নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়েজ আহমদ তৈয়্যব,ইইই প্রকৌশলী। মতিঝিল আইডিয়াল, ঢাকা কলেজ, বুয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র।টেলিকমিউনিকেশন এক্সপার্ট। Sustainable development activist, writer of technology and infrastructural aspects of socio economy.

এক নিরুদ্দেশ পথিক

সমাজের প্রতিটি ছোট বড় সমস্যার প্রকৃতি নির্ধারণ করা, আমাদের আচার ব্যবহার, সমাজের প্রচলিত কৃষ্টি কালচার, সৃষ্টিশীলতা, চারিত্রিক উদারতা এবং বক্রতা, অপরাধ প্রবৃত্তি, অপরাধ সঙ্ঘঠনের ধাঁচ ইত্যাদির স্থানীয় জ্ঞানের আলোকে সমাজের সমস্যার সমাধান বাতলে দেয়াই অগ্রসর নাগরিকের দায়িত্ব। বাংলাদেশে দুর্নীতি রোধ, প্রাতিষ্ঠানিক শুদ্ধিকরন এবং টেকনোলজির কার্যকরীতার সাথে স্থানীয় অপরাধের জ্ঞান কে সমন্বয় ঘটিয়ে দেশের ছোট বড় সমস্যা সমাধান এর জন্য লিখা লিখি করি। আমার নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি আছে কিন্তু দলীয় সীমাবদ্ধতা নেই বলেই মনে করি, চোর কে চোর বলার সৎ সাহস আমার আছে বলেই বিশ্বাস করি। রাষ্ট্রের অনৈতিক কাঠামোকে এবং দুর্নীতিবাজদের সবাইকে তীক্ষ্ণ ভাবে চ্যালেঞ্জ করার চেষ্টা করি। রাষ্ট্র কে চ্যালেঞ্জ করতে চাই প্রতিটি অক্ষমতার আর অজ্ঞতার জন্য, তবে আঘাত নয়। ব্যক্তিগত ভাবে নাগরিকের জীবনমান উন্নয়ন কে দেশের ঐক্যের ভিত্তিমূল মনে করি। ডাটাবেইজ এবং টেকনোলজি বেইজড পলিসি দিয়ে সমস্যা সমাধানের প্রোপজাল দেবার চেষ্টা করি। আমি মূলত সাস্টেইন এবল ডেভেলপমেন্ট (টেকসই উন্নয়ন) এর নিরিখে- অবকাঠামো উন্নয়ন এবং ডিজাইন ত্রুটি, কৃষি শিক্ষা খাতে কারিগরি ব্যবস্থাপনা ভিত্তিক সংস্কার, জলবায়ু পরিবর্তন, মাইক্রো ইকনমিক ব্যাপার গুলো, ফিনান্সিয়াল মাইগ্রেশন এইসব ক্রিটিক্যাল ব্যাপার নিয়ে লিখার চেষ্টা করি। মাঝে মাঝে চোরকে চোর বলার জন্য দুর্নিতি নিয়ে লিখি। পেশাঃ প্রকৌশলী, টেকনিক্যাল আর্কিটেক্ট, ভোডাফোন।

এক নিরুদ্দেশ পথিক › বিস্তারিত পোস্টঃ

উচ্চ শিক্ষা কারিকুলাম আপডেট এবং স্টুডেন্ট ডেটাবেইজ

০৮ ই আগস্ট, ২০১৪ রাত ৯:০৭

উচ্চ শিক্ষা কারিকুলাম



আন্তর্জাতিক মানের একাধিক বিশ্ববিদ্যালয় এর সাথে সমন্বয় করে (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রতিটি বিষয়ের উপর এরকম ১০ টি বিশ্ববিদ্যালয় নমিনেট করতে পারে) প্রতি ২ বছরে একবার অন্তত সকল সরকারী এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় এর কোর্স কারিকুলাম আপডেট করবে। কোর্স কারিকুলাম একাডেমিক কোর্স কন্টেন্ট, ক্যালেন্ডার এবং শিডিউল হিসেবে পাবলিশ করতে হবে। এই কারিকুলাম এর পড়ার উপযোগী করার জন্য উচ্চ মাধ্যমিক কারিকুলামও ২ বছর পর পর আপডেট করতে হবে।



উচ্চ শিক্ষা ভর্তির ডেটাবেইজ এবং গার্ডিয়ান ফলো আপ



উচ্চ শিক্ষায় ভর্তির সময় সিটিজেন ডেটাবেইজ আপডেট করা হবে, বাবা -মা এবং একাধিক গার্ডিয়ান এর এর ফোন, ই মেইল, বর্তমান ঠিকানা নিয়ে সিটিজেন ডেতাবেইজ ফিড করতে হবে। সিটিজেন ডেটায় থাকা ফিল্ড গুলোর সব তথ্য চাওয়া দরকার নাই। পিতা মাতার বর্তমান ঠিকানা পরিবর্তন হলে বিশ্ববিদ্যালয় কে জানানো এবং ডেটা আপডেট বাধ্যতা মূলক, নাইলে বড় আর্থিক শাস্তির ব্যবস্থা। বাবা -মা এবং একাধিক গার্ডিয়ান কে শিক্ষার্থীর রেজাল্ট জানানো হবে, ৪ ধাপে- বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ওয়েব সাইট আর বাবা মা কে ইমেইল , SMS এবং চিঠি দিয়ে। বাবা -মা এবং একাধিক গার্ডিয়ান কে এই ব্যবস্থা আগেই জানিয়ে দেয়া হবে। বাবা -মা এবং একাধিক গার্ডিয়ান কে আচরন গত ব্যাপার জানানো হবে, যদি স্টুডেন্ট অপকর্মে জড়িত থাকে। (চাঁদাবাজি, টেন্ডার বাজি , ভাংচুর এবং ছাত্র রাজনীতি) ।



স্টুডেন্ট এর ফলাফল, রিসার্চ ওয়ার্ক, পাবলিকেশন এবং আচরন জনিত বিষয় বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ওয়েব সাইট এ প্রকাশিত হবে যা গার্ডিয়ান এবং ভবিষ্যৎ এমপ্লয়ার দেখতে পাবে। ছাত্র রাজনীতি আইন করে বন্ধ করা হবে না। রেজিস্টার্ড সব দলের (বিশ্ববিদ্যালয় এ সিকুরিটি মানি দিয়ে নিবন্ধন করতে হবে) কাউন্সিলর সহ কমিটির সব নেতা কে একই ডেতাবেইজ এ নিবন্ধন করতে হবে যা বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ওয়েব সাইট এ স্টুডেন্ট তথ্যে প্রকাশিত হবে।



এর ফলে এমপ্ল্যার রেজাল্ট , রিসার্চ, লিডারশীপ এবং অন্যান্য তথ্যের ভিত্তিতে আগাম রিক্রুট করতে পারেন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই আগস্ট, ২০১৪ রাত ১১:১৫

একাকী বালক বলেছেন:
পেশাঃ প্রকৌশলী
টেকনিক্যাল আর্কিটেক্ট, ভোডাফোন নেদারল্যান্ডস। >>> বাহ ভাল তো। আপনি কি বাইরে পড়াশুনা করে ওখানে জব পাইছেন ভাই নাকি দেশ থেকে ডাইরেক্ট ওই জবে গেছেন?

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১:৩৮

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: ভাই, আর্টিকেল কন্টেন্ট নিয়ে মন্তব্য পেলে ভালো লাগতো।

আমি বাংলাদেশেই পড়া লেখা করেছি।

আমাদের সময় পর্যন্ত দেশের শিক্ষা ব্যবস্থা খুব ভালো ছিল না, কিন্তু কাজ চলার মত ছিল। এই সময়ের শিক্ষা ব্যবস্থাকে সময়ের সাথে তাল মিলাতে পারতে হবে। টেকনলজির পিঠে চড়ে সময় দ্রুত ধাবমান।


আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.