নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

আমি দুজন ব্লগারকে স্বপ্নে দেখেছি

২২ শে মার্চ, ২০২২ রাত ১২:১২



আমি একবার একজন ব্লগারকে স্বপ্নে দেখেছিলাম।

আমি অফিসে। সে হঠাৎ ফোন দিয়ে বললো, 'জলদি আমাকে একটা লিফট দিয়া যা।' আমি বললাম, 'আমি তো গাড়ি চালাইতে পারি না।' সে বললো, 'আমি পারি, তুই গাড়ি নিয়া আয়।' আমি বললাম, 'আপনার পর্যন্ত কীভাবে আসবো? এতবড়ো গাড়ি তো মাথায় নিতে পারবো না।' সে বললো, 'মাথায় নিবি কেন, বলদ, ঠেইল্যা নিয়া আয়।'

আমি একটা রিকশার পেছনে গাড়ি বেঁধে রিকশা চালিয়ে তার কাছে গাড়ি নিয়া গেলাম (রিকশা আমি চালাই নাই। কে চালাইছে সেটা উহ্য ছিল স্বপ্নে)। নতুন গাড়ি। বড়ো আদরের গাড়ি আমার, চালাই না, নষ্ট হইয়া যাইব বলে ড্রয়িং রুমে রাখি, প্রতিদিন তিনবেলা ঝাড়পুক করি। এখনো ঝকঝকে।

এর পরের মুহূর্তে আমি নিজেকে একটা শপিং মলের ভেতরে একটা বেতের চেয়ার বসা অবস্থায় দেখলাম। ব্লগার তখনো আপন মনে শপিং করছিল। স্বপ্নে আমার নিজেকে বেশ টেনশন-ফ্রিই মনে হইল, যেন অফিসে কোনো কাজকর্ম নাই। মহান ব্লগারেরও যেন কোনো তাড়া নাই। সে শাড়ি পরেছে। তার শাড়ির রঙটা ভাসা ভাসা চোখে ভাসছে, অফ-হোয়াইট ও হালকা হলুদ রঙের মাঝামাঝি, তাও ফ্র্যাকশন অফ সেকেন্ডের মধ্যে দেখা আর কী। কিন্তু চেহারা দেখা যায় নাই। তবে, স্বপ্নের ভেতর এটা স্পষ্ট ছিল যে, এ ব্লগার খুবই জনপ্রিয় ও মেধাবী এবং সদাহাস্য ব্লগার। তার সাথে দেখা হয় নি কখনো, কিন্তু লেখালেখি ও কমেন্ট আদান-প্রদানে, কিংবা ছবিতে তাকে সদাহাস্য মনে হয়। সে খুব উৎফুল্ল, চঞ্চলভাবে মুভমেন্ট করছে, শপিং করছে, ইম্প্রেশনটা এরকম যে, আমরা বহুদিনের পরিচিত- বড়ো বোনেরা কোথাও যাওয়ার সময় যেমন একজন ছোটোভাইকে সাথে করে নিয়ে যায়, কিংবা চাচা-মামা গোছের কাউকে সঙ্গে রাখে, অনেকটা সেরকমই। মনের আনন্দে সে শপিং করছে, আর তখনই আমার ঘুম ভেঙে যায়।

ঘুম ভাঙার পর মনে হইল বড়ো বাঁচা বেঁচে গেছি। ড্রয়িং রুমে গেলাম, গাড়িটা ঠিকঠাক মতো আছে কিনা দেখার জন্য। ড্রয়িং রুমে গিয়ে বোকা বনে গেলাম। ওখানে কোনো গাড়ি নাই, করোনার কালে মেয়ে ড্রয়িং রুমটাকে রিডিং রুম বানিয়ে ফেলেছে। গাড়ি আছে পার্কিং-এ, বেইজমেন্টে। বুকটা দুরুদুরু করতে লাগলো, গাড়ি আবার শপিং মলে রেখে আসি নাই তো? পার্কিং-এ যাইয়া দেখে আসবো নাকি?
শুয়ে শুয়ে ভাবতে থাকলাম, ঘুমকে ধন্যবাদও দিলাম স্বল্প সময়ের মধ্যে স্বপ্নভঙ্গ করে আমাকে জাগিয়ে দেয়ার জন্য। নইলে কতক্ষণ যে শপিং মলে বসে থাকতে হতো, কেউ জানে না।

২০ আগস্ট ২০২০



উপরের স্বপ্নটা দেখেছিলাম ১৯ আগস্ট দিবাগত রাতে। পরের বছর ১৯ মার্চ দিবাগত রাতে আরেক ব্লগারকে নিয়ে একটা স্বপ্ন দেখলাম।

এ ব্লগারের আচরণ আমাকে খুব ক্ষুব্ধ করছে। তিনি নিজের পোস্টে সচারচর কোনো কমেন্টের উত্তর দেন না। কিন্তু যখন দেন, তখন বেছে বেছে দেন। কোনো কমেন্টের উত্তর না দেয়াটা মেনে নেয়া যায়, কিন্তু বেছে বেছে উত্তর দেয়া ব্লগারকে আমার সবচাইতে ইডিয়ট ও বেয়াদব মনে হয়। যারা উত্তর দেন না, কিংবা বেছে বেছে দেন, একসময় তাদের পোস্টে যাওয়াই বন্ধ করে দিই, কমেন্ট করা তো দূরের কথা।

দুজন ব্লগার তাদের পোস্টে কমেন্টের রিপ্লাই দিতেন না। তাদের আদিকালের পোস্টগুলোর মেইডেন রিডার ও কমেন্টার ছিলাম আমি। রিপ্লাইয়ের উত্তর না দিলেও আমি পোস্ট পড়তাম, ভালো লাগতো বলে, কমেন্টও করতাম। কিন্তু মাঝে মাঝে মেজাজ বিগড়াইয়া যাইত আমার। ক্ষোভ প্রকাশ করতাম। তবু কোনো রিঅ্যাকশন নাই তাদের। তারপর অভিমান করে দীর্ঘদিন তাদের পোস্ট পড়ায় বিরতি দিলাম। ততদিনেও তাদের কোনো পাঠকও হয় নি, প্রায় সব পোস্টই কমেন্টবিহীন স্বল্পভিউসংখ্যায় প্রথম পাতা পার করে।

এরপর আবার তাদের পোস্টে যাওয়া শুরু করি। দুজনকেই পরামর্শ দিতে থাকি। এবার কেন যেন তারা পরামর্শগুলো গ্রহণ করলেন। এবং অল্পদিনেই তাদের পাঠকসংখ্যা গেল বেড়ে এবং তারা একসময় অনেক জনপ্রিয়ও হয়ে উঠলেন। এদের একজন অবশ্য সবসময়ই স্বীকার করেন যে, তার ব্লগীয় জীবনে আমার অবদান আছে। এটা শুনতে ভালো লাগে, যদিও লজ্জা পাই ও বিব্রত হই। যে-কেউ উপরে ওঠেন মূলত নিজের চেষ্টা ও মেধা দিয়েই; তিনি নিজের শ্রম ও মেধার বিনিময়ে জনপ্রিয়তা অর্জন করেছেন। অন্যজনকে অবশ্য আমি পরিত্যাগ করেছি। অফ লেট বুঝতে পেরেছি, তিনি ভালো মানুষ নন, একজন হিপোক্রেটের জ্বলন্ত উদাহরণ।

বেয়াদবিকে আমি প্রচণ্ড ঘৃণা করি। যত ট্যালেন্টেডই হোক না কেন, কেউ বেয়াদবি করলে সেটা আমি মেনে নিতে পারি না। ওরে চান্দু, তুই কোন বালস্য মাল চ্যাটের বাল, তোরে কি আমি একপয়সায় গোণায় ধরি? ফের যদি সামনে পড়িস, ঘাড় মটকে খাব, ‘মুদির’ ভাই।

সেই ব্লগারের পোস্টে আমার কমেন্টটা ছিল মৃদু সমালোচনামূলক। খুব সাধারণ মানের পোস্ট। পোস্ট পড়ে তার বুদ্ধিমত্তার লেভেলও খুব সাধারণ মানের মনে হয়। তো, ধরেই নিয়েছিলাম তিনি কমেন্টের রিপ্লাই দিবেন না। কিন্তু হঠাৎ তার রিপ্লাই দেখা গেল প্রথম পাতায়। অতীব বেদনার কথা, তিনি আমার কমেন্টের রিপ্লাই না দিয়ে পরের কমেন্টের রিপ্লাই দিয়েছেন। আমি দুঃখে, কষ্টে আর্তনাদ করে উঠলুম, মুষড়ে পড়লুম, আই মিন, ভেঙে পড়লুম। আরো বেদনার বিষয়, পরে তিনি আরো একটা কমেন্টের রিপ্লাই দিয়েছেন, কিন্তু আমার কমেন্টের রিপ্লাই নাই। ব্যথায় আমার বুকটা ফাইট্ট্যা যাইতে লাগলো। আমি চিৎকার করে বলে উঠলুম, ওরে চান্দু, যেই বালস্য মাল পোস্টের বাল লিখছাও, সমালোচনা করায় কি খুবই লাগছে? আহহারে যাদু রে আমার!!!

আমি কোনো এক লাইব্রেরি, কিংবা খোলামেলা রিডিং রুম টাইপের ঘরে বসে আছি। আমার সামনে হয় কিছু খাতাপত্র, অথবা কম্পিউটার। এমন সময় হালকা গড়নের, সেলোয়ার কামিজ পরা, চশমা-চোখে এক মেয়ে হাসিমুখে আমার কাছে এলো। আমার প্রতি সে নানাভাবে কৃতজ্ঞতা প্রকাশ করতে থাকলো। কারণ কী? আমি কম্পিউটারে তার কী যেন একটা সমস্যা সমাধান করে দিয়েছি। এতে সে অনেক উপকৃত হয়েছে, এবং আমার প্রতি সে অনেক সন্তুষ্ট ও প্রীত। তার কী সমস্যা সমাধান করেছি, তা স্পষ্ট না; কিন্তু সমস্যাটা সমাধান করতে আমাকে মোটেও বেগ পেতে হয় নি, সেটা বোঝা যাচ্ছে।

কিন্তু আমি তাকে চিনতে পারছি না।
‘আপনি কে?’ আমি তাকে জিজ্ঞাসা করি।
সে প্রাণখোলা মধুর হাসি হেসে আমাকে বললো, আমি ব্লগার আলিজা, আমাকে চিনতে পারলেন না?

স্বপ্নের মধ্যেই আলিজার হাসি মিলিয়ে যেতে থাকে। ঘুম ভাঙার পরও তার হাসিটা আমার চোখের সামনে ভাসতে থাকে। আমি পিসি খুলে ব্লগ ওপেন করি, তার পোস্টে যাই। আলিজা স্মিত হাসছেন অবিরাম, কিন্তু হাসিটাকে মনে হচ্ছে ক্রূর ও বিষাক্ত; তিনি কমেন্টের উত্তর দেন না, সেজন্য।

২১ মার্চ ২০২২

মন্তব্য ২৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০২২ রাত ১২:৩৬

গরল বলেছেন: ধ্যানে, জ্ঞানে, শয়নে স্বপনে ব্লগিং আর ব্লগার, সামু স্বার্থক আপনার মত ব্লগার পেয়ে।

২২ শে মার্চ, ২০২২ রাত ১২:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

সার্থক জনম আমার ব্লগীয় জেনারেশনে জন্ম হইছিল। নইলে আপনাদেরই বা কই পাইতাম!!!


:) :)

২| ২২ শে মার্চ, ২০২২ রাত ১২:৪৬

নূর আলম হিরণ বলেছেন: আপনি কি জানেন স্বপ্নে কোনো বস্তুর রঙ দেখা সম্ভব না? স্বপ্ন হয় বিবর্ণ।

২২ শে মার্চ, ২০২২ রাত ১২:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কিন্তু আমার তো মনে হচ্ছে, স্বপ্নে আমি রঙ দেখি। কখনো মনে হয় নি - স্বপ্নে রঙ দেখা যায় না। এখানে প্রথম গল্পের নায়িকার গায়ে একটা শাড়ি ছিল। ওটার রঙ আমার মনে আছে, কিন্তু ওটা হয়ত প্রপারলি বর্ণনা করে বোঝাতে পারি নি। সাদা/হলুদ/মেরুন রঙের একটা মিশ্রণের মতো।

যাই হোক, পড়ার জন্য ধন্যবাদ হিরণ ভাই।

৩| ২২ শে মার্চ, ২০২২ রাত ১:০৪

নূর আলম হিরণ বলেছেন: স্বপ্নে আমাদের ব্রেন কোনো রঙ দেখায় না। মূলত আমরা জেগে ওঠার পর নিজেরা ধারণা করে নিই রঙের ব্যাপারটা। যাইহোক আপনার স্বপ্নে দেখা দুইজনই নারী ব্লগার :(

২২ শে মার্চ, ২০২২ সকাল ৯:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইন্টারেস্টিংলি, আজ তরতাজা স্বপ্নে দেখলাম, আমার ছোটো ছেলে একটা নীল রঙের টি-শার্ট পরে আছে :) স্বপ্নে গ্রামগঞ্জের ছবি সবুজই দেখি।

আপনার স্বপ্নে দেখা দুইজনই নারী ব্লগার :) স্বপ্নের উপর আমার কোনো হাত ছিল না :( আজ শোবার আগে আপনার কথা চিন্তা করতে করতে ঘুমাব, দেখি স্বপ্নে আপনাকে ব্লগিং করতে দেখা যায় কিনা :)

৪| ২২ শে মার্চ, ২০২২ রাত ১:২৬

অপু তানভীর বলেছেন: প্রথম শাড়ি পরা ব্লগার কে আমি জানি । এমনি তার চেহারা না দেখলেও আমি জানি সে কে !

আলিজা নামে কি সত্যিই কোন ব্লগার আছে? আমার অবশ্য জানা নেই ।

আমার কাছে কমেন্ট স্কিপ করে পরের কমেন্টের রিপ্লাই দেওয়া হচ্ছে সব চেয়ে বড় অপমানের । একজনের পোস্টে কমেন্ট করলাম যদি যে কারো মন্তব্যের জবাবই না দেয় তাহলে ঠিক আছে । কিন্তু যখন দেখা গেল অন্যের মন্তব্যের জবাব দিয়েছে অথচ আমার মন্তব্যের জবাব দেয় নি তাহলে সোজা ভাবে বললে সে আমাকে অপমান করলো । যদি মনে থাকে তাহলে সেই ব্লগারের পোস্টে আর ইহজীবনে আমি কোন মন্তব্য করি না ।

আমি অবশ্য কোন ব্লগারকে কোন দিন স্বপ্ন দেখি নি । ব্লগ নিয়ে এতো ভাবি না তাই হয়তো ! মানুষ যে জিনিস বেশি বেশি ভাবে সেই জিনিস কিংবা তার সম্পর্কৃত ব্যাপার গুলো স্বপ্নে দেখে !

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৮:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
প্রথম শাড়ি পরা ব্লগার কে আমি জানি । এমনি তার চেহারা না দেখলেও আমি জানি সে কে!
কে সে মহিয়সী, নামটা বলে দিলেই তো পারতেন, আমরাও তাকে চিনে ধন্য হতেম :)


আলিজা নামে কি সত্যিই কোন ব্লগার আছে? 'আলিজা' নামে সার্চ দিয়ে দেখি নি এ নামে কোনো ব্লগার আছেন কিনা, তবে 'আলিজা' নামটা আসল নামের পরিবর্তে লিখেছি :)

আমার কাছে কমেন্ট স্কিপ করে পরের কমেন্টের রিপ্লাই দেওয়া হচ্ছে সব চেয়ে বড় অপমানের । একজনের পোস্টে কমেন্ট করলাম যদি যে কারো মন্তব্যের জবাবই না দেয় তাহলে ঠিক আছে । কিন্তু যখন দেখা গেল অন্যের মন্তব্যের জবাব দিয়েছে অথচ আমার মন্তব্যের জবাব দেয় নি তাহলে সোজা ভাবে বললে সে আমাকে অপমান করলো । যদি মনে থাকে তাহলে সেই ব্লগারের পোস্টে আর ইহজীবনে আমি কোন মন্তব্য করি না। আমারও মনের কথা এটাই। ভালো লাগলো আমরা একই মতের অনুসারী, ইন ফ্যাক্ট যে-কোনো বোধসম্পন্ন ব্লগারই এ কাজগুলো অপছন্দ করবেন।

আমি অবশ্য কোন ব্লগারকে কোন দিন স্বপ্ন দেখি নি। আসলে প্রথম স্বপ্নটার মূল উপজীব্য বিষয় ব্লগার নহেন, স্বয়ং আমার গাড়ি :) গাড়িটা আমি এত যত্নে রাখি যে, পারি তো ড্রয়িং রুমেই রেখে দিই :) ঐ সময়ে মনে হয় গাড়ির মেইনটেনেন্স নিয়ে কোনো ঝামেলা হচ্ছিল, ফলে গাড়িটাকে স্বপ্নে দেখি- স্বপ্নে দেখি তো দেখি, সেই গাড়িতে আবার একজন ব্লগার লিফটও চাইয়া বসেন, ব্যাপারটা খুব কষ্টদায়ক হইয়া যায় না আমার জন্য? :)

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ অপু তানভীর ভাই। তবে, কোনো ব্লগারকে অতি শীঘ্রই স্বপ্নে দেখবেন, এই কামনা করিলুম :)

৫| ২২ শে মার্চ, ২০২২ সকাল ৮:৫১

প্রতিদিন বাংলা বলেছেন: দুটো স্বপ্নেই লিঙ্গ বৈষম্য !(ভয়াবহ বাস্তব )

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৮:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: স্বপ্নগুলো এরকম লিঙ্গ-বিষম হয় কেন বুঝি না :( এর একটা বিহিত করা দরকার

৬| ২২ শে মার্চ, ২০২২ সকাল ৯:৪৬

জুল ভার্ন বলেছেন: পুরাই সেরাম স্বপ্ন! ধ্যান-জ্ঞান যার ব্লগ-সেতো স্বপ্নেও ব্লগ দেখবে! =p~

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৮:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগ যে একসময় ধ্যান-জ্ঞান ছিল, সে ব্যাপারে কোনো সন্দেহ নাই। তবে, সেই নেশা অনেকটাই ঝিমিয়ে গেছে এখন :( আসল ঘটনা মনে হয় ব্লগ ছিল না, ছিল আমার সাত রাজার ধন, কিংবা সবেধন নীলমণি গাড়িটা (আর কী কী উপমা বা উদাহরণ হতে পারে, ভেবে দেখতে হবে), যার সাথে মহীয়সী ব্লগারও স্বপ্নে উদিত হোন :)

৭| ২২ শে মার্চ, ২০২২ সকাল ৯:৫৬

নূর আলম হিরণ বলেছেন: অনেকের কাছে আজগুবি লাগতে পারে আমি চাইলে যেকোন স্বপ্ন দেখতে পারতাম(সেইম না হলেও কাছাকাছি) দেখতে পারতাম বলছি কারন এখন পারছিনা, কলেজ লাইফে টানা দুইবছর আমি এমনটি পারতাম। আরেকটা বিষয় ছিল আমি স্বপ্নের মাঝখান দিয়ে জেগে গেলে আবার ঘুমালে সেখান থেকে সে স্বপ্ন দেখতাম। ইন্টারভাল আরকি :)
হাস্যকর মনে হচ্ছে কিন্তু এটা সত্যি। পরে খোঁজ নিয়ে জানতে পারলাম এমনটি সম্ভব এবং এর সাইকোলজিক্যাল ব্যাখ্যা আছে।

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৮:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তাহলে তো বলতে হয়, স্বপ্নের উপর আপনার অসাধারণ দখল আছে!!! আমি অবশ্য অনেক সময় শোয়ার আগে কামনা করতাম, স্বপ্নে যেন ঐ বিষয়টা দেখি। কিন্তু কোনোদিন ওভাবে দেখেছি বলে মনে পড়ে না। তবে, এমন মনে হয়েছে - সারারাত ধরে একই বিষয়ের উপর স্বপ্ন দেখেছি। অথচ, বিভিন্ন স্টাডিতে পড়েছি, স্বপ্নের স্থায়িত্ব সর্বোচ্চ মাত্র ১০ সেকেন্ড!! তাহলে সারারাত কীভাবে স্বপ্ন দেখলাম, তাও একই বিষয়ের উপর!!! ইন্টারেস্টিং একটা ডিজায়ার ছিল অনেক সময় - একটা স্বপ্ন মাঝপথে থেমে গেছে, আই মিন ঘুম ভেঙে গেছে। সাথে সাথে চোখ বুজে ফেলেছি, যাতে স্বপ্নের পরের অংশটা দেখি :) যদিও তা জীবনেও ঘটে নাই :)

আজ রাতে কোনো স্বপ্ন দেখেছি কিনা মনে পড়ছে না। ছোটোবেলায় তো ঘুমাইলেই স্বপ্ন দেখতাম - ঘুড়ি উড়াইতেছি, কিংবা পাখির বাসা খুঁজতেছি, কিংবা সাঁতার কাটছি, একজন আমার পা ধরে পানির গভীরে টেনে নিয়ে যাচ্ছে, পাগলা ষাঁড়ে দাবড়ানি দিচ্ছে, আর আমি উড়াল দেয়ার চেষ্টা করছি - পাখির মতো দু পা মাটিতে ঠেলা দিয়ে উড়ে যাচ্ছি, উড়ে যাচ্ছি, আর ষাঁড়টার শিং থেকে অল্পের জন্য বেঁচে গেছি, কিংবা মোক্ষম বিপদের মুহূর্তে ঘুম ভেঙে গেছে।

ধন্যবাদ আপনার স্বপ্নের বিষয়গুলো শেয়ার করার জন্য।

৮| ২২ শে মার্চ, ২০২২ সকাল ১০:১৭

আলমগীর সরকার লিটন বলেছেন: আমি স্বপ্নে রোজ প্রেমকরি কিন্তু বাস্তবতার মুখোমুখি নাই রোদ উজ্জ্বলে একটু হেসে নেয়--------

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৮:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালোই তো, আমাদের সবার তো আর সেই সৌভাগ্য হয় না :(

চালিয়ে যান লিটন ভাই, আমরা আছি আপনার সাথে :)

৯| ২২ শে মার্চ, ২০২২ দুপুর ১:৩৮

নীল আকাশ বলেছেন: হুম, নারী ব্লগার ছাড়া এক ঝাড়িতে রিক্সার পিছনে গাড়ি টেনে কোন পুরুষের নিয়ে যাবার কথা না।

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৮:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহাহাহা। সবচাইতে ইন্টারেস্টিং পয়েন্টটাই আপনি ধরেছেন দেখে খুবই ভালো লাগলো যুনাইদ ভাই। আরেকটা পয়েন্ট আছে, সেটা অবশ্য এখনো কেউ ধরেন নি :)

১০| ২২ শে মার্চ, ২০২২ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: ভালো স্বপ্ন দেখেছেন। আরো দেখুন।

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৮:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো স্বপ্ন দেখতে ভালো লাগে। স্বপ্নটা এমন হতে হবে, যাতে ঘুম ভাঙলে স্বপ্নের রেশ আমাকে আনন্দ আর রোমান্টিসিজম বুঁদ করে রাখে সারাটা দিন।

১১| ২২ শে মার্চ, ২০২২ দুপুর ২:৫৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনি ব্লগটাকে অত্যন্ত ভালোবাসেন।

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৮:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগে আমরা যারা আছি, সবাই খুব গভীরভাবেই ব্লগকে ভালোবাসি। নইলে কি নাওয়া-খাওয়া-ঘুম-কাম-কাজ বাদ দিয়া ব্লগে সময় কাটাই?

ধন্যবাদ কমেন্টের জন্য।

১২| ২২ শে মার্চ, ২০২২ বিকাল ৩:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন:

মনে-প্রানে, ধ্যানে-জ্ঞানে
তুমি আছ প্রিয় ব্লগ
আমার এ জীবনে মিশে।


সেটা প্রমাণিত হইল।

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৯:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:




মনে-প্রানে, ধ্যানে-জ্ঞানে
তুমি আছ প্রিয় ব্লগ
আমার এ জীবনে মিশে।



হাহাহাহা। ভালো বলেছেন। এটা অবশ্য সব ব্লগারেরই মনের কথা।

কমেন্টের জন্য ধন্যবাদ মাইদুল ভাই।

১৩| ২২ শে মার্চ, ২০২২ বিকাল ৪:১৮

জটিল ভাই বলেছেন:
স্বপ্নে আপনি যাদের দেখেছেন,
যাদের ছবি এ মনে এঁকেছেন,
তাহারা কি বুঝে আপনার মন?
নকলের ভীড়ে চেনে কি আপনজন?

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৯:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাহ! সুন্দর লিখেছেন তো কবিতা! কবি জটিল ভাইয়ের কবিতায় ক্রমোন্নতি দেখে ভালো লাগছে। প্লিজ চালিয়ে যান।

১৪| ২২ শে মার্চ, ২০২২ বিকাল ৪:৩১

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহা #নীল আকাশ ভাইয়ার মন্তব্য।

কারে দেখছেন
শায়মা আপারে নি?

২৩ শে মার্চ, ২০২২ সকাল ৯:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জি আপু, নীল আকাশ ভাইয়া স্বপ্নের আসল মাজেজাটা ধরতে পেরেছেন :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.