নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার জন্য ভালোবাসা।

গেছো দাদা

গেছো দাদা › বিস্তারিত পোস্টঃ

রম্য : মাজার

০৪ ঠা মার্চ, ২০২৩ রাত ১০:৩২

কোন এক মাজারে এক মৌলবী বসে থাকতো ।
মৌলবীর পাশে একটা গাধাও বসে থাকতো ।
শ'য়ে শ'য়ে মানুষ মাজারে দান চড়াতো। তার মধ্যে একজন বানজারা-ও ছিল । লোকটা খুব গরীব ছিল । তবুও নিয়মিত আসতো, নিষ্ঠার সাথে মাথা ঠুকতো, মৌলবীর সেবা করতো, আবার নিজের কাজে ফিরে যেতো ।
লোকটার কাপড়ের ব্যবসা ছিল । কাপড়ের ভারী পোঁটলা কাঁধে নিয়ে সকাল থেকে সন্ধ্যা অবধি অলি গলিতে ফেরী করে কাপড় বেচতো।
একদিন মৌলবীর লোকটার উপর দয়া হোল, লোকটাকে নিজের গাধাটা দান করে দিলো। এখন বানজারা লোকটার অর্ধেক সমস্যা মিটে গেলো। সে এখন সব কাপড় গাধার পিঠে চাপিয়ে দেয়, আর কষ্ট হয়ে গেলে নিজেও গাধার পিঠে চেপে বসে ।
এর মধ্যে গাধার সাথে নতুন মালিকের বেশ মিলমিশ হয়ে গেলো ।এইভাবে কয়েক মাস কেটে যায় ।
কিন্তু একদিন গাধার মৃত্যু হলো । বানজারার মনে খুব দুঃখ হলো । সে একটা গর্ত বানিয়ে গাধাটাকে সেই গর্তে কবর দিয়ে ওখানে বসে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে লাগলো ।
কাছ দিয়ে একজন লোক যেতে যেতে এই দৃশ্য দেখে ভাবলো এটা নিশ্চয়ই কোনও বড় এক পীরের কবর হবে । ঐ জন্যই ঐ বানজারা ওখানে বসে নিজের দুঃখ কেঁদে কেঁদে জানাচ্ছে ।
এই ভেবে লোকটা ঐ কবরে মাথা ঠেকিয়ে নিজের ইচ্ছা জানিয়ে প্রার্থনা করে কবরের উপর কিছু পয়সা চড়িয়ে চলে গেলো।
কিছু দিন পরে ঐ লোকটার ইচ্ছা পূর্ণ হয়ে গেলো । মনের আনন্দে লোকটা সারা গ্রামে যেন ঢাক পেটাতে শুরু করলো যে ঐখানে একটা পীরের মাজার আছে যেখানে মানত করলে সব ইচ্ছা পূরণ হয় ।
ঐদিন থেকে ঐ কবরে লোকের ভীড়ে একাকার হয়ে গেলো । দূর দূর থেকে মানুষজন নিজেদের ইচ্ছা পূরণ করার জন্য ছুটে আসতে শুরু করলো। বানজারা তো হাতে চাঁদ পেয়ে গেলো । বসে বসে আয়ের ব্যবস্থা হয়ে গেলো । ধীরে ধীরে ঐ কবর সম্পূর্ণভাবে মাজারের আকার ধারণ করলো ।
একদিন যে মৌলবী বানজারাকে নিজের গাধা দিয়েছিলো ঐ পথ দিয়ে যাচ্ছিলো । তাকে দেখে বানজারা তার পা ছুঁয়ে মাথায় হাত দিয়ে বললো, "আপনার গাধা তো আমার জীবনের মোড় ফিরিয়ে দিয়েছে । যতদিন বেঁচে ছিল আমার রোজগারে সাহায্য করেছে, আর মরার পরেও কবর থেকে আমার রোজগারের ব্যবস্থা করে দিয়েছে।"
মৌলবী হেসে বললো, "বাচ্চা ! যে মাজারে তুই প্রতিদিন মাথা ঠেকাতে আসতিস, ঐ মাজার এই গাধার মায়ের !"

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৪১

রাজীব নুর বলেছেন: অতি পুরাতন কৌতুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.