নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ছোট্ট দুনিয়া। মনের কথা ব্লগে শেয়ার করি বাংলাদেশকে ভালবাসি

শিফান আল ইমন

আমার ছোট্ট দুনিয়া কথা গুলো ব্লগের মাধ্যমে শেয়ার করি বাংলাদেশকে ভালবাসি

শিফান আল ইমন › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ Udaan (2010)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:০৪



"Udaan" (2010)
ছবিটা আমি দেখেছি বেশ কয়েকবছর আগে আজ রিভিউ লিখতে বসেছি। কেউ যদি আমার কাছে জিজ্ঞেস করে তোমার প্রিয় সেরা ৫ টা ছবির নাম উরান থাকবে কিনা জানিনা জোর জবস্তি করে হয়ত ঢুকানো যাবে বাট এটা আমার জীবনে দেখা অন্যতন সেরা ছবি এটাকে আমি মহাকাব্যের সাথে তুলনা করি। টিপিক্যাল বলিউড ফিল্মের মত এই ছবিটা না এখানে নেই কোন আইটেম সং,নেই ৪-৫ টা গান, নেই কোন ক্লিভেজ দেখানো নায়িকা বা গ্লামারস এর ঝলকানি। মসলা প্রিয় সিনেমা দেখা ভাইদের জন্য এই ছবি না। যারা গভীর চিন্তা করতে ভালবাসেন কিংবা খুব সুন্দর একটা ছবি দেখার জন্য আগ্রহ নিয়ে বসে আছেন তারা চোখ বন্ধ করে এই ছবি দেখে ফেলতে পারেন। রোহান মা নেই যে বোর্ডিং স্কুলে পড়ে আর দশটা দুন্তনপনা কিশোরের মতই সে। তার সাহিত্যের উপর বেশ ঝোক আছে। রাতে হোস্টেল থেকে চুরি করে বন্ধুরা সিনেমা হলে বি গ্রেড সিনেমা দেখতে যায় সেই সিনেমা হলে তাদের স্কুলের দারোয়ান ও যায় মেয়েবন্ধু নিয়ে রোহান ও তার বন্ধুরা তাদের টিস করে এক পর্যায়ে সে প্রিন্সিপালের কাছে অভিযোগ দেয় এবং রোহান স্কুল থেকে বহিস্কার হয়ে বাবার কাছে যায়।
বাবা একজন অন্য রকম মানুষ যার সাথে রোহানের কিচ্ছু মিলেনা একটা ইগো সমস্যা থাকে দুইজনের মধ্যেই। রোহান জিনিসটার সমাধান করতে চাইলেও তার বাবার জন্য আর সম্ভব হয়না। এর মধ্যে আছে ছোট সৎ ভাই যার ও মা নেই তাকে অপছন্দ করা সুপারম্যান টয় টা তাকে ধরতে না দেওয়া, সাহিত্য জিনিসের প্রতি ঝোক থাকার পর ও জোর করে বাবার ইচ্ছায় ইঞ্জিনিয়ারিং পড়া সেখানে ফেইল করা, বাবার পকেট থেকে টাকা ও সিগারেট মেরে দেওয়া, রাতে লুকিয়ে বাবার গাড়ি নিয়ে লোকাল বারে গিয়ে মদ গিলা, কলেজের সিনিয়রদের সাথে বন্ধুত্ব করা, ছোটভাইকে আস্তে আস্তে পছন্দ করা এবং সুপারম্যান টয় টা পুরোপুরিভাবে ভাইকে দিয়ে দেওয়া, চাচার সাথে এক অন্য রকম সম্পর্ক গড়ে উঠা। আরো আছে একাকিত্ব,বিষন্নতা,অপমান, মায়ের কথা মনে পড়া। আর বোনাস হিসাবে পাবেন ঝাড়খান্দ রাজ্যের জামশেদপুর শহরের সৌন্দর্য। আর বেশি কিছু বলবো না ছবি দেখার মজা শেষ করতে চাইনা। কিশোর বয়সে অনেকেই ফ্যামিলি থেকে বিভিন্ন আনটোলারেবল অনেক কিছু ফেস করে যেগুলো আমাদের মত থার্ড ওয়ার্ল্ড দেশগুলোতে সমাজের চোখে সেগুলো ধরা পড়েনা বাবা মার শাসন বলে মনে হয় এবং এতে বাবা মা দোষী হয়না উল্টা তাদের সন্তান দোষী করা হয় এর কিছুটা চিত্র এই ছবিতে দেখতে পাওয়া যাবে। ছবিত পুরো ক্রেডিট আমি দিব গল্প লেখক "বিক্রমআদিত্য" কে যে কিনা একইসাথের ছবির পরিচালক। রোহান চরিত্রে ছিল "রাজাত বারমেচা" বাবা চরিত্রে "রোনিত রয়" পুরো ফাটিয়ে দিয়েছে চাচার চরিত্রে ছিল "রাম কাপুর" পিচ্ছিটার নাম জানিনা।
আমার কাছে এই ছবিটা এত্ত ভাল লেগেছিল বলে বুঝাতে পারব না। আশা করি যে দেখবে তার কাছেও ঠিক আমার মতই লাগবে। পুরস্কারের দৌড়েও ছিল প্রথম সারিতে ১৩ টা পুরস্কার ও ১৮ টা নমিনেশন নিয়ে ২০১০ এর অন্যতম বলিউডের ছবি ছিল এটা।
-Filmfare Best Film (Critics) 2010
-IMDb : 8.2
-PR : 10.0

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: মুভিটা কি ইউটিউবে পাওয়া যাবে?

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:১৭

শিফান আল ইমন বলেছেন: hoyto but valo print hobe bole mone hoyna . . .

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবই ঠিক আছে। তবে বাবাকে 'স্যার' ডাকা অতিরিক্ত বাড়াবাড়ি। তাও আবার ৭/৮ বছরের একটা বাচ্চা। আর বড় ছেলের সাথে এত পার্ট নিয়ে থাকাটা আমার ভাল লাগেনি। আবার পিতাকে পুত্রের ঘুষি মারাটা আমার পছন্দ হয়নি। এগুলো অনেক সময় ভুল মেসেজ দেয় কারো কারে কাছে...

৪| ২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:০৫

সজল_ বলেছেন: পছন্দের মুভি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.