নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

২০২৪ এর নির্বাচনে আওয়ামী লীগ ১০০ আসন ছেড়ে দিলে উপকৃত হবে- ইনশাআল্লাহ

১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৪১



১০০ আসন ছেড়ে দেওয়া মানে আওয়ামীলীগ ১০০ আসনে প্রার্থী দিবে না। এমন ঘোষণা শুনলে বিএনপি আসনের লোভে নির্বাচনে আসতেও পারে। যদিও আওয়ামী লীগের ছেড়ে দেওয়া আসনের কিছু আসন জাতীয় পার্টিও পাবে। তথাপি বিএনপি নির্বাচনে না আসলে জাতীয় পার্টি শক্তিশালী বিরোধী দল হিসাবে সংসদে বিদ্যমান থাকবে। তখন তাদের মনেও মন্ত্রীত্ব না পাওয়ার বেদনা কম থাকবে।এটুকু সাহস আওয়ামী লীগ করতেই পারে।

বিএনপি নির্বাচনে থাকায় আওয়ামী লীগের ২০০ আসনের কিছু ছুটে গেলেও আওয়ামী লীগ জাতীয় পার্টিকে জোটে নিয়ে সরকার গঠন করতে পারে। সংবিধান সংশোধনের দরকার না থাকলে ২০০ বা তার চেয়ে বেশী আসনের লোভ করার দরকার নাই। এমতাবস্থায় আওয়ামী লীগের জয়কে তাদের উন্নয়নের ফসল বলে চালিয়ে দেওয়া যাবে। দেশের নির্বাচনের বিশ্বাস যোগ্যতা বাড়লে তা দেশের আরো বেশী উন্নয়নের সহায়ক হবে।

আওয়ামী লীগ থেকে কারো ক্ষমতা কেড়ে নেওয়ার যে কোন মুরদ নাই সেটা তো এক যুগের বেশী সময় ধরেই দেখা যাচ্ছে। তাহলে আর আমরা আওয়ামী লীগের সাহস দেখতে পারব না কোন কারণে? আওয়ামী লীগের শেকড় জাতির অনেক গভিরে বিধায় একুশ বছর ধরে আওয়ামী লীগের শেকড় কেটেও শেষ করা যায়নি। শেষতক শেকড় থেকে উদ্ভিদ হয়ে আবার আওয়ামী বৃক্ষ মজবুতভাবে দাঁড়িয়ে গেছে। এ বৃক্ষের গোড়ায় যেন কেউ আবার কুঠারাঘাত করে ফেলে দিতে না পারে সেজন্য তাদেরকে একটু সেক্রিফাইস করতে বলছি।

আওয়ামী লীগ সেক্রিফাইস করলে কি হবে? জনগণ খুশী হবে। জনগণ খুশী থাকলে কি হবে? জনগণের মোচড় দেওয়ার ভয় কম থাকবে। যদিও রাজির নুর মনে করছেন জনগণ মোচড় দিবে না, তথাপি রাজিব নুরের কথায় ভরসা রাখা যায় না, কারণ রাজিব নুর বলেছেন তিনি রাজনীতি কম বুঝেন।

একটা সুন্দর জাতীয় সংসদ জনগণের কাম্য। বিরোধীদল বিহীন মরা জাতীয় সংসদ কারো কাম্য নয়। জনগণকে জীবন্ত জাতীয় সংসদ উপহার দিতে সেক্রিফাইস আওয়ামী লীগকেই করতে হবে। জাতির পিতার দল জাতির জন্য এতটুকু করতেই পারে।

মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫০

নূর আলম হিরণ বলেছেন: তখন জাতীয় পার্টি গলার কাঁটা হয়ে যাবে। তারা তখন দাম হাকাতে থাকবে, যেদিকে বেশি সুযোগ সুবিধা পাওয়ার প্রতিশ্রুতি পাবে সে দিকে ঝাঁপ দিবে। সে ক্ষেত্রে বিএনপি সর্বোচ্চ ছাড় দিয়ে জাতীয় পার্টিকে জোটে নিয়ে নিতে পারে।

১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগ সজাগ থাকলে ২০০ আসনেই আওয়ামী লীগ সরকার গঠনের মত সংখ্যা গরিষ্ঠতা পেয়ে যাবে। সুতরাং জাতীয় পার্টিকে নিয়ে আওয়ামী লীগকে অযথা চিন্তা করতে হবে না।

২| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আওয়ামী লীগের সাহস থাকলে রাতে ভোট নিত না। আওয়ামী লীগের সাহস থাকলে এত উন্নয়নের পরও স্থানীয় নির্বাচনে প্রভাব খাটাত না। তাদের ভয় আছে বলেই ১৫ বছর পরও সুষ্ঠ নির্বাচন দিতে চাইছে না। তারা নিজের বিবেকের কাছে প্রশ্ন করুক, তারা কি খালেদা জিয়ার অধীনে নির্বাচনে যাবে?

১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগকে প্রভাব কিছুটা কম খাটাতে বলেছি। তাদেরকে ছাড় দিতে বলেছি, ছেড়ে দিতে বলিনি। তারা খালেদার অধীনে নির্বাচনে যাবে কিনা এটা একটা বিরাট প্রশ্ন।

৩| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:১৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: দাদা আপনি যেটা বোঝাতে চাচ্ছেন তা একটা অলিক স্বপ্ন মাত্র।

১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি মানুষকে সুবুদ্ধি দেওয়ার চেষ্টা করি। তারপর কেউ আমার সুবুদ্ধি গ্রহণ না করলে আমার কি দোষ?

৪| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৯

কামাল১৮ বলেছেন: জোট গত নির্বাচন হলে কিছু আসন ছেড়ে দিতেই হবে।কয়টা আসন ছেড়ে দিবে সেটা তারা ঠিক করবে।এখানে আল্লাহ ইচ্ছা করবেন কেন?

১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইনশাআল্লাহ - বলা বঙ্গবন্ধুর ট্রেডিশন সেজন্য বললাম।

৫| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪১

রাজীব নুর বলেছেন: আপনি কি রাজনীতি করেন? নিশ্চয়ই না।
কাজেই রাজনীতির মারপ্যাচ বুঝা আপনার আমার আমাদের কর্ম না। রাজনীতি বরই জটিল, কুটিল।

১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতি আপনি না বুঝলেও সেটা আর কেউ বুঝবে না বিষয়টা এমন নয়।

৬| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৬

তানভির জুমার বলেছেন: আপনি আওয়ামীলিগার বিদাই, বিএনপিকে এত বেকুব ভাবার কারণ নেই। কামালের পিছনে যাওয়ার খেসারত এখন দিচ্ছে। একলা নীতি অবলম্বন করে আন্দোলন অনেকটা জমিয়ে ফেলেছে। সময়ই বলে দিবে সবকিছু। বিএনপি অতীতের ভুল থেকে শিক্ষা নিয়েছে কিছু।

১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু বিএনপির জামায়াতকে সাথে নেওয়ার লক্ষণ দেখা যাচ্ছে। তাতে কি তারা লাভবান হবে? আপনার কি মনে হয়?

৭| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৬

তানভির জুমার বলেছেন: বিএনপির জামায়াতকে সাথে নেওয়ার কি কি লক্ষণ আপনি দেখতে পাচ্ছেন? জামাত প্রশ্নে বিএনপি এখন কৌশলী সরাসরি হয়তো সাথে নিবে না। জামাত কে আপনি আমি ঘৃনা করতে পারি, মুক্তিযোদ্ধের সময় এদের ভূমিকারও নিন্দা করি আমি। তবে বাস্তবতা হচ্ছে এরাও ভিবিন্ন নির্বাচনে জনসমর্থন পায়। রাজনৈতিক দলগুলো এদের নিয়ে চুর-পুলিশ খেলে। জামাত ইখয়ানী টাইপ ইসলামী দল, এদের অনেক কিছুই ইসলামের সাথে যায় না। আওয়ামীলিগ জামাত-বিএনপির সাথে ডিভাইড এন্ড রুল খেলেছে।

১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: জামায়াত বিভ্রান্ত জনগণের সমর্থন পায়। আলেমগণও সেটা বলেন।

৮| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:০৭

সোনাগাজী বলেছেন:




আওয়ামী লীগ জিততে চায়, মানুষ নিয়ে মাথা ব্যথা নেই, বাংগালীরা নিজ চে্ষ্টায় বেঁচে থাকবে, ইহাই আওয়ামী লীগের লোকদের ধারণা।

১৮ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগ জিততে চায়, মানুষ নিয়ে মাথা ব্যথা নেই, বাংগালীরা নিজ চে্ষ্টায় বেঁচে থাকবে, ইহাই আওয়ামী লীগের লোকদের ধারণা।

সব দল জিততে চায়। মানুষ নিয়ে কোন দলের মাথা ব্যথা নেই। বাংগালীরা নিজ চে্ষ্টায় বেঁচে থাকবে, ইহাই সব দলের লোকদের ধারনা। একা আওয়ামী লীগকে দোষ দিয়ে লাভ নাই।

৯| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: হজরত মৌলবি আহমদ ছফা বলেছিলেন যে 'আওয়ামী লীগ যখন হারে গোটা বাংলাদেশ পরাজিত হয় আর আওয়ামীলীগ যখন যেতে তখন সে একা জেতে।'

১৮ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আহমদ ছফার কথা আপনি বলেন কেন? আপনি জনগণের একজন সদস্য। আপনি জনগণের কথা বলুন। আচ্ছা আপনি বলুন তো কে নিরপেক্ষ, কার অধীনে আমরা নিরপেক্ষ নির্বাচন পেতে পারি। জনাব ফখরুল আসলে কার অধীনে নির্বাচন চান? তো ফখরুল সাহেব যে ধরনের সরকারের অধীনে নির্বাচন চান সে ধরনের সরকারের অধীনে তাঁরা ২০০৬ সালে নির্বাচনের আয়েজন করেননি কেন? তারা দলীয় সরকারের অধীনে নির্বাচনের আয়োজন করতে চেয়ে এখন তারাই কের আবার দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশগ্রহণ চায় না?

১০| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৪৯

পাগলাগুড়ু বলেছেন: আমি লিখছি দয়া করে আমাকে পড়ুন ইগনোর করবেন না ধন্যবাদ❤️

১৮ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কবিতা লেখেন। ব্লগের পুরাতন কবিদেরই এখন দূর্দিন চলছে আপনি তো নতুন কবি। কবিতা লিখে আমার নিজেরই পোষাচ্ছে না। আপনার কথা আর কি বলব?

১১| ১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ৩:৫০

নেওয়াজ আলি বলেছেন: আপনি ভালো রাজনীতি বুঝেন। ভালোই কথা বলেছেন

১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কি বলতে চাচ্ছেন কেউ রাজনীতি বুঝে না? কেউই যদি রাজনীতি না বুঝে থাকে তাহলে রাজনীতি বিজ্ঞান বইটা অহেতুক কেন পড়ানো হয়?

১২| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:১২

বিটপি বলেছেন: বিএনপি হচ্ছে রাজনীতির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ নির্লজ্জ পার্টি। আওয়ামী লীগ যদি এদের পাছায় লাথিও মারে, তারপরেও এরা নির্বাচনে আসবেই - আওয়ামী লীগকে এজন্য কোন আসন ছাড়তে হবেনা। দুই একটা যা পায়, তাই লাভ। না পেলেও ক্ষতি নেই। বিএনপি নির্বাচন মুখী দল - এটা আবারও প্রমাণ করতে হলেও নির্বাচনে তারা যাবেই।

১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেটাই যদি হয় তবে যেক’টা পেয়েছে সে ক’টা ছাড়লো কেন?

১৩| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫০

বিটপি বলেছেন: একটু জোর দেখালো আর কি! হাসিনাকে তো আর পেটাতে পারেনা, তাই নিজের পায়ে বাড়ি মেরে দেখালো যে আমরাও পেটাতে পারি!

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: অবশেষে তারা নির্বাচনে আসে কিনা সেইটার জন্য অপেক্ষায় থাকতে হবে।

১৪| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০০

হাসান কালবৈশাখী বলেছেন:

যত সিটই ছেড়ে দেন বিএনপি কখনো নির্বাচনে যাবেনা।
ক্ষমতায় যাবার মতো শতভাগ নিশ্চয়তা না পেলে বিএনপি কখনোই নির্বাচনে যাবে না।
বিদেশীদের চাপে গেলেও লামসাম করে যাবে আগের মত।
পোস্টার ছাড়বে না, প্রচার চালাবে না, ভোটের দিন এজেন্ট দিবে না, নিজেরাও বের হবে না, ভোট ও দিবে না। নির্বাচনকে বিতর্কিত করার যা যা দরকার সবকিছু করবে।
নির্বাচনের মাঝ পথে বলবে নির্বাচন বর্জন।

বিএনপি চায় শতভাগ জেতার নিশ্চয়তা।
১৫ ই আগস্ট বা এর কাছাকাছি একটা পরিবেশ সৃষ্টি করে নির্বাচনে শতভাগ জেতার নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত বিএনপি নির্বাচনে যাবে না।
নিশ্চিত থাকেন।

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তথাপি আওয়ামী লীগ বলতে পারবে তাদের জন্য আমরা এতটুকু ত্যাগ স্বীকার করেছি।

১৫| ১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: রাজনীতি আপনি না বুঝলেও সেটা আর কেউ বুঝবে না বিষয়টা এমন নয়।

সাধারন মানুষের উচিৎ রাজনীতি থেকে দূরে থাকা।

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতি থেকে সাধারণ মানুষ যেহেতু কিছু পাচ্ছে না, সেহেতু এর থেকে তাদের দূরে থাকাই অতি উত্তম। নব্বইতে এরশাদ বিরোধী আন্দোলন করে ছিলাম গণতন্ত্রের জন্য। আজো সে গণতন্ত্র পাওয়া যায়নি। রাজনৈতিক দল সমূহ গণতন্ত্র চর্চা করেতে জানে না। সেজন্য গণতন্ত্রের চিন্তা এখন মাথা থেকে ঝেড়ে ফেলেছি। তবে গণতন্ত্রের বদলে যা আছে তার মধ্যে একটু শালিন ভাব চাই। এতটুকু পেলে অন্তত ভালো লাগতো।

১৬| ১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: যেখানে শতভাগ আমার সেখানে কোন দুঃখে :(( তিন ভাগের এক ভাগ ছেড়ে দিব ভাইজান, বলেন?

নিজে সব খাব এবং অন্যেরটাও কেড়ে খাব - এই আমার মূলমন্ত্র।
সুতরাং, আমি দিব না , এটা ঠিক।
আপনি যদি দিতে চান, আমি রাজি না। এখন কি হবে?

১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: দিলে উপকৃত হবে সেটাই বলা হচ্ছে। আর না দিলে বঞ্চিতদের প্রতি জনগণের সহানুভূতি বাড়বে। আর সেই জনগণের কেউ যদি মঈনদ্দীন জাতীয় কেউ হয় তাহলে ক্ষমতার পাশা পাল্টেও যেতে পারে। পঁচাত্তরে কিন্তু জুনিয়ররাই সব ঘটিয়ে ফেলেছে।

১৭| ১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:১১

নীল আকাশ বলেছেন: সুষ্ঠ নির্বাচন হলে যারা ৫% ভোট পাবে না তারা আবার কী কাকে ছাড়বে?

১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুষ্ঠ নির্বাচন ঠিক কবে হয়েছে? এসব ভুলে যান।

১৮| ১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৩৭

অক্পটে বলেছেন: আপনি অসম্ভব একজন আওয়ামী অন্ধ সাপোর্টার। স্বপ্ন দেখেন তাও আবার অবৈধ স্বপ্ন। আওয়ামীলীগ মাটির কতটুকু গভীরে?
এই দলটি ক্ষমতা কেড়ে নিয়ে দেশ চালাচ্ছে। সে প্রকাশ্য ভোট চোর। তার কোন সৎ সাহস নেই নিরপেক্ষ নির্বাচন দেয়ার। চোরের সমর্থকদেরই এমন বালখিল্যতা মানায় যেমন আপনি। আওয়ামীলীগ জিততে চায় তবে তা জনগণের ভোটে নয় চুরি আর ছেচড়ামির মাধ্যমে। এ্যানি ডাউট?

১৯| ১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৯

অক্পটে বলেছেন: ১০০ সিট ছেড়ে দেয়া, ১৫১ সিট নিয়ে নেওয়া রাতের ভোট এসব কুকর্ম একমাত্র আওয়ামীলীগকেই মানায়। এগুলো যে লজ্জার সে বিষয়ে এই দলটির মধ্যে কোন বিকার নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.