নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

১৯৭১ এবং ২০২৪ এর হানাদার ও রাজাকারকে সমর্থন করা যায় না

১৯ শে সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:০০



১৯৭১ সালের হানাদার আমাদের দেশের সম্পদ তাদের দেশে নিয়েগেছে। ২০২৪ এর হানাদার আমাদের দেশের সম্পদ বিভিন্ন দেশে নিয়েগেছে। কারণ আমাদের দেশই এদের দেশ। ১৯৭১ সালের হানাদার ছিলো ভিনদেশী হানাদার। ২০২৪ এর হানাদার হলো স্বদেশী হানাদার। এরা আবার আমাদের জনগণকে অভূক্ত রেখে আমাদের প্রতিবেশিকে খাইয়েছে।

১৯৭১ সালের রাজাকার বলেছে তারা তখন যে দেশ ছিলো তারা সে দেশের অনুগত ছিলো। কিন্তু দেশ যদি এর জনগণের গণহত্যায় লিপ্ত হয় তখন সেই গণহত্যাকে কিভাবে সমর্থন করা যায়? ২০২৪ এর স্বদেশী হানাদার জনগণকে গণহত্যা করার পর ১৯৭১ সালের সেই রাজাকার এবারের গণহত্যাকারীদেরকেও ক্ষমা করে দেয়। তারমানে এরাজাকাররা সব সময় হানাদার পছন্দ করে। কিন্তু জনগণ হানাদার-রাজাকারকে ঘৃণা করে।

১৯৭১ সালের হানাদার ছিলো ভীনদেশী। সেজন্য না হয় আমাদের জনগণের প্রতি তাদের মায়া ছিলো না। কিন্তু ২০২৪ এর হানাদার হলো স্বদেশী। এরা নিজদেশের জনগণের প্রতি এতটা নির্দয় হলো কেমন করে? বৃটিশ এদেশের সম্পদ নিলো তাদের দেশে। পাকিরা এদেশের সম্পদ নিয়েগেলো তাদের দেশে। স্বদেশী হানাদার এদেশের সম্পদ নিয়ে গেলো বিভিন্ন দেশে। কোন হানাদার বেশী নিকৃষ্ট। বিদেশী হানাদারদের তবু দেশ প্রেম ছিলো। স্বদেশী হানাদারের তো দেশ প্রেমটাও নাই।এরা দেশের সম্পদ বিদেশে নিয়ে বিদেশী হয়ে গেছে। এদের প্রতি কিভাবে ঘৃণা জানালে এদের উপযুক্ত হয়?

যে টাকাগুলো বিদেশে পাচার করা হলো সে টাকা দিয়ে দেশে শিল্প কারখানা তৈরী করে অনেক কর্মসংস্থান করা যেত।আমাদের জনগণকে অনেক বেশী কষ্ট দিয়ে এ হানাদাররা বিদেশে সুখের ঠিকানা তৈরীতে তৎপর ছিলো। তারা আবার বলে এ দেশে কি থাকা যায়? এদেশে আমরা কেমন করে থাকি? তারা আমাদের টাকা গুলো বাইরে পাচার না করলে আমরা তো আর একটু ভালো থাকতে পারতাম! ২০২৪ এর এসব হানাদারদেরকে যারা সমর্থন করে তাদের প্রতি কেমন ঘৃণা প্রকাশ করা উচিৎ? আমাদের টাকা তারা বাইরে নিয়ে ফুর্তি করে। আমাদের টাকা তারা প্রতিবেশীকে দিয়ে ক্ষমতায় টিকে থাকে। আমাদের সেকাল-একাল পোড়া কপাল। দেশের টাকা বা্রে পাচার করে তারা বিদেশী বিনোয়োগ তালাস করে। অথচ তারা বিদেশে পাচার করা টাকা দেশে বিনিয়োগ করলেই দেশীবাসী অনেক লাভবান হতে পারতো। বিদেশীরা আমাদের বঞ্চিত করেছে তাদেরকে আমরা ঘৃণা করলাম। স্বদেশীরা আমাদেরকে বঞ্চিত করলো তাদের প্রতি আমাদের ঘৃণা কম হবে নাকি বেশী হবে? আমার তো মনে হয় এরাই সবচেয়ে বেশী নিকৃষ্ট!

মন্তব্য ৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:৪৫

মেঠোপথ২৩ বলেছেন: স্বদেশি হানাদারদের ষঢ়যন্ত্র এখনও চলমান। এটাই চিন্তার বিষয়। এদের শক্তহাতে দমন না করলে শান্তি ফিরবে না দেশে।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: হানাদারকে দমন করতে হবে। আর তাদের এবং তাদের দোসরদের জন্য ঘৃণার ব্যবস্থা করতে হবে।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:৫৮

এম ডি মুসা বলেছেন: ছবিটি উপরে কার ?

১৯ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: ছবি সাবেক মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর।

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:৫৭

আদিত্য ০১ বলেছেন: মুরুব্বি মুরুব্বি ওহু হু হু

১৯৭১ এর যুদ্ধে আপনি মনে হয় ৭/৮ বছরের ছিলেন, কিছু হলেও মনে থাকার কথা, বট গাছের সাথে বেগুন গাছ তুলনা আপনি করতেই পারেন মেটাফর হিসেবে আপনার কবিতায়, কিন্তু ইতিহাসের সাথেও!
কবিতা বা আধ্যাতিক বিষয়ে আপনাত হাত ভালো, তাতে মানায়। যাইহোক ১৯৭১ যুদ্ধে আপনি দেখেও (আপনা বয়স অনুযায়ী অনুমান করা) ২০২৪ মিলাচ্ছেন। আপনার সাথে এই নিয়ে কিছুই আর বলার ইচ্ছে নেই, কারন তাল গাছ আমার বর্তমান কোমলমতিদের মত আপনার অবস্থা

যাইহোক, এই যে আপনাদের লেখনী রসবোধ দিয়ে বানানো মুক্তিযোদ্ধা কোমলমতিরা জল্লাদের মত যে নিরাপরাধ অসহায় মানুসকে মারছে মব ভায়োলেন্স করে, তাতে কি বীরশ্রেষ্ঠ আসনে বসাবেন নিশ্চয়ই

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাই বলে রাজাকার ও হানাদাররা ঘৃণা থেকে রেহাই পায় না। সকল অপরাধীই ঘৃণিত!

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:৪৮

রূপক বিধৌত সাধু বলেছেন: গত ৫ আগস্টের পর থেকে এখন পর্যন্ত কতগুলো বিচারবহির্ভূত হত্যা হয়েছে, হিসাব রাখছেন? নাকি এই নিহতরা মানুষ না। কত লুটপাট কত ধ্বংসযজ্ঞ হয়েছে/হচ্ছে সে হিসেবও নিশ্চয়ই রাখছেন?

২০ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: এসবের কোনটি সমর্থনযোগ্য নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.