নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।
একদিন হুটহাট চলে আসবে
আমি অপ্রস্তুত, হয়ত ঘুম থেকেই উঠি নি,
অগোছালো বিছানা, বালিশটা থুত্থুরে বুড়ির মতো
পাতলা, বুক চ্যাপটা; চেয়ারে ঝুলছে ময়লা তোয়ালেটা
ভ্যাঁপসা, উৎকট গন্ধে ঘরটা ভরে আছে
আর এককোণে ফেলে রাখা জাঙ্গিয়াটা
নৈরাজ্যের শেষান্তে পৌঁছে দিয়ে ঘরটা করেছে
অতিথি অভ্যাগতের চরম অযোগ্য
একহাতে নাক চেপে কাঁথাটা টান দিয়ে ঝেড়ে
বারান্দায় ঝুলিয়ে দেবে রোদে; মেঝেতে ঝাড়ু মেরে
কিছুটা সুসভ্য বানাবে ঘরটা, আর আমাকে
‘পুরুষরা কেন এত আইলস্যা হবে' বকতে বকতে
অতীষ্ঠ করে তুলবে - আমি কখনোই ভাবি না, তুমি
ঠিক এরকম পুরোনো সিনেমার রোমান্টিক নায়িকার মতো
ভালোবাসবে আমাকে
আমি জানি না, জিন্সের সাথে লাল টি-শার্ট-পরা
যুবকের দিকে কতখানি মুগ্ধতা নিয়ে তাকিয়ে থাকে
প্রেমার্থী যুবতীরা।
আমি জানি না, প্রেমিকের কণ্ঠে কবিতা শুনতে শুনতে
গা-ঘেঁষে হাঁটতে থাকা মেয়েটিও কবিতা হয়ে ওঠে কিনা।
কবিতার মতো কোনো এক কমনীয় তন্বীর প্রেমে
কত কত কবিতা লিখেছি, পাণ্ডুর রাতগুলো উড়ে গেলে
বিস্মিত বোধে বুঝেছি – এসব পণ্ডশ্রম,
আর আক্ষেপে জ্বলে গেছি – কেন আমি অযথাই
এত এত প্রেমের কবিতা লিখেছি? কার বরে
আমি তবে আজন্ম এক প্রেমিক কবি?
একজন বেকার, হতাশাগ্রস্ত, ভবিষ্যত-খুঁজে-না-পাওয়া
সন্ধিগ্ধ যুবকের কোনো প্রেমিকা থাকতে নেই।
প্রেম দেবে না কোনো প্রেরণা,
সারাক্ষণ ভাবনাবিলাস তাকে কুরে কুরে খাবে, স্বপ্নের ভেতর
প্রেমিকার হাতে বাদাম খেতে খেতে ক্ষুধায় কোঁকিয়ে উঠবে
আর তখনো লালায় তেতে-যাওয়া বালিশের নোনতা কোনাটা
দাঁতের কবলে অস্থির চিবানোরত
একদিন হুটহাট চলে আসবে, আমার হোস্টেলে, মেসে,
এমন কোনো প্রেমিকাভাগ্য আমার ছিল না। নেই।
যদি পারো, কোনোদিন দেখা হলে বলো,
তোমার কোনো প্রেমিক ছিল কিনা।
২১ ফেব্রুয়ারি ২০২২
০৯ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩১
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি বিমোহিত হওয়ায় আমি খুব আনন্দিত হলাম প্রিয় শেরজা তপন ভাই। সেই সাথে অনেক অনুপ্রাণিতও।
উদ্ধৃত লাইন দুটি আমার মনের আকুতি দিয়ে কম্পোজ করা। আপনার উল্লেখ দেখে ভালো লাগলো।
অনেক ধন্যবাদ কমেন্টের জন্য।
২| ০৬ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৫২
গেঁয়ো ভূত বলেছেন: অবিভুত! বিমোহিত! মুগ্ধ! অনবদ্ধ সৃষ্টি!
০৯ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩২
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় মল্লিক ভাই। আমি অনুপ্রাণিত আপনার কমেন্টে।
৩| ০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:০৬
নেওয়াজ আলি বলেছেন: দারুণ লিখেছেন
০৯ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩৫
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ নেওয়াজ আলি ভাই। শুভেচ্ছা।
৪| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৪
রাজীব নুর বলেছেন: আপনার কবিতায় দাঁড়ি, কমা ইত্যদি ব্যবহার কি ইচ্ছা করেই এরকম করেছেন? নাকি ভুলে?
০৯ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩৭
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতায় দাড়ি, কমা, যতিচিহ্নের ব্যবহার খুব পারফেক্টলি না করলেও হয়। যেখানে অর্থ বদলে যাওয়ার সম্ভাবনা থাকে, কিন্তু অস্পষ্ট হতে পারে, সেখানে দিলেই হয়। অনেকে যতিচিহ্ন একেবারেই দেন না।
৫| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৬
রাজীব নুর বলেছেন: তবে কবিতাটা পড়ে ভালো লেগেছে।
০৯ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪১
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতাটা পড়ে ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো। ধন্যবাদ রাজীব নুর ভাই।
©somewhere in net ltd.
১| ০৬ ই মার্চ, ২০২৩ সকাল ৮:৫৪
শেরজা তপন বলেছেন: দুর্দান্ত!! আমিতো বিমোহিত হলাম ভাই আপনার এই ব্যতিক্রমী উপলব্ধির কবিতা পড়ে!!
আমি জানি না, প্রেমিকের কণ্ঠে কবিতা শুনতে শুনতে
গা-ঘেঁষে হাঁটতে থাকা মেয়েটিও কবিতা হয়ে ওঠে কিনা। চমৎকার