নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

মাটরিভাশা

২৬ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১২

বিকেলে যমুনা ফিউচার পার্কের ভেতর "ফিউচার ওয়ার্ল্ড" এ খেলতে খেলতে ছেলে একসময় আমাকে ডাকতে লাগলো, "দাদি দাদি, এই দাদি?"

ছেলের মায়ের মুখের দিকে তাকিয়ে ভ্রু কুচকালাম। ঘটনা কি? "বাবা" ডাক রেখে হঠাৎ ছেলে আমাকে "দাদি" ডাকছে কেন?

বললাম, "বাবা, আমি তোমার বাবা। দাদি নয়। দাদি বাসায়।"

ছেলে আমার কথায় কর্ণপাত না করে আমার আঙুল ধরে টেনে বললো, "দাদি, আমি ওটা খেলবো দাদি.....।"

ছেলের মা ও আমি চরম দুশ্চিন্তায় পড়ে গেলাম।

অবশেষে অনুসন্ধান করে আবিষ্কার করলাম, এই দাদি সেই দাদি নয়। এই দাদি মানে দ্যাদি। সঠিক উচ্চারণ "ড্যাডি"।

আশপাশের কোন বাচ্চাকে সে ফলো করেছে যে কি-না তার বাবাকে "ড্যাডি" বলে ডাকছে।

দারুণভাবে অবাক হলাম। ছেলের অনুসরণ করার ক্ষমতা প্রখর এটা আগেই জানতাম। কিন্তু এতটা প্রখর তা জানা ছিল না।

এক মাকে দেখলাম, তার ফুটফুটে সুন্দর মেয়েটিকে বাংলা ইংরেজি মিলিয়ে বলছে, "ওহ বেবি নো.... কোন কটাই শোন না, তুমি একদম 'নটি' হয়ে গেছো!"

বেবি আবার চিৎকার করে বলছে, "ওহ মম নো....... ইউ 'নটি' ইউ 'নটি'......."

আমি ছেলের কান চেপে ধরলাম, শেষে না সে লোক-সমাজে তার মাকে 'নটি' বলা শুরু করে দেয়! 'নটি' মানে যে 'দুষ্টু' এ কথা তো আর সে বুঝবে না!

ছেলেকে বগলদাবা করে ছেলের মাকে বললাম, "চলো বের হয়ে যাই। অবস্থা বেগতিক।"

কিছু কিছু মাম্মি ড্যাডিকে দেখলাম তাদের ছেলে-মেয়েদের সাথে অনর্গল ইংরেজিতে কথা বলে যাচ্ছেন।..... আপনার বাচ্চা ইংরেজি মাধ্যমে পড়ে তাতে কোন সমস্যা নেই। কিন্তু আপনার শিশু সন্তানের সাথে স্বাভাবিক কথাবার্তগুলো তো বাংলাতেই বলতে পারেন। বাংলাটাকে সে একটু বুঝুক একটু জানুক।

একবার টিভিতে দেখানো এক প্রতিবেদনে দেখলাম ও-লেভেল এ-লেভেল পড়ুয়া বেশির ভাগ ছেলে-মেয়ে "মাতৃভাষা" শব্দটি লিখতে পারছে না। আরো লজ্জার বিষয় হলো তারা "মাতৃভাষা" কে উচ্চারণ করছে "মাটরিভাশা" আরেকটু হলেই যা হয়ে যেত "মাকড়োসা!"

চীনে যাবার পর মেট্রো-রেল এ এক চৈনিক মায়ের সাথে আমার পরিচয় হয়েছিল। সাথে তার বছর ছয়েকের ফুটফুটে একটি ছেলে রয়েছে। ভদ্র মহিলা হল্যান্ড এর একটি বিখ্যাত ইউনিভার্সিটিতে পড়াশুনা করেছেন। বর্তমানে তিনি স্বামী সন্তান নিয়ে নিউজিল্যান্ড এ স্থায়ীভাবে বসবাস করছেন।

তার ছেলেটি সেখানকার একটি ইংরেজি মাধ্যম স্কুলে পড়ছে। মা-ছেলে মিলে অনর্গল চাইনিজ ভাষায় কথা বলে যাচ্ছেন। আমার সাথে দুজনই সুন্দর ইংরেজি ভাষায় কথা বললেও নিজেদের ভেতর কথা বলার সময় একটি ইংরেজি শব্দও ব্যবহার করতে শুনি নি আমি।

মাম্মি ডেড-ই দের বলবো "আঁধার রাইতে আশমান জমিন ফারাক কইরা থোও / বোনধু কত ঘুমাইবা।
বাঁয়ে বিবি ডাইনে পোলা আকাল ফসল রোও / মিয়া কত ঘুমাইবা.....।

আপনার সন্তানকে শুধু ইংরেজি শেখানোটাই আপনার কাজ নয়। নিজস্ব ভাষা, সংস্কৃতি, সমাজ ও সামাজিকতা শেখানোও আপনাদের গুরু দায়িত্ব।

কবি গুরুর কথাটি তো আপনাদের জানা থাকার কথা, "আগে চাই বাংলাভাষার গাঁথুনি, তারপরে ইংরেজি শেখার পত্তন।"

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৮

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: অধিকাংশ বাংলাদেশী যারা ইংরেজী বলতে পারে না তারা হীনমন্যতায় ভোগে। আমাদের সমাজ ব্যবস্থাটাই এরকম। সরকারী আফিস ছাড়া সবখানেই যোগাযোগের ভাষা হিসেবে ইংরেজী ব্যবহার হয়। উচ্চ শিক্ষার ক্ষেত্রে বাংলায় লেখা ভাল বইয়ের প্রচণ্ড অভাব। এখনও আমরা পরনির্ভরশীল জাতি। চীন বা জাপানের সাথে আমাদের তুলনা চলে না। ভাইভা বোর্ডে প্রথমেই বলা হয় "প্লিজ ইন্ট্রুডিউস ইয়োর সেলফ"। আজকের বাবা-মা'রা এগুলুর মুখোমুখি হয়েছে বহুবার, তাই বাস্তবমুখি শিক্ষার ক্ষেত্রে সন্তানদের একটু এগিয়ে রাখতে চাই, সন্তানদের ভবিষ্যতের নিরাপত্তার জন্যই।

২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪২

হাবিবুর রহমান জুয়েল বলেছেন: আপনার ধারণা ভুল ভাই। এবেবারেই ভুল। আমার নিজের কাজ কারবার বিদেশিদের সাথে। দিনের বেশির ভাগ সময়ই ইংরেজিতে কথা বলতে হয়। তাই বলে বাসায় কিংবা পথে ঘাটে বাচ্চার সাথে আমি ইংরেজি বলি না। আমি চাই সে আগে বাংলাটা ভালোভাবে শিখুক। আপনার মন্তব্যটি ভালোভাবে পড়ুন এবং দেখুন কয়টি বানান ভুল আছে। আগে বাংলাটা ভালোভাবে শিখুন মশাই.... কোথায় উ-কার আর কোথায় ঊ-কার বসবো আগে সেটি শিখুন...

২| ২৬ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

আরণ্যক রাখাল বলেছেন: ওদের জন্য করুণা হয় যারা বাংলা ঠিকমত বলতে পারেনা| যে জগাখিচুরি ভাষায় কথা বলা হয়, শুনলে পিত্তি চলে যায়| টিভি চ্যানেলগুলো এর একটা বড় কারণ| বাংলাদেশের টিভি অথচ প্রোগাম যেগুলো হচ্ছে, উপস্থাপক উপস্থাপিকারা কথা বলছে ঘৃণ্য এক ভাষায়| বাংলিশে| ইচ্ছে করে থাপ্পড় মেরে নরকে পাঠিয়ে দেই

২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪৩

হাবিবুর রহমান জুয়েল বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই....

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৩

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: আমার ধারনা ঠিক কোন কারনে ভুল তা সুনির্দিষ্ট করে বললে কিছু শিখতাম। কমপক্ষে দুটো ( "এবেবারেই" এবং "বিদেশিদের";) বানান আপনার মন্তব্য থেকে শিখলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.