নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

বেলা শেষে (ছোট গল্প)

২৯ শে মার্চ, ২০১৪ রাত ১১:১৪





জরিনা বেগমের কেমন শীত শীত লাগছে। এই শীতের ধরনটা খুব অন্যরকম। ডিপফ্রিজ হতে খাবারের প্যাকেট বের করার সময় হিমশীতল ঠাণ্ডা বাতাস হাতের চামড়ায় যে রকম ঠাণ্ডা একটা পরশ বুলিয়ে দেয়, সারা শরীরে তেমন এক অদ্ভুত ঠাণ্ডা অনুভূতি কাজ করছে। চোখের পাতা এতো ভারী হয়ে আছে যে, চোখ খুলে দেখতে পারছেন না তিনি কোথায় আছেন। বারবার মনে হচ্ছে তিনি মারা গেছেন, মৃত্যুর পর তাকে লাশ রাখার হিমাগারে রাখা হয়েছে। কিন্তু একটানা ঘ্যাচর ঘ্যাচর শব্দটা বড় চেনা চেনা লাগছে। আর এটা হিমাগার নয় তাও বুঝতে পারছেন, কেননা অনেকগুলো মানুষের কণ্ঠস্বর শুনতে পাচ্ছেন, খুব চেনা কণ্ঠস্বর, কিন্তু মনে করতে পারছেন না।



‘আম্মা, এই আম্মা চোখ খুলেন। আর কত ঘুমাবেন? সকাল গড়িয়ে যে দুপুর হয়ে এল’- নিকিতা তার মায়ের হাতটা ধরে জোরে ঝাকুনি দিল। গতকাল রাতে সবার সাথে একত্রে বসে রাতের খাবার খেলেন। মধ্যরাত পর্যন্ত নিকিতার সাথে গল্প করে শুতে গেলেন। নিকিতা গত তিনদিন হল মায়ের বাসায় বেড়াতে এসেছে। ছেলে-মেয়ের স্কুল ফাইনাল শেষ, তাই মায়ের সাথে এসে থাকা। মায়ের বয়স হয়েছে, কেমন একটা শিশুসুলভ ব্যাবহার সে মায়ের মাঝে লক্ষ্য করে। খুব মায়া হয় মায়ের জন্য, মনে হয় নিকিতারই ছোট্ট একটি মেয়ে জরিনা বেগম।



মায়ের হিমশীতল হাত ধরে কেমন সন্দেহ হল। নিকিতা তার ভাইয়ের বউ নীলাকে ডাক দিল।



“ভাবী আমার কেমন যেন ভয় হচ্ছে, আম্মার শরীর এতো ঠাণ্ডা কেন? আর ঘুম থেকেও জাগছে না”



“আরে না ভয়ের কি আছে, আম্মা প্রায়ই এমন সারাদিন ঘুমিয়ে থাকেন। দেখি সরে বসতো, আমি দেখছি। আম্মা, এই আম্মা চোখ খুলেন, আম্মা...”



“হুম...” জরিনা বেগম টের পেলেন কে যেন তাকে ডাকছে, কোথায় যেন নিয়ে যেতে চায়। যেন জিজ্ঞাসা করলো, “যাবেন না আমার সাথে...?” তিনি সারা দিলেন। হঠাৎ মনে হল কোথায় যেন যাওয়ার জন্য বহুদিন তিনি অপেক্ষায় আছেন, কেউ একজন আসবে তাকে নিয়ে যেতে। অবশেষে সে এসেছে।



নিকিতা তার বড় ভাইকে ফোন করল, কিন্তু ফোন সুইচ অফ আসছে। আজ শুক্রবার, এখন দুপুর বেলা, জুম্মা নামাজের সময়, ভাই মসজিদে, তাই বোধহয় তার মোবাইল বন্ধ করে রেখেছে।



নাহিন আর তুর্য এলো ঘরে। নিকিতার ছেলে আর মেয়ে। সাথে মাইশা, নিকিতার ভাইয়ের মেয়ে। তিন শিশু জরিনা বেগমের মাথার কাছে এসে দাঁড়ালো। নিকিতার ভাইয়ের মেয়ে মাইশা খুব পাকা পাকা কথা বলে, বয়স মাত্র আট। সে হঠাৎ বলে উঠলো,



“ও দাদু, তুমি কি মরে গেলে নাকি”



“মা...ই...শা...!” নিকিতার ভাইয়ের বউ মেয়ের দিকে। নিকিতার অস্থিরতা বাড়তে লাগলো। সে মায়ের বাসা হতে বের হয়ে রাস্তায় এলো, রাস্তা ফাঁকা। মোড়ের সবকয়টা দোকান বন্ধ। যথারীতি ফার্মেসীটাও। কি করবে বুঝে উঠতে পারছে না নিকিতা। হঠাৎ একটা ট্যাক্সি ক্যাব দেখে থামালো হাত ইশারা করে।



ট্যাক্সিওয়ালাকে হাসপাতালের কথা বলে রিকোয়েস্ট করল, ড্রাইভার রাজী হল। বাসায় এসে দেখে মা আগের মতই কেমন নিথর হয়ে শুয়ে আছে। বুকের ভেতর কেমন ছ্যাত করে উঠলো তার। তারা দুই মহিলা এবং ড্রাইভার অনেক কষ্টে জরিনা বেগমকে গাড়ীতে তুলল, দিনের মধ্য প্রহরে হলুদরঙা ট্যাক্সি ছুটে চলল ধানমণ্ডি আট নাম্বারের দিকে।

নিকিতা বারবার মায়ের হাতের পালস ধরে পরীক্ষা করছে, এক অজানা ভয় তার মেরুদণ্ড দিয়ে চোরাস্রোতের ন্যায় প্রবাহিত হয়ে যাচ্ছে। তার ফর্সা গাল বেয়ে এক ফোঁটা অশ্রু জরিনা বেগমের মুখে পড়ল। ভাইয়ের বউয়ের দিকে তাকিয়ে দেখে রক্ত লাল চোখে চেয়ে আছে ফ্যালফ্যাল করে মায়ের দিকে।



জরিনা বেগম কেমন প্রশান্তি অনুভব করছেন, অনেকদিন ধরে তার কোথায় যেন যাওয়ার কথা। লোকটা এতদিন পর তাকে নিতে এসেছে, কতদিনের অপেক্ষা। লোকটাকে খুব চেনা চেনা লাগছে, কিন্তু মনে করতে পারছেন না, ঠিকমত। খুব লজ্জা লাগছে, চোখ খুলে চাইতেও পারছেন না। কিন্তু বুঝতে পারছেন লোকটি তাকে নিতে এসেছে, খুব দূর দেশে, মনে হয় বরফের দেশে। এত শীত! আর কেমন ভেজা ভেজা স্যাঁতসেঁতে অনুভূতি। মনে হচ্ছে বরফগলা কোন নদীতে তিনি তলিয়ে যাচ্ছেন, হাত ধরে আছে সেই খুব চেনা মানুষটি। আহ কি অদ্ভুত প্রশান্তি।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৪ রাত ১১:৫৬

আমি সাজিদ বলেছেন: বেশ লেগেছে :)

৩০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পাঠ এবং মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ৩০ শে মার্চ, ২০১৪ রাত ১২:২০

প্রোফেসর শঙ্কু বলেছেন: রূপকগুলো একটু অন্যরকম। ভাল লাগল।

৩০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রোফেসর সাহেব। আমি অনেক দ্বিধায় ছিলাম যে, আমি যা বলতে চাচ্ছি তা কি রূপকগুলোর দ্বারা বুঝাতে পেরেছি কি না। আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগল।

৩| ৩০ শে মার্চ, ২০১৪ ভোর ৬:১৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভালো লাগলো।বেলাশেষের প্রহরগুলোর মন কেমন করা বর্ননা। একটা বিষাদ লাগে শেষ হলে।

৩০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই তা, কিছুদিন আগে খুব কাছের একজনকে খুব অসুস্থ হতে দেখে যে বোধ হয়েছে তা থেকে এই গল্পটা লেখা।

৪| ৩০ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৩১

মামুন রশিদ বলেছেন: মৃত্যুর চিত্র আঁকা খুব কঠিন, কারণ মৃত্যুর অনুভূতি কেমন হয় তা আমরা জানিনা । ভালো লেগেছে গল্প ।

৩০ শে মার্চ, ২০১৪ সকাল ১১:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মামুন ভাই। আসলেই মৃত্যু এমন একটা বিষয় যা সম্পর্কে কোনদিন মানুষ জানতে পারবে না মৃত্যুর আগ পর্যন্ত।

৫| ৩০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৫৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: গল্পটি ভালো লেগেছে।

৩০ শে মার্চ, ২০১৪ সকাল ১১:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দেশ প্রেমিক বাঙালী।

৬| ৩০ শে মার্চ, ২০১৪ সকাল ১১:১০

বৃতি বলেছেন: অন্যরকম গল্প। ভাল লাগলো।

৩০ শে মার্চ, ২০১৪ সকাল ১১:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বৃতি। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

৭| ৩০ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:১৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: সহজ সরল ও সাবলীল। পড়তে ভাল লাগলো=========

৩০ শে মার্চ, ২০১৪ বিকাল ৫:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ। অনেকদিন পর আপনাকে পেলাম আমার ব্লগে।

৮| ৩০ শে মার্চ, ২০১৪ বিকাল ৪:৪৪

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: মৃত্যু কি এতো সরল এতো শান্তিময় হয়?? হলে খারাপ হতো না । ছোট গল্প ভালো লেগেছে , শেষ প্যারার আগের দুই প্যারায় বাক্য গঠনের দুর্বলতা চোখে লাগে ।

শুভেচ্ছা জানবেন, ভালো থাকবেন । :)

৩০ শে মার্চ, ২০১৪ বিকাল ৫:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই, আপনি বলার পর পড়ে দেখলাম। আসলেই... দুর্বল। এই অংশটা আরও গুছিয়ে লেখা উচিত ছিল।

৯| ৩০ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১৯

আম্মানসুরা বলেছেন: আহা! সত্যি যদি মৃত্যুটা এমন প্রশান্তির হত!!!

৩১ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুম। আল্লাহ সবাইকে শান্তিময় মৃত্যুভাগ্য দান করুন।

ভালো থাকবেন। অনেক ধন্যবাদ পাঠ এবং মন্তব্যে।

১০| ০১ লা এপ্রিল, ২০১৪ বিকাল ৩:০৬

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ভিন্ন রকম গল্প। :)

০২ রা এপ্রিল, ২০১৪ সকাল ৯:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ রিয়াদ( শেষ রাতের আঁধার )।

১১| ১৭ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৯

ইসিয়াক বলেছেন: মৃত্যুকে যেন খুব কাছ থেকে দেখা! এমন শীতলতায় সকলকে ডুবে যেতে হবে একদিন। সে এক অন্য জগত।এটাই চিরন্তন।
গল্পের উপস্থাপন ভালো লেগেছে।
শুভ কামনা রইলো।

১৭ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ইসিয়াক পুরাতন গল্পটি পড়া। ঘটনাটি আমার আপন নানুর, মামার বাসায় আমার চোখের সামনে ঘটা, কিছু চরিত্র বাদ দিয়েছি, যেমন নিজেকে। ২০১৪ সালে নানু স্ট্রোক করেছিলো সেদিন, কিন্তু মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছিলেন। ২০১৯ এর নভেম্বর মাসে প্রায় ৫ বছর আরো জীবিত ছিলেন, নানান বার্ধক্যজনিত সমস্যা নিয়ে; তবু ছিলেন মায়া ভালবাসা'র ছায়া হয়ে। আজ তিনি চিরতরে কবরে শায়িত আছেন। দুঃখজনক হল, গত ৪ দিন আগে উনার বড় মেয়ে, আমার বড় খালাও আমাদের মাঝ থেকে চিরবিদায় নিয়ে পরপারে চলে গেছেন। দোয়া করবেন, আল্লাহ্‌ যেন উনাদের ভুলত্রুটি ক্ষমা করে দিয়ে কবরে শান্তিতে রাখেন। :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.