নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন বইপোকা

ফ্লেভার অব বুক

বই পোকা

ফ্লেভার অব বুক › বিস্তারিত পোস্টঃ

এই বিচার আমি মানিনা

৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৯



গেল বুধবার সমস্ত বাংলাদেশীদের জন্যে এক লজ্জার দিন। কারণ বখতিয়ার আলম রনি'কে ইস্কাটন জোড়া খুনের মামলায় নিম্ন আদালত যাবজ্জীবন দিয়েছে। বাংলাদেশের বিচারব্যবস্থা যে কতটা নিচু পর্যায়ে নেমে গিয়েছে, তা আরেকবার প্রমাণিত হলো।

জ্বলজ্যান্ত সুন্দর মনের তরুণ একটা মানুষের জীবনটা নষ্ট করে দিল বাংলাদেশের আদালত? কিসের ভিত্তিতে? শক্ত কোন স্বাক্ষ্য-প্রমাণতো বাদীপক্ষ আদালতে পেশ করতে পারেনাই। খালি ইমোশন দিয়ে কী বিচার হয়?

আদালত কী জানে যে, এই একটা ঘটনাকে এত ঘাঁটিয়ে পিনু আপা'র সংসারে কতটা অশান্তি নেমে এসেছে? কতটা মানবেতর জীবন-যাপন তারা করছেন? বাংলাদেশের মানুষ কী জানে যে, বখতিয়ার আলম রনি কতটা পরপোকারী, নি:স্বার্থ এবং ভালো মানুষ?

অবশ্য আদালত, উকিল এদেরকে আর কী বলবো? বরং সাংঘাতিক সাংবাদিকগুলো ইয়েলো জার্নালিজমকে এমন নোংরা পর্যায়ে নিয়ে গিয়েছে যে, সামান্য একটা ঘটনাকে তারা বিশাল কিছু বানিয়ে ফেলেছে!

কত মানুষইতো মরছে বাংলাদেশে! কই, এত হইচইতো কোথাও দেখিনা? পিনু আপা ন্যাশনাল ফিগার, সম্মানিত ব্যক্তি আর তার ছেলে বলেই কী রনিকে টার্গেট করেছে সাংবাদিক নামের কলঙ্করা?

এই বিচার আমরা মানিনা। উচ্চ আদালতে দেখা হবে! তখন সবাই বুঝবে, বখতিয়ার আলম রনি নির্দোষ। মানুষ মাত্রই ভুল হয়। তারও হয়েছে যেটা সামান্য একটা অ্যাক্সিডেন্ট ছিল। তাকে অবিলম্বে মুক্তিদানের আদেশ দেওয়া হোক।

সূত্র: Click This Link

মন্তব্য ২৮ টি রেটিং +০/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৩২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ##জ্বলজ্যান্ত সুন্দর মনের তরুণ একটা মানুষের জীবনটা নষ্ট করে দিল বাংলাদেশের আদালত? কিসের ভিত্তিতে? শক্ত কোন স্বাক্ষ্য-প্রমাণতো বাদীপক্ষ আদালতে পেশ করতে পারেনাই। খালি ইমোশন দিয়ে কী বিচার হয়?

না। আদালতে তথ্য প্রমানের ভিত্তিতেই রায় হয়।

আচ্ছা বলেন দেখি, ঘটনাটা আসলে কী? খুন দুটো কীভাবে হয়েছিল? কেন হয়েছিল? কে জড়িত থাকতে পারে?


পুনশ্চঃ ঠান্ডামাথায় খুন করলে কিন্তু ফাঁসিও হতে পারে।
খুন করার শাস্তি
১.মৃত্যুদন্ড ও অর্খদন্ডে দন্ডিত হতে পারে, দন্ডবিধি আইনের ৩০২ ধারা
২.মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ড ও অর্খদন্ডে দন্ডিত হতে পারে, দন্ডবিধি আইনের ৩০২ ধারা
৩.যাবজ্জীবন কারাদন্ড ও অর্খদন্ডে দন্ডিত হতে পারে, দন্ডবিধি আইনের ৩০২ ধারা

৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪৪

ফ্লেভার অব বুক বলেছেন: আপনাকে বুঝতে হবে কোনটা খুন, কোনটা অ্যাক্সিডেন্ট। যদি না বুঝেন, সেটা আগে বুঝে আসেন।

২| ৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৫২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ভাব নিয়ে না মিয়া। আইন নিয়ে আমি টুকটাক পড়ি। রনির মামলার ব্যাপারে আমার আগ্রহ নাই। সে যা হয় হোক...

৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৫

ফ্লেভার অব বুক বলেছেন: আইন নিয়ে টুকটাক না পড়ে বরং একটু ভালোভাবে পড়লেই বুঝতে পারবেন যে, রনি নির্দোষ। তাকে বেকসুর খালাস দেয়া হোক।

৩| ৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৯:০৯

ঢাবিয়ান বলেছেন: ২০১৫ সালের ১৩ই এপ্রিল গভীর রাতে নিউ ইস্কাটনে মদ্যপ অবস্থায় রনি নিজ গাড়ি থেকে এলোপাতাড়ি গুলি ছোড়েন। এতে রিকশাচালক হাকিম ও অটোরিকশাচালক ইয়াকুব আলী আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৫ই এপ্রিল হাকিম এবং ২৩শে এপ্রিল ইয়াকুব মারা যান।

উন্নত দেশে হলে এই রনির ফাশির রায় হত। বাংলাদেশ বলে হয়েছে যাবজ্জীবন, এরপর উচ্চ আদালতে গিয়ে নির্ঘাত হবে খালাশ।
বাক স্বাধীনতার নাম যদি হয় নিলজ্জভাবে ক্রিমিনালদের পক্ষালম্বন তবে থুথু মারি সেই বাক স্বাধীনতায়।

৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৯:১৮

ফ্লেভার অব বুক বলেছেন: গায়ের জোরে গলাবাজি করেই কী রনিকে দোষী প্রমাণ করবেন আপনারা তথাকথিত সুশীল সমাজ? রনি'র ভালোকাজগুলো সবাই আজকে ভুলে যায় কিভাবে? কিভাবে সাংবাদিকরা এতটা নির্লজ্জ হয়ে নেগেটিভ রিপোর্টিং করে? কিভাবে আজকে আইনজীবিরা বিবেকবর্জিত হয়? রনির লাইফটা আপনারা সবাই মিলে শেষ করে দেবার ষড়যন্ত্র করছেন যেটা কখনোই হতে দেওয়া হবেনা। উচ্চআদালত আমাদের পক্ষেই কথা বলবে ইনশাহআল্লাহ!

৪| ৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৯:২৪

বিষন্ন পথিক বলেছেন: @ ঢাবিয়ান, কোন কোন উন্নত দেশে ফাসির রায় হয়, দয়া করে একটু ঝেড়ে কাশুন

৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৩৭

ফ্লেভার অব বুক বলেছেন: ফাঁসির মতো নৃসংশ কাজ শুধু বাংলাদেশেই চিন্তা করা সম্ভব।

৫| ৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৯:২৮

হাসান কালবৈশাখী বলেছেন:

২০১৫ সালের ১৩ এপ্রিল রাতে নিউ ইস্কাটন রোডে একটি গাড়ি থেকে এলোপাতাড়ি গুলি ছোড়া হয়। গুলিতে রিকশাচালক আবদুল হাকিম ও অটোরিকশা চালক ইয়াকুব আলী নিহত হল।
দেশের কোন পত্রিকায় মিডিয়ায় খবরটি আসে নি, দেড় মাসেও আসে নি। নিহতদের স্বজনরা এমন কোন বিশেষ ব্যক্তি না যে হই চৈ করবে, মামলা করবে।

কোন তাগাদা ছাড়াই পুলিশ নিজেই মামলা করলো, তদন্তে কোন কুলকিনারা নেই।
টাকা ছাড়া তাগাদা ছাড়া মিডিয়ার চাপ ছাড়া তদন্ত কি আগায়?

কেমনে কেমনে জানি তদন্ত হতে থাকলো, ঐ এলাকার সব ফোনকল কথপকথন থেকে হত্যার টাইম বের করা হল।
এবার সেই টাইমের আসে পাসের বিল্ডিঙ্গের ভিডিও ফুটেজ খুজে গাড়িটির নম্বর বের করে মালিকের নাম জানা গেল।

ওরেব বাবা মালিক তো ভিয়াইপি! সরকারি দলের এম্পির পুত এম্পি পুত। সেতো অস্বীকার করবে?
তা হলে কি করা যায়। ড্রাইভারকে গোপনে উঠিয়ে এনে পিটিয়ে সব খবর বের করা হয়। গাড়ীতে আরো দুজন ছিল তাদেরকেও ধরে এনে জিজ্ঞাসাবাদে সব জানা যায়।
এরপর ৩০ মে ২০১৫ রনিকে যখন গ্রেফতার করা হয়, এরপর ৩১ মে প্রথমআলোর প্রথম পৃষ্ঠায় এই প্রথম খবরটি সবাই জানতে পারে। এই ৪ বছরেও বহু চেষ্টা করেও বের হতে পারেনি।

৩০২ ধারা (নরহত্যা) মৃত্যুদন্ড, যাবজ্জীবন কারাদন্ড বা অর্খদন্ডে দন্ডিত হতে পারে,
৩০৪ ধারা ( হত্যা উইত মোটিভ, পুর্ব পরিকল্পিত ভাবে) - মৃত্যুদন্ড

৬| ৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৫১

ফ্লেভার অব বুক বলেছেন: ড্রাইভারকে গোপনে উঠিয়ে এনে পিটিয়ে সব খবর বের করা হয় - এভাবে আর কতভাবে মানুষকে হেনস্থা করবেন? অস্ত্রের মুখে আর টাকা দিয়ে কিনে কত আর মিথ্যা জালিয়াতি স্বাক্ষ্য বানাবেন? আর ফোনকলের কথা বলছেন? কয়টা প্রমাণ দেখাতে পেরেছে বাদী পক্ষ? শুধু ওই সাংবাদিকদের ইয়েলো জার্নালিজমের ইমোশনের উপর ভর করে মামলার রায় হয়? হয়না। রনি নির্দোষ। সে কোন ভুল করেনি। বিনা কারণে তাকে তিন বছরের উপরে আটকে রাখা হয়েছে। প্রমাণ ছাড়া, স্বাক্ষ্য ছাড়া আপনারা সুশীল সমাজ বাজে বকছেন।

৭| ৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: হাসান কালবৈশাখীর মন্তব্যটা সুন্দর। সহমত।


#আপনাকে বুঝতে হবে কোনটা খুন, কোনটা অ্যাক্সিডেন্ট।
#আইন নিয়ে টুকটাক না পড়ে বরং একটু ভালোভাবে পড়লেই বুঝতে পারবেন যে, রনি নির্দোষ।

... এমপি পিনুর ছেলে। সে মদ তো খেতেই পারে! গভীর রাতে মনের আনন্দে গুলি ছুড়তেই পারে। তাতে ২-১ ফকিন্নির বাচ্চা মরলে সেটা খুন কেন হবে। সেটা তো ভুল, অ্যাক্সিডেন্ট। রনিকে বেকসুর খালাস দেয়া হোক। কতদিন সে মায়ের হাতে ফিডার খায় না!!!

রনি হয়তো আপনার আত্মীয়, রায় শুনে গায়ে লাগছে। গুলিতে যে নিরীহ লোক দুটো (রিকশাচালক আবদুল হাকিম ও অটোরিকশা চালক ইয়াকুব আলী) নিহত হল, তাদের পরিবারের কী হবে??


রনির গুলিতেই যে দুটো লোক নিহত হয়েছে, এটা প্রমান করা দু দিনের কাজ। সামুতে এমন পোস্ট পেয়ে অবাক হলাম। আপনার বুদ্ধি কম, লজ্জা-শরম আরো কম?

বলেন, কোন তথ্যাটা ভুলঃ
ইস্কাটনে জোড়া খুনের মামলায় এমপিপুত্র রনির যাবজ্জীবন | 396153| Bangladesh Pratidin|(Click This Link)
ইস্কাটনে জোড়া খুনের রায় বুধবার(Click This Link)

৩১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৬

ফ্লেভার অব বুক বলেছেন: বাংলাদেশের আর মানুষ মদ খায়না? শুধু রনি খেলেই দোষ? আর রনি পিনু আপার ছেলে বলেই কী যত দোষ নন্দ ঘোষ? রনি আমার আত্মীয় কিংবা আত্মীয় নয়, সেটা বড় কথা নয়। বড় কথা হলো, সেও একজন মানুষ, একজন মুসলমান। যাদের মৃত্যু হয়েছে, তাদের জন্যে কিন্তু আমিও সমব্যাথী। কিন্তু তাই বলে দুইটা মৃত্যুকে কাভার দিতে রনির মতো আরেকটা তাজা প্রাণকে কষ্ট দেবারতো কোন যুক্তি নেই।

৮| ৩১ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১০:২৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মিয়া রনির সংগে আপনিও মনে হয় একটু ডাইল-মাইল, গাজা-মাজা খাইতেন, তাই না? তা নাহলে কি করে বলতে পারেন রনি নির্দোষ! দু-দুটো মানুষকে খুন করলো আর আপনি বলেন অ্যাক্সিডেন্ট!

৩১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৩৪

ফ্লেভার অব বুক বলেছেন: কেন, আপনিওতো মানুষ, আপনার কী কোনদিন অ্যাক্সিডেন্ট হয়নাই? আর ডাল-গাঁজা খেয়ে হয়তোবা আপনি কথা বলছেন, আমি নই।

৯| ৩১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৪

কনফুসিয়াস বলেছেন: আমি এই রায়কে ধিক্কার জানাই। সে এমপি পুত্র হোক আর যেই হউক না কেন, অন্য ফ্যামিলির ২ জন কর্মক্ষম মানুষকে হত্যা করেছে। তার তো জন সমক্ষে ফাঁসি হয় উচিত ছিল এবং তার পিতা মাতার সকল সম্পদ বাজেয়াপ্ত করে ওই ২ ফ্যামিলির মধ্যে ভাগ করে দেওয়া উচিত ছিল.

৩১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৩৫

ফ্লেভার অব বুক বলেছেন: মৃত ব্যক্তিদের জন্যে যখন আপনার এতই মায়া কান্না, তখন আসেননা আদালতে, দেখি আপনার কত হ্যাডম!

১০| ৩১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৯

কনফুসিয়াস বলেছেন: পৃথিবী নামক ভূখণ্ডে একমাত্র বাংলাদেশেই কোনো ব্যক্তির প্রাডো বা মার্সিডিস গাড়ি থাকলেই কেবল আইনের প্যাচ বের করা হয় এবং কিছু মানুষ ওদের দালাল হয়ে কাজ কর।

৩১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৩৮

ফ্লেভার অব বুক বলেছেন: কারও প্রাডো বা মার্সিডিজ থাকলে, সেটা সে তার যোগ্যতায় সেটাতে চড়ে, আপনার গায়ে লাগে কেন? আপনার নেই বলে? হিংসে হয়? আর এখানে কেউ দালালী করতে আসেনি। এসেছে সত্য বলতে - 'রনি নির্দোষ, তার মুক্তি চাই'

১১| ৩১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৯

যাযাবর চখা বলেছেন: এই সব আবাল ব্লগে আসে কি করতে? হালায় রনির চামুচ। X(

রনি হারামজাদার তো ফাসি হওয়া উচিত ছিল, বাইচা গেল যাবজ্জীবন পায়া। এখন ঘুষমুষ দিয়া বাইর কইরা আনেন গিয়া। আর এইসব চামচামি মার্কা বালছাল লেখা অন্য কোথাও লেখেন গিয়া। ছাগল কুনহানকার। X(

৩১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৪০

ফ্লেভার অব বুক বলেছেন: ব্যবহারে বংশের পরিচয়। আপনার ব্যবহারই বলে দিচ্ছে আপনি একজন 'গরীব বাংলাদেশী'। আসুন রনির মুক্তির জন্যে সবাই কাজ করি। একটি জীবনকে বাঁচাই।

১২| ৩১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৩৮

রাজীব নুর বলেছেন: দ্বিধায় ফেলে দিলেন।

৩১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৪০

ফ্লেভার অব বুক বলেছেন: ধন্যবাদ রাজীব নুর। দ্বিধা নয় বরং আসুন রনির জন্যে মানববন্ধনে সবাই শামিল হই।

১৩| ৩১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:২১

ঢাবিয়ান বলেছেন: ব্লগ কতৃপক্ষ মনে হয় ঘুমিয়ে আছে। আর কিছুক্ষন পর এই পোস্টতো নির্বাচিত পাতায় যাবে।

৩১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৩৭

ফ্লেভার অব বুক বলেছেন: আমার এই পোস্টটি অবশ্যই নির্বাাচিত পাতায় যাওয়া উচিত। রনি নির্দোষ - এই সত্যটি সবার জানা প্রয়োজন। একইসাথে রনির মুক্তির জন্যে ব্লগারদের কলম ধরা উচিত। প্রয়োজনে মানববন্ধন হবে। ঢাবিয়ান আপনাকে সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ।

১৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:২৪

রাফা বলেছেন: তার পরিবর্তে সাস্তীটা আপনাকে দিলে সঠিক বিচার হইতো বলে মনে করছি আমি।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:০৯

ফ্লেভার অব বুক বলেছেন: আমরা সবাই মানুষ। মানুষ মাত্রই ভুল হয়। শাস্তি দেওয়াটা সমাধান না। বরং রনি'র মতো একজন ভালো মনের মানুষের জীবনটা যেন নষ্ট হয়ে না যায়, সেটাই মুখ্য বিষয়।

১৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:১৭

এম এ কাশেম বলেছেন: হ্যাঁ ভাই , রনি ১০০% নির্দোষ, তার যাবজ্জীবন দন্ড হওয়া বিরাট এক অন্যায়।আসুন তার মুক্তির জন্য তীব্র আন্দোলন গড়ে তুলি।
কারণ রাস্ট্র তো প্রতিদিন কত মানুষ গুম খুন করছে - তার তো কোন বিচার হয় না, তবে রনির কেন বিচার হবে? রনিও তো রাস্ট্র পক্ষের একজন - এম পি পুত্র। এম পি পুত্রের বিচার হওয়া সত্যি অন্যায়। এই বিচার আমরা মানি না।

একটা প্রস্তাব: এম পি কিংবা মন্ত্রী পুত্রদের মানুষ মারার লাইসেন্স দিয়ে দিলে কেমন হয়? বিচার আচারের আর কোন ঝামেলা থাকলো না।

আপনাকে অনেক ধন্যবাদ।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩২

ফ্লেভার অব বুক বলেছেন: রনি এমপি পুত্র - এটা তার পরিচয় নয়। বরং তিনি বাংলাদেশের একজন সৎ, নির্ভিক এবং যোগ্য নাগরিক। আশা করছি হাইকোর্ট তাকে বেকসুর খালাশ করে দিবেন। আমিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.