নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন বইপোকা

ফ্লেভার অব বুক

বই পোকা

ফ্লেভার অব বুক › বিস্তারিত পোস্টঃ

কোচিং বন্ধ করে শিক্ষা ব্যবস্থা চাঙ্গে তুলতে চায় কোন পণ্ডিতরা? সাহস থাকলে উত্তর দেন

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৭



ছোট বেলায় ক্লাস সিক্সে থাকতে আম্মায় আমারে কলাবাগানের ম্যাবস কোচিং সেন্টারে এ ভর্তি করে দিছিলেন। এরপর নাইন-টেনে উঠে স্কুলের স্যারদের বাসায় কোচিং করতাম। বিভিন্ন কোচিং-এ মডেলটেস্ট দিতাম। তারপর ইঞ্জিনিয়ারিং কোচিং-এর জন্য সানরাইজে ভর্তি হলাম। যদিও আব্বার ইচ্ছা ছিল ডাক্তার হবো। তাই মেডিকেল ভর্তির জন্য আব্বা ক্লাসিক আর শুভেচ্ছা কোচিং-এই দুইটাতে ভর্তি করায় দিলেন। এভাবে আমার পুরা লাইফ কাটছে কোচিং-এ পড়ে। তারপর বড় হয়ে নিজেও কয়েকটা কোচিং-এ টিচার ছিলাম। ডাক্তার ইঞ্জিনিয়ার কিছুই হতে পারি নাই। কিন্তু কোচিং থেকে অনেক কিছু শিখছি।

আমার মতো হাজার হাজার বাংলাদেশী ছাত্র-ছাত্রী কোচিং করে। কেন করে? কারণ ক্লাসে ভালো রেজাল্ট যেন হয়। ভালো রেজাল্ট হলে ভার্সিটিতে ভালো সাব্জেক্টে চান্স পাওয়া যাবে। ভালো সাবজেক্ট মানে ভালো চাকরী। ভালো চাকরী মানে উচ্চ বংশের সুন্দরী বউ পাবো। এইটা একটা সুন্দর, চিরন্তন সাইকেল।

এখন কিছু মানুষ এই কোচিং বন্ধের বিরুদ্ধে উঠে পড়ে লেগেছে। news তাহলে আগে বলেন, কোচিং যদি বন্ধ করে দেন, বাংলাদেশের স্কুলে-কলেজে উন্নত মানের পড়াশুনা আপনারা আগে নিশ্চিত করতে পেরেছেন কী? নাকি সবজায়গার টিচার ক্লাসে ভালো পড়ায়? নাকি বাংলাদেশের সবজায়গায় আইডিয়াল, ভিকারুন্নেসার মতো স্কুল বানায় রাখছেন আপনারা? আর অনলাইনে যেসব কোচিং চলতেছে? মোস্তফা জব্বার সাহেব উলঙ্গ পর্ণ সাইট বন্ধ করেছেন। কিন্তু ওই কোচিংগুলা বন্ধ করবেন কেমনে?

হাসি মুখ করা অশিক্ষত বর্বর নাহিদ সাহেবের আমলে নকল আর প্রশ্নপত্র ফাঁস করে, ঘুষ দিয়ে যেসব টিচার জয়েন করেছে, তাদের শিক্ষাগত যোগ্যতা কতটুকু? আর কোচিং বন্ধ করে দিলেই টীচাররা ক্লাসে মন দিয়ে পড়াবে? এই গ্যারান্টি কে দিল? কোচিং বন্ধ হয়ে গেলে পোলাপানের বাপ-মা বাসায় টিচার রেখে কোচিং বন্ধ করে দিবে? এত সহজ? তাহলে তো এখন বাসায় বাসায় পুলিশি তদারকি করতে হবে যে, কোন কোন বাসায় টিচার রেখে কোচিং করায়। অবশ্য বাংলাদেশের রাক্ষস পুলিশের এটাতে উপরি আয়ের আর একটা পথ খুলে যাবে।

আইন করে কোচিং বন্ধ করলে কী গলিতে গলিতে কোচিংগুলো আসলেই বন্ধ হবে? নাকি দলীয় নেতা-কর্মী, পুলিশ-প্রশাসনকে টাকা দিয়ে তারা তাদের কাজ ঠিকই চালিয়ে যাবে? একজন শিক্ষককে আপনারা স্কুলে পড়ালে কত বেতন দেন? তারা কোচিং না করালে বাঁচবে কিভাবে? আর গার্জিয়ানদেরকে সবাই কী এই কোচিং-এর বিরুদ্ধে নাকি?

নাহিদ-মাহিদরা মন্ত্রী হয়ে দেশের শিক্ষাব্যবস্থাকে ধর্ষণ করে শেষ করে রেখে গিয়েছে। কাজেই বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে ঠিক করেন আগে। ডিমান্ড থাকলে সেখানে সাপ্লাইয়ের কথা আসে। যদি শিক্ষা ব্যবস্থাকে জোড়াতালি না বরং অপারেশন করে ঠিক করে সুস্থ্য করে তুলতে পারেন, তাহলে কোচিংমোচিং ডিমাণ্ড থাকবেনা, বিজনেসও অটো বন্ধ হয়ে যাবে। কাজেই শিক্ষা সমস্যা সমাধানের উপায় হিসেবে কোচিং সেন্টার বা প্রাইভেট পড়ানো বন্ধ করার দাবী বা আইন প্রয়োগ একধরণের দায় এড়ানো বা নিজেদের অক্ষমতা প্রকাশ মাত্র।
চতুর্থ শ্রেণীর নিয়োগে এস এস সি পাশ চায়। আর প্রাথমিক স্কুলে মাস্টার নিয়োগে ইন্টার পাশ চায়। news এইসব ইন্টার পাশ বাসার আয়া বুয়া দারোয়ান লেভেলের লোক দিয়ে পোলাপান পড়ালে আপনারা কী আশা করেন?

আর যেসব তালেবর মানুষ তথাকথিত বুদ্ধিজীবি আর সুশীল সমাজ এখন কোচিং বন্ধের জন্য লুঙ্গি মাথায় তুলে দৌড় পারতেছে, তাদের কয়জনের ছেলেমেয়ে বাংলাদেশে পড়ে? বলেনতো? সব আম্রিকা আর লন্ডন পাঠায় দিছে অনেক আগেই।

অনেক বছর বিড়ি খাইলে হাতে পায়ে গ্যাংগ্রিন হয় যাকে বার্জার'স ডিজিজ বলে। এই রোগে আক্রান্ত হাত-পা বা অংশ কেটে ফেলতে হয়। সময়মতো বিড়ি খাওয়া যদি বন্ধ না করেন, তাহলেতো হাত-পা কাটা পড়বেই। তাইনা?

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:২২

বিবেকহীন জ্ঞানি বলেছেন: ভালো কিছু প্রশ্ন করলেন।কোচিং বন্ধ করলেই হবে না এর সাথে সাথে স্কুল,কলেজের এর শিক্ষার মান বাড়াতে হবে।
বিশ্ববিদ্যালয় গুলোতে গবেষণাগার এর সংখ্যা বৃদ্ধি করতে হবে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:২৪

ফ্লেভার অব বুক বলেছেন: সার্বিক ব্যবস্থা ঠিক না করে কোচিং বন্ধ করলে শিক্ষা ব্যবস্থা হুমকির মধ্যে পড়বে। কোচিং বন্ধ করার কুচক্র বন্ধ করেন।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪৬

তাশমিন নূর বলেছেন: আমার কথাও তাই। আগে সিস্টেম ঠিক করতে হবে। সেটা পরিশীলিত হলে তখন দেখা যাবে কী হয়। কিন্তু ব্যান করলেই তো আর সিস্টেম পরিশীলিত হয়ে যাবে না। যদি হয়ও, সেটা কত বছরে হবে, কেউ জানে না।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৫৫

ফ্লেভার অব বুক বলেছেন: সুশীল সমাজ ধোঁয়া তুললেই কিছু মানুষ ব্লগে, ফেসবুকে তাদের কথায় ছাগলের তিন নম্বর বাচ্চার মতো লাফায়। কোচিংসেন্টার যেভাবে চলতেছে, সেভাবেই চলতে দিতে হবে। বর্তমান অবস্থার প্রেক্ষিতে এর কোন বিক্ল্প নাই।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:৪৭

এম এ কাশেম বলেছেন: আমেরিকা, ফ্রান্স, ইংল্যান্ডের মত দেশে যদি কোচিং চলতে পারে
তবে বাংলাদেশে চলতে পারবে না, কেন পারবে না সেটা আমার মাথায়
আসছে না। সরকার শিক্ষা ব্যবস্থায় এমন কি উল্ঠায় ফেলছে যে কোচিং
ছাড়া চলবে?

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:৫১

ফ্লেভার অব বুক বলেছেন: আম্রিকা, ইংল্যাণ্ডে টিচার হতে হলে অনেক কাঠখড় পোহাতে হয়। টীচারেদের বেতন, সুযোগসুবিধা, সম্মান অনেক বেশি। বাংলাদেশ টীচারদেরকে কী দিয়েছে?

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:৩২

নাগা০০ বলেছেন: Guardians Ra ki sobai nijar children Kay guidelines ditay pare?

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:৫৪

ফ্লেভার অব বুক বলেছেন: এজন্যেই কোচিং করানোর দরকার।

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনার মগজ কম ছিলো বলেই আপনাকে কোচিং ভর্তি করানো হয়েছিলো; যেই ব্যাপারে আপনি লিখেছেন, এসব ব্যাপারে সঠিকভাবে কিছু লিখতে হলে, আপনাকে আরো ২/১ বছর কোচিং করতে হবে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২০

ফ্লেভার অব বুক বলেছেন: সুস্থ্য মানুষের মগজ বা ব্রেন কম অন্য আরেকজনের থেকে কম বা বেশি হয়, এরকমটা কোথাও শুনিনি। মাইক্রোসেফালি নামের একটা ডিজিজ আছে যেটাতে মগজ কম বা নাই হয়। কোচিংএ পড়ার সময় আমার মাইক্রোসেফালি ছিলোনা। তাই কোচিংএ ভালোভাবে পড়াশুনা করেছি। স্কুলে শুধু যেতাম আর আসতাম। আর প্যান্টের পিছনে স্যারের বেতের বাড়ি খেতাম। যা পড়া শিখেছি, কোচিং-এ শিখেছি।

৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:১৯

রিফাত হোসেন বলেছেন: সাহেব আমি কোচিং বন্ধের পক্ষে। ক্ষেত্র বিশেষ এ চালু রাখা যায় গাধা ছাত্রদের জন্য আর বিশেষভাবে উচ্চতর শিক্ষা চর্চার জন্য।
এতে প্রকাশ পাবে বাংলাদেশের শিক্ষার মান৷ তখন না চাইতেও মান উন্নয়ন করার আপ্রাণ চেষ্টা করবে।
ছাত্রদের স্কুল+কোচিং+আরবি শিক্ষায় সময় চলে যায়, মেধা বিকাশের সুযোগ হয় না। সাধারণ খেলার সময়তো এই যুগে পড়ুয়া বাচ্চাদের নেই। যাও সময় পায় মোবাইল গেমস দিয়ে শেষ করে বসে। আলোচনা করতে গেলে আলাদা পোস্ট লেখতে হবে। সারমর্ম বলে দিলাম।তবে আপনার মতামতকেও সম্মান করছি।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২২

ফ্লেভার অব বুক বলেছেন: অপরের মতামতকে সম্মান জানানোর জন্যে আপনাকে ধন্যবাদ। এ থেকেই বোঝা যায় আপনি উন্মুক্ত মনের একজন ভালো মানুষ। বড় জাতের মানুষ। মগজ নিয়ে আপনার কারবার নেই। ছোটজাতের মানুষ আপনি নন।

৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৯

রাজীব নুর বলেছেন: শিক্ষার মান উন্নত করতে হবে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:১১

ফ্লেভার অব বুক বলেছেন: সেটা করেন। কিন্তু এখন কোচিং নিয়ে উল্টাপাল্টা বক্তব্য একদম বন্ধ।

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৭

টারজান০০০০৭ বলেছেন: আম্রিকা, ইংল্যাণ্ডে টিচার হতে হলে অনেক কাঠখড় পোহাতে হয়। টীচারেদের বেতন, সুযোগসুবিধা, সম্মান অনেক বেশি। বাংলাদেশ টীচারদেরকে কী দিয়েছে?

এটাই ! শিক্ষকদের বেতন দেবেন পিয়নের সমান , আবার তাহাদের বলিবেন কোচিং , প্রাইভেট বন্ধ করিতে !! সত্যি সেলুকাস ! ভাত দেওয়ার ভাতার না , কিল মারার গোসাঁই !

শিক্ষকদের সম্মানী সম্মানজনক করুন , তারপর আইন করিয়া শিক্ষকদের প্রাইভেট/কোচিং বন্ধ করুন !

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

ফ্লেভার অব বুক বলেছেন: বনের রাজা টারজান কে সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ জানাই। একইসাথে মাথামোটা যারা কোচিং বন্ধের জন্যে লুঙ্গি মাথায় তুলে নাচতেছে, তারা ভিতরে আণ্ডারগার্মেন্টস পড়েন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.