নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

কবি ও পাঠক

০৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৩১

কবিদের কাজ কবিরা করেন
কবিতা লেখেন তাই
ভেতরে হয়ত মানিক রতন
কিবা ধুলোবালিছাই

জহু্রি চেনেন জহর, তেমনি
সোনার পাঠক হলে
ধুলোবালিছাই ছড়ানো পথেও
মাটি ফুঁড়ে সোনা ফলে।

৩০ সেপ্টেম্বর ২০২০

***

স্বরচিত কবিতাটির ছন্দ-বিশ্লেষণ

শুরুতেই সংক্ষেপে ছন্দের প্রকারভেদ জেনে নিই। ছন্দ মূলত ৩ প্রকার। এই ৩ প্রকার ছন্দের নাম ও মাত্রাসংখ্যা নিম্নরূপ :

১। স্বরবৃত্ত ছন্দ। এ ছন্দটি ছড়ায় খুব বেশি ব্যবহৃত হয় বলে এটাকে ছড়ার ছন্দও বলা হয়। এতে সবসময় ৪ মাত্রার মূল পর্ব থাকে। বদ্ধস্বর ও মুক্তস্বর উভয়েই ১ মাত্রা হিসাবে গোনা হয়।

স্বর বা অক্ষরের শেষে ব্যঞ্জনধ্বনি থাকলে তা বদ্ধস্বর, যেমন বন (বন্‌), মান (মান্‌), এবং অক্ষরের শেষে স্বরধ্বনি থাকলে তা মুক্তস্বর, যেমন বাধা= ব্+আ=বা, ধ্+আ=ধা; পড়ো=প্+অ=প, ড়্+ও=ড়ো

স্বর বা অক্ষর হলো সহজ ভাষায় ইংরেজির সিলেবল (Syllable), যেমন, Yes-ter-day. এখানে তিনটা সিলেবল আছে, বাংলায় তিনটা স্বর বা অক্ষর বলা হয়।

২। মাত্রাবৃত্ত ছন্দ। মূল পর্ব ৪, ৫, ৬ বা ৭ মাত্রার হয়। এই ছন্দে বদ্ধস্বর ২ মাত্রা এবং মুক্তস্বর ১ মাত্রা হিসাবে গণনা করা হয়। অর্থাৎ, অক্ষরের শেষে স্বরধ্বনি থাকলে ১ মাত্রা, আর অক্ষরের শেষে ব্যঞ্জনধ্বনি থাকলে, এমনকি ‘য়’ থাকলেও, ২ মাত্রা ধরা হয়।

৩। অক্ষরবৃত্ত ছন্দ। মূল পর্ব ৮ বা ১০ মাত্রার হয়। মুক্তস্বর, অর্থাৎ, অক্ষরের শেষে স্বরধ্বনি থাকলে ১ মাত্রা ধরা হয়। অক্ষরের শেষে ব্যঞ্জন ধ্বনি আছে, এমন অক্ষর শব্দের শেষে থাকলে ২ মাত্রা, আর শব্দের শুরুতে বা মাঝে থাকলে ১ মাত্রা গোনা হয়।

সারাংশ

ক। স্বরবৃত্ত=মূল পর্ব ৪ মাত্রা।
খ। মাত্রাবৃত্ত=মূল পর্ব ৪, ৫, ৬ বা ৭ মাত্রা।
গ। অক্ষরবৃত্ত=মূল পর্ব ৮ বা ১০ মাত্রা।

***

আমার উপরের কবিতাটি মাত্রাবৃত্ত ছন্দে রচিত। মূল পর্ব ৬ মাত্রার। ৩টা মূল পর্ব আছে, ২ মাত্রার একটা অতি-পর্ব আছে।

কবিদের কাজ
কবিরা করেন
কবিতা লেখেন
তাই

ক-বি-দের কাজ
ক-বি-রা ক-রেন
ক-বি-তা লে-খেন
তা-ই

ক-মুক্তস্বর-১ মাত্রা
বি-মুক্তস্বর-১ মাত্রা
দের-বদ্ধস্বর-২ মাত্রা
কাজ-বদ্ধস্বর-২ মাত্রা

রেন/খেন/লেন-বদ্ধস্বর-২ মাত্রা

উপরের কবিতায় ৬-৬-৬-২ মাত্রা করে আছে প্রতি চরণে।

ছন্দ সম্পর্কে আরো জানতে চাইলে পড়তে পারেন : বাংলা কবিতার ছন্দ - প্রাথমিক ধারণা


বিশেষ নোট : ছন্দ বলতে অনেকেই আগের লাইনের শেষ শব্দের সাথে নীচের লাইনের শেষ শব্দের মিলকে বুঝে থাকেন। এটা ছন্দের মূল বৈশিষ্ট্য না; এটাকে অন্ত্যমিল বা অন্তানুপ্রাস বলা হয়। কবিতামাত্রেই ছন্দ থাকবে, হোক তা পদ্য কবিতা, কিংবা গদ্য কবিতা। স্বাধীনতা তুমি রবি ঠাকুরের অজর কবিতা, অবিনাশী গান। স্বাধীনতা তুমি কাজী নজরুল, ঝাঁকড়া চুলের বাবরি দোলানো মহান পুরুষ। এখানে কোনো অন্ত্যমিল নাই। কিন্তু এখানে অসাধারণ একটা ছন্দ রয়েছে, যেখানে প্রতিটি পর্বে রয়েছে ৬টি করে মাত্রা। তবে, এ ছন্দ বোঝার জন্য ছন্দ পড়া আবশ্যিক নয়, কবিতা পড়া ও কবিতা বোঝা আবশ্যিক। আহমেদ জী এস ভাইয়ের একটু প্রশংসা করে নিই। তিনি ছন্দ সম্পর্কে কোনো জ্ঞান রাখেন না বলে কোনো এক কবিতা পোস্টে তার কবিতাটির আমি ছন্দ-বিশ্লেষণ করার পর জানিয়েছিলেন। অথচ, তার সবগুলো কবিতাই নিখুঁত ও নিপুণ ছন্দে রচিত, সর্বাধুনিক গঠনশৈলীতে ঋদ্ধ। আমিও যে ছন্দ সম্পর্কে কবিতা লেখার শুরু থেকেই জ্ঞান রাখতাম, তা না। তবে, আমি প্রচুর কবিতা পড়তাম। তা থেকেই আমার ছন্দ সম্পর্কে ধারণা হয়। অনেকে একটা কথা বলে থাকেন, সৃজনশীল লেখায় কোনো বাঁধাধরা নিয়ম থাকা ঠিক নয়। এটা খুবই অপ্রয়োজনীয় একটা কথা। আপনি যাই লিখতে যান না কেন, নিজের অজান্তেই আপনি একটা ছন্দের ভেতর ঢুকে যাবেন। আপনি যদি জীবনে কোনো কবিতা না পড়ে থাকেন, তাহলে আপনি জানবেনই না আপনি কবিতা লিখলেন, নাকি সবিতা আঁকলেন, যেমন, জীবনে কোনোদিন কাক না দেখে থাকলে বা বর্ণনা না পড়ে থাকলে কাক চেনা বা কাক আঁকা সমভব না। আর যদি কবিতা পড়েই থাকেন, তাহলে যা লিখলেন, ঠিক আগে পড়া কবিতাগুলোর ছন্দেই কবিতাটি লিখেছেন।

ঘুরে আসতে পারেন নীচের লিংকগুলোও :

আমার আগে লেখা কিছু পোস্টের লিংক

১। নবীন কবিদের কবিতা : ‘কঠিন’ শব্দ ও ‘কঠিন’ কবিতা; ‘কাঁচা’ হাত ও ‘কাঁচা’ কবিতা বনাম ‘পরিণত’ হাত ও ‘পরিণত’ কবিতা

২। নবীন কবিদের কঠিন কবিতা

৩। কবিতার প্যাটার্ন

৪। সনেটের অন্ত্যমিল ও পঙ্‌ক্তি-বৈচিত্র্য : প্রথম পর্ব

৫। সনেটের অন্ত্যমিল ও পঙ্‌ক্তি-বৈচিত্র্য : দ্বিতীয় পর্ব

৬। শব্দকবিতা - শব্দেই দৃশ্যানুভূতি

৭। আমার কবিতা ভাবনা

৮। আপনাদের জন্য কিছু উপকারী পোস্ট

ছন্দ সম্পর্কে আমার গুরু বলেন : কবিতা লেখার জন্য ছন্দ জানার বা শেখার মোটেও দরকার নাই, যেটা দরকার তা হলো কবিতা কী তা জানা ও বোঝা।

জয় গুরু। পোস্টটি উৎসর্গ করলাম আমার গুরুকেই, যিনি বহুদিন ধরে এখানে নিদ্রাযাপন করছেন।

মন্তব্য ২৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৩৯

কামাল৮০ বলেছেন: অত কিছু জানিনা।পড়ে ভালো লাগলো এটুকু জানি।

০৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

অবশ্য অত কিছু জানার প্রয়োজনও নাই, যদি জিনিসটা ভালো লাগে। প্রথম কমেন্টের জন্য ধন্যবাদ কামাল ভাই।

২| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:০০

জুল ভার্ন বলেছেন: ছাই ভাই, আপনা সব লেখাই সুন্দর।

আমি মনে করি - কবিতা ছন্দ হোক কিংবা না হোক- অর্থবোধক হওয়া উচিৎ, একটা বক্তব্য থাকা উচিৎ। কিন্তু ব্লগে বেশ কয়েকজন কবি কবিতার নামে যা লিখে যাচ্ছে তা স্রেফ বর্জ্য। ওইসব দেখে মেজাজ ঠিক রাখা কঠিন।

হঠাৎ করেই ব্লগে কবিতার উপদ্রব বেড়ে গেছে।

০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
কবিতা ছন্দ হোক কিংবা না হোক- অর্থবোধক হওয়া উচিৎ, একটা বক্তব্য থাকা উচিৎ।
একেবারে খাঁটি কথা বলেছেন জুল ভার্ন ভাই। আপনার সাথে শতভাগ একমত। ইন ফ্যাক্ট আমারও মনের কথা এটাই।



হঠাৎ করেই ব্লগে কবিতার উপদ্রব বেড়ে গেছে।


:)

সত্যি কথা কী, আমিও সেই উপদ্রবকারীদেরই একজন। আসলে কথা হলো, যিনি কবিতাটি লেখেন, ফর দ্যট ম্যাটার, এনি থিং অন এনি সাবজেক্ট, তিনি সেটা সর্বোচ্চ আন্তরিকতা ও মেধা খাটিয়েই তিনি সেটা লেখেন, যদিও তা আমার কাছে আদৌ কবিতা পদবাচ্য নাও মনে হতে পারে, যেমন করে আমার কোনো কবিতাও হয়ত আর কারো কাছে ছাইভস্ম হিসাবেই বিবেচিত হচ্ছে।

বিশদ একটা মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ জুল ভার্ন ভাই।

৩| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৫১

কামাল৮০ বলেছেন: কবিতা কোন প্রবন্ধ না।কবিতা কোন বক্তব্য প্রচার করার জন্যও না।কবিতা পড়ে বুঝারও কিছু নাই।কবিতা পড়ে যদি মনে বিশেষ ভাবের উদয় হয় সেটাই কবির স্বার্থকতা।

০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতা আর প্রবন্ধ বা নিবন্ধের মধ্যে বেসিক পার্থক্য হলো স্টাইল, এ ছাড়া দুটোকেই আমার কাছে অভিন্ন মনে হয়। গল্প যেমন হড়হড় করে পড়ে যাওয়া যায়, প্রবন্ধ বা কবিতা ওভাবে পাঠককে টানবে না। এজন্য প্রবন্ধ বা কবিতার পাঠকসংখ্যা খুব কম। প্রবন্ধ কোনো বিষয়ের উপর বর্ণনা থাকে। কবিতাও কোনো বিষয়ের উপর একটা বক্তব্য প্রচার করে। কবিতা মানে শুধু বিনোদন বা প্রেমচর্চা না, বা এগুলো হলেও এর ভেতরও কিছু বক্তব্য থাকা সমীচীন। কবিতায়ই বরং সাবলীল বক্তব্য প্রচার করা যায়। তবে, বক্তব্যবিহীন কবিতাও কেউ কেউ লিখবেন, যেমন আমিও লিখেছি, যখন কোনো ঘোরের মধ্যে থেকেছি। কী লিখেছি নিজেই জানি না। খোদ রবীন্দ্রনাথও কবিতা লিখেছেন কোনো বক্তব্য মাথায় না রেখেই। কিন্তু সেই কবিতা যখন কোনো স্কুল-কলেজে পাঠ্যভুক্ত হয়েছে, তখন সবাইকে একই প্ল্যাটফর্মে নিয়ে আসার জন্য তাকে একটা মূল বক্তব্য লিখে দিতে হয়েছে। মূল বক্তব্য কথাটার সাথে আমরা ছাত্রাবস্থা থেকেই পরিচিত।

…কবিতা সম্বন্ধে ‘বোঝা’ কথাটাই অপ্রাসঙ্গিক। কবিতা আমরা বুঝিনে; কবিতা আমরা অনুভব করি। কবিতা আমাদের কিছু ‘বোঝায়’ না; স্পর্শ করে, স্থাপন করে একটা সংযোগ। ভালো কবিতার প্রধান লক্ষণই এই যে তা ‘বোঝা’ যাবে না, ‘বোঝানো’ যাবে না।

– ‘কবিতার দুর্বোধ্যতা’: বুদ্ধদেব বসু

কথাটা এ লিংকে পাবেন - বুদ্ধদেব বসুর একগুচ্ছ কবিতা এবং বুদ্ধদেব বসু

কিন্তু বুদ্ধদেব বসুর এ কথার সাথে সবাই কি একমত? ওটা বুদ্ধদেব বসুর মতামত। আমি অনেককেই দেখেছি এ মতবাদে বিশ্বাসী নই। আমি নিজেও এটার ক্ষুদ্র একটা অংশ মানি (যদিও আমার মানা বা না-মানা কোনো গুরুত্ব বহন করে না)।

কবিতা পড়ে মনের মধ্যে একটা ভাবের উদয় হতে হবে, এটা ঠিক। যিনি কবিতাটা বুঝবেন, তার আনন্দটা হবে চূড়ান্ত সুখের মতো। কেউ কেউ কোনো ক্লু না পেলে খুব বিরক্ত হবেন। একটা অংশ কবিতার অর্থের কোনো ধার ধারবেন না, একটা অনুভবই যথেষ্ট।

আমি ব্যক্তিগত ভাবে কবিতা বুঝতে চাই। কবি কী বলতে চাইছেন, তা জানতে চাই। এসব না পাওয়া গেলে ঐ কবিতা পড়ে আমি তৃপ্তি পাই না।

আবার আসার জন্য অনেক ধন্যবাদ কামাল ভাই।

৪| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১০:১২

ককচক বলেছেন: ছন্দ সম্পর্কে কিছুটা ধারণা পেলাম। ধন্যবাদ ধুলোবালিছাই ভাই


নিজের অজান্তেই ছন্দের ভিতর ঢুকে যাওয়া আর ছন্দরীতি মাথায় রেখে বা অনুসরণ করে কবিতা লেখা দুইটা আলাদা ব্যাপার।
'সৃজনশীল লেখায় বাধাধরা নিয়ম থাকা ঠিক নয়' এমনটা যারা বলেন তারা সম্ভবত এই দৃষ্টিকোণ থেকে বলেন।

আমি মাঝেমধ্যে কবিতা পড়ি, মাঝেমধ্যে কবিতা লেখার দুঃসাহসও দেখাই... (যদিও সেগুলা কবিতা হয় না)
আমাকে ছন্দরীতি মেনে লিখতে বললে হয়তো কিছুই লিখতে পারবোনা। বা ছন্দমাত্রার হিসেব মিলাতে যা বলতে চাই তা বলতে পারবো না।

যাইহোক। আপনার কবিতাটা ভালো লেগেছে

০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নিজের অজান্তেই ছন্দের ভিতর ঢুকে যাওয়া আর ছন্দরীতি মাথায় রেখে বা অনুসরণ করে কবিতা লেখা দুইটা আলাদা ব্যাপার।

ঠিক বলেছেন। আপনি নিয়মটা যদি জানেন, নিয়মটা ভাঙতে পারবেন। নিয়ম না জানলে নিয়ম ভাঙার প্রশ্ন অবান্তর। একজন কবি প্রতিনিয়ত তার ক্রিয়েটিভিটির আপগ্রেডেশন চান, ভাঙচুর করেন নতুন ক্রিয়েটিভিটির জন্য। কেউ যদি ছন্দ-রীতি না জেনে বলেন, আমি নতুন কিছু সৃষ্টি করছি, সেটা হাস্যকর শোনাবে, আর আদতে তিনি নতুন কিছু করতে পারবেনও না।


আমাকে ছন্দরীতি মেনে লিখতে বললে হয়তো কিছুই লিখতে পারবোনা। বা ছন্দমাত্রার হিসেব মিলাতে যা বলতে চাই তা বলতে পারবো না।


:)

উপরে কিন্তু একটা বিশেষ নোট দেয়া আছে :) কবিতা লেখার জন্য ছন্দ জানা মোটেও আবশ্যিক না। যা আবশ্যিক তা হলো কবিতা পড়া, কবিতা বোঝা, কবিতা সম্পন্ধে কিছু পড়াশুনা করা। প্রতিটা ভালো কবিতাই নিখুঁত ছন্দে রচিত। ওটা লেখার সময় হয়ত কবি ছন্দ সম্পর্কে পড়ালেখাই করেন নি। স্কুল-কলেজে থাকা অবস্থায় লেখা আমার কবিতাগুলোর ছন্দে কোনো সমস্যা নাই (কিছু ব্যতিক্রম ছাড়া, যা আমি লেখার সময়ই জানতাম), যখন আমার ছন্দ নিয়ে কোনো পড়াশুনাই ছিল না। তবে, প্রচুর কবিতা পড়া ছিল, যার ফলে বুঝতাম, কবিতাটায় কোনো ছন্দপতন হচ্ছে কিনা।

কবিতা লিখে যান দেধারছে। শেয়ার করুন ধ্মাইয়া। ছন্দের ব্যাপারটা মাথা থেকে সমূলে উঠিয়ে দিন :)

এ কবিতাটা ভালো লেগেছে জেনে আনন্দিত।

বিশদ কমেন্টের জন্য ধন্যবাদ ককচক।

কিছু মনে না করলে একটা প্রশ্ন করি - ককচক অর্থ কী? নাকি খেয়ালখুশি মতোই দিয়েছেন? নাকি ভুলে? প্রথমে এটা উচ্চারণ করতে পারতাম না :)




৫| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১০:৫১

শেরজা তপন বলেছেন: ওরে বাপরে!!
কবিতাই লিখব না :-<

০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ও গড, আপনি কবিতাও লেখেন নাকি? আপনার কবিতা পড়েছি বলে মনে পড়ছে না কেন? পড়ে থাকলে ভুলে গেছি :( একটা লিংক দিন পড়ে আসি। নিশ্চয়ই আপনার গদ্যের মতোই তা হবে তুখোড়, সাবলীল।

৬| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১০:৫৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আর লিখছি না! :(

০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)


পোস্টের ভিতরে বিশেষ নোট, আর ৪ নম্বর কমেন্টের উত্তর দ্রষ্টব্য। অবশ্যই লিখবেন। আপনার কবিতায় ছন্দ নিয়ে কোনো সমস্যা দেখি নি।

৭| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চমৎকৃত হয়েছি ভাই
আপনার কাব্য বিশ্লেষণে!

০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি চমৎকৃত হওয়ায় আমি আনন্দে বিগলিত হলাম নূরু ভাই। আপনাকে অনেক ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য।

৮| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
কবিতাটি চমৎকার।
বাকি সব মাথার মেলা উপর দিয়ে গেলো।

০৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতাটি চমৎকার জেনে ভালো লাগলো। বাকিগুলো আপনার মাথায় না রাখলেও চলবে। আপনার কবিতা ছন্দের দিক থেকে সমস্যা নাই। ধন্যবাদ জলদস্যু ভাই।

৯| ০৬ ই আগস্ট, ২০২২ রাত ১২:২২

ককচক বলেছেন: "কবিতা লিখে যান দেধারছে। শেয়ার করুন ধ্মাইয়া। ছন্দের ব্যাপারটা মাথা থেকে সমূলে উঠিয়ে দিন :)"

লেখার চাইতে পড়তে বেশি ভালোলাগে আমার। অবসরে 'গল্প, কবিতা, প্রবন্ধ, রাজনীতি অর্থনীতি, ক্যাচাল ক্যাচাল যা পাই.... সবই পড়ি। এবং মতামত জানানোর সুযোগ থাককে মতামত জানানোর চেষ্টা করি।
আমার লেখালেখি আমার নিজেরই ভালোলাগে না, তাই লিজেন্ড ব্লগার অপি আপুর মতন মাঝেমধ্যে আপনাদের বলতে ইচ্ছে করে 'লিখতে পারবো কিনা জানিনা; লিখার মাথা নাই। তবে পড়বো। পড়তে পড়তে একটাসময় হয়তো লিখবো। '


"এ কবিতাটা ভালো লেগেছে জেনে আনন্দিত।
বিশদ কমেন্টের জন্য ধন্যবাদ ককচক।" আমার মতামত ভালোভাবে নেওয়ার এবং চমৎকার উত্তর দেওয়ার জন্য আপনারেও ধন্যবাদ

"কিছু মনে না করলে একটা প্রশ্ন করি - ককচক অর্থ কী? নাকি খেয়ালখুশি মতোই দিয়েছেন? নাকি ভুলে? প্রথমে এটা উচ্চারণ করতে পারতাম না :)"
আমারে যেকোনো সময় যেকোনো প্রশ্ন করতে পারেন। আমি কিছু মনে করবো না। আমার স্বনামে ব্লগে নিক ছিলো। ৬-৭ বছর আপনাদের ব্লগ পড়েছি, টুকটাক কবিতা টবিতাও লিখেছি। পুরাতন নিকের পাসওয়ার্ড ও ইমেইল ভুলে যাওয়ায় লগইন করতে পারছি না। এই নিকটা খুলার সময় ভেবেছিলাম, সাময়িক কয়েকদিন ইউজ করি। পুরাতন নিকের ইমেইল পাসওয়ার্ড মনে পড়লে পুরাতন নিকেই এক্টিভ হবো। কিন্তু দুঃখের কথা, পুরাতন নিকের ইমেইল মনে পড়লেও কিছুতেই পাসওয়ার্ড মনে পড়তেছেনা। পুরাতন সিমটাও নাই। তাই ইমেইল আইডি রিকোভার করতে পারতেসি না।
এখন বাধ্য হয়েই এই নিক ইউজ করতে হচ্ছে।
এনিওয়ে, 'ককচক' নামের আভিধানিক কোনো অর্থ নাই। এটার একটা অর্থ দেওয়া যায় কি না ভেবে দেইখেন! (হা হা)
আমি নিজে অবশ্য একটা অর্থ করেছি...
'ককচক' এমন একজন মানুষ যে হুদাই বকবক করে! ( :D)

০৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একটু পর আসছি

১২ ই আগস্ট, ২০২২ দুপুর ২:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার লেখালেখি আমার নিজেরই ভালোলাগে না, তাই লিজেন্ড ব্লগার অপি আপুর মতন মাঝেমধ্যে আপনাদের বলতে ইচ্ছে করে 'লিখতে পারবো কিনা জানিনা; লিখার মাথা নাই। তবে পড়বো। পড়তে পড়তে একটাসময় হয়তো লিখবো।'

:)

শ্রদ্ধেয় অপি আক্তার আপাশিরোমণির পোস্ট দেখে তো নিশ্চয়ই এখন বুঝতে পারছেন, নিজের উপর আস্থা না থাকলেও ক্ষতি নাই। লেখা ছেড়ে দিন ব্লগে, ব্লগারগণ অপি আক্তার আপাশিরোমণির পোস্টের মতোই আপনার পোস্টেও এসে ঝাঁপিয়ে পড়বেন।

'ককচক' এমন একজন মানুষ যে হুদাই বকবক করে!
( :D)

( :D)( :D)( :D)( :D)( :D)

সমস্যা নাই, বকবক করতে থাকুন। আপনার বকবক ভালো লাগছে।

পুরাতন নিকের পাসওয়ার্ড উদ্ধারের জন্য অ্যাডমিন বরাবর মেইল করে ট্রাই করতে পারেন।

বিস্তৃত কমেন্টের জন্য আবারও ধন্যবাদ।

শুভেচ্ছা নিন।

১০| ০৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:১৯

ডার্ক ম্যান বলেছেন: কবিতার বাজার মন্দ
তাই মেলায় না কোন ছন্দ,
জীবন এখন তেজপাতা
তাই বুঝতে চায় না কোন মাত্রা ।

০৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আরে সৈকত ভাই যে!!! বহুদিন পর ফিরলেন, তাও কবিতার মন্দা বাজারের সময়!!! :) কিন্তু আমার কাছে তো কবিতার বাজার সব সময়ই চাঙ্গা মনে হয় :) আপনার টুকরো কবিতাটা কিন্তু দারুণ হয়েছে!

কয়েকদিন ধরে আপনার কথাই ভাবছিলাম :)

১১| ০৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৮

শেরজা তপন বলেছেন: আরে নাহ ওসব আমার দ্বারা হয়নি ভাই। দু-য়েকখান লিখেছিলাম, যেমন সব বঙ্গ সন্তানমাত্র বিশেষ বয়সের আবেগে লেখে।
সেগুলো কোথাও দেবার সাহস করিনি কখনো। তদুপরি কবিতা নিয়ে এমন কঠিন আলোচনা শুনে চিরতরে আগ্রহ হারালাম!!

০৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার কবিতা একদিন অবশ্যই পড়তে চাই। আপনার উপর আস্থা অগাধ।

অনেক অনেক শুভ কামনা আপনার জন্য এবং আবার আসার জন্য অনেক ধন্যবাদ শেরজা তপন ভাই।

১২| ১২ ই আগস্ট, ২০২২ ভোর ৫:৫১

জুনায়েদ বি রাহমান বলেছেন: প্রিয় ধুলোবালিছাই ভাই, আমার কবিতা নিয়ে আপনার মতামত জানতে চাই। আমার কবিতা কি কবিতার পর্যায়ে পড়ে?

১২ ই আগস্ট, ২০২২ দুপুর ২:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জুনায়েদ ভাই, অনেকদিন পর ব্লগে এসেছেন দেখে ভালো লাগছে। এই পোস্টে আপনার কবিতাগুলো অসাধারণ লেগেছে। আমি মুগ্ধ ও বিস্মিত হয়েছি।

ব্লগেই থাকুন। শুভেচ্ছা।

১৩| ১২ ই আগস্ট, ২০২২ রাত ১১:৫৮

ডঃ এম এ আলী বলেছেন:



খুবই মুল্যবান একটি লেখা ,
প্রিয়তে নিয়ে গেলাম ।
পরে সময় হাতে নিয়ে
আসার ইচ্ছা রাখি ।

শুভেচ্ছা রইল

২২ শে আগস্ট, ২০২২ রাত ৯:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় আলী ভাই। কমেন্টগুলো পুরোনো হয়ে যায় আমার রিপ্লাই ছাড়াই। বিব্রত ও লজ্জিত হই।

ভালো থাকবেন সব সময়। শুভেচ্ছা।

১৪| ১৩ ই আগস্ট, ২০২২ রাত ২:৪১

জুনায়েদ বি রাহমান বলেছেন: লেখক বলেছেন: জুনায়েদ ভাই, অনেকদিন পর ব্লগে এসেছেন দেখে ভালো লাগছে। এই পোস্টে আপনার কবিতাগুলো অসাধারণ লেগেছে। আমি মুগ্ধ ও বিস্মিত হয়েছি।

ব্লগেই থাকুন। শুভেচ্ছা।

আমার ব্লগবাড়িতে ঘুরে আসার জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনার মন্তব্য পেয়ে ভালো লাগছে।

২২ শে আগস্ট, ২০২২ রাত ৯:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ জুনায়েদ আবার এসে কমেন্ট করার জন্য। শুভেচ্ছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.