নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন বাঙ্গালি। বাংলা আমার ভাষা, নিভৃত আবাস ও অহংকার। বিঃ দ্রঃ- ব্লগে ছন্দ নামে দ্বন্দ্ব নাই।

কবি হাফেজ আহমেদ

অসাধারণ মানুষগুলো সাধারণ হয়, অতিসাধারণ মানুষগুলো মানুষ হ্য়, মানুষ হতে হলে সাধারণ হতে হয়। হাফেজ আহমেদ

কবি হাফেজ আহমেদ › বিস্তারিত পোস্টঃ

কোরআনের যে দ্বন্দ্বগুলোর সমাধান নেই।

০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১২:০১

এসবের উত্তরে গোজামিল দিয়েছেন খোদ খলিফা আলী নিজে।


কোরআনের সূরা আল-নিসার ১১-১২ নাম্বার আয়াত অনুসারে কেনো সম্পত্তির সুষ্ঠু বন্টন করা সম্ভব হয় না? [যখন একজন ব্যাক্তি শুধুমাত্র ৩ বা ততোধিক কন্যা সন্তান ,বাবা, মা এবং স্ত্রীকে জীবিত রেখে মৃত্যুবরণ করেন। এমন সিচুয়েশনে সম্পত্তি বন্টন করতে কোরআনের নিয়ম ব্যর্থ কেনো?]

আর কোরআনের এই ভূলের একটা সমাধান করার জন্য আউল পদ্ধতি আবিস্কার করেন হযরত আলী। আলীর আউল নীতি অনুসরণ করলে সম্পত্তি বন্টন করা সম্ভব হয়, তবে তা কোরআন অনুসারে যে যতটুকু প্রাপ্য ততটুকু কেউ-ই পায় না। সুতরাং কোরআন অনুসরণ করলে সমস্যার সমাধান কোনোভাবেই হয়না। এমন একটি সিচুয়েশন মোকাবেলা করতে গিয়ে আলী নিরুপায় হয়ে নিজের মতো করে একটা নীতি তৈরি করেন, যার নাম “আউল নীতি” এ নীতি অনুসারে কেউ কোরআনে উল্লেখিত সম্পত্তির সমান সম্পত্তি পায় না। শুধু গোজামিল দিয়ে একটা সমাধান দেওয়া যায়। যা আবার কোরআন বিরোধী। কোরআনে এতবড় ভূল কেনো? আর আলী ব্যর্থ হয়ে এমন আইন করলো কেনো? তার কাছে কি ওহী এসেছে নাকি?

মোহাম্মদ কখনো বলেন নাই যে, আমার মৃত্যুর পর তোমাদের কাছে আলী কিংবা ওমরকে রেখে গেলাম, তোমরা ওদের আইন মেনে চললেই স্বর্গবাসী হবে। বরং সে বলেছে তোমাদের কাছে কোরআন রেখে গেলাম, যা মেনে চললেই তোমরা স্বর্গবাসী হবে। তবে কোরআন এখানে ব্যর্থ কেনো? এতবড় ভূল কেনো?


কোরআনের সূরা আত তালাকের ০৪ এবং ০৫ নং আয়াত অনুসারে বাচ্চা মেয়ে যারা এখনো পিরিয়ডের বয়সে পৌঁছায়নি তাদের বিয়ে করা এবং শারীরিক সম্পর্ক করা জায়েজ। এটা একজন রুচিশীল মানুষ কিভাবে মেনে নেয়? আপনি কি আপনার বাচ্চা বোন বা মেয়েকে বিয়ে এবং শারীরিক সম্পর্কের জন্য এই বাচ্চা বয়সে কারো হাতে তুলে দিবেন?

ইসলাম অনুসারে একজন স্ত্রীর স্বামী মারা গেলে কমপক্ষে ১৩০ দিন শোক পালন করতে হবে কিন্তু মোহাম্মদ কেনো দিনের বেলায় সাফিয়ার স্বামী কিনানাকে হত্যা করে রাতে সাফিয়ার সাথে শারীরিক সম্পর্ক করে তাও বিয়ে ছাড়া? সাফিয়াকে কেনো ১৩০ দিন শোক পালন করতে না দিয়ে মোহাম্মদ নিজেই ইসলামের আইন লঙ্ঘন করেন। সাফিরায় স্বামী , ভাই এবং আত্মীয়দের রক্তের দাগ শুকানোর আগেই সে বিয়ে ছাড়া সাফিয়ার সাথে সহবাস করেন। কেনো? হে ধর্মান্ধ তোমরা কি চোখে দেখো না?

কোরআনের সূরা মুমিনুলের ৫ এবং ৬ নং আয়াত অনুসারে বিয়ে ছাড়া দাসীর সাথে সহবাস করা এখনো জায়েজ। আহা রুচি! আলী ,ওমর, নবী সবাই এ কাজটি করেছেন। বাংলাদেশের কতজন মুসলমান এই আয়াতগুলো এবং আয়াতগুলোর আমল জানেন?

এসবের সমাধান নেই। আবেগ নয়, প্রমাণ নিয়ে কথা বলতে ভালোবাসি। এখানে কোন তথ্যটি মিথ্যা ?পারলে প্রমাণ করুণ । চ্যালেঞ্জ ছুঁড়ে দিলাম।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১২:২১

নতুন বলেছেন: ইসলাম যখন এসেছিলো তখনকার ধর্মের চেয়ে অনেক আপটুডেট ছিলো।

বর্তমানে নতুন কোন ধর্ম আসলে তার নিয়ম কানুন আরো আধুনিক হবে!

২| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১:৪৪

জ্যাক স্মিথ বলেছেন: সমস্যা সমাধান করতে হলে আমাদের কুরআনের দ্বারস্থ হতে হবে কেন? দেশের মানুষের জ্ঞান বুদ্ধি কি পুরোপুরি লোপ পেয়েছে?
যে সকল জাতি কুরআন ফলো করে না যে কোন সূচকে ওরা আমাদের চেয়ে অনেক ভালো রয়েছে।

৩| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ২:০৫

কাঁউটাল বলেছেন: সুরা নিসার ১২ নম্বর আয়াতের অর্থ ভাল কইরা পড়েন:

আল্লাহ তোমাদেরকে তোমাদের সন্তানদের সম্পর্কে নির্দেশ দিচ্ছেন, এক ছেলের জন্য দুই মেয়ের অংশের সমপরিমাণ। তবে যদি তারা দুইয়ের অধিক মেয়ে হয়, ......

দুই এর অধিক - এই কথার দ্বারা সংখ্যা নির্দিষ্ট করা হয় নাই, এইটা তিন হইতে পারে, চাইর হইতে পারে.... তার মানে মেয়ের সংখ্যা এইখানে একটা ভ্যারিয়েবল। এলজ্যাব্রায় ভ্যরিয়েবল ( চলক) ইউজ হয়। বেসিক্যালি এইখানে আল্লাহ তায়ালা একটা এলজ্যাব্রিক ইকুয়েশন বুঝাইছেন। এইখানে মেয়ের সংখ্যা ভ্যারিয়েবল এবং দুই তৃতীয়াংশ হইল এই ভ্যারিয়েবলের কোএফিসিয়েন্ট (সহগ)।

এই সমস্যা অবশ্যই এলজ্যাব্রিক ইকুয়েশন দিয়া সলভ করতে হবে যা আলী (রাঃ) করছেন।

নাস্তিকরা সব যায়গায় যেইরকম পাটি-গনিত মারাইতে যায়, এইখানেও সেইরকম ভাবে পাটি-গনিত মারাইতে গিয়া ধরা খাইছে। ছাগলের দল।

০৩ রা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩

কবি হাফেজ আহমেদ বলেছেন: আরবি ভাষা বুঝতে পারো না বুঝলাম। কিন্তু বাংলা ভাষাও বুঝতে তোমরা ব্যর্থ ! আহ আফসোস ! তোমাদেরকে কে করেছে এমন ব্রেন ওয়াশ যে শুধু গোজামিল বিশ্বাস করবে এবং গোজামিল দিয়ে অন্যকেও বুঝাতে যাবে? সব বাদ দিয়ে সূরা নিসার ১১ নাম্বার আয়াত মাথায় ঢুকাও। দেখবে স্পষ্ট ভুল।স্পষ্ট ভুল। দুইয়ের অধিক সন্তানকে পোস্টে উল্লেখিত নিয়মে সম্পত্তি বন্টন করা অসম্ভব অসম্ভব এবং অসম্ভব । আল্লাহ আর নবীর কাজ আলী করে দিলো। আল্লাহ কে? নবী কে? আর আলী কে? আলীকে মানলে কোরআন ভুল। কোরআন মানলে আলী ভুল। একটি নিয়ম আরেকটি নিয়মের সাথে মিলে না। কোরআনের এই স্পষ্ট ভুল গোজামিল দিয়ে এড়িয়ে যাওয়া মানে নিজের সাথে নিজের মুনাফেকি করা ছাড়া আর কিছু নয়।

শতকরা ৩০ ভাগ মানে একশো টাকার হতে তিরিশ টাকা নাকি তিরিশ টাকা হতে ০৩ টাকা ? নিজেকে প্রশ্ন করো। গোজামিল দিয়ে বুঝাতে যেও না।

৪| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ২:২৮

এম ডি মুসা বলেছেন: ধর্মের কল বাতাসে নড়ে

৫| ০৩ রা মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৯

সোনাগাজী বলেছেন:



@ইএম সেলিম আহমেদ,

আপনি বলেছেন, " ... এখন বুঝেছিস নাস্তিকদের কেন কোপাইছিল??? "
-মনে হচ্ছে, ব্লগার হত্যায় আপনি জড়িত ছিলেন!

৬| ০৩ রা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০০

আরইউ বলেছেন:




ইএম সেলিম আহমেদ বলেছেন: ... ... তোদের আসলেই সমস্যা। আমাদের ধর্মে কি আছে সেটা নিয়ে তোদের এত মাথা ব্যাথা কেন? আমরা আমাদের বিশ্বাস নিয়ে আছি তোরা তোদের বিশ্বাস নিয়ে থাক। এখন বুঝেছিস নাস্তিকদের কেন কোপাইছিল???

খুবই আপত্তিকর মন্তব্য, সেলিম। মতের অমিল হলেই কোপাতে হবে এমন ধারণা অসভ্য, বর্বর। আপনি নিজে আরেকবার মন্তব্যটি পড়ে দেখুন আপনার কী মনে হয়। আপনার আপত্তিকর মন্তব্যটির প্রতিবাদ জানাচ্ছি।

৭| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:২৬

নতুন বলেছেন: ইএম সেলিম আহমেদ বলেছেন: <<< তোদের আসলেই সমস্যা। আমাদের ধর্মে কি আছে সেটা নিয়ে তোদের এত মাথা ব্যাথা কেন? আমরা আমাদের বিশ্বাস নিয়ে আছি তোরা তোদের বিশ্বাস নিয়ে থাক। এখন বুঝেছিস নাস্তিকদের কেন কোপাইছিল???

বাহ আপনার ধর্ম তো আপনাকে চমতকার মুমিন বানিয়েছে। কিন্তু আফসোস মানুষ বানাতে পারেনাই।

আপনার ধর্মের বিরুদ্ধে কথা বললে তার প্রতিবাদে কোপানো জায়েজ? অবশ্য রাসুল সা: এর সময়ে কোন এক কবিকে কোপানোর কথা শুনেছিলাম.... সেটা কি সহী?

৮| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:২৫

হাসান কালবৈশাখী বলেছেন:
কোপাকুপি করে লাভ হবে না, ভুল নিয়েই তোমাদের বেচে থাকতে হবে

কুরআনের উত্তরাধিকার সম্পত্তি বণ্টনে এমনিতেই নারীদের অর্ধেক সম্পত্তি বঞ্চিত করেছে।
এর পরও ভাগযোগে অংক ভুল।
কোরানের আয়াতে আদেশে কিছু গুরুতর ভুল দেখা যায় (কুরআন ৪:১১-১২)
স্ত্রীঃ ১/৮=৩/২৪ ; কন্যাঃ ২/৩ = ১৬/২৪ ; পিতাঃ ১/৬ = ৪/২৪; মাতাঃ ১/৬ = ৪/২৪
মোট=২৭/২৪ = ১.১২৫
(যা ১ হওয়ার কথা) অংক আর মিলে না।

হজরত আলী ইহার সংসোধন করে সমা্চিলোত হয়েছিল, এবং কুপিয়ে হত্যার শিকার হয়েছিল।
মুসলিম দেশ হিসেবে তিউনিশিয়া ত্রুটিপুর্ন মুসলিম উত্তরাধিকার আইন সংশোধন করে।
আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে তিউনিসিয়া সম্পত্তিতে নারীপুরুষের সমান অধিকার রেখে সম্পত্তি বন্টন বিল পাশ করে। এর মাধ্যমে কোরানের আইন সংসোধন করে নারী-পুরুষেরা উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তির সমানাধিকার পাবেন।

২০১৮ সালে ২৩ নভেম্বর দেশটির মন্ত্রীসভা পরিষদ নতুন এই বিল পাস করে। বিলটি পাস করার আগে দেশটির মন্ত্রীসভায় ব্যাপকভাবে আলোচনা করা হয়।
দেশটির প্রেসিডেন্ট বেজি ক্যাড এসবেসি ২০১৭ সালের আন্তর্জাতিক নারী দিবসে প্রথমবারের মত এই বিল তৈরি করার জন্য পরামর্শ দেন। কট্টরপন্থি মুসলিমরা এই বিলের প্রবল বিরোধিতা করে আসছিলন। তাদের অভিযোগ নতুন এই আইন ইসলাম বিরোধী। তবে প্রেসিডেন্টের পক্ষ থেকে বলা হয়, তিউনিসিয়ার সংবিধান দেশটির নাগরিকদের মতামতের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। রাষ্ট্র নাগরিকদের সম্পত্তি বন্টনে সমানাধিকার নিশ্চিত করতে বদ্ধ পরিকর।
আমার একটি পুরোনো পোষ্ট, সময় থাকলে পড়ে দেখতে পারেন। ত্রুটিপুর্ন মুসলিম উত্তরাধিকার আইন, তিউনিসিয়ার সাহসি পদক্ষেপ

৯| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:৩১

যাযাবর১১১ বলেছেন: আরইউ বলেছেন:
ইএম সেলিম আহমেদ বলেছেন: ... ... তোদের আসলেই সমস্যা। আমাদের ধর্মে কি আছে সেটা নিয়ে তোদের এত মাথা ব্যাথা কেন? আমরা আমাদের বিশ্বাস নিয়ে আছি তোরা তোদের বিশ্বাস নিয়ে থাক। এখন বুঝেছিস নাস্তিকদের কেন কোপাইছিল???

খুবই আপত্তিকর মন্তব্য, সেলিম। মতের অমিল হলেই কোপাতে হবে এমন ধারণা অসভ্য, বর্বর। আপনি নিজে আরেকবার মন্তব্যটি পড়ে দেখুন আপনার কী মনে হয়। আপনার আপত্তিকর মন্তব্যটির প্রতিবাদ জানাচ্ছি

১০| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:৩৬

কামাল১৮ বলেছেন: কোরানে অনেক ভুল আছে।কিন্তু আমাদের বিশ্বাস করতে হবে,কোরানে কোন ভুল নাই।এখানে কোন যুক্তি খাটবে না।যুক্তি দিতে গেলে কোপানোর জন্য একজন রেডি হয়ে গেছে।

১১| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১১:০৩

রানার ব্লগ বলেছেন: ইএম সেলিম আহমেদ বলেছেন: তোদের আসলেই সমস্যা। আমাদের ধর্মে কি আছে সেটা নিয়ে তোদের এত মাথা ব্যাথা কেন? আমরা আমাদের বিশ্বাস নিয়ে আছি তোরা তোদের বিশ্বাস নিয়ে থাক। এখন বুঝেছিস নাস্তিকদের কেন কোপাইছিল???

সরাসরি মৃত্যুর হুমকি ।

১২| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১১:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



এক জন তো কোপা সামসু বলে হুমকি দিয়েছেন!

১৩| ০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ১:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার বিবেচনায় যা ভুল আমার বিবেচনায় তা’ ভুল নয়। সেজন্য আপনি এবং আমি ভিন্ন দলে।

১৪| ০৪ ঠা মার্চ, ২০২৪ ভোর ৬:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ভুল সব সময়ই ভুল।

১৫| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ৯:৩৮

তানভির জুমার বলেছেন: নাস্তিক যখন কোরআনের সমস্যা নিয়ে কথা বলে তখন ব্যাপক বিনোদন পাওয়া যায়। এখানে যারা এই নোংরা নাস্তিক এর পক্ষ নিচ্ছে তারা কি এর নিক? পাবলিক সামু ছেড়ে চলে যায় কেন এটা এখন বুঝলাম।

০৫ ই মার্চ, ২০২৪ ভোর ৪:৫১

কবি হাফেজ আহমেদ বলেছেন: আমি সত্য উপস্থাপন করার কারণে যদি নোংরা হয়ে যাই। তবে যে কোরআন এগুলো বহনকরে, মানার অনুমতি দেয় এবং যারা এই নোংরামিগুলো মেনে চলে/চলেছে তারা কি? মূলত তারাই নোংরা আর আমি সর্বদা নোংরামি পরিহার করি শুদ্ধ হওয়ার চেষ্টা করেছি মাত্র। তোমাদের চিন্তা ভাবনা এতটা ফেক যে, তোমরা সত্যের পক্ষ নেয়া জ্ঞানীদের ফেক মনে করে আমার নিক ভাবছো। আহ! আফসোস । স্টাডি করো। সত্য অনুধাবন করতে পারবে। ধর্মান্ধ হতে কোনো স্টাডি লাগে না, অজ্ঞতাই যথেষ্ট । কিন্তু ধর্ম নিয়ে প্রমাণসহ কথা বলতে দীর্ঘ স্টাডি ও গবেষণা প্রয়োজন । সামু চেয়ে যদি সবাই চলে যেতো তবে তুমিও থাকতেনা আর আমিও এতদিন থাকতাম না। যারা থাকার জন্য আসে তারা থাকবেই।

১৬| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ৯:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ইসলাম নারীকে বাবার সম্পত্তির অংশ ও স্বামীর সম্পত্তির অংশের মালিকানা দিয়েছে তাহলে সে ঠগলো কোথায় ? অন্য কোন ধর্মে কি এই সুবিধা দিয়েছে নারীকে ?

কোরআনে ভুল নেই, যারা বুঝতে পারেনা তারাই ভুলের বাহানা করে ।

১৭| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১০:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



কোরআন বুঝা আসলেই কঠিন কাজ।

১৮| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১১:০০

রাজীব নুর বলেছেন: আমি মনে করতাম ব্লগে সব ভালো ও শিক্ষিত মানুষ রয়েছে।
এখন দেখছি আমি ভুল। ব্লগে ইতরও আছে।

০৪ ঠা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৪৮

কবি হাফেজ আহমেদ বলেছেন: মনে রাখবেন, ধর্মান্ধ হতে হলে কোনো গভীর স্টাডির প্রয়োজন নেই। অজ্ঞতাই যথেষ্ট । কিন্তু ধর্ম নিয়ে এমন প্রমাণসহ নিখুঁত তথ্য উপস্থাপন করতে অনেক স্টাডি ও দীর্ঘ গবেষণা প্রয়োজন।

১৯| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১১:১১

বাউন্ডেলে বলেছেন: ফারাজের পর কখোনো কিছু বেশী হলে গরীবদের বা উপস্থিত ব্যক্তিবর্গ বা আল্লাহর ওয়াস্তে দান দেয়ার নিয়ম। ইহুদি-আমেরিকান-নাস্তিক চিন্তাধারায় এসব অনুধাবন অসাধ্য। ওদের মুক্ত বা উদার চিন্তাধারায় আল্লাহ সিলমোহর মেরে দিয়েছেন-সুরা ইয়াসিন।

২০| ০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৯:০৪

খনাই বলেছেন: আপনার তথ্যের ভুল সম্পর্কে দেয়া চ্যালেঞ্জ নিয়ে কিছু কথা বলি । রাসূলের (সাঃ) স্ত্রী হজরত সাফিয়াতো (রাঃ)মুসলিম ছিলেন না।উনি ছিলেন কনভার্টেড মুসলিম । ইহুদি ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন বিয়ের সময়। ইসলামের নিয়ম তো উনার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এই সাধারণ বিষয়টা লেখার আগে একটু ভাবলেন না আশ্চর্য ! রাসূল (সাঃ)মদিনায় ইসলামিক আইনে কোনো নন মুসলিমের বিচার করেন নি কখনো। হজরত সাফিয়ার (রাঃ) বিয়ের ব্যাপারেও ইসলামিক নিয়ম প্রয়োগ করার কোনো সুযোগ ছিল না। রাসূল (সাঃ) কুরআনের কোনো নিয়ম ভাঙেন নি নিশ্চই বুঝতে পারছেন ? রাসূলের (সাঃ) বিয়ে সম্পর্কিত আপনার কথাগুলো যে মিথ্যে সেটা কি তাহলে বলা যায় ? আপনার চ্যালেঞ্জ নেয়া গেলো ? এই লেখা থেকেই মনে হচ্ছে যে বিষয়গুলো সম্পর্কে আপনি লিখেছেন সে নিয়ে আপনার ধারণা খুব স্বচ্ছ না। আপনার অন্য বিষয়গুলোতেও একই ভুল করছেন । ইসলাম নিয়ে পশ্চিমের নন মুসলিম ইনস্টিটিউশনাল ক্রিটিসিজমগুলোতে কিন্তু এই বিষয়গুলো কখনো দেখি না। যদিও ইসলাম নিয়ে এই এন্টি ইসলামিক অর্গানাইজেশনগুলোর গবেষণা অনেক। আসলে এই বিষয়গুলো নিয়ে আমি বাংলাদেশের ইসলাম বিরোধী বা বিদ্বেষী ছাড়া কাউকে কখনো বলতে শুনিনি। এ'থেকে কি কোনো কনক্লিউশন করা যায়? অন্য একটা কথা বলি আপনাকে। আপনার লেখার ভাষাটাও একটু বেশি অফেন্সিভ হয়ে গেছে। আপনার কোনো কিছু পছন্দ না ই হতে পারে কিন্তু তবুও ব্লগে কিছু নিয়ে লিখতে গেলে ভাষাতে অফেন্সিভ না হওয়াই ভালো।

২১| ০৬ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৫৬

রানার ব্লগ বলেছেন: খনাই বলেছেন: আপনার তথ্যের ভুল সম্পর্কে দেয়া চ্যালেঞ্জ নিয়ে কিছু কথা বলি । রাসূলের (সাঃ) স্ত্রী হজরত সাফিয়াতো (রাঃ)মুসলিম ছিলেন না।উনি ছিলেন কনভার্টেড মুসলিম । ইহুদি ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন বিয়ের সময়। ইসলামের নিয়ম তো উনার ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

নতুন বিভ্রান্তি তৈরী করলেন । নবী মুহাম্মাদের সময় কয় জন ছিলেন জন্মগত ভাবে মুসলিম? সবাই কনভার্টেড ছিলেন । আপনি যদি কোন অমুসলিম কে বিয়ে করেন তাকে মুসলিম বানিয়েই তো বিয়ে করবেন । আমার তো মনে হয় নবী তাকে মুসলিম করে তার পরেই বিয়ে করেছেন । আর যখন তিনি মুসলিম হয়েছেন তখন থেকে সকল ইসলামী আইন তার জন্য প্রজেয্য । এটাই স্বাভাবিক । নবীগন আমাদের মতো নিশ্চই বেক্কল ছিলেন না ।

২২| ০৭ ই মার্চ, ২০২৪ সকাল ১০:১৬

খনাই বলেছেন: রানার ব্লগ,
সহজ জিনিষটা গোলমাল করছেন কেন ? বিভ্রান্তি তৈরীর মতো কোনো কথা তো বলি নি। যখন কেউ ইসলাম গ্রহণ করে তখন সে সম্পূর্ণই নতুন মানুষ। তার অতীতের কাজ যেটা মুসলিম হিসেবে করা হয়নি সেটা বিবেচনায় আসবে না কুরআন সেটা খুব পরিষ্কার করেই বলেছে। ইসলামপূর্ব জীবনের সব কাজ, কাজের দায় দায়িত্বকে মুছে দেয় ইসলাম গ্রহণ। রাসূল (সাঃ) কুরআনের এই কথা খুব বিস্তারিত ভাবে ব্যাখ্যাও করেছেন যা সিহাহ সিত্তার হাদীসগুলোতে আছে, আমি আর রিপিট করলাম না । রাসূলের (সাঃ)মদিনা জীবনের শেষ দিকে ইসলাম গ্রহণ করা অনেক সাহাবী ছিলেন যারা ইসলাম গ্রহণের আগে রাসূলের (সাঃ) বিরুদ্ধে বদর,ওহুদ,খন্দকের যুদ্ধ করেছেন এমন কি ওই যুদ্ধগুলোতে সাহাবীদের হত্যাও করেছেন। কিন্তু ইসলাম ধর্ম গ্রহণের কারণে তাদের ইসলাম পূর্ব ভুমিকা বিবেচনায় নেয়া হয় নি। নেয়া হলে অনেক সাহাবীকেই ইসলামপূর্ব ভূমিকার জন্য মৃত্যূদন্ড দিতে হতো। আপনি ওহুদ যুদ্ধে হজরত হামজার (রাঃ) হত্যাকারী ওহশী-র কথা ভাবতে পারেন। ইসলাম গ্রহণের পর হজরত ওহশিকে (রাঃ) হজরত হামজার (রাঃ) হত্যাকারী হিসেবে কোনো অভিযোগের মুখোমুখি হতে হয় নি। সে রকমই ইসলাম পূর্ব ইহুদি জীবনে হজরত সাফিয়া (রাঃ) বিবাহিতা ছিলেন সত্যি কিন্তু সেটা মুসলিম হিসেবে নয়। ইসলামের ইদ্দতের নিয়মটা মুসলিম মহিলাদের জন্য কোনো ইহুদি মহিলার জন্য নয়। আর তাই ইসলাম গ্রহণের পর হজরত সাফিয়ার (রাঃ ) ইসলাম পূর্ব জীবনের বিয়ের ব্যাপারটা ইসলামের আইনে বিবেচনার কোনো সুযোগ ছিল না। ইসলাম গ্রহণের পর হজরত সাফিয়া (রাঃ) যদি কোনো মুসলিমের সাথে বিবাহে আবদ্ধ হতেন তাহলে রাসূলকে (সাঃ) বিয়ের আগে ইসলামের নিয়ম অনুযায়ী তাকে অবশ্যই নির্দিষ্ট সময় অপেক্ষা করতে হতো। বিষয়টা তো খুব ঠিক জটিল কিছু না। এগুলো নিয়ে প্রশ্ন তোলা মানে ইসলামের বিষয়ে পরিষ্কার অজ্ঞতা । ভালো থাকুন ।

২৩| ০৭ ই মার্চ, ২০২৪ দুপুর ২:০২

রানার ব্লগ বলেছেন: খনাই বলেছেন: রানার ব্লগ, এগুলো নিয়ে প্রশ্ন তোলা মানে ইসলামের বিষয়ে পরিষ্কার অজ্ঞতা । ভালো থাকুন ।


অজ্ঞ বলেই তো প্রশ্ন তুললাম ।

২৪| ১১ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৩৪

ধুলো মেঘ বলেছেন: আমি জানি, আমার মন্তব্যের কোন উত্তর আপনি দেবেন না। তারপরেও চ্যালেঞ্জ যেহেতু করেছেন, সেটা একসেপ্ট করার জন্য আমার এই মন্তব্যঃ
১। ঋতুমতী হয়নি এরকম মেয়ে বিয়ে করা জায়েজ কিনা - এরকম কোন আদেশ নির্দেশ সূরা তালাকের ৪ বা ৫ নং আয়াতে দেয়া হয়নি। আদেশটি ভালো করে পড়ে তারপর আপনার আসলে আপত্তি কোথায়, সেটা জানিয়ে দিলে তারপরে আবার উত্তর দেব।
২। সূরা মুমিনুনের ৪ ও ৫নং আয়াতে মুমিনের দুটি বৈশিষ্ট্যের কথা হয়েছে - তারা যাকাত আদায়ে তৎপর এবং তারা যৌনাঙ্গের হিফাজত করে। এখানে দাসী সহবাসের প্রসঙ্গ কোথায় পেলেন?
৩। দাসীর সাথে সহবাস কেবল রাসূল (স) ও তার সাহাবাগণ করেছেন তাই নয়। আলেকজান্ডার, নেপোলিয়ন, জুলিয়াস সীজারের মত বড় বড় বীর এবং কৃষ্ণ, যুধিষ্ঠির এবং অর্জুনের মত মহৎ ধর্মগুরুরাও করেছে। এখানে রুচির কি অধপতন আপনার চোখে পড়েছে?
৪। আর সম্পত্তি বন্টন নিয়ে যে গাঁজাখুরি ধারণা এখানে শেয়ার করলেন, তার জবাবে জাতীয় রাজস্ব বোর্ড এবং বাংলাদেশ সরকার উত্তরাধিকার ক্যালকুলেটর চালু করেছে। এখানে কুরআনের কোন কোন বিধান লঙ্ঘন হয়েছে - সেটা স্পষ্ট করে জানান।

আমার মন্তব্যের উত্তর না দিলে ধরে নেব আপনি চ্যালেঞ্জ দেবার মত যথেষ্ট যোগ্যতা রাখেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.