নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

‘জয় বাংলা’ শ্লোগানে কিছু সংখ্যক রাজনৈতিক দলের কি সমস্যা?

১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:২৬




‘জয় বাংলা’ বাংলাদেশের মুক্তিযুদ্ধের শ্লোগান। এটা বাংলাদেশের মুক্তিযোদ্ধাগণের শ্লোগান। যারা ‘জয় বাংলা’ বলে না তাদের শ্লোগান ছিল ‘পাকিস্তান জিন্দাবাদ’। মুক্তিযুদ্ধকে যারা গন্ডোগোল বলে, তাদের দৃষ্টিতে গন্ডোগোলে এখানে পাকিস্তান মৃত্যু বরণ করায় এখানে এখন আর ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলার সুযোগ নেই। কারণ মুর্দাকে হাজার বার জিন্দাবাদ বললেও মুর্দা আর জিন্দা হবে না। আর গন্ডোগোলে যেহেতু পূর্ব পাকিস্তান বাংলাদেশ হয়ে গেছে সেহেতু এখন থেকে ‘পাকিস্তান জিন্দাবাদ’ এর বদলে এখানে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলতে হবে।

‘জয় বাংলা’ শ্লোগান বিরোধীদের অনেকে মুক্তিযুদ্ধকে চুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাকে চুক্তিযোদ্ধা বলে। সুতরাং তাদের পক্ষে ‘জয় বাংলা’ শ্লোগান বলা সম্ভব নয়। তাদের একজনের মাথায় নাকি পেরেক ঢুকিয়ে শহীদ করার সময়ও সে ‘জয় বাংলা’ শ্লোগান বলে নাই। তাদের দলে কিছু মুক্তিযোদ্ধা কাকের লেজে ময়ূর পুচ্ছের মত কাকের শোভা বর্ধন করছে। এদিকে কিছু সহজ-সরল নাগরিক সেই সব দলকে মুক্তিযোদ্ধাদের দল মনে করে ভুল করছে।

তাহলে মুক্তিযোদ্ধাগণ সেই সব দলে কেন আছেন? তাঁদের দিলে দেশ প্রেমের সাথে আত্মপ্রেম ছিল। আত্মপ্রেমের স্বার্থ হাসিলে তারা সেই সব দলে আছে। আর স্বার্থ হাসিল করতে গিয়ে তারা তাদের প্রিয় শ্লোগান ‘জয় বাংলা’ ছেড়ে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলছে।

বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষনের শেষ কথা ছিল ‘জয় বাংলা’। সেই ভাষনেই তিনি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দিয়ে ছিলেন। তারপর তিনি ক্ষমতার অপেক্ষায় ছিলেন। ক্ষমতা হাতে পেলে তিনি জাতীয় সংসদের মাধ্যমে সাংবিধানিক ভাবেই বাংলাদেশ স্বাধীন করতে পারতেন। কিন্তু পাকিস্তান সেই সহজ পথে না হেঁটে যুদ্ধের পথ বেছে নেয়। যুদ্ধে পরাজিত হয়ে তাদের আত্ম সমর্পনের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীন হয়। স্বাধীন বাংলাদেশ যখন আবার আত্মনির্ভর শীল হওয়ার যুদ্ধে অবতীর্ণ হয় তখন স্বাধীণতা বিরোধীরা আবার সক্রিয় হয়। বাংলাদেশে কোন সমস্যা হলেই তারা বলতে থাকে পাকিস্তান থাকাই ভালো ছিল। কিন্তু পাকিস্তান এখন অতীত। বর্তমানে বাংলাদেশকে এগিয়ে নেওয়ার সংগ্রামই প্রকৃত সংগ্রাম। আর সেই সংগ্রামের শ্লোগান হলো ‘জয় বাংলা’। যারা এ শ্লোগান মানে না তারা বাংলাদেশকেও মানে না।

পুজার বেদীতে সিজদা করা হয় বলে আল্লাহকে সিজদা করা যাবে না ঘটনা এমন নয়। অনুরূপ পুজারী জয় শব্দ বলে বিধায় নামাজী জয় শব্দ বলতে পারবে না এটাও কোন কথা নয়। এটা বাংলা ভাষার একটি শব্দ যার বিপরীত শব্দ পরাজয়। জয় যে বলতে চায় না সে দিব্যি পরাজয় বলে। পরাজয় বলতে তার সমস্যা না হলে জয় বলাতে তার সমস্যা কেন হবে? তার তো মূল সমস্যা জয় শব্দ মুক্তিযুদ্ধের সাথে জড়িত। সেজন্য এ শব্দ তার সহ্য হয় না। আর সেজন্য সে এ শব্দ ঘৃণা করে। আর এ ক্ষেত্রে সে ইসলামকে অস্ত্র হিসাবে ব্যবহার করে। যদিও তার ধারণার সাথে ইসলামের কোন সম্পর্ক নাই।

মন্তব্য ৩৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৩৯

আমি নই বলেছেন: অনেকের বাংলাদেশ জিন্দাবাদেও সমস্যা।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশের শ্লোগান বাংলা ভাষায় হলে এখানে ‘জিন্দাবাদ’ শ্লোগান তালিকায় থাকার কথা নয়। তবে যারা ইসলামী দল করে তাদের ক্ষেত্রে আদালত এটা অনুমোদন করতে পারে। কারণ মুসলিমগণ তাদের ধর্মের কারণে অন্য অনেক ভাষার শব্দ ব্যবহার করে থাকে। বাঙ্গালী সংস্কৃতি ও মুসলিম সংস্কৃতি কিছুটা আলাদা। ধর্মীয় কারণে কিছু বিষয়ে ছাড় দেওয়া যায়।

২| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫০

কলাবাগান১ বলেছেন: আপনার এমন চমৎকার লজিকে আমি অভিভূত। স্বীকার করতে দোষ নাই, আমি আপনাকে কিছুটা আন্ডারস্টিমেট করতাম আপনার আগেকার কমেন্ট গুলি দেখে...কিন্তু ইদানিংকার পোস্ট বিশেষ করে বুদ্ধিদীপ্ত ও লজিকে ঠাসা প্রতিউত্তর গুলি ভীষনভাবে উপভোগ করছি।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: পরিবর্তিত এক মুক্তিযোদ্ধার আওয়ামী লীগকে জয় বাংলা পার্টি বলতে শুনলাম। তাতে আমি অবাক হলাম। সে যে শ্লোগানে যুদ্ধ করলো সে শ্লোগানে কোন পার্টি হলে তার সমস্যা কি? আসলে ঘটনা হলো কেউ তার মগজ ধোলাই করেছে। কেউ তাকে বলেছে এইটা হিন্দুয়ানী শ্লোগান। আসলে এটা যে তার মাতৃভাষার শ্লোগান এটা সে বুঝেনি। আর ইসলাম কারো মাতৃভাষার বিরোধীতা করে না। নামাজের সূরা-কেরাত আরবীতে পড়তে হবে। তবে শ্লোগানও ভিন্ন ভাষায় দিতে হবে ইসলাম সেটা বলেনি।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫২

কলাবাগান১ বলেছেন: "অনেকের বাংলাদেশ জিন্দাবাদেও সমস্যা।" কেননা এটা বাংলাদেশের স্বাধীনতার স্লোগান না...এটা রাজাকারদের স্লোগান কেননা তাদের প্রানের পাকিস্হান জিন্দাবাদ বলার বদলে এটা তারা বলে, যেমন বাংলাদেশ বেতার রাতারাতি হয়ে গিয়েছিল রেডিও বাংলাদেশ

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাতির চেতনা যুক্ত বিষয় বদলানো ঠিক নয়- এটা অনেকে বুঝে না। দীন ইসলাম জিন্দাবাদ না হয় কেউ বলল, তাই বলে বাংলাদেশ জিন্দাবাদ কেন বলতে হবে? বাংলাদেশের জন্ম তো হয়েছে ‘জয় বাংলা’ দিয়ে। তো ‘জয় বাংলা’ অস্বীকার করা বাংলাদেশের জন্মকে অস্বীকার করা নয় কি?

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০২

কাঁউটাল বলেছেন: এইটা হিন্দুয়ানি শ্লোগান

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: জয়-পরাজয় হিন্দুয়ানী শব্দ নয় এসব বাংলা ভাষার শব্দ। তথাপি হিন্দুয়ানী বললে গোটা বাংলা ভাষাকেই হিন্দুয়ানী বলতে হয়। তাহলে তো ‘জয় বাংলা’ বিরোধীদের আরবীতে কথা বলতে হয়। মহানবি (সা) কোন জাতিকে তার মাতৃভাষা বদলাতে বলেননি।সুতরাং ‘জয় বাংলা’ বিরোধীরা চরমপন্থী মুসলিম। অথচ ইসলামে চরম পন্থার অনুমোদন নেই। ইসলাম মধ্যম পন্থা অনুমোদন করে। কবি আব্দুল হাকিম বলেছেন, যে সব বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গবাণী- সেসব কাহার জন্ম নির্ণয় ন জানি।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০২

নতুন বলেছেন: ‘জয় বাংলা’ বাংলাদেশের মুক্তিযুদ্ধের শ্লোগান। এটা বাংলাদেশের মুক্তিযোদ্ধাগণের শ্লোগান। যারা ‘জয় বাংলা’ বলে না তাদের শ্লোগান ছিল ‘পাকিস্তান জিন্দাবাদ’। মুক্তিযুদ্ধকে যারা গন্ডোগোল বলে, তাদের দৃষ্টিতে গন্ডোগোলে এখানে পাকিস্তান মৃত্যু বরণ করায় এখানে এখন আর ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলার সুযোগ নেই। কারণ মুর্দাকে হাজার বার জিন্দাবাদ বললেও মুর্দা আর জিন্দা হবে না। আর গন্ডোগোলে যেহেতু পূর্ব পাকিস্তান বাংলাদেশ হয়ে গেছে সেহেতু এখন থেকে ‘পাকিস্তান জিন্দাবাদ’ এর বদলে এখানে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলতে হবে।

১০০% সহী।

কিছু মানুষ আছে যারা দল করে নেতা হবার জন্য। এরা সুবিধা নিতে দলে থাকে, তাদের কাছে দেশের বা দলের জন্য কাজকরা বড় বিষয় নয়। তাদের লক্ষ হইলো সুবিধাবাদ জিন্দাবাদ।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ‘জয় বাংলা’ শ্লেগান কেন জাতীয় শ্লোগান হলো না আমি এটা নিয়ে ভেবে কুল কিনারা করতে পারছি না। কেউ কেউ বলছে এটা আওয়ামী লীগের দলীয় শ্লোগান। কিন্তু এর দায় কার। আওয়ামী লীগ জাতীয় শ্লোগান ছেড়ে দেয়নি। অন্যরা জাতীয় শ্লোগান ছেড়ে দিয়েছে। সেজন্যই জাতীয় শ্লোগান দলীয় শ্লোগান হয়ে গেছে। এর জন্য আওয়ামী লীগকে ধন্যবাদ যে তারা জাতীয় শ্লোগানকে হারিয়ে যাওয়া থেকে আগলে রেখেছে।

৬| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১২

আমি নই বলেছেন: কলাবাগান১ বলেছেন: "অনেকের বাংলাদেশ জিন্দাবাদেও সমস্যা।" কেননা এটা বাংলাদেশের স্বাধীনতার স্লোগান না...এটা রাজাকারদের স্লোগান কেননা তাদের প্রানের পাকিস্হান জিন্দাবাদ বলার বদলে এটা তারা বলে, যেমন বাংলাদেশ বেতার রাতারাতি হয়ে গিয়েছিল রেডিও বাংলাদেশ

রাজাকাররা বললেই আমি বলতে পারবনা??

যাইহোক অতচিন্তা করে আমি বলিনি নাই। আমার সিম্পল হিসাব, আপনি যে ভাষা খুশি ব্যবহার করেন, যে শব্দ বা শব্দগুচ্ছ খুশি ব্যবহার করেন অর্থটা যতক্ষন আমার বাংলাদেশের প্রশংসামুলক হবে, দির্ঘায়ু কামনা মুলক হবে ততক্ষন সেই স্লোগানে কোনোই আপত্তি নাই। আপনি উর্দুতে স্লোগান দিবেন, আরবিতে, হিন্দিতে, ইংলিশে, ফারসিতে দিবেন? যে ভাষাতেই হোক অর্থটা হতে হবে বাংলাদেশের প্রশংসামুলক, আমিও সেই স্লোগান দিব।

শুধু ভাষা অন্য দেখে যাদের বাংলাদেশের প্রশংসামুলক স্লোগানে আপত্তি থাকে তাদের দেশপ্রেমে ঘাটতি আছে।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কেউ দীন ইসলাম জিন্দাবাদ বলে বলুক। একই শব্দ বাংলাদেশের ক্ষেত্রে বলার দরকার কি? বাংলাদেশের অস্তিত্বের সাথে তো ‘জয় বাংলা’ যুক্ত। তো এ শ্লোগান বাদের তালিকায় ফেলে দেওয়ার ক্ষেত্রে কি যুক্তি থাকতে পারে?

৭| ১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৬

শাহ আজিজ বলেছেন: জয়বাংলা শ্লোগান আমরা ৬৭ সালে প্রথম দেই । ছাত্র ইউনিয়ন এর মিছিল এসে আমাদের মিছিলে নিয়ে গেলে এই শ্লোগানে মুখরিত করি চারিদিক । মুক্তিযুদ্ধের সময় এই শ্লোগান ছিল জীবন মরন । শেখ মুজিব হত্যার পড়ে বাংলাদেশ জিন্দাবাদের সুচনা করেন কথিত স্বাধীনতার ঘোষক । তার মধ্যে এত কুটিল ভাব লুকিয়ে ছিল আগে বোঝা যায়নি ।

আমি জ্ঞানত জয়বাংলা ছাড়া অন্য বাক্যে অভ্যস্ত নই কিন্তু আওয়ামি লীগ এই শ্লোগানকে নিজেদের শ্লোগান বলে জাতীয় পর্যায় থেকে স্থানীয় পর্যায়ে নিয়ে গেছে ।

আসুন জোরে বলি জ য় য় য় য় য় য় য় য় য় য় বাংলা ।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: দলীয় নয় ‘জয় বাংলা’ জাতীয় শ্লোগান হওয়ার দরকার ছিল। কারণ এর ভিত্তিতেই মুক্তিযুদ্ধ হয়েছে। স্বাধীনতার পর ‘জয় বাংলা’ শ্লোগান থেকে মুখ ফিরানো সঠিক কাজ হয়নি। স্বাধীনতা বিরোধীদের অন্তর জ্বালা প্রশোমনের জন্যই মুক্তি যুদ্ধের বীর উত্তম ‘জয় বাংলা’ শ্লোগান বাদ দিয়েছেন।

৮| ১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫৩

সোনাগাজী বলেছেন:



ইহা দ্বারা বুঝা যায়, কাহারা স্বাধীনতা চাহেনী।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: অনেকেই স্বাধীনতা চায়নি, কিন্তু তারাই স্বাধীনতা সুফল ভোগ করতে বেশী তৎপর। যে দেশ তারা চায়নি তারাই সে দেশের ক্ষমতা চায়। মুক্তিযোদ্ধাদের মাঝে ঐক্য না থাকায় তাদের ইচ্ছাও পূরণ হয়।

৯| ১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:০৩

শেরজা তপন বলেছেন: চমতকার বিশ্লেষনধর্মী লেখা!

১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আসলে আমাদের বুঝা উচিত আমরা কি করব এবং আমরা কি করা থেকে বিরত থাকব।

১০| ১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫৬

অক্পটে বলেছেন: জয়বাংলা বলে বলে বহু আওয়ামীলীগার এত এত দুর্ণীতি আর চাঁদাবাজি করেছে করছে যে জয়বাংলা তার আসল সম্মান হারিয়েছে। জয়বাংলাদের এখন ভয়লাগে সন্দেহ হয়।

১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহর নাম কালাম নিয়ে গুনাহগার গুনাহ করলে তার দায় আল্লাহর নয়। তেমনি ‘জয় বাংলা’ বলে কেউ ডাকাতি করলে তার দায় জয় বাংলার নয়। মুক্তিযুদ্ধের শ্লোগান, মুক্তিযোদ্ধার শ্লোগান হিসাবে এর সম্মান অম্লান থাকবে দেশ প্রেমিক বাঙ্গালীর হৃদয়ে চিরকাল।

১১| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১২

নেওয়াজ আলি বলেছেন: কোনো সমস্যা থাকার কথা না সবই এখন জয় বাংলা।

১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ‘জয় বাংলা’ শ্লোগানে উজ্জ্বেবিত হয়ে মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করার পর যারা সে দেশে রাজত্ব করতে চায় তাদের ‘জয় বাংলা’ শ্লোগান বলায় অনিহা বিস্ময়কর বিষয়। আপনি এখনো দেখবেন তথাকতিথ অনেক রাজনৈতিক দল ‘জয় বাংলা’ শ্লোগান বলে না। তাদের মুখে সব শ্লোগানেই রুচি, তাদের অরুচি শুধুমাত্র ‘জয় বাংলা’ শ্লোগানে।

১২| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:২২

নূর আলম হিরণ বলেছেন: ভালো বিষয়ে লিখছেন। জয়বাংলা বলতে অনেকের কষ্ট হয়, হীনমন্যতায় ভোগে এরা কারা তা তো বলার অপেক্ষা রাখে না।

১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: যেই শ্লোগানে বাংলাদেশ স্বাধীন হলো সেই স্লোগান আমাদের জাতীয় শ্লোগান হওয়া উচিত। অথচ সেই শ্লোগানই অনেক দলের নেতা-কর্মীরা মুখে উচ্চারণ করতে পারে না।

১৩| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৩

কামাল১৮ বলেছেন: ধর্মীয় সমস্যা।

১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এতে কোন ধর্মীয় সমস্যা নেই।

১৪| ১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:০৩

কামাল১৮ বলেছেন: তা হলে কোথায় সমস্যা বলে আপনি মনে করেন।

১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: সমস্যা তাদের ধর্ম বিষয়ে অজ্ঞতায়।

১৫| ১৪ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৩২

বিটপি বলেছেন: আমার প্রবল আপত্তি জিন্দাবাদ শব্দে। বাংলাদেশে বসে আমি উর্দু স্লোগান কেন দেব? পানি শব্দটি যদিও উর্দু অরিজিন, তারপরেও এটি এখন বাংলার শব্দ ভান্ডারে যুক্ত হয়ে গেছে। জিন্দা শব্দটিও বাংলা হিসেবে মানায়, কিন্তু বাদ? এটা কেন বাঙালিরা উচ্চারণ করবে?

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারপরেও দীন-ইসলাম জিন্দাবাদ কথায় আমার আপত্তি নেই। আপত্তি হলো ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলায়। কারণ এটা মুক্তিযোদ্ধাদের কথা ছিল না। তাঁদের কথা ছিল ‘জয় বাংলা’। সেই ‘জয় বাংলা’ এর স্থলে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলে জাতীয় ঐক্য বিনষ্ট করা হচ্ছে। আর সমস্যাটা এখানে।

১৬| ১৪ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩৭

রাজীব নুর বলেছেন: বাংলাদেশ যতদিন থাকবে একটাই স্লোগান থাকবে- জয় বাংলা। আর কিচ্ছুর দরকার নাই।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু ‘জয় বাংলা’ এর স্থলে বাংলাদেশ জিন্দাবাদ বলছে বড় রাজনৈতিক দল। এটা আমার ঠিক বোধগম্য নয় বিধায় আমি এ পোষ্ট দিয়েছি।

১৭| ১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২১

রাজীব নুর বলেছেন: বিএনপি জামাতপন্থী দল। ওরা দেশের স্বাধীনতা মানতে চায় না। ওদের পছন্দ পাকিস্তান।

১৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেদিন বাজারে গিয়ে শুনি এক লোক বলছে, পাকিস্তানই ভালো ছিল। আমাদেরকে এসব লোকের বোঝা বহন করতে হচ্ছে। এদের কাঁধে ভর করেই বিএনপি ক্ষমতার স্বপ্ন দেখে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.