নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার জন্য ভালোবাসা।

গেছো দাদা

গেছো দাদা › বিস্তারিত পোস্টঃ

বিজয় দিবস না পরাজয় দিবস ?? বাংলাদেশের মুসলিম ও পশ্চিমবঙ্গের হিন্দু কতটা বন্ধু ?

১৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২৯

বিজয় দিবস নিয়ে পশ্চিমবঙ্গে আজ ন্যায্য কারণেই মিক্সড সেন্টিমেন্ট। সোশ্যাল মিডিয়ার কল্যাণে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে আজ বড় সুমধুর সম্পর্ক। তিস্তার জল ডিঙিয়েও একুশ শতকে শাহবাগ আমলের 'কে প্রথম কাছে এসেছি' মার্কা যেটুকু প্রেম হয়েছিল তা বহুদিনই দেহ রেখেছে, সে মরদেহ শহীদ অভিজিৎ রায়ের মতই ধুলোয় লুটোচ্ছে। রোহিত শর্মা আউট ছিল কিনা সেই নিয়ে যে তকরার শুরু হয়েছিল তার ঠেলায় আজ ফেসবুকে কাকচিল বসতে পায় না: কপ্টার দুর্ঘটনায় ভারতীয় সেনাপতির মৃত্যু হোক বা ব্রিজ ভেঙে কলকাতায় সাধারণ নাগরিকের মৃত্যু, এ ধরনের খবরে যতগুলো "হাহা" পড়ে তার নব্বই শতাংশ আসে ওয়াগা নয়, পেট্রাপোল পেরিয়ে। বাংলাদেশের (সংখ্যাগুরু) নতুন প্রজন্ম ভারতের প্রতি কী মারাত্মক বিদ্বেষ পোষণ করেন এটা গত এক দশকে পশ্চিমবঙ্গে দিনের আলোর মত পষ্ট, কারণটিও অজ্ঞাত নয়। আমরাও যে নেহাত নিত্যানন্দ এমন বলছি না, কলসীর কানার পরিবর্তে সর্বদা প্রেম ফিরিয়ে দিতে পারিনি।
এহ বাহ্য। "ভারতকে ভালোবাসে কিনা" এই দিয়ে বাংলাদেশের স্বাধীনতার বিচার করা অর্থহীন। এই ধরুন আমরাই কী পাকিস্তানকে খুব ভালোবাসি? আপনি বলবেন, পাকিস্তান আমাদের স্বাধীনতা পেতে সাহায্য করে নি, বরং ভারতের কয়েক হাজার সৈন্য বাংলাদেশের স্বাধীনতার জন্য প্রাণ দিয়েছে, ক্ষুৎপীড়িত দরিদ্র পশ্চিমবঙ্গ-ত্রিপুরা নিজেদের সামান্য সম্বল তুলে দিয়েছে মুক্তিযোদ্ধাদের জন্য। তাই সই, কিন্তু সেই কারণে কী বাংলাদেশবাসীর আজীবন গলবস্ত্র হয়ে থাকতে হবে? কলকাতার প্রতি বাংলাদেশের এই যে ঘৃণা, তার পিছনে পনেরো আনা অন্য কারণ থাকলেও এক আনা পরিমাণ যে কলিকাতার বাবুদের প্যাট্রোনাইজিং আচরণ সেও তো সত্য। আপনি এইবার দাঁত খিঁচিয়ে বলবেন, তবে আজ শালারা পাকিস্তানকে এত ভালোবাসে কেন? খানসেনা আর আলবদর মিলে কী ত্রিশ লাখ খুন করেনি, দুই লাখ ধর্ষণ করে নি? বাপের খুনি, মায়ের ধর্ষকের প্রতি সন্তানের এত পীরিত ক্যানো? হায় হায়, সেটাই তো বাকি পনেরো আনা কারণ!
বাংলাদেশের স্বাধীনতা বিষয়ে পশ্চিমবঙ্গীয় প্রগতিশীল এক লাইনে সেরে দেন, পাকিস্তান খুবই অত্যাচার করছিল তাই বঙ্গবন্ধু ঢাল তলোয়ার বাগিয়ে দেশ স্বাধীন করে ফেললেন। নটেগাছটি মুড়োল। তার পরের কাহিনী আর আমরা সেভাবে জেনে উঠতে পারি না।
রাজাকার আলবদরদের বৃহৎ অংশকেই ঢালাও ক্ষমা ঘোষণা করে মুজিব যা করেছিলেন তাকে বলা যায় ডাকিনীর হাতে স্বাধীনতার শিশুপুত্র সমর্পণ: পাকিস্তানের মৃতপ্রায় ভূতকে ওভাবেই সযত্নে জিইয়ে রাখা হল। এরই ধারাবাহিকতায় ক্রমশ গালফের মৌলবাদী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক স্থাপনের চেষ্টা, একাত্তরের গণহত্যার কারিগর ভুট্টো চুয়াত্তরে হাসিমুখে মুজিবের সাথে ঢাকায় বিরাজমান। ক্রমশ দুর্নীতি, আদি-আওয়ামি সন্ত্রাস, রাজনৈতিক খুন, দুর্ভিক্ষ, বাকশাল... ছিদ্র পেতেই নলের শরীরে যেভাবে কলি ঢুকেছিল, সেভাবেই পাকিস্তানের মামদোভূত এসে সপরিবারে বঙ্গবন্ধুর ঘাড়টি মটকালো, শেখ রাসেলও ছাড় পেল না। দেশটাকে ব্যাকগিয়ারে নিয়ে যেতে যাঁরা সামান্যও বাধা হয়ে দাঁড়াতে পারতেন, তাজউদ্দিন থেকে কর্নেল তাহের হয়ে খালেদ মশাররফ প্রায় সকলেই একে একে সাবাড় হয়ে গেলেন।
সবথেকে বড় লজ্জার কথা, সবথেকে নির্মম গ্লানির ইতিবৃত্ত: পাকিস্তান আমলে যে বাস্তুহারা সংখ্যালঘুর স্রোত পূর্বপাকিস্তান থেকে ভারতের দিকে বহমান ছিল, বিচ্ছিন্ন কিছু সময় বাদ দিলে তা স্বাধীনতার পরেও থামল না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বারকাত তাঁর গবেষণায় দেখিয়েছেন, ১৯৬৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশের মোট এক কোটি তেরো লক্ষ সংখ্যালঘু স্রেফ 'হারিয়ে গেছেন'। রামু-নাসিরনগর-কুমিল্লার পরে যে সেই স্রোত থেমেছে, এরকম ভরসা হয় না।
বাংলাদেশের স্বাধীনতা সে দেশের সিকিভাগ মানুষের স্বাধীনতা হয়ে উঠতে পারেনি কোনোদিন। যাদের হাত ধরে তা হতে পারত, তাদের আট আনা অংশকে মেজর জেনারেল রাও ফরমান আলী যুদ্ধের শেষ সপ্তাহে তাঁর বাংলাভাষী জল্লাদ বাহিনী আলবদরদের লেলিয়ে রায়ের বাজারের বধ্যভূমিতে সাবাড় করে গেছেন, বাকি আট আনার অধিকাংশই জিয়া-এরশাদ-খালেদার আমলে দেশ ছেড়েছেন অথবা শহীদ ব্লগারদের মত বেমক্কা খুন হয়েছেন। পরম আফশোসের কথা, এঁরা থাকলে আজ বাংলাদেশ চৈনিক আগ্রাসনের যুগে উপমহাদেশে ভারতের প্রকৃত মিত্র হতে পারত, পশ্চিমবাংলার সাংস্কৃতিক দোসর হতে পারত।
বাংলাদেশে তথাকথিত প্রগতিশীল শক্তি ক্ষমতাসীন এক যুগের বেশি সময় ধরে। নব্য রাজাকাররা আজকাল তাদের হাত দিয়েই তামাক খায়, যেমন লিখেছিলেন হুমায়ুন আহমেদ গত দশকের একটি উপন্যাসে: "অনেক শিবিরের লোকজন আজকাল ছাত্রলীগে ঢুকেছে শুনতে পাই, নিয়মিত শেভ করছে।" সিলেবাস থেকে বিধর্মীদের লেখা বাদ পড়ে, বাউলের ঘর পোড়ানো হয়, হিংস্র ওয়াজের শব্দে ময়মনসিংহ গীতিকার দেশ গমগম করে। নাগরিক সমাজ বেশি ট্যাঁ ফো করলেই তাদের সামনে খুড়োর কল ঝুলিয়ে দেওয়া হয়: রক্ষণশীল সাম্প্রদায়িক স্বাধীনতাবিরোধীরা ক্ষমতায় চলে আসবে কিন্তু (পশ্চিমবঙ্গের মানুষ কোনোকিছুর সাথে মিল পেলেও চেপে যাবেন, দোহাই)!
ক্ষমতায় না এসেও স্বাধীনতাবিরোধীদের যে বিশেষ সমস্যা হচ্ছে না সে আমরা কুমিল্লা গণহত্যার ঘটনাতেই দেখতে পেলাম। খোকা ঘুমিয়ে পাড়া জুড়িয়ে যেতেই আওয়ামি স্বরাষ্ট্রমন্ত্রক মুখ মুছে যে বিবৃতি দিয়েছেন তার সারমর্ম: "এসব নেহাত এক পাগলের কাণ্ড (লিটারালি এটাই বলা হয়েছে)। কোনো ধর্ষণ হয়নি, দুজন সংখ্যালঘু দুর্ঘটনায় মারা গেছেন।" কিন্তু ওপারের সংখ্যালঘু বা নাগরিক সমাজের তবু আওয়ামি ছাড়া গতি নেই।
দেশের সিকিভাগ যে বিজয়ের ভাগ পূর্ণ মর্যাদায় পেল না, তাদের কী গতি হবে? একটা সহজ সমাধান আছে। সিকিভাগ ইতিমধ্যেই চার দশকে দশভাগের এক ভাগে এসে ঠেকেছে, তাবড় তাবড় স্কলাররা বই লিখে গণহত্যার ত্রিশ লাখকে পঞ্চাশ হাজারে নামিয়ে এনেছেন। আর চার দশক বাদে ওই দশভাগের একভাগ যারা আছে তারাও কমতে কমতে ভোঁ হয়ে যাবে, না হয়ে যাবে; তখন নতুন স্কলাররা নতুন বই লিখে প্রমাণ করে দেবেন পুব বাংলায় সংখ্যালঘু বলতে কেউ ছিলই না।
কিন্তু সেই সুদিনের সওগাত আসতে আরও কিছুটা দেরি আছে। আমরা জানি, আর পঞ্চাশ লাখ বাঙালীর মত ঋত্বিক ঘটককেও পুব বাংলা থেকে তাড়িয়ে দেওয়া হয়েছিল, কিন্তু ঋত্বিকের ভিতর থেকে ঢাকা-বরিশাল-খুলনার নদী মাটি আকাশকে তাড়ানো যায়নি। আজীবনের সিনেমায় ঋত্বিক সেই আখ্যান শুনিয়েছেন বার বার, একাত্তরে মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থেও প্রাণপাত করেছেন। তারপর বাংলাদেশ স্বাধীন হল, তবু আগের আড়াই দশকে ঘরছাড়া লক্ষ লক্ষ ঋত্বিকদের আর ঠাঁই জুটল না, পরের চার দশকে আরও অনেককে ঘর ছাড়তে হল। আগামী চল্লিশ বছর তাই আমরা বিজয়দিবসের শুভেচ্ছা জানানোর পাশাপাশি মাঝেমধ্যে হয়ত বদ প্রশ্নটাও করে ফেলব, "সকলেই কী সত্যিই স্বাধীন?"
(আমার বন্ধুর লেখা। এটিই সম্ভবত এই ব্লগে আমার শেষ পোষ্ট।)

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৪৫

নতুন বলেছেন: এটিই সম্ভবত এই ব্লগে আমার শেষ পোষ্ট।)

দাদা ব্লগেই থাকুন লিখুন. :)

১৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৩

গেছো দাদা বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২| ১৭ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১১

ঈশ্বরকণা বলেছেন:
দাদা,
এই লেখাটা জনৈক ব্লগাররের মন্তব্যের উপর ভিত্তিতে দুই এক সপ্তাহ (বা তার কিছু আগে পরে) আপনার নিজের লেখাটার চেয়ে অনেক বেশি সুন্দর। আপনার কোনো বন্ধুর এই লেখাটা বিজয় দিবসের পরের দিনই ব্লগে তুলে দিয়ে খারাপ কিছু করেন নি । একটা ভালো কাজ হয়েছে । এই লেখাটাতে কারো তেলে বেগুনে জ্বলে ওঠারও কিছু নেই । একজন প্র্যাকটিসিং মুসলিম হিসেবে আমি নিজেও কোনো ভাবেই অফেন্ডেড ফিল করিনি এই লেখায়। এই লেখার পক্ষে বিপক্ষে অনেক কথাই বলা যায় । এই লেখার কিছু বর্ণনার/ ব্যাখ্যার সাথেও আমি অমতও করি ।ব্লগেই থাকুন । কারণ আমি বিশ্বাস করি বারাকাত সাহেবের পরিসংখ্যানের হারিয়ে যাওয়া সংখ্যা লঘুরা ধর্মের বলি নয়। ধর্মকে ব্যবহার করে রাজনৈতিক হামলার বলি। কিন্তু তবুও বলি এই লেখার বিষয় নিয়ে আলোচনা চলতেই পারে। লেখাটা নিয়ে লেখককে আক্রমণ করার কোনো ব্যাপার থাকা উচিত না । আপনি রম্য গল্প লিখতেন ব্লগে ।সেটাই আপনার কমফোর্ট জন মনে হয় । আপনি সেগুলোই ভালো লিখেন আর পাঠকরাও পছন্দ করে । এটিই সম্ভবত এই ব্লগে আমার শেষ পোষ্ট কথাটার শেষ শব্দটার আগে 'অ' যোগ করে ব্লগ লেখা অশেষ করে আপনি আপনার সিগনেচার লেখাগুলোই লিখুন।ব্লগেই থাকুন ।

১৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৪

গেছো দাদা বলেছেন: ধন্যবাদ

৩| ১৭ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৫১

রাজীব নুর বলেছেন: ভারতকে আমরা বন্ধুই ভাবি সব সময়

১৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৬

গেছো দাদা বলেছেন: আমিও আগে তাই ভাবতাম। কিন্তু এই দূর্গাপুজোয় যা হলো আপনার দেশে....

৪| ১৭ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:১৮

চাঁদগাজী বলেছেন:



পশ্চিম বাংলার মানুষরা মোটামুটি কথায় ও কাজে ধাপ্পাবাজ, ওরা বাংলায় কথাও বলে না। আপনিও বিজেপি'র দুষ্ট হনুমানে পরিণত হয়েছেন।

১৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৮

গেছো দাদা বলেছেন: আপনার ক্ষুুড়ে ক্ষুড়ে সেলাম।

৫| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৯

রানার ব্লগ বলেছেন: বর্তমানে পশ্চিমবংগে যারা নিজেদের বাংগালী বলে পরিচয় দেন তাদের মধ্যে ৩৮ শতাংশ ধাপ্পাবাজি বাংগালী। এরা বাংলাদেশের যে সব ছাগোল আছে যারা বাস করে বাংলার জমিনে স্বপ্নদোষ ঘটায় পাকিস্তানের আফ্রিদির সাথে তাদের মতো বাংগালী।

১৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:১০

গেছো দাদা বলেছেন: প্রত্যেক ক্রিয়ার প্রতিক্রিয়া আছে। নিউটন বলে গেছেন।

৬| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০০

হাসান কালবৈশাখী বলেছেন:
৭১ এর কথা বাদ দিলেও
আমাদের পাশে ভারতের মত একটি সুপ্রতিবেশী ছিল বলেই বাংলাদেশ আজ একটি সফল আর্থিক ভাবে সচ্ছল রাষ্ট্র, দখলদার পাকিদের চেয়েও মানবিক ও আর্থিক ভাবে উন্নত রাষ্ট্র। ভারত ও পাকিদের চেয়ে দ্রুত অগ্রসরমান রাষ্ট্র
বাংলাদেশের পাশে পাকিস্তানের মত অসভ্য জংলি রাষ্ট্র থাকলে ইহা ইয়ামেন বা আবগানিস্তানের পরিনতি হতো।

রানার ব্লগ সঠিক বলেছেন
পশ্চিমবংগে যারা নিজেদের বাংগালী বলে পরিচয় দেন তাদের মধ্যে ৩৮ শতাংশ ধাপ্পাবাজি বাংগালী। এরা বাংলাদেশের যে সব ছাগোল আছে যারা বাস করে বাংলার জমিনে স্বপ্নদোষ ঘটায় পাকিস্তানের আফ্রিদির সাথে তাদের মতো বাংগালী।

১৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:১১

গেছো দাদা বলেছেন: কিছুটা সত্যি বলার জন্য ধন্যবাদ।

৭| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:১৭

নেওয়াজ আলি বলেছেন: আপনি বাংলাদেশকে অপছন্দ করেন

১৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:১৪

গেছো দাদা বলেছেন: এবাারের দূর্গাপুজোয় যা হলো আপনার দেশে !! এরপরে পছন্দের আর অবকাশ কোথায় ?

৮| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

জ্যাকেল বলেছেন: সহজ কথা সহজে বলা যায় না, বললে লোকে ভুল বোঝে। তাই জটিল করে বলতে হয়। কিন্তু অত সময় সবার তো থাকে না।

যাইহোক, বাংলাদেশ/পাকিস্তান খেলায় কলকাতায় বাংলাদেশের চেয়ে কিন্তু পাকিস্তানের সমর্থন বেশি থাকে। কারণ হইতেছে ইহারা বাংলাদেশকে ঘৃণা করেন। বরং শত্রু পাকিস্তান তাদের কাছে অধিক সম্মানের যোগ্য। এ নিয়ে আমার অবশ্য আক্ষেপ নেই কারণ সেই সামন্তকাল থেকেই পুব দিকের লোকদের বাবুরা ছোট করে দেখেন।
মনের মাঝে এই সংকীর্ণতাবোধ কলিকাতার দাদাবাবুদের কখনো শেষ হবে সেইটা মনে করি না। পশ্চিম বাংলার জিডিপি আর বাংলাদেশ/পুব বাংলার জিডিপি কিন্তু আকাশ পাতাল তফাৎ। আর ইংরেজি অনেক দখল করে ফেলতে পারলেও হিন্দি ভাষা কিন্তু আমাদের দেশে তেমন বলা হয় না। বরং আপনাদের ওখানে গিয়ে একবার ভাল বিপদে পড়েছিলুম। এক ফেরিওলা বাংলা কিছুই বুঝে না গো দাদা, শেষ মেষ তার কাছ থেকে কিছুই কেনা হয় নি।
আপনারা পরাশক্তির দেশে বাস করেন বলে হয়ত আত্ম প্রসাদে ভোগেন তবে আমরা স্বাধীন বাংলাদেশে থাকি বলে স্বস্তিবোধটুকু অন্তত পাই। আর পোস্টে তো হরহর করে অনেক দানের কথা বলে দিলেন। ৭১'র যুদ্ধের পরে যে পরিমাণ হরিলুট আপনাদের আর্মি করেছিল, কলকারখানা লুট করে আমাদের একেবারে ফকির বানিয়েছিল তাতে আপনাদের সহযোগিতা পুরোদমে কলংকিত হয়ে যায়।

আপনি বলবেন রাজাকারদের ক্ষমা ঘোষণা দিয়ে শেখ মুজিব ভাল কাজ করেন নি অদিকে ইন্দিরা যুদ্ধাপরাধী পাকি অফিসারদের স্বার্থের বিনিময়ে বেমালুম ছেড়ে দিলেন। বন্দিদের সাথে ভিআইপি ব্যবহার করলেন কিন্তু থার্ড ক্লাস বাংগালীর জন্য কানাকড়ি যা আছে তাও নিয়ে নিলেন। খুবই ভাল না?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.