নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আমেরিকাকে মোকাবেলা করার সক্ষমতা সরকারের আছে কি?

০৯ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৯



একাত্তরে আমেরিকাকে মোকাবেলা করা গেছে ভারতকে সাথে নিয়ে। পাকিস্তান থেকে দেশ আলাদা করে দিয়ে ভারত তার দায় সেরেছে। পঁচাত্তরের পর আমেরিকার বন্ধুদের তাড়াতে ভারত আসেনি। অনেক কাঠ খড় পুড়িয়ে আবার ক্ষমতার নাগাল পেয়েছিল আওয়ামী লীগ। এখন আবার তাদের সামনে আমেরিকা। ভারত কি এবার আসবে আমিরিকা সামলাতে সরকারকে সহায়তা করতে? ভারতকে মনে হচ্ছে আমেরিকার সামনে সরকারকে একা ছেড়ে দিতে। সরকারের হাল ছাড়ার আভাস তো পাওয়া যাচ্ছে। তথাপি তারা আমেরিকা জয়ের চিন্তাও করছে বলে মনে হয়। একাজে কে আসবে তাদের সাথে? রাশিয়া ইউক্রেনে ব্যস্ত। আর জনগণ? দ্রব্য মূল্যের চাপে তারা কুকুরের মত জিহবা বের করে হাঁপাচ্ছে।সরকার পক্ষে তারা ঝাঁপিয়ে পড়বে বলে মনে হয় না।

আমেরিকা যদি সিদ্ধান্ত গ্রহণ করে তারা নিরপেক্ষ নির্বাচন করিয়েই ছাড়বে, তাহলে হয়ত তারা সরকারকে এ বিষয়ে বাধ্য করতে পারে। বিএনপি আওয়ামী লীগের সহজ প্রতিপক্ষ হলেও আমেরিকা তাদের সহজ প্রতিপক্ষ নয়। কোন কোন ক্ষেত্রে আমেরিকা হারলেও তারা সব সময় হারে না। যেখানে দেশের একটা পক্ষ আমেরিকার সাথে আছে সেখানে আমেরিকার হারার কারণ দেখি না। সুতরাং আমেরিকা+দেশীয় একপক্ষ > সরকার বলে মনে হয়। সংগত কারণে এবার সরকারের আমেরিকা মোকাবেলায় জয়ী হওয়ার আশা নিতান্তই কম। আমার নিকট প্রতিবেশী ছাত্রদল নেতার ঘটক হওয়ায় আমি মানে মানে তাকে জামাই বানিয়ে নিয়েছি। কারণ বাধ্য হয়ে মেয়ে বিয়ে দেওয়ার চেয়ে মানে মানে মেয়ে বিয়ে দেওয়া ভালো। জামাই বাবাজী এখন কত সুন্দর করে বাবা ডাকে। বাধ্য হয়ে মেয়ে বিয়ে দিলে হয়ত এমন মধুর সম্বোধন শুনা যেত না। সরকার তাদের কাজ মানে মানে করবে না বাধ্য হয়ে করবে সেটা সরকার জানে। কেউ যদি বুঝে তাকে কোন কাজ বাধ্য হয়েই করতে হবে তবে তাকে মানে মানে সেই কাজ করে ফেলা ভালো।

আমেরিকা অন্যদেশে গিয়ে যুদ্ধও করে। আর অন্যদেশের ষড়যন্ত্রে যুক্ত হওয়া তাদের চিরাচরিত অভ্যাস। বিশ্ব মোড়ল হিসাবে বজায় থাকার জন্য তারা অন্যদেশের ষড়যন্ত্রে যুক্ত হয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধেও তারা স্পষ্টভাবে যুক্ত আছে। তারা হেরে গেলেই হারিয়ে যায় না, বরং তারা বার বার ফিরে আসে। আমার জামাই বাবাজীকে এবার বেশ খুশী খুশী মনে হলো। সে বলল, দেখবেন বাবা এবার কিছু একটা হবে। আমি আবার খালি চোখে স্পষ্ট দেখতে পাই না। আমাকে চশমা দিয়ে দেখতে হয়। দেখার মত কিছু হলে না হয় চশমা পরে দেখে নেব।

আমেরিকা বলেছে, তারা সেন্টমার্টিন চায়নি। হয়ত সেটা লবিস্ট চেয়েছে। আর এভাবে তারা একটা দেশের সরকার প্রধানকে ভুয়া কথার লোক বানিয়ে দিলো। এমনটাই হলো আমেরিকার নমুনা।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৩

ধুলো মেঘ বলেছেন: তিনটি ইঁদুর হেঁটে যাচ্ছে। এই সময়ে সামনে পড়ল এক হাতি। তাই ইঁদুরের দাঁড়িয়ে পড়ল। তো এক ইঁদুর রেগে গিয়ে বলল, 'দেখলি, ঐ ব্যাটা হাতির কত সাহস, আমাদের রাস্তা বন্ধ করে দিল? চল আর তিনজনে মিলে মেরে হাত পা ভেঙে ওকে লুলা করে দেই'
দ্বিতীয় ইঁদুর বলল, 'কিসের হাত পা? আজকে চল ওকে জানেই মেরে ফেলব'
তখন তৃতীয় ইঁদুর বলল, 'না থাক, চল আজকের মত ওকে ছেড়ে দেই, তবে সামনে কখনো ও সামনে পড়লে ওর খরব আছে'

বাংলাদেশের সরকারের অবস্থা হয়েছে ঐ ইঁদুরের মত। একবার আমেরিকা যেতে নিষেধ করে, আরেকবার বাইডেনের নামে মামলা করে, এরপর দেখবেন যে, সব হাওয়ায় মিলিয়ে সুশীল হয়ে যাবে।

০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সরকারের জন্য মনে হয় এখন সুশীল হওয়ার পথটাই খোলা আছে। কারণ তাদের সামনে আস্ত একটা হাতি দাঁড়িয়ে আছে।

২| ০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

কামাল১৮ বলেছেন: নিরপেক্ষ নির্বাচন সরকারের এক নাম্বার দাবি।

০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: সরকার যেমন নিরপেক্ষ নির্বাচন করে এবার মনে হয় তারা তোমন নিরপেক্ষ নির্বাচন করতে পারবে না। এবার আমেরিকা যেমন নিরপেক্ষ নির্বাচন চায় সরকারকে মনে হয় এবার সেরকম নিরপেক্ষ নির্বাচন করতে হবে।

৩| ০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১২

কামাল১৮ বলেছেন: আমেরিকা কি আমাদের দেশের দখল নিয়ে নিলো।শেখ হাসিনার কথা কি শুনতে পান না।রাশিয়া,চীনও কিছু কথা বলেছে আমেরিকাকে।

০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমেরিকা আমাদের দেশের দখল চায় না। তারা আমাদের দেশের মোড়ল গিরির দখল চায়। নিজেদেরকে বিশ্ব মোড়ল মনে করে তারা সেটা চায়। ইউক্রেনে আমেরিকা ও রাশিয়া মুখোমুখি অবস্থানে আছে। প্রযুক্তির দেশ চীন কোন ঝামেলায় জড়াতে চায় না। আমেরিকা বাংলাদেশে সব দলের নিকট গ্রহণযোগ্য নিরপেক্ষ নির্বাচন চায়। আওয়ামী লীগ যে নিরপেক্ষ নির্বাচন করছে বিরোধী দল সেটাকে নিরপেক্ষ নির্বাচন বলে না।

৪| ০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: আওয়ামী লীগ (সরকার ) বলে তারা দেশে যথাসময়ে এবং সংবিধান অনুযায়ীই নির্বাচন চায় এবং সেটা তারা যেভাবে চায় সেভাবেই হবে। :( (তত্ত্বাবধায়ক সরকারে অধীনে নয় তাদের অধীনেই হবে। তত্ত্বাবধায়ক সরকার - যা তাদের ভাষায় আদালতের আদেশে বাতিল হয়ে গেছে অথচ আদালতের আদেশে যে আরো দুই বার তত্ত্বাবধায়ক সরকারে অধীনে নির্বাচনের কথা বলা ছিল তা সুকৌশলে এড়িয়ে যাচছে। এখন প্রশ্ন হলো কেন ? কেন ? কেন??????? )

এদিকে - আমেরিকা তথা সারা দুনিয়াও নির্বাচন চায় তবে সেটা শুধু সাংবিধানিক বাধ্যবাধকতার কিংবা আওয়ামী সরকারের নিজেদের মন মত আগের দুইবারের মত নয় বরং সকলের অংশগ্রহনে ও প্রশাসনিক প্রভাবমুক্ত একটি নির্বাচন।

বিএনপি এবং সকল বিরোধী রাজনৈতিক দল ও দেশে যথাসময়ে নির্বাচন চায় তবে সেটা আওয়ামী সরকার ও প্রশাসনের প্রশাসনিক প্রভাবমুক্ত নিরপেক্ষ ও গ্রহনযোগ্য কর্তৃপক্ষের অধীনে।

দেশ-বিদেশের সবাই যা চাচছে তাহলো একটি গ্রহনযোগ্য নির্বাচন, যা হবে সরকার ও প্রশাসনের প্রশাসনিক প্রভাবমুক্ত নিরপেক্ষ নির্বাচন । তাতে যে ফলাফল আসবে সবাই তা মেনে নিবে এটাই আশা করা যায়।

তাহলে আওয়ামীলীগ তথা সরকার কেন তাতে রাজী হচছেনা, তা ঠিক বোধগম্য নয়?

০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: সরকার তাদের জয়ের নিশ্চয়তার নির্বাচন চায়। যে নির্বাচন ব্যবস্থায় তাদের হেরে যাওয়ার সম্ভাবনা আছে সরকার তেমন নির্বাচন চায় না।

৫| ০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: অ্যামেরিকাকে মোকাবেলা না সন্তুষ্ট করার তরিকা শেখ হাসিনা জানে। সময় হলেই দেখতে পারবেন।

অ্যামেরিকার বলা উচিত ছিল নির্বাচন ঠিক মত না হলে সেই সরকারকে অ্যামেরিকা স্বীকৃতি দেবে না। কিন্তু অ্যামেরিকার কথায় মনে হচ্ছে নির্বাচনে ঝামেলাকারীদের অ্যামেরিকা ভিসা দেবে না কিন্তু নির্বাচন মেনে নেবে।

০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমেরিকাকে ম্যানেজ করতে পারলে সরকারের মেয়াদ আরো পাঁচ বছর বাড়বে। কিন্তু সরকারের কথায় মনে হচ্ছে কোথাও কোন গন্ডোগোল আছে।

৬| ০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

শূন্য সারমর্ম বলেছেন:


ঢাকায় পুটিন,বাইডেন,জিনপিং মিটিং বসানো দরকার নির্বাচন নিয়ে।

০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: চীন বাংলাদেশে চক্রান্ত করতে আসে না, তারা এখানে ব্যবসা করতে আসে। আর আমেরিকা সকল স্থানের চক্রান্তে শরিক হয়। সেজন্য আমেরিকা বিষয়ে সাবধান থাকার দরকার আছে।

৭| ০৯ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

জুন বলেছেন: আমেরিকার মসনদে বসা বাইডেনের মত রাস্ট্রপতি থাকলে তার সামনে আমাদের নেত্রী যথেষ্ট শক্তিশালী। সে অন্তত যখন তখন উস্টা খেয়ে পরে না আর পরের বৌকে নিজের বোউ বলেও সম্বোধন করে না।

০৯ ই জুলাই, ২০২৩ রাত ৮:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: এবার অন্তত নেত্রী জটিল পরিস্থিতির মধ্যে আছে। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়?

৮| ০৯ ই জুলাই, ২০২৩ রাত ৮:২১

রাজীব নুর বলেছেন: আমেরিকা কিছুই করবে না। করতে পারবেও না।
শেখ হাসিনা যা চায়, যেভাবে চায় সেভাবেই হবে। আমেরিকার কথায় বেনপি খুশি। তবে এটা সাময়িক। শেখ হাসিনা অন্য জিনিস।

১০ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: নির্বাচন সংশ্লিষ্টগণ আমেরিকাকে ভয় পেলে শেখ হাসিনা যা চান তা’ নাও হতে পারে।

৯| ১০ ই জুলাই, ২০২৩ রাত ১:৫৮

জ্যাক স্মিথ বলেছেন: আছে।

১০ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: নির্বাচন সংশ্লিষ্টগণ আমেরিকাকে ভয়পেলে আমেরিকাকে কিভাবে সামলানো যাবে? যাদের পরিবার আমেরিকায় থাকে তারা হয়ত আমেরিকাকে অখুশী করতে চাইবে না। এতে করে সরকারের চেইন কাটা পড়তে পারে। আর কাটা চেইন দিয়ে সরকার নির্বাচন নিয়ন্ত্রণে রাখতে পারবে কি?

১০| ১০ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৪৮

রানার ব্লগ বলেছেন: আমেরিকা এমনি এমনি বলে নাই যে তারা সেন্ট মার্টিন চায় নাই। চিপায় পরেই বলেছে। এটা সবাই বোঝে। আমেরিকা বি এনপির প্রথম ক্ষমতায় আসার পর থেকেই বিএনপি কে সরাসরি প্রস্তাব দিয়েছিলো বেগম সাব মেনেও নিয়েছিলো আওমিলীগের চিল্লাপাল্লায় সেই সময় পারে নাই।

আমরা স্মৃতি ভ্রষ্ঠ জাতি।

১০ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ফেস ফিগার চায় নাই, নেপথ্য ফিগার হয়ত চেয়েছে। সেজন্য তারা কায়দা করে তাদের কথা অস্বীকার করছে।

১১| ১০ ই জুলাই, ২০২৩ সকাল ১০:২০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এখানে তো সবাই দেখি সেন্ট মার্টিন নিয়ে অনেক গোপন কথায় জানে!!!

১০ ই জুলাই, ২০২৩ দুপুর ২:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: বুঝা যাচ্ছে দেশের জনগণ দেশের প্রতি ইঞ্চি মাটির কথা নিয়ে ভাবে। অনেকে আবার চায় প্রধানমন্ত্রী কিছুদিন রেস্টে থাকুন।

১২| ১১ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

অক্পটে বলেছেন: যেই ভাবে ভোট হলে আ.লীগ আবার ক্ষমতা দখল করতে পারবে সেই ভাবেই ভোট হওয়া দরকার। রাতের ভোটে আমাদের কোন সমেস্যা নাই। আপনার সমেস্যা আছে?

১২ ই জুলাই, ২০২৩ রাত ১:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাতের ভোট আমেরিকা দেখে ফেললে কিঞ্চিত সমস্যা আছে। তবে আমেরিকা যদি দেখেও না দেখার ভান করে তবে সমস্যা নাই। কোন বিষয়ে কারো সমস্যা না থাকলে আমার সমস্যা থাকবে কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.