নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখবোই

আমি একজন লেখক । আগে আইটিবিষয়র ওপর লিখতাম এখন পাশাপাশি সাম্প্রতিক অনেক বিষয় নিয়েই লিখছি ।http://www.aitoami.com/ এ সাইটটিতেও আমি লিখছি বিভিন্ন বিষয় নিয়ে।

ফারুক আহমেদ ফারুক

পত্র পত্রিকায় আইটি বিষয়ক লেখালিখির পাশাপাশি অন্যান্য বিষয় নিয়ে লিখে এগিয়ে যাচ্ছি। ভাবছি কি হতে পারি ভবিষ্যতে।

ফারুক আহমেদ ফারুক › বিস্তারিত পোস্টঃ

আমি পড়ালেখা মনে রাখতে পারি না

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:০১

* আমি বীজগণীত কষ্ট করে হলেও করতাম।পরীক্ষায় মোটামোটি ভালো রেজাল্টও করেছি। কিন্তু পাশ করে বের হবার পর কর্মক্ষেত্রে এসে দেখি বীজগণীতের কিছুই আমার মনে নেই।পরে দেখি আসলে প্রয়োজনও তো নেই।
* পদার্থ বিজ্ঞানের বড় বড় প্রশ্নের উত্তর এবং ছোট ছোট প্রশ্নের উত্তর অনেক মুখস্থ করেছি এস এস সি ও এইচ এসসি তে ।মোটামোটি ভালো রেজাল্টও করেছি। কিন্তু পাশ করে বের হবার পর টিউশনির কাজে সে পড়াগুলো আবার একটু রিভাইজ দিতে হতো প্রায় সময়। কিন্তু একটা সময় টিউশনিও ছেড়ে দিই। টিউশনি ছাড়ার কিছুদিন পড়েই আমি যা শিখেছিলাম তার সবই ভুলে যাই।

এমনটা ঘটেছে রসায়ন বিজ্ঞান, জীব বিজ্ঞান,উচ্চতর গণীত এসবের ক্ষেত্রেও। কিন্তু আমার স্পষ্ট মনে আছে ক্যারিয়ারের কথা চিন্তা করে পড়ালেখা করার সময় বিষয়গুলো নিয়ে আমাকে অনেক পড়ালেখা করতে হয়েছে।করতে হয়েছে অনেক কষ্ট।্

উল্লেখ্য, অবশ্য আমি বিজ্ঞান বিষয় নিয়ে পরবর্তীতে আর উচচতর পড়াশোনা করিনি। গ্রাফিক্স ডিজাইন ও মাল্টিমিডিয়া বিষয়ে চলে গিয়েছিলাম। কিন্তু আমার পরিচিত এক বড় ভাই রয়েছে যে কিনা এইচএসসির পর রসায়ন নিয়ে অনার্স করেছে।সে স্কয়ার ঔষধ কম্পানীতে ভালো একটা চাকুরীও করছে। কিন্তু সে বড় ভাইয়ের সঙেগ আলাপচারিতায় যখন জানতে পারলাম যে তারও এসএসসি ও এইচএসসিতে যে সব বই পড়েছে তার কিছুই এখন আর মনে নেই।

আমি আমার অভিজ্ঞতার কথা তুলে ধরেছি মাত্র।তবে আপনাদের বেলায়ও কি তাই হয়েছে? যদি তাই হয়ে থাকে জানাবেন।

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:১২

Rehan বলেছেন: জী, আমারও এরকম হয়েছে।
আমার মতে, আমরা শেখার জন্য পড়ি না। জানার জন্য পড়ি। আর জানা জিনিষ আপনি অনেক সময় ভুলে যাবেন এটাই স্বাভাবিক। কিন্তু শিখতে হবে জীবন থেকে। জীবনে চলার পথে একবার আপনি যা শিক্ষা পাবেন তা আর কনোদিন ভুলবেন না!

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৯

ফারুক আহমেদ ফারুক বলেছেন: আমার কিন্তু গ্রাফিক্স ডিজাইন ও মাল্টিমিডিয়া বিষয়ে যা শিখেছি তা আজও মনে আছে। অবশ্য সেখানে শেখানোর বিষয়গুলো প্রায়োগিক ছিল।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৬

ফুয়াদের বাপ বলেছেন: এটা স্বাভাবিক ভাই। আমাদের নিউরোন সেলগুলো এমনভাবেই নতুন নতুন কিছু শিখতে থাকে। মনে রাখার প্রয়োজন নেই এমন বিষয়গুলো আগে মুছে দেয়, ক্রমান্বয়ে কম দরকারী স্মৃতি মুছে দেয়। আর এক এক জনের নিউরোন সেলের ধরন এক এক রকম। জেনেটিক ব্যাপারও আছে। আর বয়স বাড়ার সাথে সাথে মনে রাখার ক্ষমতা ক্রমে কমতে থাকে।

তবে নিয়মিত জ্ঞান চর্চার মাধ্যেমে মনে রাখার ক্ষমতা বৃদ্ধি করা যায়।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিজ্ঞানের অনেক থিউরি আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগে। যেমন আপনি কোথাও বেড়াতে গেছেন। একটা টিকটিকিকে দেখলেন যে সেটা ছাদের উপর চলছে উল্টা হয়ে কিন্তু নীচে পড়ে যাচ্ছে না। এখানে নিউটনের মহাকর্ষ এবং অভিকর্ষ সূত্র কেন টিকটিকিটার উপর কাজ করছে না সেটা যে কেউ জানতে পারবেন যদি সূত্রগুলি তার ভালো মত পড়া থাকে।

আবার ধরেন একটা দুই চাকার সাইকেল আপনি আপনার ভাতিজা বা ভাগ্নেকে চালানো শিখাতে চাচ্ছেন। ভাগিনা আপনাকে জিজ্ঞেস করলো মামা একটা চলন্ত সাইকেল মানুষ সহ রাস্তায় চলে কিন্তু ডানে বা বামে পড়ে যায় না কেন। সাইকেলটা ঘোরার সময় একেবারে কাত হয়ে প্রায় মাটির কাছে চলে গেলেও মাটি স্পর্শ কেন করে না মামা। মামাদের এগুলি বিজ্ঞানের বই থেকে পড়ে জানতে হবে। তা না হলে ভাগিনাদের কাছে মুখ দেখাতে পারবে না মামারা।

আবার ধরেন ভাতিজা আপনাকে জিজ্ঞেস করলো চাচা কিছুক্ষন আগে মেঝেতে পানি দেখলাম এখন দেখি গায়েব হয়ে গেছে। মামা পানি কোথায় গেল, কিভাবে গেল।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

সোনাগাজী বলেছেন:



আপনার মতো বাংগালীরা আমাদের সরকার চালাচ্ছে, সমাজ চালাচ্ছে; সেইজন্য আমরা বেকুব ও গরীব জাতি। আপনার দ্বারা মানুষ কোনভাবে উপকৃত হওয়ার সম্ভাবনা কম।

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩২

সোনাগাজী বলেছেন:



আপনি ৯ বছর ব্লগে আছেন, আপনার লেখা খুব অল্প লোকজন পড়েছেন; ইহার পেছনে নিশ্চয় কারণ আছে।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৪৩

শিশির খান ১৪ বলেছেন: ভালো করছেন গ্রাফিক্স ডিসাইন মাল্টিমিডিয়া কোর্স নিয়ে কিন্তু আমি তো ভাই কয়েক দিন ধইরা ব্লেন্ডার শিখার চেষ্টা করতাছি কিন্তু কুল কিনারা খুইজা পাইতাছি না। কি করা যায় কোন তো দেখি ?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৭

ফারুক আহমেদ ফারুক বলেছেন: আমি হাতে কলমে শিখেছি তারপর, বই থেকে পড়েছি। আপনিও তাই করতে পারেন।তবে আমাদের শিক্ষকের বোঝানোর বেলায় কোনো তাড়াহুড়া ছিল না। তাই বুঝতে সুবিধা হতো।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৮

নেওয়াজ আলি বলেছেন: রাজনীতি পছন্দ করেন আপনি কিনা

৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৩৭

জ্যাক স্মিথ বলেছেন: আমারও একই অবস্থা!!

৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: আমার কিছুই মনে থাকে না।
সব ভুলে যাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.