নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুনে ধরা সব জিবনিগুলোর খোজে, নিজেকে হারিয়ে ফেলা সেই একলা ছেলেটি।

ফাহিম আল মামুন

ফাহিম আল মামুন › বিস্তারিত পোস্টঃ

পার্থক্য

২০ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:০৪

একটি পোস্ট অনেক জায়গায় দেখলাম তাই এই লিখাটা না লিখে পারলাম না....

ওটার মুল কথা ছিল, ভালবাসা নাকি রং বদলায়। সেখানে, হুমায়ুন ফরিদী আর সুবর্না মোস্তফা সহ জিবনানন্দ দাসকে নিয়েও লিখা হয়েছে যে তাদের ডিভোর্স হয়েছে একে অপরকে এতটা ভালবাসার পরেও। যারা এই পোস্টের কথাগুলোকে সহমত প্রকাশ করেছেন তাদের বলছি,

ভাই এবং বোনেরা, আপনারা কি আপনাদের বাবা মা, দাদা-দাদী, নানা নানী এদের দেখেন নি। দেখেননি তারা কিভাবে চল্লিশ থেকে পঞ্চাশ বছর একসাথে সংসার করেছে, একে অপরের পাশে থেকেছে? বর্তমানে ডিভোর্সের সংখ্যা অনেক বেশি তবে এর পেছনে কারনও কিন্তু কম নয়। আপনি যদি একজন ভাল মানুষ হয়ে থাকেন তবে চিরকাল আপনি আপনার বাবা-মা, ভাই-বোন, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন এদের ভালবেসে যাবেন। কই এদের ক্ষেত্রে তো ভালবাসা পরিবর্তন হয় না। তবে কি ভালবাসা পরিবর্তন হয় শুধু নিজের জিবন সঙ্গিনীর বেলায়? বেপারটা হাস্যকর নয় কি? ভালোলাগা আর ভালবাসা এক জিনিস নয় এটাই বলতে চাচ্ছি। কাউকে ভালবাসতে গেলে তাকে ভালোলাগা টা জরুরী নয়। কেন একজনকে ভালবাসবো এটা কেউই বলতে পারবে না। ভালোলাগার রং বদলাতেই পারে তবে ভালবাসার কোন রং ই নেই। অনেকটা বলতে গেলে দোকানে শার্ট কেনার মত। এই রং এর শার্ট টা আমার পছন্দ তাই নিয়ে নিলাম। পুরনো হয়ে গেলে ওটা আর পরবো না। কিন্তু যখন কেউ কোন শার্ট গিফ্ট করে তখন সেই শার্ট ভালো হোক আর মন্দ হোক, আমরা সেটা যত্ন করে রেখে দিই। না পরলেও ওই শার্ট টার প্রতি আলাদা একটা টান কাজ করে। হ্যা এই টানটাই ভালোবাসা। পুরনো শার্ট ফেলে দিয়ে নতুন মডেলের অনেক শার্টই আমরা কিনি কিন্তু তাই বলে কি ভলোবাসা পরিবর্তন হয়ে গেলো? না, এতে শুধু ভালোলাগাটা পরিবর্তন হয়েছে। আমাদের বাবা মা দেখতে যেমনই হোক আমরা তাদের ভালবাসি। এটা চিরন্তন সত্য। শুধু পরিবর্তনটা হয় নিজের অর্ধাঙ্গিনীর বেলায়। আবারও হাস্যকর লাগছে না কি?

পরিশেষে বলতে চাই, ভালোলাগাটা পরিবর্তনশীল তবে ভালোবাসাটা নয়। এটা চিরস্থায়ী । তবে এটাকে আবার প্রেম বলে চালায় দিয়েন না। প্রেম হল নিজের মত করে নেওয়া কোন ভালোলাগা। আর ভালোবাসা হল সেটাই, সে যেমন তাকে তেমনভাবেই ভালোবেসে তার মত করে নিজের ভালোলাগা খুজে নেওয়া।

ভালোলাগার রং বদলায় যেখানে ভালোবাসা কোন রংভেদে তৈরীই হয় না। তাই ভালোলাগার রং পরিবর্তন করে ভালোবাসা বলে চালিয়ে দিবেন না। আর যদি এমনটা হয়েও থাকে তবে সেটা ভালবাসা ছিল না, ছিল নিছক সুক্ষতায় ভরা এক অভিনয়। যাকে ভালোবাসেন তাকে ভুলে গেছেন বলে নাটক করবেন না।

ভুল কিছু বলে থাকলে দুঃখিত তবে এই লিখাটা আমার কাছে গুরুত্বপুর্ন। হয়তবা কিছু ভুল জানার সমাধান।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:২৬

মাহমুদুর রহমান বলেছেন: আপনার অনেক কথার সাথে আমি একমত না কিন্তু আমি তর্কে যাব না।তবে আপনার মতামতকে আমি সম্মান জানাই।

২| ২১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ২:৩৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ভালোলাগাটা পরিবর্তনশীল তবে ভালোবাসাটা নয়। এটা চিরস্থায়ী ।
..................................................................................................
একমত হতে পারলাম না ।ভালোলাগা বা ভালোবাসা এক নয় এটা ঠিক
তবে ভালোবাসাও বিভিন্ন কারনে মরে যায় । আজকাল ভালবাসার গভীরতা বেশী নয়
বিধায়, ছোট বেলায় যে বাবা মার হাত ধরে জীবনটা চেনা বা পৃথীবির আলোয় আসা,
সেই ভালবাসার মা অথবা বাবাকে রাস্তায় ফেলে পালায়ে যাবার ঘটনা ঘটছে ।

৩| ২১ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫৩

রাজীব নুর বলেছেন: জীবনেও কোনো সুখ নাই, মৃত্যুতেও কোনো সান্ত্বনা নাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.