নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন বইপোকা

ফ্লেভার অব বুক

বই পোকা

ফ্লেভার অব বুক › বিস্তারিত পোস্টঃ

ট্রেনিং ক্লাসে ঘুমায় গেছিলাম, পুরাই বেইজ্জতি

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:২৩



গতকাল ট্রেনিং ক্লাস ছিল। সকাল বেলায় জাম-জুম পার হয়ে ট্রেনিং করতে গিয়েছিলাম।

ক্লাসে গিয়ে দেখি অনেক মানুষ। সবাই ট্রেনিং করবে। আমি হলরুমের একদম পিছনের সীটে গিয়ে বসেছিলাম।

টাক মাথার এক লোক সে টীচার। কম্পিউটার আর প্রোজেক্টর মেশিন দিয়ে পড়াচ্ছে। মনে হচ্ছে কেউ একসুরে অতিজঘন্য কবিতা পাঠ করছে। ক্লাসে সে ঘুমাতে মানা করেছে। কারণ সে নাকি ট্রেনিং শেষে পরীক্ষা নিবে। সবাই এইটা শুনে নড়েচড়ে বসেছে। একমাত্র আমি নড়িচড়ি নাই।

টীচারের চোখের দৃষ্টি মনে হয় খারাপ। সে খালি মহিলাদের দিকে তাকায় কথা বলে। মহিলাদেরকে প্রশ্ন করে। ছেলেদের দিকে তার কোন দৃষ্টি নাই।

আমি একদম পিছনের কোণার সীটে বসেছি। টীচার আমাকে দেখতে পায়নাই। ট্রেনিং ক্লাসে এমন ঘুম পায়। ওরে বাবা। চোখ টেনে খুলে রাখতে পারিনা। মোবাইল টিপি। ফেসবুকে সবার ছবি দেখি, ভিডিও দেখি, টিকটক দেখি। কিন্তু ঘুম কাটেনা। এই ঘুমের ঠেলায় আমি পাশের সীটের একজনের উপরে পড়ে গেলাম। লজ্জার বিষয়। সে আমাকে প্রশ্ন করেছে, আমি কালকে রাতে ঘুমাই নাই ঠিক মতোন? অত্যন্ত লজ্জার বিষয়।

ট্রেনিং ক্লাসে দেখি কিছু ছাত্র খুব সিরিয়াস। তারা হাত তুলে। কঠিন কঠিন প্রশ্ন করে। টীচার পর্যন্ত টাশকি খেয়ে গেল। সবার কতো নলেজ। ট্রেনিং ক্লাসে এসি নাই। গরম। গরমে ঘুম ভালো আসে আমার।

তারপর কিছুক্ষণ পর দেখি আমি একটা সুন্দর জায়গায় বেড়াতে গিয়েছি। জায়গাটা পরিচিত নয়। কিছুমানুষ আশেপাশে ঘুরঘুর করছে। একজন এসে আমাকে বললো, তোমার হাত সুন্দর। তোমার হাতের ঘড়িটা আরও সুন্দর। দাও, তোমার ঘড়িটা পড়বো। আমি বললাম, না দিবোনা। এরপর সেই ভয়ঙ্কর মানুষটা একটা আম কাটার চাকু বের করে আমাকে দেখালো। আমি ভয়ে ঘড়িটা খুলে দিলাম।

এরপর চোখ খুলে গেল। টীচারের কবিতা শুনতে শুনতে কখন যে স্বপ্ন দেখতে শুরু করেছি, খেয়াল নাই। চোখ খুলে দেখি সেই ভয়ঙ্কর মানুষটা আমার চোখের সামনে দাঁড়ায় আছে। সে আর কেউনা। টিচার। আমাকে বললো, ক্লাসে সবার সামনে এসে একটা জোকস বলো। আমিতো অবাক। জোকস বলবো? কী জোকস বলবো, মাথায় আসেনা।

এরপর অনেক কষ্টে একটা জোকস মনে পড়লো।

মন্টু মিয়া গেছে ড্রাইভারির চাকরী নিতে। ইন্টারভিউতে মালিক বললো
তোমাকে আমার পছন্দ হয়েছে। চাকরিটা পাকা। স্টার্টিং বেতন দেওয়া হবে দুই হাজার টাকা। কোনো সমস্যা নাই তো?
মন্টু বললো, না না স্যার, আমার কোনো সমস্যা নাই। স্টার্টিং বেতন ঠিক আছে, কিন্তু ড্রাইভিং বেতনটা কত?

জোকস বলে আমি নিজেই হাত তালি দিয়ে হাসতে ছিলাম। কিন্তু কিছুক্ষণ পর বুঝলাম এক আমি ছাড়া ওই ট্রেনিং ক্লাসের সবাই চুপ। সবাই শক্তমুখ করে বসে আছে। কেউ হাসেনাই।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:৩০

চাঁদগাজী বলেছেন:


আপনি ঘুমালে তো নাক-ডাকার কথা

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:০৫

ফ্লেভার অব বুক বলেছেন: নাসিকা গর্জন করে কিনা সেটা বোঝার জন্য মোবাইল ফোন দিয়ে রেকর্ড করেছিলাম। এখনও উল্লেখযোগ্য কিছু পাইনাই। পেলে জানাবো।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৩৪

Redwine বলেছেন: ফেসবুক ইউজার দের মত যা তা পোস্ট দেয়া শুরু করলেন কেন ভাই,আপনার একজন ভক্ত হিসেবে দুঃখ পাইলাম। এইটা আর জিমের পোস্টটা ভালো লাগেনাই। আমি আমার মত প্রকাশ করলাম বাকিটা আপনার উপর।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:০৮

ফ্লেভার অব বুক বলেছেন: আমি সত্যবাদী। তবে সত্যবাদী যুধিষ্ঠিরের মতো না। যুধিষ্ঠির কম কথা বলতেন। আমি বেশি বলি। বেশি কথা বললে কণ্ঠনালী পরিষ্কার থাকে। মন প্রফুল্ল থাকে। যুধষ্ঠির সেটা জানতেননা। জানলে তিনিও সবসময় কথা বলতেন।

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:০৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ঘন ঘন সন্তান জন্ম দেয়ার মতো অত্যাধিক পোস্ট প্রসব না করলেই কি নয় ? আপনার বেশ কিছু পোস্ট আমার কাছে ভালো লেগেছে। কিন্তু সকাল সন্ধ্যা পোস্ট প্রসব করতে থাকায় লেবু চিপে তিতা করার অবস্থা সৃষ্টি করেছেন আপনি । আপনি যদি জন্মনিরোধক ব্যবহার করে আপনার পোস্টের লাগাম টেনে ধরেন তাহলে দেখবেন আপনার সবগুলো পোস্টই এই ব্লগের পাঠকদের কাছে অনেক বেশি আকর্ষণীয় হয়ে উঠবে !

চাঁদগাজীর "আপনি ঘুমালে তো নাক-ডাকার কথা" মন্তব্যটি পড়ে না হেসে পারলাম না । :)

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:১৩

ফ্লেভার অব বুক বলেছেন: কিছু নিন্দুক আছে যারা বলেছে আমি নাকি জন্মের পর থেকেই কথা বলা শুরু করেছি। আর থামিনাই। সত্যিটা হলো, একটা নরমাল বাচ্চা যখন থেকে কথা বলা শুরু করে, আমি নাকি তার বেশ আগেই কথা বলা শুরু করেছি। আর থামিনাই।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫২

রাজীব নুর বলেছেন: আপনার বিশ্রাম দরকার।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:২৩

ফ্লেভার অব বুক বলেছেন: বেশি বিশ্রাম নিলে মাথা বসে যায়। মাথা কাজ করেনা। দেশের অনেক সমস্যা। এগুলেি নিয়ে ভাবতে গেলে একশ বছরেও আমার বিশ্রাম নেওয়া হবেনা।

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৪০

Redwine বলেছেন: কথা আপনি বলতেই পারেন,আমি আপনার লেখার একজন ভক্ত হিসেবেই মন্তব্য করেছি। আপনি সত্যবাদী না মিথ্যাবাদী ব্যাপারটা অপ্রাসঙ্গিক এখানে। আপনি নিজের আনন্দের পাশাপাশি অন্যদের আনন্দ দেয়ার জন্যেও লিখেন আশা করি,সেই প্রেক্ষাপটেই কথাগুলো লিখা। যাই হোক ভালো থাকুন, সুস্থ থাকুন আনন্দে থাকুন, আনন্দে রাখুন,আপনার যা খুশি করেন লেখেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:১০

ফ্লেভার অব বুক বলেছেন: আমার লেখার ভক্ত আছে, এটা জেনে আমার অনেক খুশী লাগছে। খুশীতে অনেক আনন্দ হচ্ছে। কী করি আজ ভেবে না পাই গানটা ভাবতেছি ছাদে গিয়ে গাবো।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৭

নাগা০০ বলেছেন: Pagol a ki na kore training a gumaia pore. Selection committee matha mota ai kumvokorno re select korse

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৭

ফ্লেভার অব বুক বলেছেন: আমার অনেক সৌভাগ্য যে, আমি ট্রেনিংএ চান্স পেয়েছি। সবাই পায়না।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩২

সুমন কর বলেছেন: আপনার অভিজ্ঞতা পড়ে মজাই লাগল।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৬

ফ্লেভার অব বুক বলেছেন: মজা পাবার জন্য লিখিনাই। বাস্তবে যা ঘটেছে, তাই লিখেছি।

৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২২

কলাবাগান১ বলেছেন: রাজীব নূর বলেছেন "আপনার বিশ্রাম দরকার।" কিন্তু আমি আপনার চিন্তা শক্তির দক্ষতা নিয়ে সন্দিহান..কোন বুদ্ধিদ্বীপ্ত জবাব দিতে পারলেন না...

কার বেশী বিশ্রাম দরকার আপনার না উনার????

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৩২

ফ্লেভার অব বুক বলেছেন: মাননীয় মডারেটর আমাকে ব্লক করে দিয়েছিলেন। সাতদিন আমি লিখতে পারিনাই। চুপচাপ বসে বসে চিন্তা করেছি। এখন আমার স্ট্যাটাস সেফ দেখাচ্ছে। কিন্তু এখনও আমি লিখতে পারছিনা। নতুন ব্লগ লিখুন এই বোতামে চাপ দিলে বলে যে, আমার লিখার পারমিশন নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.