নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

যেনো বাংলাদেশ কাতার বিশ্বকাপ ফুটবল ২০২২ জিতেছে।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৭



আর্জেন্টির ফ্যানরা বিশ্বকাপ ফুটবল ২০২২ জয় সেলিব্রেট করতেছে। গতকালকের পুরষ্কার বিররনী ও সমাপনি অনুষ্ঠানের আবেগময় মুহুর্ত গুলোর ছবি ভিডিও শেয়ার করছে সামাজিক যোগাযোগ এর মাধ্যমে। ভিডিও গুলোতে মেলোডিয়াস মিউজিক এড করতেছে। সবচেয়ে চমৎকার লাগতেসে এসব ছবি ও ভিডিও গুলোতে আর্জেন্টিনার ফ্ল্যাগ এর আগে বাংলাদেশের পতাকা লাগিয়ে দিচ্ছে।বাংলাদেশে এমন একটা পরিবেশ মনে হচ্ছে বাংলাদেশ বাংলাদেশ কাতার বিশ্বকাপ ফুটবল ২০২২ জিতলো।

বাংলাদেশীরা আর্জেন্টিনার চেয়েও বেশী খুশী। গতকাল রাতে বড় পর্দায় খেলা দেখতে গিয়ে আমি দেখেছি বাঙালি কেঁদেছে। উল্লাস করেছে। বিজয় মিছিল করেছে। মিষ্টি বিতরণ করেছে। মহান বিজয় দিবসের ঠিক ২ দিন পরে যেনো আরও একটি বিজয়ের সেলিব্রেশন করছে। ফ্রান্স যখন আর্জেন্টিনার দুই গোল শোধ করে দিয়েছিল আর্জেন্টাইনদের চেয়ে বাংলাদেশীদের বেশী কষ্ট হয়েছে। অতিরিক্ত ১৫ মিনিটে মেসির গোলে উল্লাস করার পরে ফ্রান্স যখন ৩য় গোল শোধ করেছে তখন বাংলাদেশে আর্জেন্টাইনদের সমর্থকদের হৃদয় রক্তাক্ত হয়ে। ট্রাইবেকারের সময় টেনশনে একটার পর একটা সিগারেট ধরিয়েছে। হৃৎপিণ্ডের পৌনঃপুনিক ছন্দময় সংকোচনে বারেবারে ব্যাঘাত ঘটেছে।

নান্দনিক ছন্দময় ফুটবল খেলা উপভোগ করেছে। ৩০ দিন অপেক্ষা করেছে একটি মুহুর্তের জন্য। তাহলো আর্জেন্টিনা বিশ্বকাপ জিতবে। আমার ফেসবুক ফ্রেন্ডলিস্টের ৭০-৮০% ছেলে মেয়ে আর্জেন্টিনার জার্সি পড়ে ছবি তুলে আপলোড দিয়েছে। উল্লাস করেছে। একটি অসম্ভব সুন্দর মাস গেলো। মাসটি পুরাই ফুটবলময় ছিল। ব্লগের সম্মানিত মডারেটির ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন গতকাল উনার জীবনে একটি শ্রেষ্ট রাত। ২০০২ সাল থেকে আমি নিয়মিত বিশ্বকাপ ফুটবল দেখি।এই জনমে প্রিয় দলকে চ্যাম্পিয়ন হতে দেখেছি। কিংবদন্তী ম্যারাডোনা যখন বিশ্বকাপ জিতেছিলেন তখন আমি মাত্র ১ বছর। গতকাল আর্জেন্টিনার বিশ্বকাপ জয় দেখলাম। ব্লগার শূন্য শারমর্মকে বলেছিলাম ফ্রান্স - আর্জেন্টিনা ফাইনাল খেলবে, আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হবে।মেসি আমায় নিরাশ করেনি।

কান্নাজড়িত কণ্ঠে মেসির মা তাঁকে যেভাবে জড়িয়ে ধরে কেঁদেছেন দেখে মুগ্ধ হয়েছি। সন্তানের সাফল্যে মায়ের চেয়ে বেশী কেউ খুশী হয়না। স্ত্রী সন্তানদের সাথে মেসির সেলিব্রেশন, স্ত্রীকে হাগ দেয়া, বাচ্চাদের হাতে ট্রফি দেয়া, মার্টিনেজ এর পরিবারের সাথে গোল পোস্টের নিকটে গিয়ে ছবি তুলা আরেকবার প্রমাণ করে পরিবারের সাথে শ্রেষ্ট মুহুর্ত সেলিব্রেট করার মতো শ্রেষ্ঠত্ব পৃথিবীতে আর নেই। এতে একটু জনপ্রিয় বা টাকা হলেই নিজের স্ত্রীকে ও সন্তানকে ঠকিয়ে যারা ২য়/৩য়/৪র্থ বিয়ে করে তাদের গালে জুতা পড়েছে।

সব মিলিয়ে পুরা বাংলাদেশে মহান বিজয়ের মাসে যেন ঈদের আমেজ। অত্যাচারী শাষক, দ্রব্য মূল্যের উর্ধগতী, চরম দারিদ্রতা, মারাত্নক ব্যাবসায়ীক মন্দা, ব্যাংক গুলো থেকে বিলিয়ব বিলিয়ন টাকা লোট হচ্ছে তখন বাংলাদেশ ১ মাস উল্লাসে মেতে ছিল। এজন্য আর্জেন্টিনাকে অসংখ্য ধন্যবাদ। বাংলাদেশী আআর্জেন্টাইন ভক্তদের কাছে আআর্জেন্টিনা যেন তাদে্র আরেকটি দেশ। লিওনেল মেসি যেন তাদের হিরো ।

ছবিতে লিনা, তাবরিদা ও নূরী

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



বাংগালীরা ফুটবলপ্রেমী জাতি; বেশীরভাগই বলে লাথি দিয়ে দেখেননি।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: সঠিক।

২| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:২৩

রাজীব নুর বলেছেন: করোনা'র পরে পুরো বিশ্ব এই বিশ্বকাপ নিয়ে মেতেছিলো। ইহা ভালো।
বাংলাদেশের মানুষের আবেগ বেশী। এজন্য বাঙ্গালীরা একটা উছিলা পেলেই বাড়াবাড়ি করে। ইহা ক্ষমাসুন্দর চোখে দেখাই উচিৎ।
এই খেলা নিয়ে আপনার উৎসাহ অনেক ছিলো।

২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি পাড়ার মাঠে ফুটবল / ক্রিকেট ইত্যাদি খেলেছি। কলেজে থাকতে মোটামুটি ভালো ফুটবল খেলতাম।

৩| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৩৫

শেরজা তপন বলেছেন: বেশ আবেগময় লেখা! দুঃখ,দৈন্যতা, কষ্টবোধ, হতাশা ভুলে থাকার জন্য এমন উপলক্ষ্যের দরকার আছে তবে লিমিট ক্রস করে নয়।

*মেয়েদের সাথে ছেলে ফ্যানদের ছবি দিলে দৃষ্টিকটু লাগত না। শেষের ছবিটা আমার কাছে অপ্রয়োজনীয় মনে হয়েছে।

২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: শেষের ছবিটা পরিবর্ত্নন করে দিলাম । আমি আমার প্রিয় লোকজন ছাড়া কারও ছবি আমার ব্লগের পোস্টে ইউজ করিনা। ছেলে ফ্রেন্ডদের মধ্যে পোস্টের দেয়ার মতো উপযুক্ত কেউ দিসে এমন চোখে পড়েনি। ধন্যবাদ।

৪| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৯:০৪

বিটপি বলেছেন: বেশির ভাগই বলে লাথি দিয়ে দেখেনি - এ কথা মানতে পারছিনা। ফুটবল এমন এক খেলা, যা পুকুরেও খেলা যায়, জমিতেও খেলা যায় আব্র বেডরুমে খাটের উপরেও খেলা যায়। যে ঘরে ৬/৭ বছরের বাচ্চা আছে, সে ঘরে একটা ফুটবল নেই - এটা ভাবাই যায়না। আমার ভাইয়ের দুই বছরের বাচ্চা যেভাবে তার অর্ধেক সাইজের একটা বলে কিক করে - দেখলে অবাক হতে হয়। বাংলাদেশ অন্য যে খেলাতেই ভালো করুক না কেন - ফুটবল এই দেশের মানুষের অন্তরের ভালোবাসার খেলা। এই দেশের মানুষ ফুটবল ভালোও বাসে, আবার খেলেও।

২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ফুটবলে লাথি দেয়া মানে মাঠে গিয়ে ফুটবল খেলা বুঝানো হয়েছে। এখন তো মাঠই নেই। ফুটবলে লাথি দিবে কোথায় ?

৫| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৫৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আমার একটা পোস্টে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন বলেছিলাম। বলেছিলাম ক্রোয়েশিয়ার সাথে হেরে বাদ পড়বে ব্রাজিল। তবে কেন জানি ইংল্যান্ডকে ফাইনালিস্ট ধরেছিলাম।

২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আর্জেন্টিনা এবার সত্যি ভালো ফুটবল খেলেছে।

৬| ২০ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:১১

শূন্য সারমর্ম বলেছেন:


আর্জেন্টিনার জয়ে বাঙালী খুশি হয়েছে, দেখতে ভালো লেগেছে।

২০ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: আমারও ।

৭| ২০ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমি পাড়ার মাঠে ফুটবল / ক্রিকেট ইত্যাদি খেলেছি। কলেজে থাকতে মোটামুটি ভালো ফুটবল খেলতাম।

ভাইসাহেব আমি ছোটবেলা প্রচুর ফুটবল খেলেছি। পুরো মাঠ জুড়ে খেলতাম। একবার আমার পায়ে বল এলে আর রক্ষা নাই। তুফানের মতো ছুটে চলে যাই বিপক্ষ দলের বারপোষ্টের দিকে।

৮| ২০ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: পনি তো তাহলে বাংলার মেসি হতে পারতেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.