নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

অবশেষে ছাত্রদল নেতাকেই জামাই বানালাম

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১১:৩৪




সবাই বলে, ছেলে ভালো তবে দোষ একটাই রাজনীতি করে। তাও আবার ছাত্রদল। মেয়ে বলল, ছাত্রলীগ করলেও তো হতো। আমি বললাম সব সাইড যখন ভালো তবে এ এক সাইড বাদ দাও। বিয়ের পাত্র সব সাইড মিলিয়ে পাওয়া যায় না।

বিয়ের পর মেয়ে বলল, আমি কিন্তু ছাত্রলীগ। জামাই বলল, একদা ছাত্রলীগ ছিলে, এখন ছাত্রদল। কারণ স্বামী-স্ত্রী দু’দলে বিভক্ত হয়ে রেষারেষি করা ঠিক না। আমি বললাম জামাই ঠিক বলেছে। মেয়ে আর কথা বাড়ালো না।

জামাই বলল, জিয়াউর রহমান থাকলে দেশ বহু আগে সিঙ্গাপুরের মত উন্নত হতো। আমি বললাম তারেক রহমান কি সে রকম? সে বলল, তিনি আগের চেয়ে অনেক উন্নত হয়েছেন। একবার ক্ষমতায় গেলেই বুঝবেন তিনি কতটা উন্নত হয়েছেন। সে বলল, সুষ্ঠ ভোট হলে আওয়ামী লীগ দশ সীটও পাবে না। আমি বললাম ১৯৭৯ সালে কি সুষ্ঠ ভোট হয়ে ছিল? তাতে কিন্তু আওয়ামী লীগ ৩৯ সীট পেয়েছিলো।সে বলল, চব্বিশে বিএনপি ক্ষমতায় যাচ্ছে। আমি বললাম, দেখা যাক কি হয়? আশা করা ভালো, তবে অতি আশা করা ভালো নয়, প্রতিপক্ষ যখন আওয়ামী লীগ।

ছাত্রদল নেতার হস্তে কন্যা সম্প্রদান করলাম কেন? আসলে আমি আপাদমস্তক গণতন্ত্রী। সজন বৃন্দের বেশী ভোট সেদিকে থাকায় আমি আর অমত করতে পারিনি। যারা সেই দলের সাপোটার তারা বিয়েতে খুব উচ্ছসিত ছিলো। সরকারী দলের সজনেরাও দাওয়াত কবুল করেছে। বিদায় বেলায় জামাই বাবাকে বললাম দোয়া করি সফল হও। ক্ষমতায় গেলে খায়ের ভূইঞ্রাকে দিয়ে রাস্তাটা ঠিক করে দিও। রাস্তার যে বেহাল দশা, তাতে হাড়-মাংস এক হয়। তখন আর পদ্মার কথা মনে থাকে না। তখন মনে পড়ে নাপার কথা।

আওয়ামী লীগের এক পক্ষের দাবী অনুযায়ী অন্য পক্ষ তাদের দু’জন খুন করায় তাদের এক পক্ষ দৌড়াচ্ছে এবং অন্য পক্ষ দৌড়ুচ্ছে। তাদের পায়ের নীচের রাস্তার বেহাল দশার দিকে তাদের নজর নাই। আসামী পক্ষের ২ নং আসামী আমার নিকট আত্মীয়। বড় ভাইয়ের চাচাতো শালা। তো বড় ভাইয়ের চাচা শ্বশুরকে বললাম বেয়াই সাহেবের কি অবস্থা। তিনি আটক অবস্থায় আছেন সেটা আমি জানি। তো বেয়াই সাহেবের বাবা বললেন, আসামী তালিকায় জামায়াত শিবির ঢুবকে এবং তিনি ছাড়া পাবেন। তাঁর নিকট থেকে জানলাম বেয়াই সাব দু’কোটি বিরাশি লক্ষ টাকার বালি বিক্রি করেছিলেন। দেখা যাক বালির বাঁধ দিয়ে তাঁর খুনের মামলা ঠেঁকানো যায় কিনা। রাস্তায় পোস্টার দেখলাম প্রতিপক্ষ তাঁর ফাঁসি চায়। বেয়াই সাহেবের সাথে সাক্ষাতে আমার মনে হয়েছে তিনি অতিশয় ভদ্র এবং নম্র একজন মানুষ। আর যাঁকে খুনের মামলার ১ নং আসামী করা হয়েছে। আমি একদিন তাঁর ওয়াজ শুনেছি। তাঁর জ্ঞান-গরিমার নিকট আমার নিজেকে তুচ্ছ মনে হয়েছে।

জামাইকে বললাম, বাবা এবার ক্ষমতায় গেলে একটু কারেন্ট দিও। সেবার একারণেই তোমাদের বিরোধী হয়ে ছিলাম। আসলে কষ্ট যখন ঘরে ঢুকে তখন ভালোবাসা পিছনের দরজা দিয়ে পালায়।

জামাই খুব করে আশ্বস্ত করে বলল, বাবা এবার আমরা ক্ষমতায় গেলে আওয়ামী লীগ থেকে বেশী উন্নয়ন করব- ইনশাআল্লাহ। আমি বললাম বাবা, তাই যেন হয়। তোমাদের মাধ্যমে অভাগা জাতির কল্যাণ হোক। তবে শেখ হাসিনা খুব মেধাবী। চব্বিশে তিনি টিকেগেলে তোমাদেরকে আরো পাঁচ বছরের জন্য অপেক্ষায় থাকতে হবে। জামাই বলল, এবার আর তিনি টিকতে পারবেন না, তাঁর পায়ের নীচে মাটি নাই। আমি অবশ্য উঁকি দিয়ে দেখতে যাইনাই তাঁর পায়ের নীচে মাটি আছে কিনা। যদি তাঁর পায়ের নীচে মাটি থেকেই থাকে এবং আমার নয়া জামাই যদি সেটা না দেখে থাকে। তাহলে তাকে হতাশায় ডুবতে হবে। সময় বলে দেবে ঘটনা আসলে কি হবে।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:০১

রানার ব্লগ বলেছেন: আপনার মেয়ের প্রতি আমার শুভাশিস থাকলো । যারা রাজনীতি করে তাদের সংসার বলে কিছুই থাকে না । আশাকরি আপনার জামাই শুধুই রাজনীতি করবেন। নির্বাচনের দিকে ফিরেও তাকাবেন না ।কারন যুগ যুগ ধরে আমার পরিবার থেকে রাজনীতি সহযোগে নির্বাচন করে আসছেন কেউ কেউ । তাদের স্ত্রীদের জীবন মুড়ি ভর্তার মতো হয়ে যেতে দেখেছি । আর যদি ফলাফল পক্ষে না হয় এক দুই মাস ঘরে শান্তি নামক শব্দ উচ্চারিত হয় না ।

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার জামাতার নির্বাচনের দিকে ঝোঁক কম। সে বলেছে সে ওকালতি করবে। রাজনীতি নাকি সে ক্ষেত্রে ক্লায়েন্ট পাওয়ার সহায়ক। আমাদের এলাকায় আওয়ামী লীগের লোকেরা নিজেদের মধ্যে খুনা-খুনি করে। এটা বিরক্তি কর। সেজন্য সজনগণ বলেছেন, ছাত্রলীগ যেহেতু করে না সেহেতু তাকে জামাই বানানো যায়।

২| ০৮ ই জুলাই, ২০২৩ দুপুর ১:১৬

কাছের-মানুষ বলেছেন: ঈদ মোবারক।

মেয়ের বিয়ে কবে দিলেন? ঈদের আগে না পরে!!

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: মেয়ের বিয়ে আপাতত ঘরোয়াভাবে হয়েছে। মেয়ের বিয়ে হয়েছে জুলাই মাসের তিন তারিখে। জামাই বলেছে তাদের লিডারদের নিয়ে পরে বড় করে অনুষ্ঠান করবে।

৩| ০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার মেয়ে এবং জামাইয়ের জন্য শুভ কামনা। মেয়েকে বলবেন বাসায় কখনও যেন স্বামীর সাথে রাজনীতি নিয়ে আলাপ না করে। আপনার মেয়ে জেনে শুনে বিএনপি সমর্থককে বিয়ে করলো কেন। রাজনৈতিক মতাদর্শ পরিবারের সদস্যদের মধ্যেও প্রভাব ফেলে। অনেক আগে আমার এক মহিলা কলিগ অফিসে এসে বলল যে আর কোন দিন স্বামীর সাথে কথা বলার সময় আওয়ামীলীগের বিরুদ্ধে কিছু বলবে না। এরা নব দম্পতি ছিল এবং ছেলে গোরা আওয়ামীলীগার। তর্কের এক পর্যায়ে এমন কিছু কড়া কথা সে স্ত্রীকে বলে যার কারণে স্ত্রী এই পণ করে।

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার মেয়েও বিএনপির বিরুদ্ধে কিছু বলতে পারবে না। আমার মেয়ে তো রাজনীতিতে সক্রিয় নয়। সুতরাং স্বামীর সাথে মানিয়ে নেওয়াতে বোধ হয় সমস্যা হবে না। আর রাজনীতি করলেও আমার মেয়ের জামাই উগ্র নয় বলেই শুনেছি।

৪| ০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:০৮

রাজীব নুর বলেছেন: ঘর সংসার হল আনন্দের জায়গা। রাজনীতি ঘরে হবে না। সাংসারিক মানুষদের রাজনীতি থেকে দূরে থাকাই ভালো।

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার মেয়ের জামাই রাজনীতি থেকে দূরে থাকবে না বলেই মনে হয়। কারণ সে নাকি রাজনীতিতে অনেক ইনভেষ্ট করেছে। আমাদের জামাইদের মাঝে আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত সবদলের লোক আছে। তারা একত্রিত হলে খোশগল্প করে। রাজনীতি নিয়ে আলোচনা করে না।

৫| ০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

কামাল১৮ বলেছেন: ব্যক্তিগত বিষয় নিয়ে পোষ্ট না দেওয়াই ভালো।কে কোন দল করবে সেটা তার ব্যক্তিগত বিষয়।

০৮ ই জুলাই, ২০২৩ রাত ১০:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার কথা ঠিক আছে। তবে তাদের কথা ঠিক নেই যারা বলেছে আমি আওয়ামী লীগ। আসলে আমি আওয়ামী লীগের ভালো দিক উপস্থাপন করতে পছন্দ করি। আমি আওয়ামী লীগ হলে ছাত্র দল নেতাকে জামাই বানাতাম না। মনের দিক থেকে আমি চিরকাল নিরপেক্ষ। আমি আলোকে আলো এবং অন্ধকারকে অন্ধকার বলতে পছন্দ করি। আর আমাদের জামাইদের মধ্যে কট্টর আওয়ামী লীগও আছে। আমাদের মেয়েকে আমি জিজ্ঞাস করলাম, তুমি কোন দল? সে বলল, সে রাজনীতি বুঝে না।

৬| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ৮:৫৪

জগতারন বলেছেন:
কামাল১৮ বলেছেন:
ব্যক্তিগত বিষয় নিয়ে পোষ্ট না দেওয়াই ভালো।কে কোন দল করবে সেটা তার ব্যক্তিগত বিষয়।

সহমত।

মেয়ের জামাই বিএনপি'র তা সব্বাইকে জানাতে হবে?
ইহা কোন গর্বের বিষয় ?

০৮ ই জুলাই, ২০২৩ রাত ১০:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইহা গর্বের বিষয় না হলেও পরমতের প্রতি সম্মান থাকার বিষয়। আমাদের দেশে এটা নেই বলেই আমাদের দেশে গণতন্ত্র নেই।

৭| ০৯ ই জুলাই, ২০২৩ সকাল ১১:৩২

অপু তানভীর বলেছেন: আরে এসব কোন ব্যাপার না । আওয়ামীলীগের সাথে জামাতের আত্মীয়তার ঘটনা নতুন না । আপনি আওমীলীগ হয়ে বিএনপি জামাই নিয়ে এনেছেন এটা তো ভাল । যখন যে দল ক্ষমতায় থাকে সে অন্যজনকে সাপোর্ট দিবে প্রটেকশন দিবে ।

১৫ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিএনপিতে আমার এক মহাশত্রু আছে তাকে সামলাতে আমার এমন একজন বিএনপি কাছের মানুষ প্রয়োজন ছিলো।

৮| ০৯ ই জুলাই, ২০২৩ সকাল ১১:৪৮

ডার্ক ম্যান বলেছেন: ছাত্রদল সমস্যা নাই। জামায়াত-শিবির না হলেই হলো।
আপনার মেয়ে আর মেয়ের জামাই এর জন্য শুভ কামনা।
মাঝেমধ্যে ফোন করে জামাই এর খোঁজ খবর নিয়েন। আপনি যেহেতু বাবা তাই আপনার দায়িত্বও বেশি।

১৫ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: জামাই এখন আন্দোলনে আছে। নেজন্য টেনশন আছে। খোজ-খবর রাখছি।

৯| ১৫ ই জুলাই, ২০২৩ সকাল ১১:২৮

বককত বলেছেন: bangla new new news video dekte channe ti visit koron

https://youtu.be/rG5i4IKI7UA

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.