নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়েজ আহমদ তৈয়্যব,ইইই প্রকৌশলী। মতিঝিল আইডিয়াল, ঢাকা কলেজ, বুয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র।টেলিকমিউনিকেশন এক্সপার্ট। Sustainable development activist, writer of technology and infrastructural aspects of socio economy.

এক নিরুদ্দেশ পথিক

সমাজের প্রতিটি ছোট বড় সমস্যার প্রকৃতি নির্ধারণ করা, আমাদের আচার ব্যবহার, সমাজের প্রচলিত কৃষ্টি কালচার, সৃষ্টিশীলতা, চারিত্রিক উদারতা এবং বক্রতা, অপরাধ প্রবৃত্তি, অপরাধ সঙ্ঘঠনের ধাঁচ ইত্যাদির স্থানীয় জ্ঞানের আলোকে সমাজের সমস্যার সমাধান বাতলে দেয়াই অগ্রসর নাগরিকের দায়িত্ব। বাংলাদেশে দুর্নীতি রোধ, প্রাতিষ্ঠানিক শুদ্ধিকরন এবং টেকনোলজির কার্যকরীতার সাথে স্থানীয় অপরাধের জ্ঞান কে সমন্বয় ঘটিয়ে দেশের ছোট বড় সমস্যা সমাধান এর জন্য লিখা লিখি করি। আমার নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি আছে কিন্তু দলীয় সীমাবদ্ধতা নেই বলেই মনে করি, চোর কে চোর বলার সৎ সাহস আমার আছে বলেই বিশ্বাস করি। রাষ্ট্রের অনৈতিক কাঠামোকে এবং দুর্নীতিবাজদের সবাইকে তীক্ষ্ণ ভাবে চ্যালেঞ্জ করার চেষ্টা করি। রাষ্ট্র কে চ্যালেঞ্জ করতে চাই প্রতিটি অক্ষমতার আর অজ্ঞতার জন্য, তবে আঘাত নয়। ব্যক্তিগত ভাবে নাগরিকের জীবনমান উন্নয়ন কে দেশের ঐক্যের ভিত্তিমূল মনে করি। ডাটাবেইজ এবং টেকনোলজি বেইজড পলিসি দিয়ে সমস্যা সমাধানের প্রোপজাল দেবার চেষ্টা করি। আমি মূলত সাস্টেইন এবল ডেভেলপমেন্ট (টেকসই উন্নয়ন) এর নিরিখে- অবকাঠামো উন্নয়ন এবং ডিজাইন ত্রুটি, কৃষি শিক্ষা খাতে কারিগরি ব্যবস্থাপনা ভিত্তিক সংস্কার, জলবায়ু পরিবর্তন, মাইক্রো ইকনমিক ব্যাপার গুলো, ফিনান্সিয়াল মাইগ্রেশন এইসব ক্রিটিক্যাল ব্যাপার নিয়ে লিখার চেষ্টা করি। মাঝে মাঝে চোরকে চোর বলার জন্য দুর্নিতি নিয়ে লিখি। পেশাঃ প্রকৌশলী, টেকনিক্যাল আর্কিটেক্ট, ভোডাফোন।

এক নিরুদ্দেশ পথিক › বিস্তারিত পোস্টঃ

আত্মশুদ্ধির অনুপম চর্চা হোক রোজা!

২৫ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

এক
ব্যাংলাদেশে আমাদের মুসলমানের একটা বড় অংশ একদিকে ঘুষ, চাঁদাবাজি, প্রতারণা নির্ভর অবৈধ রোজগার করে। অর্থাৎ হারাম খায়। আবার নিয়মিত নামাজ রোজাও করে। নিয়ত ও কর্ম আমাদের শুদ্ধ নয়, অথচ লোকদেখানো ধর্মীয় চর্চা করি। সারাটাদিন সর্বপ্রকার আকাম কুকাম ও পাপ কাজ করে দিনশেষে আত্মশুদ্ধির অভিনয় করি। এই শ্রেণীতে যেমন আছি আমি আপনি, আছেন ব্যবসায়ী, আমলা, পেশাজীবী, তেমনি আছে আমাদের বেশধারী ধর্ম গুরুও। একই সাথে স্রষ্টা, সমাজ এবং নিজেকে ফাঁকি দেওয়ার এই ত্রিমুখী প্রচেষ্টায় কখনোই একটা জনপদের মানুষের আত্মোন্নতি লাভ হতে পারে না, আসলে আমাদের তা হয়ও নি।

বাংলাদেশের উপনিবেশ উত্তর মিশ্র শাসন কাঠামো যেহেতু নিজেই স্বেচ্ছাচার, দুর্নীতি ও অব্যবস্থাপনায় ভরা, তাই দেশের নাগরিক আর্থিক চর্চাসহ অন্য প্রায় কোনো বিষয়েই রাষ্ট্র কাঠামোকে বিশ্বাস করেনি কখনও। ফলে সে যখন যেভাবে পেরেছে রাষ্ট্রকে ফাঁকি দিয়েছে। একদিক থেকে বলা যায়, আইনের যে কোন স্বেচ্ছাচারী প্রয়োগ সমাজে বরং অপরাধ বাড়িয়েছে। অন্যদিকে নৈতিকতার উপ্লভদ্ধি ও পরমার্থের বিশ্বাস অগভীর হয়ে গেছে বলে আমাদের ধর্ম চর্চা আমাদের পাপ থেকে দূরে রাখতে পারিনি। আমরা সুবিধামতো পরিসরে ব্যক্তি পর্যায়ে ইসলামী নৈতিকতা (ইসলামী রিচুয়াল নিয়ে কথা বলছি না এখানে) মানার চেষ্টা করি, আবার অনেকেই করি না, তবে পাপ শেষে ভিতরে ভিতরে 'খোদা মাফ করে দিও' বলে আপাত বুঝাপড়া করে নেই।

মুসলমানদের ইসলামী নৈতিকতার বর্ণনায় ব্যক্তির ওপর ও ব্যক্তির সম্পদে মা-বাবা, আত্মীয়-প্রতিবেশী ও সমাজের এত এত অধিকার বর্তেছে যে, এখানে বস্তুবাদী জীবন পালনের কোনোই সুযোগ কম। মা-বাবা, স্ত্রী-সন্তান, ভাই-বোন, পরিবার, আত্মীয়-পরিজন, প্রতিবেশী, এতিম, মিসকিন, দুস্থ, রোগী- এদের সবার হক, গরিবের হক, প্রাণিকুল ও পরিবেশের হক, জাকাতসহ সমুদয় দায়িত্ব সামনে রেখে ব্যক্তি মুসলমান, যে কিনা একজন সত্যিকারের ‘আত্মসমর্পণকারী’, তার ভোগবাদী ও বস্তুবাদী হওয়ার সুযোগ সীমিত। যেহেতু এগুলোর অনেক কিছু নিয়ে আমাদের রাষ্ট্র তার নিজের দায়িত্ব পালন করে না, তাই ব্যক্তি মুসলমান তার বিশ্বাসের পরিসরে থেকেই এসব পালন করে বা করে না। কিন্তু ইন্টারেস্টিং হচ্চে, কিছু করুক বা না করুন তার জন্য সে মনে মনে কায়মনোবাক্যে আল্লাহর কাছে মাফ চেয়ে দায়িত্ব সারে। একদিকে এই সহনীয় নৈতিক সীমানা, অন্যদিকে রাষ্ট্রের নিজেরই নাজুক নৈতিক অবস্থা, এবং পাশাপাশি শাসকদের সীমাহীন দুর্নীতি-এই তিনে মিলে অপরাধ সংস্কৃতিকে বহু বিস্তৃত করছে।

মূলকথা কষ্টকর ইসলামী নৈতিকতা পালনে মুসলমানরা ব্যক্তিগত বোধে তাড়িত হয়ে যেখানে যতটুকু পারা যায় ততটুকুই নিজের সুবিধামতো ঠিক বা বেঠিকভাবে করেছে, বাকিটুকুর (এমনকি পাপ-মহাপাপও) জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছে ক্ষমা চেয়ে দায়িত্ব সারছে। এ যুগপৎ ধারায় সমাজে ঘুষ, দুর্নীতি ও অপরাধ প্রতিষ্ঠিত হয়েছে। প্রতারণা দুর্নীতি অপরাধ আমাদের জীবনাচারের অংশ হয়ে গেছে।

তবে সমাজের সমস্যা সমাধানের জন্য আল্লাহ জ্ঞান-বিবেক-বুদ্ধি-দূরদৃষ্টি ও প্রজ্ঞা দিয়ে কিছু মানুষ পাঠান প্রতিটি সমাজে, তারা অন্ধকার হটিয়ে সমাজকে আলোকিত করেন। দেখা যাচ্ছে আমাদের আলোকিতরাই বেশি বড় চোর, বহু বুদ্ধিজীবী আর আলেমই বরং বড় ভন্ড হিসেবে আবির্ভূত।আমাদের সমাজে আমরা জ্ঞানীগুণী-জ্ঞানহীন, শিক্ষিত-অশিক্ষিত, প্রগতিশীল-প্রতিক্রিয়াশীল শ্রেণী-বর্ণ নির্বিশেষে সবাই আল্লাহকে জঞ্জালমুক্ত করে সমাজ আলোকিত করার পাল্টা দায়িত্ব ও চ্যালেঞ্জ দিয়ে রেখে নিজেরা যার যার সাধ্যমতো বেপরোয়া দুর্নীতি, আর্থিক ও সামাজিক অপরাধ, গরিবের হক লুট, মেহনতি মানুষের অধিকার নষ্ট, আত্মীয়-প্রতিবেশীকে ঠকানো, প্রাণ ও পরিবেশ ধ্বংসের অবিরাম চেষ্টায় লিপ্ত রয়েছি।


দুই
-----------------
সিয়াম সাধনার উদ্দেশ্য আত্মশুদ্ধি, পাপাচার থেকে নিবৃত হওয়া, অর্থনৈতিক প্রয়োজনকে সংযত করা। বস্তুবাদী এবং ভোগবাদী জীবন যাপনকে পরিহার করা। যাকাত এবং সম্পদ বন্টনের নৈতিক এবং মানসিক দীক্ষা নেওয়া। ব্যক্তি জীবনে নিয়মানুবর্তীতা এবং শৃঙ্খলাবোধ তৈরির জন্য সিয়াম অনন্য। বাহুল্য বর্জন এবং নিজের সম্পদের যে অংশকে আল্লাহ্‌ গরীবের হক বলে নির্ধারিত করে দিয়েছেন তার অবমুক্ত করন, এই সম্পদ বিয়োগের জন্য মন মানসিকতাকে পরিশুদ্ধ এবং প্রস্তুত করাই সিয়ামের অন্যতম প্রধান তাৎপর্য।

রোজা মনের লাগামহীন ইচ্ছা বিলাসকে নিয়ন্ত্রিত করে, অপ্রয়োজনীয় কর্ম তৎপরতা ও কর্ম পরিধিকে সংকুচিত করে স্রষ্টার প্রার্থনার ইচ্ছাকে ইহজাগতিক ইচ্ছার উপর প্রাধান্য এনে দেয়। এই আধ্যাত্মিক প্রাপ্তির যোগ ইবাদতে মনোযোগ এবং তৃপ্তি আনে। এর বাইরে আরেকটি তাৎপর্য্যমন্ডিত ব্যাপার হোল- মনের বস্তুবাদী বাসনাকে দুর্বল করে রোজা ব্যক্তিকে সম্পদ বিয়োগের জন্য তৈরি করে। জাকাত প্রদানে, দানে, আত্মীয় প্রতিবেশীর হক অবমুক্তকরনে ব্যক্তিকে মানসিকভাবে প্রস্তুত করে তোলে। অর্থাৎ রোজা একদিকে আত্মশুদ্ধির মাধ্যমে তাকওয়া আনবে অন্যদিকে অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠিত করতে মনকে প্রস্তুত করে তুলবে।

ভোজন ও পানাহারে ধনীর অতি বাড়বাড়ি, অমিতব্যয়ী জীবনাচার, সম্পদ কুক্ষিগত করার একচেটিয়া মানুষিকতায় আমাদের সমাজে রোজা শুধুমাত্র উপবাস আর উদজ্জ্বপন সংস্কৃতির মধ্যেই হারিয়ে যাচ্ছিল। আমরা পাপচার ছাড়ছি না, হারাম উপার্জন ত্যাগ করছি না, ঘুষ ও দুর্নীতি পরিহার করছি না, আত্বশুদ্ধির কিছুই করছি না, ব্যক্তি জীবন নিয়মানুবর্তী ও শৃঙ্খলিত করছি না, বাহুল্য এবং অপচয় কমাচ্ছি না, সম্পদের যে অংশ গরিবের হক হিসেবে নির্ধারিত তা অবমুক্ত করছি না। স্বল্পাহারের মাধ্যমে শরীরকে দুর্বল এবং মনকে সংযত করার যে মহৎ উদ্দেশ্য আজ সে মহৎ উদ্দেশ্য ভোজনবিলাস চরিতার্থের মাধ্যমে সম্পূর্ণ ব্যর্থ মনে হয়।

এমতাবস্থায় করোনাকালে রোজা এক ভিন্ন পরিস্থিতিতে হাজির হয়েছে এবারের 'রোজা'। আমাদের চারপাশে এক দৃশ্য ও অদৃশ্য ক্ষুধার রাজ্য ছড়িয়ে গেছে স্থবির অর্থনৈতিক অবস্থায়। রোজা যে মানবীয় গুনের বিকাশ ঘটায়, ক্ষুধার্তকে খাবার দিতে উৎসাহ দেয়, তা যেন অন্তত এই বছর ভুলভাল না হয়। আমরা যাতে খুঁজে খুঁজে ক্ষুধার্তকে সাহরি ও ইফাতারে খাবার দেই। ব্যক্তির এগিয়ে আসার মাধ্যমে রোজার মাসে ক্ষুধা পরাজিত বলেই আমার বিশ্বাস। তথাপি সাম্মিলিত নৈতিক জাগরণে রাষ্ট্রকেই ক্ষুধার দায়িত্ব নিতে বাধ্য করার কৌশলও প্রয়োজন, রোজা শেষে আমরা যাতে তাও ভুলে না যাই!

আজ থেকে আমাদের ধর্মীয় রিচুয়াল ও উদজ্জ্বপন কেন্দ্রিক ধর্ম চর্চা, আইডেন্টিটি নির্ভর ধর্মীয় চেতনা, মানবিক উপ্লভদ্ধির গভীরতা হীন ধর্মীয় জীবনাচারের পরিবর্তন হয়ে যাক। লোভ এবং কৃপণতার কারনে যাকাত, ফিতরা, দান, খয়রাতকে অস্বীকার করার বক্রতা গুলো মুছে যাক, সম্পদ বিয়োগের অনীহা দুর হয়ে যাক। আমাদের দীনতার পরিবর্তন হোক। ক্ষুধার রাজ্য পরাজিত হোক। অপরাধ, বৈষম্য আর নিপীড়ন জর্জরিত সমাজে সাম্য প্রতিষ্ঠিত হোক। মহৎ কাজ, আত্মশুদ্ধির অনুপম চর্চা গুলো জীবনাচার হিসেবে প্রতিষ্ঠা পাক!


খোশ আমদেদ, মাহে রমজান।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:১৩

সোনালি কাবিন বলেছেন: লেখক বলেছেন: সমাজের নৈতিক উন্নতির আশাকে অবাস্তব বলেন কেন, বুঝি না!#

# এদেশের প্রেক্ষাপটে বাস্তব মনে করেন? ভাল!

৩০ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:১৬

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: আপনি যদি মনে করেন দেশের উপর সব আশা ছেড়ে দিয়েছেন, সেটা ভিন্ন কথা।
আমি আশা ছাড়িনি বলেই লিখি।

২| ০১ লা মে, ২০২০ রাত ৩:৫৮

সুপারডুপার বলেছেন:


আপনার কথা অনুসারে বুঝলাম , রোজা মানুষের আত্মশুদ্ধি আনতে পারে , ফলাফলে মানুষ হারাম উপার্জন, ঘুষ , দুর্নীতি ও অপচয় পরিহার করতে পারে এবং ব্যক্তি জীবন নিয়মানুবর্তী ও শৃঙ্খলিত হতে পারে।

বিদেশে আসার পরে থেকেই দেখতেছি এখানে হারাম উপার্জন, ঘুষ , দুর্নীতি ও অপচয় নাই এবং এদের শিক্ষিতদের প্রায় সবাই-ই ব্যক্তি জীবন নিয়মানুবর্তী ও শৃঙ্খলিত, অথচ এদের কেউ-ই কখনও রোজা রাখে নি । আপনি নিশ্চয়ই আপনার প্রবাসী বন্ধুদের কাছে থেকে আরও বিস্তারিত জানেন।

আত্নশুদ্ধিতে রোজার ইনফ্লুয়েন্স মেলানো যায় না। এটা শুধু এক প্রকার ধার্মিক বিশ্বাস কিন্তু সামগ্রিকভাবে ফাংশন করে না। আর আপনি যেহেতু ইঞ্জিনিয়ার, এটাও জানেন আল্টিমেট ফাংশন না করলে ঐ থিওরি আসলেই কাজের না।

০১ লা মে, ২০২০ বিকাল ৩:১৮

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: বিদেশে যাবার পর আপনি যা দেখেছেন তা ফলাফল। কারণ নয়। অতি দীর্ঘ সময়ে চর্চিত জীবনাচারকে আইনে রুপান্তরিত করার ফলাফল।

আপনি এই শুদ্ধ জীবনাচারের চর্চার ফেইজই শুরু করেননি, তা না করেই ফলকে কারণ হিসেবে চালিয়ে দিলেন।

পশ্চিমে ধর্ম নেই ব্যাপারটা তা নয়, ধর্মের উপস্থিতি কম এটা বলা যায়। ফরাশী বিপ্লবের সময় ধর্মীয় নৈতিকতাকে আইনে নিয়ে আসা হয়েছে, এবং আইনের বাস্তবায়ন হয়েছে।

আমাদের সমাজে প্রথমত নৈতিকতা ও শুদ্ধাচার চর্চা নেই, এই চর্চা গুলোকে আইনে আনা হয়েছে কিনা চার কম্প্রিহেনসিভ ফলোআপ নাই আবার ভুলভাল আইনের যা করা হয়েছে তারও বাস্তবায়ন নাই। এই সিকুয়েনশিয়াল বিহশয় গুলোকে আমলে না নিয়ে পশ্চিমের দেশের দীর্ঘ্য সমাজ সংস্কারের ফলাফল দেখে আপনি খুব পুলকিত, কিন্তু কিভাবে এই স্তরে আসা গেল তা নিয়ে আপনার কোন ভাবাবেগ নাই। পশ্চিম ধর্মীয় নৈতিকতার (রিচুয়াল বলছি না) চর্চার সাথে অভ্যস্ত ছিল বলেই, নৈতিকতার আইনী সীমা ডিফাইন হবার সাথে সাথে আইনও মানা হয়েছে। এটা আরো বুঝতে পারবেন, যখন দেখবেন কিছু বিষয়ে বাংলাদেশে খুব ভালো আইন আছে, কিন্তু কেউ আইন মানে না। এর কারণ হল, এই আইন চাপিয়ে দেয়া, এর আগে এই নৈতিকতার চর্চা সমাজে ছিল না বা ভুলভাল ছিল।

আমার পোষ্টে একটা চরম অপরাধে নিমগ্ন সমাজে সংযত জীবনাচার, নৈতিক শুদ্ধি, আত্ম সংযম ভিত্তিক জীবনাচারের চর্চা নিয়ে কথা বলেছি, ধর্মীয় রিচুয়াল নিয়ে কথা বলিনি (আপনি সম্ভবত ভুল রিড করেছে)। নৈতিকতা ভিত্তিক জীবনাচারের চর্চা না করে আইন করলে, আইন করে তার ফলোআপ না করলে, আইন বাস্তবায়ন কারী মেকানিজম যা সমাজের সাথে খাপ খাবে তার ইনোভেশান না করে, শুধু পশ্চিমের সাফল্য দেখে পুলকিত হয়ে তার দীর্ঘ্য ব্যাকগ্রাউন্ডকে চিন্তায় না নিবার বঙ্গীয় শিক্ষিত মানুষিকতা ভয়ংকর, তার ফলাফল আজকের বাংলাদেশ। একটা সেকুলার সরকার ১২ বছর ক্ষমতায়, অপরাধ কি কমছে? তারা কি চেষ্টা করছে না? কিন্তু ফল নেই কেন, কারণ নৈতিকতার চর্চা হীন সমাজ "বিদেশের"নিয়মানুবর্তী ও শৃঙ্খলিত জীবনাচার উপহার দিতে পারে না।

শুধু ধর্মহীনতায় অভ্যস্ত বলে, ইস্লামোফোবিক বলে কিংবা লোক দেখানো 'আধুনিক' বলে কয়েকটা ধর্মীয় রিচুয়াল নিয়ে মুখরোচক পপুলিস্ট কথা বলে গেলেন! যদিও রিচুয়াল নিয়ে এখানে কিছু বলিনি, রিচুয়ালের ব্যাকগ্রাউন্ডের এথিক্স ইমপ্লেমেন্টাশান নিয়ে বলেছি। প্রতিটি সমাজকেই তার মধ্যে উপস্থিতি নৈতিকতার সীমানা গুলোর চর্চা করেই তার আইনি কাঠামোগত আল্টিমেট ফাংশন খুঁজতে হবে।


ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.