নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

জয়া ভারতে বাংলাদেশকে সম্মানিত করছে অথচ তারে নিয়েও তসলিমা নাসরিন এর হাউকাউ।

৩১ শে মার্চ, ২০২৪ রাত ৮:১৬


ছবি- নিজস্ব।
আসুন প্রথম জেনে নেই জয়া আহসান সম্পর্কে সামান্য তথ্য। তিনি পাঁচটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সাতটি মেরিল-প্রথম আলো পুরস্কার ও তিনটি ফিল্মফেয়ার পুরস্কার সহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ছিল ২০০৪ সালে মুক্তি পাওয়া ব্যাচেলর । তিনি নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত সৈয়দ শামসুল হক'র নিষিদ্ধ লোবান উপন্যাস অবলম্বনে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত গেরিলা চলচ্চিত্রে ও রেদওয়ান রনি পরিচালিত চোরাবালি চলচ্চিত্রে অভিনয় করে টানা দুইবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এরপর তিনি অনিমেষ আইচ পরিচালিত জিরো ডিগ্রী (২০১৫), অনম বিশ্বাস পরিচালিত দেবী (২০১৮) ও মাহমুদ দিদার পরিচালিত বিউটি সার্কাস (২০২২) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে আরও তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

এছাড়াও প্রথম বাংলাদেশী হিসেবে কলকাতা ফিল্ম ফেয়ার এওয়ার্ড এ বিসর্জন ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী এওয়ার্ড বিজয়ীও জয়া আহসান।একজন বাংলাদেশী হিসেবে যেখানে আমাদের গর্ব করার কথা, জয়া আহসানকে অভিনন্দন জানানোর কথা সেখানে আরেকজন বাংলাদেশী নারী হয়ে জয়া আহসান এর অভিনয় গুণকে ৪/১০ রেটিং করছেন। তসলিমা তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন - " ফেসবুকে দেখছি জয়া আহসান ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন। তাঁর সম্পর্কে আমার যা মত, তা হলো, তাঁর মুখশ্রী সুন্দর, বয়স ধরে রেখেছেন চমৎকার। কিন্তু অভিনয়ের জন্য তাঁকে দশে চার বা পাঁচের বেশি দেওয়া যায় না। তাছাড়া কলকাতার কোনও নারীর চরিত্রে যখন তিনি অভিনয় করেন, তখন আমার মুশকিল হয় কলকাতার নারী হিসেবে তাঁকে গ্রহণ করতে, কারণ তাঁর উচ্চারণ বিশ্বাসযোগ্য নয়। তিনি বাঙ্গাল ভাষায় কথা বলেছেন জীবনের দীর্ঘ সময়, তাঁর জিভ এবং মুখের পেশি কলকাতার বাংলা উচ্চারণে অভ্যস্ত নয়। তিনি চেষ্টা করেন ঠিকই, কিন্তু সম্পূর্ণ সফল হন না। কৌশিক গাঙ্গুলির সিনেমায় তিনি বরং বিশ্বাসযোগ্য হয়ে ওঠেন, কারণ কৌশিক গাঙ্গুলি তাঁকে বাংলাদেশের মেয়ের চরিত্রেই কাস্ট করেন, বিসর্জন থেকে অর্ধাঙ্গিনী, সবখানেই।

সবাই তো আর পিটার সেলারস নন যে ব্রিটিশ হয়েও ভারতীয় লোকের ভূমিকায় অভিনয় করতে গিয়ে নিখুঁত ভারতীয় উচ্চারণে ইংরেজি বলতে পারবেন , সবাই তো মেরিল স্ট্রিপ নন যে আমেরিকান হয়েও ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী মার্গারেট থেচারের চরিত্রে অভিনয় করতে গিয়ে ইংরেজি বলতে পারবেন ইংরেজদের উচ্চারণে, সবাই তো আর ব্র্যাড পিট নন যে আমেরিকান হয়েও নিখুঁত আইরিশ উচ্চারণে কথা বলতে পারবেন আই আর এর চরিত্রে অভিনয় করার সময়। "

তসলিমাকে কে বুঝাবে যে, এওয়ার্ড শুধু অভিনয় দেখে দেওয়া হয়না। ৩৯ বছর বয়সী একজন নারী কলকাতার বাঘী বাঘী অভিনেত্রী দের পেছনে ফেলে ডেডিকেশান, ফিটনেস, সৌন্দর্য, নিঁখুত এক্সপ্রেশন দিয়ে কোটি ভক্তের হৃদয় জয় করেছেন। জয়া আহসান যে কোন চরিত্রে ফিট। মডেলিং এর ক্ষেত্রে ও পোজিং এর ক্ষেত্রে কিংবা এক্সপ্রেশন এর ক্ষেত্রে জয়া অনন্যা।তার অভিনীত 'অর্ধাঙ্গিনী' মুক্তির পর দর্শকদের মাঝে ব্যাপক সাড়া পড়ে। সিনেমাটি দুর্গাপূজায় মুক্তি পেলেও কয়েক মাস ধরে প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছে। এতে বুঝা যায় কতো জনপ্রিয়তা পেয়েছিল 'অর্ধাঙ্গিনী'। তার অভিনীত প্রথম হিন্দি সিনেমা 'কড়ক সিং'। সহজ কথা নয় বলিউডে জনপ্রিয়তা পাওয়া।তসলিমা নাসরিন কে মনে রাখতে হবে - এটা বলিউড। এখানে মিস ইউনিভার্স সুস্মিতা, লারা, শাহরুক সালমান আমিররা অভিনয় করে। অভিনয় না জানলে এখানে স্থান করে নেয়া অসম্ভব। 'কডক সিং' সিনেমায় যেন তেন অভিনেতার সাথে অভিনয় করেন নি, বরং প্রখ্যাত অভিনয়শিল্পী পঙ্কজ ত্রিপাঠির সঙ্গে অভিনয় করেছনে তিনি। তার অভিনীত প্রথম ইরানি সিনেমা 'ফেরেশত' গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

আসলে তাসলিমা একজন পরায়ণ অসুখী নারী। তাই অন্যের সুখ দেখতে পারেনা। আমি বিখ্যাত সব সেলিব্রিটির ফটোশ্যুট করি, সিনেমাটোগ্রাফি বানাই। আমাদের দেশে ১৮ থেকে ২৮ বছর বয়সি অনেক ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ফ্যাশন ও র‍্যাম্প মডেল আছে। জয়া আহসানের শ্যুট ও সিনেমাটোগ্রাফিও করেছি। অনেস্টলি বলছি শুধু অভিনয় শিল্পী হিসেবে নয় মডেল হিসেবে জয়া বাংলাদেশে অতুলনীয়। তসলিমস নাসরিন হুদাই ম্যাওপ্যাও পোস্ট দিয়ে হাউকাউ করে পিগমি ও ডোডো মগজের পরিচয় দিয়েছেন।

মন্তব্য ৩৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩২

সোনাগাজী বলেছেন:



তসলিম নাসরিণের লেখা কোথা থেকে পড়েন আপনারা?

৩১ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ফেসবুকে। ধর্মের বিরুদ্ধে বিষ ঢালে আলোচনায় থাকার জন্য। উনার পোস্টে পাবলিক কমেন্ট অফ। ছাগু ও মোল্লারা গালাগালি করে তাই কমেন্ট সেকশন অফ করে রাখছেন।

২| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ৮:৪৬

শেরজা তপন বলেছেন: আমি তসলিমা ভক্ত নই, মাঝে মধ্যে বড্ড হিংসুটে তিনি- তবে তাঁর কিছু তিক্ত ও সত্য বচন আমার ভাল লাগে।
কিছু মনে করবেন না, জয়াকে নিয়ে তিনি যা বলেছেন, আমার মতামতও শতভাগ তাই। তাঁকে তিনি মোটেই খারাপ অভিনেত্রী বলেন নি। তিনি সম্ভবত তাঁকে দশে চার পাঁচ দিয়েছেন কলকাতার নারী চরিত্রে অভিনয়ের জন্য। তবে গেরিলার মত ছবি দেখে আমি যতটা তাঁর অভিনয়ে মুগ্ধ হয়েছি, কলকাতার কোন নারী চরিত্রে তাঁর দশের একভাগও মুগ্ধ হইনি।

তাঁর বয়স আপনিও বললেন ৩৯!!! বেশ- যদি উনচল্লিশ হয় তাহলে আহসানের সাথে তাঁর তের-চৌদ্দ বছর বয়সে বিয়ে হয়েছিল নাকি? ( ১৯৯৮ সালে)
আমি যতদুর জানি তাঁর বয়স পঞ্চাশ ছাড়িয়েছে। যদি তাই হয় তবে এই বয়সে আতটা গ্লামারস সত্যিই দুর্দান্ত ব্যাপার!!!

৩১ শে মার্চ, ২০২৪ রাত ৮:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: তিনি বলছেন কলকাতা ফিল্ম ফেয়ার এওয়ার্ড জেতার মতো জয়া নয়। তাহলে বিচারকরা কি তার চেয়ে কম বুঝে। ধরে নিলাম জয়ার অভিনয় এভারেজ। কিন্তু বাংলাদেশকে সম্মানিত করার জন্য তাকে তো অন্তত একটা অভিনন্দন জানানো দরকার।


তসলিমার স্থানে আপনি হলে আগে জয়াকে অভিনন্দন জানাতেন, তারপর বাংলাদেশকে সম্মানিত করার জন্য ধন্যবাদ দিতেন। তারপর সমালোচনা করতেন। তাসলিমা কি সেটা করেছেন?

৩| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ৮:৪৬

সোনাগাজী বলেছেন:



উনি কোন ব্লগে লিখেন?

৩১ শে মার্চ, ২০২৪ রাত ৮:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: না আমার জানা মতে উনি কোন ব্লগে লিখেন না।

৪| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ৮:৫৮

শেরজা তপন বলেছেন: ফিল্ম ফেয়ার এওয়ার্ড জেতার জন্য অবশ্যই যোগ্যতা লাগে - এটা এমনি এমনি আবজাব অভিনয় করে কেউ পায় না। অবশ্যই তাঁকে অভিনন্দন জানানো উচিৎ।
ওপার বাংলায় অন্য কোন বাংলাদেশী নারী তাঁর থেকে বেশী পরিচিতি পেয়ে যাচ্ছে সেটা তসলিমার পছন্দ হবার কথা নয় :)

৩১ শে মার্চ, ২০২৪ রাত ৯:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ওপার বাংলায় অন্য কোন বাংলাদেশী নারী তাঁর থেকে বেশী পরিচিতি পেয়ে যাচ্ছে সেটা তসলিমার পছন্দ হবার কথা নয় :)


তাসলিমার হাউ কাউ করার এটাই আসল কারণ শেরজা ভাই।

৫| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪০

রানার ব্লগ বলেছেন: মানুষ বৃদ্ধ হয়ে গেলে চরম একাকিত্বে ভোগে। তসলিমা অনেক আগে থেকেই একা আছেন। স্বাভাবিক ভাবে উনি একটু ডিপ্রেসড।

৩১ শে মার্চ, ২০২৪ রাত ১০:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: নারা ভাই তসলিমা আসলে জয়াপুর উপর জেলাস। জয়া ইরানি মুভি করায় তসলিমার জ্বলছে। এর আগে ২ বার জয়া আহসান এওয়ার্ড পাইছে তখন তো কোন হাউকাউ করে নি। তসলিমা কারও জনপ্রিয়তা সহ্য করতে পারেনা।

৬| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ১০:২১

কামাল১৮ বলেছেন: খারাপ কিছু বলে নাই।যা সত্যি তাই বলেছে।কলকাতার ভাষায় কথা বলা সহজ না।বাংঙ্গালরা সেই ৪৭ সালে গিয়েও আজ পর্যন্ত বলতে পারে নাই।কথা বললেই বুঝা যায় কে বাঙ্গাল আর কে ঘটি।

৩১ শে মার্চ, ২০২৪ রাত ১০:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: শুধু মাত্র প্রোপারলি কলকাতার ভাষা রপ্ত করতে পারেনি বলে জয়ার এওয়ার্ড এর দিকে আঙুল উঠানো তসলিমার হিংসাত্নক মনের বহি:প্রকাশ। শেরজা ভাই এর করা ২ নং মন্তব্যে আমার দেয়া জবাব ও ৪ নং মন্তব্য পড়ুন।

৭| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩২

ডার্ক ম্যান বলেছেন: তসলিমা পিনাকি এরা সব একই গোয়ালের গরু

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: তসলিমা ভালো লেখিকা। তবে হিংসা আছে উনার মনে। সমালোচনা ভালো। তবে জয়া এওয়ার্ড পাওয়ার যোগ্য ন্স এটা বলা মানে পুরা ফাংকশানটাকে অস্বীকার করা।

৮| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫৬

বাকপ্রবাস বলেছেন: ওনার বয়স বাড়ছে, বন্ধু বান্ধব কমতে থাকবে, একাকিত্বে ভুগতে থাকবেন আর এসব উল্টাপাল্টা কমেন্ট করে মনের ঝাল মেটাবেন

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: লোনলিনেস থেকে হতাশা হতাশা থেকেই অহেতুক একটা এওয়ার্ড ফাংশন কে প্রশ্নবিদ্ধ করছেন। কলকাতা ফিল্ম ফেয়ার এওয়ার্ড খুবই স্বচ্ছতা মেন্টেন করে।

৯| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ১২:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:



তসলিমা এভাবেই বেঁচে থাকতে চায়।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: কিন্তু এতে উনার সম্মান ক্ষুন্ন হচ্ছে।

১০| ০১ লা এপ্রিল, ২০২৪ ভোর ৫:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



তসলিমা নাসরিন আপা হয়তো বিশ্ব আঙ্গিকে কথাগুলো বলেছেন।

ঐশ্বরিয়া, মাধুরী, মেরিলিন মনোরও, এঞ্জেলিনা জোলি, ডেমি মুর, নিকোল কিডম্যান, কেট উইন্সলেট-এর তুলনায় জয়ার অভিনয় কাঁচা। ১০-এ ৫ না হলেও ৬ এর বেশি কোন ভাবেই নয়।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: শাইয়ান ভাই,

জনাবা তসলিমা যদি সমালোচনা করতেন ট্রাস্ট মি আমি এই পোস্ট দিতাম না। আপনি বির্জন ব্যক্তি। আপনি নিশ্চয় জেনে থাকবেন শুধু অভিনয় এবং ভোকাল টোন দিয়ে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়না। অনেক গুলো গুণ দেখা হয়। অভিনয় তার মধ্যে একটি মাত্র। আপনি তো একটি কোম্পানির চ্যায়ারম্যান। আপনি যখন আপনার কোম্পানির সেরা এমল্পয়ী কে এওয়ার্ড দিবেন তখন যে গুণ গুলো দেখবেন তা হলো:

১) ডিসিল্পিন
২) ডেডিকেশান
৩) দক্ষতা
৪) প্রেজেন্টেশন
৫) ড্রেস আপ সেন্স
৬) ওয়ে অফ টকিং
৭) পারফরম্যান্স
৮) অন্যান্য এমপ্লয়ীদের সাথে সম্পর্ক
৯) কমিউনিকেশন স্কিল
১০) মেধা
১১) বোল্ডনেস
১২) স্মার্টনেস
১৩) মোস্ট ইম্পর্ট্যান্ট ক্লায়েন্ট প্রেফারেন্স
১৪) আরও অনেক

শুধু একটা জায়গায় রেটিং ৫/১০ বলে জয়া এওয়ার্ড ডিজার্ভ করেন না এমন অভিব্যক্তি তসলিমার মতো জনপ্রিয় লেখিকার কাছ থেকে অপ্রত্যাশিত।

অনেক ধন্যবাদ।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: টাইপো - বির্জন - এর স্থলে বিদ্বান হবে।

১১| ০১ লা এপ্রিল, ২০২৪ সকাল ৭:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



জয়া আহসান এর নামের আহসান অংশটি সম্ভবত তার পিতার নাম থেকে নেওয়া ।
এটা কি সঠিক?

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: না স্বামীর টাইটেল এখনো ইউজ করেন। "জয়া স্বামী টাইটেল ডিভোর্স এর পরেও কেন ইইজ করেন " লিখে গুগল সার্স দিলে বিস্তারিত চলে আসবে।

১২| ০১ লা এপ্রিল, ২০২৪ সকাল ৭:৫৯

শায়মা বলেছেন: জয়া আমার পরিচিত মানুষদের একজন। শুধু তাই না স্কুল জীবন থেকেই তিনি আমার পরিচিত। তার সুন্দর মুখশ্রী বিশেষ করে স্যুইট ভাবটা আজীবন মনে রাখার মত। তবে তার অভিনয়ে আমি উদার হলে বড়জোর ৫ দেবো। তার অভিনয় তার প্রথম জীবনের অভিনয় থেকে হাজার গুন উন্নত হয়েছে ঠিকই তবে সাবলীল যেই ভাবটা অভিনয়ে প্রয়োজন সেটা সে মনে হয় এই জীবনেও কখনও অর্জন করতে পারবে না বলে আমার মনে হয়। অবশ্য সমালোচনা থেকেও মানুষ নিজেকে উন্নত করতে পারে। তার অভিনয়ে উচ্ছলতার সময়েও বিষন্নতা জড়িয়ে থাকে। এত সুন্দর একটা মুখ কিন্তু সারা মুখের ছবিতেই বিষন্নতা ঘেরা। আমি এটা নিয়ে ভেবেছি। দুঃখ ঘেরা সুন্দরী যেন। এছাড়াও তার উচ্চারণে একটা নাকি নাকি ভাব আছে যা সব রকমের চরিত্রেই থেকে যায়। কেউই পারফেক্ট না বটে। এবং অবশ্যই সেরা অভিনেত্রীর পুরষ্কার যারা দিয়েছেন তারা আমার থেকে অনেক বুঝেন। কিন্তু সমালোচক হিসাবে এইখানে তসলিমা নাসরিন খুব একটা ভুল বলেননি। তসলিমা নাসরিন বলেই সে যাই বলবে তাই ভুল সেটা ভাবাটাও অন্যায়। তসলিমা যাই হোক আর তাই হোক সে যা ভাবে তা সমাজের জন্য মঙ্গল ভাবুক আর না ভাবুক মানুষজন। তসলিমা নাসরিন মুক্ত চিন্তা করতে পারেন আর শুধু তাই না সেই চিন্তা সমাজ মানুক বা না মানুক সেটা প্রকাশ করারও শক্তি আর সাহস রাখেন যা আমরা পারি না।

যুগে যুগে এমন অনেক নারী ছিলেন যারা জীবন দিয়েছেন তাদের মেধা ও শক্তি ও সাহস দেখাতে গিয়ে। তাসলিমা নাসরিনে সবকিছুই ভুল বলে জোর করে একপেশে করা রাখতেই হবে এই ধারনায় আমি বিশ্বাসি নই।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আপু ধন্যবাদ সুন্দর ও যৌক্তিক মন্তব্য এর জন্য। আমি শাইয়ান ভাই কে যে রিপ্লাই দিয়েছি তা এখানে আবার কপি করছি।

শাইয়ান ভাই,

জনাবা তসলিমা যদি সমালোচনা করতেন ট্রাস্ট মি আমি এই পোস্ট দিতাম না। আপনি বির্জন ব্যক্তি। আপনি নিশ্চয় জেনে থাকবেন শুধু অভিনয় এবং ভোকাল টোন দিয়ে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়না। অনেক গুলো গুণ দেখা হয়। অভিনয় তার মধ্যে একটি মাত্র। আপনি তো একটি কোম্পানির চ্যায়ারম্যান। আপনি যখন আপনার কোম্পানির সেরা এমল্পয়ী কে এওয়ার্ড দিবেন তখন যে গুণ গুলো দেখবেন তা হলো:

১) ডিসিল্পিন
২) ডেডিকেশান
৩) দক্ষতা
৪) প্রেজেন্টেশন
৫) ড্রেস আপ সেন্স
৬) ওয়ে অফ টকিং
৭) পারফরম্যান্স
৮) অন্যান্য এমপ্লয়ীদের সাথে সম্পর্ক
৯) কমিউনিকেশন স্কিল
১০) মেধা
১১) বোল্ডনেস
১২) স্মার্টনেস
১৩) মোস্ট ইম্পর্ট্যান্ট ক্লায়েন্ট প্রেফারেন্স
১৪) আরও অনেক

শুধু একটা জায়গায় রেটিং ৫/১০ বলে জয়া এওয়ার্ড ডিজার্ভ করেন না এমন অভিব্যক্তি তসলিমার মতো জনপ্রিয় লেখিকার কাছ থেকে অপ্রত্যাশিত।


আপু তসলিমা যদি শুধু অভিনয় এর সমালোচনা করতেন তবে জয়া যখন এর আগে বহু বার ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল এওয়ার্ড পেয়েছেন তখন করতেন। আমার মনে হয়েছে এইবারের উনার সমালোচনা উদ্দেশ্য প্রণোদিত।

১৩| ০১ লা এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




আমি তসলিমা নাসরিনের এক জন গুণমুগ্ধপাঠক।
তিনি অনেক ভালো লিখেন।
তার চিন্তাধার অসধারণ!

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: তার অসাধারণ লেখার আমিও ভক্ত। তবে তাঁর কাছ থেকে হিংসাত্মক আচরণ দু:খজনক।

১৪| ০১ লা এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



জয়া আহসান খুবই কিউট এক জন অভিনেত্রী ।
তবে অভিনয় খুব বেশী সাবলীল নয়।
তার প্রচুর পড়াশোনা ও অধ্যাবসয় প্রযোজন।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন।

১৫| ০২ রা এপ্রিল, ২০২৪ দুপুর ২:০৪

ধুলো মেঘ বলেছেন: জয়া আহসানের যখন বিয়ে হয়, আমি তখন ক্লাস থ্রিতে পড়ি। আজকে আমার বয়েস ৩৬, আর জয়া আহসানের মাত্র ৩৯? তারমানে আমার বয়েস যখন ৫০ বছর হবে, জয়া আহসান তখন হবে ৪৫? আমার জুনিয়র হয়ে যাবে? হতেও পারে। গিলেমার বলে কতা!

০২ রা এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেকেই বলেন ওনার বয়স ৫০।

১৬| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসির সনদপত্র অনুযায়ী উনার বয়স কত এবং ওনার সঠিক নাম কি সেটাই হচ্ছে আসল।

০৩ রা এপ্রিল, ২০২৪ রাত ১২:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: অরিজিনাল কেউ জানেনা। উনি শেয়ার করেন না।

১৭| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৮

রাজীব নুর বলেছেন: তসলিমা নাসরিন গ্রেট লেডি।

০৩ রা এপ্রিল, ২০২৪ রাত ১২:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: হুম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.