নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালবাসার যৌথখামার

অভিলাসী মন চন্দ্রে না পাক, জোছনায় পাক সামান্য ঠাই

প্রজন্ম৮৬

প্রয়োজনে মেইল করুন [email protected] । অথবা ফেসবুকে আসুন https://www.facebook.com/projonmo.chiyashi আমি একজন দর্শক মাত্র।কিছু দেখলে বাকি সবাই কে দেখাতে ইচ্ছে জাগে তাই ব্লগ লেখার ইচ্ছা

প্রজন্ম৮৬ › বিস্তারিত পোস্টঃ

বাংগালী জঙ্গী না, নাফিসরে যে জঙ্গী বানাইছে তারও বিচার চাই!!!

১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:১১

২১ বছরের তরুন নাফিস যুক্তরাষ্ট্রে পড়তে যেয়ে এফবিআইয়ের উৎসাহ ও সাহায্যে সন্ত্রাসী হামলা'র পরিকল্পনা করে ধরা খাইলো।



অনেকেই দেশের ইমেজ নিয়ে চিন্তিত। হেন তেন ব্লা ব্লা।



কিন্তু আমার কথা হইলো, ২১ বছরের এই ছেলেটা তো পুরা প্ল্যানটাই করছে এফবিআই এর সহযোগীতায়



সে শুধু উৎসাহই পায় নাই, বরং সরঞ্জামও পাইছে এফবিআই এর কাছ থেকে।



পুরো ঘটনায় এফবিআই এর যোগসাজেশ থাকার পরেও কিভাবে এই সাজানো নাটকের পরিচালকের ভূমিকা এড়ায় যাই???





নাফিস দোষী কারন সে পরিকল্পনায় যুক্ত হইছে, কিন্তু সেই এফবিআই এর এজেন্ট, যে তারে সাহয্য - সহযোগীতা কইরা এত কিছু করাইলো ওর ভূমিকা'র জন্য কি বিচার হবে?



এইটা কি ধরনের জাস্টিস?



ধরেন, জনাব ক, জনাব খ'রে সব ধরনের সাহায্য সহযোগীতা, উৎসাহ ও পরিকল্পনা কইরা জনাবা গ'রে রেপ করার প্ল্যান বানাইলো, এবং ঘটনার সময় ক হঠাৎ পল্টি খাইয়া খ'রে ধরায় দিল!



তো? এইটা কি হইলো? এফবিআই যদি সাহায্য সহযোগীতা না করতো তাহলে হয়তো নাফিস এই ঘটনায় সিরিয়াসই হইতো না! মাত্র ৬ মাস আগে আমেরিকা গেছে, ৬ মাস পরে গার্লফ্রেন্ড নিয়া হয়তো আমেরিকানের চেয়ে বড় আমেরিকান হইয়া যাইতো।



মানুষ নানা রকমের ভাবনাই ভাবতে পারে, কিন্তু যে প্র‌্যাক্টিক্যাল সাহায্য সহযোগীতা কইরা অপরাধীর ভাবনা'রে বাস্তবায়ন করাইলো তার ভূমিকারে খাটো করে দেখার অবকাশ নাই!



আর প্রশাসনই যদি বলির বাকরা বানায় তাইলে ক্যামনে কি? বাংলাদেশের দুতাবাসের উচিত এই বিষয়টাতে জোর দেয়া। কেন একজন স্লিপিং জঙ্গীরে উষ্কায়া এ্যাক্টিভ করা হইলো?



---------------------------



আমেরিকার নির্বাচনী মৌসুমে বাংলাদেশীদের স্কেপ গোট বানায়া নাটক কইরা মজা নিতে দেখে খুবই রাগ লাগতেছে!



আমরা বাংগালী চদু না, আমরা এমন গেমের সাথে পরিচিত, আমরা জানি যে কিভাবে তারা সর্প হইয়া দংশন করে আবার ওঝা হইয়া ঝারে!!!



খুবই অন্যায় হইছে আমাদের সাথে, বাংগালী জঙ্গী না, এই ঘটনার নাফিসও এফবিআই এর প্ল্যান ও বোমা না পাইলে জঙ্গী হইতো না, জোড় করে আমাদের জঙ্গী বানানের এই অপচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই!

মন্তব্য ১৫৯ টি রেটিং +১৮/-০

মন্তব্য (১৫৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:১৬

নেক্সাস বলেছেন: সহমত জানালাম

১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:২৫

প্রজন্ম৮৬ বলেছেন: ধন্যবাদ

২| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:১৭

লিউনেল মেসি বলেছেন: একটাই আফসুস থাকব, বোমাডা ক্যান আসল বোমা আছিল না।

জঙ্গী যহন অমুই, আসল কাম কইরা হইলেই তো ভালা।

আসল বোমা না থাকায় এইটা তো পরিষ্কার যে, এফবিয়াই এই আকামডা করছে ইচ্ছা কইরা।

১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:২৮

প্রজন্ম৮৬ বলেছেন: এইটা তো অথরিটি নিজেরাই বলছে যে পুরা প্ল্যানটাতেই এফবিআই এর একজন আন্ডার কভার এজেন্ট নাফিসের সাথে ছিল যে তারে বোমা সরবরাহ করছে, এবং ফেডারেল ব্যাংকের সামনে বোমা বিস্ফোরনের সময়ও একসাথে গেছে।

মানে, পুরা বিষয়টাতে ঐ এজেন্টই ইন্ধন জোগাইছে, এজন্যই বলতেছি যে, ঐ প্রফেশনাল ইন্ধন না পাইলে হয়তো নাফিস এতদুর যাইতোই না।

ওরে প্ররোচিত করা হইছে!

৩| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:২০

মাস্টার বলেছেন: আমি কালকে রাতে খবর টা পইড়া ঘুমায়া গেছিলাম। কিন্তু খবরে যা পাইছিলাম - নাফিস স্বীকারোক্তি করছে যে সে হাই র‍্যাঙ্কিং কিছু অফিসার, স্টক মার্কেট সহ আর কি কি জানি টার্গেট করছিলো। সে ঐখানে গেছে বম্বিং এর টার্গেট নিয়ে। কিন্তু আপনি যা বললেন (এফবিয়াই এর উৎসাহ ও সাহায্যে) এরকম কিছু পাইনাই। দুই চাইরটা লিঙ্ক দিয়া উপকার করেন

১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:২৫

প্রজন্ম৮৬ বলেছেন: পুরা ঘটনাই একজন আন্ডার কভার এফবিআই এজেন্টের সংশ্লিষ্টতায় ঘটছে,

তারে বোমাও দিবে এফবিআই, খাস আমেরিকান সিএনএন দেখেন, Click This Link

( The undercover agent, authorities say, also provided 20 bags of 50 pounds each of purported explosives to Nafis, who then stored the material in a warehouse in preparation for the strike.)

( Nafis then allegedly traveled with the undercover agent to Manhattan's financial district, attached a detonator to the material and recorded a video statement in a nearby hotel.)

দেখছেন অবস্থা, পোলাটারে পুরা ট্র্যাপে ফালায়া স্লিপিং থেকে এ্যাক্টিভ করা হইছে!

৪| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:২২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনার ভাবনা খুব পরিস্কার।

কিন্তু আমাগো নেত্রী যিনি বাঙালীগোরে কথা গিলাইয়া কিলাইয়া হজম করাইয়া হিলারী বা জাতিসংঘে যাইয়াও সেই চেষ্টা করে- এইবার তারে বুঝান!

জিহবা থাকলেই যেমন তেমন তার ব্যবহার করতে হয় না।

আর তাদের সাথে গেম খেলতে গেলে খেলার মতোই খেলতে হবে। যেমন হুগো শ্যাভেজ খেলে, ক্যাষ্টো বা আহমেদিনেজাদ খেলে..

দেখেন সামনে আরো কত নতুন নাটক রচে'..

১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৩০

প্রজন্ম৮৬ বলেছেন: বিষয়টাতে প্ররোচনার ব্যাপারটা সামনে তুলে ধরে বাংলাদেশ এই দায় থেকে মুক্তি পাইতে পারে।

আমাদের সরকার নিজেদের ইমেজ রক্ষায় এ বিষয়ে প্রয়োজনের তাগিদে সিরিয়াস হইতে পারে যেমনটা হইছিল বিশ্বব্যাংকের সাথে অপ্রয়োজনীয় পার্সোনাল কনফ্লিক্টের জের ধরে!

৫| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:২৪

দহন আহমেদ বলেছেন: কামের কথা কইছেন! মাথা ভন ভন করে খালি! ক্যামনে কি?!

১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৩১

প্রজন্ম৮৬ বলেছেন: কিছু করতে না পারলেও চলেন অন্তত আসল বিষয়টা বুঝি রাখি।

৬| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৩৫

অনুপ বাৈড় বলেছেন: আবালে আবালে দেশটা ভইরা যাইতাছে, ক্যামনে এইগুলারে বুঝাইবো হেই চিন্তা নাই খালি এইগুলানরে বাচানোর ধান্ধা...

১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৩৯

প্রজন্ম৮৬ বলেছেন: বুঝলাম না, সব শিয়ালের এক রা হয় কেন বার বার!!!

----------------
ফালতু কথা না বলা, না শুনা, প্রতিটা মানুষের কর্তব্য, ফারদার ফাউল কমেন্ট করলে ডাইরেক্ট খোয়াড়ে ভইরা থুমু!

৭| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৩৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন: হাস্যকর।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:০৬

প্রজন্ম৮৬ বলেছেন: কি?

৮| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৪৩

মরূেবল বলেছেন: সহমত সহমত ঘ

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:০৬

প্রজন্ম৮৬ বলেছেন: ধন্যবাদ

৯| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৫২

মাস্টার বলেছেন: আচ্ছা। সিএনএন ছাড়াও আরো কিছু পড়লাম। এবার বলা যায়।

নাফিসের ইনটেনশন ছিলো বম্বিং করা; অথবা এভাবে বলা ভালো যে নাফিস বম্ব পেলে সেটাকে সে আমেরিকার এগেইন্সট এ ইউজ করবে। আর এফবিয়াই এর এজেন্ট সেটাই দেখতে চাইছে।

At Nafis' request, the undercover agent supplied Nafis with 20 50-pound bags of purported explosives. Nafis then allegedly worked to store the material and assemble the explosive device for his attack. He purchased components for the bomb's detonator and conducted surveillance for his attack on multiple occasions in the city's financial district in lower Manhattan.

নাফিস এক্সপ্লোসিভ চাইছে, এজেন্ট দিছে এবং চোখে চোখে রাখছে। ওরে শেষ পর্যন্ত যাইতে দিছে এবং তারপর ধরছে। কিন্তু আপনার পোস্ট পইড়া মনে হইলো - নাফিস বুঝি কিছুই জানেনা, ওরে এফবিয়াই কইছে এরকম নাটক করলে ও হিরো হইয়া যাবে এবং নাফিস এটা করার পর এফবিয়াই সরে দাড়াইছে।

আসলে আন্ডারকাভার এজেন্ট ওর সাথে পরিচিত হইছিলো আল কায়েদার ফ্যাসিলিটেইটর বা যে কিনা আল কায়েদা টাইপ কাজের প্রোগ্রেস সহজ করে দেয় সেই হিসেবে। এরপর নাফিস যতদুর যাইতে চাইছে ততদূর পর্যন্ত ওরে হেল্প করছে আন্ডারকাভার। এখানে আপনি নাফিস বাংগালি বলে কোন ভাবেই সিমপ্যাথি দেখাতে পারেন না।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১২

প্রজন্ম৮৬ বলেছেন: অথবা, নাফিস জাস্ট আর দশজন এন্টি মার্কিন আইডিওলজি'র ছিল, এজেন্টের সংস্পর্ষে তার স্লিপিং আইডিওলজি এক্টিভেট হইছে।

আপনি যেভাবে দেখতেছেন তেমন সরল ক্লায়েন্ট-কাস্টমার রিলেশন ছইল না নাফিস আর এজেন্টের ভেতর। আল কায়েদা'র লোক সেজে এজেন্ট কাজ করছে, এবং অবশ্যই তার রোল প্লে'র মাঝেই নাফিসরে উৎসাহিত করা ছিল। যার কারনে নাফিস উৎসাহ পাইছে।

নাফিস বাংগালী বলেই শুধু না, একজন অপরাধীরে প্ররোচিত করার দায় এড়াতে পারে না এফবিআই। আমি সেটাই বলছি!

১০| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৫৪

মাস্টার বলেছেন: এবং কে সেই মহান নির্বাচক যে পোস্ট না বুইঝাই নির্বাচির পাতায় উঠায়া দিলো? তার আরেকটু পড়াশুনা করার প্রয়োজন আছে /:) /:) /:) /:)

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১৪

প্রজন্ম৮৬ বলেছেন: কেউ যখন বলে অন্য কারো পড়াশোনা দরকার আছে তখন আর কিছু না হোক, একটা বিষয় শিউর যে, সংশ্লিষ্ট ২ জনের অন্তত একজনের অবশ্যই আরো পড়াশুনা করার প্রয়োজন অবশ্যই আছে।

১১| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৫৫

সুপান্থ সুরাহী বলেছেন:
প্রিয় প্রজন্ম ভাই! চরম সত্য কথনে আপ্নার প্রতি শ্রদ্ধা...

বাংগালী সবসময় সুখ শান্তি আর আলস্য প্রিয় এক জাতি। এদের টার্গেট করে জঙ্গী বানানো হচ্ছে...

ধিক! মেরিকান নেংটা সভ্যতা......

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১৫

প্রজন্ম৮৬ বলেছেন: ধন্যবাদ ভাই।

সুবিচার করার ক্ষমতা না থাকলেও অবিচারের প্রতিবাদ করেই যাবো।

১২| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৫৫

তিক্তভাষী বলেছেন: লেখক বলেছেন: বিষয়টাতে প্ররোচনার ব্যাপারটা সামনে তুলে ধরে বাংলাদেশ এই দায় থেকে মুক্তি পাইতে পারে।

আপনার পয়েন্ট বুঝতে পারছি। তবে ব্যাপারটা অতো সহজ হবে না। আন্ডার কাভার এজেন্টের এই সলিসিটিং ওদের আইনবিরুদ্ধ নয়। এরকম আন্ডার কাভার এজেন্টের মাধ্যমেই ওরা ড্রাগ ট্রাফিকারদের ধরে। প্ররোচনার শব্দচয়নের ক্ষেত্রেও আন্ডার কাভার এজেন্টরা যথেষ্ট কুশলী হওয়ার কথা।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১৬

প্রজন্ম৮৬ বলেছেন: অনিক ভাইয়ের দেয়া লিংকটা থেকে নিলাম, "২০০৯ সালে স্টিং অপারেশানের মাধ্যমে চার ব্যাক্তিকে টেররিষ্ট হিসেবে ফাসানোর মামলার সময়, বিচারক বলেছিলেন: “The government made them terrorists.”

১৩| ১৮ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৫৭

সাবু ছেেল বলেছেন: সামুর সব ব্লগারদের কাছে একটি প্রশ্ন রাখছিঃনিচের এই সাম্প্রদায়িক কুলাঙ্গারটাকে এই দেশে প্রবেশ করতে দেওয়াটা আদৌ ঠিক হবে কিনা?

Click This Link

১৪| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:০৯

অনিক আহসান বলেছেন: Click This Link

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১৬

প্রজন্ম৮৬ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।

তবে, খালি লিংকটা না দিয়ে ২-৪টা শব্দ লিখলে আরো ভাল্লাগতো।

১৫| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১১

বাক স্বাধীনতা বলেছেন: সহমত জানালাম।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১৬

প্রজন্ম৮৬ বলেছেন: ধন্যবাদ

১৬| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১৩

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন: আপনার কোনো প্ল্যানিং আছে নাকি? যেটাতে এফ বি আই এর কেউ হেল্প করবেনা ও আপনি সফল হবেন? নাফিসের মত ধরা খাবেন না /:) /:)

স্লিপিং জঙ্গি =p~ =p~

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১৮

প্রজন্ম৮৬ বলেছেন: হ্যা আছে, ফালতু, অসভ্য লোকজন ধরে থাপড়ানোর প্ল্যান আছে।

১৭| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১৪

আমার ইচ্ছে বলেছেন: হাস্যকর।এখন যতই চেস্টা করেন নিজেরে ধুয়া তুলশি পাতা প্রমান করার জন্য লাভ নাই ।শুধু দুআ করেন যেন ঐ হালায় পাইক্কা বাংগালি হয় তাইলে যদি কিছুটা রক্ষা হয়।আমার কাছে অরে পাইক্কা বাংগালি মনে হচ্ছে।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:২০

প্রজন্ম৮৬ বলেছেন: যারা তুলশি আর চোতরাকেই পাতা হিসেবে চিনে তাদের প্রতি আমার শ্রদ্ধা নাই।

নাফিসকে নির্দোষ বলা হচ্ছে না, বলা হচ্ছে এখানে নাফিসের সাথে অপরাধে খোদ কর্তৃপক্ষও জড়িত!

১৮| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:১৪

শার্লক বলেছেন: মাষ্টারের ২য়, ৩য় মন্তব্যের সাথে একমত।

তাও আমি একটু বলি। ফেরাউনের একজন সাথী ছিল নামটা মনে নেই জানেন এটা? ফেরাউন যখন রাজা হয়নি তখন থেকেই দুজন মিলে চুরি, ডাকাতি করতো। তো রাজা হবার পর সে ফেরাউনকে পরামর্শ দিত মানে যত খারাপ কাজ আছে সে সব কাজগুলোতে। আর আল্লাহকে না মানার জন্যও ঐ বন্ধুও ফেরাউনকে পরামর্শ দিত যদিও ফেরাউন আল্লাহ যে একজন সেটা মানতো কিন্তু তাতে তো লাভ নেই। এখন আল্রাহ কি ফেরাউনকে মাফ করবে বা করেছিল? যদিও সে তার ঐ বন্ধুর পরামর্শে করেছিল।

আর একটা উদাহরণ আপনি নিজে দিলেন ক'এর যদি নিজের ইচ্ছা না থাকে গ'কে রেপ করার তাহলে ক খ'এর সাহায্য কেন চাইবে?

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:২২

প্রজন্ম৮৬ বলেছেন: আপনি কি ভাবছেন নাফিসকে এখানে আমি নির্দোষ দাবী করছি???

যদি ভেবে থাকেন তবে দুঃখিত, আপনার আন্ডার্স্ট্যান্ডিং ক্যাপাসিটি খুবই খারাপ। বি লো মিনিম্যাম!

১৯| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:২৮

বীরেনদ্র বলেছেন: বাঙ্গালী জঙ্গি নয় , আমিও জঙ্গি নই, আমেরিকাতে বসবাসরত লক্ষ বাংলাদেশী যুবক জঙ্গি নয় অথচ নাফিস কেন জঙ্গি? নাফিসকে জঙ্গি বানানো হল কেন? এটাই আপনার প্রশ্ন? তাকে জংগী বানিয়ে বাংলাদেশীদের হেয় করার চেস্টা করা হচ্ছে? তাকে ফাঁদে ফেলে জঙ্গী বানানো হল? তাকে সমস্ত ব্যাপারে সহযোগিতা করেছে এফ,বি আই ইয়ের একজন এজেন্ট ইত্যাদি?

আমারও সেই প্রশ্ন? লক্ষজনকে জংগী বানানো হল না অথচ নাফিস কেন জংগী হল?নাফিসের সাথে মনে হয় আমেরিকার শত্রুতা ছিল? তাই তাকে ভিসা দিয়েছিল আমেরিকা?
তার যে ভিডিও বার্তা রেকর্ড করা হয়েছিল তা ও মনে হয় এফ,বি আই ই নাফিসকে দিয়ে জোর করে বলিয়েছিল? নাফিস মনে হয় দুধভাত খেত? অন্যে তার জন্য দুধভাত মেখে দিলো তাই সে খেয়েছে?

আপনি জানেন কিনা জানি না এফ বি আই ইয়ের "স্টিং অপারেশান" সম্পর্কে। ফালতু কথা ছাড়ুন আগে নিজেকে দেখুন তার পর অন্যকে দোষারোপ করুন।

বাঙ্গালী জংগী নয় বা একা নাফিসের জন্য লক্ষ বাংলাদেশী দায়ী ও নয়, কিন্তু আমেরিকা কি এই বক্তব্য শুনবে? শুনবে না , বরং বাংলাদেশী দের সন্দেহের চোখে দেখা শুরু করবে এই জানোয়ারের জন্য। আমি বাংলাদেশী আমি কেন নাফিসের কারনে প্রশ্নের সম্মুখীন হব? আমাকে কেন সন্দেহের চোখে দেখা হবে? দোষ কি আমেরিকার সরকারের না এই জানোয়ারের?

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩২

প্রজন্ম৮৬ বলেছেন: শুনুন, ভ্যাংগানীকে স্যাটায়ার বললেই সেটা যেমন আমাদের সমাজে গৃহিত হয় না তেমনই প্ররোচনা'কে স্টিং অপারেশন বললেও সেটা গৃহিত হয় না। শুধু বাংলাদেশেই না, আমেরিকাতেও এ নিয়ে প্রশ্ন উঠে, "২০০৯ সালে স্টিং অপারেশানের মাধ্যমে চার ব্যাক্তিকে টেররিষ্ট হিসেবে ফাসানোর মামলার সময়, বিচারক বলেছিলেন: “The government made them terrorists.”

আর, আপনাদের সবকটার রা তো এক হবেই, সুতরাং, বিদায়!

২০| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩২

মাস্টার বলেছেন: নাফিস বাংগালী বলেই শুধু না, একজন অপরাধীরে প্ররোচিত করার দায় এড়াতে পারে না এফবিআই। আমি সেটাই বলছি!

আপনি কি জানেন অপরাধী ধরার জন্য এটা একটা বহু পুরানো ট্যাক্টিক্টস? ধরুন আপনি এক ড্রাগ ডিলারের আস্তানায় রেইড দিলেন। ড্রাগ ডিলার ড্রাগ সহ ধরা পড়লো। কিন্তু এই ড্রাগ ডিলারের সাথে যারা ডিল করে তাদের ধরবেন কিভাবে! আপনি আস্তনায় লুকিয়ে থাকবেন আর ডিলারদের কেউ আস্তনায় আসলে গ্যাঁক করে চেপে ধরবেন - যদি মনে করেন এতেই কাজ হবে তাহলে ভুল। আপনি কোর্টে প্রমান করতে পারবেন না যে ডিলারের কাস্টমার এ বা এরা।

তাহলে আপনাকে কি করতে হবে? আপনাকে এমন ভাবে ঘটনা বা সেট সাজাতে হবে যেনো সেই কাস্টমার ডিলারের সাথে ডিল করে। এবং ডিল করার সময়েই আপনাকে কাস্টমারকে অ্যারেস্ট করতে হবে এবং তখুনি আপনি কোর্টে প্রমান করতে পারবেন।

সব কিছুর একটা প্রসেডিওর আছে। আর এই জন্য আন্ডারকাভার এজেন্ট রা বিভিন্ন নাটক সাজায়। আর এখন আপনি বলতেছে অপরাধীকে প্ররোচিত করা!! আমাকে কেউ বম্ব ধরায়া দিয়া যদি বলে যা বম্ব মেরে আয়, তাহলে কি আমি মেরে আসবো?

আপনার চিন্তাধারা পুরাই ফালতু, কমেন্টের উত্তর গুলাও ফালতু হইতেছে। এরচেয়ে কল্লোলের স্ট্যাটাসেও আলচনা করা যায়। /:) /:)

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩৪

প্রজন্ম৮৬ বলেছেন: আপনার সম্ভ্রান্ত দালাল মানসিকতা নিয়ে রাস্তা মাপেন।

২১| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩৩

উড়ালিয়া বলেছেন: আমার শালায় ইচ্ছে আছে, ডিক চেনি, এরিয়েল শ্যারন, মোসাদ ,র, বিএসএফ এর বড় কোন শুয়োর পাইলে কপামু, আর আমার মত লাখো কোটি মানুষ আছে দুনিয়ায়, কিন্তু কেন আমরা পারিনা, কারন আমরা সেই পরিবেশ হাতের নাগালে পাইনা, আর এই কারনেই সমাজে অস্ত্র সহজলভ্য করা হয় নি । এফ বি আই এর কুত্তার বাচ্চারা সেই পরিবেশ করে দিয়ে এখন আমাদের ফাঁসাচ্ছে। এদিকে আমাদের দী ফাক মনি কি করে X( X( X( X( , রামায়ন পড়া স্টাডি করতেছে নাকি নেক্সট ভারত সফরে দাদা দের কাছে এক্সাম দিতে ? =p~ =p~ =p~ =p~

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩৫

প্রজন্ম৮৬ বলেছেন: :|

২২| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩৪

মাস্টার বলেছেন: আরেকটা বিষয়, আপনি অনেক কিছু জানেন না - এইবেলা স্বীকার করে নেন। ত্যাড়ামি করলে ভিন্ন কথা; কিন্তু নাফিসরে আন্ডারকাভার এজেন্ট এবং এফবিয়াই জঙ্গী বানাইছে - এই রকম হাস্যকর যুক্তি হাস্যরসেরই সৃষ্টি করে খালি

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩৮

প্রজন্ম৮৬ বলেছেন: কে কি জানে না জানে সেটা মানুষ ভালই জানে। আপনি এ নিয়ে কথা বলে নিজেকে প্রকাশ করতে চাইলে করেন। আই ডোন্ট গিভ আ শিট!!!

আপনার শিশুতোষ পাকনামি আর ছ্যাচরা ব্লগারদের মত কমেন্টের পাছায় কমেন্ট করা প্রচন্ড বিরক্তিকর। দয়া করে ফারদার আর এদিকে আসবেন না।


২৩| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩৬

মাস্টার বলেছেন: লেখক বলেছেন: আপনার সম্ভ্রান্ত দালাল মানসিকতা নিয়ে রাস্তা মাপেন।


দালাল!! আপনি পারলে আমার যুক্তি খন্ডান... আমি আজকে বইলাম এইখানে... দেখি আপনার জানার পরিধি কতদুর...

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৩৯

প্রজন্ম৮৬ বলেছেন: এরপর আরেকটা ফালতু কমেন্ট করলে ব্লক করে দিব! আপনার উপস্থিতি আমার পোস্টকে শুধু নোংরাই করবে।

২৪| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৪০

আমার ইচ্ছে বলেছেন: মানে করছিলাম হালারপুতে পাইক্কা বাংগালি আরেক পুস্টে অর ডিটেইলস দেখলাম খাটি সোনার ছেলে।যাক,মাথা আউলায়া গেছে কিছু লিখতে পারতেছি না।আগামি সপ্তাহে কেনাডা যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম জানিনা হবে কিনা।শ্বেত খান....পুতেরা এত খারাপ ১টা কুন উছিলা পাইলে শুরু হইছে।আর আপনে এতটা সিউর হলেন কিভাবে যে কর্তৃপক্ষ জড়িত?নিজেরওযে দোষ থাকতে পারে সেটা স্কিকার করতে এত দ্বিধা কেন?

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৪২

প্রজন্ম৮৬ বলেছেন: ভাই, এইটা পড়েন, Click This Link কর্তৃপক্ষের জড়িত থাকার বিষয়টা সেখানেই পাবেন

২৫| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৪২

বীরেনদ্র বলেছেন: @মাস্টার, এখন ও সময় আছে। নিরাপদ দুরত্ব থাকুন। এখন দালাল হয়েছেন একটু পারে আপনার ভাগ্যে আরো কিছু বিশেষন জুটবে?
কি দরকার আছে এই "অবসেসিভ" এর সাথে কথা বলে ?

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৪৬

প্রজন্ম৮৬ বলেছেন: আপনিও দুরে থাকেন, গুঢ় লাগানো'র অপরাধে আপনারেও ব্লক করতে পারি কিন্তু

২৬| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৪৪

নাজিম রেজা বলেছেন: ব্যাপারটা অনেকটা এই রকমঃ

আপনি একজন ভালো ছেলে, কিন্তু একজন আন্ডারকভার পুলিশ আপনারে সিগেরেট খাওয়া শিখালো এবং আপনি প্রথম বারের মত সিগেরেট মুখে দিলেন কিন্তু এখনও সিগেরেটটা জ্বালাননি। এই সময় সেই পুলিশ আপনাকে গ্রেপ্তার করলো, কারন আপনি এখন সিগেরেট খাওয়া জানেন।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৪৬

প্রজন্ম৮৬ বলেছেন: ছেলেটা তো অবশ্যই অপরাধী, কিন্তু ওকে যে প্ররোচিত করছে তার অপরাধটাও কোনভাবেই কম নয়!

২৭| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেকে অনেক দৃষ্টিতে দেখছে একই বিষয়কে। এটা দোষের নয়। জ্ঞান আর জানার উপর; কিংবা স্বার্থ বা সংশ্লিষ্টতার উপর তা নির্ভর করে।...

কারো কারে নাফিজ কে সন্ত্রাসী প্রমাণ করার আগ্রহ দেখে সন্দেহ জাগা তারাও আন্ডারকাভার এজেন্ট নাতো!!!!!!!!

আর যারা বাঁচাতে চাইছে- তারা মূলত নাফিসকে নয়- চাইছে বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং ইমেজ যেন নষ্ট না হয়। তা যেন ইরাক বা আফগানের পরিণতি না হয় সেই শংকা থেকে।

এর বিপরীতে যারা বলছেন এই জাতীয় কথা............ এখন কাঁদেন আর এটা আমেরিকার চাল ব্লা ব্লা বলতে থাকেন।
তাদের প্রশ্ন-
তো এখন কি করবে?

বলবে- হ্যা বেটা জঙ্গী ছিল। তার চৌদ্দ পুরুষ জঙ্গি ছিল। পুরা বাংলাদেশীরা জঙ্গী!!!!

তাকে নির্দোষ প্রমাণ করার মাঝেই তো বাংলাদেশের সম্মান, ভবিষ্যত জড়িত।
অবশ্যই আমেরিকার চ্ক্রান্তকে চক্রান্তই বলতে হবে।

লক্ষ্য করুন- তাদের এই আল কায়েদা ইস্যুর ব্যবহার রুটিন মাফিক হয়ে গেছে। যখইন নির্বচান, বা সরকারের জনপ্রিয়তায় ধ্বস নামে- হঠাৎ আল কায়েদার ভিডিও ছাড়ে, নয় অডিও ছাড়ে, মোদ্দা কথা ইস্যুটারে সামনে এনে কাভার দেয়।
সাথে যুক্ত হয় আন্র্তজাতিক ভাবে তাদের লক্ষ্যপূরণের দেশের নাম।
কখনো ইরাক, কখোন আফগান, লিবিয়া..

এইবার কি চাচ্ছে?

এর সাথে আছৈ আমাদের অর্বাচিন সরকারের অর্বাচিন মন্ত্রীদের আবালীয় কথা বার্তা। বিশ্ব ব্যাংক ইস্যু, ইউনুস ইস্যু, রামু ইস্যু...পার্বত্য চট্টগ্রাম স্বায়ত্ব শাসনের ইস্যু, আরও কত কত!

সরকার যেন ইস্কাপনের টেক্কা যেন সেধে হাতে তুলে দিচ্ছে তাদের!! সেই ৮৬ থেকে!! ক্লিনটনের সফরে সরকারে কি দায়ে কোন স্বার্থে জঙ্গি তত্ত্বের লিফলেট সরকারী উদ্যোগে বিলি করেছিল- করানো হয়েছিল?

আপনারাও কি সেই ধারাবাহিকতার অংশ! আন্ডারকাভার এজেন্ট নাতো!!!!!!!!
--হলে, তবেই কেবল আপনাদের মন্তব্যের বক্তব্য প্রাষংগিক মনে হয়।
নইলেতো তা ভিন্ন দেশপ্রমিক দৃষ্টিকোণ থেকে হবার কথা।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৫৪

প্রজন্ম৮৬ বলেছেন: একজন বাংলাদেশীর জন্য যদি বাংলাদেশ দোষী হয়ে যায় তবে কোটি কোটি বাংলাদেশীর সুনামের জন্য এতদিনে বাংলাদেশ নিয়ে প্রতিদিন বিশ্বে জয়ধ্বনি হতো।

এমন বিচ্ছিন্ন ঘটনায় মোটেও লজ্জিত হবার কিছু নেই। যদি আমাদের জনগণের নির্বাচিত সরকার এসবে জড়িত হতো, তাহলেই আমাদের চিন্তার কারন ছিল।

যারা ভাবছে আমরা কালার্ড হয়ে গেলাম, ওরা হচ্ছে বাংলাদেশের কলংক, ওরাই দেশটার বোঝা! ওরা নিজেদের সম্নান করে না। তাই দেশের সন্মানও রক্ষা করতে পারে না! ওরাই বিদেশ যেয়ে বলে দেশের মানুষ সব খারাপ!

আমি কাউকে বাঁচাতে চাচ্ছি না ভাই, আমি শুধু বলছি, নাফিসকে একটা অপরাধ করতে প্ররোচিত করা হয়েছে, যা অন্যায়! এবং আমার মত একই কথা বলেছে মার্কিন বিচারকেরাও, অনিক ভাইয়ের দেয়া লিংকটা দেখুন।
----------------

কিছু কুলাঙ্গারের চুলকানী উঠছে হয়তো, জাস্ট ইগনোর করেন।

২৮| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৫২

অনিক আহসান বলেছেন: ২০১৩ সালের পরে স্টিং অপারেশন থিওরী ইন্ডিয়াও বাংলাদেশে বিরুদ্ধে প্রয়োগ করতে পারে।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৫৭

প্রজন্ম৮৬ বলেছেন: খুবই স্বাভাবিক। শক্তিশালী যখন কিছু করবে তখন নিত্য নতুন শব্দ বের করে সেটা লেজিটিমেট বানাবে আর দুর্বল কিছু করলেই কট!

নর্ম্যাটিভলি যেটা প্ররোচনা , এফবিআই করলে সেটাই হয় স্টিং অপারেশন!

যেমন ৭০'র দশকে হঠাৎ করেই ফার্স্ট এ্যাটাক হয়ে গেছিল প্রিএম্পটিফ স্ট্রাইক!

২৯| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:৫৮

দেশী মামা বলেছেন: প্রজন্ম , যেকোনো অবস্থায় হারামজাদা বিরুকে কে লাত্থির উপর রাখেন । কোনো সাম্প্রদায়িক মানসিকতার হারামজাদার সাথে কিসের আলোচনা ?

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:০৯

প্রজন্ম৮৬ বলেছেন: অবশ্যই, সাবধান কইরা দিছি। এরপর ডাইরেক্ট ব্লক।

৩০| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:০২

ঘুমাইলে চোখে দেখি না! বলেছেন: ( The undercover agent, authorities say, also provided 20 bags of 50 pounds each of purported explosives to Nafis, who then stored the material in a warehouse in preparation for the strike.)
এই বাক্যটার মানে কি এটাই হয় যে এফবিআই যদি সাহায্য সহযোগীতা না করতো তাহলে হয়তো নাফিস এই ঘটনায় সিরিয়াসই হইতো না! মাত্র ৬ মাস আগে আমেরিকা গেছে, ৬ মাস পরে গার্লফ্রেন্ড নিয়া হয়তো আমেরিকানের চেয়ে বড় আমেরিকান হইয়া যাইতো।

( Nafis then allegedly traveled with the undercover agent to Manhattan's financial district, attached a detonator to the material and recorded a video statement in a nearby hotel.)


এফবিআই স হোযোগিতা করছে কারন পুরো ব্যাপারটাই এফবিআই এর নিয়ন্ত্রনে ছিলো।

কিছু কথা বলি। দেশপ্রেম সবার আছে।

১) কিন্তু আমাদের মধ্যে থেকে যে এতটুকু জঙ্গীভাবনা পোষন করে তাকে আপনি শুধরাইতে চাইবেন কিন্তু এটা আপনি ভালো করেই জানেন জঙ্গী কখনোই শুধরায় না। যে জঙ্গি কোরান হাদিসের নির্দিস্ট আয়াত না বুঝেই আওড়ায় (যেমন সেলিম জাহাঙ্গীর, ম জ বাসার ইত্যাদি) আপনি তাদেরকে কখনো শুধরাতে পারবেন না যে তারা ভুল। আপনি যদি পারেন তাহল ব্লগে এদের ঠিক করে প্রমান দেখান।

তাই আমরা সবাই এই জন্ঙ্গি ভাবনার বিপক্ষে, যেমনটা বিপক্ষে জামাত শিবির রাজাকারের।

২) এফবিআই কেন স হযোগিতা করলো?

ক) Federal authorities running a sting operation arrested a 21-year-old Bangladeshi man, who came to the U.S. on a student visa and was allegedly planning to blow up the Federal Reserve Bank of New York with what he believed was a 1,000-pound bomb, officials said

এটা ছিলো তাদের প্রধান চিন্তা ভাবনা। পশ্চিমা বিশ্বে সবকিছুর জন্য পোস্ট ইনভেস্টিগেশন সিস্টেম চালু আছে। তারা অপরাধ সংগঠিত হবার আগেই সেটা ঠেকানোর ব্যাবস্হা নেয় তার জন্য আইন করে যথাযথ ব্যাবস্হা নেয়। আমাদের দেশের মতো একটা কিছু ঘটলে বা কিছু মানুষ করলে সেটার উপর ব্যাবস্হা ওরা নেয় না। যার ফল সেখানে তারা হাতে নাতেই পাচ্ছে।

খ) Prosecutors say Nafis was apparently motivated by al Qaeda and traveled to the United States in January under the pretext of attending college in Missouri in order carry out "a terrorist attack on U.S. soil" and to recruit members to form a terrorist cell.

এফবিআই এর মূল উৎস ছিলো আল কায়েদা এবং তার সমমনা স হযোগী। এখন আর সেদিন নেই যে জ্বী হুজুরের মতো কথা শুনে সেভাবে কাজ করে। জঙ্গীবাদ জিনিসটা এমন যে কনসেপ্ট গুলো আগে থেকেই মগজে ঢুকিয়ে দেয়া থাকে এবং তাকে ছড়িয়ে দেয়া বিশ্বের কোনো প্রান্তে। সে সেখানে গিয়ে নিজের জ্ঞান বুদ্ধিকে সেভাবেই কাজে লাগায়। এতে কারে দেখা যায় যখন প্লানটা ঘটে যায় বা ধরা খায় তখন সেটার উপর ইনভেস্টিগেশন করলে সরাসরি যারা ঘটানোর জন্য উদ্বুদ্ধ করেছে তাদের কোনো যোগসূত্র পাওয়া যায় না শুধু মাত্র ২-৩ মাসের মগজধোলাইয়ের ট্রেনিং ছাড়া।
এখন আমি যদি আপনার দেয়া লিংকের উপরই একটু পড়াশুনা করি তাহলে এই কনসেপ্টও দাড়া করাতে পারি

যেহেতু আল কায়েদা নামক সংগঠনের কোমড় ভেঙ্গে দেয়া হয়েছে সেহেতু এখন তাদের কাজ হলো এর সমমনা আদর্শধারীদের এভাবেই আগে ভাগে ধরে ফেলা। সন্দেহের বশে ধরে ফেলাটা অনেকটা খারাপ ধারনার জন্ম দেয়। তার চেয়ে এটাই সবথেকে ভালো যে অপরাধ করতে চায় এটার উপর কংক্রিট কোনো প্রমান থাকা।

এটা যদি না করা হয় তাহলে আজ হোক কাল হোক এই ছেলে এখানে একদিন না একদিন ঠিকই এই পথে যাবে।

কারন যে ছেলেটা জঙ্গী হিসেবে ইসলাম কে এভাবে ব্যাব হার করতে পারে সে নিশ্চয়ই তার গার্ল ফ্রেন্ড নিয়ে ইউএস এ মৌজ মাস্তি করবে না। আপনি কি করবেন নাকি?

সবকিছুর নিয়ে যদি মাথা খাটাতে যান তাহলে উপ সংহারে আসতে হলে এর বিভিন্ন দিক নিয়ে চিন্তা করাটাও একটা বুদ্ধিমানের কাজ!

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:১৭

প্রজন্ম৮৬ বলেছেন: আমার উপসংহারটা পোস্টের শিরোনামেই আছে, নাফিসকে যে জঙ্গী বানাইছে তারও বিচার চাই।

মানে, নাফিস অপরাধী কিন্তু তার অপরাধে উৎসাহ দিয়ে যারা ওর অপরাধ বাস্তবায়নে সাহায্য করছে তারাও সমান অপরাধী।

আর এটাও মাথায় রাখতে হবে, একটা জঙ্গী আক্রমনের লজিস্টিক সাপোর্টের মত মোস্ট ক্রিটিক্যাল সাপোর্টটা ওরাই দিছে, যেটা না দিলে ২১ বছরের ঐ ছেলে এতদুর যেত কিনা সেটাই নিশ্চিত না!

৩১| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:০৪

ঘুমাইলে চোখে দেখি না! বলেছেন: এসব জঙ্গীভাবাপন্ন মানুষ কিন্তু ব্লগেই আছে। আপনি ইচ্ছে করলেই তাদের লিংক খুজে পেতে পারেন!

পারলে তাদেরকে বোঝান!

আর ব্লগে আমেরিকা থেকে শুরু করে এমন ধ্বংস কামনা করে অনেকেই আছে। আপনার ব্লগেও আছে!

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:২৮

প্রজন্ম৮৬ বলেছেন: আমেরিকা, সৌদি, ইসরাইল অনেকেই অনেকের ধ্বংস কামনা করে, তো? কেউ ধ্বংস করলো কি না সেটাই দেখার বিষয়!

৩২| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:০৭

*কুনোব্যাঙ* বলেছেন: মাত্র ৬ মাস আগে আমেরিকা গেছে, ৬ মাস পরে গার্লফ্রেন্ড নিয়া হয়তো আমেরিকানের চেয়ে বড় আমেরিকান হইয়া যাইতো।

উল্টাটাও হইতে পারত। এফবিআই এর বদলে সত্যিকার কোন জঙ্গী সংগঠনের হাতেও পড়তে পারত। তাছাড়া এভাবে আক্রমণের পরিকল্পনা প্রকাশ্যে বলে বেড়ানোও অন্যায়। তবে এভাবে টপ লেভেল সন্ত্রাসী বানিয়ে এরেস্ট করাটা কতটা যুক্তিযুক্ত সেটা বিবেচনা করা উচিত।

যাইহোক অনিক ভাইয়ের দেয়া ফেসবুক লিংকটা ভালো লাগল। তার অংশবিশেষ তুলে দিলাম,

এইভাবে উস্কানি-পরিকল্পনা-অর্থ-প্রযুক্তি দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সারা দুনিয়াব্যাপি টেররিষ্ট এক্টিভিটিস এর বিরুদ্ধে ক্ষেপে থাকা বিভিন্ন মানুষকে টেররিষ্ট হিসেবে প্রমাণকরা ও সন্ত্রাস বাদ বিরোধী যুদ্ধের মডেলটিকে জায়েজ করার এই ম্যাকানিজমটির একটি অফিসিয়াল নাম আছে- Sting Operation!

২০০৯ সালে স্টিং অপারেশানের মাধ্যমে চার ব্যাক্তিকে টেররিষ্ট হিসেবে ফাসানোর মামলার সময়, বিচারক বলেছিলেন: “The government made them terrorists.”

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:২৮

প্রজন্ম৮৬ বলেছেন: ধন্যবাদ

৩৩| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:১২

রাফসান রাফী বলেছেন: মাস্টার সাহেবের মান হটাৎ এত নিচে নেমে গেলো কেন---? উনাকে চিন্তাশীল বলেই জানতাম---? আজব---!!!

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:২৯

প্রজন্ম৮৬ বলেছেন: জানার কোন শেষ নাই, জানার চেষ্টা বৃথা তাই

৩৪| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:১৫

আমার ইচ্ছে বলেছেন: আমি গতকাল রাতে যখন নিউজটা শুনি তখনই মনে মনে বলছিলাম আল্লাহ খবরটা যেন সত্যি না হয়।বাংলাদেশের এত বড় বেড রেকর্ড যেন না হয় কিন্ত সকালে ঘুম থেকে উঠেই দেখলাম...............যাইহুক,আমরা যারা বিদেশে আছি এই ইস্যুটাকে এখন পদে পদে ফেইস করতে হবে সকালে বাইরে গেলাম দেখলাম অলরেডি এটা নিয়ে কানাঘুসা শুরু হয়ে গেছে আল্লহ ই জানেন কি হয়

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৩১

প্রজন্ম৮৬ বলেছেন: এইটা খুবই দুঃখজনক। আপনি কেন আতংকিত? একজন মানুষের জন্য দেশ যদি কালার হয় তবে বিশ্বের কোন দেশটা ভাল থাকবে?

আপনাকে কেউ কিছু বললে বলবেন, বাংলাদেশ একমাত্র দেশ যেখানে জঙ্গীবাদের প্রতি জিরো টলারেন্স! এই দেশে জঙ্গীবাদের শিকড় পর্যন্ত নির্মুল করা হইছে ডজনখানেকরে ফাঁসি দিয়া!

৩৫| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:২২

ঘুমাইলে চোখে দেখি না! বলেছেন: আমার উপসংহারটা পোস্টের শিরোনামেই আছে, নাফিসকে যে জঙ্গী বানাইছে তারও বিচার চাই।

মানে, নাফিস অপরাধী কিন্তু তার অপরাধে উৎসাহ দিয়ে যারা ওর অপরাধ বাস্তবায়নে সাহায্য করছে তারাও সমান অপরাধী।

আর এটাও মাথায় রাখতে হবে, একটা জঙ্গী আক্রমনের লজিস্টিক সাপোর্টের মত মোস্ট ক্রিটিক্যাল সাপোর্টটা ওরাই দিছে, যেটা না দিলে ২১ বছরের ঐ ছেলে এতদুর যেত কিনা সেটাই নিশ্চিত না!

আমার কমেন্টের কিছু অংশ আবারও কপি করে দিচ্ছি।

পশ্চিমা বিশ্বে সবকিছুর জন্য পোস্ট ইনভেস্টিগেশন সিস্টেম চালু আছে। তারা অপরাধ সংগঠিত হবার আগেই সেটা ঠেকানোর ব্যাবস্হা নেয় তার জন্য আইন করে যথাযথ ব্যাবস্হা নেয়। আমাদের দেশের মতো একটা কিছু ঘটলে বা কিছু মানুষ করলে সেটার উপর ব্যাবস্হা ওরা নেয় না। যার ফল সেখানে তারা হাতে নাতেই পাচ্ছে।

এফবিআই পুরা ঘটনার নিয়ন্ত্রন নিজের হাতেই নিয়ে নিয়েছে। যদি তারা এটা না নিয়ে অন্যদের হাতে থাকতো তাহলে এই প্লট সফল হতো। কারন আপনাকে একটা লিংকের কোটেশন দেই:

মার্কিন কর্তৃপক্ষ বলছে, নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ ভবনের সামনে থেকে গ্রেপ্তার হওয়া কাজি নাফিস নামে ওই বাংলাদেশি তরুণ সন্ত্রাসী হামলা চালানোর উদ্দেশ্যেই আমেরিকায় গিয়েছেন।

মার্কিন জাস্টিস ডিপার্টমেন্টের এক বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশ থেকে আসা ২১বছর বয়সী কাজি মোহাম্মদ নাফিস এ বছরের জানুয়ারি মাসে আমেরিকায় যান এবং এ ধরনের হামলায় তাকে সাহায্য করার জন্য অনেকের সাথে যোগাযোগ শুরু করেন।

এটা বিবিসি থেকে নেয়া। আপনার সিএনএন স হ সমমনা পত্রিকা অফিস থেকেই আর কেসটা এতটাই দুর্বল যে তার পাবলিক ডিফেন্ডারও এই ব্যাপারে কিছু বলতে চায় নি।

লিংক: Click This Link

তাই হিসেবে আপনার যুক্তি আর দাবীটা এখানে খাটছে না!

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৩২

প্রজন্ম৮৬ বলেছেন: আমার যুক্তি আর দাবী যেটা আপনি খারিজ করলেন সেটা কি একবার বলুন তো ভাই। আমার মনে হয় না আপনি আমার যুক্তি বা দাবী কোনটাই রাইটলি পয়েন্ট আউট করেছেন!

৩৬| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৩২

বুনো বলেছেন: দেশের যে কোন বিশ্ববিদ্যালয়ে ১০% ছাত্র নেশা করে, বাকি ৯০% করে না। আর যারা নেশা করে তাদের মাঝে অন্যকে প্রলোভন দেখানোর একটা প্রবণতা থাকে। কিন্তু এই প্রলোভন এড়িয়েও বাকি ৯০জন কিন্তু শেষ পর্যন্ত ঠিকই নিজেকে রক্ষা করে চলে।
নাফিস আমাদের দেশের কলঙ্ক, লাখ লাখ আমেরিকান জীবনে প্রথমবারের মত বাংলাদেশ নামটি উচ্চারণ করছে শুধু তারই কারণে। এবং সেটা অবশ্যই সম্মানের সাথে নয়। তাকে ধিক্কার এবং দৃষ্টান্তমূলক শাস্তি আশা করছি।

আর, যেই সুশীল, জারজগুলো একে ইস্যু করে বাংলাদেশী মুসলমানদের বিরুদ্ধে যাচ্ছে তাই বলচে, তাদের গদাম। ব্লগে যে কয়টা সুশীল আছে, তাদের মাঝে সবচেয়ে ভণ্ড, মিথ্যাবাদী, সাম্প্রদায়িক হল বীরেন্দ্র। ইতিহাস জানানোর অবকাশে সে বিভিন্ন পোষ্টে গিয়ে গিয়ে মুসলমানদের নামে বিকৃত ইতিহাস প্রচার করে। তাকে ধরার জন্য আমি ক্রুসেড নিয়ে পোষ্ট দিয়েছিলাম, কিন্তু ঐখানে এই ভণ্ডটা পোষ্টে গিয়েও কোন কমেন্ট দেয় নি। তার মিথ্যাচারের সব প্রমাণ রেখে দিয়েছি।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৩৬

প্রজন্ম৮৬ বলেছেন: অবশ্যই নাফিস আমাদের দেশের জন্য একটা কলংক। এমন নির্বোধ ও জঙ্গী মানসিকতার ছেলে কোনভাবেই বাংলাদেশের জন্য ভাল না, এবং সে আমাদের অপমানিতই করেছে।

আর সব শিয়ালেরই এক রা, তাই ওদের সবকটা'কে খোয়াড়ে পুরে রাখাই উত্তম! সাবধান করে দিয়েছি, এরপর ব্লক করে দিব।

৩৭| ১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৩৪

পারভেজ আলম বলেছেন: একমত। তুমি আমার লাস্ট সিরিজটা ফলো করো।

১৮ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৩৯

প্রজন্ম৮৬ বলেছেন: ধন্যবাদ পারভেজ ভাই।

আপনার ফেবু স্ট্যাটাসটা দেখছিলাম খুবই ক্রুশিয়াল পয়েন্ট ফাইন্ড আউট করছেন।

আর ইদানিং খুব বেশি দৌড়ের উপর আছি বলে আপনার মহাখেলা'র ময়দান সিরিজটাতে অংশ নেই নাই, তবে শীঘ্রই আসতেছি :)

৩৮| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:০১

নুর ফ্য়জুর রেজা বলেছেন: ছেলেটা এতই চালাক ছিলো যে একজন আইসা বলল যে আমি "কায়েদা"-র লোক আমার সাথে থাকো আর সে নাচতে নাচতে তার সাথে চলে গেলো !! আমি যতটুকু জানি একজন সিরিয়াস অপরাধী কখনও এত অসাবধান হয় না। সামনে নির্বাচন, এখন এরকম কত ঘুটি যে দেখা যাবে। তবে হ্যা যে যাই বলুক, নাফিসের মত হিপোক্র্যাটের জন্য প্রবাসী বাঙ্গালীরা ভুগবে অনেকদিন।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:০৮

প্রজন্ম৮৬ বলেছেন: বাঙ্গালী ভুগবে যদি ঠিক প্রতিউত্তর দিতে না পারে।

বাংলাদেশ একমাত্র দেশ যেখানে জঙ্গীবাদের প্রতি জিরো টলারেন্স।

৩৯| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:০৪

কান্টি টুটুল বলেছেন:

সি এন এন এর রিপোর্টে Hermes96 এর কমেন্ট পইরা মজা পাইলাম .....

The lesson of this story is..If you look like a Arab, and are walking down the street in New
York City, and a strange man in a long gray overcoat, with dark sun glasses, and a business hat, pulls you into an ally, introduces himself as Mr Garcia,
and offers you a van, with what he says is a big bomb to attack the US
Government...

...Well you should run the other direction right away... and scream "I love America!!!"

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:০৯

প্রজন্ম৮৬ বলেছেন: এটা সত্যি যে পুরা ঘটনাটার একটা মেসেজ আছে। যা আসলে জঙ্গিবাদ দমনে কাজে আসবে।

৪০| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:০৮

আমার ইচ্ছে বলেছেন: আমি কেন আতংকিত সেটা এতক্ষনেও যদি ন বুঝে থাকেন তাহলে আপনাকে বুঝাবার ক্ষমতা আমার নাই।আর আপনি আমাকে যত সহজে বুঝায়া দিলেন সেভাবে যদি সম্ভব হত তাহলে এত কাহিনি কিচ্চার দরকার ছিল না।আর যেটা বল্লেন তার প্রমান ত সামনেই।আর আপনি মনে হয় কমেন্টসের উত্তর দিতে দিতে হাপায়া গেছেন ১টু রাগি রাগি মনে হল এটা অবশ্য আমাদের স্বভাব ব্যপার না

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:১৩

প্রজন্ম৮৬ বলেছেন: আমিও প্রবাসে থাকি, এবং মনে করি খুব ভাল ভাবে নিজের দেশকে রিপ্রেজেন্ট করছি। আপনি কি একজন ব্রিটিশ বা ফ্রেঞ্চ'কে নরঘাতক অথবা রক্তচোষা সাম্রাজ্যবাদি হিসেবে দেখেন নাকি জেন্টেলম্যান বা কালচারালম্যান হিসেবে দেখেন? নাফিসের জন্য যদি বাংলাদেশকে কেউ খারাপ বলে তবে ডঃ ইউনুসের জন্য তার চেয়ে বেশি ভাল বলতে হবে!

আর যারা এমন লঘু কর্মে একটা দেশকে ট্যাগ করবে, ওরা জাত খারাপ! সো, জাস্ট ডোন্ট গিভ আ শিট!

৪১| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:১৭

মেংগো পিপোল বলেছেন: View this link

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:০৫

প্রজন্ম৮৬ বলেছেন: ধন্যবাদ। খুবই প্রাসংগিক ছিল আপনার পোস্টটা, মোর‌্যালটার সাথে যারপরনাই সহমত!

৪২| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৩৩

অনিক আহসান বলেছেন: তবে একটা জিনিস অবশ্যই মাথা ব্যাথার কারন এবং আতংকিত হওয়ার মত। যে বোমা হামলার প্লট করছে সে মাদ্রাসায় পড়া কেউ না। নাফিসের মত নর্থ সাউথে পড়া একটা ২১ বছরের ইয়ং ছেলে যদি অমন চিন্তা করতে পারে তাহলে কাঠ জঙ্গীরা কি করতে পারে সহজেই অনুমেয়। শ্রেফ অ্যাডভেঞ্চারিজমের লোভে সে এতো বড় রিস্ক নিছে ভাবার কারন নাই। তার ব্রেন ওয়াশড হওয়ার উৎস খোঁজা ভীষন ভীষন জরুরি। খবরটা শুইন্যা ধর্ম বিশ্বাসহীন হওয়া সত্যেও বলছি থ্যাঙ্ক গড..!! এই পোলা যদি সত্যি সত্যি জেনুইন আল কায়দার হাতে পড়তো আর ফেডারেল রিজার্ভের কার্যালয় বোমা মেরে ঊড়ায় দিতো তাহলে এতক্ষনে ঢাকার আকাশে কাকের বদলে ড্রোন ঊড়তো আর যাত্রাবাড়ি সহ অর্ধেক ঢাকা টমাহক ক্রুজ মিসাইলের আঘাতে ছাইয়ে পরিনত হতো।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:১২

প্রজন্ম৮৬ বলেছেন: অবশ্যই আতংকিত হবার ব্যাপার আছে। অত্যন্ত নাজুক ও প্রবলেমেটিক আর্থ-সামাজিক-রাজনৈতিক-নৈতিক-পারিবারিক- টেকনোলজির যুগে বসবাসকারী পোলাপানের ডিফেন্স খুবই দুর্বল হয়ে গেছে তুলনামুলকভাবে।

যারা নামাজ পড়ছিল জীবনে কখনো ওরা জঙ্গি হয়ে যাইতেছে।
যারা পড়ে নাই, ওরা নাস্তিক।
যাদের শক্তি আছে হইতেছে গুন্ডা-বদমাইশ, যাদের নাই ওরা ড্রাগ এডিক্ট। বাচ্চারা ফাযিল হইতাছে, মধ্যবয়সীরা পরকীয়ায় আসক্ত, মুরুব্বীরা তবগা খায়া যাইতেছে!

ছোট দেশ দূর্নীতিগ্রস্থ হইতাছে, বড় দেশ যুদ্ধে জড়াইতেছে। আর জেরুজালেম নিয়া বনী ইসরাইলীগো জিহাদ তো চলতেই আছে!

তো বলেন ভাই, সমাধান কোনটার দিবেন? কোন জায়গা থিকা আরম্ভ করবেন?

৪৩| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৩৯

মুহাম্মাদ আলী বলেছেন: বার্মায় রোহিঙ্গা সমস্যা,আসামে বাঙালি মুসলিম নিধন,অশান্ত পার্বত্য চট্টগ্রাম,রামুর ঘটনা আর এখন এই নাফিস /:) ।কেমন জানি একটু মিল পাইতাছি :|

যাক এ রকম একটা পোস্ট এর জন্য আপনাকে ধন্যবাদ।নাফিস ভোদাইয়ের প্রতি কোন দয়া নাই।ষে বাংলাদেশের উপরে যে কলঙ্ক লাগাইছে তা মুছার দায়িক্ত আমাদের বাংলাদেশীদের।উপরে কিছু নেমক হারামকে দেখলাম।শত্রুতে দেশটাতে ভরে গেছে। সম্ভবত ইন্ডিয়ার ২০২৫ প্লানের অন্তর্ভুক্ত তারা।যাক আপনার মত দেশপ্রেমিক মানুষ দেখে ভাল লাগলো।লেখায় ++++ দিলাম

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:১৭

প্রজন্ম৮৬ বলেছেন: বিশ্বের বুকে বাংলাদেশই একমাত্র দেশ যেইটার সাথে অন্য কোন তথাকথিত মুসলিম দেশের বর্ডার নাই। এই দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ ধর্মে গভীর বিশ্বাসী কিন্তু সবচেয়ে কম উগ্র। রিসেন্টলি সরকারের সাথে ক্যাচাল, মিডিয়া বিজনেস, মার্কিন ইলেকশন আর ওয়ার অন টেররের বিরাট বাজেট হালালের মার্কিন সিকিউরিটি'র দায়!

খুবই রাইট বলছেন, নাফিস বলদার দায় মোচনের দায় এখন আমাদের!

৪৪| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৩৯

rakibmbstu বলেছেন: @ এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা: আপনি তো আমেরিকায় থাকেন তাইনা? এতদিন থাইকা এখন তো আপনে মনে হয় খাটি আমেরিকান হয়া গেছেন।

৪৫| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৪০

দ্যা ডেডলক বলেছেন: নাফিসে ফাঁসি চাই। শালার জন্য এখন বাংলাদেশীরা ভিসা পাবে না।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:১৮

প্রজন্ম৮৬ বলেছেন: যারা পাওনের তারা ঠিকই পাইবো। নাফিসের বাপে কি করতো দেখছেন?

ঐ শ্রেণীর কোন সমস্যা কোনদিনই হবে না, আর যাদের সমস্যা হবার ওদের এমনেও হয় ওমনেও হইবো!

৪৬| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৪২

রাসেল মেটামোরফোজ বলেছেন: মাস্টার বলেছেন: এবং কে সেই মহান নির্বাচক যে পোস্ট না বুইঝাই নির্বাচির পাতায় উঠায়া দিলো? তার আরেকটু পড়াশুনা করার প্রয়োজন আছে

নির্বাচকরা কি তোমার মত আবাল!

পোস্টে++++

৪৭| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৪৪

sumon3d বলেছেন: বুনো বলেছেন: দেশের যে কোন বিশ্ববিদ্যালয়ে ১০% ছাত্র নেশা করে, বাকি ৯০% করে না। আর যারা নেশা করে তাদের মাঝে অন্যকে প্রলোভন দেখানোর একটা প্রবণতা থাকে। কিন্তু এই প্রলোভন এড়িয়েও বাকি ৯০জন কিন্তু শেষ পর্যন্ত ঠিকই নিজেকে রক্ষা করে চলে।
নাফিস আমাদের দেশের কলঙ্ক, লাখ লাখ আমেরিকান জীবনে প্রথমবারের মত বাংলাদেশ নামটি উচ্চারণ করছে শুধু তারই কারণে। এবং সেটা অবশ্যই সম্মানের সাথে নয়। তাকে ধিক্কার এবং দৃষ্টান্তমূলক শাস্তি আশা করছি।


চরমভাবে সহমত।

নাফিসের প্রতি আমার কোন সিমপ্যাথি নেই। সে জংগী মেন্টালিটির লোক। সুযোগ পেলে সে আমার দেশেও বোমা মারতে কুন্ঠিত হবে না। এই নাফিস বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে না। তাই সরকারের উচিত হবে নাফিসকে বাঁচানোর পথে না হেঁটে আমাদের অবস্থান ক্লিয়ার করা। বিশ্বের কাছে এটা তুলে ধরা যে জাতিগত আমরা জংগী নয়। আমরা সবসময় জংগী নামী এই হিপোক্রেটদের বিপক্ষে।

৪৮| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৪৪

ছোট নদী বলেছেন: সহমত ।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:১৮

প্রজন্ম৮৬ বলেছেন: ধন্যবাদ

৪৯| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৮:৪৮

মাইক্রনিায়া বলেছেন: বাল্পোস্ট
নাফিস হালারপুতরে ফাসি দেয়া হোক X( X(

৫০| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:০৩

মিনেসোটা বলেছেন: আপনি বলেছেন, "জঙ্গী আক্রমনের লজিস্টিক সাপোর্টের মত মোস্ট ক্রিটিক্যাল সাপোর্টটা ওরাই দিছে, যেটা না দিলে ২১ বছরের ঐ ছেলে এতদুর যেত কিনা সেটাই নিশ্চিত না! "

এটাতে দ্বিমত পোষন করছি। ছেলে ২১ না ১৮ সেটা হিসাব করার কারণ নেই, আমেরিকানরা আপনার চেয়ে চালাক, এরা চায় যেসব বিদেশী আমেরিকাতে বসবাস করে আমেরিকার প্রতি আক্রমণাত্বক জঙি মনোভাব বজায় রাখে তাদেরকে নিস্ক্রিয় করতে। কারণ এসব "দুধভাত খাওয়া" ছেলেমেয়েদেরকে আলকায়েদা একটিভলি খুজছে, এদের ব্রেনওয়াশ করা খুবই সোজা, এজন্য এফবিআই এই ফাঁদ পেতেছে। কারণ এফবিআই এর আগে এরা যদি কোন কারণে আসল জঙীদের হাতে পরে, তখন আপনার শতকোটি পোস্ট বেঁচেও নীরিহ মানুষজনের জীবন বাঁচানো যেত না।

আমি এসবে বিচলিত না, বাংলাদেশে হিজবুতী ও জামাতীদের যে ডিম আমরা প্রস্ফুটিত হতে দিয়েছি, সে থেকে এরকম বেশ কিছু ছানাপোনা আরও আসবে। ওরাও ধরা খাবে আর আপনি আপনার রাগি রাগি পোস্ট দেবেন।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২০

প্রজন্ম৮৬ বলেছেন: দ্বিমত করি না যে নাফিস যুক্তরাষ্ট্রের জন্য থ্রেট ছিল। এবং ওকে ধরাটা মার্কিনদের দায়িত্বই ছিল। কিন্তু প্রক্রিয়াটা সমর্থন করার মত না। ওকে প্ররোচিত না করে চোখে চোখে রাখতে পারতো। প্রয়োজনে ডিপোর্ট করতে পারতো। এভাবে সাজিয়ে গুছিয়ে একটা গেম খেলা খুবই অন্যায় ও অগ্রহনযোগ্য।

৫১| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:০৪

সংশপ্তক প্রতিদিন বলেছেন: "Prosecutors say Nafis met the agent Wednesday morning and put the bomb inside a van before driving to the Fed building, assembling the detonator while he drove."

View this link

লক্ষ্য করুন, গাড়ী চালাচ্ছে আবার একই সংগে ডেটনেটর সংযোগ দিচ্ছে!!!! এমন প্রফেশনাল ভয়ংকর সন্ত্রাসী ঢাকার মাদানী সড়কের ওই লাল দূর্গ থেকে ভিসা পেল কেমন করে? ড্যান মজিনার চাকরি থাকা উচিত কি?

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২১

প্রজন্ম৮৬ বলেছেন: কি ধরনের ডেটোনেটর ও এই কাজ ওকে কে শিখাইছে? এধরনের প্রশ্নের উত্তর পাইলে আপনার টানা কনক্লুশন পরিবর্তনও হতে পারে।

৫২| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:০৭

sumon3d বলেছেন:
মাষ্টারের দ্বিতীয় ও চতুর্থ কমেন্ট গঠনমূলকই ছিলো। আপনি একমত পোষন না করলেও গঠনমুলক আলোচনা চালাতে পারতেন। কিন্তু আপনি তা করলেন না। আপনার ভিতরে মনে হচ্ছে আসিফের মত আমি আমি রোগ ঢুকে গেছে। আপনার বিপক্ষে গেলেই তীর্যক রিপ্লাই ছুড়ে দিচ্ছেন। সবাই হয়ত কন্সট্রাক্টিভ সমালোচনাতে উৎসাহী নয়। কিন্তু যারা ইচ্ছুক তাদেরকে আপনি নিরুৎসাহিত করছেন। পোষ্টদাতা হিসেবে আপনাকে আরো আন্তরিক হওয়া উচিত বলে মনে করি।

মাষ্টারের দ্বিতীয় ও চতুর্থ কমেন্টের সাথে ব্যক্তিগতভাবে সহমত পোষন করছি।

ভালো থাকবেন।

৫৩| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:০৮

নিয়নের আলো বলেছেন: পোস্টের মূলবক্তব্যে একমত নই, খুব সরল সমীকরণে পৌছে গেছেন।

কেননা কেউই মায়ের পেট থেকে জঙ্গি হয়ে বের হয় না, সব জঙ্গিই কারো না কারো দ্বারা প্ররোচিত হয়, সবার এই পথে আসার ধরন অনেকটাই একরকম,তাই নাফিস কে প্ররোচিত করা হয়েছে বলে কেউ যদি তাকে নির্দোষ ভাবে তবে সব জঙ্গিকেই একই ফ্লোর দিতে হবে,সেটা নিঃসন্দেহে অমুলক।

তবে পোস্ট নিঃসন্দেহে আউট অফ বক্স চিন্তা করার খোরাক দেয়।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২৩

প্রজন্ম৮৬ বলেছেন: আপনি কেন ভাবছেন নাফিসকে নির্দোষ ভাবা হচ্ছে? আমি নিরপেক্ষতার জন্য সর্বোচ্চ কনসার্নড। আমার দেশে একজন ভারতীয় নাফিসের মত কিছু চিন্তা করলে আমিও বলবো ওর ব্যাবস্থা করা হোক, কিন্তু প্রশ্ন হচ্ছে প্রক্রিয়াটা নিয়ে।

ওকে ডিপোর্ট করতে পারতো, বা অন্য ব্যাবস্থা, এভাবে ব্যাংকের সামনে পর্যন্ত নিয়ে যেয়ে একটা মিডিয়া গেম খেলে আমার দেশকে কলংকিত করার পর্যায়ে নিয়ে যাওয়াটা খুবই নোংরা হয়েছে। এবং অবশ্যই ইনজাস্টিস!

৫৪| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:১২

আমরা বাংলাদেশি বলেছেন: ঘটনা পড়ে তো মনে হলো Prison Break Season 5...
শালার আম্রিকা শালার ফেডেরাল X( X(

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২৩

প্রজন্ম৮৬ বলেছেন: নাটুকে ও খারাপ মানসিকতার প্রশাসন!

৫৫| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২৩

রাসেল মেটামোরফোজ বলেছেন: নাফিসের বাবা আহসান উল্লাহ সাংবাদিকদের কাছে দাবি করেন, তার ছেলে কোনোভাবেই এ ধরনের কাজে জড়িত থাকতে পারে না। তাকে ফাঁদে ফেলে এ পরিস্থিতিতে ফেলা হয়েছে।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:২৮

প্রজন্ম৮৬ বলেছেন: খুবই যৌক্তিক।

আমার হাইপো থিসিস বলে, বিদেশি সঙ্গী ও সমর্থন পেয়ে নাফিস মানসিকভাবে তৈরী হয়েছে। আর সরঞ্জাম তো সবই দিয়েছে ঐ এজেন্ট। নাফিস প্ররোচিত হয়েই এত দুর গেছে, কারন ঐ এজেন্ট যখন আল-কায়েদে সেজে নাফিসের সাথে যোগাযোগ করে গেছে সে নিশ্চয়ই নিজেকে বিশ্বাসযোগ্য আল কায়েদা বানানোর জন্য নাফিসের সাথে সেভাবেই মিশেছে, যা নাফিসকে তৈরী হতে সাহায্য করেছে।

একটা ধনী'র ছেলে মাত্র ৬ মাস আগে বিদেশে গেছে, স্বাভাবিকভাবেই কালচারাল শকগত মানসিক চাপে ছিল, হয়তো এর আগে হিজবুতি সংগে ছিল, এমন অনেক কিছু মিলেই ছেলেটা হলেও হতে পারতো জঙ্গি থেকে ফুল জঙ্গিরূপে প্রকাশিত হয়েছে।

যা সবশেষে একটি অগ্রহনযোগ্য প্রক্রিয়া।

নাফিস ভুল ছিল কিন্তু ওকে অপরাধী বানিয়েছে অন্য কেউ!

৫৬| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৩০

রাসেল মেটামোরফোজ বলেছেন: তার এ পরিকল্পনার কথা জানতে পেরে সহযোগী সেজে এফবিআই কর্মকর্তারাই তাকে ২০ ব্যাগ ‘নকল’ বিস্ফোরক সরবরাহ করেন, যাতে তাকে হাতেনাতে গ্রেপ্তার করা যায়। Click This Link

এফবিআই কর্মকর্তারা তাকে গ্রেপ্তার না করে উল্টো নকল’ বিস্ফোরক সরবরাহ করে! এটার মানে কি দাড়ায়?

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৩৬

প্রজন্ম৮৬ বলেছেন: এই মানেটা নিয়াই তো এত কথা

৫৭| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৩৫

হাসান কালবৈশাখী বলেছেন:
নাফিজ একজন হিজবুত টাইপ স্যাডিষ্ট জংগী মেন্টালিটির লোক। এত ভয়ংকর যে তার রুমমেটরা বা বাবা-মা কেউই টেরই পায় নাই। সে সুযোগ পেলে সে আমার দেশেও বোমা মারতে কুন্ঠিত হতো না। তার সর্বচ্চ শাস্তি হওয়া দরকার।

নাফিস এক্সপ্লোসিভ খুজেছিল আলকায়দা নেটওয়ার্কের কাছে, ব্যাপারটা মার্কিন গোয়েন্দাদের কঠিন জালে ধরা পড়ে যায়। FBI তখন জংগি সেজে বলে বোমা দিলে তুমি পারবা কিনা, এরপর তাদের এজেন্ট আলকায়দার আগেই তাকে একটি ডামি বোমা দেয় এবং চোখে চোখে রাখে। নাফিসের ইনটেনশন ছিলো বম্বিং করা; অথবা এভাবে বলা ভালো যে নাফিস বম্ব পেলে সেটাকে সে আমেরিকার এগেইন্সট এ ইউজ করবে। ওরে শেষ পর্যন্ত যাইতে দিছে এবং তারপর ধরছে।

এভাবে ফাঁদ পেতে ধরা আমেরিকান দের অনেক পুরোনো টেকনিক। প্রষ্টিটিউট কাষ্টোমার সেখানে এভাবেই ধরা হয়। লন্ডনে দু-তিন বছর আগে কিছু পাকি ক্রিকেটার ধরা হয় ঘুশের টাকা সহ এভাবেই ফাঁদ পেতে।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৪০

প্রজন্ম৮৬ বলেছেন: পোলায় গেছে পড়তে, এখন নিউইয়র্ক পুলিশের কমিশনার কয়, ও নাকি হামলার জন্য স্টুডেন্ট ভিসা নিয়ে ঐ দেশে গেছে :)

আমি তো বলি না নাফিস নির্দোষ। আমি বলছি, প্ররোচনাও আছে, যা না থাকলে ঘটনা এত দুর যেত কি না সেটা মোটেও কনফার্ম না।

প্রস্টিটিউশন বা পাকি ক্রিকেটারদের জন্য এ ধরনের টেকনিক ব্যাবহৃত হলেও হতে পারে, মাইনর ব্যাপার, কিন্তু একটা দেশের সুনাম, একটা পরিবারের ভবিষ্যত, সবচেয়ে বড় কথা, একজন মানুষের জীবন সংশ্লিষ্ট বিষয়ে এমন প্রভোকেটিভ এক্সপেরিমেন্টাল প্রোগ্রাম কোনভাবেই গ্রহনযোগ্য না!

অন্তত মানুষের কাছে না।

৫৮| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৩৭

মিনেসোটা বলেছেন: ডিপোর্ট করলে সে আরও বেশি করে আক্রমণাত্বক মনোভাব পোষন করতো, হয়তো বা আফগানিস্তানে গিয়ে জঙি হওয়ার লাক ট্রাই করতো। আপনি ভুলে যাচ্ছেন এটা মতবাদের লড়াই, জঙি বনাম রাষ্ট্র। টুইন টাওয়ার পরবর্তী সময়ে যেকোন রাষ্ট্রের বিরুদ্ধবাদি যে কোন জঙি মতবাদকে নিরুৎসাহিত করা হচ্ছে আন্তর্জাতিকভাবে। ৭০ বা ৮০ র দশকের ভূরাজনীতি আর আজকের ভূরাজনীতি ভিন্ন। এজন্যই রাষ্ট্রবিরোধী কার্যকলাপের জন্য জঙি আর ড্রাগ ডিলারকে এক কাতারে ফেলে দিয়ে এদের নিশ্চিহ্ন করাই এখন লক্ষ্য। আপনি মানবতা বলে যতই চিল্লাচিল্লি করেন, পৃথিবীর ৭০০ কোটি লোকের মাঝে ৫/৬ কোটি এভাবে রাষ্ট্রের হাতে মরে গেলেও আপনার কোন ক্ষতিবৃদ্ধি হবে না।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৪৩

প্রজন্ম৮৬ বলেছেন: অথবা ডিপোর্ট করলে দেশে এসে বাপের দাবড়ানি খেয়ে ন্যাশনাল ব্যাংকের জুনিয়র ম্যানেজার হিসেবে ক্যারিয়ার শুরু করে দেখে শুনে একটা পরকীয়ার জড়িয়ে যেতে পারতো।

কত কিছুই হতে পারতো, নিশ্চয়তা কে দিবে?

অনৈতিক কর্মকান্ড বা পরিকল্পনার উপর দাড়িয়ে কোন ব্যাক্তি বা রাষ্ট্র অথবা সাম্রাজ্য কিছু সময় পার করতে পারে, কিন্তু কোনভাবেই টিকতে পারবে না!

৫৯| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ৯:৫৯

ফুরব বলেছেন: ছাগলের ঘিলু মাথায় নিয়া এমেরিকা গেছে বোমা মারতে।এখন ঠেলা সামলাও।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ১০:০৭

প্রজন্ম৮৬ বলেছেন: বেচারার পরিবারে কি একটা অবস্থাই না চলতেছে!!!

৬০| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ১০:০০

তাজদীদ বলেছেন: ইসলামে সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ, মৌলবাদের কোন স্থান নেই। সম্পূর্ণরুপে নিষেধ। সন্ত্রাসবাদী আমেরিকানরা মুসলমানদের জঙ্গী/সন্ত্রাসী বলে সারা বিশ্বে ইসলাম ফোবিয়া ছড়ানোর জন্য কৌশলে মুসলমানদের দিয়ে সন্ত্রাসী কর্মকান্ড করায়। যেমনটি হয়েছিল ওয়ান ইলেভেনের ঘটনা। এরকমই সম্পূর্ণ পরিকল্পিত ও সাজানো খেলা খেলে যাচ্ছে সন্ত্রাসবাদী বর্বর আমেরিকা সহ ইহুদীবাদী ইসরাইল ও অন্যান্য ইসলাম বিদ্বেষী গোষ্ঠী।

১৮ ই অক্টোবর, ২০১২ রাত ১০:০৭

প্রজন্ম৮৬ বলেছেন: ইসলামে সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ, মৌলবাদের কোন স্থান নেই। সম্পূর্ণরুপে নিষেধ।

৬১| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ১০:১৩

এস বাসার বলেছেন: পুরাই জজমিয়া কাহিনীর আমেরিকান ভার্সন! আমেরিকা বা আমেরিকান মিডিয়া যা বলে তার ৮০% ই মিথ্যা , বিশেষ করে ইসলাম বা ইসলামী জংগী বিষয়ক।

দুঃখ জনক হলো এইবারের নাটকটার কেন্দ্রীয় চরিত্রে বাংলাদেশী এক তরুন। সকাল থেকেই খবরটা টিভিতে দেখছিলাম আর মনের ভেতর প্রচন্ড খটকা লাগছিলো। এটা কি ঘটনা নাকি ড্রামা? হলিউড মুভির বিশাল টানটান প্লট মনে হচ্ছিলো।

জানিনা, নাফিস আসলে কতটা দায়ী বা কতটা দোষী, তবে এটাকে পুঁজি করে বাংলাদেশীরা আমেরিকায় বেশ বেকায়দায় পড়বে সেটা নিশ্চিত। কেননা ইহুদী মিডিয়া কাভারেজ নাফিসের বিরুদ্ধে যাবে সেটাই স্বাভাবিক। আবার বাংলাদেশে মার্কিন ঘাটি স্থাপনের নীল নকশাও হতে পারে এই নাফিস কাহিনী, অবশ্য আমাদের দুই আবাল সরকার আলীগ-বিম্পী দুইটাই আমেরিকার পা চাটায় উস্তাদ । দেখা যাক ফাইনালি কি হয়!

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:০৪

প্রজন্ম৮৬ বলেছেন: পোলাটা গেছে পড়তে, নিউ ইয়র্কের পুলিশ বলে, সে নাকি হামলার জন্য স্টুডেন্ট ভিসা নিয়া আমেরিকায় ঢুকছে!

ওয়ার অন টেররের বিরাট বাজেট হালাল করার পায়তারা

৬২| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ১০:১৭

আমার জীবন বলেছেন: গালি দিবার মুঞ্চায় :|

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:০৫

প্রজন্ম৮৬ বলেছেন: দিয়েন না

৬৩| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ১০:১৯

শব্দহীন জোছনা বলেছেন: বিচার তো চাই... কিন্তু দুঃখের কথা বিচার করবে কে?

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:০৫

প্রজন্ম৮৬ বলেছেন: যার কেউ নাই তার আল্লাহ আছে। আর আল্লাহ'র চেয়ে বড় বিচারক তো নাই

৬৪| ১৮ ই অক্টোবর, ২০১২ রাত ১১:১৯

রোমান সৈনিক বলেছেন: নাফিস দোষী কারন সে পরিকল্পনায় যুক্ত হইছে, কিন্তু সেই এফবিআই এর এজেন্ট, যে তারে সাহয্য - সহযোগীতা কইরা এত কিছু করাইলো ওর ভূমিকা'র জন্য কি বিচার হবে?

নাফিস একটা ভোদাই ধর্মীয় উম্মাদ তার জন্যে আমার কোনো মায়া নাই।এই ঘটনার পরে বাংলাদেশিদের রেপুটেশন এর কি হবে বুজেন?আপনি তো নিজেও প্রবাসী X(

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:০৬

প্রজন্ম৮৬ বলেছেন: ওরে দিয়া যে এগুলা করাইলো ওর কি বিচার হবে?

রেপুটেশন উদ্ধারে কাজ করেন, তাইলেই তো হয়!!!

৬৫| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ১২:৫৪

অ্যানোনিমাস বলেছেন: নাফিস যেটুকু দোষ করছে সেটাই এক নিমিষে বাংলাদেশের ভাবমূর্তি ধুলায় মেশানোর জন্য যথেষ্ঠ। সেখানে অন্যকিছু ভাববার কোন অবকাশ নেই।

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:১৪

প্রজন্ম৮৬ বলেছেন: নাফিসের জন্য যদি দেশের ভাবমূর্তি ধুলোয় মিশে যায় তাহলে ডঃ ইউনুসের জন্য দেশের ভাবমূর্তি তো আকাশে থাকার কথা!

সেটা ছিল কি?

যে দোষারপ করার সে করবেই, যে বুঝার সে বুঝবেই যে একজন মানুষের জন্য একটা দেশ কালার হয় না!

৬৬| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:০৯

সায়েদ রিয়াদ বলেছেন: লেখক বলেছেন: ওরে দিয়া যে এগুলা করাইলো ওর কি বিচার হবে?

রেপুটেশন উদ্ধারে কাজ করেন, তাইলেই তো হয়!!!


তো এখন কি নাফিস ভুদাইটারে নির্দোষ ঘোষনা কর্তে হবে ?

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:১২

প্রজন্ম৮৬ বলেছেন: যে ব্যাক্তি নিজেরে, নিজের জাতি'রে, নিজের দেশ'রে ভালবেসে সন্মান করতে পারে না, ডিফেন্ড করতে পারে না, সে একটা পায়খানা ডেলিভারি মেশিন ছাড়া আর কিচ্ছু না!!!

৬৭| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:২২

সায়েদ রিয়াদ বলেছেন: একি কথাটা কিন্তু নাফিজ খাপো টার বেলায় ও প্রযোজ্য।

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:২৩

প্রজন্ম৮৬ বলেছেন: হ। তো?

৬৮| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:২২

ভাবের কবি বলেছেন: এদেশে ঘাটি গাড়ার ফন্দি ।

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:২৪

প্রজন্ম৮৬ বলেছেন: ১৬ কোটি মানুষের এই দেশে কাহিনী করা এত সোজা হবে না ভাই!

৬৯| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:৪২

অ্যামাটার বলেছেন: গর্দভটার যে জঙ্গিবাদের ইন্টেনশিটি ছিল, সে ব্যাপারে কোনও সন্দেহ নাই। এফবিআই স্টিং অপারেশন বা ব্লাকমেইলিং অপারেশনের মাধ্যমে সেই গুপ্ত ইচ্ছাকে টাইনা বাইর করছে; এই হল ঘটনা।
এখন তর্ক হতে পারে অপরাধীদের ক্ষেত্রেও এ ধরনের ব্লাকমেইলিং টাইপ অপারেশন পদ্ধতি প্রয়োগ কোনও গ্রাউন্ডে বৈধ কি-না, তা নিয়ে।

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:৫৪

প্রজন্ম৮৬ বলেছেন: তর্কটা ঐ মোর‌্যাল গ্রাউন্ডের জায়গাতেই। শুধু তো মেন্টাল ইনফ্লুয়েন্সই না, টার্গেট চয়েজ, প্ল্যানিং থেকে শুরু করে লজিস্টিক সাপ্লাই পর্যন্ত অথরিটিই দিছে! এতকিছু না করে ছেলেটারে শুরুতেই এ্যারেস্ট বা ডিপোর্ট করাই উচিত ছিল, এখন এই নাটকের ফলে পুরা একটা দেশ ও জাতি'কে বিব্রত হইতে হইলো!

৭০| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:৪৪

অ্যামাটার বলেছেন: *মোর‌্যাল গ্রাউন্ডে বৈধ কি-না, তা নিয়ে।

৭১| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ২:৫৭

আশরাফুল সিয়াম বলেছেন: Click This Link

৭২| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:০১

দিগন্ত বলেছেন: আপনাকে বোমা দেওয়া হলে আপনি কি সেটা বাংলাদেশ ব্যাঙ্কের সামনে রাখতে যাবেন?

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:০৬

প্রজন্ম৮৬ বলেছেন: শুধু বাংলাদেশ ব্যাংক না, বিশ্বের কোন দেশ এমনকি ভারতেরও কোন এটিএম মেশিনের সামনেও রাখতে যাবো না।

৭৩| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:০৬

ঘুমাইলে চোখে দেখি না! বলেছেন: লেখক বলেছেন: তর্কটা ঐ মোর‌্যাল গ্রাউন্ডের জায়গাতেই। শুধু তো মেন্টাল ইনফ্লুয়েন্সই না, টার্গেট চয়েজ, প্ল্যানিং থেকে শুরু করে লজিস্টিক সাপ্লাই পর্যন্ত অথরিটিই দিছে! এতকিছু না করে ছেলেটারে শুরুতেই এ্যারেস্ট বা ডিপোর্ট করাই উচিত ছিল, এখন এই নাটকের ফলে পুরা একটা দেশ ও জাতি'কে বিব্রত হইতে হইলো!

একটা প্রশ্ন ছিলো। একসময় বাংলাদেশে সরকারী কর্মকর্তাদের দুর্নীতি এভাবে ধরা হতো যে যদি কোনো কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায় তাহলে তখন লোক পাঠানো হতো কোনো একটা টেন্ডারের কাজে। যখন ঘুষের টাকাটা দেয়া হতো সেগুলোতে একটা ক্যামিকেল লাগানো থাকতো। যখন ঘুষ নেন কর্মকর্তা তখন হুট করেই দুর্নীতির ইনস্পেক্টর আর ম্যাজিস্ট্রেট এসে তার হাতটা এক গ্লাস পানিতে চুবিয়ে দিতেন। যদি পানির রং পরিবর্তন হয়ে যায় তাহলে তাকে দোষী সাব্যস্ত করা হতো। এই নিয়ম টা ব হু কাল থেকে চালিত ছিলো যতক্ষন না চারদলীয় ঐক্যজোটের সময় ঘুষখোর সচিবেরা এর বিরুদ্ধে কেস করে। এই নিয়ম টা ভারত স হ বেশ কয়েকটা দেশে এখনও প্রচলিত।

তাহলে আপনার কথা মতো দুর্নীতি ধরবার জন্য এসব তদন্ত সংস্হা নিশ্চয়ই ভুল করছেন কারন ঐ খারাপ লোকের দুর্নীতি ধরবার জন্য তারাও একটা ফাঁদ ফেলছেন তাই নয় কি?

আর বিভিন্ন দেশের আইনে এমনকি আমেরিকাতেও (আইনটির নাম আমার এখন খেয়াল নাই, পরে খুজে বলা যেতে পারে বা আপনিও খুজে নিতে পারেন) অপরাধ হবার আগে অপরাধী ধরবার জন্য এরকম কাজের বৈধতা আছে। তাহলে কি আপনি বলতে চাচ্ছেন তাদের আইন স হ দুনিয়া এরকম যতআইন আছে সবগুলোকেই পরিবর্তন করা উচিত?



লেখক বলেছেন: যে ব্যাক্তি নিজেরে, নিজের জাতি'রে, নিজের দেশ'রে ভালবেসে সন্মান করতে পারে না, ডিফেন্ড করতে পারে না, সে একটা পায়খানা ডেলিভারি মেশিন ছাড়া আর কিচ্ছু না!!!

এখানে কমেন্টকারী ঐ ব্যাক্তিকে দোষারোপ করেছেন, আপনি কেন মনে করলেন সে নিজের দেশকে দোষারোপ করলো? তাহলে বাংলা ভাইকে গালি দেয়াটাও তো উচিত হবে না তাই না? (কারন আপনিও বলেছেন নাফিজ দোষী আর আমরা সবাই জানি বাংলা ভাই দোষী এছাড়া বাংলা ভাই তৎকালীন রাজশাহীর প্রধামন্ত্রী মিনুর আদরে বড় হলেন সে ব্যাপারে কি কিছু বলবেন? এখন আবার বইলেন না যে সে আ.লীগের কোনো আত্মীয় ছিলো, এটা কিন্তু মোটেই এখানে কোনো ইস্যু নয়)

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:১৬

প্রজন্ম৮৬ বলেছেন: আগেও একটা মন্তব্যে বলেছি, এ ধরনের টেকনিক পতিতাদের খদ্দের, ঘুষখোরদের মত রেগুলার অপরাধী ধরার মত রেগুলার মাইনর ইস্যুতে ব্যাবহৃত হতে পারে কিন্তু টেরিরিস্ট এ্যাটাকের মত হাই পটেনশিয়াল কেসে না। কারন, এখানে প্ল্যানিং ও লজিস্টিক সাপোর্টের মত বিষয় জড়িত, যা উপযুক্তভাবে সরবরাহ না হলে ওয়ানা বি ক্রিমিন্যাল শেষপর্যন্ত ক্রিমিন্যাল হতো কি না সেটা নিয়েই প্রশ্ন থাকে।

আর আপনার মন্তব্যের ২য় ভাগে কি প্রশ্ন করেছেন সেটাই বুঝলাম না, কষ্ট করে এই সময়ে বুঝতে ইচ্ছাও করছে না। গুরুত্বপূর্ণ কিছু হলে এবং তার উত্তর এখনই চাইলে কষ্ট করে আরেকটু পরিষ্কার করে লিখুন।

৭৪| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:১৯

ঘুমাইলে চোখে দেখি না! বলেছেন: কিন্তু এই টেকনিকটা যদি আমেরিকার আইনেই সিদ্ধ হিসেবে বিল পাশ করানো হয় তাহলে আপনার মতামত কি?

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:২২

প্রজন্ম৮৬ বলেছেন: আরো বহু বাজে ও অনৈতিক বিলের মতই এটাও ওদের আরেকটা অগ্রহনযোগ্য বিল যা সাম্রাজ্যবাদীদের কংগ্রেসে পাশ হইছে, যার সমালোচনা আমি করছি।

৭৫| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:৩৬

ঘুমাইলে চোখে দেখি না! বলেছেন: লেখক বলেছেন: আরো বহু বাজে ও অনৈতিক বিলের মতই এটাও ওদের আরেকটা অগ্রহনযোগ্য বিল যা সাম্রাজ্যবাদীদের কংগ্রেসে পাশ হইছে, যার সমালোচনা আমি করছি।

তাহলে আপনি সেভাবেই করেন। কারন আপনি যখনই বাংলাদেশের কোনো আইন বা রায়ের বিরুদ্ধে অথবা কোনো মামলা চলাকালীন সময়ে কোনো কথা বলবেন তখন সেটা আদালত অবমাননার সামিল হয় যতক্ষন না সেটা বৈধভাবে আপনি মোকাবেলা করছেন। আর সেটা বৈধভাবে মোকাবেলা করার অনেক রাস্তার মধ্যে যেটা আছে সেটা হলো আদালতে যাওয়া অথবা সংসদে টেকনোক্র্যাট হিসেবে বিল উথ্থাপন করা।

আর আপনি যদি অন্যদেশের কথা বলেন তাহলে ভাইয়া একটা কথা বলি অন্যায় কাকে বলে;

১) ইয়েমেনে ১২ বছরের মেয়ের বৈধতা দেয়া আছে এবং সেখানে মেয়ের বয়স ১৮ না হওয়া পর্যন্ত তাকে তালাকের বৈধতা দেয়া হয় না।
২) সোয়াজীল্যান্ডে ব হুবিবাহ প্রথা এখনো ব হাল তবিয়তে আছে।
৩) সৌদী আরবের হুদুদ আইন
৪) আমেরিকার প্যাট্রিয়ট আইন
৫) বাংলাদেশের বিশেষ ক্ষমতা আইন
৬) মালয়েশিয়ার ভূমিপুত্রা আইন যেটা সাংবিধানিক ভাবে স্বীকৃত
৭) বাংলাদেশের গুম ক্রশফায়ার এনকাউন্টার রিমান্ডের আইন

এগুলোর ভয়া ব হতা এর চেয়ে বেশী। সেখানে যুক্তরাস্ট্রের এসব বিল ৯/১১ থেকে শুরু করে এর পরবর্তী যতগুলো জঙ্গী হামলার শিকার হয়েছে সেগুলোর উপর চোখ রাখলে আপনার এ বিষয়ের কথা না।


তাই ওদের দেশের আইন আপনার পছন্দ না আপনার এ কথাটা আসলেই কেনো হাস্যকর শোনাচ্ছে না সেটাই বুঝতে পারছি না যেখানে আপনি সেদেশের নাগরিক বাদ দেন সেখানকার একজন ইমিগ্রান্টও না সেদেশের স্বার্থ সংশ্লিষ্ট কোনো ব্যাপারে আপনার যোগ সূত্রও নেই আর যেখানে আপনি যে দেশের সেখানের এর চেয়েও ভয়াব হ আইন মজুদ আছে!

বোঝাতে পেরেছি এবার?

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:৪২

প্রজন্ম৮৬ বলেছেন: আমার দেশেও অন্যায় আইন আছে, ওদের দেশেও আছে, অন্যান্য দেশে তার চেয়ে বেশি অন্যায় আইন আছে।

তাই ওসবের সমালোচনা করতে পারবো না? অথবা অপছন্দ করলে সেটা হাস্যকর হয়ে যাবে?

আপনার কাছে হাস্যকর মনে হলে, হাসুন। হাসাহাসি স্বাস্থ্যের জন্য বেশ ভাল :)

৭৬| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:৪৪

ঘুমাইলে চোখে দেখি না! বলেছেন: আপনার নিজের সন্তান যখন সন্ত্রাসী হবে তখন যদি আপনি আমার ছেলেকে সিগারেট টানার অপরাধে গায়ে হাত তোলেন, তাহলে ব্যাপারটা হাস্যকর হয়ে যায় না?

১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:৪৬

প্রজন্ম৮৬ বলেছেন: হ্যা। হাস্যকর হয়।

৭৭| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৩:৪৮

ঘুমাইলে চোখে দেখি না! বলেছেন: আমি জাতীয় বিশ্ববিদ্যালয় পাশ, আমার এসব বোঝার কথা না। আপনারা স্কলারশীপ প্রাপ্ত উচ্চশিক্ষায় শিক্ষিত, জাতীয় দিশারী!


যাই হোক, একটা সুন্দর আলোচনার জন্য এবং গালাগালী বিহীন উত্তর দেবার জন্য আপনাকে ধন্যবাদ!

১৯ শে অক্টোবর, ২০১২ দুপুর ১২:৫৮

প্রজন্ম৮৬ বলেছেন: এমনভাবে বললেন যেন আপনি ছাড়া বাকী সবাইকে আমি গালাগালিযুক্ত উত্তর দিচ্ছিলাম!

দুঃখজনক।

৭৮| ১৯ শে অক্টোবর, ২০১২ ভোর ৪:১৮

দিগন্ত বলেছেন: শুধু বাংলাদেশ ব্যাংক না, বিশ্বের কোন দেশ এমনকি ভারতেরও কোন এটিএম মেশিনের সামনেও রাখতে যাবো না

সেইজন্যই আপনি জেলের বাইরে। যারা রাখতে যায় তাদের জেলের ভেতরেই জায়গা হওয়া উচিত। সঃে তাকে বোমা যেই সাপ্লাই করে থাকুক।

১৯ শে অক্টোবর, ২০১২ দুপুর ১২:৫৯

প্রজন্ম৮৬ বলেছেন: উৎসাহিত করন এবং সরঞ্জাম সরবরাহ করা খুবই ভাইটাল।

৭৯| ১৯ শে অক্টোবর, ২০১২ সকাল ৯:২১

সায়েদ রিয়াদ বলেছেন: আপনি ঘুরা পেছানা এত কথা না বলে সোজা বলে দিলেই পারেন নাফিস ভালো পোলা । B:-/

১৯ শে অক্টোবর, ২০১২ দুপুর ১:০০

প্রজন্ম৮৬ বলেছেন: হুমম, তাহলে আপনাদের বুঝতে সুবিধা হতো তাই না? শুনেন দুনিয়াটা সাদা আর কালো না, আরো অনেক রঙেই রঙীন।

৮০| ১৯ শে অক্টোবর, ২০১২ সকাল ১০:৪৮

চলতি নিয়ম বলেছেন: @ দিগন্ত ++ ১২৫ নং

আমি একজনের বাসায় চুরিকরতে ঢুকে ধরা পরে বলব আপনার বাসার সিকিউরিটি সিস্টেম দুর্বল তাই আমি চুরি করতে ঢুকেছি, আমার কোনো দোষ নেই। আমি নির্দোষ। কি বলেন?

৮১| ১৯ শে অক্টোবর, ২০১২ সকাল ১১:২৫

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: হুম। হেরা এফবিআই বলে তো আর ফেরেশতা না। নির্বাচনের আগে জঙ্গি হামলা আম্রিকার জন্য ওয়েট করতাছে, এই রকম একটা জিনিষ ছড়ায় দিলো।

১৯ শে অক্টোবর, ২০১২ দুপুর ১:০১

প্রজন্ম৮৬ বলেছেন: ফেরেশতা তো না ই, প্রশ্ন হইলো ওরা কি ইবলিশ নাকি খান্নাস?

৮২| ১৯ শে অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৩০

জাহাঙ্গীর কবীর বলেছেন: আমিও বিষয়টাকে সন্দেহের চোখে দেখছি।যদি সে আগে থেকেই জঙ্গীদের সাথে সম্প্রিক্ত হতো,তাহলে তাকে ইন্টারনেট থেকে জঙ্গী সহযোগী খুজতে হতো না।তার জঙ্গী সহযোগীরাই তার সব ব্যবস্থা নিশ্চয় করে দিতো।
তবে এটাও হতে পারে যে,সে এন্ডোস ব্রভিকের মতোও হতে পারে।ঠিক সেভাবে এফবিআই তাকে ফাঁদে ফেলেছে।আবার ঘটনাটা অন্যরকম হতে পারে।হতে পারে নিছক টার্গট,বা অন্যকোন উদ্দেশ্য।মানুষের দৃষ্টি অন্যদিকে নেওর জন্যেও রাজনৈতিকেরা অনেক কিছু করে থাকে।এমন ঘটনাও অসম্ভব কিছু নয়।

৮৩| ১৯ শে অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৩৭

রওশন জমির বলেছেন: ৯/১১ এর পরপরই একটা ঘটনা শুনেছিলাম। সত্যমিথ্যা যাচাইয়ের সুযোগ ছিল না, এখনো নেই। মার্কিন গোয়েন্দার হাতে তখন সন্দেহভাজন হিসাবে এক বাঙালি গ্রেফতার হয়েছিল, তিনি নির্দোষ প্রমাণিত হওয়ার পর মানহানির মামলা করার উদ্যোগ নিলে FBI তাকে প্রাণ নিয়ে পালাতে বাধ্য করে। তাই নির্দোষ হলে সে অবশ্যই মুক্তি পাবে। কিন্তু দেশের বারোটা যে বাজলো, তার কোনো সুরাহা বোধ হয় হবে না। এখানে যেটি আমাদের দরকার, তা হল অন্যান্য বাঙালি ইমিগ্রান্টদের নিরাপত্তা ও ভবিষ্যতকে নিশ্চিত করা। সবার উচিত সে দিকে দৃষ্টি নিবদ্ধ করা। সরকারেরও তাই করা উচিত।

৮৪| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ৯:১৭

আমি তুমি আমরা বলেছেন: একমত নই। নাফিসের নিজের বিবেক নাই? কেউ ফাদ পেতে রাখলেই সে পা দেবে কেন???

৮৫| ১৯ শে অক্টোবর, ২০১২ রাত ১০:০৮

জাহাঙ্গীর কবীর বলেছেন: ৮৪ নং মন্তব্যকারির সাথেও একমত,বিবেক সংক্রান্ত কথায়।এন্ডোস ব্রেভিকের মতোও হতে পারে।এবং ৮৩ নং মন্তব্যের সাথে সহমত।

৮৬| ২০ শে অক্টোবর, ২০১২ সকাল ১০:৩৭

হাছুইন্যা বলেছেন: সাফিস = বলির পাঠা। প্রথম শ্রেনীর বলদ হওয়ার জন্য ওর বাকী জীবন আমেরিকার জেলেই কাটানো্ উচিত।

৮৭| ২৩ শে অক্টোবর, ২০১২ রাত ৩:১৫

মনে নাই বলেছেন: এফবিআই যে কাজটা করেছে সেটা যদি আল-কায়েদা করে দিত এবং বোমাগুলাও নকল না হয়ে আসল হত এবং সেইসাথে বিল্ডিংটাও উড়ে যেত তখন কি হত!! কতগুলো নিরীহ প্রান শেষ হয়ে যেতে পারত। সেই বিল্ডিংটাতে আমার আপনার মত আরো অনেক বাংলাদেশীও থাকতে পারত।আল-কায়েদার সহযোগীতা পেলে নাফিস নিশ্চয়ই এই অপকর্মটা এইভাবেই সম্পন্ন করত, নাকি বলেন?

এখন আপনিই বলুন নাফিসের জায়গা কোথায় হওয়া উচিত???

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.