর্কে আপনার মতামত কি? আপনার কি মনে হয়না মাল্টি নিক এর অপব্যবহারে ভালো ব্লগার রা হারিয়ে যাচ্ছে?
১২... আমার সম্পর্কে আপনার মুল্যবোধ কি?


আজকে যে আপনার ছ্যাঁকা দিবস,তা প্রথম প্রশ্নেই টের পেলাম।
১.প্রেম ভালুবাষা সম্পর্কে দূর্যোধন,দুঃশাসনকে কেন জিজ্ঞেস করলেন তাই তো বুঝলাম না!রং ডেস্টিনেশান।বস্ত্রহরন করে দেবো এমন প্রশ্ন করলে।

২.আপোষে শন্তিপূর্নভাবে দেশ ভাগ করে নেয়ার মনমানসিকতা সবার সামনে ম্যানিফেস্টো আকারে তুলে ধরলেই সব ঝামেলা শেষ।বিম্পি দেশ হতে আম্লিগদেশে যেতে ভিসার লাগবে,আহা!এই পরিবর্তনটা কবে হবে? :(

৩.না।
৪.দুধে আলকাতরার মত,অনেকটা।
৫.নাহ,দেশে সেই গুনী পরিচালক নেই।সেই গুনী পরিচালক এই মুহুর্তে লন্ডনে কামলা খাটছে,দেশবাসীর আফসোস :(
৬.চিন্তার বিকাশ ঘটাতে(সুশীল বক্তব্য),বেশিরভাগ ক্ষেত্রে আজাইরা টাইম পাস করতে।(মনের কথা বললাম)
৭.ক্ষ্যামা দ্যান !
৮.কাজ শেষ করে চোপা পিটাতে বিশ্বাসী ;)
৯.এই মুহুর্তে ইলেক্ট্রিসিটিকে মিস করছি।কারেন্ট চলে গেছে।
১০.আস্তিক,নাস্তিক,ছাগু,ছাগুবান্ধব,ছাগুপোন্দক,হাম্বা,ছাইয়া,হিটখোর,আপুনিমনি ভাইয়ামনি,সিনেমাখোর,সুশীল মতান্তরে প্রথম আলো,প্রাইভেট,পাবলিক,মামুবশিষ্ট(মামু+অবশিষ্ট),কবি,মডুগ্রুপ,ক্যাঁচাল গ্রুপ,পাদা,ভাদা..............।
১১.মাল্টি ইউজে সমস্যা নাই যতক্ষন না ব্যক্তিআক্রমনের পাশাপাশি ব্লগে অস্থিরতা তৈরী করে,নিজের পাছা নিজে চাপড়াতে ব্যবহৃত হয়।
১২.আপনে খুবই ভালো একটা লোক।অসম্ভব ভালো একটা লোক।মহান একটা লোক।বিশাল তালেবর একটা লোক।আইলস্যা একটা লোক।

আমিতো আপনারই মাল্টি!কত আলেকজান্ডার বালেকজান্ডার খালেকজান্ডার সোনামনি ভাইয়ামনি যদুমদুকদু রাজা উজির এসে আমাকেই মাল্টি জ্ঞান দিয়ে যায়,আপনি মাল্টি কেন হবেন না? এটা কোনো কথা হলো ? ;)

৯০| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৬:২৯

দূর্যোধন বলেছেন: ৭৭ .কাউসার রুশো বলেছেন: ছবিয়ালদের সম্পর্কে এই মূহুর্তে আমার ভিউ-নেগেটিভ।
এই মূহুর্তে ভিউ-নেগেটিভ । কখনও কী পজিটিভ ছিলো??
ছবিয়ালদের কোন কাজই কী আপনার ভালো লাগেনি?

পোস্টেই বলেছি।বাংলাদেশে ব্যাচেলর যখন আসলো,তখন একটা ভিন্ন মাত্রা নিয়ে আসলো,ঐ পর্যন্তই।কিন্তু সেই একই ভিন্নমাত্রার 'খাইস্সো ক্যান,কর্সো ক্যান,শুইস্সো ক্যান'' জিনিস ক্রমাগত দেখলে নেগেটিভ ভিউ জানাতেই হয়।দৈনন্দিন হাড়ি পাতিল ধৌতরত বুয়ার ভিডিও করে সেটা হলে রিলিজ দিলেই যেমন সিনেমা হয় না,তেমনি ক্যামেরা চালু করে স্ক্রিপ্ট ছাড়া অভিনয় করালেই ছবিয়ালদের মহান সিনেমা হয়না।


৮১.মামুণ বলেছেন: আপনার সাথে একটা বাংলা সিনেমা দেখার ইচ্ছে আছে । কবে সুযোগ পাব ?

ভাই,ভালো আছেন? :|

৯১| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৬:৪৭

ওবায়েদুল আকবর বলেছেন: আর ভিন্নমত হলো - বাংলাছবিরই না,হলিউডের সিনেমতেও গাঁজার অভাব নেই।দুনিয়ায় অ্যালিয়েনের হামলা,আধ ন্যাংটা নায়িকা বগলে নিয়ে একাই দুনিয়াকে বাচিঁয়ে দেয় নায়ক।এসব সিনেমা সবখানেই আছে,খালি আমরাই না।

একমত না হয়ে উপায় নেই। তবে এইখানে গাজার পরিমাণ নিয়ে একটু ভিন্নমত আছে। হলিউডে অনেক গাজাখুরি দেখানো হয় সত্য কিন্তু ওদের ঐ গাজাখুরি থিকে ভালো কিছু শিক্ষা নেওয়ার আছে যেটা আমরা নেইনা। জেমস বন্ড আধা নেংটা নায়িকা নিয়ে ঘুইরা বিশ্ব বাচায় ঠিক আছে কিন্তু সে সামাজিক শিক্ষালয় খুইলা বসে নাই আমাদের জন্য। আমাদের সিনেমা গুলা কিন্তু সবই করে। বাংলার নায়ক জেমস বন্ডও আবার পাড়ার বখাটে ইভটিজার, আবার নারীর সম্ভ্রমরক্ষাকারী, আদর্শ স্বামী, অতৃপ্ত আত্মার প্রতিশোধগ্রহণকারী - কিভাবে কি? এইরকম মাইন্ডসেটের কাহিনী থেকে কি বের হওয়া উচিৎ না? ইচ্ছা করলেই শুধু পুলিশ অফিসার, ডাক্তার, উকিল, পাড়ার বখাটে ছেলে, স্কুলের গুড বয়দের আলাদা আলাদা ভাবে পর্দায় ভিন্ন ভিন্ন ছবিতে উপস্থাপন করা যায় এবং তাতে হলিউডি গাজা ঢুকাইলে তো সমস্যা নাই। আবার দেখেন হলিউড গাজা ঢুকায় কিন্তু সেট ডিজাইন, কস্টিউম ডিজাইনে ওরা যেই খাটে তাতে ওদের আর্ট ডিরেক্টররে গোটা দশেক পিএইচডি দেওয়া দরকার। আমাদের এইখানে কি হয়? যেইসব ডাইরেক্টরদের নিয়ে আমরা লাফাই, কান্নাকাটি করি তার উদ্ভট ড্রেসে ব্রিটিশ আমল রিপ্রেজেন্ট করে আমাদের সামনে, কস্টিউমের ক্ষেত্রে তো রিসার্সের কোন বালাই ই নাই (পানজাবের কাচুলি পড়ায় ঐ আমলের বাংলার যুবতী নারীকে)। হলিউডের কি কোন বাজে ছবি নাই? আছে অবশ্যই আছে ওদের দেশে বাজে ছবিটাকে রীতিমত পুরষ্কৃত করা হয়। আমাদের দেশে তো সেই কালচার নাই। সেই কালচারটা কি গড়ে তোলা যায়না? নাকি হলিউডের ছবি দেখতে বসলে সেগুলো তুলে ধরব কিন্তু দেশী মুভি হলেই মুখে কুলুপ আটব? ইতিমধ্যেই আমাদের পরিচিত দুচারজনের ছবি মুক্তি পেয়েছে - সবাইকে দেখা গেছে পিঠ চাপড়ানির ভূমিকায়। দুর্দান্ত হলিউডের রিভিউ দেওয়া লোকগুলিও যখন ভূল করে তখন কিন্তু এইসব বিষয়ে তার অপারগতার কথা স্বীকার করেন না। যার জন্য পরিচিত মহলের কাছ থেকে সাবাশি পেলেও অপরিচিতরা সিংহভাগই সমালোচনামুখর হয় তাদের কাজের প্রতি। কতটুকু দূরে যাব, কী আমাদের টার্গেট, কতটুকু টার্গেট এচিভ করা সম্ভব, যেটুকু সম্ভব না সেটা পরে কতদিনে সম্ভব করব এমন টার্গেট নিয়ে দর্শকদের সাথে নিয়ে নামা উচিৎ প্রতিটা ছবির ক্রিয়েটিভ টিমের। আমরা যে অবস্থায় আছি সেই অবস্থায় দর্শকদের সাথে প্রতারনার কোন সুযোগ নেই। যত প্রতারনা করব তত কাদার পাকে হাবুডুবু খাব।

আর আরেকটা কথা হলিউডি গাজাখুরি মুভির কথা বলেন আজকের কম্পিউটার গ্রাফিক্সের এই যে থ্রিডি, ফোরডির জয়জয়কার তা এই গাজাখোরদের হাতেই সম্ভব হইছে। এই গাজাখোরদের একটু সম্মান দেওয়া উচিৎ। কারণ স্টিভ জবসও এই গাজাখোরদের দলে পরে। অথচ তার মত গাজাখোরের আইফোন নিয়া আমরা গার্লফ্রেন্ডের সামনে মান্জা মারি। এই গান্জাখোরদের কাছে আজকের বিশ্ব ঋণী। আর বাংলার গাজাখোররা একটা সিনেমা শিল্প ধংসের জন্য দায়ী। দুইটার মধ্যে পার্থাক্য আছে। আমি অনন্ত জলিলের প্রশংসা করি তবে একটা সার্টেন পিরিয়ডের জন্য, এই সময়টা পার হলে তাকে সমালোচনার মুখে পড়তে হবে। কারণ সময়ের সাথে তার কোয়ালিটির পরিবর্তন না করলে সে যা করবে তাকে সোজা বাংলায় ফাইজলামী ছাড়া আর কিছু বলা উচিৎ হবেনা।

৯২| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৭:০৮

স্বাধীনতার বার্তা বলেছেন: প্রশ্নঃ আচ্ছে যে গেমে আপনি সেকেন্ড/থার্ড হয়েছিলেন ওইটা কি কাউন্টার স্ট্রাইক? :)

০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৭:০৯

দিপ বলেছেন: পুরাই ধরা।

৯৩| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৭:২০

আমি তুমি আমরা বলেছেন: মানসম্মান দেখি কিছুই রাখবেন না,যেই নিক গোপন রাখতে চাই,তারেই বিকিনি পড়াতে চান!!!!

=p~ =p~ =p~

আইচ্চা, আর বিকিনি পড়ানোর চেষ্টা করুম না ;)

৯৪| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৭:৩১

দিপ বলেছেন: আরও কিছু প্রশ্ন !!!

১। মোহিনের ঘোড়াগুলি শোনা হয় ? কেন ? ( হ্যা বা না যাই হোক)

২। সুকুমার না চন্দবিন্দু ? ( আমি মোটেও চন্দ্রবিন্দুর সাথে ডলাদাদুর তুলনা দিচ্ছিনা। জাষ্ট কোন প্লাটফর্মটা আপনার পছন্দ সেটা জানতে চাই। ডলা দেওয়ার ক্ষেত্রে মিউজিক না সাহিত্য )

৩। বই পড়েন ?

৪। বসুন্ধরা সিনেপ্লেক্স ছাড়া এদেশের সেরা সিনেমা হল কোনটা ?

৫। কুয়েন্টিন টারান্টিনোকে কেমন লাগে ?

৬। ধরেন আপনার বউকে নিয়ে প্যারিস গেলেন ধুরতে। সেখানে ছিল আবার স্বপন ভাই। আপনার বউ তার একটা অটোগ্রাফ চাচ্ছে। ভিড় ঠেলে আপনাকেই জেতে হবে। আপনি কি করবেন তখন ?

৭। যদি বলা হয় হলিঊড আর ডালিউডের মাঝে একটা ব্যবধান বলতে, প্রথমেই কোনটা বলবেন ?

৮। ইনশেপশনকে কি আপনার আতেল মুভি মনে হয় ?

৯। ৫২ বা ৭১ নিয়ে কাজ করার ইচ্ছা আছে ?

১০ । ইন্টারভিউ দিচ্ছেন ( জানি প্রচুর কষ্ট হচ্ছে। ভাবতে হচ্ছে দ্রুত আবার নির্ভুল টাইপ করা ) কেমন লাগছে ?

১১। সেরা ব্লগার দিপ মামা কেন ?

৯৫| ০২ রা জুন, ২০১২ সন্ধ্যা ৭:৩৮

স্বাধীনতার বার্তা বলেছেন: আরেকটা প্সশ্নঃ এফপিএস ছাড়া অন্য গেম দেখতে পারেন না কেন? /:) /:) /:)

৯৬| ০২ রা জুন, ২০১২ রাত ৮:২৮

কাউসার রুশো বলেছেন:
***ছবিয়াল নিয়ে আপনার মতামত জানা গেলো।
আপনি জানেন কী এরকম আরো কয়েকটা ভাই-বেরাদার গোষ্ঠী আমাদের মিডিয়াতে আছে?
রং-মিস্ত্রী, গাধার দল (নামটা গাধার পালও হতে পারে। মনে নাই।)
তাদের সম্পর্কে কী মতামত??

*** সত্যজিত রায় বলেছেন, চলচ্চিত্র সমাজ পরিবর্তন করতে পারেনা। পারেনি কখনো। আপনি কী মনে করেন চলচ্চিত্র সমাজ পরিবর্তনে ভূমিকা রাখতে পারে??

*** সৈয়দ মুজতবা আলীর লেখা পড়েন? দেশ-বিদেশে কার লেখা রম্য সবচেয়ে ভালো লাগে আপনার?

***নিন্দুকেরা বলছেন ইদানিং বাংলাদেশিরা যে হারে এভারেস্টে উঠছে তাতে কয়েকদিন পর বাংলাদেশিরা হানিমুন করতে এভারেস্টের চূড়াকেই বেছে নিবে বলে মনে হচ্ছে। অনেকেই প্রশ্ন তুলেছেন এভারেস্টে উঠে লাভটা কী? টাকা-পয়সার অপচয় ছাড়া আর কিছুই না। আপনার কী মত??

*** দেশের প্রিন্ট মিডিয়া নিয়ে আপনি কী ভাবেন?? দৈনিক প্রথম আলোর বিরুদ্ধে প্রায়ই আপনাকে ক্ষিপ্ত হতে দেখা যায়। এ মুহূর্তে দেশের কোন দৈনিকটিকে এগিয়ে রাখবেন?

*** বাংলাদেশ ক্রিকেট টিমের স্পন্সর হতে যাচ্ছে ভারতের সাহারা গ্রুপ। পজিটিভলি নিচ্ছেন না নেগেটিভলি?

*** ফিউশন ফাইভকে কীভাবে মূল্যায়ন করবেন??

*** আপনি কী চট্টগ্রামের ছেলে? ;)

*** আপনার প্রিয় খাবার কী?

*** স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় কোন লাইফটা ছিলো সবচেয়ে আনন্দময়?

৯৭| ০২ রা জুন, ২০১২ রাত ৮:৩৩

আমি বীরবল বলেছেন: ভাল লাগল।

৯৮| ০২ রা জুন, ২০১২ রাত ৮:৪১

দূর্যোধন বলেছেন: ৯৪.দিপ বলেছেন: দূর্যোধনঃ ফিল্ম জিনিসটা আমার কাছে দুই রকম হতে পারে।চানাচুর মুভি,আরেকটা সিরিয়াস ধাচের।

==> আপনি যদি ফিল্ম বানান ( যতদুর জানি, বানাবেন) তাহলে কোন ধাচের বানাবেন ?


----------নাহ,ফিল্ম বানাবো না।শর্ট ফিল্ম করার একটা ঝোঁক এসেছিলো।এখন খুব একটা নেই।যদি কোনো দিন ফিল্ম করার সুযোগ হয়ই,তবে চানাচুর বানাবো (এই মুহুর্তে বানাতে বললে)।আর বাংলা ছবির অডিয়েন্স যদি বেশ বড় আকার ধারন করে,তবে সিরিয়াস মুভি।

১০০।কাউসার রুশো বলেছেন: দূর্যোধন@ আপনি কী চট্টগ্রামের ছেলে??


ক্যান মেয়া ভাই ?? চাটগাঁ'র সাথে আপনার কি কোনো শত্রুতা আছে নাকি? :|


১০২।দিপ বলেছেন: ভালোবাসায় প্রতারনার ( আপনার যদি তাই মনে হয়) ফলাফলে প্রভার স্ক্রান্ডেল। মিডিয়া ত্যাগ,অপুর্বকে বিয়ে। ডিভোর্স। আবার নতুন একজঙ্কে বিয়ে,সুখের সংসার। আবার মিডিয়ায় প্রতাবর্তন। ফিরেই রবীন্দ্রনাথ ঠাকুরের কাদ্মবরি চরিত্রে অভিনয়। সব মিলিয়ে প্রভার ভীত আবার চাংগা হতে চলেছে বলে আপনার মনে হয় ?

আর পুরো ড্রামাটিতে আপনার মতামত কি ?

-----এই মুহুর্তে বাংলা নাটকে প্রভার প্রভাব নিয়ে চিন্তা করার সময় নেই।স্বয়ং রাষ্ট্রপতি তাদের ক্ষমা করে দিয়েছেন।সুতরাং প্রভার ভিত চাঙ্গা হলে এই অধমের কি হবে?
বেল পাকলে কাকের কি ? ;)

১০৪.দিপ বলেছেন: আমিঃ হুমায়ূন আহমেদের "ঘেঁটুপুত্র কমলা"কে কিভাবে নিচ্ছেন?? দূর্যোধনঃ পজেটিভ।ডিটেইলসে প্রয়োজনে পরে বলবো।

কেন পজেটিভ ? আর কেন নেগেটিভ নয় ?


-----পজেটিভ বলছি এই জন্য যে,কোলকাতার মুভিগুলোতে সেক্স অযথা দেখিয়ে জাতে তোলার একটা চেষ্টা করা হচ্ছে।প্রায় একই থীম(গান্ডু) নিয়ে দুটি ছবি নির্মিত (ঘেটপুত্র কমলা)।এখানে গান্ডুর মতন চটিবাজি না করে সেই সময়ের প্রেক্ষাপটে কিছু সেক্সুয়ালি অ্যাবিউসড ছেলেদের কাহিনী দেখানো হবে ।
বাংলাদেশে আতেঁল মার্কা ছবি তৈরীর চেয়ে তৎকালীন সমাজসংশ্লিষ্ট অনাচার(বিতর্কিত হলেও হতে পারে) ছবি তৈরীটা একই সাথে সেইসমাজ সম্পর্কে একটা ধারনা দেবে।সুতরাং অনর্থক অতিকল্পনাপ্রসূত এবং মিডিয়া হাইপ সৃষ্টির চেষ্টা না হওয়ায় পজেটিভলি দেখতেই হয়।

৯৯| ০২ রা জুন, ২০১২ রাত ৮:৫৬

দূর্যোধন বলেছেন: ১১৮.স্বাধীনতার বার্তা বলেছেন: প্রশ্নঃ আচ্ছে যে গেমে আপনি সেকেন্ড/থার্ড হয়েছিলেন ওইটা কি কাউন্টার স্ট্রাইক?
------বলা যাবেনা,বলা যাবেনা ;)

১২৪।নাফিজ মুনতাসির বলেছেন: @দূর্যোধন...........

***সিনেমাখোরদের আড্ডায় একজন লোক নিজেকে দূর্যোধন পরিচয় দিয়ে সবার সাথে পরিচিত হচ্ছিলেন........তিনি আসলে কে???? উনি কি আসলেই দূর্যোধন?? ;) ;)


------------ তাই নাকি!ধরিয়ে দিলেন না কেন পুলিশে ?? নাহ...... কাজটা ভালো করলেন না!

১২১.দিপ বলেছেন: আরও কিছু প্রশ্ন !!!

১। মোহিনের ঘোড়াগুলি শোনা হয় ? কেন ? ( হ্যা বা না যাই হোক)

২। সুকুমার না চন্দবিন্দু ? ( আমি মোটেও চন্দ্রবিন্দুর সাথে ডলাদাদুর তুলনা দিচ্ছিনা। জাষ্ট কোন প্লাটফর্মটা আপনার পছন্দ সেটা জানতে চাই। ডলা দেওয়ার ক্ষেত্রে মিউজিক না সাহিত্য )

৩। বই পড়েন ?

৪। বসুন্ধরা সিনেপ্লেক্স ছাড়া এদেশের সেরা সিনেমা হল কোনটা ?

৫। কুয়েন্টিন টারান্টিনোকে কেমন লাগে ?

৬। ধরেন আপনার বউকে নিয়ে প্যারিস গেলেন ধুরতে। সেখানে ছিল আবার স্বপন ভাই। আপনার বউ তার একটা অটোগ্রাফ চাচ্ছে। ভিড় ঠেলে আপনাকেই জেতে হবে। আপনি কি করবেন তখন ?


৭। যদি বলা হয় হলিঊড আর ডালিউডের মাঝে একটা ব্যবধান বলতে, প্রথমেই কোনটা বলবেন ?


৮। ইনশেপশনকে কি আপনার আতেল মুভি মনে হয় ?

৯। ৫২ বা ৭১ নিয়ে কাজ করার ইচ্ছা আছে ?


১০ । ইন্টারভিউ দিচ্ছেন ( জানি প্রচুর কষ্ট হচ্ছে। ভাবতে হচ্ছে দ্রুত আবার নির্ভুল টাইপ করা ) কেমন লাগছে ?

১১। সেরা ব্লগার দিপ মামা কেন ?


-----------১।সত্যি বলতে কলকাতার ব্যান্ডকে কেন যেন ব্যান্ডই মনে হয়না।যদিও প্রচুর নাম শুনেছি,তারপরও বাংলাদেশের ব্যান্ডদের কাছে ওরা শিশু।সুতরাং শুনি না।
২। ঞঁ !
৩। প্রচুর।
৪।বলাকা।
৫।ভালো।তবে ভদ্রলোক বেশি বেশি ভায়োলেন্স ব্যবহার করেন।প্রায়ই মনে হয় মাত্রাতিরিক্ত !! :(
৬।নির্বিঘ্নে অটোগ্রাফ নিতে দেয়ার ব্যবস্থা করবো।ভদ্রলোক মনে হয় এখনো নিজের চেকেও সই করার সুযোগ পান নি।তাকে বঞ্চিত করা উচিত হবে না।
৭।হলিউডে একটি রিভলবার থেকে একবারে সর্বোচ্চ ৬ টি গুলি করা যেতে পারে।ঢালিউডে নিম্নে ৬০০ টি গুলি করা যায়,সেই গুলিতে আবার গাড়িও উড়ে যায়।
৮।প্রশ্নই আসে না।যে মুভি দেখে হল থেকে বের হবার পরও মাথায় চিন্তা খেলা করতে থাকে,তাকে কোনোভাবেই আতেঁল মুভি বলতে পারেন না।
৯।হ্যাঁ।৭১ নিয়ে।
১০।খুবই বাজে।দিপমামা কোনোভাবেই আটকাতে পারলোনা।
১১।কারন এই প্রশ্ন করে দিপমামা বুঝিয়ে দিয়েছে যে সে 'সেরা ব্লগার দিপ মামা ' শুনতে চায়।

(দুষ্টুমি করে বললেও আমি বিশ্বাস করি,আপনি কোনো একদিন হবেনই :) )

১০০| ০২ রা জুন, ২০১২ রাত ৯:০৮

লিন্‌কিন পার্ক বলেছেন: অসাধারন লাগতাছে !!!


দিপ মামারে অসখ্য ধন্যবাদ এমন ইণ্টারভিউ এর জন্য ।


আমার anti hero হওয়ার খুব শখ :!> :!> আপনি যদি কোন দিন মুভি বানান তাইলে anti hero হিসেবে আমারে নিয়েন :P :P @ দূর্যোধন

১০১| ০২ রা জুন, ২০১২ রাত ৯:১০

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: চিন্তা করছি একটা মুভি প্রযোজনা করব, পরিচালনায় মাস্টার এবং নায়ক দূর্যোধন !:#P

১০২| ০২ রা জুন, ২০১২ রাত ৯:১৯

দূর্যোধন বলেছেন: ১২২ স্বাধীনতার বার্তা বলেছেন: আরেকটা প্সশ্নঃ এফপিএস ছাড়া অন্য গেম দেখতে পারেন না কেন? /:) /:) /:)

আই লাইক ............ঠা ঠা ঠা ঠা ঠা ঠা ঠা ! কা-বুম! (রেসিংয়ে মনোটনাস,স্ট্রাটেজি বা আরপিজি শিশুদের জন্য রেখে দিয়েছি।স্পোর্ট বা আর্কেড সেই গোল করা,রান করার মাঝে উত্তেজনা পাই না।)

১২৩।কাউসার রুশো বলেছেন:
***ছবিয়াল নিয়ে আপনার মতামত জানা গেলো।
আপনি জানেন কী এরকম আরো কয়েকটা ভাই-বেরাদার গোষ্ঠী আমাদের মিডিয়াতে আছে?
রং-মিস্ত্রী, গাধার দল (নামটা গাধার পালও হতে পারে। মনে নাই।)

তাদের সম্পর্কে কী মতামত??

*** সত্যজিত রায় বলেছেন, চলচ্চিত্র সমাজ পরিবর্তন করতে পারেনা। পারেনি কখনো। আপনি কী মনে করেন চলচ্চিত্র সমাজ পরিবর্তনে ভূমিকা রাখতে পারে??

*** সৈয়দ মুজতবা আলীর লেখা পড়েন? দেশ-বিদেশে কার লেখা রম্য সবচেয়ে ভালো লাগে আপনার?

***নিন্দুকেরা বলছেন ইদানিং বাংলাদেশিরা যে হারে এভারেস্টে উঠছে তাতে কয়েকদিন পর বাংলাদেশিরা হানিমুন করতে এভারেস্টের চূড়াকেই বেছে নিবে বলে মনে হচ্ছে। অনেকেই প্রশ্ন তুলেছেন এভারেস্টে উঠে লাভটা কী? টাকা-পয়সার অপচয় ছাড়া আর কিছুই না। আপনার কী মত??


*** দেশের প্রিন্ট মিডিয়া নিয়ে আপনি কী ভাবেন?? দৈনিক প্রথম আলোর বিরুদ্ধে প্রায়ই আপনাকে ক্ষিপ্ত হতে দেখা যায়। এ মুহূর্তে দেশের কোন দৈনিকটিকে এগিয়ে রাখবেন?


*** বাংলাদেশ ক্রিকেট টিমের স্পন্সর হতে যাচ্ছে ভারতের সাহারা গ্রুপ। পজিটিভলি নিচ্ছেন না নেগেটিভলি?


*** ফিউশন ফাইভকে কীভাবে মূল্যায়ন করবেন??

*** আপনি কী চট্টগ্রামের ছেলে? ;)

*** আপনার প্রিয় খাবার কী?


*** স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় কোন লাইফটা ছিলো সবচেয়ে আনন্দময়?



----------*নেভার হার্ড অফ গাধার দল।
** প্রোবাবলি আপনি ভি ফর ভ্যানডেটা দেখেছেন (২০০৫)।সমাজ পরিবর্তন করতে পারেনা,এই ধারনা ভুল প্রমান করে এই ছবি।আরব বসন্তের অন্যতম উদ্দীপনার পিছনে এই ছবিটারও একটা ভুমিকা ছিলো।এছাড়া রাষ্ট্রীয় বা অনুরুপ সংগঠনের সকল প্রকার অন্যায়ের বিরুদ্ধে সর্বদা সোচ্চার গ্রুপ অ্যানোনিমাস তাদের মুখোশ হিসেবে গাই ফকেসের মাস্ক ব্যব
হার করে,যা এই ছবি দ্বারা উদ্দিপিত।সুতরাং আপনি একেবারেই বলতে পারেন না,সিনেমা সমাজকে পরিবর্তন করে না।

**মুজতবা আলি?অবশ্যই!এছাড়া শিবরাম চক্রবর্তী,সঞ্জিব চট্টোপধ্যায়-এরা দুর্দান্ত রম্য লেখক।
**এই সমালোচনা নেগেটিভভাবে নিচ্ছি।এভারেস্টে উঠেছে কয়েকজন,তাতে যদি বছরে ১-২ কোটি টাকা যায়,আর তাতেই হাহাকার পড়ে যায়!কেএফসিতে মুরগী না চাবালে খুব একটা ক্ষতি বৃদ্ধি হয়না,কিন্তু বছরান্তে কত টাকার মুরগী চাবানো হলো?সেই হিসাব করতে বলুন? জাস্ট একটা উদাহরন দিলাম।আসলে এসব বলার জন্য বলা।১-২ কোটি টাকা নষ্টে(!!) মাথা খারাপ না করে সরকার আর বিরোধীরা যুগপৎভাবে কত টাকা নষ্ট করেছে,তা নিয়ে একটু মাথা ঘামাতে বলুন।ওটাই বেশি প্রয়োজনীয়,কারন এতে অন্ততঃ গৌরব আসেনি।

**প্রিন্ট মিডিয়া নিরপেক্ষভাব ধরলেও নিরপেক্ষ নয়।কোনো না কোনো কর্পোরেট কংগ্লোম্যারেটের অধীনে আছেই।আর দলীয় লেজুড়বৃত্তিতো ছিলোই,আমি ব্যক্তিগতভাবে সবধরনের অনলাইন নিউজই দেখি বা চেষ্টা করি।নির্দিষ্ট কোনো সংবাদপত্রে আটকে থাকিনা।
**স্পন্সরশীপকে পজিটিভলি দেখি।
**ফিউশন ফাইভ দুর্দান্ত ব্লগার।আগেও বলেছি।মোস্ট ভার্সেটাইল ক্যারেক্টার ইন বাংলা ব্লগ।
** কেন রে ভাই??
**রেড মীট।যেকোনো ভাবে।
**স্কুল বাদে বাকি সবই দারুন কেটেছে।

১০৩| ০২ রা জুন, ২০১২ রাত ৯:৩৩

কাউসার রুশো বলেছেন:
রং মিস্ত্রী-লাইনআপ হচ্ছে নূরুল আলম আতিক, মাতিয়া বানু শুকু, অনিমেষ আইচ, মেজবাউর রহমান সুমন প্রমুখ । সেটা ভেঙ্গে আবার গাধার দল না যেন পাল হয়েছে।

চলচ্চিত্র সমাজ পরিবর্তন করতে পারেনা এটা আমি মনে করিনা।
সত্যজিতের এ কথাটাতেই বরং অবাক হয়েছি এবং সুষ্ঠ কোন ব্যাখ্যা পাইনি।

এভারেস্ট আর সাহার গ্রুপের স্পন্সরশীপ প্রসঙ্গে আপনার সাথে একমত।

কৌতূহল। আমি কী ঠিক বলেছি??

ধন্যবাদ আপনাকে :)

১০৪| ০২ রা জুন, ২০১২ রাত ৯:৩৯

দূর্যোধন বলেছেন: আপনার কৌতুহল কৌতুহলই থাক ;) @কাঊসার রুশো ।

১০৫| ০২ রা জুন, ২০১২ রাত ৯:৪১

দূর্যোধন বলেছেন: @মাস্টার,
ফাতরামী বাদ দিয়া আনড্রাফট করেন।পোলাপানের মত কি শুরু করছেন??বয়স কমে না বাড়ে?
মাষষষষষষষষষষষষষষষষষষষটাড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড় !!

১০৬| ০২ রা জুন, ২০১২ রাত ৯:৫০

হাবিবউল্যাহ বলেছেন: বলি দূর্যোধন আজ খেয়েছেটা কি?

শনি লিও ভর করল নাকি তার উপর!

আমার ৫৬ নম্বরে প্রশ্নের কোন উত্তর ই পাইলামনা কেনু?

১০৭| ০২ রা জুন, ২০১২ রাত ৯:৫১

কাউসার রুশো বলেছেন: দূর্যোধন বলেছেন: @মাস্টার,
ফাতরামী বাদ দিয়া আনড্রাফট করেন।পোলাপানের মত কি শুরু করছেন??বয়স কমে না বাড়ে?
মাষষষষষষষষষষষষষষষষষষষটাড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড় !!

১০৮| ০২ রা জুন, ২০১২ রাত ৯:৫২

কাউসার রুশো বলেছেন: ক্ষতিকারক কোন কৌতূহল ছিলোনা বলে মনে করি।

১০৯| ০২ রা জুন, ২০১২ রাত ১০:১০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: @দূর্যোধনঃ

আমরা কবে আপনার চেহারা মোবারক দেখতে পাব?? ;) ;) :P :P

১১০| ০২ রা জুন, ২০১২ রাত ১০:৩০

কাউসার রুশো বলেছেন: *** এ পৃথিবীতে কাক আর কবির কোন অভাব নাই। কখনো কবিতা লিখেছেন কী?
রবি বাবু না নজরুল?
*** কোন ধরনের গান শুনতে ভালোবাসেন?
*** ঘুরতে ভালোবসেন? ঘুরে বেড়ানোর প্রিয় জায়গা কোনগুলো?

১১১| ০২ রা জুন, ২০১২ রাত ১০:৩৪

দিপ বলেছেন: কাউসার রুশো বলেছেন: দূর্যোধন বলেছেন: @মাস্টার, ফাতরামী বাদ দিয়া আনড্রাফট করেন।পোলাপানের মত কি শুরু করছেন??বয়স কমে না বাড়ে? মাষষষষষষষষষষষষষষষষষষষটাড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড় !!

১১২| ০২ রা জুন, ২০১২ রাত ১০:৪৮

সিলেটি জামান বলেছেন: সৌন্দর্য্যে ক্যাটরিনা এবং সানি লিওনের যোগফলের তিনগুন !!

এত সৌন্দয্য - রাইতের বেলায় চান্দের বাত্তি !!

সাবধান !! ডিজুস মাইয়ারা পাইলে গুম করে ফেলতে পারে ;) ;)

১১৩| ০২ রা জুন, ২০১২ রাত ১১:১৫

কালীদাস বলেছেন: বলাকা সিনেমাহলের নামে একটা রিউমার আছে- সামনের ফুটপাতে হাঁটার সময় কয়েকজনকে নাকি ভিড়ের মধ্যে হাতে হেপাটাইটিস-বি এর জার্মসহ সিরিন্জ পুশ করে দেয়া হয়েছিল (২০০৪~০৭এ শোনা যেত খুব)।

তারপরও বলাকা ফেভারিট দূর্যোধনের?;)

১১৪| ০২ রা জুন, ২০১২ রাত ১১:২১

নোবিতা রিফু বলেছেন: কাউসার রুশো বলেছেন: দূর্যোধন বলেছেন: @মাস্টার, ফাতরামী বাদ দিয়া আনড্রাফট করেন।পোলাপানের মত কি শুরু করছেন??বয়স কমে না বাড়ে? মাষষষষষষষষষষষষষষষষষষষটাড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড়ড় !!

/:) /:) /:) /:) /:) /:) /:) /:) /:) /:) /:) /:) /:) /:)

১১৫| ০৩ রা জুন, ২০১২ রাত ১২:২৮

নোবিতা রিফু বলেছেন: ডিয়ার মাস্টারঃ :(

১১৬| ০৩ রা জুন, ২০১২ রাত ১:২৬

ইকারুসের ডানা বলেছেন: দূর্যোধন! আবার আইলাম , আপনার উত্তর এর সাপ্লি দিতে ।

গাধার পাল হইতেসে চারুকলা থেকে পাস করা নাট্যনির্মাতাদের দল ।রংমিস্তিরি নামে এইরকমই গ্রুপ থেকে বের হইছে এরা । নুরুল আলম আতিক , মাতিয়া শুকু , অনিমেষ আইচ মেজবাউর রহমান সুমন , শিবু কুমার শীল এইরকম অনেকে । যেই আতেল মুভিগুলার কইলেন , সেইখানে এরা ব্যতিক্রম কিছু কর্তে পারে ।

আপনার উত্তরের সাপ্লি দিই কিছু ।

০১ ) কেউই বলতে পারবে না যে , সে কোন এক নির্দিষ্ট জেনরের সব মুভিই দেইখা শেষ কইরা ফেলসে । তয় মাঝে মাঝে স্বাদ বদলের জন্য কোরিয়ান মুভি মন্দ না । এই আর কী ! :-B

০২ ) গোপাল ভাঁড়ের একটা নাটক বানাইসিলো ! এখনো কান্না পায় মনে পড়লে ! ধরেন , ভালো একটা স্ক্রিপ্ট তৈরী হইলো ? বানাইবো কে , বিড়ালের গলায় ঘন্টা বাধব কে ? সবি সদিচ্ছার উপ্রে ডিপেন্ড করলেও ঐ দূর্লভ বস্তু কৈ !

৩. ইন্ডিয়ার সাথে আমাদের বিজ্ঞাপনের মূল পার্থক্য ন্যারেটিভ ফর্মে । আমাদের স্টোরি বেইজড এড বেশী । আর সিনেমাটোগ্রাফির কথাই বলসি ! বাংলালিংকের দিনবদল থিম , জিপির মা , বাড়ি যাওয়া , পি এইচ পি এর সিম্ফনি এই হাতেগোনা জিনিস দিয়াও জাত কিন্তু চেনা যায় । এখন অবশ্য নাচাগানা প্রভাব বাড়ছে ! আর যেইটা বললেন সেইটা সত্য কথা , কিউবি এর একটা এড নাকি কোটি টাকার বাজেটে করা ! আমি দেইখা হা , এই এডে এক কোটি ! মমিন মকসুদ হৈয়া গেল ! ব্র্যান্ড নেম আছে , কিন্তু পটেনশিয়ালিটি ছিলো না , তা না ! ভালো স্ক্রিপ্ট পাইলে , ক্যামেরার খেল এরা দেখাইতেই পারতো !


৪. চিন্তাবিদদের জন্য ছবি তৈরী করার তুলনায় বাংলাছবিকে ওয়াইডলি স্প্রেড আউট করার জন্য কমার্শিয়াল মুভির কোনো বিকল্প নাই।

দূর্যোধন রকস ! B-)


৫. সব মিলে গেসে ! ক্যাথরিন জেটা জোন্স ! আরেকজন আছে জেনিফার কনেলি । না বুইঝা মুভি দেখার বয়সে জোরো দেইখা সেই যে প্রেমের শুরু , এখনো চলতেসে একতরফা প্রেম ! :#>


থ্যাংকস ম্যান । আমি তো আছিই ! আপনার কোন পোস্ট মিস গেছে আদৌ ! ভালো থাকবেন ।

আর কাউন্টার স্ট্রাইক ভালা পাই ! :D

১১৭| ০৩ রা জুন, ২০১২ রাত ৩:৩৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: :-B :-B :-B

১১৮| ০৩ রা জুন, ২০১২ ভোর ৪:৩৮

ছেড়া পলিথিন বলেছেন: মাস্টারের কি হইসে? পোষ্ট ড্রাফট করসে ক্যান? :(

০৩ রা জুন, ২০১২ সকাল ১০:৪৬

দিপ বলেছেন: মাষ্টার কে কে যেন মাল্টি নিক দিয়া পচানি দিছে

১১৯| ০৪ ঠা জুন, ২০১২ রাত ১:১১

ছেড়া পলিথিন বলেছেন: কোন পোষ্টে? রয়েল অরফে শিপু ভাইয়ের পোষ্টে? :(

মাস্টার ভাই পোষ্ট আন্ড্রাফট করেন।

১২০| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৩৯

দূর্যোধন বলেছেন: @হাবিবউল্যাহ,
দুঃখিত।সব দোষ দিপের।তাকে বলেছিলাম স্লিপ করে গেলে ধরিয়ে দিতে।
যাই হোক! ৫৬ এর উত্তরে বলতে পারি,অশ্লীলতার প্রকোপ কমেছে,আবার বেড়েছেও।
কিভাবে?
চাকরি এবং প্রজেক্টের সুবাদে বাংলাদেশের অনেক অনেক স্থানেই চষে বেড়াতে হয়।আপনি সুস্থ ধারার যেসব ছবি দেখে আশান্বিত হচ্ছেন,আমিও আপনার মতই আশান্বিত হচ্ছিলাম।কিন্তু অশ্লীল ছবি বন্ধ হয়নি।অশ্লীল ছবি তৈরী কমে গেছে কিন্তু বন্ধ হয়নি।রাজধানী ঢাকাতে যারা থাকেন,তারা শুধু আধুনিক বাংলা ছবিগুলোর পোস্টার দেখছেন।কিন্তু মফস্বল ও প্রত্যন্ত অঞ্চলগুলোতে নতুন নতুন অশ্লীল ছবির পোস্টার আমি প্রতিনিয়তই দেখি।পুরানো সেই 'মহিলা হোস্টেল,জুম্মন কসাই,ডান্ডা মেরে ঠান্ডা' এখনও সেইসব অঞ্চলে চলছে।সেন্সর বোর্ডের নজরদারী ঢাকায় চলে বলে এখানে এসব পোস্টার নেই,কিন্তু প্রত্যন্ত অঞ্চলগুলোতে নতুন এবং পুরানো অশ্লীল ছবিগুলো সার্ভেইলান্স টীমের নজর এড়িয়ে চলছে,সুতরাং লাভ খুব একটা বেশি হচ্ছে না।আগের সেই সময়ের তুলনায় প্রকোপটা ঢাকা ও পার্শবর্তী এলাকায় কম,পার্থক্য এই !!


লোকেশন ও পোষাকে ভিন্নতা(ভিন্নতা বলতে আবার আন্ডারগার্মেন্টস টাইটসকে আউটারগার্মেন্টস হিসাবে ব্যবহার করা নয় ;) ) পজিটিভ বিষয়।উপেক্ষা করার মতন কিন্তু নয়।যদিও কাহিনী একটি সিনেমার সবচেয়ে শক্তিশালী অংশ,তারপরও লোকেশন ও পোষাককে একেবারে ফেলে দেয়া যায় না।হবে.....একসময় হবে...... আমাদের সম্মিলিত প্রেসারেই একদিন ঠিক হবে।আমরা যদি দেশপ্রেম দেখিয়ে (!)সবকিছুতেই পজিটিভ বলতে থাকি,তবে কিন্তু সিনেমা ঐ লম্বা নাটকেই আটকে থাকবে,যেখানে গ্রামের নায়িকা আধুনিক ব্লাউজে পার্সোনার হেয়ার কাটে নৌকা বাইবে-গ্রাম্য নায়ক সবসময় আয়রন করা নতুন ফতুয়া পড়বে !(নেগেটিভ রিভিউয়ের আরেকটি কারন)

হবে ........ বাংলা সিনেমা আমার গালি খেয়েও আগাবে,আমি সেই বিশ্বাস করি।

১২১| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৪৬

দূর্যোধন বলেছেন: ১৩৬ ।মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: @দূর্যোধনঃ

আমরা কবে আপনার চেহারা মোবারক দেখতে পাব??
;) ;) :P :P
------আগামীকাল।গ্রামীন ফোনের গুলশান অফিসে,চলে আসুন।এককাপ পৃথিবি বিখ্যাত দামি বিষ্ঠা কফি খেয়ে যাবেন ;)



১৩৭।কাউসার রুশো বলেছেন: *** এ পৃথিবীতে কাক আর কবির কোন অভাব নাই। কখনো কবিতা লিখেছেন কী?
রবি বাবু না নজরুল?
*** কোন ধরনের গান শুনতে ভালোবাসেন?
*** ঘুরতে ভালোবসেন? ঘুরে বেড়ানোর প্রিয় জায়গা কোনগুলো?

------কত্ত কবিতা লিখলাম!ব্লগেই আছে ,খুঁজে দেখতে পারেন,না পেলে জানাবেন।
রবি বা নজরুল কেউই আমার চেয়ে ভালো লিখতে পারতোনা।আমাকে বাদ দিয়ে ওদের বেছে নিতে বলছেন কেন? (ক্রুদ্ধ)

রক,হার্ডরক ও মেটাল।মাঝে মাঝে ক্লাব মিউজিক।

যদিও অনেক জায়গায় গিয়েছি,কিন্তু আমার ফেভারিট ঘুরে বেড়ানোর প্রিয় জায়গা বিছানা(খারাপ অর্থে না কিন্তু!)।ঘুমাতে খুব ভালুবাষি ;) সুযোগ দিলে ২৪ ঘন্টার বেশি সময়ও ঘুমিয়ে দেখাতে পারি ;)

আপনার কৌতুহল ক্ষতিকারক হবে কেন?আপনি মানুষটাই তো নিরীহ প্রজাতির :D :D

১২২| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৫০

দূর্যোধন বলেছেন: ১৪০ কালীদাস বলেছেন: বলাকা সিনেমাহলের নামে একটা রিউমার আছে- সামনের ফুটপাতে হাঁটার সময় কয়েকজনকে নাকি ভিড়ের মধ্যে হাতে হেপাটাইটিস-বি এর জার্মসহ সিরিন্জ পুশ করে দেয়া হয়েছিল (২০০৪~০৭এ শোনা যেত খুব)।

তারপরও বলাকা ফেভারিট দূর্যোধনের?;)


আপনি সেই ঘটনাও মনে রাখছেন দেখি !াহাহাহাহাহ!স্মৃতি তুমি বেদানা!কত আগড়বাগড় কাহিনীই যে শুনলাম,সুঁই নাকি খালি মেয়েদেরই ফুটাইতো,তাও হাতে না...... নিতম্বে!! মানুষ কাহিনী বানানোর টাইমেও কিছুটা পার্ভার্শন না আইন্যা পারেনা !!!

১২৩| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৫৪

দূর্যোধন বলেছেন: ১৪৩,ইকারুস অন্ধ,
শুনেন,এইভাবে জাস্ট কমেন্ট করার জন্য ব্লগে থাকাটা ভালো দেখায় না।নিয়মিত পোস্ট করতেন,নিজ নামে অন্য স্থানেও মাঝে মাঝে করেন সেটা জানি।সেইগুলাই না হয় এখানেও পোস্ট করবেন।সমস্যা তো হবার কথা না।আপনারা যারা মোটামুটি পুরানা,তাদের নিয়মিত একটিভ থাকাটা নতুনদের জন্য দরকারই।বারোয়ারী পোস্টের ঠেলায় মাঝে মাঝে লগ আউট কইরা যাই,হিট খাইতে সবারই ভালো লাগে-তাই বারোয়ারী পোস্টের অভাব নাই।ব্লগে আসেন,পোস্টও কইরেন।রিকোয়েস্ট রইলো। :)

১২৪| ০৪ ঠা জুন, ২০১২ দুপুর ১২:৫৬

দ্যা হিরো বলেছেন: দূর্যোধন ভাই, আপনের নেক্সট ভুমি সরি মুভিতে কি আমারে একটু চান্স দেয়া যাইবো? :#>

১২৫| ০৪ ঠা জুন, ২০১২ বিকাল ৩:০০

~মাইনাচ~ বলেছেন: ইন্টারভিউকি স্বপ্নে দেখেছেন?? ;) ;)

১২৬| ০৪ ঠা জুন, ২০১২ রাত ৯:৪৯

কাউসার রুশো বলেছেন:
***আপনাকে সবাই রহস্যময় চরিত্র মনে করে। সবার কৌতূহল আপনাকে সামনাসামনি দেখার। ব্যাপারটা কীভাবে নেন? উপভোগ করেন? ;)

*** সাহসী ব্লগার হিসেবে আপনি সুপরিচিত। ব্লগে সব সময়ই আপনার বলিষ্ঠ মন্তব্য ও পোস্ট সবাইকে উজ্জীবিত করে । কিন্তু যদি বলি আপনি প্রকৃতপক্ষে একটি নিকের আড়ালে লুকিয়ে আছেন বলেই এত সাহসী হতে পেরেছেন। কী বলবেন?
আসলে জানতে চাইছি ব্লগ নিকটা কেমন হওয়া প্রয়োজন বলে মনে করেন? দীপের মত যাকে সবাই চেনে জানে নাকি দূর্যোধনের মত যে আদৌ ছেলে না মেয়ে এটা নিয়েও সংশয় আছে?
(ইহা একটা অতীব সিরিয়াস প্রশ্ন)

১২৭| ০৫ ই জুন, ২০১২ রাত ১২:০৪

নোবিতা রিফু বলেছেন: আমার একটা লাখ টাকার প্রশ্ন আছে, দয়া করে উত্তর দিয়ে যাবেনঃ
অনেকেই বলে দুর্যোধন নাকি রিফুর মাল্টি ;), এই কথার ভিত্তি কতটুকু? B-))

১২৮| ০৫ ই জুন, ২০১২ রাত ১২:২১

মুঠোকাব্যর কবি বলেছেন: আমি এতদিন ভাবতাম আপনি একজন ডাক্তার...... /:) /:) /:) /:) /:) :-< :-< :-< :-< :| :| :| @ দুর্যোদা

১২৯| ০৬ ই জুন, ২০১২ রাত ১২:২২

দূর্যোধন বলেছেন: ১৫২।দ্যা হিরো বলেছেন: দূর্যোধন ভাই, আপনের নেক্সট ভুমি সরি মুভিতে কি আমারে একটু চান্স দেয়া যাইবো?

------------অবশ্যই,নায়িকা কাকে ঠিক করছেন? ;)

১৫৩। ~মাইনাচ~ বলেছেন: ইন্টারভিউকি স্বপ্নে দেখেছেন??

---------- কাকে বললেন?


৫৪।কাউসার রুশো বলেছেন:
***আপনাকে সবাই রহস্যময় চরিত্র মনে করে। সবার কৌতূহল আপনাকে সামনাসামনি দেখার। ব্যাপারটা কীভাবে নেন? উপভোগ করেন?
;)

*** সাহসী ব্লগার হিসেবে আপনি সুপরিচিত। ব্লগে সব সময়ই আপনার বলিষ্ঠ মন্তব্য ও পোস্ট সবাইকে উজ্জীবিত করে । কিন্তু যদি বলি আপনি প্রকৃতপক্ষে একটি নিকের আড়ালে লুকিয়ে আছেন বলেই এত সাহসী হতে পেরেছেন। কী বলবেন?
আসলে জানতে চাইছি ব্লগ নিকটা কেমন হওয়া প্রয়োজন বলে মনে করেন? দীপের মত যাকে সবাই চেনে জানে নাকি দূর্যোধনের মত যে আদৌ ছেলে না মেয়ে এটা নিয়েও সংশয় আছে?
(ইহা একটা অতীব সিরিয়াস প্রশ্ন)


----------উপভোগ খুব একটা করিনা।নিজেরও খুব ইচ্ছা হয় আড্ডায় যাই,সবাইকে সামনে থেকে দেখি (তবে আপনাদের ছবি ব্লগ আর আড্ডাবাজি কমেন্টে অনুপস্থিত থাকাটা বোঝাই যায় না ;) )।

সাহসী কি না বলা যায় না।আমার সবাই একটি নিকের পেছনে লুকিয়ে আছি।ওয়েব দুনিয়ায় কেউ নিজের শারিরীক উপস্থিতি দিতে পারে না,সম্ভব নয়।এখানে আপনি কি করছেন ,কি বলছেন-তা দিয়েই আপনার পরিচয় নির্ধারন হচ্ছে।সুতরাং কাউসার রুশো নিক থেকে আপনিও স্পষ্টভষন উচ্চারন করলে কোনো সমস্যা নেই।
এখানে দেখুন,ন্যায় অন্যায় বলার সময় কিছু স্ট্রাটেজি আপনাকে নিতেই হবে।নিজের পরিচয় প্রকাশিত থাকার কারনে যদি আপনি ন্যায় অন্যায়বোধটা প্রকাশ করতে না পারেন,তাহলে নিজের কাছেই কি ছোট লাগবে না?অজ্ঞাত পরিচয় থেকে যদি আপনি অন্ততঃ ভালো মন্দ বিবেচনা করে মত দিতে পারেন-তবে কেন সেটা করবেন না?বিবেক থেকে কি বলে?আপনিই বলুন-
কাউসার রুশো যদি এখন ব্যক্তিগত আক্রমন বা ভার্চুয়াল বুলিংয়ের ভয়ে একটি উচিত কথা বলতে দ্বিধা করছে,অন্যদিকে অজ্ঞাত আইডিওয়ালা কেউ (মাল্টিনিকের কথা বলছিনা)উচিত কথাটা বলে ভারমুক্ত হচ্ছে,কোনটা ভালো?
কে নিজের নিক নিয়ে ব্লগিং করবে আর কে করবে না,তা তার নিজের ব্যক্তিগত বিষয়।আমি এভাবেই করতে পছন্দ করি। :)


১৫৫।নোবিতা রিফু বলেছেন: আমার একটা লাখ টাকার প্রশ্ন আছে, দয়া করে উত্তর দিয়ে যাবেনঃ
অনেকেই বলে দুর্যোধন নাকি রিফুর মাল্টি ;), এই কথার ভিত্তি কতটুকু?

----------- অবশ্যই।নাতির জন্ম কি দাদার আগে হতে পারে না ? ;)

১৫৬।মুঠোকাব্যর কবি বলেছেন: আমি এতদিন ভাবতাম আপনি একজন ডাক্তার..
.... /:) /:) /:) /:) /:) :-< :-< :-< :-< :| :| :| @ দুর্যোদা

------------- এখন কোনটা জানেন ? ;)

১৩০| ০৬ ই জুন, ২০১২ দুপুর ১২:৫৩

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: B-)) B-))

১৩১| ০৮ ই জুন, ২০১২ বিকাল ৪:৫২

মাহমুদা সোনিয়া বলেছেন: এ তো দেখি রীতিমতো মহাভারত হয়ে গেছে!! :-B :-B দূর্যোধন বলে কথা!! ;) ;) ভাইজান কি সিনেমা বানাবেন?? আমারে একটা পার্ট দিয়েন। :P :P

১৩২| ০৮ ই জুন, ২০১২ বিকাল ৪:৫৪

খাতা কলম বলেছেন: ০৮ ই জুন, ২০১২ বিকাল ৪:৪৬
০৮ ই জুন, ২০১২ বিকাল ৪:৪৬
০৮ ই জুন, ২০১২ বিকাল ৪:৪৬




মাহমুদা আপু এটা কিভাবে সম্ভব???

১৩৩| ১৪ ই জুন, ২০১২ সকাল ১১:০৩

নোমান নমি বলেছেন: কি কি জানি প্রশ্ন করতে চাইছিলাম। কিন্তু সবার প্রশ্ন আর উত্তরের ভারে ভুইলা গেছিগা।

আচ্ছা লম্বা নাটকে যে ছবি বানানোর চেষ্টা করা হচ্ছে, সেক্ষেত্রে আপনি সিনেমা ঠিক কাকে বলবেন? মানে কি কি উপাদান থাকলে একটি সিনেমা হতে পারে?

উরুর ব্যাপারে যদি কিছু বলতেন আরকি B-) B-)

১৩৪| ২১ শে জুন, ২০১২ দুপুর ১:১৯

©অশনি সংকেত বলেছেন: :D

২১ শে জুন, ২০১২ বিকাল ৫:৪৩

দিপ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.