নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাততঃ ঢাকা থেকে

উন্নত দেশে ব্যক্তি স্বাধীনতা

ফেরদাউস আল আমিন

সুন্দর এই পৃথিবীতে আগমন পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। স্কুল ........... সে অনেক.. মিশনারি স্কুল, ডি এন হাই স্কুল চাঁদপুর, চাকলালা বাংলা মিডিয়াম রাওয়ালপিন্ডি, ইংলিশ মিডিয়াম মুযাফ্ফরাবাদ, ক্লাশ সিক্স বাদ শেষমেষ এবোটাবাদ পাবলিক স্কুল। চিটগাং কলেজ ও বুয়েট

ফেরদাউস আল আমিন › বিস্তারিত পোস্টঃ

যুক্তরাষ্ট্রে ভারতীয় দূত এর গ্রেফতার এর মূলে

২৩ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:৫২



অনেকে মনে করেন ভারতীয় সৈন্যরা (বিশেষ করে পাকিস্তানের সীমান্তে) প্রথমে গুলি করে এবং পরে নিশানা করে। যুক্তরাষ্ট্রে ভারতীয় দূত এর গ্রেফতার এর প্রতিক্রিয়ায় ভারতে এরকমই হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

অনেকে মনে করছেন আসল ঘটনা না জেনেই ভারতে ভারতীয়রা প্রতিবাদ করছেন ও প্রতিকৃয়া ব্যক্ত করছেন।



ভারতীয় কূটনীতিক খোবারগাদে দেবযানীর (Khobargade Devyani) সাম্প্রতিক গ্রেফতার এর ঘটনার গত তিন বছরে যুক্ত রাষ্ট্রে তৃতীয়। পূর্ববর্তী এনওয়াই কনসাল জেনারেল প্রভু দয়াল (Prabhu Dayal) কে প্রায় একই কারণে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু বিষয়টি তাঁর ঘরোয়া সাহায্য নিয়ে ২০১১ সালে দ্রুত নিষ্পত্তি করা হয়েছিল। আরেক ভারতীয় কূটনীতিক তাঁর ঘরের ভৃত্যকে কম বেতন (underpaying) দেবার অভিযোগে আদালত তাকে $ ১.৫ মিলিয়ন জরিমানা করে। এরও পূর্বে ২০১০ সালে, ভারতীয় এক কূটনীতিক কন্যাকে অশ্লীল ই মেইল ​​ পাঠানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছিল।

দেবযানী

প্রভু দয়াল

ওয়াশিংটন পোষ্ট এ প্রকাশিত খবর

(By Annie Gowen and Anne Gearan, Published: December 18 | Updated: Thursday, December 19, 8:56 PM)

মার্কিন আইনে সর্বনিম্ন মজুরি নির্ধারিত আছে। নিউ ইয়র্ক রাজ্যের ন্যূনতম বেতন প্রতি ঘন্টায় $৯ করে বর্তমানে বিদ্যমান বা তাই ছিল। খোবারগাদে দেবযানী তার সংগে আনা গৃহ পরিচর্যাকারীকে অভিযোগ করা হয় দৈনিক ১৯ঘন্টা খাটিয়ে প্রতি ঘন্টায় $৩ করে দেবার পরিকল্পনা করেছেন বা করছিলেন। এটি বিদ্যমান যুক্তরাষ্ট্রের আইনের লংঘন।



এরপর এও জানা যায় যে, খোবারগাদে দেবযানী যাতে তার গৃহ পরিচর্যাকারী যাতে আমেরিকান কর্তৃপক্ষের কাছে অভিযোগ করতে না পারে দিল্লি ম্যাজিস্ট্রেট থেকে একটি আদালতের আদেশ পেয়েছছিলেন বা এই পরওয়ানা বের করে আনেন।



মজার ব্যপার হোল Indian woman Sangeetha Richard বলে যেই মহিলা পরিচর্যাকারীকে এ-২ ভিসা দিয়ে যুক্তরাষ্ট্রে আানা হয়েছিল, তার বেতন মাসিক বেতন ঘন্টা ৪০ডলার হারে ৫,৪০০ডলার দেখানো হয়েছিল বলে মনে করা হচ্ছে। অথচ খোবারগাদে দেবযানীর নিজের মাসিক বেতন ছিল ৫,০০০(পাঁচ হাজার) ডলার।



কিন্তু সংগীতা রিচার্ড তার বাসা থেকে পালিয়ে যান। সমভবত তাকে দেশে ফেরত পাঠানোর উদ্দেশে ইউ এস ইমিগ্রেশান অফিসে অভিযোগ করা হয়। আরও মনে করা হয় সংগীতা রিচার্ড কম বেতন দেবার জন্য ও অধিক খাটানোর জন্য পাল্টা অভিযোগ করেন।



এই পাল্টা অভিয়োগের কারনেই হয়তো নিউ ইয়র্কের ফেডারেল কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিয়ে প্রধান যুক্তরাষ্ট্রীয় অভিশংসক [ মার্কিন অ্যাটর্নি ] খোবারগাদে দেবযানীকে গ্রেফতার করার উদ্যোগ নেন। প্রধান যুক্তরাষ্ট্রীয় অভিশংসক [ মার্কিন অ্যাটর্নি ] নিজেই একজন ভারতীয় বংশোদ্ভুত আমেরিকান। তিনি একজন অতি সাধারন অভিসংশক নন। স্টক এক্সচেঞ্জ এ আভ্যন্তরীন ট্রেডিং জন্য অভিযুক্ত ওয়াল স্ট্রিট এর বড় বড় খেলোওয়ারীর বিরুদ্ধে তার আইনি ব্যবস্থা নেয়ার উদ্যোগগুলো স্মরনীয় এবং উল্লেখযোগ্য।



প্রীত ভারারা (Preet Bharara), মৃদু ভাষী ও হালকা আচরণ বিশিষ্ট ব্যক্তিত্ব এবং আমেরিকায় সবচেয়ে ভয়করা ও সবচেয়ে সম্মানিত সরকারী প্রসিকিউটর বলে গণ্য করা হয়।



দূঃখজনক হলেও সত্যি ভারতীয় পতৃকা এবং ভারতীয় মিডিয়া সংখ্যাগরিষ্ঠ দরিদ্র গৃহ পরিচারিকার অধিকার বঞ্চিতের কথা উপেক্ষা করত ঘটনা অন্য খাতে প্রবাহ করেছে।



উপরের ঘটনা ইন্টারনেটের বিভিন্ন সাইট থেকে নিয়ে আমার নিজের মত করে লেখা।



ঘটনা যদি সত্যি হয়, পাল্টা ব্যবস্থা হিসেবে ভারত আমেরিকার দূতাবাস থেকে নিরাপত্তা বলয় সরিয়ে নেয়া কতটুকু যুক্তিসংগত তা পাঠকই বলতে পারবেন।

আর এও প্রমান করে যে, ভারত তার নিম্ন আয়ভুক্ত বঞ্চিত জনগনের অধিকারকে আইনের চোখে ও মিডিয়ার চোখে একরকম দেখে না।



মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:০৭

জহুরুল০০৭ বলেছেন: যারা ফেলানীকে অমানুষিক নির্যাতন করে মেরে ফেলতে পারে তারা কোন লজ্জায় আমেরিকার কাছে এই ঘটনার প্রতিবাদ করতে পারে?

২| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:১৩

ফেরদাউস আল আমিন বলেছেন: আসল ঘটনা ঢাকার জন্যই ভারতীয় মিডিয়া অন্য ধরনের প্রচারে লিপ্ত।
ওয়াশিংটন পোস্ট এর কমেন্ট পড়লে দেখবেন, একজন মন্তব্য করেছেনে যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের কিছু লোক "হিউমান ট্র্যফিকিং" এ জড়িত থাকতে পারেন।

৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৩২

কামরুল ইসলাম রুবেল বলেছেন: তা যাই কন দেভজানি কিন্তুক................ :P :P :P :P

৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:২৭

একাকী বাংলাদেশি বলেছেন: কামরুল ভাই কি কইবার চান??? আপনি বডি সার্চ করতে চাইছিলেন ???

৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:০৭

কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: ইন্ডিয়ান ছাড়া আমেরিকা অচল দেখা যাচ্ছে।

৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৫৫

ফেরদাউস আল আমিন বলেছেন: খারাপ বলেন নি, তবে মার্কিন নাগরিক যারা ভারত থেকে পারি দিয়েছেন (বহু আগে), তারা মার্কিন আইন ভাল বোঝেন এবং জানেন তারা রাজনৈতিক প্রভাবের উর্ধে থেকে কাজ করতে পারবেন।
ভারত উপমহাদেশে এখনও ওটা সম্ভব হয়ে ওঠেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.