নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

ব্লগের ‘সোনাগাজী’ এখন ‘ছাগলনাইয়া’ হলে ভালো হয়

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৩০



সূরাঃ ৭২ জিন, ১ নং আয়াতের অনুবাদ-
১। বল, আমার প্রতি অহি প্রেরিত হয়েছে যে, জিনদের একটি দল মনোযোগ সহকারে শুনেছে এবং বলেছে, আমরাতো এক বিস্ময়কর কোরআন শুনেছি।

* কোরআন শরীফে আস্ত একটা সূরার নাম হলো ‘সূরা জিন’। জিন থাকার কথা আল্লাহ বলেছেন। সুতরাং মুসলিম জিন বিশ্বাস করবেই। কারণ জিন বিশ্বাস না করলে মুসলিম আর মুসলিম থাকবে না। অথচ ব্লাগার সোনাগাজী মুসলিমদের জিন বিশ্বাসে ঘোরতর আপত্তি করছে। এখন তাকে থুশী করতে মুসলিম তার ঈমান ছেড়ে দিবে কি? একজন অমুসলিমের মুসলিমদের ঈমান নিয়ে এমন অযথা চিন্তার দরকার কি? ব্লগার জ্যাক স্মিত একবার বলেছেন তাঁর সোনা কেটে লাল করে দিতে। আমার প্রস্তাব হলো ওসব কাটাকুটির দরকার নাই। তারছে বরং সোনাগাজী বদলে ছাগল নাইয়া করে দিলেই হয়। দু’টোই ফেনী জেলার উপজেলা।

ছাগল কান্ড হলো আপনি যত যাই বলুন না কেন, ছাগল বলবে ভ্যা। সোনাগাজীকেও যত যাই বুঝাই না কেন, সোনাগাজী জিনে অবিশ্বাস করতে বলবেই বলবে। অথচ মুসলিম কখনোই জিনে অবিশ্বাস করবে না। তাহলে সোনাগাজী অযথা কেন জিনে অবিশ্বাস করতে কোন মুসলিমকে নসিহত করে? এ প্রাণীর তো ছাগলের সাথে মহামিল! কেউ কেউ হয়ত তাকে ফুলগাজীও হতে বলতে পারেন, কিন্তু ফুলের সাথে তাঁর মিল নেই। তার মিল আছে আবার হুলের সাথে। সেজন্য সোনাগাজীর আঞ্চলিক ভাষার হিসাবে তিনি হুলগাজীও হতে পারেন। অবশ্য ফুল যদি বিলাতি ফুল হয় তবে অবশ্য ঠিক আছে। একগল্পে মুন্সিসাবকে বিলাতি মেম ওল্ড ফুল বলায় তিনি বেজায় খুশী হয়ে ছিলেন। পরে তার ভাতিজা যখন তাঁকে বুঝালেন ওল্ড ফুল হলো বুড়া বোকা। তখন মুন্সিসাব বললেন, তখন কি আর বুঝেছি যে বিলাতি ফুল আর বাংলা ফুলে এত্ত তফাত?মডুর নোয়াখাইল্লারা পুলিশকে ফুলিশ বলে ওগুলোর অকাজের জন্যই। আরে সরকার গুলি চালাতে বললেই কি বুকে গুলি চালাতে হবে? গুলি চালাবে পায়ে, যাতে লোকেরা ভয় পায় আবার মরেও না যায়।

ব্লাগারগণ সোনাগাজীকে যতযাই বুঝায় না কেন, সোনাগাজী শুধু নিজের কথাই বুঝে। এমন আজব প্রাণী আমি ব্লগ ছাড়া কোথাও দেখিনি। বাচ্চারা যদি সব কিছুর সাথে এর একটু সংস্কার করতে পারতো তবে ভীষণ ভালো হতো। ইহা বাচ্চাদের নিয়েও বিভিন্ন অমূলক পোষ্ট দিয়ে থাকে। শেখ হাসিনা বাচ্চাদেরকে উত্তেজিত করেছে, বাচ্চারাও উত্তেজিত হয়ে তাকে তাড়িয়ে দিয়েছে। এ সহজ বিষয়টাকে সোনাগাজী প্রতি নিয়ত জটিল রূপ প্রদান করছে।বাচ্চারা যা করার করেছে, যা হবার হয়েছে। এখন সবাই মিলে কিভাবে ভালো থাকা যায় বলার মত কথা হলো সেইটা। তা’ না বলে সোনাগাজী তার ভাগের কথা বলতেই থাকেন। যা ভীষণ বিরক্তি কর।এদিকে বৃটিশরা নাকি সাগরনাইয়া কে ছাগলনাইয়া উচ্চারণ করে এলাকার নাম ছাগলনাইয়া করে ফেলেছে।

আর আমাদের জাতীয় সংগীতের রচয়িতা হলো অন্য জাতির লোক। কেন আমাদেরকি গীতিকারের টান পড়েছে? তাদেরকে দিয়ে কি ভালো জাতীয় সংগীত রচনা করিয়ে নেওয়া যায় না? জাতি তাদেরকে দায়িত্ব দিলে হয়ত এর চেয়ে ভালো জাতীয় সংগীত হলেও হতে পারে।একান্ত কেউ যদি এর চেয়ে ভালো জাতীয় সংগীত বানাতে না পারে তাহলে না হয় আমদানী সংগীত হিসাবে বর্তমাণ জাতীয় সংগীত বজায় থাকতে পারে।সব কিছু তো আমরা আর উৎপাদন করতে পারি না। আর ভবিষ্যতে বাইরে থেকে শাসক আমদানী করা যায় কিনা সেটাও ভেবে দেখা যায়। ইউনুস ছাড়া তো সোনাগাজী কারো নাম সাজেষ্ট করতে পারছে না। অথচ আমাদের মডুকে দায়িত্ব দিলেও রাষ্ট্র ভালো চলতে পারে।

মন্তব্য ৬৯ টি রেটিং +৯/-০

মন্তব্য (৬৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৪০

কিরকুট বলেছেন: ধন্যাবাদ। আপনি সাহসী আছেন। গায়ের পশম ফেলে আসল রুপে ফিরে আসছেন৷

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি ঠিক কোন রূপের কথা বলছেন? মানুষ মাত্রই ভুল হতে পারে। দোষনীয় কিছু বলে থাকলে বলুন। দেখি ভালো হতে পারি কিনা। ছোট বেলায় বলতাম অমুক ভালো হয়ে যা, ভালো হতে পয়সা লাগে না। সে কথা না হয় নিজের ক্ষেত্রেই বললাম! ফরিদ ভালো হয়ে যা! ভালো হতে পয়সা লাগে না।

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৪২

ভুয়া মফিজ বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: মন্তব্য আরো একটু বড় করতে পারতেন। না মানে একটু বিবরণ মূলক আর কি!

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৫০

কিরকুট বলেছেন: লেখক বলেছেন: আপনি ঠিক কোন রূপের কথা বলছেন? মানুষ মাত্রই ভুল হতে পারে। দোষনীয় কিছু বলে থাকলে বলুন। দেখি ভালো হতে পারি কিনা। ছোট বেলায় বলতাম অমুক ভালো হয়ে যা, ভালো হতে পয়সা লাগে না। সে কথা না হয় নিজের ক্ষেত্রেই বললাম! ফরিদ ভালো হয়ে যা! ভালো হতে পয়সা লাগে না

আমি একবারের জন্যই বলি নাই আপনি ভুল৷ আপনার ক্ষেত্রে আপনি সঠিক৷ যাস্ট কিছুদিন আগে আপনার পশমের রঙ একরকম ছিলো এখন তা আস্তে আস্তে খসে যাচ্ছে৷ এটা ভুল বা অপরাধ না৷ এটা বৈশিষ্ঠ৷।

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি যাদের সাপোর্ট করি তারা তাদের অবস্থানে ঠিক না থাকলে তাদের সাপোর্টের বেলায় আমি আমার অবস্থানে নঠিক থাকি কেমন করে?

৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৫৭

ভুয়া মফিজ বলেছেন: একজন সাচ্চা মুসলমানকে নিয়ে আপনের এমন বিদ্রুপাত্মক পোষ্টের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই।


শিরোনামের ছবিটাও বিভ্রান্তিকর। একটা বুইড়া ছাগল, একটা বাচ্চা ছাগল। কে কোনজন কপালে লিখে দিলে বিষয়টা পরিস্কার হইতো। এই ব্যাপারে জটিল ভাই আপনাকে সাহায্য করতে পারে। ইয়ে..........দুই ছাগলের মাঝখানে একটা ট্রাক্টর দিলে কি খুব ক্ষতি হইতো? শিরোনামের ছবিটা এডিটের আবেদন জানাইলাম।

ও, ভালো কথা। স্ক্রীণশটে চাদ কাইট্টা সোনা বানায়ে নিয়েন। :P

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: দু’ রকমের ছাগল দ্বারা সেকাল থেকে একাল বুঝানো হয়েছে। আর কেউ মুসলিম হয়ে জিন বিশ্বাস করে না, সেটা আবার কেমন কথা? ব্লগে কতিপয় ব্লগারকে নিয়ে তাঁর অহেতুক আলোচনা বিরক্তিকর ও ক্লান্তিকর। মডু যখন আর পারে না তখন তাঁকে থামিয়ে রাখে। অথচ তিনি মোটে সেটা বুঝতেই চান না।

৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:১৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: :D

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভদ্রলোক জিন বিরোধীতায় যেভাবে উঠেপড়ে লেগেছে তাতে একখান পোষ্ট না দিয়ে আর পারলাম না। যত লজিকই কেউ দেখাক, মুসলিম কখনই তার জিন বিশ্বাস ছাড়বে না। এ সাদা কথাটা বেচারা বুঝতেই চাইছে না।

৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৩৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান , আদর করে চাঁন বলেন আর সোনা :P বলেন, কোন লাভ নাই। গাজী পাজিই :(( থাকব।

চাঁন-সোনা :P,যাদু-টিয়া-ময়না বুলবুলি যতই আদর করে হেরে বোলান (বুঝানো) না কেন, সোনার ;) গাজী ওরফে সোনা গাজী বাকাই থাকবো। সোজা ঐব না।

হে ঐল বেবাক জিনিষ জানা সফদার ডাকতার।

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিছু ক্ষেত্রে তাঁর জ্ঞান অতিরিক্ত পর্যায়ে পড়ে সূত্র মোতাবেক মন্দ হয়ে যায়। ব্লগে কেউ গুতাগুতি করতে আসে না। এখানে সবাই আসে শ্রান্তি বিনোদনে। অনেক সময় তিনি সেটা অশান্তিময় করে তোলেন। আর তখনই মডু তাঁকে নীতিমালার কন্টক মালা গলায় পরিয়ে দেন। আর তখনই তাঁর মোড়ামুড়ি শুরু হয়।

৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৪২

ভুয়া মফিজ বলেছেন: দু’ রকমের ছাগল দ্বারা সেকাল থেকে একাল বুঝানো হয়েছে। আচ্ছা..........দুই ছাগল তাইলে একই মানুষের দুই কাল!! বিষয়টা ইন্টারেস্টিং!!!! :-B

আর কেউ মুসলিম হয়ে জিন বিশ্বাস করে না, সেটা আবার কেমন কথা? এইটা বুঝতে হলে আপনাকে সোস্যালিষ্ট অর্থনীতি বুঝতে হবে আর ট্রাক্টর চালনোর লাইসেন্স থাকতে হবে। ;)

ব্লগে কতিপয় ব্লগারকে নিয়ে তাঁর অহেতুক আলোচনা বিরক্তিকর ও ক্লান্তিকর। মডু যখন আর পারে না তখন তাঁকে থামিয়ে রাখে। অথচ তিনি মোটে সেটা বুঝতেই চান না।
একজন মগজ-মানবকে নিয়ে আপনের এই ধরনের মুল্যায়ন খুবই অপমানজনক!!! :(

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ব্লগে ব্যক্তি আক্রমণ বিব্রতকর। সেটাই তিনি বেশী করে করেন। কে কি বিশ্বাস করবে সেটা তাঁর বিষয়। বহু জ্ঞানী লোক জিন বিশ্বাস করে। অথচ তিনি বুঝাতে চান জিন বিশ্বাসীদের কোন জ্ঞানই নাই। কি বিভৎস চিন্তা! ভাবা যায়?

৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫৩

গোবিন্দলগোবেচারা বলেছেন: সোনামণির ছবি লেখায় যুক্ত করলেন যে, উনার অনুমতি কি নিয়েছেন?

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আ হা হা! ওভাবে বলেন কেন?

৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:১৪

জ্যাক স্মিথ বলেছেন: ছিছি! আমার নামে কি লেখছেন এসব, মানুষ তো ভুল বুঝবে।

আর আপনি যেহেতু বলেছেন জ্বীন আছে তাহলে জ্বীন না থেকে পারেই না, আমি গাজী সাহেবকে বিষয়টা বলে দিবো।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ২:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি তারে একটু বুঝান যে মুমিনরা কিছুতেই জিনে অবিশ্বাস করবে না।

১০| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৫৩

ঊণকৌটী বলেছেন: সব রকম পাগলের মেলায়,আসিয়া আমিও পাগলা হইলাম

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ২:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখানে পাগল না হইলে পাগলরা আপনাকে পাগল বলে মসকরা করবে।

১১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:০১

ঊণকৌটী বলেছেন: উনি একজন সোজা লোক, মনে করি, উনার বিরুদ্ধে কিছু বলতে গেলে, কমপক্ষে রূপকথা না কইয়া,আসল কথা কন আর সবচেয়ে দরকার আপনি রূপকথার জগত থেকে মাটিতে আসেন

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ২:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুমিনদের কথাকে আপনি যাই বলুন না কেন তারা তাদের পথ থেকে ফিরবে না।

১২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:১৩

অস্বাধীন মানুষ বলেছেন: সোনা গাজী সাহেবকে এই ভাবে অপমান করা ঠিক হচ্ছেনা।
আমরা ছাত্র জনতা এর জন্য তিব্র নিন্দা জানাই ;)

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ২:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁর সোনার বিষয়ে অনেকেই বিব্রত বোধ করে।

১৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ২:৪৫

কামাল১৮ বলেছেন: জ্বীন থাকুক আর না থাকুক।কোরানে যেহেতু আছে মুমিনদের মানতেই হবে।যেমন কোরানে অনেক কিছুই আছে যা মানুষ মানে না কিন্তু মুমিনরা মানে।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোরআনের কথা সবাই মানলে সবাই মুমিন হয়ে যেত।

১৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৩৪

এম ডি মুসা বলেছেন: আমরা কখনো ভুলে যাইনি। আমি আপনি যারা মুসলমান, তারা আল্লাহর থেকে খাঁটি বান্দার সার্টিফিকেট পাইনি। এটা কাকে দেন সেটা নিশ্চয়ই আল্লাহ ভালো জানেন। কে পীর কে আমীর কে মুসাফির, কে শহীদ কে গাজী ? এইসবের লিস্ট আপনার আমার বানানো কথা। আল্লাহ থেকে কাকে মর্যাদা দেয়। সেটা আল্লাহ জানেন। আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ধর্ম নিয়ে বাড়াবাড়ি করো না, ধর্ম নিয়ে বাড়াবাড়ি কারণে অতীতের অনেক জাতি ধ্বংস হয়ে গেছে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর, আচরণে কাউকে কুখ্যাতি করার ছিল না। এটাই হলো নবীর সুন্নাহ । নবীকে ফলো না করলে সারারাত নফল নামাজ আর সুন্নত নামায আদায় করে ফায়দা হয় কি না সন্দেহ। নবী (স) আচরণ বৈশিষ্ট্য আমাদের থাকতে হবে। নবী কাউকে গালি দেন নাই। আমি যদি কাউকে গালি দেই আমি আর নবীর পথে থাকলাম কোথায়? যারা খারাপ আচরন করে তাদের মত আমরা কেন হবো?

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ ওয়াজের উদ্দেশ্য কি?

১৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৪০

এম ডি মুসা বলেছেন: নিজেরা চমৎকার একটি জাতীয় সংগীত রচনা করা সেটাকে প্রস্তাব দেওয়া। ধর্ম বর্ণ নির্বিশেষে মতবাদ নেওয়া। এটাকে গৃহীত করা। এর বাইরে কিছু নেই। তেমনি নতুন গ্রহণের জাতীয় গীতি দেখছি না.... ধনধান্য পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা এটাই আমার কাছে সেরা ছিল, এটা নাকি পশ্চিমবঙ্গের জাতীয় সংগীত। আমাদের নতুন এমন জাতির ইমোশনাল জাতীয় সংগীত রচনা করা। যেটা বাঙালি জাতিকে ১৯৭১ এর চেতনা এবং সামনে এগিয়ে চলার প্রেরণা দেয়। শক্ত হয়ে লড়াই করার চেতনা দেয়।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাতির কেউ ভালো জাতীয় সংগীত রচনা করতে পারলে অন্য জাতির লোকের লেখা জাতীয় সংগীত বাদ দেওয়া যায়।

১৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৪৭

এম ডি মুসা বলেছেন: ১৬ নং কমেন্ট আবার বলছি....

সোনাগাজী উপজেলা বাংলাদেশের ফেনী জেলার একটি প্রশাসনিক এলাকা।
ছাগলনাইয়া বাংলাদেশের ফেনী জেলার অন্তর্গত একটি উপজেলা। ধারণা করা হয়, ইংরেজ শাসনামলে দাপ্তরিক।

এইসব বাঙালির একটি পরিচয় বহন করে চলেছে। বাঙালি জাতির আইডি কার্ড যেখানে এই নাম, লেখা হয় সে অপছন্দের বেড়াজালে আটকে নেই। এই উপজেলা লোককে যদি জিজ্ঞেস করা হয়, আপনার ঠিকানা কোথায়, ছাগলনাইয়া, অথবা সোনাগাজী।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার প্রদত্ত তথ্য সঠিক।

১৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৫৭

নতুন বলেছেন: ভাই আল্লাহের সাথে সম্ভবত আপনার কিছুদিনের মধ্যে স্বপ্নে দেখা হয় নাই। নতুবা আপনাকে মনে করিয়ে দিতেন।

নাম বিকৃতি করা বা কারো নাম বিকৃত করে ডাকার বিষয়ে ইসলামিক শিক্ষায় সতর্কবার্তা দেওয়া হয়েছে। ইসলামে কাউকে তার নাম বিকৃত করে, ঠাট্টা করে, বা অসম্মানজনক নামে ডাকা অত্যন্ত নিন্দনীয় কাজ হিসেবে বিবেচিত। এ বিষয়ে কুরআন ও হাদিসে স্পষ্ট নির্দেশনা রয়েছে।

কুরআন:
কুরআনে আল্লাহ্‌ বলেন:

سُوۡرَةُ الحُجرَات (আল-হুজুরাত), আয়াত ১১:
"তোমরা নিজেদের মধ্যে বিদ্রূপ করো না, এবং কেউ কাউকে মন্দ নামে ডেকো না।"
হাদিস:
১. আবু দাউদ শরীফ-এর একটি হাদিসে রাসূলুল্লাহ (সা.) বলেন,
"মুসলমান তার ভাইয়ের অপমান করে না, তাকে ছোট করে দেখে না।" (আবু দাউদ: ৪৮৯০)

২. তিরমিজি শরীফ-এর এক হাদিসে রাসূলুল্লাহ (সা.) বলেছেন,
"তোমরা মুমিনদের নিয়ে ঠাট্টা-বিদ্রূপ করো না এবং কারো প্রতি অপমানজনক আচরণ করো না।" (তিরমিজি: ১৯৯৫)

এইসব নির্দেশনা অনুসারে, কারো নাম বিকৃত করে ডাকা বা তাকে অবমাননা করা হারাম এবং ইসলামের শিক্ষা অনুযায়ী তা থেকে বিরত থাকতে হবে।

সোনাগাজী ভাইকে ছাগলের সাথে মিলিয়ে নাম পরিবর্তন করে বলা সম্ভবত উপরের আয়াত এবং হিদাসের আলোকে ঠিক না। ;)

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ওরকম পারফেক্ট লোক আপনি ক’জন পাবেন। আর তাঁর পক্ষ থেকে অপরের সমালোচনা করা একান্তই ডালভাত।

১৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:২০

নতুন বলেছেন: কুরআন:
কুরআনে আল্লাহ্‌ বলেন:

سُوۡرَةُ الحُجرَات (আল-হুজুরাত), আয়াত ১১:
"তোমরা নিজেদের মধ্যে বিদ্রূপ করো না, এবং কেউ কাউকে মন্দ নামে ডেকো না।"


কোরান বলেছে নিজেদের মধ্যে বিদ্রুপ করোনা।

আপনিও ব্লগার, তিনিও ব্লগার
আপনারা দুজনই বাংলাদেশী, বাংলা ভাষাভাষী, মুসলমান, বয়স্ক।

আশাকরি বুঝতে পেরেছেন যে আপনার এই ভাবে বিদ্রুপ করা কোরানের এই কথার বিরুদ্ধেই যায়।
এখানে বলেনাই যে পারফেক্ট লোককে ছাড়া বিদ্রুপ করা যাবে।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোরআনে কেছাছ বা বদলা নেওয়ার কথা বলা আছে। আপনি যে আয়াতের কথা বলেছেন সেটা তাদের ক্ষেত্রে প্রজোয্য যারা অন্যকে বিদ্রূপ করে না এবং যারা অন্যকে মন্দ নামে ডাকে না। আর আপনি যার কথা বলছেন তিনি অন্যকে বিদ্রুপ করেন এবং অন্যকে মন্দ নামে ডাকেন।

১৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:২৩

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: Click This Link

খুব কষ্ট আমাদের। লজ্জা আমাদের। গগন হরকরা নামক একজন কবিয়াল এর এই গানটির সুর কপি করে তৎকালীন সময়ে রবীন্দ্রনাথ ঠাকুর আমার সোনার বাংলা গানটির সুর করেছিলেন। লজ্জা আমাদের। আমাদের জাতীয় সংগীত চুরি করা।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: চুরি করা সূরে গাওয়া সংগীত আমাদের জাতীয় সংগীত বলেই কি এখানে এত্ত চৌর।

২০| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৩২

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: আপনার সোনগাজী সাহেবকে নিয়ে এমন অসভ্য কথা লিখছেন আমি কিন্তু মাইন্ড করছি। মাইন্ড করবো নাই বা কেনো- সোনাগাজী সাহেবের সোনা যদি কেটে দেন তাহলে তো তিনি সোনবিহীন গাজী হয়ে গেলো। আমি কিন্তু মাইন্ড করছি।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সোনা কেটে লাল করা হলে তিনি লালগাজী হতেন। তিনি স্যোসালিষ্ট। সোস্যালিষ্টরা লাল পছন্দ করেন।

২১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫৩

নতুন বলেছেন: কুরআন:
কুরআনে আল্লাহ্‌ বলেন:

سُوۡرَةُ الحُجرَات (আল-হুজুরাত), আয়াত ১১:
"তোমরা নিজেদের মধ্যে বিদ্রূপ করো না, এবং কেউ কাউকে মন্দ নামে ডেকো না।"


লেখক বলেছেন: কোরআনে কেছাছ বা বদলা নেওয়ার কথা বলা আছে। আপনি যে আয়াতের কথা বলেছেন সেটা তাদের ক্ষেত্রে প্রজোয্য যারা অন্যকে বিদ্রূপ করে না এবং যারা অন্যকে মন্দ নামে ডাকে না। আর আপনি যার কথা বলছেন তিনি অন্যকে বিদ্রুপ করেন এবং অন্যকে মন্দ নামে ডাকেন।

সূরা আল-হুজুরাত (৪৯:১১)-এর তাফসিরে আল্লাহ মুসলমানদের মধ্যে সামাজিক শৃঙ্খলা এবং সৌহার্দ্য বজায় রাখার আহ্বান জানিয়েছেন। এই আয়াতে আল্লাহ নির্দেশ দিচ্ছেন যেন কোনো ব্যক্তি বা সম্প্রদায় অন্যকে উপহাস না করে বা নাম বিকৃত না করে। এতে সমাজে বিভক্তি সৃষ্টি হয় এবং মুসলমানদের ভ্রাতৃত্বের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়।

আয়াতের তাফসির অনুযায়ী, আল্লাহ বলেন:

"হে মুমিনগণ! এক সম্প্রদায় অপর সম্প্রদায়কে ঠাট্টা-বিদ্রূপ না করুক, হতে পারে তারা তাদের থেকে উত্তম। এবং কোনো নারী অপর নারীদের ঠাট্টা-বিদ্রূপ না করুক, হতে পারে তারা তাদের থেকে উত্তম। এবং নিজেদেরকে দোষারোপ করো না এবং কাউকে মন্দ উপাধিতে ডেকো না। ঈমানের পর পাপাচার খুবই মন্দ। এবং যারা তাওবা না করে, তারাই জালিম।" (৪৯:১১)

তাফসিরের মূল শিক্ষা:
উপহাস করা নিষিদ্ধ: কোনো ব্যক্তি বা সম্প্রদায়কে তার জাতি, বর্ণ বা সামাজিক অবস্থানের জন্য উপহাস করা ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ। আল্লাহ জানান, যাদের উপহাস করা হচ্ছে, তারা হয়তো আল্লাহর দৃষ্টিতে উপহাসকারী থেকে উত্তম।

নারীদের জন্যও একই নির্দেশনা: পুরুষদের মতো নারীদের ক্ষেত্রেও একই নির্দেশনা রয়েছে—তাদের অন্য নারীদের নিয়ে ঠাট্টা বা উপহাস করা উচিত নয়।

নাম বিকৃতির নিষেধাজ্ঞা: কাউকে তার নাম বিকৃত করে, অপমানজনক বা অসম্মানজনক নামে ডাকা মন্দ কাজ। এটি শুধু সমাজের শান্তি ও সৌহার্দ্য নষ্ট করে না, বরং ঈমানদারের চরিত্রের বিরুদ্ধেও যায়।

তাওবার গুরুত্ব: যারা এসব কাজ করে, তাদের তাওবা (অনুশোচনা) করে সঠিক পথে ফিরে আসতে হবে। যারা তাওবা করবে না, তারা অন্যায়কারী বা জালিম হিসেবে বিবেচিত হবে।

এই আয়াতের মূল উদ্দেশ্য হলো মুসলমানদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা, সম্মান এবং সামাজিক বন্ধন দৃঢ় করা। ইসলামে ভ্রাতৃত্বের বন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং এই আয়াত সেই বন্ধন রক্ষার আহ্বান জানায়।

সূত্র:
তাফসির ইবনে কাসির
তাফসির আল-জালালাইন

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: যিনি বিদ্রুপ করেন তাঁকে বিদ্রুপ করা যাবে না, যিনি মন্দ নামে ডাকেন তাঁকে মন্দ নামে ডাকা যাবে না, সেটা কোথায় লেখা আছে? টিট ফর টেট- এ সত্যের ব্যবহার কি মুসলিম পরিহার করবে? মুসলিম কি এতটাই ভালো? আমার মতে এটা অতিরিক্ত ভালোর নমুনা। অতিরিক্ত আবার কোন কিছুই ভালো না। যে অন্যকে বাঁশ দেয় তাকে বাঁশ দেওয়া একটি সাবাস কর্ম। আপনি সম্ভবত এটা জানেন না।

২২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫৫

নতুন বলেছেন: লেখক বলেছেন: কোরআনে কেছাছ বা বদলা নেওয়ার কথা বলা আছে। আপনি যে আয়াতের কথা বলেছেন সেটা তাদের ক্ষেত্রে প্রজোয্য যারা অন্যকে বিদ্রূপ করে না এবং যারা অন্যকে মন্দ নামে ডাকে না। আর আপনি যার কথা বলছেন তিনি অন্যকে বিদ্রুপ করেন এবং অন্যকে মন্দ নামে ডাকেন।

উপরে তাফসির দিয়েছি।

কোথায় বলাআছে যে কাদের জন্য প্রযজ্য না?

আপনি আল্লাহের সাধারন একটা লাইন কেই নিজের মতন করে ব্যখ্যা করছেন?

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোরআনে মধ্যম পন্থার কথা বলা আছে। আর আপনি যেটা বলছেন এটা চরম পন্থা। ইসলাম এত্ত কঠিনভাবে পালন করার বিষয় না। আল্লাহ বিধান দিয়েছেন যা আমাদেরকে আমাদের সাধ্যমত পালন করতে হবে। কেউ আমাকে মন্দ বলবে আমি তাকে মন্দ বলব না, এটা হতে পারে না। ইসলাম আমি ও ভাবে পালন করি না। ছোট বেলা থেকেই কেউ আমার সাথে ঝামেলা পাকালে আমি তাকে আগে উচিৎ শিক্ষা দিয়ে তারপর কোরআন কিতাব নিয়ে বসি। আল্লাহ ক্ষমাশীল তখন যদি মনে করি আমার কিছু ভুল হয়েছে তখন আল্লাহর কাছে ক্ষমা চেয়ে নেই। আপনি তো ইসলাম বেশী বুঝতে গিয়ে ইসলাম মোটে মানেন না। আমাদের বিষয় হলো আমরা ইসলাম সাধ্যমত মানি। আর সাধ্যের বাইরে আল্লাহ কোন লোককে কিছু করতে বলেননি।

২৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:০৮

নতুন বলেছেন: লেখক বলেছেন: যিনি বিদ্রুপ করেন তাঁকে বিদ্রুপ করা যাবে না, যিনি মন্দ নামে ডাকেন তাঁকে মন্দ নামে ডাকা যাবে না, সেটা কোথায় লেখা আছে? টিট ফর টেট- এ সত্যের ব্যবহার কি মুসলিম পরিহার করবে?

আপনাকে আল্লাহ বলেছেন তোমরা নিজেদের মধ্যে বিদ্রূপ করো না, এবং কেউ কাউকে মন্দ নামে ডেকো না।

আপনি আল্লাহের কথা যেহেতু শুনতে চাইছেন না আপনি আল্লাহে বলুন, সোনাগাজী বিদ্রুপ করে তাই আমার করার অধিকার আছে। ;)

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা আসলে এরকমই ইসলাম পালন করি। কেউ আমাদের মাথা ফাটালে আমরা তার মাথা ফাটিয়ে তারপর আল্লাহর নিকট ক্ষমা চেয়ে নেই। আমার বড় ভাইকে কেউ মারলে তিনি দূর থেকে তাকে ঢিল মেরে চলে আসতেন। তাপর বড়রা দুজনকে মিলিয়ে দিত। বড় ভািই বলতেন, দেখ বড়রা তো মিলিয়েই দেয়, তাহলে মারের বদলে ঢিল না মারলে আমি ঠকে যেতাম। আমি আবার মোটেও ঠকতে চাই না। আর এতে যদি আল্লাহ গুনাহ দেন তো তাঁর কাছে ক্ষমা চেয়ে নেব। লেঠা চুকে যাবে। তিনি বলতেন আমি কখনই বেশী ভালো হতে চাই না। নির্যাতককে ছেড়ে দেওয়ার মত ভালো আমি কোন দিন হতে পারব না।

২৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

নতুন বলেছেন: ইসলাম আমি ও ভাবে পালন করি না। ছোট বেলা থেকেই কেউ আমার সাথে ঝামেলা পাকালে আমি তাকে আগে উচিৎ শিক্ষা দিয়ে তারপর কোরআন কিতাব নিয়ে বসি। আল্লাহ ক্ষমাশীল তখন যদি মনে করি আমার কিছু ভুল হয়েছে তখন আল্লাহর কাছে ক্ষমা চেয়ে নেই। আপনি তো ইসলাম বেশী বুঝতে গিয়ে ইসলাম মোটে মানেন না। আমাদের বিষয় হলো আমরা ইসলাম সাধ্যমত মানি। আর সাধ্যের বাইরে আল্লাহ কোন লোককে কিছু করতে বলেননি।

আপনি ইসলাম মানেন বোঝেন তাই আমি ইসলামের ভাষাতেই আপনাকে বোঝাচ্ছি।

আমার মানবিক বোধ থেকেই আমি কাউকে আক্রমন করিনা। তার জন্য আমার ধর্মের দরকার নাই।

তাহলে আল্লাহ বলেছেন তোমরা নিজেদের মধ্যে বিদ্রূপ করো না, এবং কেউ কাউকে মন্দ নামে ডেকো না। আপনি আপনার মতন করে অন্যকে বিদ্রুপ করবেন।

এবং আপনার মতন অনেক মুসলমানই বিশ্বাস করে তারা ঠিক কাজটিই করছে। পরে ক্ষমা চেয়ে নেবে !! B-))

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি কোরআনকে কোরআনের মত নয় সাধ্যমত পালন করি। আর আল্লাহ সাধ্যের বাইরে কিছু করতে বলেননি।

২৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:২১

নতুন বলেছেন: লেখক বলেছেন: কোরআনে মধ্যম পন্থার কথা বলা আছে। আর আপনি যেটা বলছেন এটা চরম পন্থা। ইসলাম এত্ত কঠিনভাবে পালন করার বিষয় না। আল্লাহ বিধান দিয়েছেন যা আমাদেরকে আমাদের সাধ্যমত পালন করতে হবে। কেউ আমাকে মন্দ বলবে আমি তাকে মন্দ বলব না, এটা হতে পারে না।

বিষয়টা শুধুই সোনাগাজীকে বিদ্রুপ করার বিষয় না। এটা আমাদের দেশের মুসলমানের বিশ্বাসই এমন। আপনি মধ্যম পন্হার কথা বলে নিজের মতন করে ধর্মের নির্দেশকে ব্যক্ষা করে নিয়েছেন।

আমাদের সমাজের বেশির ভাগই তেমনটা করছে। এই কারনেই দেশে টুপির চেয়ে আগাছা বেশি।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কেউ অকাজ করলে তাকে ছেড়ে দেওয়ার মত ভালো মানুষ আমি কোন দিন ছিলাম না, হতেও পারব না। সবাই তো আপনার মানসিকতার হতে পারবে না। আমাদের আওয়ামী লীগরা মনে করে তারা কারো উপর নির্যাতন করলে সেটা ঠিক আছে, কিন্তু কেউ তাদের উপর নির্যান করলে তারা হৈছৈ শুরু করে।ছাত্র-জনতার উপর তারা কি নির্যাতনটাই না করলো, আর এখন তাদের উপর কোন নির্যাতন হলেই তারা হৈহৈ করে উঠে।

২৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:২১

বিউটিফুল ইউ বলেছেন: আপনার মত ভন্ড আমি ব্লগে ২য় টা দেখি নাই। ইসলাম নিয়ে লেখেন অথচ ফেতনা করেন, গীবত করেন, ক্যাচাল করেন, অন্য ব্লগারকে অসম্মান ও ব্যক্তি আক্রমণ করে পোস্ট দেন।

ইসলাম কি এগুলো পারমিট দিয়েছে নাকি?

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইসলাম অসথের সাথে সৎ ব্যবহার করতে বলে নাই। ভালো আচার তো সে পাবে সে ভালো লোক। আর যে মন্দ লোক সে মন্দ আচারই পাবে। আপনি ইসলাম বিষয়ে আরো জানেন, তারপর এ বিষয়ে কথা বলেন। মুখস্ত কথা বলে কারো টাইম নষ্ট করবেন না।

২৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৫৭

নতুন বলেছেন: লেখক বলেছেন: আমি কোরআনকে কোরআনের মত নয় সাধ্যমত পালন করি। আর আল্লাহ সাধ্যের বাইরে কিছু করতে বলেননি।

আপনি পালন করবেন কি করবেন না এটা পুরোটাই আপনার চয়েস। পারছিনা এটা বাহানা মাত্র।

ধরুন আপনাকে যদি বলা হয় আপনি প্রতিদিন আমার এই ব্লগে এসে ১ টা কমেন্ট করবেন ৩৬৫ দিন। সকল ৫টা ১৩মিনিটে এবং আপনি যদি ঠিক মতন ৩৬৫ করতে পারেন তবে ১০০ বিলিওন ডলার পাবেন!!!!!

আপনার কি মনে হয় দুনিয়ার কত জন সেই এটা মিস করবে???? আপনি অসুস্থ থাকলেও এম্বুলেন্স ভাড়া করে হলেও এসে কমেন্ট করে যাবেন।

আপনি আপনার স্ত্রীর প্রতি ভালোবাসা থাকলে এবং বিশ্বস্ত থাকরে অন্য নারী আপনাকে বিছানায় আহবান জানালেও তাকে না বলতে পারবেন। কিন্তু যদি ভালোবাসা না থাকে তবে সাড়া দিয়ে পরে স্ত্রীর কাছে ক্ষমতা চেয়ে নেবেন।

কারন আপনি তো জানেন স্ত্রী ক্ষমাশীল । ;)

আপনি কতটুকু পালন করবেন সেটা পুরুটাই নির্ভর করে আপনার স্বদিচ্ছা এভং সেই জিনিসটাকে কতটুকু সন্মান করছেন তার উপরে।

যাই হোক যারা্ ধর্মের কথা বলে ধর্মকে নিজের মতন করে মানে তারা কতটুকু ধর্মকে ভালোবাসে?

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ১০০ নম্বরে পরীক্ষা হলেও পাস নম্বর কিন্তু ৩৩। আপনার অবস্থা এমন যে পরীক্ষা দিলে ১০০ তে ১০০ পেতেই হবে। ১০০ তে ১০০ না পাওতো পরীক্ষাই দেওয়ার দরকার নাই। কিন্তু যে পাস করাতেই সন্তুষ্ট সে ৩৩ পাওয়ার আশা করলেও সে পরীক্ষায় অংশ গ্রহণ করবে।

২৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:০১

নতুন বলেছেন: যাই হোক, আপনি আপনার মতন করে কোরান মানতে থাকুন।

ভালো থাকবেন. :D

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এইটা বলছেন পাঁচ কথার এক কথা।

২৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:২০

বিউটিফুল ইউ বলেছেন: ইসলাম অসথের সাথে সৎ ব্যবহার করতে বলে নাই।

ওরে বলদ না জেনে ধর্ম আউলানো কি আপনার অভ্যাস! ইসলাম অসৎ কে এড়িয়ে চলতে বলছে। আপনি ইসলাম সম্পর্কে অপপ্রচার করছেন। ইসলাম কখনোই কারও সাথে অসৌজন্যমূলক ও আক্তমণাত্নক মন্তব্য করার কথা বলেনি।


আপনি ভন্ড হুজুর। তাই ইসলামের ভুল ব্যাখ্যা দিচ্ছেন।

১০ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মন্তব্য কি সৌজন্যমূলক হয়েছে? সুতরাং আপনি আমাকে যা বলেছেন আসলে আপনি নিজেই সেইটা। একজন বলছিলো, আমাকে পাগল বলে কেন পাগলে?

৩০| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:৪৬

নরকীয়ো বলেছেন: সেই বলছেন ভাইয়া। ধন হইছে।

১০ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মন্তব্য মুছে দেওয়ার দরকার ছিলো। আপনি কি ইচ্ছা করেই এমন মন্তব্য করেছেন?

৩১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: পোস্টটা খুব ভালো হয়েছে। কিছুদিনের মধ্যে আমি জীনের উপরে আরেকটা পোস্ট দিতে চাচ্ছি। সবাইকে জীনের দেখা পেতে হবে এমন না। তবে জীন জাতি পৃথিবীতেই বিদ্যমান এই কথা বিশ্বাস করতে হবে সকল মুসলমানকে। জীনে বিশ্বাস না করলে সে কোরআন বিশ্বাস করছে না।

১০ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার পোষ্টের প্রতিক্রিয়ায় জনাব সোনাগাজীর পোষ্টের প্রতিক্রিয়ায় আমি এ পোষ্ট দিয়েছি।

৩২| ১০ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৩:৫৮

জিকোব্লগ বলেছেন:



সোনাগাজীর আসল নাম মুসলিমদের মত হলেও
উহা তো শুরু থেকেই ইসলাম বিদ্বেষী।
উহা কেনই বা জ্বীন বিশ্বাস করবে !

ইসলাম ধর্মীয় কোনো কিছু দেখলেই এলার্জিতে
উহার চুলকানি শুরু হয়। একজন ইসলাম বিদ্বেষীর
এটাই তো স্বাভাবিক।

১০ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: সোনাগাজী মুসলিম পরিবারের সন্তান তবে তিনি মুসলিম নন। কারণ তিনি জ্বীনে বিশ্বাস করেন না। আর জ্বীনে বিশ্বাস না করলে কেউ মুসলিম থাকে না।

৩৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:০৫

জটিল ভাই বলেছেন:
আপনিও শেষে আমার মতো আজাইরা হয়ে গেলেন??? :(

৩৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:৫১

আহরণ বলেছেন: ভাইয়া, এসব জিন/টিন একদম ভুয়া। শতভাগ অন্ধবিশ্বাস। দুঃখিত আপনার সাথে একমত নই। ধন্যবাদ।

৩৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:১৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: কোরআনের কোনো কথা মিথ্যা হতে পারে না। কোরআনের কথার সাথে সব কিছুই মিল পাওয়া যায় এবং আগামীতে আরো
পাওয়া যাবে ইনশাল্লাহ।

৩৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৫:০০

আলামিন১০৪ বলেছেন: ভাই, আপনার বাক্যবাণ নিক্ষেপের এই প্রতিভা আগে দেখি নাই, আসেন কোলা-কুলি করি। আপনি তো জীন না দেখে বিশ্বাস করেন, আর আল্লাহ আমাকে দেখার সুযোগ দিয়েছিলেন একদিন, সে জন্য আমি আল্লাহর নিকট কৃতজ্ঞ, সে গল্প আরেক দিন করব। দোয়া করেন জীন যেন সোনাগাজীকেও অদৃশ্যরূপে একবার দেখা দেয়, তবে সে হয়ত তখন মনে করবে মনের বিভ্রম।

৩৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৫:০৫

আলামিন১০৪ বলেছেন: সোনাকে সহজে পথে আনা যাবে না, আমি তাকে অনেক বুঝিয়েছি ,অলৌকিক অনেক ঘটনার উদাহরণ দিয়েছি, সে ভ্যা ছাড়া আর কিছু বলে না, আপনার কথা সত্য। আপনি যতই বুঝানম সে বলবে ভ্যা। খাশি করলেও ভ্যা, না করলেও ভ্যা, তাই সোনা কেটে রক্তারক্তির দরকার নাই। আর এই বুড়া বয়সে সোনা কাটলে লাল রঙও আর বেরুবেনা। বাদ দেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.