নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

\'চট্টগ্রাম\' দ্যা সিটি অফ হসপিটালিটি। শুধুমাত্র হসপিটালিটি দিয়ে একজন মানুষের হৃদয় জয় করা সম্ভব।

০৪ ঠা জুন, ২০২৪ রাত ১১:৫৭



চট্টগ্রামের মানুষ ঐতিহাসিক ভাবে অতিথি পরায়ণ। অতিথি আপ্যায়নে চট্টগ্রামের মানুষের জুড়ি নেই। হয়তো অনেকে বিশ্বাস করবেন না, তবুও বলছি যদি আপনি চট্টগ্রামের কোন গরীব মানুষের বাড়িতেও বেড়াতে যান সে তার সাধ্যের বাইরে গিয়ে হলেও আতিথেয়তা করবে। আসলে হসপিটালিটি একটি আর্ট। শুধুমাত্র উন্নত মাণের হসপিটালিটি দিয়ে একজন মানুষের হৃদয় জয় করা সম্ভব। বড় বড় ব্যাবসায়ীক ডিল সম্পাদন করতেও হসপিটালিটি অত্যন্ত সহায়ক।মনে করুন, সিরিয়াসলি নিবেন না কেউ, একটা উদাহরণ মাত্র। আই রিপিট, মনে করুন ব্লগার শায়মা ব্লগার মোহাম্মদ গোফরানকে ঘৃণা করে কারণ গোফরান মনে করেন সামুর সেরা ব্লগার মিরোরডডল। তবে সে ঘৃণা অপ্রকাশিত। তো তিনি চট্টগ্রাম আসছেন। মোহাম্মদ গোফরান কে ইনবক্সে বললেন, চট্টগ্রাম আসছি। গোফরান এই কথা শোনা মাত্র তার আঞ্চলিক স্বভাবত সাধ্যমতো হসপিটালিটি দেয়ার আয়োজন করল। লাইক এজ - তার ইভেন্টের হ্যান্ডসাম ২ টা ছেলে এয়াপোর্টে দাঁড়িয়ে থাকবে ফুল হাতে উনাকে রিসিভ করার জন্য। অত্যন্ত সম্মানের সাথে রিসিভ করে রেডিসন বা পেনিন্সুয়ালায় একটা রেড কার্পেট ওয়ার্ম রিসেপশান দিবে। তারপর আপ্যায়ন করবে। তারপর পুরা শহর ঘুরে দেখাবে।

রাতে লিনার রান্না করা চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি ও কালাভুনার সাথে নীচের খাবার গুলো খাবেন।


যতক্ষণ চট্টগ্রামে থাকবেন ততক্ষণ শুধু সম্মান ভালোবাসা আর হসপিটালিটি দেয়া হবে। এরপর কি ব্লগার শায়মার মনে গোফরানের প্রতি কোন ঘৃণা /রাগ / ক্ষোভ থাকবে? থাকবেনা।

অর্থাৎ হসপিটালিটি দিয়ে আপনাকে যে সবচেয়ে বেশি অপছন্দ করে তার হৃদয় পর্যন্ত জয় করা সম্ভব। কিন্তু মানুষকে সম্মান করা, হসপিটালিটি দেয়া কি একজন অসুন্দর হৃদয়ের মানুষের পক্ষে সম্ভব? কখনোই না। একটি মেয়েকে ইমপ্রেস করা খুবই সহজ। তারে শুধু হসপিটালিটি দিন। হসপিটালিটি মানে কি শুধু ফাইভ স্টারে খাওয়ানো বা রেড কার্পেট রিসেপশান। না। বুঝিয়ে বলছি। মনে করুন আপনি একটি অফিসে চাকুরী করেন। আপনার এক মেয়ে কলিগকে আপনার ভালো লাগে। কিন্তু ইমপ্রেস করতে পারছেন না। তাহলে তার এটেনশান পাওয়ার সবচেয়ে সহজ মাধ্যম হসপিটালিটি। তার জন্য মাঝে মাঝে চকলেট /বাদাম নিয়ে আসুন। জন সম্মুখে তার প্রশংসা করুন। সুযোগ পেলে লিফটের বাটনটি প্রেস করেদিন। মাঝে মাঝে তার প্রিয় কোন খাবার নিয়ে আসুন লাঞ্চ বক্সে। এককথায় আচরণ এবং ব্যাবহার দিয়ে বুঝিয়ে দিন সে আপনার কাছে অনেক স্পেশাল। ব্যাস হয়ে গেল। ট্রাস্ট সে ইনপ্রেস হবেই।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০২৪ রাত ১২:১৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ভাই কোথায় ছিল আপনার এই মেজবানই ???
.........................................................................
আপনি যা যা বলেছেন তার সবটাই দেখা হয়েছে
কিন্ত নিজ পকেটের টাকায় ।
৪ বৎসর ছিলাম ।

১২ ই জুন, ২০২৪ রাত ১০:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আবার আসুন। আড্ডা হবে। ভালো লাগবে।

২| ০৫ ই জুন, ২০২৪ রাত ১২:৫৪

জনারণ্যে একজন বলেছেন: @ গোফরান, চিটাগংয়ের মানুষ অতিথিপরায়ণ, এই ব্যাপারে কোনোই দ্বিমত নেই। তবে মাঝে মাঝে এই ভেবে খুব অবাক লাগে যে আপনার চিন্তা-ভাবনা এতটাই অগভীর কেন!

হয়তোবা পেশাগত কারণে। চাকচিক্যময় কৃত্রিম একটা জগতে ততোধিক কৃত্রিম কিছু মানুষের সাথে আপনার প্রতিনিয়ত ওঠাবসা। পাপেট-সাদৃশ বলা যেতে পারে। কিছু ব্যতিক্রম ছাড়া এই মানুষগুলি ব্যক্তিগত জীবনের হতাশা, না পাওয়ার বেদনা - সবই পূরণ করতে চায় নিজেকে শো অফ করে। বিশেষ করে ভার্চুয়াল লাইফে। অন্যদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে চায়, কতটাই রঙিন, গ্ল্যামারাস, সার্বক্ষণিক আনন্দে পরিপূর্ণ এবং ব্যস্ত তার জীবন।

খুবই ব্যক্তিগত মন্তব্য হয়ে গেলো, তবে আশা করছি কিছু মনে করবেন না। মানুষ ভুল থেকেই শেখে। আমার বিশ্বাস, আপনিও একদিন শিখবেন।

বিঃ দ্রঃ খাবারের ছবিগুলা পছন্দ হইছে। দেশে গেলে একবার দাওয়াত দিয়া খাওয়াইয়েন, প্লিজ।

১২ ই জুন, ২০২৪ রাত ১০:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: চিটাগং এ আপনার দাওয়াত রইল সামুর কিউট মন্তব্যকারী ব্লগার।

৩| ০৫ ই জুন, ২০২৪ রাত ১:৩৯

শ্রাবণধারা বলেছেন: আমি অনেকক্ষণ ধরেই "হসপিটালিটি" শব্দটা "হসপিটাল" পড়ছিলাম। ভাবছিলাম, খুব খাঁটি কথা- হসপিটাল দিয়ে একজন কেন অনেক মানুষের হৃদয় জয় করা সম্ভব। মনে ভাবলাম, আমাদের গোফরান ভাই অনেক দিন পরে একটা খুব ভালো বিষয় নিয়ে লিখেছেন।

যেখানে লিখেছেন "উন্নত মানের হসপিটালিটি", সেখানে আমি পড়ছিলাম "উন্নত মানের হসপিটাল"। বটেই আমাদের উন্নত মানের হসপিটালই প্রয়োজন। যেখানে লিখেছেন "হসপিটালিটি একটা আর্ট"। সেখানে পড়ছিলাম "হসপিটালে হার্ট এটাক"। খুবই সত্যি কথা, হসপিটালে হার্ট এটাক রোগীর সংখ্যা ইদানীং খুব বেড়ে গেছে।

পরে যখন খাবার দাবারের ছবিগুলো দেখলাম, মনে হলো এইতো একেবারে মোক্ষম জায়গাটায় গোফরান ভাই হাত দিয়েছেন। এই সব খাবার খেলে তো হার্ট এটাকের সম্ভাবনা বেশি থাকে।

কিন্তু যখন পড়লাম "শায়মার মনে গোফরান প্রতি ঘৃণা, রাগ, অভিমান - তখন বুঝলাম আমি বো হয় একটা কোথাও ভুল করছি। :)

১২ ই জুন, ২০২৪ রাত ১০:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: হা হা হা। কেমন আছেন?

৪| ০৫ ই জুন, ২০২৪ ভোর ৫:৪৭

নাহল তরকারি বলেছেন: আপনার বাড়ি কি চট্টগ্রামে?

১২ ই জুন, ২০২৪ রাত ১০:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: জ্বি।

৫| ০৫ ই জুন, ২০২৪ সকাল ১০:৫৬

বাকপ্রবাস বলেছেন: অপিকরিম এর চেহারায় মাদকাশক্ত এর ছাপ স্পষ্ট

১২ ই জুন, ২০২৪ রাত ১০:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: শিল্পী দের চেহেরা একটু মাদকীয় হতে হয়।

৬| ০৫ ই জুন, ২০২৪ সকাল ১১:০০

বাকপ্রবাস বলেছেন: এবারের ঈদের ছুটিতে দেশে আসব ইনশোআল্লাহ, আপনি যদি উপরোক্ত হসপিটালিটি দিয়ে আমাকে বরণ করেন তাহলে আমারও আপনার প্রতি কোন রাগ অভিমান থাকবেনা, চট্টগ্রাম এয়াপোর্টেই নামব তায় আপনার জন্য আরো সহজ হয়ে গেল।

এবার বলি আপনার প্রতি রাগ অভিমান আছে কিনা? হুম আছে, কারণ আপনি মৌলবাদকে বেশী খোচান, খোঁচাতে গিয়ে ধর্ম আর মৌলবাদ এক হয়ে যায়, দুইটা যে ভিন্ন বিষয় সেটা আপনি আলাদা করতে গিয়ে উল্টো আরো ঘনিষ্ট হয়ে যায়, তায় অপিকরিম নিয়ে বেশী বেশী পোষ্ট চাই এবং বেশীবেশী হসপিটালিটি চাই

১২ ই জুন, ২০২৪ রাত ১০:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: অবশ্যই। প্লিজ চট্টগ্রাম আসুন। আমি নিজে এয়ারপোর্টে গিয়ে আপনাকে রিসিভ করব।

৭| ০৫ ই জুন, ২০২৪ বিকাল ৫:৩৪

নতুন বলেছেন: ভাই এবার দেশে যাবার জন্য বিমানের টিকিট দুবাই ট্র চট্ট্গ্রামই কাটবো... B-))

১২ ই জুন, ২০২৪ রাত ১০:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: অবিশ্যই। কেন নয়। প্লিজ আসুন। চট্টগ্রাম সুন্দর শহর। আপনার ভালো লাগবে।

৮| ০৮ ই জুন, ২০২৪ রাত ৯:২৮

আরইউ বলেছেন:




আমি প্রথম যেদিন চট্টগ্রাম যাই সেদিন অবাক হয়ে চট্টগ্রাম দেখছিলাম। আমি সমতলের মানুষ, সেবারই প্রথম পাহাড় দেখা। ঐ যে পাহাড়ের প্রেমে পরা সেই প্রেম আজো এতটুকু কমেনি।

পরে অবশ্য বছর দশেক পরে যখন আরেকবার চট্টগ্রাম যাই তখন খুব হতাশ হয়েছিঃ শহর সেরককম পরিচ্ছন্ন নেই আর, আগের মত পথঘাট ঝকঝকে তকতকে নয়; রাস্তায় বেশ ট্রাফিক... ইদানিং কী অবস্থা অবশ্য জানিনা। শেষ চট্টগ্রাম গিয়েছি সম্ভবত ২০১১ তে।

ভালো থাকুন, গোফরান!

১২ ই জুন, ২০২৪ রাত ১০:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আরেকবার চট্টগ্রাম আসলে আমাকে অবশ্যই জানাবেন ভাইয়া। আমি নিজে আপনাকে শহর ঘুরে দেখাবো। আধুনিকা ও ডিজিটালাইজেশন এর কারণে আগের সে ১০০% নেচারাল ভাব টা নেই। তবে এখনও অনেক স্থান আছে যেখানে গেলে আপনার ভালো লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.