নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।
একটা মেয়ে-
যে আমাকে
যখন তখন
গভীর ভালোবাসে
একটা মেয়ে-
সে আমাকে
দুঃখ দিয়ে
গোপন সুখে হাসে
একটা নারী-
যে আমাকে
যন্ত্রণা দেয়
একটু ছুঁতো পেলেই।
একটা নারী-
সে আমাকে
কাব্য শেখায়
প্রেমের ফাঁদে ফেলে।
এক রমণী-
আমার ভেতর
সঙ্গোপনে
কলকাঠি সব নাড়ে
এক রমণী-
মন খুলে দেয়
মন ভেঙে দেয়
যায় না বোঝা তারে
২৯ মার্চ ২০২২
৩০ শে মার্চ, ২০২২ রাত ১২:৩৭
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটা তো আমি অনেক আগেই বলে দিয়েছি।
২| ৩০ শে মার্চ, ২০২২ রাত ১২:৩৮
জটিল ভাই বলেছেন:
একটা মানুষ
উড়ায় ফানুস
মনের গহীন ঘরে,
আবার সেই
অকারণেই
দিলে আঘাত করে।
জনেনা মনে
কি কারণে
করে সে জ্বালাতন,
জ্বলে মরি
ক্ষণে পুড়ি
তবু বলতে বাড়ন।
৩০ শে মার্চ, ২০২২ দুপুর ১:২৭
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাহ, জটিল লিখেছেন জটিল ভাই।
৩| ৩০ শে মার্চ, ২০২২ সকাল ১০:০১
নাজিম সৌরভ বলেছেন: জগতের প্রায় সকল পুরুষই হৃদয়ে দুই নারী নিয়ে বসবাস করে। তাদের একজন ভালোবাসা পাওয়ার কথা, কিন্তু তার ভাগের ভালোবাসাটা আরেকজন পেয়ে যায়।
কেউ কেউ দুই নারীর বেশি নিয়েও ঘুরে!
৩০ শে মার্চ, ২০২২ দুপুর ১:২৯
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জগতের প্রায় সকল পুরুষই হৃদয়ে দুই নারী নিয়ে বসবাস করে। কেউ কেউ দুই নারীর বেশি নিয়েও ঘুরে! বাণী চিরন্তনী বর্ষণ করেছেন। তবে, একজন রমণী এই মায়াবতী, অন্য মুহূর্তে যখন পাষণ্ডিনী, তখন বেদনা হয়ে যায় প্রকটতর।
৪| ৩০ শে মার্চ, ২০২২ সকাল ১০:৩৩
সৈয়দ মশিউর রহমান বলেছেন: কবিতাটি সুন্দর লেগেছে।
৩০ শে মার্চ, ২০২২ দুপুর ১:৩৭
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ সৈয়দ মশিউর রহমান ভাই।
৫| ৩০ শে মার্চ, ২০২২ সকাল ১০:৫৫
শামছুল ইসলাম বলেছেন: চমৎকার ।
একজনের এতো ক্ষমতা।
৩০ শে মার্চ, ২০২২ দুপুর ২:৩০
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একজনের এতো ক্ষমতা। তাহলে এবার বোঝেন
৬| ৩১ শে মার্চ, ২০২২ রাত ১:৪৩
ধূসর সন্ধ্যা বলেছেন: দুই নারী কি একই জনের ভিন্ন ভিন্ন রূপ ?
৩১ শে মার্চ, ২০২২ বিকাল ৪:০৭
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, ঠিকই ধরেছেন।
৭| ৩১ শে মার্চ, ২০২২ বিকাল ৪:০৭
মিরোরডডল বলেছেন:
এক মুহুর্তে স্বপ্ন দেখাও
এক মুহুর্তে ভাঙ্গো
এক মুহুর্তে শান্ত তুমি এক মুহুর্তে রাগো
এক মুহুর্তে দূরে সরাও আবার কাছে ডাকো
তোমার এমন এক মুহুর্ত হাজার থেকে লাখো
৩১ শে মার্চ, ২০২২ বিকাল ৫:০২
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইজি কাজে মিউজিক নিয়া ব্যস্ত আছি। গানটা সময়মতো শুনে নেব, জানান দিয়া গেলাম।
৮| ৩১ শে মার্চ, ২০২২ বিকাল ৫:০৯
মিরোরডডল বলেছেন:
গানটা ধুলোর কবিতার একের ভেতর দুই রমণীকে নিয়ে ।
৩১ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৪১
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বানান ভুলে ভরা লিরিক পেলাম এক জায়গায়, ওটা কারেকশন করে সাবমিট করতেই দেখি লগাউট হইয়া বইসা আছি পণ্ডশ্রম
গানটা এখনো শুনি নাই এই কারণে যে, এ লিরিকটার উপর আমি নিজেই একটু সুর দেয়ার চেষ্টা করবো ভাবছি
--
শিরোনামঃ এক মুহূর্তে
কথাঃ জুলফিকার রাসেল
কণ্ঠঃ বাপ্পা মজুমদার
সুরঃ বাপ্পা মজুমদার
অ্যালবামঃ দু’পশলা বৃষ্টি
এক মুহূর্তে চলে যাওয়া এক মুহূর্তে ফেরা
এক মুহূর্তে নীরব ঠিকি পরক্ষণেই জেরা
এক মুহূর্তে ঘুমাও তুমি এক মুহূর্তে জাগো
এক মুহূর্তে শান্ত তুমি এক মুহূর্তে রাগো
এক মুহূর্তে দূরে সরাও আবার কাছে ডাকো
তোমার এমন এক মুহূর্ত হাজার থেকে লাখো
এক মুহূর্তে জলে ভাসো এক মুহূর্তে ক্ষরা
এক মুহূর্তে উদার তুমি পরক্ষণেই করা
এক মুহূর্তে অবুঝ তুমি এক মুহূর্তে বোঝো
এক মুহূর্তে হারাতে মন এক মুহূর্তে খোঁজো
এক মুহূর্তে ফিরিয়ে দাও আবার সাথে রাখো
তোমার এমন এক মুহূর্ত হাজার থেকে লাখো
আকাশ যেমন দিনে রাতে রোদ আর মেঘে রঙ বদলায়
তেমনি তোমার মনের খবর কাছ থেকেও পাওয়া না যায়(২)
এক মুহূর্তে মন ভালো নেই আবার দেখি ভালো
এক মুহূর্তে আনন্দ দাও আবার ব্যথা ঢালো
এক মুহূর্তে ভালোলাগা এক মুহূর্তে মন্দ
এক মুহূর্তে সরল সবি আবার দ্বিধা-দ্বন্দ্ব
এক মুহূর্তে স্বপ্ন দেখাও এক মুহূর্তে ভাঙ্গো
এক মুহূর্তে সাদাকালো পরক্ষণেই রাঙ্গো
এক মুহূর্তে উড়িয়ে দাও আবার কাছে ডাকো
তোমার এমন এক মুহূর্ত হাজার থেকে লাখো
তোমার এমন এক মুহূর্ত হাজার থেকে লাখো
তোমার এমন এক মুহূর্ত হাজার থেকে লাখো
--
খুব সুন্দর লিরিক। জুল ফিকার রাসেল ভালো গীতিকার।
৯| ৩১ শে মার্চ, ২০২২ রাত ৮:২২
আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,
এয়ি হুয়ি না বাত!!!!! হাত খুলছে!
দুই রমনীর মতো, দুই শব্দের লাইনে দুর্দান্ত কবিতা।
তিন শব্দের লাইনগুলোতে (প্রথম স্তবক বাদে) অন্তমিল। অবশ্য তিন শব্দের দ্বিতীয় লাইনে " একটু ছুঁতো পেলেই" না হয়ে "একটু ছুঁতো পেলে" হলেই মনে হয় " প্রেমের ফাঁদে ফেলে"র সাথে খাপে খাপ হতে পারতো।
ভালো লাগলো। +++++
০১ লা এপ্রিল, ২০২২ সকাল ১০:১১
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এয়ি হুয়ি না বাত!!!!! হাত খুলছে!
কী বলিব, এটা এবং ওটা তো মূলত আপনারই কবিতা; আপনি জোরাজুরি না করিলে ইহা এখন লেখা হইত না আপনি নিয়া যান এই দুইটারে
পেলেই/ফেলে - এখনো একটু ভিন্নতা বা বৈচিত্র আছে; প্রসিদ্ধ কবিরা এরকম অন্ত্যমিলের ব্যবহার অনেক করেছেন, তাই আমিও তাদের পদাঙ্ক অনুসরণ করেছি 'পেলেই' বললে কথাটা সাবলীল হয় বলেই দেয়া।
খুব অনুপ্রেরণামূলক এবং গঠনমূলক কমেন্ট, আপনি এবং নীচে আলী ভাইও করেছেন।
শুভেচ্ছা নিন।
১০| ০১ লা এপ্রিল, ২০২২ রাত ২:২৯
ডঃ এম এ আলী বলেছেন:
কবিতা ভাল লেগেছে । একই রমনীর দুটি রূপ; দেওয়া আর নেওয়া।
প্রাচীন, মধ্যযুগ, আধুনিক, সব যুগে সব কালে, সকল ধর্মীয় গ্রন্থ,
মিথপুরাণ সবখানেই মোটাদাগে নারী ২/৩টি বাস্তবতায়/গুণে চিহ্নিত -
১. নারী নিকৃষ্ট থেকে নিকৃষ্টতর এক জীব। পুরুষের সূতিকাগারে
পুরুষেরই দেহখন্ড থেকে তার সৃষ্টি, ২. আবার এই নারীই পুরুষের
সবচেয়ে সুস্বাদু ভোগের প্রসাদ; ৩. সকল নিন্দাবাদের পরও নারী
সর্বকালে সাহিত্যের নন্দিত নিন্দিত লোভনীয় উপকরণ। তবে সব
ছাপিয়ে শেষকালে প্রেম, ভালবাসা, ভোগায়তন আর সংসার সুখের
হয় রমনীর গুণের ফিরিস্তি সম্বলিত স্তুতি রূপায়নটিই প্রাধান্য পায়
সর্বখানে।
শুভেচ্ছা রইল
০১ লা এপ্রিল, ২০২২ সকাল ১০:১৭
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অসম্ভব "ওয়াও" টাইপের কমেন্ট, প্রিয় আলী ভাই। 'কঠিন ও কোমল' - নারীমাত্রই প্রধানত এমন দ্বৈত-সত্তার অধিকারিনী, বিশেষত, নারী যখন সংসারিনী। আমার কবিতাটি বিবাহিত জীবনের বাস্তবতা থেকে উৎসারিত, তাই এখানে রোমান্টিসিজমের বিপরীতে প্রায় সাংকেতিক ভাবেই একজন সংসারী নারীর রূঢ়তা তুলে ধরার চেষ্টা করা হয়েছে।
আপনার কমেন্ট থেকে প্রাপ্ত অ্যাডেড নলেজ এ কবিতাটি ভবিষ্যতে আপডেট/এডিট করার কাজে খুব সহায়ক হবে।
সকাল বেলাতেই এমন কমেন্টে বুক ভরে গেল।
অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা প্রিয় আলী ভাই।
১১| ০১ লা এপ্রিল, ২০২২ সকাল ১০:৪৯
ইসিয়াক বলেছেন: চমৎকার।
০১ লা এপ্রিল, ২০২২ সকাল ১১:১৬
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ ইসিয়াক ভাই। শুভেচ্ছা।
©somewhere in net ltd.
১| ৩০ শে মার্চ, ২০২২ রাত ১২:২৭
মোহাম্মদ গোফরান বলেছেন: পরের জনমে আপনি নারী হতে চান নাকি পুরুষ হতে চান?