নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

নানরুটি আর এডুকেশন আজ একই কাতারে সামিল হয়ে গেল!

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:০১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্সের চার বছর সম্পূর্ণ বিনা বেতনে অধ্যয়ন করার সুযোগ আমার হয়েছে। শুধু বিনা বেতনেই নয়, যত দূর মনে পড়ে, চার বছরে ১৪ হাজার টাকার মতো বোর্ড স্কলারশিপও পেয়েছিলাম। রাষ্ট্র ও সরকারের কাছে আমি চির কৃতজ্ঞ।

আমার বোন সেই সুযোগটি পায় নি। সে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। আমি ঠিকঠাক মতো তার টিউশন ফি দিয়ে যাচ্ছি। ৭.৫% নয় ১৫% ভ্যাট ধার্য করলেও আমি ঠিকঠাক মতোই তার টিউশন ফি দিয়ে যাবো। আমার তেমন কোন সমস্যা হবে না।

কিন্তু আমি আমার বোনের সেই বান্ধবীটির কথা ভাবছি, যার বাবা একসময় প্রবাসে থাকতেন। অনেক কষ্ট আর পরিশ্রমের টাকা মেয়ের পড়াশুনার জন্য দেশে পাঠাতেন। একদিন জানতে পারলাম, হঠাৎ করেই তার বাবা মারা গেছেন। তারপর থেকে তাকে টিউশনির টাকা জমিয়ে এবং ধার-দেনা করে টিউশন ফি জমা দিতে হয়।

বিকেলে এনবিআর ঘোষণা দিল, ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দিবে শিক্ষার্থীরা নয়। শুনে আরাম পাইলাম। ভালো লাগলো।

আনন্দে কিছু সময় বগলদাবা করলাম। কেন না শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে আমিও নৈতিক সমর্থন দিয়ে ছিলাম।

কিন্তু মনটা খারাপ হয়ে গেল।

যখন রাতে টকশোতে শুনলাম, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন মালিক বললেন- তাকে যদি ভ্যাট দিতে হয়, তবে তিনি শিক্ষার্থীদের আগে যে সুযোগ সুবিধা দিতেন, তা আর তার পক্ষে দেওয়া সম্ভব হবে না। অনেক সুযোগ সুবিধাই তাকে কমিয়ে দিতে হবে।

বেশ যুক্তি সঙ্গত কথা।

হোটেলে আমরা যখন নানারুটি খাই, আমাদের খাদকদেরই তার উপর ভ্যাট দিতে হয়। হোটেলের মালিক সেটি দেন না। যেদিন হোটেলের মালিকের উপর সেটি চাপিয়ে দেয়া হবে, সেদিন থেকে তিনি হয় ব্রাজিলের পঁচা গমের আটা দিয়ে নানরুটি বানাবেন, নতুবা নানরুটির সাইজ কায়দা করে ছোট করে দিবেন।

কেন না তিনি ব্যবসা করতে বসেছেন। তার ব্যবসাটা তিনি ঠিকই তুলে নিবেন।

আর যদি জাতীয়ভাবে নানরুটির একটি নির্দিষ্ট সাইজ করে দেয়া যায় এবং পাশাপাশি তার কোয়ালিটি কিরূপ হবে সেটিও নির্ধারণ করে দেয়া যায়, তবে হয়তো আমাদের খাদকদের ঠকার সম্ভাবনা অনেকটা কমে যাবে।

অত্যন্ত দু:খজনক হলেও সত্য যে, নানরুটি আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এডুকেশন আজ একই কাতারে সামিল হয়ে গেল! জাতির জন্য এটি কখনোই সুখকর নয়!

যদি শিক্ষাই জাতির মেরুদণ্ড হয়ে থাকে। তবে কেন লাথি মেরে সেই মেরুদণ্ড ভাঙ্গার চেষ্টা করছেন?

ভাঙ্গা মেরুদণ্ড সম্বলিত ধ্বজভঙ্গ জাতি কী করে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে একবারও কি সে কথা ভেবে দেখেছেন??




মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:২৩

সচেতনহ্যাপী বলেছেন: নান কিসে তৈরী হয়??

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:১৫

মারুফ তারেক বলেছেন: আমাদের সরকার শিক্ষা আর পণ্যকে একই কাতারে ফেলে দিয়েছেন। যা মেনে নেয়া যায়না। আমরা চাই সরকারের যেন শুভবুদ্ধির উদয় হয়।শিক্ষা থেকে যেন অবিলম্বে ভ্যাট প্রত্যাহার করা হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.