নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

সজীব ওয়াজেদ জয়ের প্রধানমন্ত্রী হওয়ার সময় হয়েছে কি?

২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৬



পিতা বিজ্ঞানী। মাতা সফল রাজনীতি বীদ।নানা জাতীর জনক। উচ্চ শিক্ষিত। ডিজিটাল বাংলাদেশের সফল রূপকার। বয়স একান্ন। প্রধানমন্ত্রী হয়ে সাফল্য দেখাতে পারলে অনেক দিন রাষ্ট্র সেবার সম্ভাবনা।এমন একজন লোককে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী আওয়ামী লীগ তাদের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে বেছে দিতে পারে কি? কি মনে হয় তিনি কি নৌকা ভাসাবেন না ডুবাবেন? বাংলাদেশের পরবর্তী প্রধানমন্ত্রী পদে তাঁর চেয়ে যোগ্য আর কে হতে পারেন?

যার কান্ডজ্ঞান আছে এমন লোককে জাতির কান্ডারী হতে হয়। আমি তাঁর বক্তৃতা যতটা শুনেছি তাতে তাঁর যথেষ্ট কান্ডজ্ঞান আছে বলে মনে হয়েছে। কেউ যখন পরিবর্তন চায় তখন তাকেই বলতে হবে কোন একজনকে পরিবর্তন করে সেই স্থানে কাকে বসাতে হবে? আওয়ামী লীগের বাইরে কোন ব্যক্তির পক্ষে জাতীয় পছন্দ আছে বলে মনে হয় না। অনেকেই নিজেকে লাইম লাইটে আনতে চেষ্টা করেছেন। তথাপি আমার মনে হয় তারা অন্ধকারেই রয়ে গেছেন। নিজেকে সবার পছন্দ হতেই পারে তাতে লাভ নাই যদি জনগণ পছন্দ না করে। আমার নিজেকে অনেক যোগ্য মনে হয়। কিন্তু ইদানিং ব্লগে যে নমিনেশন চলছে তাতে আমার অবস্থা হতাশা জনক। আমাদের রাজনীতিবীদদের অবস্থা সেরকম। তাদের সবার অবস্থা গাঁয়ে মানে না আপনি মোড়ল জাতীয়। সাংবাদিকরাও গত্যান্তর না পেয়ে তাদের কথা জনগণকে শুনায়। কিন্ত জনগণ তাদের কথা শুনে না। উল্টা জনগণ তাদের কথা না শুনে নাটক-ফাটক দেখে সময় কাটায়। যারা তাদের মেধা ও যোগ্যতা দিয়ে দেশ উদ্ধার করবে তাদের প্রতি জনগণের কোন মনোযোগই না থাকে তাহলে কেমন কি হয়?

আমাদের চাঁদগাজী অনেক বলেছেন ওমুকের মাথায় মগজ নেই, তমুকের মাথায় মগজ নেই। কিন্তু কার মাথায় যে মগজ আছে চাঁদগাজী সেটা বলছেন না। বললে তার মাথা ফাটিয়ে দেখা যেত তার মাথায় আসলে মগজ আছে কিনা। চাঁদগাজী সবাইকে তো বেকুব বলছে, কিন্তু কে চালাক সেটা বলছে না। তো সবাই যদি বেকুব হয় তবে অমুক বেকুব তমুক বেকুব এটা আর বলার দরকার কি? আর কেউ যদি চালাক হয়েই থাকে তবে সে লাইম লাইটে আসছে না কেন? তার বুদ্ধিইতো তার লাইম লাইটে আসার জন্য যথেষ্ট হতে পারতো।

তারেক রহমানের প্রধানমন্ত্রী হওয়ার কথা অনেকে ভাবে। কিন্তু তার পক্ষেও জনজোয়ার নেই। তার পক্ষে জনজোয়ার থাকলে সেই জোয়ারে আওয়ামী লীগ ভেসে যেত আর তিনি তাতে পেয়ে যেতেন ক্ষমতার নাগাল। বেগম জিয়াকে আর ক্ষমতার জ্বালাতনে ফেলার দরকার আছে বলে আমি মনে করি না। এখন ইবাদত-বন্দেগী করে তাঁর পরকাল হাসিলের সময় হয়েছে। শেখ হাসিনাও যদি পরকাল হাসিলের চিন্তা করে থাকেন তাহলে তিনি তাঁর পদ তাঁর পুত্রকে ছেড়ে দিতে পারেন।

মন্তব্য ৪৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২১

সোনাগাজী বলেছেন:


মা যদি প্রধানমন্ত্রী না'হতেন, জয় আমেরিকার গ্যাস-পাম্পে চাকুরীরত থাকতো।

২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাণী দ্বিতীয় এলিজাবেথ রাজকন্যা না হলে হয়ত কাজের বুয়া হতেন।

২| ২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৫

সোনাগাজী বলেছেন:



জয় একবার নিউইর্কে "বংগবন্ধু ফাইন্ডেশন"এর জন্য চাঁদা তুলছিলো; আমি চাঁদা দিয়ে, তাকে আস্তে করে বলেছিলাম, "আংকলে এই কাজ থেকে সরে যাও"।

২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতির হাতেখড়ি হয় চাঁদা তোলার মাধ্যমে। সুতরাং জয় রাজনীতির পথেই আছেন।

৩| ২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

সোনাগাজী বলেছেন:



কোন কারণে, জয় কোন বিষয়ই সঠিকভাবে বুঝে না; মুখ খুললেই ভুল বলে; এই জন্য তার মা তাকে 'লো-প্রোফাইলে' রেখেছেন।

২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: জয় কোন কথা ভুল বলেছে বলে আপনার মনে হয়েছে? আমি তাঁর অনেক বক্তৃতা শুনেছি। তাঁর কোন কথা আমার ভুল বলে মনে হয়নি। মানুষ মাত্রই ভুল আছে- এটা যেহেতু প্রবাদ বচন সেহেতু কারো ছোট-খাট ভুলের কথা না বলাই বুদ্ধিমানের কাজ।

৪| ২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

সোনাগাজী বলেছেন:


একই বক্তৃতা আপনি শুনছেন, আমিও শুনছি; শনে আমার মনে হচ্ছে যে, সে ভুল বলছে, আপনি বলছেন, সে ঠিক আছে। চলেন, সামনে কোন সময় সে মুখ খুললে, আমরা ২ জনে সেটাকে এনালাইসিস করে দেখবো।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁর কোন কথা আপনার ভুল মনে হলে আপনার বলা দরকার তাঁর কোন কথা কিভাবে ভুল? কিভুল? কিভাবে ভূল? সেটা পরিস্কার করে না বললে, মানুষ এমন ভুল ধরা দ্বারা উপকৃত হন না।

৫| ২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বাংলাদেশের জন্য একজন সঠিক অভিজ্ঞ প্রধানমন্ত্রী
প্রয়োজন, যিনি আর্ন্তজাতিক রাজনীতিতে সমভাবে
চীন,ভারত, রাশিয়া এবং আমেরিকা কে ট্যাকেল করে
দেশের সমৃদ্ধি আনতে পারবেন ।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: এমন কোন গুণীজনের নাম আপনি বলতে পারলে আমরা বুঝতে পারতাম আপনার পছন্দের মানুষ আমাদের জন্য কতটা প্রয়োজনীয়।

৬| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০১

সোনাগাজী বলেছেন:


@স্বপ্নের শঙ্খচিল ,

আপনি মনে করেন, আমাদেশের সমৃদ্ধি নির্ভর করছে চীন,ভারত, রাশিয়া এবং আমেরিকা কে ট্যাকেল করার উপর? কি সব কথা বলেন, মাথায় ঢুকে না! জাতিকে সমৃদ্ধ করার পথ হলো, দেশের সম্পদ, মানুষ ও টেকনোলোজীকে জাতি গঠনে ব্যবহার করার উপর।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার জানামতে এমন কোন নেতা আছে কি? না থাকলে এমন কোন নেতা আমরা কিভাবে পেতে পারি? আপনি জাতিকে পথ দেখালেন, কিন্তু আপনার দেখানো পথে জাতি পথ চিনতে না পারলে আপনার পথ দেখানোটাই বেকার গেল।

৭| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:১১

কামাল১৮ বলেছেন: দেখার জন্য চোখ যেমন দরকার,আলো তার থেকে কম দরকারী নয়।চোখ আছে আলো নেই।আপনি শত চেষ্টা করলেও কিছুই দেখতে পারবেন না।তেমনি চিন্তা করার জন্য মগজ যতটা দরকার তার থেকে চিন্তা করার পদ্ধতি জানা কম দরকারী না।কি সেই পদ্ধতি সেটা জানতে হবে সবার আগে।তবেই সঠিক চিন্তা করতে পারবে মগজ দিয়ে।যদি প্রশ্ন করেন ,আপনি জানেন?আমার উত্তর হলো,আমি জানি না।তবে জানার চেষ্টা করি।
গনতান্ত্রিক পদ্ধতিতে একা কেউ রাষ্ট চালায় না।রাষ্ট্র চালায় দল।দলের নেতৃত্বে একজন থাকে।তার নেতৃত্ব দেবার গুনাবলী থাকতে হবে।সেটা গড়ে উঠে দলে তার কাজের মাধ্যমে।আমাদের দেশে বেশির ভাগ নেতা চাপিয়ে দেয়া নেতৃত্ব।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: নেতৃত্ব চাপিয়ে দেওয়ার কারণ এদেশে জাত নেতা খুব কম জন্মায়। জাত নেতা যা ছিল তাঁরা এখন বিগত। কি আর করা। নাই মামার চেয়ে কানা মামা ভালো। আপনি যেমন নেতার কথা বলছেন, আপনি তেমন কোন নেতার নাম বলতে পারেন। তাহলে আমরা তার নেতৃত্বের বিষয়টা নিয়ে ভাবতে পারতাম। আলোচনা আমভাবে না হয়ে খাসভাবে হওয়া দরকার।

৮| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:২২

কামাল১৮ বলেছেন: জাত নেতা বলে পৃথিবীতে কোন নেতা নাই।জাত নেতা হিসাবে তাকে গড়ে উঠতে হয়েছে।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে যাই হোক বাংলাদেশে জাত নেতা এখন আছে বলে আমার জানা নেই। যে সব নেতা এখন আছে এগুলো চালিয়ে নেওয়ার মতও নেতা নয়। সুতরাং নেতৃত্ব চাপিয়ে দেওয়া ছাড়া জাতির নিকট কোন বিকল্প নেই।

৯| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: নাহ সময় হয়নি। এগুলোকে গণতন্ত্র বলে না। পরিবারতন্ত্র থেকে বাংলাদেশের মানুষদের বেরিয়ে আসা উচিত।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: পরিবার তন্ত্রের বাইরে কে নেতা হতে পারে তার নাম বলেন। অমুক পারবে না তো বুঝলাম। কিন্তু কে পারবে তার নাম না বললে আমরা কি বুঝি?

১০| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: রাজতন্ত্রে রাজা বা রানীর ছেলে বা মেয়ে রাজা বা রানী হয়।

গনতন্ত্রে কেন প্রধানমন্ত্রীদের ছেলেরা প্রধানমন্ত্রী হবে। মগের মুল্লুক নাকি?

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাহলে প্রধানমন্ত্রীর স্থলাভিষিক্ত হওয়ার মত কোন একজনের নাম আপনি বলুন। কেউ জানে না সে প্রধানমন্ত্রীর স্থলাভিষিক্ত হওয়োর যোগ্য কিনা। জনগণও জানে না কে প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য ? তাহলে শেষতক প্রধানমন্ত্রীর ছেলে প্রধানমন্ত্রী না হয়ে উপায় কি?

১১| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০০

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশের বেশিরভাগ মানুষ আবেগ দিয়ে রাজনীতিকে ব্যাখ্যা করার চেষ্টা করে, আবেগ দিয়ে রাজনীতি ব্যাখ্যা করতে গেলে বেশিরভাগ সময় ভুল ব্যাখ্যা হয়। শেখ হাসিনার সবচেয়ে বড় ব্যর্থতা গুলির মধ্যে অন্যতম ব্যর্থতা দলের মধ্যে নতুন নেতৃত্ব সৃষ্টি করতে না পারা কিংবা তিনি বুঝে শুনে সজ্ঞানেই নেতৃত্ব সৃষ্টি হওয়ার পথ বন্ধ রেখেছেন।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে যাই হোক পরবর্তী নেতৃত্ব সম্পর্কে জনগণ কি ভাবছে আমরা সেটাই জানতে চেষ্টা করছি। কে কি করেছে, কে কি করেনাই এসব জেনে আর কি হবে? চাঁদগাজী বলতেন অমুকের এই ভুল। তমুকের এই ভুল। কিন্তু শুদ্ধটা কে করছে তিনি সেটা বলতেন না। তো শুদ্ধ না করাই যদি নিয়ম হয় তবে আর ভুল ধরে লাভ কি?

১২| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৮

নেওয়াজ আলি বলেছেন: আজ না হয় কাল উনি প্রধানমন্ত্রী হবেনই যেহেতু উনার পরিবার রাজনৈতিক নেতাদের।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতি তাঁর পারিবারিক শিক্ষা থেকে প্রাপ্ত। আর পারিবারিক শিক্ষা অনেক সময় উন্নতমানের শিক্ষা হয়। সুতরাং তাঁর রাজনৈতিক শিক্ষা অবহেলা করার মত নয়।

১৩| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪২

আমি নই বলেছেন: আপনি মনে হয় এখন হাট-বাজারে বেশি যাচ্ছেন।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: খেতে হলে বাজারে যেতেই হবে। সুতরাং আমাকেও যেতে হয়। তবে একান্ত প্রয়োজন না হলে আমি বাজারে যাই না।

১৪| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রধানমন্ত্রী হয় নির্বাচনের মাধ্যমে। এই ব্যাপারটা আপনার আলোচনায় আসছে না কেন? নির্বাচন যে এই দেশে সঠিকভাবে হচ্ছে না এটার সমাধানের ব্যাপারে আপনার আলোচনা করা উচিত।

আপনি যুক্তি দিয়ে অনেক কিছুই লেখেন কিন্তু আপনার মধ্যে নিরপেক্ষতার অভাব দেখতে পাচ্ছি।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: নূর হোসেনের সাথে আমিও গণতন্ত্রের জন্য সংগ্রাম করে ছিলাম। নূর হোসেনের ভাগ্যভালো সে মরে গেছে। বেঁচে থাকলে আমার মত সেও দেখতো গণতন্ত্র এখনো মুক্তি পায় নাই। এদেশে প্রত্যেক দলের গণতন্ত্র হলো সেই দলের ক্ষমতায় যাওয়া এবং ক্ষমতায় টিকে থাকার তন্ত্র। ইমাম হোসেন (রা) গণতন্ত্রের জন্য সংগ্রাম করে ছিলেন। কিন্তু জনগণ ইয়াজিদের পক্ষ নিয়ে তাঁকে স্বপরিবারে নির্মমভাবে হত্যা করেছে। সুতরাং পৃথিবীতে জোর যার মুল্লুক তার এটাই সবচেয়ে বাস্তব সত্য। যার জোর আছে সে বলবে আমি যেটাকে গণতন্ত্র বলব তুই বলবি সেটাই গণতন্ত্র। তখন বেঁচে থাকতে চাইলে আমাকে বলতে হবে, জি বলব। সে বলবে আমি যেটাকে নিরপেক্ষতা বলব, তুই বলবি এটাই নিরপেক্ষতা। তখন বেঁচে থাকতে চাইলে আমাকে বলতে হবে, জি বলব। এমতাবস্থায় আপনি আমার মধ্যে নিরপেক্ষতার অভাব দেখতে পেলে মূলত এর জন্য আমার কিছুই করার নাই। শুনেছি এরশাদের সময় এক কাস্টম অপিসারকে জীবন দিয়ে নিরপেক্ষতা প্রমাণ করতে হয়েছে। নিরপেক্ষতা হতে পারে এদেশের জনসংখ্যা কমানোর একটি ভালো উপায়।

১৫| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৭

কামাল১৮ বলেছেন: আপনি কি এমন ভাবেন যে সব কিছু আপনার জানা।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সব জান্তা বলে কেউ নেই। তবে বিভিন্ন ভাবে আমি অনেক কিছু জেনেছি। এক ছাত্রকে শিক্ষক বলেছিল, পৃথিবী গোলাকার, এটা তুমি ক্যামনে জানলা? ছাত্র বলল, প্রথম পরীক্ষায় লিখলাম পৃথিবী তিন কোনা, পাইলাম একটা শূণ্য। পরের পরীক্ষায় লিখলাম, পৃথিবী চার কোনা, পাইলাম একটা শূণ্য। এতেই আমি বুঝলাম পৃথিবী গোলাকার। কারণ পৃথিবী তিন কোনা ও চার কোনা না হলে পৃথিবীর গোলাকার না হয়ে কোন উপায় নেই। এ পদ্ধতিতে আসলেই অনেক কিছু জানা যায়।

১৬| ২৪ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৩১

শূন্য সারমর্ম বলেছেন:


জয়ের মগজ রাজনীতিতে সঠিকভাবে কাজ করবে না, মনে হয়।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাহলে কার মগজে রাজনীতি সঠিকভাবে কাজ করবে বলে আপনার মনে হয়?

১৭| ২৪ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১৬

বিটপি বলেছেন: পীরগঞ্জে দেওয়া এই বক্তৃতা বিশ্লেষণ করে বলুন দেখি এই লোকের প্রধানমন্ত্রী হওয়ার কি কি যোগ্যতা আছে? কেবল ওয়াদা করা ছাড়া?

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: https://www.youtube.com/watch?v=1oxYsaGQTI4 আমি এটাও দেখলাম এবং আমার কন্যা স্বশরীরে রংপুর থেকে ঘুরে এসে বলেছে জয়ের কথায় কাজে মিল আছে। এটা নিঃসন্দেহে চরিত্রের ভালো দিক।

১৮| ২৪ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:২১

রানার ব্লগ বলেছেন: না সে তৈরী না ! আগামীর প্রধানমন্ত্রী হবার । তাকে যদি রাষ্ট্র চালাতে হয় তৃণমূল থেকে রাজনিতী শিখে আসতে হবে ।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কি বলছেন, জয় প্রথমে মেম্বার হবে, তারপর চেয়ারম্যান হবে, তারপর উপজেলা চেয়ারম্যান হবে, তারপর এমপি হয়ে, তারপর মন্ত্রী হয়ে প্রধানমন্ত্রী হবে? আপনি আসলে যে কাজের কথা বলেছেন, যদি সেটার ধরণটা বলতেন তাহলে বিষয়টা বুঝতে সুবিধা হতো।

১৯| ২৪ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন: আরো সময়ের প্রয়োজন আছে হুট করেই প্রধানমন্ত্রী হওয়া যায় না।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: পঞ্চাশ পার হওয়া কাজের যোগ্যতার যথেষ্ট বয়স। ফল বেশী পাকলে যেমন ঝরে যায়। অধীক বয়সে মানুষ অনেক কিছু ভুলে যায়। বড় কাজের দায়িত্বের জন্য এমন বয়স পর্যন্ত অপেক্ষা ঠিক নয়। আকবর কোন বয়সে শুরু করেছেন সেটা আপনার মনে আছে কি? আচ্ছা আপনি আর তার কতটা সময় প্রয়োজন আছে বলে মনে করেন? আরেকটা কথা হলো, কেউ বলে যার আক্কেল হয় না নয় বছরে তার আক্কেল হওয়া নব্বই বছরে। আপনি কি মনে করেন তাঁর আক্কেল দাঁত গজায় নাই?

২০| ২৪ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: জয় রাজনীতি করার জন্য সঠিক ব্যাক্তি নয়।
এই সহজ হিসাবটা আপনি কেন বুঝতে পারছেন না??

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাহলে আপনি বলুন, রাজনীতি করার জন্য সঠিক ব্যাক্তি কে?

২১| ২৫ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৫

নতুন বলেছেন: গনতান্ত্রিক দেশে নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রি নিবার্চন হবে।

আপনি জনগন হয়ে যদি প্রধানমন্ত্রীর ছেলের কথা ভাবা শুরু করেন তবে দেশে রাজতন্ত্রের শুরু করাই ভালো।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: প্রধানমন্ত্রীর ছেলে যোগ্য হলে গণতান্ত্রিক পদ্ধতিতে তাঁর প্রধানমন্ত্রী হতে কোন সমস্যা আছে কি? গণতান্ত্রিক পদ্ধতিতে প্রধানমন্ত্রীর ছেলে কে জনগণ ভোট দিলে তাঁরইতো প্রধানমন্ত্রী হওয়ার কথা। প্রধানমর্ত্রীর ছেলের যোগ্য হতে নেই, এমন কোন নিয়ম আছে কি?

২২| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫১

রায়হান চৌঃ বলেছেন: আমাদের জয় সাহেব..... !!
আগরতলা থেকে উগুরতলা কম্পিউটার-প্রজেক্টর এর মাধ্যমে প্রজেকশন করে আইটি বিজ্ঞানী হন (বাংলাদেশের কথিত বিজ্ঞানী) !!
তা ছাড়া উনার ব্যক্তব্য অনুযায়ী উনি গুগোল এর আগে উনি প্রথম সার্চ ইন্জিন বানিয়েছিলেন.... সমস্যা হচ্ছে উনি নাম খুজে না পাওয়ায় আমরা নাম দিয়েছিলাম "আবাল সার্চ ইন্জিন", মেইল সিষ্টেম এর প্রথম কোডোং করে ছিলেন .... ব্লা ব্লা ব্লা ব্লা

আপনার বক্তব্য অনুযায়ী জানতে চাইছি--
বাংলাদেশের কথিত বিজ্ঞানী / আবাল সার্চ ইন্জিন এর উদ্ব্যেক্তা এর মতো এত গুনমান সম্পর্ন মানুষ যদি প্রধানমন্ত্রী না তবে কি বাংলাদেশ চলে ?

মন্তব্য: ভাই অনেক বলেছেন, এবার ক্ষ্যমা দেন, আপনি যান, ঐ বাঁশ তলার চা দোকানে, ঐ খানকার সংসদে আপনার জন্য একটা সিট বরাদ্ব করা আছে..... গিয়ে নাম কামান।
বলি জিব্বার ছাল কি আছে ? না কি প্রতি সপ্তাহে বদলায় ।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাহারা অধম হইবে বলিয়া উহারা উত্তম হইবে না কেন? আপনার বিবেচনায় উত্তম লোকটির নাম বলিয়া অধমকে ধন্য করুন।

২৩| ৩০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩৮

সোনাগাজী বলেছেন:



আপনার পোষ্ট নেই কেন? শরীর ভালো?

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: পারিবারিক কাজে ব্যস্ত ছিলাম। সেজন্য ব্লগে আসা হয়নি। তথাপি আপনি মনে রেখেছেন সেজন্য আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.