নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার জয়ের সম্ভাবনা কম

২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:১৩




ইউক্রেন যুদ্ধে রাশিয়া মিত্র শক্তির বিপরীতে যুদ্ধ করছে। আর মিত্র শক্তি যথেষ্ট শক্তিশালী বলেই রাশিয়ার জয়ের সম্ভাবনা নেই। রাশিয়ার পরমাণূ শক্তি থাকলেও মিত্র শক্তির সেই শক্তি নেই ঘটনা এমন নয়। সুতরাং আমরা ধরে নিজে পারি পরমাণূ যুদ্ধ আপাতত হচ্ছে না। আর পরমাণূ যুদ্ধ হলেও রাশিয়ার জয়ের সম্ভাবনা নেই।কারণ পরমাণূ অস্ত্রে মিত্রশক্তি রাশিয়া থেকে দূর্বল নয়।

ইউক্রেনের গোটা জাতি রিফুজি হলেও তারা রাশিয়ার কাছে মাথা নত করবে বলে মনে হয় না।যেহেতু তারা এক বছর যুদ্ধ চালিয়ে গেছে সেহেতু জয় না নিয়ে তারা ঘরে ফিরবে বলে মনে হয় না।

ইউক্রেনের ক্রিমিয়া ফেরত পাওয়ার আকাঙ্খা আছে। সেজন্য তারা নেটোতে যোগদানে আগ্রহী হয়েছে। রাশিয়া ক্রিমিয়া ফেরত দিতে মোটেও রাজি নয়; সেজন্য তারা ইউক্রেনের নেটোতে যোগদানের ঘোরতর বিরোধী। ইউক্রেনের নেটোতে যোগদান ঠেঁকাতে রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরু করেছে। ট্রাম্প চব্বিশ ঘন্টায় ইউক্রেন যুদ্ধ কিভাবে ঠেঁকাবে? ট্রাম্প বলবে ইউক্রেনকে নেটোতে নেওয়া হবে না আর তাতেই কি রাশিয়া সুবোধ বালকের মত ঘরের ছেলে ঘরে ফিরে যাবে? তারা কি ইউক্রেনের নতুন দখল করা অংশ ছেড়ে যাবে? আর ট্রাম্পের কথায় ইউক্রেন তাদের রাশিয়ার দখল করা অংশ ছেড়ে দিবে কি? ট্রাম্প বিষয়টা যতটা সহজ মনে করেছে বিষয়টাকি ততটাই সহজ? যাক আপাতত ট্রাম্পের আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা নেই। আর বাইডেন নেটোর সাথেই আছে এবং নেটো ইউক্রেনের সাথেই আছে। যুদ্ধে ইউক্রেন মিত্রদের যথেষ্ট সহায়তা পাচ্ছে। তাদের রিফুজিরা মিত্রদেশে শান্তিতে আছে। তাদের যোদ্ধারা সঠিকভাবে যুদ্ধ করছে। কিন্তু রাশিয়া সম্পূর্ণ একা। আফগান যুদ্ধ থেকেও রাশিয়াকে পরাজয়ের গ্লানি নিয়ে ফিরতে হয়েছে। ইউক্রেনিরা কি আফগানদের থেকে দূর্বল? যদি না হয় তাহলে আর রাশিয়া কেমন করে জিতবে?

প্রথমে মনে হচ্ছিল রাশিয়া ছোঁ মারবে আর ইউক্রেন নিয়ে নিবে। কিন্তু ইউক্রেনের প্রতিরোধ যুদ্ধ দেখে রাশিয়া হতচকিত হয়ে গেছে। এখন তারা সম্মান জনক যুদ্ধের সমাপ্তি চায়। সেজন্য ক্রেমলিন বলছে বাইডেন ইচ্ছা করলে ইউক্রেন যুদ্ধ শেষ করতে পারে। কিন্তু বাইডেন ইউক্রেনের স্বার্থ রক্ষা করতে চাইবে। কারণ বাইডেন এরমধ্যে ইউক্রেনে অনেক বিনিয়োগ করেছে। বাইডেন রাশিয়ার স্বার্থ রক্ষা করতে চাইলে ইউক্রেনে তার বিনিয়োগের কি হবে? সুতরাং সহজ সমাধান রাশিয়াকে হারতে হবে এবং তাদেরকে ইউক্রেন ছেড়ে যেতে হবে। আর এরপর রাশিয়াকে ক্রিমিয়া ফেরেত দিতে হলে এবং ইউক্রেনের ক্ষতি পূরণ দিতে হলে রাশিয়া একটু মুশকিলে পড়বে। তবে কি রাশিয়া ফাটা বাঁশে আটকে গেল? সময়ের সাথে বিষয়টি পরিস্কার হবে বলে মনে হয়।

মন্তব্য ৪৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

সোনাগাজী বলেছেন:



আপনি যদি শিউর থাকেন যে, রাশিয়া পরাজিত হবে, আপনার গ্রামের বাড়ীতে, ১০ ফুট নীচে ১বছর থাকার মতো একখানা এটম বোমা শেলটার বানান। আমি চাই রাশিয়া জিতুক, এটমিক যুদ্ধ না'হোক।


২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটমিক যুদ্ধ হওয়ার সম্ভাবনা ০%। আর রাশিয়ার জয়ের সম্ভাবনাও ০%঳। আফগানেও রাশিয়া এমন অকাজের যুদ্ধ করে কানমলা খেয়েছে, যেমর আমেরিকা ভিয়েতনাম যুদ্ধে কানমলা খেয়েছিল। পরাশক্তিরা মাঝেসাজে এমন কানমলা না খেলে তাদের পেটের ভাত হজম হয় না।

২| ২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

সোনাগাজী বলেছেন:


আমেরিকা, জার্মানী ও আরো ২/১ টা দেশ মিলে জিলেনস্কিকে ১২১টা "লিওপার্ড যুদ্ধ ট্যাংক" দিবে; উহা ১ মাসেরও কম সময়ে উড়ে যাবে; কিন্তু উহা যুদ্ধকে খারাপের দিকে নিয়ে যাবে।

পুটিনকে না'সরাতে পারলে এই যুদ্ধ চলতে থাকবে ও ক্রমেই ভয়ংকর রূপ নিবে।

২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাশিয়ান তালগাছটা বাঁশ ঝাড়ে আটকে গেলো কিনা যদি একটু দেখতেন!

৩| ২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩২

সোনাগাজী বলেছেন:



রাশিয়ার জেনারেলরা মস্কোতে বসে মিলিয়ন/বিলিয়ন ডলারের ব্যবসা করতো, ওরা যুদ্ধ টুদ্ধ ভুলে গেছে, সেজন্য শীতে ইউক্রেন আক্রমণ করেছিলো। তবে, জীবন্ত অবস্হায় পুটিন পরাজয় মেনে নেবে বলে মনে হয় না।

২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: পরাজিত হয়ে গেলে পরাজয় না মেনে কি উপায় থাকে? হানাদারের পরাজয়ের সংখ্যা একেবারে কম নয়।

৪| ২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

গেঁয়ো ভূত বলেছেন: গাজী সাহেব প্রায় ১ বছর আগে উনার এক পোস্ট এ নিশ্চিত করে বলেছিলেন রাশিয়া অতি দ্রুত পরাজয় বরণ করতে যাচ্ছে, আমি বলেছিলাম "শেষ কথা বলার সময় এখনো আসেনি"।

যাই হোক দেরিতে হলেও গাজী সাহেব বাস্তবতায় ফিরে এসেছেন। ইউক্রেন এর মুখুশের আড়ালে যুক্তরাষ্ট্র আর ন্যাটো যে যুদ্ধ করছে এটা এখন আর গোপন কোনো বিষয় নয়।

রাশিয়া কে যদি পরাস্ত করতেই হয় তাহলে ন্যাটোকে আগে তৃতীয় বিশ্বযুদ্ধের স্বাদ গ্রহণ করতে হবে। জয় পরাজয় তার পরের খবর।

২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাশিয়া মনে করেছিল খুব সহজে ইউক্রেন নিয়ে নিবে। কিন্তু সেটা হয়নি। এখন তারা তাদের প্রস্থানের কথা ভাবছে। তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা নেই।

৫| ২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

গেঁয়ো ভূত বলেছেন: রাশিয়া মনে করেছিল খুব সহজে ইউক্রেন নিয়ে নিবে। =p~

এর কারণ কি? রাশিয়া কি জানতো না পেছনে আমেরিকা আছে? আপনি এমনটা ভাবার কারণ কি? রাশিয়া তো অনেক আগেই বলে দিয়েছে এ যুদ্ধ কয়েক বছর এমনকি কয়েক দশক পর্যন্ত চলতে পারে।

২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাশিয়া অনেক কথাই বলেছে। তথাপিও মনে করেছে তারা হয়ত আসবে না। সুতরাং সহজেই তারা কাজ সারবে। রাশিয়া এসেছে ক্রিমিয়া রক্ষায়। সেজন্যই কয়েক দশকের কথা বলেছে। কিন্তু পুতিন কয়েক দশক তো আর বাঁচবে না। আর সে মরে গেলে রাশিয়া হয়ত আর যুদ্ধ করবে না। ইউক্রেনের সাথে তারা হয়ত তখন একটা সমঝোতা করে বাড়ী ফিরবে। আফগান যুদ্ধের পর নেটো একটু বেকার হয়ে পড়েছে। এখন ইউক্রেন যুদ্ধে তারা একটু কাজ পেল। তবে শেষতক তাদেরকে হারতে হবে। এটা দূর্বল ফিলিস্তিন নয় যে সহজে জিতে যাবে।

৬| ২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

সোনাগাজী বলেছেন:


@গেঁয়ো ভূত,
আপনি বলেছেন, " গাজী সাহেব প্রায় ১ বছর আগে উনার এক পোস্ট এ নিশ্চিত করে বলেছিলেন রাশিয়া অতি দ্রুত পরাজয় বরণ করতে যাচ্ছে, আমি বলেছিলাম "শেষ কথা বলার সময় এখনো আসেনি"।

-আমি বলিনি, রাশিয়া অতি দ্রুত পরাজয় বরণ করতে যাচ্ছে; আমি বলেছিলাম, "রাশিয়া পরাজিত হয়েই বসে আছে"; সেটা হলো, তাদের ২/৩ দিনের ভেতরে কিয়েভ পৌঁচার প্ল্যান কার্যকরী করতে না'পারার ঘটনার পরিপ্রেক্ষিতে বলেছিলেম।

২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাশিয়া পরাজিত হয়েই বসে আছে এটা ঠিক। তবে ইউক্রেন তাদেরকে ঘাড় থেকে নামাতেও পারছে না। ইউক্রেন আর ফিলিস্তিন নয় যে এখানে রাশিয়া ইসরাইলের মত সাফল্য পাবে। তারা আফগান যুদ্ধের মত ফলাফলের অপেক্ষায় রয়েছে। ইউক্রেনের মনবল দেখে মনে হচ্ছে তারা শেষ পর্যন্ত লড়ে যাবে। আর তাদের সাথে তাদের শক্তিশালী মিত্র শক্তি রয়েছে।

৭| ২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: কেউ একজন গত বছর পোষ্ট করেছিলেন রাশিয়া নাকি যুদ্ধেই যাবে না! প্রথম এ্যাটাকের সাথে সাথে সেই পোষ্ট গায়েব করে দিয়েছেন উনি। সারাক্ষণ রাশিয়ার যুদ্ধের বিচার বিশ্লেষণ করা ব্যক্তি জানুয়ারীর ১ তারিখ থেকে ফেব্রুয়ারীর ১৩ তারিখের মধ্যে রাশিয়া-ইউক্রেন নিয়ে কোন পোষ্ট রাখেন নি!

রাশিয়া মনে করেছিল খুব সহজে ইউক্রেন নিয়ে নিবে। - এসব বলবেন না। রাশিয়া হয়ত মনে করেছিলো, হয়ত বলেছিলো; কিন্তু এগুলি সিরিয়াস কথা না। এগুলি হচ্ছে হুমকি-ধামকি। ভয় দেখানোর জন্য বলা হয় আর যারা মনে করে ২/৩ দিনের কথা বলেও ২/৩দিনে করতে পারে নাই, তাই রাশিয়া অলরেডি হেরে গেছে, তারা নিজেদের নির্বুদ্ধিতার পরিচয় রেখে যায় শুধু।

যুদ্ধে আসলে হারজিত কথাটা বর্তমানে বড় কঠিন। ইরাকে কে হেরেছে? ইরাক, নাকি আমেরিকা? নাকি ইরাকী মানুষজন? আফগানিস্থানে কে হেরেছে? আমেরিকা, নাকি আফগান, নাকি তালেবান?

জাপানীরা আজীবন বেয়াদব, দুইটা পারমানবিক বোমার প্যাদানী ওদের দুনিয়ার সবচাইতে ভদ্র বানায় ফালাইছে! ক্যামনে?

২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাপান ভদ্র হয়েছে আমেরিকা ঘৃণিত হয়েছে। রাশিয়া ঘৃণিত না হতে চাইলে এটম বোমা মারবে না। তারা আফগানিস্তানেও এটম বোমা ফেলে জিততে যায় নি। আর এটম বোমা ফালানো কোন যুদ্ধ নয়। ইউক্রেন রাশিয়ার নিকট প্রতিবেশী। তারা ইউক্রেনর সাথে অতটা বেয়াদবী করবে না। আর ইউক্রেনের কিছু লোক যে রাশিয়ার ভক্ত সেটা তো রাশিয়া জানে। তারা এটম বোমা মারলে তাদের ভক্তরাও তো সেই সাথে মারা পড়বে। ওরা ইউক্রেন গেছে তাদের আয়তন আরো একটু বাড়াতে। সেজন্য তারা নরমাল যুদ্ধই করবে। তবে সে যুদ্ধে তাদের জয়ের সম্ভাবনা নেই বললেই চলে।

৮| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:০৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমেরিকা ঘৃণিত হয়েছে - কিন্তু ৯৯.৯৯% মানুষই আম্রিকা যাইতে চায়। এমন ঘৃণা কে না চায়?

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমেরিকার প্রতি ভালোবাসা নয় আমেরিকার উন্নত জীবনের ভালোবাসায় সবাই আমেরিকায় যেতে চায়। সব হলো লোভের কারণে। মানুষ লোভ সামলাতে পারে না। সেজন্য সবাই দল বেঁধে আমেরিকায় যায়। আমাদের সোনাগাজী আমেরিকায় থেকেই রাশিয়ার পক্ষে কথা বলে।

৯| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৩৪

গেঁয়ো ভূত বলেছেন: সোনাগাজী আমেরিকায় থেকেই রাশিয়ার পক্ষে কথা বলে। =p~

কথাটা সর্বতোভাবে সত্য নয়, তিনি রিসেন্টলি ভোল পাল্টাইসেন।

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: তবে কি সোনাগাজী সাহেব এখন আমিরেকির পক্ষে? তবে যে তিনি বললেন, তিনি চান রাশিয়া জিতুক!

১০| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৪৩

শেরজা তপন বলেছেন: সম্ভবত এই যুদ্ধ চলবে দীর্ঘ সময় ধরে। দু'পাশে দুইটারই মরতে হবে। কার কোনদিক দিয়ে লাভ হচ্ছে বোঝা মুশকিল :(

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইউক্রেন বন্ধুদের সাহয্য পাচ্ছে, কিন্তু বেচারা রাশিয়া শুথু ঢেলেই যাচ্ছে, লাভ হবে কি হবে না, সেটা পরের ব্যাপার।

১১| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:২০

রানার ব্লগ বলেছেন: ইউক্রেন রাশিয়া যুদ্ধ এখন নেতিয়ে যাওয়া মুড়ির মতো হয়ে গেছে। নতুন ধামাকা না হলে মনে হয় এও যুদ্ধ অনাদিকাল পর্যন্ত চলবে।

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাশিয়া বিরক্ত হলে যুদ্ধ থেমে যাবে। ইউক্রেন তো মিত্রদের থেকে খরচাপাতি পেয়ে যাচ্ছে। রাশিয়ার তো গাঁটের পয়সা খরচ করতে হয়। আর আমেরিকার হলো বিজনেস। যুদ্ধের পর ইউক্রেন আমেরিকার ঋণের তলে চাপা পড়বে।

১২| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৯

জগতারন বলেছেন:
যুদ্ধ মঙ্গল জনক নয় তবে এই যুদ্ধর দরকার ছিলো।

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: যুদ্ধ করে তারা আর দ্রব্যমূল্য বাড়ে আমাদের। ঝাঁটামারি যুদ্ধের কপালে। যুদ্ধ নয় শান্তি চাই। যুদ্ধে নিরিহ মানুষ ক্ষতিগ্রস্থ্য হয়।

১৩| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:২১

সোনাগাজী বলেছেন:


@গেঁয়ো ভূত,
আপনি বলেছেন, "কথাটা সর্বতোভাবে সত্য নয়, তিনি রিসেন্টলি ভোল পাল্টাইসেন। "

-আমি সামান্য দর্শক হিসেবে, নিজের ক্ষমতানুসারে এই যুদ্ধকে বুঝার চেষ্টা করছি। আসলে, উভয় পক্ষ থেকে ২৫০ জনের বেশী জেনারেল, হাজার'খানেক সিকিউরিটি এডভাইজার, ১০ হাজার উচ্চপদস্হ সরকারী কর্মচারী, ৫০জনের বেশী প্রেসিডেন্ট ও পিএম ইহাতে যুক্ত আছে।

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে যাই হোক, ব্লগে ভূত আছে। উল্টা-পাল্টা কথা বললেই গলা চিপে ধরবে। সুতরাং সাবধান!

১৪| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫২

জগতারন বলেছেন:
ইরাকের যুদ্ধে, আফগানিস্তান যুদ্ধে, সিরিয়া যুদ্ধে, লিবিয়া যুদ্ধে,
প্যালেস্টাইন যুদ্ধে-এর সময় আপনি ও আপনারা কোথায় ছিলেন ???

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখন সেসব যুদ্ধ আলোচনায় নেই। এখন যে যুদ্ধ আলোচনায় আছে সে যুদ্ধ ‍নিয়েই কথা হচ্ছে।

১৫| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:১১

কামাল১৮ বলেছেন: যুদ্ধটা যদি ইউক্রেন রাশিয়ার মাঝে হতো তবে যুদ্ধ অনেক আগেই শেষ হয়ে যেতে। যুদ্ধটা হলো আমেরিকা রাশিয়ার মাঝে।অত সহজে এই যুদ্ধ শেষ হবার নয়।

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। সেজন্য বিশ্ববাসী এ যুদ্ধের দ্রুত অবসান চায়।

১৬| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:৪১

নেওয়াজ আলি বলেছেন: আমি চাই যুদ্ধ তাড়াতাড়ি শেষ হোক। এটা নিয়ে আমাদের দেশের রাজনৈতিক নেতাদের পলিটিক্সের শেষ নাই

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ যুদ্ধ নিয়ে আমাদের দেশেও বানিজ্য হচ্ছে।আর জনগণ এ যুদ্ধের কূ-ফল ভোগ করছে।

১৭| ২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৪

বিটপি বলেছেন: রাশিয়া জিতবে না কেন? ইউক্রেনের সৈন্য কয়জন? মারতে কয়দিন লাগে? রাশিয়া ইচ্ছা করে যুদ্ধের সময়সীমা বাড়াচ্ছে যাতে বিশ্ব অর্থনীতিতে রাশিয়ার গুরুত্ব বুঝতে পারে।

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইউক্রেনের সেই অল্প সৈন্যের হাতেও রাশিয়া মারখাচ্ছে। মারতে গিয়ে মারখাচ্ছে এটাই এখন তাদের সমস্যা। সেজন্য তারা এখন এ যুদ্ধের সম্মান জনক সমাপ্তি চায়।

১৮| ২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪২

নতুন বলেছেন: -আমি সামান্য দর্শক হিসেবে, নিজের ক্ষমতানুসারে এই যুদ্ধকে বুঝার চেষ্টা করছি। আসলে, উভয় পক্ষ থেকে ২৫০ জনের বেশী জেনারেল, হাজার'খানেক সিকিউরিটি এডভাইজার, ১০ হাজার উচ্চপদস্হ সরকারী কর্মচারী, ৫০জনের বেশী প্রেসিডেন্ট ও পিএম ইহাতে যুক্ত আছে।

এই যুদ্ধের পেছনের কত মানুষের বুদ্ধি আছে সেটার হিসাব অনেকেই বোঝে না।

কিন্তু চায়ের দোকানের মানুষের কাছে এর সমাধান আছে। তাদের বুদ্ধি নিলে এতো সমস্যা হইতো না।

২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: একদম ঠিক বলেছেন। ব্যাপক অবসরের কারণে তারা সব বুঝে। আর যারা গুরু দায়িত্বে লিপ্ত আছেন তাঁরা ব্যস্ততার কারণে কিচ্ছুটি বুঝতে পারেন না।

১৯| ২৯ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৯

অনামিকাসুলতানা বলেছেন: যুদ্ধ টা শেষ হলেই বাঁচি ।

২৯ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমিও চাই যুদ্ধটা দ্রুত শেষ হোক।

২০| ২৯ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৫

অক্পটে বলেছেন:

আমি বুদ্ধিমান নই। তবে আপনাকে বুদ্ধিমান ভাবার কোন কারণ দেখছিনা।
আমি শুধুই এই পোস্টের ব্যাপারে আপনাকে মূল্যায়ন করছি। তবে আপনি
সনেট কবি হিসেবে আমার প্রিয়।

২৯ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারমানে আপনি ভাবছেন রাশিয়া জিতবে?

২১| ৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:২২

রাজীব নুর বলেছেন: পোষ্ট পড়লাম। সাথে মন্তব্য ও মন্তব্যের উত্তর গুলো।

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: কষ্ট করে পড়েছেন, সেজন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২২| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৩:২১

জ্যাক স্মিথ বলেছেন: যারা যুদ্ধ শুরু করে তারা হারে, সুতরাং পুতিন হারবে।
আমার কেন যেন মনে হয় শেষ পর্যন্ত এই যুদ্ধ পারমানবিক যুদ্ধে গিয়ে শেষ হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.