নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

জাতীয় সংসদে শক্তিশালী বিরোধী দল নিশ্চিতকরণে কোন দলের দুইশ’র বেশী আসনে অংশগ্রহণ নিষিদ্ধ করতে হবে

০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৮




কোন দলের জাতীয় সংসদের দুইশ’র বেশী আসনে অংশগ্রহণ নিষিদ্ধ হলে জাতীয় সংসদে বিরোধী দলীয় সংসদ সদস্য কমপক্ষে একশত জন হবে। আর তখন জাতীয় সংসদের অধিবেসন জমজমাট হবে। আর তখন সরকারের কাজের জমজমাট সমালোচনা থেকে সরকার তাদের ভুল সংসোধনের সুযোগ পাবে। আর সব আসনে সব দলের অংশগ্রহণের সুযোগ থাকলে বিরোধীদল মুক্ত জাতীয় সংসদ গঠিত হওয়ারও সুযোগ থাকবে।

বর্তমান অবস্থার প্রেক্ষাপটে বাংলাদেশের জাতীয় সংসদে অধিকাংশ সময় নামমাত্র বিরোধীদল পাওয়া গেছে। আর নামমাত্র বিরোধীদল বিশিষ্ট জাতীয় সংসদের প্রতি জনগণের আগ্রহ ছিল না। জনপ্রতিনিধি বিশিষ্ট জাতীয় সংসদের প্রতি জনগণের আগ্রহ না থাকেলে বিষয়টা কেমন হয়? যদি কোন রাজনৈতিক দল মনে করে এইবার কোন আসনে তারা অংশগ্রহণ না করায় সেই আসনে তাদের সমর্থকগণ দলীয় সাংসদ পাওয়া থেকে বঞ্চিত হয়েছে তাহলে পরের বার তারা আগেরবার অংশগ্রহণ না করা আসনে অংশগ্রহণ করবে এবং আগেরবার অংশগ্রহণ করা একশত আসনে পরের বার অংশগ্রহণ করা থেকে বিরত থাকবে।

কোন কোন রাজনৈতিক দল সকল আসনের নির্বাচনে অংশগ্রহণ করে একটি আসনও পায় না। বিষয়টা বিরক্তিকর।নতুন পদ্ধতি চালু হলে এমন বিরক্তিকর দলের একশত প্রার্থীর নির্বাচনে অংশগ্রহণ করা থেকে জাতি রক্ষা পাবে। আর যে দল যে আসনে জামানত হারাবে সে দলের সে আসনে পরেরবার নির্বাচনে অংশগ্রহণ নিষিদ্ধ থাকতে হবে।আর যে স্বতন্ত্র প্রার্থী একবার জামানত হারাবেন তাঁর জন্য বাকী জীবন নির্বাচনে অংশগ্রহণ নিষিদ্ধ করতে হবে। কেউ সখের বসে নির্বাচনে অংশ না নিয়ে সেটাকা জনহিতে ব্যায় করলে মানুষ উপকৃত হবে।

অনেকে আবেগের বসে নির্বাচনে প্রার্থী হয়। তাদের জনপ্রিয়তা না থাকায় তারা হাস্যকর বিবেচিত হয় এবং এতে তাদের পরিবার ক্ষতিগ্রস্থ্য হয়। এমন হাস্যকর কাজ বার বার করার সুযোগ থাকা ঠিক নয়। কারণ মানুষের সহ্যেরও একটা সীমা থাকে। সখের বসে কেউ নির্বাচনে প্রার্থী হয়ে চিৎকার চেঁচামেচি করে অহেতুক জনগণের কান ঝালাপালা করবে, এমনটা হতে দেওয়া ঠিক না। সমাজ ও রাষ্ট্র থেকে একটা একটা করে বেঠিক কাজ অপসারন করতে হবে। তাতে সমাজ ও রাষ্ট্র আরো উন্নত হবে। জাতীয় সংসদের মত এমন একটি সুন্দর স্থানের পরিবেশ আরো সুন্দর করতে বিজ্ঞজনদের চিন্তা-চেতনা আরো চমৎকার করা উচিত।



মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫১

কামাল১৮ বলেছেন: পৃথিবীর কোথাও কি এই ব্যবস্থা আছে।এটা কি মহাজাগতিক গনতন্ত্র।কোটি কোটি টাকা খরচ করে ইলেকশনের দরকার কি।এক দলকে একশ অন্য দলকে দুইশ দিয়ে দিলেই হলো।পাঁচ বছর পর পরিবর্তন করে নিবে।

০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: পৃথিবীতে আগে ছিল না পরে হয়েছে এমন অনেক ঘটনা ঘটেছে। আপনি যে পদ্ধতির কথা বলেছেন তা’ কিভাবে বাস্তবায়িত হবে তা’ খেলাসা করে বলুন। এটার জন্য ও একটা নির্বাচন লাগবে। তাতে স্বতন্ত্র প্রার্থী থাকবে না। তাতে দল সমূহ নির্বাচনে অংশ নিবে। তাতে যে দু’দল প্রথম ও দ্বিতীয় হবে তাদের মধ্যে আসন বন্টন হবে। আর সেটা হবে শতকরা ভোটের হার অনুযায়ী। তাতে যদি ভোটের হার ৬০% ও ৪০% হয় তাতে আসনের হারও ৬০% ও ৪০% হবে। তবে বড় দলকে ৬৬% এর বেশী আসন না দেওয়ার বিধান থাকতে হবে এবং ছোট দলকে সর্বোচ্চ ৪৯% আসন দেওয়ার বিধান থাকতে হবে।

২| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ১০:১৪

সোনাগাজী বলেছেন:



আপনি গণতন্ত্রে নতুন তত্ব যোগ করেছেন; ইহার কোন নাম আছে?
জেনারেল আইয়ুব খান যেটা করেছিলো, সেটার নাম জানেন?

০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আইয়ুব খানের গণতন্ত্রের নাম ছিল মৌলিক গণতন্ত্র। আমার প্রস্তাবিত গণতন্ত্রের নাম হতে পারে স্মার্ট ডেমোক্রেসি বা সুঠাম গণতন্ত্র। এতে সরকারী দল এবং বিরোধীদল সুঠাম থাকবে। আর বিরোধী দলে বহু দলও থাকবে। এখন সরকারী দল যদি হয় দুইশত আশি সদস্য বিশিষ্ঠ এবং বিরোধী দল যদি হয় বিশ সমদস্য বিশিষ্ট তাহলে বিরোধী দল সুঠাম হবে কি?

৩| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৮

সোনাগাজী বলেছেন:




একটা উদাহরণ: ১ দল ২০০ সীটে নমিনেশন দিয়ে, ১৪০ সীট পেয়েছে; অন্য আরেক দল ১৩০ সীট দিয়ে ১৩০ সীট পেয়েছে; বাকীরা সবাই মিলে ৩০ সীট পেয়েছে; বড় ২টি দল কোয়ালিশন করে সরকার গঠন করলো, আপনার স্মার্ট গণতন্ত্র কিভাবে ইহাকে দেখবে?

০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখানে বড় দুই দলের কোয়ালিশন হবে না। কারণ দ্বিতীয় দলকে কোয়ালিশনে নিলে তাদেরকে ক্ষমতার ভাগ বেশী দিতে হবে। সে ক্ষেত্রে বড় দল ৩০ আসনের প্রতি মনোযোগী হবে। কারণ তাদেরকে ক্ষমতার ভাগ কম দিতে হবে। তখন সরকারী দল ১৭০ ও বিরোধী দল ১৩০ হলে গণতন্ত্র স্মার্ট হবে।

৪| ০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: না পড়েই গুড দিলাম। :D

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: খুব ভালো ! একজন সমর্থক পাওয়া গেছে।

৫| ০২ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: ওরে বাবা--
রাজনীতি আমি বুঝি না।

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতি না বুঝলে দুষ্ট লোকেরা মাথায় অপরাজনীতি চাপিয়ে দিবে।

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৭

ময়না বঙ্গাল বলেছেন: রাজনৈতিক অর্থায়ন
স্বচ্ছ কর-সীমিত কর ।
গণতন্ত্র-সুশাসন
সমুন্নত কর ।।

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা যা চাই, যারা তা’ দিবে, তারা তা’ চায় না। সেজন্য আমরা যা চাই তা’ আর পাওয়া হয়েউঠে না।

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৪০

ময়না বঙ্গাল বলেছেন: মহা জাগতিক চিন্তা'র মাধ্যমে somewhere in -এর দৃষ্ট্রি আকর্ষন করছি যে, কেন অনেক মাস থেকে আমি নতুন পোস্ট দিতে পারছি না । লেখা উঠছে একটা ভুল পাওয়া গেছে । somewhere in কি ভুল পাওয়া গেেছ আমার ? কর্তৃপক্ষের কাছে অনুরোধ আমাকে নতুন ব্লগ লেখার সুযোগ দেয়া হোক ।

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ বিষয়ে হয়ত মডু ভালো বলতে পারবেন। কিন্তু মডু না বললে ভুলের বিষয় আমাদের আর জানা হবে না। মডুর প্রতি আপনার আবেদন মঞ্জুরের সুপারিশ করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.