নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সুশীল ব্লগার না..নিরপেক্ষও না।

যুদ্ধাপরাধীর বিচার ও জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার দাবী করছি

এস্কিমো

"যখন যুবক ছিলাম, ছিলাম চালাক, তাই চেয়েছিলাম নিজের মতো করে পৃথিবীকে বদলিয়ে নিতে - এখন বয়স বেড়েছে - অভিজ্ঞতা হয়েছে, বেড়েছে জ্ঞান - তাই চাচ্ছি নিজেকে বদলাতে" - ------------------------- জালালুদ্দিন রুমি I think free speech is free speech no matter what, even if it does promote hatred. We also have the freedom to not listen to hatred. [এস্কিমো ব্লগের সতর্কীকরন: রাজাকার, আল বদর, আল শামস্, শান্তি কমিটি, ও '৭১ এর দালাল সমর্থকরা নিজ দায়িত্বে প্রবেশ করুন... (জামাত ও শিবির না আসাই ভাল!)] জন্ম: পিতার কর্মস্থল নোয়াখালীর হরিনারায়নপুর রেলওয়ের কোয়ার্টারে। শৈশব কেটেছে হবিগঞ্জের শায়েস্থাগঞ্জে। ঢাকার এক বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা শেষ করে দেশে সরকারী/বেসরকারী চাকুরী করে দেশ ত্যাগ...পথিমধ্যে নেদারল্যান্ডসে গাধার পিঠে আরো কিছু বই চাপিয়ে কানাডার টরন্টোতে চলে আসা। চেষ্টা চালাচ্ছি কানাডার হিমশীতল মাটিতে বসত গড়তে...কিন্তু শিকড়ের টানে সবসময়ই মন চলে যায় ধলেশ্বরীর পাড়ে। বাংলাদেশকে একটা আধুনিক এবং সমৃদ্ধ দেশ দেখার স্বপ্ন নিয়ে ব্লগিং করা।

এস্কিমো › বিস্তারিত পোস্টঃ

কেন হ্যাকিং সমর্থন করি না...

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৮:৫৭

বর্ডারে কেন - কোথাও নির্দোষ মানুষকে খুন করা সমর্থন যোগ্য নয়। সেইটা বিএসএফ করুক বা RABর্ই করুক – অথবা পুলিশের কিলার গ্রুপ কোবরা বা চিতাই করুক। সকল মানুষের নিজেকে নির্দোষ প্রমাণের অধিকার আছে আর সেইজন্যেই আছে আদালত।



বাংলাদেশ ভারত সীমান্তে যে হত্যাকাণ্ড চলছে - তা বন্ধ করার জন্যে সর্বোচ্চ পর্যায়ে সদিচ্ছা থাকার পরও যেমন ভাবে বন্ধ করা হচ্ছে না - তেমনি র্যাাবের হত্যাকাণ্ডের বিরুদ্ধে সুস্পষ্ট অবস্থানে থাকার পরও বাংলাদেশের প্রধানমন্ত্রী তা বন্ধ করতে পারছে না। বিষয়টা বুঝা যাচ্ছে অনেক জটিল – যার জন্যে একটা সমাধান চিন্তা করার দায়িত্ব দুই দেশের নীতিনির্ধারকদেরই।



সীমান্তে খুনের বিষয়টি অত্যন্ত দুঃখজনক। সেই খুন যেমন ভাবে বন্ধ হওয়া দরকার - তেমনি দেশের ভিতরে আইন শৃঙ্খলা বাহিনীর খুনও বন্ধ হওয়া দরকার।



কিন্তু অত্যন্ত অবাক করা বিষয় হলো - দেশের ভিতরের খুনের বিষয়ে আমাদের তরুণ সমাজ যতটা উদাসীন - ঠিক ততটা সোচ্চার বর্ডারে খুনের বিষয়ে। ঠিক তেমনি দেখি সৌদি আরবে খুনের দায়ে মৃত্যুদণ্ড নিয়ে যতটা হৈ চৈ – খুনিদের বাঁচানোর জন্যে যতটা মহান দায়িত্ব পালন করা হয় – দেশের জেলে প্রতি বছর ডজন ডজন মানুষের মৃত্যুদণ্ডের খবরও এরা রাখে না। আজ পর্যন্ত কয়েকটি নির্দিষ্ট ঘটনার (উদাহরণ লিমন) মিডিয়াতে হৈ চৈ ছাড়া RABএর হত্যাকাণ্ডের প্রতিবাদে একটা শান্তিপূর্ণ কর্মসূচী (মানব-বন্ধন বা অনশন) হয়েছে শুনিনি। কিন্তু বর্ডারে খুনের বিরুদ্ধে আন্তর্জাতিক সাইবার ওয়ারের হৈ চৈ শুনছি। দেখলাম ভারতের অনেক ওয়েব সাইট আক্রমণ করেছে বাংলাদেশের হ্যাকাররা।



শুরুতেই যেভাবে বলেছি - যে কোন খুনের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ করা যেমন কর্তব্য - তেমনি লক্ষ্য রাখা দরকার সেই প্রতিবাদ যেন মুল বিষয় থেকে সরে গিয়ে অপ্রয়োজনীয় ক্ষতি না করে বসে – যাতে এই ইস্যুর আড়ালে অন্যের এজেন্ডা বাস্তবায়িত না হয়ে যায়।



সব কিছু দেখেশুনে একটা সিদ্ধান্তে এসেছি – এই ধরনের হ্যাকিং সমর্থন করা যায় না আর যে যে কারণে হ্যাকিং সমর্থন যোগ্য নয়, তা হলো -



১) হ্যাকিং হলো একটা সাইবার ক্রাইম - এতে সাধারণ মানুষ ক্ষতির সন্মুখিন হয়। সবচেয়ে বড় কথা হলো হ্যাকিং সাধারণ মানুষের মধ্যে নিরাপত্তা হীনতা তৈরি করে – যা একটা সন্ত্রাস। ভারতের সরকারের একটা সিদ্ধান্তের খেসারত দিতে হচ্ছে কোন একটা নাম না জানা ব্যবসা প্রতিষ্ঠানকে - যে তার ওয়েব সাইটে হ্যাকিং এর পর হয়তো বাংলাদেশকেই ঘৃণা করা শুরু করবে।



২) হ্যাকারদের যেহেতু কোন সুস্পষ্ট সংগঠন নেই - তাদের নীতি আদর্শ বিষয়ে আমরা পরিষ্কার ধারনা করতে পারি না - সুতরাং অন্ধকারের বন্ধুদের সাথে হাত মিলানো একটা ঝুঁকিপূর্ণ কাজ মনে করি।



৩) একটা অন্যায় দিয়ে আরেকটা অন্যায়ের প্রতিবাদ সমর্থন যোগ্য নয়। যা প্রকাশ্যে করা যায় না – তাইতো অপরাধ। সর্বহারা, বাংলা ভাই এরাওতো তাদের কর্মকাণ্ড গোপনে চালিয়েছে বলেই এরা সন্ত্রাসী।



৪) ভারত বিরোধী যে দলবল বাংলাদেশে আছে - এই সুযোগে তারা সাধারণ মানুষের মধ্যে মিশে গিয়ে ভারতীয়দের বাংলাদেশ বিরোধী বানানোর সুযোগ পাচ্ছে - যার খেসারত হয়তো একদিন বাংলাদেশকে দেশকে দিতে হবে।



৪) সাধারণের দাবীগুলো হ্যাকিং করে ভারতীয়দের বুঝানো চেয়ে বাংলাদেশের সরকারকে বুঝানো জরুরী ছিল। কিন্তু দেখছি যে হ্যাকাররা বাংলাদেশ সরকারকে ভারতের দালাল বিবেচনায় রেখে যুদ্ধের কথা বলছে। এর মানে ভারতীয়দের বিরুদ্ধে যুদ্ধটা পরে গৃহযুদ্ধে রূপ নেবে - এবং বলা হবে যেহেতু সরকার ভারতের দালাল - তাকে ক্ষমতায় দেখতে চাই না।



৫) ঘরে বসে নাম ধাম লুকিয়ে অন্যের কম্পিউটারের অনুপ্রবেশ করে যে কোন বানী সেখানে লেখা হোক না কেন - তা কোন ভাবেই মূলধারায় গ্রহণযোগ্য হবে না। কারণ মহান আদর্শ নিয়ে অনেকেই ধংসাত্বক কাজ করে (সন্ত্রাসবাদ বা জঙ্গিবাদ বা নকশালবাদ) - কিন্তু সাধারণ জনগণ তা গ্রহণ করে না।



৬) সবচেয়ে বড় যে কারণে হ্যাকিং (সাইবার ওয়ার) সমর্থনযোগ্য নয় - তা হলো দশ বছরে ১০০০ মানুষ হত্যার কারণে আমরা যুদ্ধ ঘোষণা করলাম একটা দেশের বিরুদ্ধে আর মিত্র হিসাবে নিলাম নয় মাসে ৩০ লক্ষ মানুষ হত্যাকারী দেশের হ্যাকারদের - যারা ৩০ লক্ষ মানুষ হত্যা এবং ২ লক্ষ নারীকে অপমানিত করার জন্যে একবারও দুঃখিত হয়নি।



তাই হ্যাকিং বাদ দিয়ে যারা সত্যই মনে প্রাণে চান বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ হউক - তারা একটা সার্বিক আন্দোলনে আসুন । প্রথম কাজ ছিল নিহতদের বিষয়ে সুস্পষ্ট ভাবে জানা এবং তাদের সম্পর্কে সাধারণ মানুষের কাছে পরিষ্কার ভাবে বলা – শুধুমাত্র সংবাদমাধ্যমের উপর ভিত্তি করে কোন আন্দোলন হয় না – আন্দোলনের জন্যে চাই জন-সম্পৃক্ততা। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রথম কাজ হলো নিজেদের আদর্শ এবং অবস্থানের বিষয়ে জনগণকে একটা স্বচ্ছ ধারনা দেওয়া।



মুল কথা হলো - সেই আইয়ুব খান থেকে শুরু হওয়া ভারত বিরোধী জিগিরের ধারাবাহিকতাকে যদি আপনার আদর্শ মনে করেন - তাহলে আপনাকে সমর্থন দিতে শত বার ভাবতে হবে।



শেষ কথা হলো - বর্ডার হত্যাকাণ্ডের সমাধান আসবে রাষ্ট্রীয় পর্যায়ে আলোচনার মাধ্যমে - তাই বাংলাদেশ সরকারের উপর চাপ সৃষ্টি করা জরুরী - এর বাইরে গিয়ে সাইবার যুদ্ধকে সোজা ভাষায় সন্ত্রাসবাদ হিসাবে চিহ্নিত করবে উভয় দেশের সরকার। সুতরাং যারা না ভেবে "ভারত বিদ্বেষী ভাবধারার" সাথে হাত মিলিয়েছে - তাদের আবার ভেবে দেখার অনুরোধ রইল।

মন্তব্য ৮৪ টি রেটিং +৫/-১

মন্তব্য (৮৪) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:০৪

ভাঙ্গাচুরা যন্ত্রপাতি বলেছেন: আনার পোষ্টটা প্রিন্ট করলাম। একটু পরে বাইরে যেয়ে দোকান থেকে ফ্রেমে বাধাই করে নিয়ে আসব।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:০৪

ভাঙ্গাচুরা যন্ত্রপাতি বলেছেন: আনার=আপনার**

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:০৭

সিউল রায়হান বলেছেন: বর্ডার কিলিং বা ভারতের বিরুদ্ধে নিজের কিছু করার মুরোদ আছে? কোনদিন করেছেন কিছু?

এইটাইপের দালালী পোস্ট মারার পরে পোস্টের শেষে আপনি যদি কিছু করে থাকেন সেটার লিংক দিয়ে দিলে ভালো হয়। অন্যথায় হুদাই আপনাকে ভাকুর বলতে বাধ্য হলাম /:)

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:২৪

এস্কিমো বলেছেন: ভারতের বিরুদ্ধে আপনি কি কি করলেন - তার একটা লিস্টি দেন।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:০৮

রামন বলেছেন:
শতভাগ খাঁটি কথা বলেছেন।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:২৪

এস্কিমো বলেছেন: ধন্যবাদ।

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:০৮

ডেভিড বলেছেন: হ্যাকিং আমিও সমর্থন করিনা কিন্তু ভারতের জন্য কোন ধরনের করুণাও বোধ করিনা। আমাদের দেশের একটি প্রাণও আমার কাছে অনেক মূল্যবান, তাই পাকিস্তানের খুন, ধর্ষণের অংকের হিসাবের সাথে ভারতের তুলনা কইরা ভারতরে চুম্মা দেয়ার কোন যৌক্তিকতা নাই। ভারত পাকিস্তান দুইটাই খুনী, দুইটাই ধর্ষক, দুইটার হাতেই আমার ভাইএর রক্ত ঝড়েছে, খুনীর জন্য কোন সহানুভুতি নেই, শুধুই ধিক্কার

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:২৬

এস্কিমো বলেছেন: একমত।

কিন্তু যে কোন ধরনের আত্নঘাতী কর্মকান্ড সমর্থন করা যায় না।

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:১৮

মোঃ আব্দুস সালাম বলেছেন: উল রায়হান বলেছেন: বর্ডার কিলিং বা ভারতের বিরুদ্ধে নিজের কিছু করার মুরোদ আছে? কোনদিন করেছেন কিছু?

এইটাইপের দালালী পোস্ট মারার পরে পোস্টের শেষে আপনি যদি কিছু করে থাকেন সেটার লিংক দিয়ে দিলে ভালো হয়। অন্যথায় হুদাই আপনাকে ভাকুর বলতে বাধ্য হলাম /:)

একমত

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:২৭

এস্কিমো বলেছেন: আমি আমার মতামত দিলাম। আপনার ভাল লাগেনি তাও বুঝলাম। ভবিষ্যতে আরেকবার এসে পোস্টটা পড়েন। তখন ভাল লাগবে।

৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:২২

পাহাড়ী নদী বলেছেন: কানাডার টরেন্টোতে বসে বসে সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখেন, এতেই আপনার যথেষ্ট পূন্য হবে!হুদাহুদি ব্লগে এসে নিজেকে ভাদা প্রমান করার দরকার কি? :|

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:২৯

এস্কিমো বলেছেন: সেইটাই করছি। তাই চোখের সামনে একদল তরুনের ভুল কাজকে সমালোচনা করলাম।

ভাদা কাঁদা যাই বলেন - সত্য কথাগুলো খোলা মন নিয়ে দেখেন। আবেগ থাকা ভাল - কিন্তু তা যেন আমাদের অন্ধ না করে দেয়। সেইটাই খেয়াল রাখতে হবে।

৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:২২

সারথী মন বলেছেন: কোনো ভারতীয় দাসেরাই তা পছন্দ করেনা।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:২৯

এস্কিমো বলেছেন: হা হা হা - আপনি কার দাস?

৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:২৩

পাহাড়ী নদী বলেছেন: ও হ্যাঁ,পোস্টে একটা মাইনাস দিয়া গেলাম।

১০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:২৮

নর্থপোল বলেছেন: ব্যাটা সুশীল দালাল। দূরে গিয়া মর।

২১ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ২:২৩

এস্কিমো বলেছেন: মাথা গরমদের থেকে সব সময় দুরে থাকি।

১১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৩৭

নাফিজ মুনতাসির বলেছেন: আপনি আমার চোখ খুলে দিয়েছেন...........

শেষ পর্যন্ত বাংলা ভাই নামক মৌলবাদী ছাগলদের সাথে এদের তুলনা করলেন!!!!!!!!!

আরেকটি চরম বিতর্কিত এবং ফালতু কাজ করলেন আমাদের মহান মুক্তিযুদ্ধের সাথে এই বিষয়টিকে তুলনা করে!!!!!

আরো খুব কঠিন কিছু বলার ইচ্ছা ছিলো....আপনার লেখা পড়ে আসলেই রুচি চলে গেছে.......

গো টু হেল.....

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৩১

এস্কিমো বলেছেন: হেলেই তো আছি - আর কত হেলবো?

মাটিতে নামেন - ঘরে বসে ইন্টারনেটে অনেক কিছু কল্পনা করা যায় - কিন্তু বাস্তবতা কঠিন।

১২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৩৭

নাহিয়ান বিন হোসেন বলেছেন: "কেন আমি ভারতের উচ্ছিষ্ট খাওয়া একটা সারমেয় হলাম " -পোষ্টের শিরোনাম এটা হলে একদম যথোপযুক্ত হতো।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৩২

এস্কিমো বলেছেন: সেইটা আপনার মনে ইচ্ছা। তাই প্রকাশ করলেন। অবশ্য ভারতে জায়গায় আপনার পছন্দের দেশের নাম দিয়েও লিখতে পারেন।

১৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৩৮

মুক্ত সাইমন বলেছেন: "বাংলাদেশ ভারত সীমান্তে যে হত্যাকাণ্ড চলছে - তা বন্ধ করার জন্যে সর্বোচ্চ পর্যায়ে সদিচ্ছা থাকার পরও যেমন ভাবে বন্ধ করা হচ্ছে না - তেমনি র্যাাবের হত্যাকাণ্ডের বিরুদ্ধে সুস্পষ্ট অবস্থানে থাকার পরও বাংলাদেশের প্রধানমন্ত্রী তা বন্ধ করতে পারছে না।"

^ সর্বোচ্চ পর্যায়ে সদিচ্ছা!! হত্যাকাণ্ডের বিরুদ্ধে সুস্পষ্ট অবস্থান!! হাসমু নাকি কানমু। লেখক ভাই, আপনি বাংলাদেশে থাকেন নাকি চাঁদের দেশে থাকেন।

সিউল রায়হান বলেছেন: বর্ডার কিলিং বা ভারতের বিরুদ্ধে নিজের কিছু করার মুরোদ আছে? কোনদিন করেছেন কিছু? সহমত

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৩৩

এস্কিমো বলেছেন: বাংলাদেশে বর্ডার গার্ডের দায়িত্বে থাকা স্বরাষ্ট্র মন্ত্রী আর ভারতের বিএসএফ এর মন্ত্রীও একই সুরে কথা বললেন। তারা কি মিথ্যা কথা বলেন।

১৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৪৪

নিহত বলেছেন: ভাই আমরা আপনার মতো সরকারী সুবিধাভোগী না। আপনার ব্লগের হেডিং আমাদের ও চাওয়া কিন্তু এর কাজ হইতেছেনা কেন? জবাব দিতে পারবেন, ডান হাত, বাম হাত, অজুহাত না দিয়া। আপনারা নেতা গোষ্টীরা তলে তলে সবাই এক। সংসদে বইসা একজন আরেক জনরে চু....দা খাড়া কইরা দেন কিন্তু সংসদ শেষ হইলে সবাই (আ'লীগ, বি,এন,পি, জামাত ) একই গাড়ীতে চইড়া মদ খাইবার উদ্দেশ্য দৌড় দেন। সংসদ অধিবেশন তো দেখায় পরের টুকু তো আর দেখায় না এইজন্য আর সাধারণ জনগণ পরের টা জানে না। তাইতো আপনাদের কাছে সীমান্তে যারা খুন হয় সব দাগী অপরাধী। সেটা ফেলানী ও।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৩৫

এস্কিমো বলেছেন: বড়ই কঠিন সত্যগুলো বলে গেলেন।

আমার প্রশ্ন - ফেলানী কেন কাঁটা তারের বেড়া ডিঙ্গাতে হয়? কেন সে নিয়ম মেনে বর্ডার ক্রশ করতে পারে না? কারা দুই দেশের মধ্যে সমস্যাগুলোকে অমিমাংসিত রেখে রাজনৈতিক খেলায় মত্ত - এই প্রশ্নগুলোর উত্তরও আমার জানতে ইচ্ছায় হয়।

১৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৪৮

শিশুমন বলেছেন: ভাই আপনার লেখা ক্লাস সেভেনের বই এর জন্য পাঠাইতে পারেন।বোর্ড লাফায়া নিব।খালি খালি মাইনাস খাবেন এই খানে। :-<

Btw,একটা মাইনাস

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৩৬

এস্কিমো বলেছেন: মাইনাস দিয়ে যদি আপনি মনে শান্তি পেয়ে থাকেন - তাও ভাল। লেখা পড়েছেন তো। এখন একটু ভাবুন।

১৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৪৯

কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: আপনেরে ভালা পাইতাম, মাগার আইজকা ভাকুর বইলা গালি দিতে বাধ্য হইলাম।

ভারত আমাগো মানুষরে ল্যাঙটা কইরা পিটাইতেছে, এইজন্য আমরা ভারতের কোন বালটা ছিড়তে পারছি?

৪) সাধারণের দাবীগুলো হ্যাকিং করে ভারতীয়দের বুঝানো চেয়ে বাংলাদেশের সরকারকে বুঝানো জরুরী ছিল। কিন্তু দেখছি যে হ্যাকাররা বাংলাদেশ সরকারকে ভারতের দালাল বিবেচনায় রেখে যুদ্ধের কথা বলছে। এর মানে ভারতীয়দের বিরুদ্ধে যুদ্ধটা পরে গৃহযুদ্ধে রূপ নেবে - এবং বলা হবে যেহেতু সরকার ভারতের দালাল - তাকে ক্ষমতায় দেখতে চাই না।

হাসতে হাসতে মইরা গেলাম।

৬) সবচেয়ে বড় যে কারণে হ্যাকিং (সাইবার ওয়ার) সমর্থনযোগ্য নয় - তা হলো দশ বছরে ১০০০ মানুষ হত্যার কারণে আমরা যুদ্ধ ঘোষণা করলাম একটা দেশের বিরুদ্ধে আর মিত্র হিসাবে নিলাম নয় মাসে ৩০ লক্ষ মানুষ হত্যাকারী দেশের হ্যাকারদের - যারা ৩০ লক্ষ মানুষ হত্যা এবং ২ লক্ষ নারীকে অপমানিত করার জন্যে একবারও দুঃখিত হয়নি।


আপনারে ক্যাডায় কইছে যে, হ্যাকাররা ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ নারীর সম্ভ্রমহানির জন্য একবারও দুঃখিত হয় নাই? হ্যাকারদের কি ফাকিস্তানি বইলা চালায়া দেওনের একটা সূক্ষ্ণ চেষ্টা চালাইতেছেন?

আপনের প্রতিটা পয়েন্টের উত্তর আমার মত নাদান মাইনসের মাথায় খেলে, সবচেয়ে হাস্যকর দুইটা পয়েন্টের উত্তর দিয়া গেলাম।
আর দিমু না, দিয়া লাভ নাই, কারণ,
১. আছেন তো পাকাপোক্তভাবে দূরের এক দেশে, বাংলাদেশে কি হইতেছে খালি ব্লগ আর পেপার পইড়া জানেন, বাস্তবে দেখেন না। দূর থিকা চুশীল ইশটাইলে কমেন্টের গুল্লি ফুটানো অনেক ইজি।
২. অলরেডি ভাকুর/সুশীল টাইপের লেখা দেইখা বিরক্ত, বিষ্ঠা ঘাটায়া আর গন্ধ ছুটাইতে মন চাইতেছে না।

ঘুমাই গিয়া। খুদাপেজ। বন্দে মাতরম!

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৪১

এস্কিমো বলেছেন: আপনার মতামতকে যথেষ্ঠ সন্মান দিয়েই বলছি - একটা দেশের সরকারকে এড়িয়ে যদি নাগরিকরা নিজ দায়িত্বে কোন সমস্যার সমাধান করতে নেমে পড়ে - তাকে কিভাবে দেখবেন?

বাংলাদেশে একটা বৈধ সরকার আছে - আর আপনারা ভারতের ওয়েব সাইটগুলো হ্যাক করে বিপ্লব করছেন - গুডলাক!

সন্ত্রাসবাদের সংজ্ঞায় কিন্তু হ্যাকিংও যুক্ত হয়েছে - খুবই খেয়াল করতে হবে। আবেগে নিজের কাঁধে দায়িত্ব নেবার আগে ভবিষ্যতের কথাও ভেবে দেখবেন।

যদি আইটিতে কাজ করেন - দেখেন কতজন ভারতীয় এক্সপার্ট আসে বাংলাদেশের সিকিউরিটি ঠিক করতে।

১৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৫১

রামন বলেছেন:
জাফর ইকবাল স্যারের মত আপনিও মৌচাকে ঢিল দিয়েছেন।

যাহোক আজকাল সামু ব্লগ যে উগ্রবাদী প্রতিক্রিশীল মাল্টিনিকের দখলে চলে যাচ্ছে ব্যক্তি আক্রমনাত্বক মন্তব্যগুলো সেটাই নির্দেশ করে ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৪২

এস্কিমো বলেছেন: সমস্যা নাই।

সত্য কথা বলাটা খুবই জরুরী। আর অপ্রিয় কাজটা কাউকে না কাউকে করতেই হবে। আমি না হয় একটু এগিয়ে রাখলাম।

মাল্টি নিকের মজাই আলাদা। গালি দেবার জন্যে একটা উপযুক্ত বাহন বটে।

১৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৫৩

রোলেন বলেছেন: ভাই আমনেরে(আপনারে) কী মোসলমানী করাইছে। নাইলে কইরা লন। হুদাই পেছাল করেন। আপনি তো ভাই বাংলা/ভারত গবেষক না। আপনি হ্যাকিং এর কী বুঝেন? আর কী বা সমর্থন করবেন।


খারাপ ব্যবহার এর জন্য দুঃখিত। করার কিছু ছিল না।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৪৪

এস্কিমো বলেছেন: আমি হ্যাকিং এর কিছুই বুঝি না। তাতে কি হলো - আমি কথা বলতে পারবো না।

অন্যের সীমানায় প্রবেশ করা অপরাধের মধ্যেই পড়ে - সেইটা কম্পিউটারই হোক আর বাড়ীর সীমানাই হোক। এইভাবেই বুঝি। ঠিক আছে না।

ধন্যবাদ।

১৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৫৪

বিপ্লব06 বলেছেন: Our officials/politicians are not doing their job. Because of that our hackers are doing it. They are doing the best they can do from their position.They want our officials to take action. If they protest physically they would be treated as thugs and will be labeled as Jamat-Shibir. I think you know how things work in Bangladesh.

You made some good points too.
If you really want to help them find out some way. Advice them. India is not listening to us. How would you make them listen?

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৫৪

এস্কিমো বলেছেন: আমাদের পলিটিশিয়ান আর সরকার কথা শুনে না। কথাটা ঠিক না। সত্য কথা কি - সবাই শুধু মৃতের সংখ্যা দেখেই আবেগ তাড়িত হচ্ছেন। আর একদল সেই আবেগকে ব্যবহার করে তাদের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ণ করছে।

বর্ডার কনফ্রিক্ট শুধু যে ভারত বাংলাদেশেই আছে তা না - আমেরিকা - মেক্সিকো বর্ডারেও কাঁটা তাঁড়ের বেড়া আছে - সেখানেও গুলি হয়। আবার কানাডা আমেরিকা বর্ডার ছিলো এক সময় ফ্রী বর্ডার। এখন পাশপোর্ট ছাড়া যাওয়া যায় না। পরিস্থিতির প্রেক্ষিতে বদলায়।

বাংলাদেশ ভারতের মধ্যে সত্যিকারের বন্ধৃত্বপূর্ন সম্পর্ক কখনই তৈরী হয়নি। বর্ডার ইস্যু খুবই জটিল ইস্যু। বাংলাদেশ বা ভারত কারো পক্ষ থেকেই এই বিষয়ে তেমন কোন প্রেক্টিক্যাল সমাধানের চেষ্টা হয়নি। বাংলাদেশ জানে কারা বর্ডারে গুলি খায় - সেখানে বিডিআর (বিজিবি) আছে - তারাও জানে।

সরকারের পক্ষ থেকেই ভারতকে এই বিষয়ে শুনাতে হবে। আর তার জন্যে দরকার বার্গেনিং পাওয়ার। বাংলাদেশের সেই পর্যায়ে বার্গেন করার মতো ক্ষমতা অর্জন করেনি। বরঞ্চ নানান সময় বিচ্ছিন্নতাবাদীদের আশ্রয় প্রশ্রয় দিয়ে ভারতের সাথে সম্পর্ক অবনতি করেছে। দশ ট্রাক অস্ত্রের ঘটনা অন্যতম।

কোন দেশের কাছে করুনা ভিক্ষার সুযোগ নেই। পুরো সম্পর্কই হবে গিভ এন্ড টেক। ভারতের সাথে সেই সম্পর্ক করতে হবে। আর টেবিলে বসে বার্গেনিং করার মতো শক্তি অর্জণ করতে হবে।

২০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ৯:৫৮

নাফিজ মুনতাসির বলেছেন:
সরি পোষ্ট লেখক....আপনার পোষ্টে ১ম কমেন্টটি করার আগে আমি আসলেই জানতাম না যে আপনি কানাডায় থাকেন.....আমি খুব সরি......

নীচের এই ঠিকানা কাগজে লিখে রাখেন...পারলে আজকেই একটু দেখা করে আসেন....ভালো লাগবে.....আপনার সমস্যাটা ধরতে পেরেছি......

Brown Edward
Head Psychiatrists
235 Street Clair Avenue W
Toronto, ON M4V 1R4
(416) 922-2028

খুব ভালো সাইক্রায়াট্রিস্ট.....দেখিয়ে ফেলুন.......

গেট ওয়েল সোন........

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৪৮

এস্কিমো বলেছেন: ধন্যবাদ। অভিজ্ঞ মানুষের পরামর্শ সবসময় উপকারী। লাগলে অবশ্যই আপনার কথা মনে করবো।

২১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:০৪

হেডস্যার বলেছেন:
যুদ্ধ করার ক্ষমতা বা মন মানষিকতা না থাকলে চুপচাপ যুদ্ধ দেখেন।
আপনার মহান বাণীগুলা ভারতীয়দের শুনান, তারা তালি দেবে।
বাংলাদেশীদের শুনালে তারা গালি দেবে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১০:৪০

এস্কিমো বলেছেন: আমি আমার কথা বলছি - আপনি আপনারটা বলছেন - এইতো ভাল। আমাকে কেন চুপ করে থাকতে হবে?

২২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:১৭

শেখ সাব্বির আহমেদ বলেছেন: তেরি মা কি সাকিনাকা X( X( X( X( X( X(

২৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:২২

রাকি২০১১ বলেছেন: সীমান্তে যখন ফেলানীর লাশ ঝুলে, তখন কি আন্গুল চোষেন?? তখন যদি এরকম একটা পোস্ট দিতেন, আজকে এত উষ্ঠানী খাইতে হত না।

২৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৩৮

স্বাধীকার বলেছেন:
আপনি যে একজন নিন্মমানের ভারতীয় দালাল এতটা প্রকাশ্যে না বললেও অনেকেই বুঝতো। এখন আমার মতো বেকুব নিশ্চিত হয় কিভাবে আপনার জ্বালাটা কয়েকদিন ধরে চলছে ভারতের কষ্টে ! সৈয়দ আশরাফ বলেন, বর্ডার নিয়ে সরকার চিন্তিত নয়, হত্যা চলছে, চলবে- দীপুমনি বলে, হ্যাকাররা মুক্তিযুদ্ধবিরোধী, বিএসএফ প্রধান বলে গুলি চলবে, এস্কিমো ভাই বলে, এসব হ্যাকাররা স্বাধীনতা বিরোধী-সব যেন অংকের মতো মিলে যাচ্ছে!!

হ্যাকিংকে সমর্থন করিনা, বর্ডারে আইন আছে-আপনার জন্মদাতা কিংবা বেতন দেওয়া ভারত রাষ্ট্রকে এটা বুঝান যে, বর্ডার পার হলে আইন অনুযায়ী গ্রেফতার করুক, জেল দিক, বিচার করুক-গুলি কেন করে? কোনো দিন আপনার প্রভূদের জিজ্ঞাসা করেছেন? কোনো পোস্ট দিয়েছেন? আলোচনা করে সমস্যার সমাধান করবেন আপনার মতো আম্লীগের দাসেরা ভারতের সাথে-এটা হাইকোর্টের ন্যাংটা পাগলও বিশ্বাস করেনা। ১০/১২ জন বাংলাদেশী হত্যা করে ১ টা ডিগ্রি দিলে যারা বগল বাজায়, এরা করবে আলোচনা!! তারপর আবার সমাধান? আজ হ্যাকাররা নেমেছে বিধায় আপনার মতো ভাদাদের উলংগপনাটা অন্তত দেশবাসী দেখতে পারছে, আগামীতে উপযুক্ত সিদ্ধান্ত নিতে কাজে লাগবে।
স্বাধীনতা বিরোধীরা মাদ্রাসায় পড়ুয়া শিবিরের পুলাপান-ওরা মুর্খ, ওরা আপনার মতো, মোজাবাবুর মতো শিক্ষিত নয়, ওরা কিভাবে হ্যাকিং করবে? হ্যাকিং করতে হলে মেধা লাগে-যা মাদ্রাসা থেকে হয়না। তারমানে হলো হ্যাকিং থেকে ভারতমাতাকে বাচাঁতে, ভারতের নুনের কিংবা নুনুর দাম দিতে গিয়ে আজ আমাদের মেধাবীদের আপনার মতো দালালরা স্বাধীনতা বিরোধীদের কাতারে সামিল করে দিচ্ছে-এটা আখেরে কতটা ক্ষতির কারণ হবে তা অনুমান করতে পারলেও দালালীর প্রেরণায় বলতে পারছেন না কিংবা উল্টা করে বলছেন!!
একজন ব্লগার কিভাবে পচেঁ যায়-আপনার এই পোস্ট তার প্রমান। এখানে মন্তব্য গুলোই বলে দেয় ভারতপ্রেমীদের জায়গা বাংলাদেশপ্রেমীর বুকে থাকার কথা নয়। আর আপনার মতো ভারতপ্রেমীর জায়গা যে বাংলার মাটিতে হয়নি-তার জন্য নিরাপদবোধ করছি। উপরে একজনকে ডাক্তারের ঠিকানা দিতে দেখলাম, চিকিৎসা নিন, সুস্থ্য হোন।

যে ভারত আন্তর্জাতিক বর্ডার আইন মানেনা, সেই ভারতের হয়ে দালালী করতে এসে আইনের কথা কোনো দাসের মুখে থেকে শুনে হাসবো না কাঁদবো বুঝতে না পেরে থুতুঁ দিলাম দালালীর মুখে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৩৫

এস্কিমো বলেছেন: এতো কথা বলার দরকার ছিলো না। আপনার ব্লগটা পড়ে দেখলাম। আপনার মতো জেহাদীদের ভাত বাংলাদেশে বেশী দিন নাই।

তবে আপনার মনে হয় ডিএনএ টেস্ট দরকার!

২৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৫২

গায়ের রং শ্যামলা বলেছেন: পুরাই বাল্পোস্ট, কানাডায় থাইকাই হাগামুতা করতেছেন যেই হারে, বাংলাদেশে থাকলে তো হাগামুতার বন্যায় দেশ ভাইসা যাইতো , ভালোই হইছে কানাডায় থাকেন, নাইলে দেশটার যে কি হাল হইতো X(( X(( X((

২৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১০:৫৮

অক্টোপাস বলেছেন: আপনাকে একটা কইসা থাপ্পর দেবো... তারপর আপনি আদালতে গিয়ে আমার নামে কেস করেন, ঠিক আছে ? X( X(

**উল্লেখ্য: সরকারের এক গুরুত্বপূর্ণ মন্ত্রী আমার নিকটাত্মীয়;) ;)

২৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:০৩

নীরব দর্শক বলেছেন: নাফিজ মুনতাসির বলেছেন:
সরি পোষ্ট লেখক....আপনার পোষ্টে ১ম কমেন্টটি করার আগে আমি আসলেই জানতাম না যে আপনি কানাডায় থাকেন.....আমি খুব সরি......

নীচের এই ঠিকানা কাগজে লিখে রাখেন...পারলে আজকেই একটু দেখা করে আসেন....ভালো লাগবে.....আপনার সমস্যাটা ধরতে পেরেছি......

Brown Edward
Head Psychiatrists
235 Street Clair Avenue W
Toronto, ON M4V 1R4
(416) 922-2028

খুব ভালো সাইক্রায়াট্রিস্ট.....দেখিয়ে ফেলুন.......

গেট ওয়েল সোন........

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৪৬

এস্কিমো বলেছেন: ফেব্রুয়ারী মাসে ইংরজীতে গালি দিলে কি স্মার্ট হওয়া যায়?

২৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:১০

একলা বগ বলেছেন: নাহিয়ান বিন হোসেন বলেছেন: "কেন আমি ভারতের উচ্ছিষ্ট খাওয়া একটা সারমেয় হলাম " -পোষ্টের শিরোনাম এটা হলে একদম যথোপযুক্ত হতো।

২৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:১১

Observer বলেছেন: তোর মত ভারতীয় কুকুর দালাল আর সেই সাথে পাকি কুত্তা দালালদের োগায় লাত্থি মারতে মারতে বর্ডার পার করিয়ে দেয়া ফরজ হয়ে গেছে দেখছি।

বর্ডারে একের পর নৃশংস হত্যা হচ্ছে আর তুই 'নীতিবাক্য' চোদাস?

৩০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:২১

বিবেক বিবাগী বলেছেন: বিয়াফুক বিনুদূন পাইলাম কমেন্ট গুলো পইড়া। ভাই, আপনি ভালো মন নিয়া কইতে চাইছিলেন যে অন্যায়ের জবাব নিরপরাধ মানুষের উপর পাল্টা অন্যায় না করে জবাব দিতে। সাধারণ ভারতীয়দের সাইট হ্যাকিং করা হয়তো ঠিক হয় না, কিন্তু যে কোন প্রকারের সরকারী সাইট গুলো হ্যাক করে সীমান্তহত্যার ব্যাপারটা তুলে ধরার ব্যাপারটাকে সাধুবাদ জানাই। তবে যুদ্ধে ক্যাজুয়ালিটি তো থাকেই। ৭১ সালে থাকতে আপনার মত অনেকেই হয়তো বলতো কি দরকার যুদ্ধ করে, এক পাকিস্তান রক্ষা করে আমরা নিজেদের অধিকার আদায়ের জন্য চেষ্টা করলেই তো হয়, তাদেরকে আমরা এখন রাজাকার বলে গাল দিই। আপনিও ভাবছেন কি দরকার সাইবার যুদ্ধ করে, কিন্তু এটার একটা যে ইফেক্ট সত্যিই পড়ছে, এটা অনেক বড় ব্যাপার। কেন হ্যাকিং হচ্ছে, কারণটা ভারতীয় পত্রিকাগুলো খুব যত্নসহকারে এড়িয়ে যাচ্ছে, তবু মানুষ জানছে, বিএসএফরা গরু ছাগলের মত সীমান্তে বাংলাদেশিদের হত্যা করে যাচ্ছে। এই হ্যাকিং ভারতকে কিছুটা হলেও তো চিন্তার মুখে ফেলতে পারলো। নইলে আর কিভাবে বাংলাদেশের মত দুর্বল, মেরুদণ্ডহীন সরকারের দেশ সীমান্তহত্যার প্রতিবাদ জানাবে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৪৪

এস্কিমো বলেছেন: সাইবার যুদ্ধ শুরু হয়েছে অনেকদিন। সবকিছু দেখেই এই প্রতিক্রিয়া। ভারতের যে সকল সরকারী সাইট হ্যাকড হয়েছে - তার সংখ্যা খুবই কম। তাও কয়েক ঘন্টার মধ্যেই ঠিক করে ফেলেছে।

কিন্তু তামিল নাড়ুর ইয়োগা ক্লাব বা পাঞাবের একটা ব্যবসা প্রতিষ্ঠানের সাইট হ্যাক করে কতটুকু ম্যাসেজ দেওয়া হয়েছে তা নিয়ে পুরোই সন্দিহান। থাকি এমন এখন জায়গায় যেখানে সব দেশের মানুষের কথা বলা যায়। ভারতের বেশীর ভাগ মানুষই বাংলাদেশ ভারত সম্পর্ক কেয়ার করে না। এরা পাকিস্তানকে নিয়েই ভাবে বেশী।

এখন ভারতের সরকারকে বুঝানো জন্যে যদি ভারতের সাধারন মানুষকে দলে আনতে হয় - তা তার ক্ষতি করে হবে না। একজন মানুষ তার ওয়েব সাইটের ক্ষতি দেখলে তাৎক্ষিত ভাবে কে করেছে তার উপরই বিরক্ত হবে - উদার হয়ে হ্যাকারের পক্ষ নিয়ে নিজের দেশের সরকারের বিরুদ্ধে শ্লোগান দেবে না। এইটা বুঝার জন্যে জ্ঞানী হওয়া দরকার নাই।

ধন্যবাদ।

৩১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:২২

রন্টি চৌধুরী বলেছেন: "এবং বলা হবে যেহেতু সরকার ভারতের দালাল - তাকে ক্ষমতায় দেখতে চাই না। "

দেশে হ্যাকারদের বিপক্ষে কথা বলার পেছনের মোটিভটা আসলে এই লাইনটাতেই এসেছে। যারা আলীগ সমর্থক, তারা বাই ডিফল্ট ভেবে নিচ্ছেন ভারতের বিরুদ্ধে হ্যাকিঙটা সরকারের বিপক্ষে চলে যাচ্ছে যেহেতু সরকারের বিপক্ষে ভারতের প্রতি অতি আনুগত্যের অভিযোগ আছে।

দু:খজনক হচ্ছে দলের প্রতি ভালবাসার কারনে দশবছরে একহাজার মানুষ মরে যাওয়াটাকে বড় মনে হচ্ছে না আমাদের কাছে। দলের প্রতি অন্ধ ভালবাসার কারনে নিজেদের দেশের ভেতরকার খুনখারাবী আর অন্যএকটা দেশের একটা বাহিনীর হাতে দেশীয় লোকেদের নির্মম মৃত্যুকে সমান ভাবে দেখার মত ভয়াবহ অবস্থায় চলে যাচ্ছি আমরা এটা ভাবতেই আমার অসহায় লাগছে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৩৮

এস্কিমো বলেছেন: ধন্যবাদ কমেন্টের জন্যে।

এইটা আমার ধারনা - ধারনা ভুল পারে। তবে বিপুল উৎসাহী হ্যাকারদের পর্যবেক্ষনে মনে হয়েছে - এই কর্মযজ্ঞে একটা হার্ডকোর জেহাদী গ্রুপ আছে। তারা অবশ্যই তাদের এজেন্ডা নিয়েই এগুবে।

৩২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৪৩

আমরা সোচ্চার বলেছেন: পাকিস্থানীদের বিরুদ্ধে বাংলাদেশীরা যখন তুমুল যুদ্ধে লিপ্ত তখন অনেক ভীতু বাংলাদেশী যুদ্ধে অংশ নেয়নি এদের একপক্ষ আবার আপনার মত যুদ্ধের বিরোধীতা করেছিল যাদের আমরা "রাজাকার" বলি।

পাকিস্থানীরা বাংলাদেশী হত্যা করেছে আর হত্যা করে দু:খিত হয়নি, ঠিক আছে কিন্তু তার খেসারত তো তাদের দিতে হয়েছে। আজ তারা আমাদের সামনে মাথা তুলে দাড়াতে পারে না কারন তারা পরাজিত। দু:খের বিষয় হল ভারতীয়রা আজ আমাদের হত্যা করে আবার হুমকিও দেয় আর অন্যান্য আগ্রাসন তো আর আছে। পানির কারনে আজ কত মানুষের জীবন হুমকির মুখে।

তাই পাকিস্থানের সাথে তুলনা করে বিষয়টি অন্যদিকে ঘুরাবেন না। আমাদের সরকার প্রতিবাদ করতে ব্যর্থ হলে আমরা জনগন বসে থাকব না আমরা আমাদের কাজ করবই।

"আসুন সবাই মিলে ভারতীয় পণ্য বর্জন করি"

৩৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৫০

মুহসীন৮৬ বলেছেন: ও মোর আল্লারে!!!!!!! কারো ভারত পিরিতি থাকতেই পারে কিন্তু এমন ন্যাংটা হয়ে নামতে হবে কেন? B:-) B:-) B:-)

৩৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সকাল ১১:৫১

শহিদুল বলেছেন: হ্যাকাররা প্রতিবাদ স্বরূপ কিছু হইলেও করছে

এছাড়া আমরা আর কি বালডা ফালাইতে পারতাম

ইন্ডয়ার অনেক কাজের জন্য বাংলাদেশীরা খ্যাপা

সমান্তের হত্যা তার একটা মাত্র

আপনে ফাকিস্তান ও ভাড়ত দুই জাগাতেই চইলা জাইতে পারেন

শুনছি ওরা ভালো গোয়া মারতে পারে



৩৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ দুপুর ১২:০৯

গুপ্তঘাতক007 বলেছেন: সবাই পোস্টটারে এত সিরিয়াসলি নিতাসে কেন বুঝতে পার্তাসি না,লেখক একটা ফান পোস্ট লিখসেন যেইটা তিনি এখন প্রায়শই কৈরা থাকেন। সমস্যা হৈল হয়ত বয়সের ভারে উনি এইটা ভুল জায়গায় প্রকাশ কৈরা ফালাইসেন কিন্তু পাঠকদেরতো পোস্ট পৈরা বুঝা উচিত যে এইটা একটা রম্য পোস্ট! এমনিতেই ব্লগে নিয়মিত আসতে পার্তাসি না,তার মধ্যে যদি এই ধরনের দুই-একটা হাস্য-কৌতুক না পাই তাইলেতো এই পানসা ব্লগে আসাই বাদ দিয়া দিতে হৈব। লেখকরে অজস্র ধন্যবাদ চমত্কার একটা হাস্যরসের যোগান দেয়ার জন্য #:-S!

৩৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ দুপুর ১২:১৪

শ।মসীর বলেছেন: ভাল কথা, কিন্তু বড় সরলীকরন হইয়া গেলো.....নিজ দেশের জন নিরাপত্তা রক্ষার জন্য যদি নিজের সরকারের উপরই চাপ প্রয়োগ করতে হয় তাহলে সে জাতির চেয়ে অভাগা কি আর কিছু আছে ।


আপনার কি মনে হয়, আমাদের সরকার আমাদের কথা ভাবে ।

হ্যাকিং হয়ত কোন সমাধান আনবেনা কিন্তু অক্ষমের অন্যের টিনের চালে ঢিল মেরে সাময়িক আত্মপ্রসাদের ঘটনাটা জানেনতো ।

সরকারের উপর আমাদের ও চাপ প্রয়োগ করে কোন লাভ হবেনা, উল্টা নতুন আইনে যুদ্ধাপরাধের বিচার বানচালের হুমকি মনে করে জেলে ঢুকাইয়া দিবে ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১০:৪৩

এস্কিমো বলেছেন: "সরকারের উপর আমাদের ও চাপ প্রয়োগ করে কোন লাভ হবেনা, উল্টা নতুন আইনে যুদ্ধাপরাধের বিচার বানচালের হুমকি মনে করে জেলে ঢুকাইয়া দিবে

- সেই কথাই তো বললাম। সরকারের দ্বারা কিছু হবে না এমন একটা ধারনা থেকে হ্যাকিং শুরু করা হয়েছে। ফলাফল কি হবে?

৩৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ দুপুর ১:৫৯

রৌদ্র করোটি বলেছেন: স্বাধীকার ভাই, কমেন্ট ঝাঝা, এইসব ভাকু গুলারে কইস্যা লাত্থি। দালালি করার জন্যই এই বেজন্মা দের জন্ম।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১০:৪৩

এস্কিমো বলেছেন: চোরের স্বাক্ষী বাটপার।

৩৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ দুপুর ২:১৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: গুড পোস্ট। চিনে নিলাম। ধন্যবাদ। চালিয়ে যান। বন্দে মাতরম!

৩৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৩:০৩

তামীম বলছি বলেছেন: উপরের কমেন্টে বোল্ড আর ইটালিক ঠিক মত না আসায় আবার কমেন্ট করলাম। উপরেরটা মুছে দিন।

৪) সাধারণের দাবীগুলো হ্যাকিং করে ভারতীয়দের বুঝানো চেয়ে বাংলাদেশের সরকারকে বুঝানো জরুরী ছিল। কিন্তু দেখছি যে হ্যাকাররা বাংলাদেশ সরকারকে ভারতের দালাল বিবেচনায় রেখে যুদ্ধের কথা বলছে। এর মানে ভারতীয়দের বিরুদ্ধে যুদ্ধটা পরে গৃহযুদ্ধে রূপ নেবে - এবং বলা হবে যেহেতু সরকার ভারতের দালাল - তাকে ক্ষমতায় দেখতে চাই না।
আপনি মানুন আর না-ই মানুন, বাংলাদেশ সরকারকে বুঝানো আর হাত দুটোকে পাখা বানিয়ে আকাশে উড়া একই কথা।


তাই হ্যাকিং বাদ দিয়ে যারা সত্যই মনে প্রাণে চান বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ হউক - তারা একটা সার্বিক আন্দোলনে আসুন । প্রথম কাজ ছিল নিহতদের বিষয়ে সুস্পষ্ট ভাবে জানা এবং তাদের সম্পর্কে সাধারণ মানুষের কাছে পরিষ্কার ভাবে বলা – শুধুমাত্র সংবাদমাধ্যমের উপর ভিত্তি করে কোন আন্দোলন হয় না – আন্দোলনের জন্যে চাই জন-সম্পৃক্ততা। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রথম কাজ হলো নিজেদের আদর্শ এবং অবস্থানের বিষয়ে জনগণকে একটা স্বচ্ছ ধারনা দেওয়া।
এতে কোনই লাভ হবে না - কেননা আমাদের রাজনীতিবিদরা অন্ধ - বধির - মুক। নিজেদের দলের মতাদর্শ এবং নিজেদের কল্পিত দেশের মানুষের ভাবধারা ছাড়া আর কিছুই ভাবে না। হিংসাবাদ কখনোই সমর্থনযোগ্য নয় - যতক্ষণ না পর্যন্ত অন্য কোন উপায় থাকে। আমি অন্য কোন ফলদায়ক উপায় যেটার মাধ্যমে সরকারের টনক নাড়ানো যেত - দেখতে পারছি না। হ্যাকিং আমিও সমর্থন করি না - কিন্তু বর্তমান প্রেক্ষাপটে অন্য কিছু দ্বারা সরকারের [বাংলাদেশ এবং ভারত] দৃষ্টি আকর্ষণ করা যেত বলে বিশ্বাস করি না।


শেষ কথা হলো - বর্ডার হত্যাকাণ্ডের সমাধান আসবে রাষ্ট্রীয় পর্যায়ে আলোচনার মাধ্যমে - তাই বাংলাদেশ সরকারের উপর চাপ সৃষ্টি করা জরুরী
এই সরকারের উপরে চাপ সৃষ্টি করবেন!!! সরকারই তো চাপ কত প্রকার এবং কি কি সেটা জনগণকে হারে হারে টের পাইয়ে দিচ্ছে। বাণিজ্যমন্ত্রী বলেন - কম খান। আর স্বররাষ্ট্রমন্ত্রীর বর্তমান ভাড়ামো সহ্য করে জনগণ যে চাপের মাঝে এখনো সব পাগল হয়নি - এই তো ঢেঁড়।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১০:৫১

এস্কিমো বলেছেন: ধন্যবাদ আপনার কমেন্টের জন্যে।

সরকারের উপর চাপ সৃ্ষ্টির সবচেয়ে বড় উপায় হলো জনমত সৃষ্টি করা। যেমন ভাবে দিনের পর দিন ধৈর্য্য ধরে যুদ্ধাপরাধের বিষয়ে জনমত তৈরী করা হয়েছে - তা একটা উদাহরন হতে পারে। ২য়টা হতে পারে এরশাদকে বিদায় করার জন্যে যে আন্দোলন - ৯ বছর ধরে অনেক উত্থানপতনের মধ্য দিয়ে জনমত তৈরী করা হয়েছিলো। তখনও রাজনীতিবিদরা দল বদল করেছে।

এই জন্যে দরকার ধৈর্য্য আর বুদ্ধিমত্তা। তরুনদের বুদ্ধিমত্তা নিয়ে কোন সন্দেহ নাই - কিন্তু ধৈর্য্যর অভাব অনেক বেশী।

যে রাজনীতিবিদদের আপনার কাছে মুখ-বধির মনে হচ্ছে - জনমতে কাছে এরা সব সময় আত্নসমর্পন করে। ভোটের রাজনীতিতে এরা দূর্বল - আর সেই দূর্বলতাকেই কাজে লাগানো যায়।

৪০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৩:২১

সাধারন মানুষ ০০৭ বলেছেন: আইন শিখাইতে আইছস X((

ইন্ডিয়া সিমান্তে আইনের গোয়া মারতাছে

আর তুই আইছস আইন লইয়া।

তর নাম ভারতের রাজাকারদের লিস্টে যোগ হইলো।

গোলাম আজমের মত তদের বিচার ও একদিন বাংলার মাটিতে হইব।

বিদেশ পালাইয়া থাইকাও লাভ হইব না।

জয় বাংলা।

২০ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১০:৫১

এস্কিমো বলেছেন: জয় বাংলা !

৪১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৩:২৩

অনিক আহসান বলেছেন: একজন ব্লগার কিভাবে পচেঁ যায়-আপনার এই পোস্ট তার প্রমান। X( X( X(

৪২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৩:২৬

দিবা স্বপ্ন বলেছেন: আপনার মত কিছু রাজাকার ৭১ সালেও বাংলাদেশের বিরোধীতা করেছিল। তারপরেও আমরা আমাদের স্বাধীনতা ফাকিস্তানের কাছ থেকে আদায় করেছি। গো আর সমর্থক আর ভাদাদের মধ্যে কোন পার্থক্য এখন আর খুজে পাই না।

মাইনাস

৪৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৩:৪১

রুদ্রপ্রতাপ বলেছেন: আপনার পোস্টের উত্তরে একটা পোস্ট দিয়ে ফেলতে মনে চাইছে। দেখি আজ সময় করে দিয়ে দেবো হয়তো।

শুধু একটা কথাই আপাতত বলে গেলাম, আপনি যেটা জানেন, সেটা ভুল জানেন।

লেখক বলেছেন: আমি হ্যাকিং এর কিছুই বুঝি না।

পুরাটা লেখা পড়ে এটাই মনে হলো।

৪৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৪:০৬

ব্লুম্যাজিক বলেছেন: এত নির্লজ্জভাবে ভারতের দালালি না করলে ও পারতেন।

৪৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৫:১১

যোবায়ের মোমিন বলেছেন: আপনি হলেন প্রকৃত অর্থে নব্য রাজাকার। আপনার জন্য করুণা ছাড়া আর কিছুই করতে পারলাম না।:-(

৪৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ সন্ধ্যা ৬:৩০

shapnobilash_cu বলেছেন: আপনারে খুব গালাগালি করতে মন চাইতছে, করলাম। সুশীল বেশে কিছু কথা বলি শোনেন।

যে পলিথিন মার্কা সস্তা নৈতিকতার ফিরিস্তি আপনি দিলেন, দেশপ্রেম কিংবা জাতীয় স্বার্থের বেলায় এসব নৈতিকতা চলে না। আপনি বলছেন,

হ্যাকিং হলো একটা সাইবার ক্রাইম - এতে সাধারণ মানুষ ক্ষতির সন্মুখিন হয়। সবচেয়ে বড় কথা হলো হ্যাকিং সাধারণ মানুষের মধ্যে নিরাপত্তা হীনতা তৈরি করে – যা একটা সন্ত্রাস। ভারতের সরকারের একটা সিদ্ধান্তের খেসারত দিতে হচ্ছে কোন একটা নাম না জানা ব্যবসা প্রতিষ্ঠানকে - যে তার ওয়েব সাইটে হ্যাকিং এর পর হয়তো বাংলাদেশকেই ঘৃণা করা শুরু করবে।

হ্যাকিং করলে যেমন সাধরণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়, গুলি কইরা মানুষ মারলেও সাধারণ মানুষই মরে। রাঘব-বোয়াল সীমান্তে মরে না।

আর অন্যায় দিয়ে অন্যায়ের প্রতিবাদ সমর্থনযোগ্য বলছেন না?? বর্তমান বিশ্বের যেকোন শক্তিধর দেশের পররাষ্ট্রনীতির দিকে তাকিয়ে দেখেন, নিজের দেশের স্বার্থের বেলায় কোনটা ন্যায় আর কোনটা অন্যায় সেটা কেউই বিবেচনা করেনা। আশা করি এই বিষয়টি উদারহরণ দিয়ে বোঝাতে হবেনা।

আপনি বলছেন, হ্যাকিং না করে বাংলাদেশের সরকারকে সীমান্ত হত্যাকান্ড সম্পর্কে বোঝাতে, ক্যান করকার কি বইসা বইসা দুদু খায়?? সরকার দেখেন কি হচ্ছে সীমান্তে???

আর প্যাঁচাইতে ইচ্ছে করতেছেনা। আপনার প্রত্যেকটা যুক্তির বিপক্ষে আমি যুক্তি দেখাইতে পারি। কিন্তু লাভ নাই। আপনাগো মত ডিজিটাল রাজাকারদের সাথে কথা বললেও সময় নষ্ট. কী-বোর্ড ক্ষয় হইবো।

থাকেন, আর বয়া বয়া আর কি কি জিনিস সমর্থন করা যায়না তার একটা তালিকা তৈরী করেন.... তয় সময় কিন্তু বেশি নাই মিয়া ভাই-মানুষের হুশ হইতেছে। রাজাকারের ঠাঁই নাই বাংলাদেশে।

৪৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১১:০৫

মুক্ত সাইমন বলেছেন: লেখক বলেছেন: বাংলাদেশে বর্ডার গার্ডের দায়িত্বে থাকা স্বরাষ্ট্র মন্ত্রী আর ভারতের বিএসএফ এর মন্ত্রীও একই সুরে কথা বললেন। তারা কি মিথ্যা কথা বলেন।

উমা,এইটা কি কন।
আসলে আপনি দেশীয় রাজনীতির কিছুই বুঝেন না। আপনার লেখা পরলেই তা বুঝা যায়। আপনার লগে পেচাল পারতে ইচ্ছা করতেছে না। শুধু বলি,বাংগালীদের এতো বেকুব ভাইবেন না, দশ দিক ভালো করে বিবেচনা করেই আমরা হ্যাকারদের সাপোর্ট দিচ্ছি।

৪৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১১:২৬

মনে নাই বলেছেন: ভাদাদের খুব জ্বলুনি উঠে গেছে ভারতমাতার অপমানে।

ব্লগে চাটুকারী করলে সোজা গদাম খাবেন- এই কথাটা ভুলে গেলেন কেম্নে!!! সামু কিন্তু আপনার মত আঃলীগের দালাল নিউজপেপার না, যা খুশী লিখে পার পেয়ে যাবেন। এখানে দালালী করবেন- আর গদাম খাবেন।
একটা কথা: ছাত্রলীগের বড়-সড় ক্যাডার নাকি ভাই আপনে? কানাডা গিয়েও শুরু করে দিয়েছেন, মানুষ হইতে পারলেন না, আফসোস।

৪৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১১:২৬

ভারসাম্য বলেছেন: ভেবেছিলাম হ্যাকিং এর বিপক্ষে এই লেখাটি অনেক সুলিখিত হওয়ায় বিপরীত প্রতিক্রিয়া কম পড়বে। আর কিছু দালাল হয়তো এই সুযোগে সহমতও জানিয়ে যাবে।

যে জনমত তৈরী করা ও তা দিয়ে চাপ সৃষ্টি করার কথা এই লেখায় উঠে এল তা যে ভারতের বিরুদ্ধে সাইবার যুদ্ধের সপক্ষে প্রবলভাবে তৈরী হয়ে গিয়েছে সেটা দেরীতে হলেও বুঝে নেয়া উচিৎ সকলের।

এখনই ভারতের দালাল বলে লেখককে অভিযুক্ত করছিনা। তবে জনমতের প্রকৃত উত্তাপটা কোনদিকে সেটা এই লেখার পাঠক প্রতিক্রিয়া থেকে লেখকের উপলব্ধিতে আসবে, এই আশা করছি।

২১ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ২:১৯

এস্কিমো বলেছেন: আপনার মন্তব্যের জন্যে ধন্যবাদ।

- যদি সুযোগ পান সৈয়দ মুজতবা আলীর চাচা কাহিনীটা পড়েন। কিছুটা আন্দাজ করতে পারবেন - কি হতে যাচ্ছে।

৫০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১২ সন্ধ্যা ৬:২৪

কাঙাল মামা বলেছেন: দেশ নিয়ে আপনার এত চিন্তাভাবনা না করলেও চলবে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১২ ভোর ৪:১৪

এস্কিমো বলেছেন: কেন?

৫১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১২ ভোর ৪:২৩

পাতালপুরের জাহাজ চালক বলেছেন: আপনি ফান করেছেন তাইনা? স্যাটায়ার হিসেবে ভালো।

৫২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১২ ভোর ৪:২৪

দেশী পোলা বলেছেন: অসুবিধা কই? ভারতের লগে কেউ না কেউ গোস্বা কইরা থাকে সবসময়, এখন না হয় গোটা কতেক বাঙালী হ্যাকারও যোগ হইল, এমন তো না যে ইন্ডিয়া দুধে ধোয়া তুলসী পাতা

৫৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১২ সন্ধ্যা ৬:২৮

যাযাবরমন বলেছেন: স্বাধীন বাংলা(বাংলা,বিহার উরী্ষ্যা) আন্দোলনঃ

৫৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১২ সন্ধ্যা ৬:৪১

যাযাবরমন বলেছেন: লেখক বলেছেন: আজকে এমন একটা দিনে আবদুল গাফফার চৌধুরীর সাথে আমার তুলনা করলেন - যে দিন বিশ্বে কমপক্ষে ১৭ কোটি মানুষ তাঁর লেখা একটা গানে ভাষা শহীদদের স্মরন করছে। 'আপনাকে ধন্যবাদ।

গাদ্দার চৌধুরীর যেমন ভাষা শহীদদের স্মরনে একটা গানে লিখেছেন, তেমনি গো.আ. ও সেই ভাষা আন্দোলনের একজন নেতা( শুধু কর্মী নন)। তাই বলে কি গো.আ.র ৭১ এর অপরাধ মাপ করে দিতে হবে নাকি? একই ভাবে গাদ্দার চৌধুরীকে দালালির জন্য শাস্তি পেতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.