নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

জনাব ব্লগে কোন কিছু ফেলে গেলেন কি?

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৩





ফেলা হয় ডাস্টবিনে এবং রাখা হয় আলমারীতে। আলমারীতে সম্পদ সংরক্ষণ করে রাখা হয় এবং প্রয়োজনে সেখান থেকে সম্পদ নিয়ে বার বার কাজে লাগানো হয়। আর ডাস্টবিনে আবর্জনা একেবারেই ফেলে দেওয়া হয়।

আমার পোষ্টে কেউ মন্তব্য রেখে গেলে আমি তা’ সযতনে খুশী মনে পোষ্টে রেখে দেই। আর কেউ মন্তব্যের নামে আমার পোষ্টে আবর্জনা ফেলে গেলে আমি তা’ দ্রুত মুছে ফেলি।

মোহাম্মদের (সা.) উপদেশ চৌদ্দশত বছরের পুরনো। যীশুর উপদেশ দুই হাজার বছরের পুরনো। বুদ্ধের উপদেশ আড়াই হাজার বছরের পুরনো।মোজেসের উপদেশ সাড়ে তিন হাজার বছরের পুরনো। কৃষ্ণের উপদেশ তার চেয়ে বেশী পুরনো। পুরনো বলে রানু মোহাম্মদের (সা.) উপদেশ পরিত্যাগ করতে বলে। অথচ রানু তারচেয়ে বেশী পুরনো কারো উপদেশ পরিত্যাগ করতে বলে না। অথচ যীশুর অনুসারী মোহাম্মদের (সা.) অনুসারী থেকে বেশী। আর কৃষ্ণের অনুসারীও প্রায় শতকোটি। মোহাম্মদের (সা.) সাথে রানুর কোন জম্মের শত্রুতা? সুতরাং রানু চৌদ্দশত বছরের পুরনো বলে মোহাম্মদের (সা.) উপদেশ পরিত্যাগ করতে বলে আমার পোষ্টে কোন মন্তব্য প্রসব করলে আমি তা ডস্টবিনে ফেলে দেব।

কোন একজন আমাকে কোরআন ছেড়ে কার্ল মাক্সের কিতাব পাঠ করতে বলে। আমি তাকে বললাম ঠিক আছে তুই মাক্সের কিতাব ও কোরআন আমাকে পাঠ করে শুনা। যদি মাক্সের কিতাব কোরআন থেকে ভালো শুনায় তবে আমি মাক্সের কিতাব পাঠ করব। কিন্তু বাস্তব ঘটনা হলো মাক্সের কিতাব পাঠকারী ক্রমে কমে যাচ্ছে এবং কোরআন পাঠ কারী ক্রমে বেড়ে যাচ্ছে। আর কোরআন হলো বিশ্বের সবচেয়ে বেশী পঠিত পুস্তক এবং এটি বিশ্বের সবচেয়ে বেশী ছাপানো পুস্তক। সামাজিক যোগাযোগ মাধ্যমে এর পাঠ সবচেয়ে বেশি বিদ্যমান। এর তেলাওয়াত যত বেশী মনমুগ্ধকর অন্য কোন পুস্তকের তেলাওয়াত ততবেশী মনমুগ্ধকর নয়। না বুঝেও এ পুস্তক সকলে তন্ময় হয়ে শুনে। আর না বুঝে অন্য পুস্তক কেউ মোটে শুনতেই চায় না। এর মুখস্তকারী সংখ্যা এখন প্রায় ছয় কোটি বলে শুনা যায় অন্য কোন কিতাব সম্পূর্ণ মুখস্তকারী ছয় জন করে পাওয়া যাবে কিনা সন্দেহ। তথাপি রানু যদি কোরআনের বদনাম গেয়ে অন্য পুস্তকের সুনাম গায় তখন কেমন লাগে?

রানু হুরের বদনাম গেয়ে লাবণ্যের গালে চুমা খায়। তথাপি রানুর স্ত্রী নাকি তার সুনাম গায়। রানুর স্ত্রী নুন খায় যায় গুন গায় তার। এ নিয়ে রানু আনন্দে গদগদ, সে নাকি সবচেয়ে ভালো মানুষ। অথচ চাচা হিসাবে আমার ওরে বিড়িটানা বখাটে পোলা মনে হয়। আশাকরি আমাদের চাচা ভাতিজার বিষয়ে অন্য কেউ নাকগলাবেন না। আমার ভাতিজারে আমি দু’টা মন্দ কথা বলতেই পারি। তাতে কার বাপের কি?

রানু সহ অনেকে পুরনো দের কথা বাদ দিয়ে নতুনদের কথা শুনতে বলে। নতুন মানব হলো বাইডেন ও পুতিন। ওমা ওমা এরাই আবার বাইডেন ও পুতিনের বদনাম গায়। তারমানে তারা ইনিয়ে বিনিয়ে বুঝাতে চায় তারা সবচেয়ে মহামানব। সুতরাং অন্য সবার কথা বাদ দিয়ে শুনতে হবে শুধু তাদের কথা। তারা হলো রানু ও সোগা। ওমা ওমা তাদেরও দেখি বদনামের অন্ত নাই। রানুর ভালো হওয়ার প্রমাণ রানুর স্ত্রী তাকে ভালো কয়। সোগার স্ত্রী তাকে কি কয় সোগা সেটা এখনো বলেনি। যাক আমি চিন্তা করছি রানুর স্ত্রীর সাথে দেখা করে রানুর সম্পর্কে জানব। কারণ রানুর কথা আমার একদম বিশ্বাস হয় না। ও পোলা কোন সময় কোন সুন্দরী মাইয়ার গালে চুমা খাইব সেই তালে থাকে। সেজন্য ভাতিজা হলেও ওরে আমি মনের ভুলেও কোন দিন আমার বাসায় আসতে কই না। ও যে বান্দরের বান্দর। কোন সময় চাচী ও চাচাতো বোনদের গালে চুমা দিয়া বসে বলা যায় না। তবে আমি ওদেরকে বলেছি রানু থেকে সাবধান!

সামুকে আমি কখনো ডাস্টবিন মনে করি না। আমি সামুকে জ্ঞানের সবচেয়ে বড় আলমারী মনে করি। সেজন্য আমি ব্লগারগণকে এখানে তাঁদের জ্ঞানের সম্পদ রেখে যেতে বলি। তাদের আবর্জনা এখানে ফেলে যেতে নিষেধ করি। পোষ্ট, মন্তব্য, প্রতিমন্তব্য ও লাইকে দয়া করে কেউ এখানে কোন আবর্জনা ফেলে যাবে না। একজন মডু কাঁহাতক আবর্জনা সাফ করতে পারেন? সুতরাং যারাই এখানে আসছেন ফিরার বেলায় তাদের প্রতি আমার জিজ্ঞাসা, জনাব ব্লগে কোন কিছু ফেলে গেলেন কি? যদি এখানে কোন কিছু ফেলে দিয়ে থাকেন তবে দয়া করে সাফ করার দায়িত্বটুকুও নিজ দায়িত্বে পালন করুন। সামু হয়ে উঠুক একটি চমৎকার ফুল বাগান। শুভেচ্ছা সবার প্রতি।

মন্তব্য ৪৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৬

নীল আকাশ বলেছেন: রানুর কথায় পাত্তা দিবেন না। উনি নিজের মতামতে চলেন না।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার পোষ্টে রানুর মন্তব্য মাঝে মাঝে মুছে দিতে হয়। সকল পোষ্টের এমন অযাচিত মন্তব্য পোষ্ট দাতা মুছে দিলে ব্লগে আর অযাচিত মন্তব্য বিদ্যমান থাকবে না। রানুর চৌদ্দশ বছর বিরোধী মন্তব্য আমার সবচেয়ে বেশী বিরক্তি কর। তারা আফগানদেরকে বর্বর বলে। তাহলে রাশিয়ার ও আমেরিকানরা কি সুসভ্য? তাহলে তাদের এমন বদনাম কেন?

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫০

জ্যাক স্মিথ বলেছেন: কয়েকদিন ধরে আপনার লেখায় রানু নামটা দেখতেছি, আজ বুঝতে পারলাম এটা 'রাজীব নূর'। আর সোগা মানে 'সোনাগাজী'।
আচ্ছা রাজীব নুর কি আপনার আপন ভাতিজা বা পূর্ব পরিচিত?

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: রানু আমার ব্লগের ভাতিজা। সে চৌদ্দশত বছর চৌদ্দশত বছর বলে আমাকে জ্বালিয়ে খাইলো। অথচ তেরকোটি বছর আগের বিগ ব্যাং থিওরেও মানুষ আলোচনা করে। তা’ ছাড়া চৌদ্দশত বছর আগের থিওরী বাদ দিয়ে নতুন কোনটা মানতে হবে সেটাও তো বলতে হবে? সেটা কি লাবণ্যকে চুমু খাওয়া। সোগা ইসলামের কথাকে রূপ কথা বলে। সে সোস্যালিজমকে খাস কথা বলে। অথচ ওটা মানুষ গ্রহণ করে দ্রুতই ছেড়ে দিয়েছে। এদিকে এটা আমাদের দেশে অচল কথা হিসাবে বিবেচিত। এদের অনেক কথার মাথা-মুন্ডু আমি বুঝি না।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

সোনাগাজী বলেছেন:



টপ হিউমার, ভাতিজাকে ভালোবাসি; কিন্তু সহসা বাসায় দাও্যাত করার সম্ভাবনা নেই!

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটা জাস্ট ফান।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

সোনাগাজী বলেছেন:



আপনি যখন ধর্মীয় ব্যাপারে পোষ্ট দেন, আমি এখন সেগুলোতে মন্তব্য করিনা; আপনার রাজনৈতিক ও সামাজিক পোষ্টে মন্তব্য করে থাকি। আমি নিজে ধর্মীয় পোষ্ট লিখি না।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি আগের থেকে অনেক চেইঞ্জ হয়েছেন এটা ঠিক। আপনার মন্তব্যের ক্ষেত্রে আপনার নিজের ওজনের দিকে খেয়াল থাকা দরকার। আর আমি কখনো আপনার মন্তব্য মুছিনি। অবশ্য আমি শুধু জনাব রাজীব নূরের মন্তব্য মুছেছি। তার পোষ্ট ও মন্তব্যের ওজন অনেক সময় খুব হালকা হয়ে থাকে। কিছুক্ষণ আগে পিনাকির একটা বিশ্লেষণ দেখলাম। বাংলাদেশ আমেরিকা নাকি চীন কোন বলয়ে ঢুকলে ভালো করবে? নাকি এ ক্ষেত্রে নিরপেক্ষ থাকবে? আর বাংলাদেশ নিরপেক্ষ থাকতে পারবে কি? এমন ওজনদার বিষয়ে আপনিই লিখতে পারেন। ধর্মের বিষয়ে আপনার মন্তব্য না করাই ভালো। আর আপনি বলছেন, আপনি এমন বিষয়ে মন্তব্য থেকে দূরে থাকছেন। এটা আপনার একটা ভালো দিক হলো।

৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২১

সোনাগাজী বলেছেন:



আপনাকে কে "ডাসক্যাপিটেল" পড়তে বলেছে, আমি জানি না; উহা অর্থনীতি ও মেটেরিলিজম'এর বই, উহার সাথে কুরানের তুলনা করা ঠিক হবে না।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেটা আপনি বলেছেন, সেটা আমি বলিনি। আমি কিছুক্ষণ ফেসবুকে এবং কিছুক্ষণ ব্লগে থাকি। ইউটিউবের থেকে ফেস বুকে অনেক সময় খুব ভালো ভিডিও আসে। আগে ফেসবুকে কিছু উল্লুক ছিল। তাদের কাজই ছিল ইসলামের বদনাম করা। আমার কথা হলো কেউ আমাকে এক রাস্তায় চলতে নিষেধ করলে তাকে বলতেই হবে আমি কোন রাস্তায় চলব? আর তাকে এটাও বলতে হবে যে আমি যে রাস্তায় চলছি তার থেকে সে আমাকে যে রাস্তায় চলার সাজেষ্ট করছে সেটা কিভাবে উত্তম? তো আমার পথ থেকে তার দেখানো পথ যদি উত্তমই না হয় তাহলে সে আমাকে এক অধম পথ ছেড়ে অন্য অধম পথে চলার কথা বললে তো আমার তার প্রতি রাগ হবেই।

৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

সোনাগাজী বলেছেন:



আমেরিকানরা ও ইউরোপিয়ানরা কোন কিছু পড়লে, উহাকে মনে রাখতে পারে; তারা কোন বই মুখস্হ করতে যাবে না। তারা অনেক সায়েন্স ও টেকনোলোজীর বই পড়ে, ওখানে মুখস্হের কইছু নেই, আছে লজিক, যা বুঝলে মাথায় থেকে যায়।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি পুস্তকের প্রতি আগহের কথা বলেছি। আমার কথা হলো আমার যে পুস্তক পড়তে ভালো লাগে কেউ আমাকে সে পুস্তক পড়তে নিষেধ করবে কেন? সে যদি আমাকে অন্য পুস্তক পড়তে বলে তাতে ক্ষতি নাই। এটা পড়বে না টো পড়বে সেটা কেমন কথা? হুমাউন আজাদের এমন একটা কবিতা দেখেছি। কেনরে বাপু কোন বই তুমি আমাকে পড়তে সাজেষ্ট কর বেশ। কিন্তু যে বই কোরআন আমার পড়তে ভালো লাগে সেটা আমাকে পড়তে বারণ করার তুমি কে? এসব লোককে জনগণ এজন্যই পছন্দ করে না। কা্রণ এরা ফাইজলামী কথা বলে।

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

নতুন বলেছেন: আমার পোষ্টে কেউ মন্তব্য রেখে গেলে আমি তা’ সযতনে খুশী মনে পোষ্টে রেখে দেই। আর কেউ মন্তব্যের নামে আমার পোষ্টে আবর্জনা ফেলে গেলে আমি তা’ দ্রুত মুছে ফেলি।

ব্লগে লেখার সমালোচনা হবে, সেটা মেনে নিয়েই ব্লগিং করতে হয়। ভিন্ন মতের সাথে আলোচনাই ব্লগের সৌন্দয্য।

আপনি যখনই কমেন্ট মুঝে দিলেন তখনই আপনি সমালোচনা নেবার মতন ম্যাচুরিটি অর্জন করতে পারেন নাই বলে প্রমান করলেন।

আর যারা কাউকে কাউকে ব্লক রাখে করে, তাদের কথা নাই বা ব্ল্লাম।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার ব্লগে আমি কোন পাঠককে ব্লক করি না। তবে পোষ্টের সাথে কোন মিল নেই এমন মন্তব্য আমার পছন্দ নয়। সে ক্ষেত্রে আলোচনা এক দিক থেকে অন্য দিকে ঘুরে যায়। তবে যতটুকু মনে পড়ে তাতে আমি জনাব অগ্নিবেশ ও রাজীব নুর ছাড়া কারো মন্তব্য মুছিনি। আমার কথা হলো মন্তব্যের ক্ষেত্রে এক চোখা নীতি চলবে না। কেউ ইসলামকে বলছে চৌদ্দশত বছরের পুরনো। অথচ অন্য অনেক ধর্ম তারচেয়ে বেশী পুরনো। আর অনেক পুরনো অনেক কিছুই বিজ্ঞানে আছে। আর ওল্ড উজ গোল্ড বলেও একটা কথা আছে। আর ওল্ড তো ত্যাগ করব বুঝলাম। কিন্তু নতুন কোনটা মানব সেটা তো বলতে হবে। তা না বলে উদ্ধেশ্যহীন কথা বললে তা’ ব্লগের পোস্টে রেখে পোষ্টের সৌন্দর্য কিভাবে নষ্ট করা যায়?

৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

জ্যাক স্মিথ বলেছেন: আমার মনে হয় বর্তমান সময়ে মানুষ একটু কমন সেন্স ইউজ করলে প্রাচীন আমলের কোন আইডিওলজীর উপর নির্ভরশীল ছাড়াই খুব ভালোভাবে বেঁচে থাকতে পারে, আচ্ছা বাদ দেন সে কথা, আসল কথায় আসি।

আপনি রাজীব নুর আর সোনগাজীকে কঠিন করে দাওয়াত দিয়ে দেখেন তাদের ইসলামের পথে ফিরিয়ে আনতে পারেন কি না, আপনি ছাড়া তাদের কেউ লাইনে আনতে পারবে না বলে মনে হচ্ছে।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারা যে পথে আছেন সে পথে তাদের সাথী অনেক লোক আছেন। সেই থেকে এ পর্যন্ত সব মানুষ যখন এক পথে চলেনি তখন তাদের অন্য পথে চলা কোন জটিল বিষয় নয়। তাদের পথে তারা চলুক, আমার পথে আমি চলি। পরস্পরের প্রতি সম্মানবোধ সবচেয়ে জরুরী বিষয়। আপনি বলেছেন আপনি ওসব কথা বিশ্বাস করেন না। সেটা আপনার অধিকার। আমি জোর করে আপনাকে কোন কথা বিশ্বাস করাতে গিয়ে আপনার অধিকার কেন ক্ষুন্ন করব? কোরআন তো বলেই দিয়েছে দীনে জবরদস্তি নেই। সেজন্য আমি শ্রদ্ধেয় কামাল সাহেব কে বলেছি। আপনার আর আমার বুঝ এক রকম নয়। একই পুস্ত পড়ে তিনি ধর্ম হীন হলে এবং আমি ধার্মিক হলে দু’ জনের বুঝ এক রকম হলো কেমন করে? আমি যে পথে আছি তাঁদের দু’জনকে সে পথের দাওয়াত দেওয়ার কোন দরকার আছে বলে আমি মনে করি না। কারণ তাঁরা স্পস্ট করেই বলেছেন, আমি রূপ কথার পথে আছি। এখন আমি যে পথে আছি সে পথ যে রূপ কথা নয় তা’ কি আমি তাদেরকে প্রমাণ দিয়ে বুঝাতে পারব? ধর্মের অনেক বিষয়তো প্রমাণ দিয়ে বুঝানো যায় না। যেমন মেরাজ এটা তাদেরকে আমি প্রমাণ দিয়ে কিভাবে বুঝাব? আমার নিকট তো এর কোন প্রমাণ নেই। এ বিষয়ে রাসূল (সা) যা বলেছেন আমি সেটা বিশ্বাস করেছি।

৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

সোনাগাজী বলেছেন:


@নতুন,

আপনি কমেন্ট ব্যান নিয়ে কথা বলেছেন, ভালো হলো; কমেন্ট ব্যান যারা করে, তারা ব্লগে থাকতে পারবে না, এক সময় নিজেই হতাশ হয়ে যাবে; সর্বশেষ উদাহরণ, "জটিল ভাই"।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: জটিল ভাই হয়ত এখন অন্য নামে ব্লগে আছেন। অনেক ব্লগারের অনেক মাল্টি থাকে। এ বিষয়ে কোন একজনকে আমার সন্দেহ হয়। সন্দেহের কথা তো আর প্রকাশ করা যায় না, সেটা মনে মনেই রাখতে হয়। যাকগে জটিল ভাইয়ের জটিল চেন্তা না করে আপনি ভালো ভালো পোষ্ট উপহার দিবেন এটাই সবার কাম্য। আমি ব্লগে এসে আপনাপর পোষ্ট খোঁজ করি। মন্তব্য করি আর না করি আপনার পোষ্ট অন্তত পড়ে দেখার চেষ্টা করি।

১০| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৩৭

কামাল১৮ বলেছেন: মার্কস কোন উপদেশ দেন নাই।আর তার কথা কাউকে মানতেও বলে নাই।না মানলে হত্যা করতে হবে তাও বলে নাই।সে কিছু অর্থনৈতিক মতবাদ দিয়েছেন।
বুদ্ধ ছাড়া বাকি সবাই তাদের কথা না মানলে হত্যা করতে বলেছেন।এমন কি মেনে পরে আবার ছেড়ে দিলে তাঁকেও হত্যা করতে বলেছেন।
কোন কিছু মানা না মানা মানুষের মৌলিক অধিকার গুলির একটি।ধর্ম পালন করা তার মৌলিক অধিকার আবার পালন না করাও তার মৌলিক অধিকার।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোরআন বলছে দীনে জবরদস্তি নেই। আরো বলেছে, তোমাদের জন্য তোমাদের দীন এবং আমার জন্য আমার দীন। আরো বলেছে এক আয়াত আরেক আয়াতকে মানসুখ করে। সুতরাং উক্ত দুই আয়াতের ভিত্তিতে আমরা এর বিপরীত আয়াতকে মানসুখ ধরে নেব। কারণ ইসলাম অর্থ শান্তি। সুতরাং শান্তির বিপরীত অবস্থা ইসলামে বজায় থাকতে পারে না।

১১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১৯

নতুন বলেছেন: সোনাগাজী বলেছেন:@নতুন, আপনি কমেন্ট ব্যান নিয়ে কথা বলেছেন, ভালো হলো; কমেন্ট ব্যান যারা করে, তারা ব্লগে থাকতে পারবে না, এক সময় নিজেই হতাশ হয়ে যাবে; সর্বশেষ উদাহরণ, "জটিল ভাই"।

যারা ব্যান নিয়ে বেশি ভাবে তারা সম্ভবত সবকিছুই বেশি সিরিয়াসলি নেন।

ব্লগে সমাজের সব রকমের মানুষই আছে, সবাইকে আপনি আপনার কথা পড়তে ডাকছেন এখন সমালোচনা সহ্য করতে পারবেন না সেটা কেমন কথা?

কথার জবাব কথা দিয়েই দিতে হয়, ব্যান করা, বাচ্চা পোলপাইনের কাজ বলে আমার মনে হয়।

আমাকেও কয়েকজন ব্যান করে রেখেছেন, কই জামু বলেন। :(( :(( :((

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার কথাতো স্পষ্ট। আপনাকে আবার কে ব্যান করে? আপনি বলেছেন, আপনি কিতাব বিশ্বাস করেন না, আপনি প্রমাণ বিশ্বাস করেন। সেটা আপনার একটা অভিরুচি। তাহলে আপনাকে ব্যান করতে হবে কোন কারণে? তবে কেউ যদি পোষ্টের সাথে সংশ্লিষ্ট নয় এমন মন্তব্য করে, তবে আমি সে মন্তব্য মুছে দেওয়ার পক্ষপাতি। এমন দু’জনের মন্তব্য আমি মুছে দিয়েছি। তবে তাদেরকে আমি আমার পোষ্টে ব্যান করিনি।

১২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: আপনি কি এরিস্টটল বা প্লেটো'র নাম শুনেছেন? এদের কর্মকান্ড সম্পর্কে কিছু জানেন?

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি সক্রেটিস পড়েছি। তারা চৌদ্দশত বছর থেকেও বেশী পুরনো। সুতরাং ‍পুরানের মধ্যেও এমন অনেক কিছু ছিল যা নতুনের মধ্যে নেই।

১৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪০

নিমো বলেছেন: অজানার ভয় থেকেই সব কিছুর শুরু। যে চ্যাটজিপিটি কিভাবে কাজ করে জানে না, বোঝে না, তার কাছে এটাকেই ঈশ্বর মনে করে নূতন ধরণের ধর্মের জন্ম হয়ে যেতে পারে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মন্তব্যটি বুঝতে পারিনি।

১৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:২১

কামাল১৮ বলেছেন: বাতিল সুরা এনে রেফারেন্স দিচ্ছেন।এই সুরাটাযে বাতিল হয়ে গেছে তাও জানেন না।ইসলাম অর্থ শান্তি,কোরান হাদিস,সিরাত কোথায় লেখা আছ সেটা দেখান।এটা একটা কথার কথা ইসলামের কথা না।ইসলাম অর্থ আত্ম সমর্পণ।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আত্মসমর্পনের মাধ্যমে বিদ্রোহ শেষ হয়ে শান্তি প্রতিষ্ঠিত হয়। সুতরাং ইসলাম মানে শান্তি এটা ঠিক আছে।

১৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৪:১০

কলাবাগান১ বলেছেন:
শেখ হাসিনার সরকার বস্তিবাসীদের জনই এমন বহুতল ভবন নির্মান করেছেন....অভিভূত এমন কাজে..। ৫০ বছরেও কেউ করেনি..বস্তিবাসীরা ৫০ বছর ধরেই চেয়ে চেয়ে দেখিছিল কেউ এগিয়ে আসেনি..
তবে অনেকেই শান দিচ্ছে কিভাবে এর মাঝে কোন প্রশ্ন তোলা যায় যাতে ভাল কাজের কথা না বলে দূর্নীতির কথা বলে প্রশ্নবিদ্ধ করা যায়।
সরি...আপনার প্রতিক্রিয়া জানার জন্য পোস্টে অপ্রাসংগিক কমেন্ট

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইত্যাদি বিবিধ কাজের জন্যই শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে জনগণকে ক্ষেপিয়ে তোলা যাচ্ছে না। বিরোধী দলের বিরুদ্ধে হরতাল পালিত হওয়ার দূর্লভ ঘটনা শেখ হাসি না সরকারের সময়ে দেখা যাচ্ছে। আর এর দ্বারা বিরোধী দলকে এ ম্যাসেজ দেওয়া হচ্ছে যে কোন চক্রান্তের মাধ্যমে বিরোধী দলের কেউ ক্ষমতায় গেলেও জনগণ তাদেরকে দেশ চালাতে দিবে না। গণ বিপ্লবে শেখ হাসিনা বিরোধী সরকার গঠিত সাথে হওয়ার সাথে সাথেই হয়ত এর পতন ঘটবে।

১৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:৩৫

মিরোরডডল বলেছেন:

@কলাবাগান১

আজ প্রথম আলোর এই নিউজ পড়ে আমিও ইম্প্রেসড।
ভাবতেই ভালো লাগছে বস্তি ছেড়ে মাত্র সাড়ে চার হাজার টাকায় ৫১০ বর্গফুটের এই ফ্ল্যাটে থাকবে তারা, which is affordable for them.
গৃহায়ন কর্তৃপক্ষকে এই প্রজেক্টের জন্য শুভকামনা, ভেরি ওয়েল ডান!

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৬:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটা একটা ভীষণ ভালো কাজ হয়েছে।

১৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৭:৩৯

কামাল১৮ বলেছেন: কোনই ঠিক নাই।এটা আপনার ব্যাখ্যা।আপনার ব্যাখ্যায় ইসলাম চলে না।ইসলাম চলে কোরান হাদিসের কথা মতো।কোরান হাদিস থেকে দেখান।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোনটা ঠিক নাই?

১৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৩

গেঁয়ো ভূত বলেছেন: লেখাটিতে আপনার চমৎকার সুন্দর সেন্স অব হিউমার ভীষণ ভাল লেগেছে। এরকম লেখা আরও চাই, প্লিজ আরো লিখুন। অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটা লিখা উপহার দেয়ার জন্যে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: চমৎকার মন্তব্য প্রদান করে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

১৯| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৮

কামাল১৮ বলেছেন: এই যে আপনি বললেন ইসলাম মানে শান্তি।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি কোরআন হাদিসের বাইরে কিছু বলি নাই। কোরআন-হাদিস পড়ে কেউ মুমিন হয়, আবার কেউ নাস্তিক হয়। এক হাফেজ, কারী, মাওলানা, মুফতি, ইমাম নাস্তিক হয়ে ভেবেছে তার দেখাদেখি তার মুছল্লিরাও নাস্তিক হবে। কিন্তু বাস্তবে সেরকম কিছু ঘটেনি। সুতরাং কোরআন-হাদিস সবাই এক রকম বুঝে না। কোরআন ও হাদিসের বিভিন্ন রকমের বুঝার কারণেই মুসলমান এত দলে বিভক্ত।

২০| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩০

রাজীব নুর বলেছেন: কামাল১৮ সাহেব তো আপনাকে কঠিন ভাবে ধরেছেন। আপনি হিমশিম খাচ্ছেন। ছুটতে পারছেন না।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: কামাল সাহেবের কথা সঠিক নয়। কামাল সাহেব বলছেন সবাই কোরআন-হাদিস এক রকম বুঝে। এটা সঠিক নয়। কোরআন ও হাদিস পড়ে কেউ নাস্তিক হয় এবং কেউ মুমিন হয়। মুমিনরা আবার তিহাত্তর দলে বিভক্ত। সবাই কোরআন ও হাদিস এক রকম বুঝলে তো সবাই এক দল হতো। এখন কামাল সাহেব বলছেন, ইসলাম শান্তি নয়, এটা তাঁর বুঝ। আমি বলছি ইসলাম শান্তি এটা আমার বুঝ। আল্লাহ কেন মশা ও মাছির কথা বললেন, এমন কথার জবাবে আল্লাহ বললেন, এর দ্বারা তিনি কিছু লোককে হেদায়াত দান করেন এবং এর দ্বারা তিনি কিছু লোককে পথভ্রষ্ট করেন। আর কামাল সাহেব আমাকে ধরেই বা কি করবেন? তাঁর আর আমার পথ আলাদা। অতঃপর নিজের পথে চলতে গিয়েই তিনি আমাকে ছেড়ে নিজের পথে চলে যাবেন এবং তখন আমি আমার পথে চলে যাব।

২১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:২৪

খায়রুল আহসান বলেছেন: অনেকেই এখানে সেখানে অনেক ধরণের বর্জ্য ফেলে যায়। সামুতেও ফেলে যায়, যদিও আগের চেয়ে তার সংখ্যা এবং পুনরাবৃত্তি অনেকটা কমে গেছে।
কেউ কোন বর্জ্য ফেলে গেলে তাকে দিয়ে তো আর সেটা সরানো যায় না, অগত্যা যার এলাকায় ফেলে গেছে তাকেই সেটা সরাতে হয়। নইলে পৌরসভার লোক ডাকতে হয়।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিজে সরাতে পারলে আর পৌরসভার লোক ডাকার দরকার নেই।

২২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৩৪

খায়রুল আহসান বলেছেন: "নিজে সরাতে পারলে আর পৌরসভার লোক ডাকার দরকার নেই" - জ্বী, সেটা ঠিক। তবে অনেক সময় বেশি দুর্গন্ধময় কিছু ফেলে গেলে অবশ্যই পৌরসভার লোক ডাকা আবশ্যকীয় হয়ে পড়ে। আবার পৌরসভার সুপারভাইজারও অনেক সময় নিজে তা খেয়াল করে থাকলে দ্রুত সে বর্জ্য অপসারণের ব্যবস্থা নিজ থেকেই নিয়ে থাকেন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: স্যার, ভালো বলেছেন। সুমন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.