নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়েজ আহমদ তৈয়্যব,ইইই প্রকৌশলী। মতিঝিল আইডিয়াল, ঢাকা কলেজ, বুয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র।টেলিকমিউনিকেশন এক্সপার্ট। Sustainable development activist, writer of technology and infrastructural aspects of socio economy.

এক নিরুদ্দেশ পথিক

সমাজের প্রতিটি ছোট বড় সমস্যার প্রকৃতি নির্ধারণ করা, আমাদের আচার ব্যবহার, সমাজের প্রচলিত কৃষ্টি কালচার, সৃষ্টিশীলতা, চারিত্রিক উদারতা এবং বক্রতা, অপরাধ প্রবৃত্তি, অপরাধ সঙ্ঘঠনের ধাঁচ ইত্যাদির স্থানীয় জ্ঞানের আলোকে সমাজের সমস্যার সমাধান বাতলে দেয়াই অগ্রসর নাগরিকের দায়িত্ব। বাংলাদেশে দুর্নীতি রোধ, প্রাতিষ্ঠানিক শুদ্ধিকরন এবং টেকনোলজির কার্যকরীতার সাথে স্থানীয় অপরাধের জ্ঞান কে সমন্বয় ঘটিয়ে দেশের ছোট বড় সমস্যা সমাধান এর জন্য লিখা লিখি করি। আমার নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি আছে কিন্তু দলীয় সীমাবদ্ধতা নেই বলেই মনে করি, চোর কে চোর বলার সৎ সাহস আমার আছে বলেই বিশ্বাস করি। রাষ্ট্রের অনৈতিক কাঠামোকে এবং দুর্নীতিবাজদের সবাইকে তীক্ষ্ণ ভাবে চ্যালেঞ্জ করার চেষ্টা করি। রাষ্ট্র কে চ্যালেঞ্জ করতে চাই প্রতিটি অক্ষমতার আর অজ্ঞতার জন্য, তবে আঘাত নয়। ব্যক্তিগত ভাবে নাগরিকের জীবনমান উন্নয়ন কে দেশের ঐক্যের ভিত্তিমূল মনে করি। ডাটাবেইজ এবং টেকনোলজি বেইজড পলিসি দিয়ে সমস্যা সমাধানের প্রোপজাল দেবার চেষ্টা করি। আমি মূলত সাস্টেইন এবল ডেভেলপমেন্ট (টেকসই উন্নয়ন) এর নিরিখে- অবকাঠামো উন্নয়ন এবং ডিজাইন ত্রুটি, কৃষি শিক্ষা খাতে কারিগরি ব্যবস্থাপনা ভিত্তিক সংস্কার, জলবায়ু পরিবর্তন, মাইক্রো ইকনমিক ব্যাপার গুলো, ফিনান্সিয়াল মাইগ্রেশন এইসব ক্রিটিক্যাল ব্যাপার নিয়ে লিখার চেষ্টা করি। মাঝে মাঝে চোরকে চোর বলার জন্য দুর্নিতি নিয়ে লিখি। পেশাঃ প্রকৌশলী, টেকনিক্যাল আর্কিটেক্ট, ভোডাফোন।

এক নিরুদ্দেশ পথিক › বিস্তারিত পোস্টঃ

দুই গরুর অর্থনীতি!

০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:৪৩

দুই গরুর অর্থনীতি!
১। সমাজতন্ত্রঃ আপনার দুটি গরু আছে। রাষ্ট্র আপনার গরু দুটি নিয়ে নিবে, তবে আপনাকে অতি সামান্য পরিমাণে দুধ দিবে প্রতিদিন।

২। সাম্যবাদঃ আপনার দুটি গরু আছে। আপনি একটার দুধ আপনার প্রতিবেশীদেরকে দিবেন।

৩। ইসলামঃ আপনার দুটি গরু আছে, গরু দুটির আয়ের বাৎসরিক লভ্যাংশের উপর বছর শেষে আড়াই শতাংশ হারে আত্মীয়-প্রতিবেশীকে যাকাত দিবেন।

৪। ফ্যাসিজমঃ আপনার দুটি গরু আছে। রাষ্ট্র জোর করে গরু দুটি কেড়ে নিবে, এবং আপনাকে রাষ্ট্রের কাছ থেকে দুধ কিনতে বাধ্য করবে।

৫। ব্যুরোক্র্যাসিঃ আপনার দুটি গরু আছে। আমলাতন্ত্র দুটি গরুই নিয়ে নিবে। পালতে না পেরে সবজি ক্ষেত নষ্টের দায়ে একটাকে গুলি করে মারবে। আরেকটার দুধ দোহন করবে এবং দিনশেষ দুধ গুলো কাউকে না দিয়ে ফেলে দিবে।

৬। ক্লাসিক পুঁজিবাদঃ আপনার দুটি গরু আছে। আপনি একটি বিক্রি করে ষাঁড় কিনবেন। প্রজনন করে আনেক বাছুর উৎপাদন করে খামার ইকোনোমি গ্রো করবেন। তারপর আপনি সব বিক্রি করে টাকা ব্যাংকে রেখে অবসরে যাবেন, সুদ খাবেন আর আয়েশী জীবন চালাবেন। ব্যাংক আপনার টাকা অন্য খামারে বিনিয়োগ করবে।

৭। ভেঞ্চার ক্যাপিটালিজমঃ আপনার দুটি গরু আছে। ব্যাংকে চাকরি করা আপনার শালার মাধ্যমে তিনটি গরু আছে হিসেবে ঋণপত্র তৈরি করবেন। এবং আপনার পাবলিক লিস্টেড কোমাপ্নি থেকে শেয়ার বাজারে আপনি ৩টি গরু বিক্রি করবেন। তারপর অডিট ফার্ম নিয়োগ দিয়ে জেনারেল অফারের মাধ্যমে ডেবট/ইকুইটি অদলবদল করে চারটা গরু ফেরত চাইবেন এবং ট্যাক্স অফিস থেকে মোট ৫ টা গরুর বিপরীতে কর অবকাশ সুবিধা নিবেন। এবার একজন মধ্যস্বত্ব্য ভোগী এজেন্টের মাধ্যমে আপনি ৬ টী গরুর দুধ দোহনের স্বত্ব ট্যাক্স হ্যাভেন ক্যামেন আইল্যাণ্ডে লিস্টেড আপনার শালীর কোম্পানি বরাবর ট্র্যান্সফার করবেন যে কিনা আপনার শেয়ার বাজারে লিস্টেড কোম্পানির কাছে এবার ৭টা গরু বিক্রি করেছে বলে দেখাবে। বার্ষিক এজিএম রিপোর্টের প্রতিবেদনে বলবে আপনার ৮ টা গরু আছে, তবে আপনার আরো একটি বেশি গরু থাকার সামার্থ তৈরি হয়ে গেছে।

৮। ইটালিয়ান কর্পোরেশানঃ আপনার দুটি গরু আছে। কিন্তু আপনি জানেন না সেগুলো চরতে চরতে কোথায় গেছে। আপনি সানশাইন বিচে গিয়ে লাঞ্চ করার সিদ্ধান নিলেন।

৯। ফ্রেঞ্চকর্পোরেশানঃ আপনার দুটি গরু আছে। আপনি স্ট্রাইক ডাকলেন, রায়ট অরগানাইজ করলেন কেননা আপনি ৩ টি গরুর মালিক হতে চান। সরকার আফ্রিকান কলোনিয়াল ট্যাক্স থেকে প্রাপ্ত টাকায় আপনাকে আরো একটি গরু দিবার সম্মতি পত্র দেয়।

১০। মার্কিন কর্পোরেশানঃ আপনার দুটি গরু আছে। আপনি একটা বিক্রি করে টাকা ব্যাংকে রাখলেন। এবার অন্য গরুটাকে মেশিন লাগিয়ে তা থেকে ৪ টা গরুর দুধ দোহন করতে লাগলেন। কিছু দিন পর আপনি একটা কন্সাল্ট্যান্ট ফার্ম নিয়োগ দিলেন একটা কম্প্রেহেন্সিভ গবেষণা পেপার তৈরির জন্য কেন গরুটা মারা গেল।

১১। সুইস কর্পোরেশানঃ আপনার এলাকায় ২টি গরুর একটা খামার আছে। এই খামার দেখিয়ে আপনি সুইস ব্যাংকের পত্রে দেখাবেন আপনার ৫০০০ গরু আছে। এবার খামারের মালিককে গরু নিজের কাছে রাখার জন্য চার্জ করবেন।

১২। আইরিশ কর্পোরেশানঃ আপনার দুটি গরু আছে। একটা আসলে ঘোড়া।

১২। অস্ট্রেলিয়ান কর্পোরেশানঃ আপনার দুটি গরু আছে। বিজনেস ভালই যাচ্ছে। আপনি অফিস বন্ধ করে পানশালায় মদের পার্টি দিয়ে সেলিব্রেট করবেন।

১৩। চাইনিজ কর্পোরেশানঃ আপনার দুটি গরু আছে। ২ গরুর দুধ দোয়ার জন্য ৩০০ লোক আছে। আপনি দাবি করলেন আপনি ৩০০ লোকের কর্মসংস্থান তৈরি করেছেন। এবং উচ্চ প্রবৃদ্ধি তৈরি করেছেন। কয়েকদিন পরে সাংবাদিককে গ্রেফতার করে জেলে পাঠালেন যে কিনা বাস্তব অবস্থা নিয়ে নিউজ রিপোর্ট করেছিল।

১৪। ইন্ডিয়ান কর্পোরেশানঃ আপনার দুটি গরু আছে। আপনি প্রতিদিন তাদের পুজা করেন। গোমূত্র ভক্তি সহকারে নিজে পান করেন এবং অন্যদেরও গোমূত্র পানে উৎসাহিত করেন।

১৫। ইরাকি কর্পোরেশানঃ আপনার একটাও গরু নাই, কখনও ছিলো না। কিন্তু সবাই মনে করে আপনার অনেক গরু আছে, আপনি তাদের বার বার বুঝানোর চেষ্টা করেন, যে ভাই আমার একটাও গরু নাই। তারা কেউ আপনাকে বিশ্বাস করে না, উপরন্তু গরুর দুধ কালোবাজারে অবাধে উৎপাদন ও বিক্রির অভিযোগ করে আপনার সরকারকে চাপ দেয়। সরকার এসে বল্ল, ভাই তোর হাতে পায়ে ধরি, অন্তত দুটা গরু হলেও দেখায়া দে। আপনি অপারগ বলে তারা আপনার দেশে সমানে বোমা মারা শুরু করে। বহু বোমার পরে আপনার দেশের কারোরই আর কোন গরু ও গরু খামার অবশিষ্ট রইলো না। সিএনএন ও বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, লোক্টার গরু নাই সত্য তবে বোমার ফেলার পরে উনি একটি গণতান্ত্রিক দেশের নাগরিক হবার গৌরব অর্জন করেছেন।

১৬। ব্রিটিশ কর্পোরেশানঃ আপনার দুটা গরু আছে। দুটাই ম্যাড।

১৭। ইন্দোনেশিয়ান কর্পোরেশানঃ আপনার ৯৯ টা গরু আছে। আপনি সবগুলা গরু ব্যাংকে মর্টগেইজ রেখেছেন দুধ কেনার টাকা ধারের জন্য। তারপর আপনি আরো ১টি গরুর স্বপ্ন দেখছেন, আহা! যদি ১০০ টা গরু মর্টগেজ দেয়া যেত, তাইলে দুধ কেনার জন্য আরো কিছু বেশি অর্থ ধার পাওয়া যেত।

১৮। গ্রীক কর্পোরেশানঃ আপনার দুইটা গরু আছে, একটা জার্মান আরেকটা ফ্রেঞ্জ ব্যাংক থেকে ধার করা। আপনি দুটাই খেয়ে ফেললেন। ব্যাংক আপনাকে ফোন দিয়েছে তাদের দুধের হিস্যা দেয়ার জন্য। আপনি দুধ দিতে না পেরে আইএমএফ'কে ফোন দিলেন। আইএমএফ জার্মান ও ফ্রেঞ্জ ব্যাংককে দুধ দেয়ার জন্য আপনার আরো দুটি গরু ধার দিল। আপনি সেই দুটাও খেয়ে ফেল্লেন। ফ্রেঞ্জ জার্মান ব্যাংক আর আইএমএফ সবাই আপনাকে ফোনের পর ফোন দিচ্ছে দুধ ও গরু ফেরত দিবার জন্য, আপনি ফোন না ধরে চুল কাটতে সেলুনে যাচ্ছেন।

১৯। ইরানি কর্পোরেশানঃ আপনার দুইটা গরু আছে। দীর্ঘ মার্কিন অবরোধে পড়ে উন্নত খাবার ও চিকিৎসাহীন রোগা গরুর জন্য ভ্যাক্সিন দরকার। আপনি একটা ব্ল্যাক চ্যানেল বের করলেন ২ টা ভ্যাক্সিন পাকিস্তান থেকে থেকে আনার জন্য। সরকারের এজেন্ট এসে বল্লো তুই দুটার পেপার দেখিয়ে চারটা ইঞ্জেকশান আনবি প্লিজ। ইজ্রায়েলি গোয়েদা রিপোর্টে দেখানো হল, আপনি পাকিস্তান থেকে চারটা মরনাস্ত্র সংগ্রহের চেষ্টা করছে। হামাস, হেজবুল্লাহ, হুতি আর একটা নিজ দেশের জন্য।

২০। বাংলাদেশ কর্পোরেশানঃ আপনার দুইটা গরু আছে। এম্পি এসে আপনার কাছে ৪ গরুর টাকা চাঁদা চেয়ে বসলো। আপনি তাকে বুঝাতে গেলেন, স্যার! আমার তো মাত্র ২ টা আছে, আপনি ১ টা নিয়ে আমাকে বউ বাচ্ছা নিয়ে বাঁচতে দিন। এম্পি আপনাকে ধমক দিয়ে বল্ল তুই জামাত শিবির বিম্পি। আপনি তাকে ২টা গরু দিয়ে দিলেন। ধার করে আরো ১ টা গরু সামনের নির্বাচনের আগেই দিবেন বলে প্রতিজ্ঞা করে এই যাত্রায় জানে বাঁচলেন। এমপি জনতা ব্যাংকের চেয়ারম্যান বারাকাত সাহেবের কাছে তার খামারের উন্নয়নের জন্য তিন হাজার অস্ট্রেলিয়ান গরু মর্টেগেজ বিপরীতে মাত্র ৩০০ কোটি টাকা ব্যাংক ঋণ চাইলেন। বারাকাত এম্পিকে ফোন দিয়ে জানালেন, ব্যাংক এডভাইজরি কমিটির সভাপতি আওয়ামী লীগ মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ সদস্য ঋণ অনুমোদন করতে গিয়ে ঋণ আবেদন পত্রে ভুল তথ্য পেয়ে যারপর নাই ক্ষুদ্ধ হয়েছেন। ঋণ আবেদন পত্রে ভুলে ৩ লাখ অস্ট্রেলিয়ান গাভির জায়গায় মাত্র ৩ হাজার লেখার টাইপো আছে। ভুল তথ্য সংশোধন করে, ৩০০ এর বদলে সঠিক পরিমানে ৩ হাজার কোটি টাকার সরকারি ব্যাংক ঋণ অনুমোদিত হয়েছে বলে মিস্টার বারাকাত এমপিকে ফোনে জানালেন। ঋণের অর্থ, মন্ত্রী সাহেবের পিএস থেকে সংগ্রহের জন্য বলা হল। দেশের প্রানিসম্পদের অভুতপূর্ব প্রবৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচনে অসামান্য অর্জনের জন্য সংসদে এম্পি মন্ত্রীর ভূয়সী প্রশংসা হইলো, কেউ কেউ পদক দেয়ার কথা উঠালেন। এদিকে নির্বাচন এসে গেল, বাকি টাকা তাড়াতাড়ি দিবার তাগাদা আসছে। আপনি আপনার মামার বাড়ির পুকুর সেঁচে সবচেয়ে বড় তিনটা মাছ, আপনার শ্বশুর থেকে গরুর দুই লিটার ফ্রেশ দুধ আর নিজের একমাত্র ছাগল টা নিয়ে বিজিএমইএ'র ঋণখেলাপী ব্যবসায়ী নেতার গুলশানের আলিশান বাসার বাইরে অপেক্ষা করছেন, ছোটবেলার স্কুলবন্ধুর কাছে একটা গরু কেনার টাকা যদি এবারের মত ধার পাওয়া যায়!



#NewstalkZB
ঈষৎ পরিমার্জিত!

মন্তব্য ১৭ টি রেটিং +১৪/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:৫২

বিজন রয় বলেছেন: ইন্টারস্টিং!!!

২| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:০৬

কল্পদ্রুম বলেছেন: মজাই লাগলো পড়তে। অনেকগুলোই অবশ্য বুঝি নাই।আইরিশটার মানে কি?

৩| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:০৮

গুরুভাঈ বলেছেন: সুপার হিট লেখা হইছে।

৪| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


দীর্ঘদিন আসল বর্ণ লুকায়ে রাখা সম্ভব হয় না।

বই টই দেখে অনেকদিন এটা সেটা লিখে বেড়াচ্ছিলেন, আজকেরটাই আপনার মৌলিক পোষ্ট।

৫| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

গাজীসাবের স্বাভাব বদলাবে না।
খোচা না মারলে তার পেটের ভাত
হজম হয়না। আমারতো ভালোই
লাগছে গরূ অর্থনীতি। আপনার
লাগেনা কেন? গোপীরা বুঝি আর
আসেনা বৃন্দাবনে !!

৬| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:২৮

গুরুভাঈ বলেছেন: ইহা মৌলিক নহে, ইষৎ পরিমার্জিত লেখা।

৭| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের অর্থনীতির যে কবে পরিবর্তন হবে!!

৮| ০৪ ঠা জুন, ২০২০ রাত ১০:২৮

আখেনাটেন বলেছেন: গরু নিয়ে গরুসমাতি।

পরিমার্জিত হয়ে খোলতাই হয়েছে। :D

৯| ০৪ ঠা জুন, ২০২০ রাত ১০:৫৯

ব্লগার_প্রান্ত বলেছেন:

১০| ০৫ ই জুন, ২০২০ সকাল ৭:০৩

নেওয়াজ আলি বলেছেন: আমাদের দেশ সিঙ্গাপুরের উপরে । কানাডারটা নাই কেন।

১১| ০৫ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৮

ভুয়া মফিজ বলেছেন: হয় 'দেশ', নয়তো 'তন্ত্র'.......যে কোনও একটা নিয়ে লেখলে আরো ভালো হতো। দু'টা মিশে একটু জগাখিচুরী টাইপের হয়ে গিয়েছে। যেমন, পশ্চিমা বিশ্বের সব দেশই পুজিবাদী অর্থনীতি। সেখানে আবার দেশ হিসাবেও দিয়েছেন.......খিচুরীটা এইখানে। তারপরেও পড়ে মজা পেয়েছি, এটাই হলো বড় কথা। :)

১২| ০৫ ই জুন, ২০২০ বিকাল ৪:১১

পদ্মপুকুর বলেছেন: আপনি গরু নিয়ে এমন কারবার শুরু করেছেন জানতে পারলে ভারত আবার না রয়ালিটি চেয়ে বসে! সাবধানে থাকবেন। :-B

১৩| ০৭ ই জুন, ২০২০ রাত ৯:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


গরু-কেন্দ্রিক অর্থনীতির উপমাগুলো অনেক আগে একবার দেখা হয়েছে। এনিয়ে ফেইসবুক পোস্টও আছে (আমার নয়)।

কিন্তু ইরাকের বিষয়টি আমার খেয়াল ছিলো না। পড়ে অনেক মজা পেলাম।

সবচেয়ে মজার এবং ক্রিয়েটিভ হয়েছে বাংলাদেশের বিষয়টি। এটি একদমই নতুন মনে হচ্ছে। দারুণ!

১৪| ২০ শে জুন, ২০২০ সকাল ৭:০৬

বিজন রয় বলেছেন: আপনার সবশেষ পোস্টে মন্তব্য গ্রহণ করছেন না কেন?

২০ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: কিছু আসাধু লোক খালি খালি গায়ে পড়ে এসে অযাচিত এবং বিরক্তি উদ্রেককারী মন্তব্য করে, ব্যক্তি আক্রমণ করে। তাই মন্তব্য নিচ্ছি না। ভাবছি মডারেটরের দৃষ্টি আকর্ষণ করবো।

আপনাকে ধন্যবাদ বিষয়টি জিজ্ঞেস করার জন্য।

২০ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: দাদা, মন্তব্য ওপেন করে দিয়েছি।

১৫| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিভিন্ন ইজম বা তন্ত্র বোঝার জন্য সবচেয়ে ভালো Made Easy. ধন্যবাদ।

১৬| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার আগের একটা পোস্ট 'কর্মসংস্থান ও টেকসই ............ ' তে মন্তব্য করা যাচ্ছে না তাই এখানে করলাম।

মোটামুটি সব দিক নিয়ে আলোচনা করেছেন। সরকার যদি এগুলি নিয়ে একটু কাজ করত তাহলে আমরা একটা টেকসই উন্নয়ন অর্জন করতে পারতাম। আসলে ইচ্ছা থাকলে আমাদের যা আছে তাই দিয়েই উন্নয়ন সম্ভব। অনেক দেশ আমাদের চেয়েও খারাপ অবস্থা থেকে উপরে উঠেছে। এশিয়ান টাইগার যাদের বলা হয় ওরা কি এক সময় দরিদ্র ছিল না। এই বিষয়ে আপনি আরও লিখতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.