নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

একটি ভুল স্বপ্ন..... যদি কভু সত্য হত......

২১ শে মার্চ, ২০১৫ রাত ২:৩০





বিশ্বকাপ ক্রিকেট এসে যেন প্রমাণ করে দিয়ে গেল আমরা আসলেই দেশের জন্য এক হতে জানি। কিন্তু এই আবেগ কি শুধু খেলার মাঝেই সীমাবদ্ধ থাকবে? কেন আমরা এর ব্যবহার করে দেশটাকে পাল্টে দেয়ার চেষ্টা করি না? আসুন বদলে দেই দেশটাকে... বর্তমান বিশ্বে যুদ্ধ হয় মূলত অস্ত্রে নয়, অর্থে। অর্থনৈতিক স্বাবলম্বী হতে পারলে যে কোন দেশ, যে কোন জাতি এগিয়ে যেতে পারে বহুদূর। কিন্তু ব্যক্তি আমি, আপনি বা আমরা কিই বা করতে পারি? আসলেই কি কিছু করতে পারি না? আসুন না দেখি এমন করা যায় কি না? মনে করুন এটা একবিংশ শতাব্দীর স্বদেশী আন্দোলন।



আমার,আপনার একদিনের জীবনে এই পরিবর্তনগুলো কি করা যেতে পারে না?



• শুরু করি ঘুম ভাঙ্গার পর থেকে। প্রথমেই প্রকৃতির ডাকে সাড়া দিয়ে প্রথম যে ভোগপণ্যটি আমরা কমবেশী সবাই ব্যবহার করি তা হল টুথপেস্ট। আসুন ক্লোজআপ, পেপসোডেন্ট, কলগেট ইত্যাদি বিদেশী ব্র্যান্ড ত্যাগ করে দেশীয় হোয়াইট প্লাস, কোহিনুর কেমিক্যাল এর এএম-পিএম, ম্যাজিক টুথ পাউডার ইত্যাদি। সাথে ব্রাশটা হতে পারে ম্যাটাডোর বা অন্য কোন কোম্পানির।



• মুখটা মোছার জন্য ব্যবহার করি গ্রাম বাংলার তাঁতের তৈরি গামছা। এতে এই অবহেলিত শিল্পটি ঘুরে দাঁড়াবে।



• এবার নাস্তার টেবিলে বসতে হবে তাই না? নাকি তার আগে চা পান করার অভ্যেস আছে? তাহলে লিপটন বা বিদেশী কোন চা পাতা বা কফি বাদ দিয়ে আমাদের দেশীয় কোন ব্র্যান্ডের চাপাতা ব্যবহার করি, কি বলেন?



• লাল মোটা চালের ভাত, অথবা লাল আটা আজকের দিনে অর্গানিক ভ্যালু রাখে খুব বেশী। জানি, চাল বা গমের জন্য আমরা অনেক সময়ই আমদানি নির্ভর হয়ে থাকি। কিন্তু আমি, আপনি যদি সচেষ্ট হই, সবাই যদি উদ্যোগী হই, যদি আমাদের চাষিদের ন্যায্য মূল্য আমরা দিতে পারি, তবে অবশ্যই এই আমদানি নির্ভরতা কমে গিয়ে একদিন উদ্বৃত্ত পণ্য আমরা রপ্তানি করতে পারব ইনশাল্লাহ।



• আমাদের পরিধানের জামাটা যদি দেশীয় কাপড়ের হয় তবে কি খুব খারাপ হয়। আজকের দিনে দেশীয় ফ্যাশন হাউজগুলো কিন্তু ভাল এবং মানসম্মত, রুচিশীল জামাকাপড় তৈরি করছে। আমরা যদি এদের ঠিকমত মূল্যায়ন করতে পারি, একদিন আমাদের আর বিদেশী ব্র্যান্ডের পেছনে ছুটতে হবে না।



• ছেলেরা, যারা শেভ করেন, দেশীয় শেভিং পণ্য কি খুব বেশী খারাপ। যদি না হয়, তবে তা ব্যবহার করে দেখেতে পারেন। দেশের জন্য একটু না হয় সেক্রিফাইস করলেন। আর মেয়েরা, প্রসাধনী’র ক্ষেত্রে কোন বহুজাতিক কোম্পানির পণ্য ক্রয় না করে যতটুকু সম্ভব দেশীয় পণ্য ব্যবহার করুন। আর কসমেটিকস এর ক্ষতিকর দিক নিয়ে জাফরুল মবীন ভাইয়ের পোস্টগুলোর কথা নিশ্চয়ই মনে আছে।



• পায়ের জুতো বাটা’র না হয়ে যে কোন দেশীয় ব্র্যান্ড হলে ভালো হয়। দেশে অনেক ভালো চামড়া শিল্প রয়েছে, যাদের পণ্য চলে যায় বাইরে, আমরা কিনি বহুজাতিক কোম্পানির পণ্য!!!



• এভাবে চলুক সারাদিন, শেষে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত চলুক। মরটিন নয়, চলুক দেশীয় অন্য কোন প্রোডাক্ট। কিছু না পেলে আগের দিনের ধূপ!!!



এভাবে আপনার আমার প্রতি দিনের হাজারো ব্যবহার্য পণ্য দিয়ে যদি আমরা শুরু করি, প্রতিজ্ঞা করি আমরা সর্বোচ্চ চেষ্টা করব, আমাদের দেশীয় পণ্য ব্যবহার করতে। একটু না হয় ছাড় দিলাম দেশীয় কোম্পানিগুলোকে... তাতে লাভ হবে দেশের... দেশের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে। আমার এই লেখা অনেকের কাছেই হয়ত হাস্যকর মনে হবে। কিন্তু একবার চেষ্টা করে দেখেন আমরা সবাই যদি আমাদের প্রতিদিনকার ব্যবহারের একটি করে বিদেশী কোম্পানির পণ্য ব্যবহার কমিয়ে দিয়ে আমাদের দেশীয় কোম্পানির পণ্য ব্যবহার করি, তবে বিদেশী কোম্পানির তবে ১৬ কোটি জনগণের জন্য বাজার হারাবে বিদেশী কোম্পানিগুলো, তার বিপরীতে ১৬ কোটি জনগণের জন্য ঐ পণ্যের বাজার পাবে দেশীয় কোম্পানি, দ্বিমুখী প্রভাব।



কিন্তু স্বপ্নতো স্বপনই থেকে যায়, তাই না? যাই হোক, আমি কিন্তু আজ থেকেই চেষ্টা করব, নিজের ব্যবহারের সব জিনিষ ধীরে ধীরে দেশীয় পণ্যের করে দিতে। তাতে কে লাভবান হচ্ছে তা আমার জানার দরকার নেই, আমি জানি দেশীয় কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান লাভবান হচ্ছে। ঠিক এই মুহূর্তে আমি যে পরিবর্তনগুলো করতে পারি তা হলাঃ



• টুথপেস্ট

• সাবান

• চা

• তেল

• শেভিং ক্রিম

• স্যান্ডেল

• নুডুলস

• সফট ড্রিঙ্কস

• মোবাইল সিম

• প্রিন্টারের কাগজ

• কলম

• জামা কাপড়



এই মুহূর্তে আর কিছু মনে পড়ছে না, তবে আমার এই পাগলামির সাথে আর যারা যারা যোগ দিতে চান, কোন কিছু আরও যোগ করার থাকলে মনে করিয়ে দিতে পারেন।



সবার কাছে অনুরোধ,আপনার প্রতি দিনকার ব্যবহার্য একটি বিদেশী পণ্য পরিবর্তন করুন দেশীয় পণ্য দিয়ে। অন্তত একটি। বাংলাদেশ এগিয়ে যাক, এগিয়ে যাই সুন্দর আগামীর পাণে...




হয়ত কোন স্বপ্ন দেখছি রাতের বেলা, ঘুমের ঘোরে। ঘুম ভেঙ্গে গেলেই সব হাস্যকর মনে হবে... কিন্তু স্বপ্নওতো অনেক সময় সত্য হয়ে যায়... কি হয় না?

মন্তব্য ৬৬ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:০৪

সচেতনহ্যাপী বলেছেন: মন পছন্দের লেখা।। কিন্তু কয়জনের দৃষ্টি কাড়বে?? যেখানে মানের ব্যাপার।। আপনার উল্লেখিত জিনিষগুলিরই মান পর্যালোচনা করে দেখুন।। দেখবেন দুই নম্বরে ভরে আছে।। এরজন্য দায়ী কিন্তু আমরা এই সাধারন লোকই।।
খোজ নিয়ে দেখুন আপনার ঘরেই কি হচ্ছে?? শেষ হওয়া ব্যবহৃত সামগ্রীর শিশি বা ডিব্বাগুলি কি ভাবে বিক্রিত হচ্ছে?? যেগুলিে ফরে আসছে বিখ্যাত সামগ্রীর ভেজাল মাল।। বিক্রয় করে কয়েকটাকার বিনিময়ে আমরা ক্ষতির সম্মুখিন হচ্ছি অপুরনীয়-তাই না??
না এটা আপনার পাগলামী না।। বরং সচেতনতামূলক।। কিন্তু জেগে থাকা মানুষকে জাগানো সম্ভব না।।
আর দেশীয় কোম্পানীগুলিও কোনপথে চলছে তার ব্যাপারেও যদি আলোকপাত করতেন তাহলে (আমার মতে) লেখাটি আরো পূর্ণতা পেতো।। তবুও স্বদেশপ্রেমের জন্য ভাল লাগা জানিয়ে গেলাম।। ধন্যবাদ।।

২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাই সচেতনহ্যাপী। আসলে বাংলাদেশ বিশ্বকাপ ক্রিকেটে ভারতের কাছে হারার আগে ও পরে অনলাইনে সবার আবেগ দেখে মনে হয়েছে এই আবেগ যদি আমরা অর্থনৈতিক বিপ্লব ঘটাতে কাজে লাগাতে পারতাম তবে কত ভালোই না হত... আর সেই চিন্তা থেকেই এই মাঝ রাতে এই লেখা।

দেশীয় কোম্পানি'র পণ্য'র মান নিয়ে প্রশ্ন ছিল, আছে এবং হয়ত থাকবে। কিন্তু এগুলোকে যখন আমরা প্রমোট করতে পারব ঠিক মত, অর্থনীতির নিয়মে একসময় এরা আপনাকে আমাকে মানসম্মত পণ্য দিতে বাধ্য হবে। আমাদের দেশের ঔষধ কিন্তু বিদেশে রপ্তানি হচ্ছে। আসলে ভোক্তা লেভেলে বিদেশী পণ্যের প্রতি একটি অতিরিক্ত ভালোবাসা লক্ষণীয়, এই জায়গা থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

আর ভেজাল, নকল কিন্তু দেশী পণ্যের চেয়ে এখন বিদেশী পণ্যে বেশী হয়। বিশেষ করে কসমেটিকস আইটেমে। তবে আপনি ঠিক বলেছেন, ব্যবহারের পর কৌটাগুলো নষ্ট করে ফেলা, ফেরিওয়ালার হাতে না দেয়া। আসলে এগুলো সঠিক নিয়মে রিসাইক্লিং হওয়া উচিত। কিন্তু এগুলো আমাদের দেশে কে দেখবে?

দেশীয় কোম্পানিগুলো ছুটছে বিদেশী কোম্পানির পদাংক অনুসরণ করে। কারণ, আমরা ছুটছি বিদেশী কোম্পানির পণ্যের পেছনে। দেশী চেইন ফুড শপ নাই কেন? যতটা পেয়েছে বিদেশী কেএফসি, পিজা হাট বা সিপি? কারণ আমাদের দেশী পণ্যের প্রতি বিমাতাসুলভ আচরণ।

হ্যাঁ, দেশী কোম্পানির অনেক অনেক ভুল, দুর্নীতি, কোয়ালিটি নিয়ে সমস্যা আছে, এগুলো ঠিক। কিন্তু বিদেশী কোম্পানিগুলো কি এগুলো থেকে মুক্ত? প্রাণের জুসে কেমিক্যাল, কিন্তু সেজান নামের বিদেশী জুস কি তা থেকে মুক্ত?

যাই হোক, অনেক কথা বললাম। সবার কাছে অনুরোধ,আপনার প্রতি দিনকার ব্যবহার্য একটি বিদেশী পণ্য পরিবর্তন করুন দেশীয় পণ্য দিয়ে। অন্তত একটি।

ভালো থাকুন সবসময়, শুভ কামনা রইল।

২| ২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:১৩

সচেতনহ্যাপী বলেছেন: অপ্রাসংজ্ঞিক ভাবেই বলছি,৭০দশকের পাট এবং বর্তমান দশকের পোষাকশিল্পের ব্যাপারে কিছু লিখুন।। একটাতো ধ্বংশ আরেকটা প্রায় ধ্বংশের পথে।। এটাও যদি শেষ হয় তবে বৈদেশিক মুদ্রা কিন্তু শুধু আমাদের রেমিটেন্সের উপরই টিকে থাকবে।। পরিস্থিতি কিন্তু এরও নিশ্চয়তা দিচ্ছে না।।
আপনি অনেক সিনিয়র বলেই জানালাম।। লিখুন এব্যাপারে।।

২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আশা রাখি, সামনে লিখব এই ব্যাপারে।

আপনার গঠনমূলক সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানবেন।

বাংলাদেশ এগিয়ে যাক, এগিয়ে যাই সুন্দর আগামীর পাণে...

৩| ২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: আপনার দেশী চেইন ফুড শপের কথা মনে ধরেছে বেশ করে।। আসলেও এধরনের কিছু প্রতিষ্ঠান হওয়া উচিৎ।।
প্রশংজ্ঞত বলছি মতিঝিলে না গুলিস্তানে বোধহয় খাওয়া-দাওয়া নামে একটি রেষ্টুরেন্ট ছিল(এখন আছে কিনা জানি না) সেখানে ভুনা হাঁশের সাথে খিচুরী বিক্রী হতো।। আমার কাছে কিন্তু গুলিস্তান সিনেমা হলের পিছনে বিরিয়ানী হাউসের চেয়ে সেটাই প্রিয় ছিলো।। আর ছিলো হাজীর....।। এখন আমরা শুধু "লোকদেখানো" ১লা বৈশাখে মাটির শানকিতে পান্তা-ইলিশ খাই!! এটাকেও তো পন্যে ব্যাবহার করা যায়,যায় না।। কবির হোটেলের কথা মনে করে দেখুন।। ধন্যবাদ।।

২১ শে মার্চ, ২০১৫ সকাল ১০:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি ব্যক্তিগতভাবে কখনো পহেলা বৈশাখে মাটির শানকিতে পান্তা খাই নাই। আমি মনে করি, আর্টিফিশিয়াল কোন কিছুই ভালো না। যা আপনি মন থেকে বিশ্বাস করেন, তাই পালন করা উচিত। ইলেকট্রনিক্স এর এই যুগে, যেখানে সারা বছর পান্তা ভাত খাওয়া হয় না, সেখানে একদিন কৃত্রিমভাবে এটা করে লাভ কি?

আবারো ধন্যবাদ এবং শুভকামনা, অনেক অনেক ভালো থাকুন সচেতনহ্যাপী।

৪| ২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:৫৭

জাফরুল মবীন বলেছেন: বর্তমান বিশ্বে যুদ্ধ হয় মূলত অস্ত্রে নয়, অর্থে -খাঁটি কথা।

সবার কাছে অনুরোধ,আপনার প্রতি দিনকার ব্যবহার্য একটি বিদেশী পণ্য পরিবর্তন করুন দেশীয় পণ্য দিয়ে। অন্তত একটি। বাংলাদেশ এগিয়ে যাক, এগিয়ে যাই সুন্দর আগামীর পাণে... -পূর্ণ সহমত পোষণ করছি। আমি ব্যক্তিগত জীবনেও এর সর্বোচ্চ প্রয়োগের চেষ্টা করি।

টুথপেস্টসহ অনেক কসমেটিকস নিজেই বানাই,স্পন্দন বা হোয়াইট গোল্ড রাইস ব্র্যান ওয়েল ব্যবহার করি,নিজের জমির চাল খাই,গামছা ও দেশি কাপড়-চোপড় ব্যবহার করি,কোল্ড ড্রিংকস খাই না..... :)

চমৎকার কথাগুলো বলার জন্য একগুচ্ছ প্রেমময় ভালোবাসা ;)

২১ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৫৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ভালো লাগা জাম ভাই আপনার চমৎকার মন্তব্যে। আমি নিজেও স্পন্দন ব্যবহার করি। আগে ব্যাপারটা তেমন গুরুত্ব দিতাম না, আগে দোকানে গিয়ে সবচাইতে পরিচিত ব্র্যান্ডটাই কিনতাম, সেটা কোন দেশের সেটা মুখ্য ছিল না। কিন্তু নিজের পেশাগত কারণে ফাইন্যান্সিয়াল বেনিফিটের প্রভাব এবং ক্ষমতা সম্পর্কে অবগত হওয়ার পর থেকে প্রতিটি পণ্য কেনার সময় মনে হয় এই পণ্য হতে সর্বোচ্চ মুনাফাটা কে ভোগ করবে? দেশীয় পণ্যের মান যদি খুব বেশী নিম্ন না হয়ে থাকে, তবে একটু ছাড় দিয়ে দেশীয় পণ্য কিনি না কেন? আর দেশীয় শিল্প বিকশিত হলে আমরা এমনিতেই মানসম্মত পণ্য পাব। প্রাণ-আরএফএল গ্রুপ এর প্রমাণ, আরএফএল প্লাস্টিক যে ধরণের পণ্য সাধারণ কনজিউমারদের উপহার দিচ্ছে, তা সত্যি প্রশংসার দাবী রাখে (আমার মতে, যদিও প্রাণের খাদ্য পণ্যে ভেজাল দেয়ার কারণে প্রাণের পণ্য এড়িয়ে চলি।)

যাই হোক, যদি নিজে একটু সেক্রিফাইস করে দেশীয় পণ্যকে প্রমোট করা যায়, তবে বাংলাদেশ অতি দ্রুত শিল্পায়নের দিকে এগিয়ে যাবে আশা করি।

ভালো থাকুন সবসময়।

৫| ২১ শে মার্চ, ২০১৫ ভোর ৪:০০

মিন্টুর নগর সংবাদ বলেছেন: সহমত

২১ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ নগর সংবাদদাতা মিন্টু ভাই।

৬| ২১ শে মার্চ, ২০১৫ ভোর ৫:০৪

বিদ্রোহী বাঙালি বলেছেন: 'স্বদেশী পণ্য কিনে হও ধন্য'
স্লোগানটি অনেক পুরনো কিন্তু প্রায়োগিক দিক দিয়ে এখনো নূতন। কারণ আমাদের চেতনা স্লোগানেই আটকে গিয়েছে। বাস্তবায়নে আমরা আন্তরিক হতে পারি নাই।
আপনার মতো একজন একজন করে যদি আবার শুরু থেকে শুরু করা যায়, এক সময় সংখ্যাটা বাড়বে বৈ কমবে না। ভারতের অনেক মন্দ দিকের মধ্যেও স্বদেশী আন্দোলনের ব্যাপারটা এখনো তাদের মধ্যে জ্বলজ্বল করে।
দেশী পণ্যের ভোক্তা যখন বাড়বে, তখন উৎপাদিত পণ্যের মান নিয়ে কিছুটা হলেও কোম্পানিগুলো সচেতন হবে। এবং আমার বিশ্বাস তখন কোম্পানিগুলো পণ্যের মান বাড়িয়ে দিয়ে ভোক্তাদের ধরে রাখার চেষ্টা করবে, যা দেশে একটা অর্থনৈতিক বিপ্লব সাধন করতে সক্ষম হবে। প্রবাস জীবনের কারণে হয়তো নিজে এটা এখন করতে পারবো না, তবে দেশে থাকা আত্মীয়স্বজনদের প্রভাবিত করার চেষ্টা করতে পারবো। তবে এটা ঠিক প্রবাস জীবনেও দেশীয় অনেক পণ্য ব্যবহার করি।
আপনার উদ্যোগ এবং স্বদিচ্ছাকে আন্তরিক সাধুবাদ জানাই। স্বদেশী পণ্য ব্যবহারে কিছুটা হলেও আপনার এই পোস্ট মানুষকে উদ্বুদ্ধ করবে। শুভ ইচ্ছার জন্য অনেক শুভ কামনা রইলো বোকা মানুষ।

২১ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ বিদ্রোহী বাঙালী ভাই। আসলে ছোট্ট থেকেই তো অনেক কিছু সৃষ্টি হয়, তাই না? আমার আপনার নিত্যদিনকার ব্যবহার্য দশ-বিশটি পণ্য হতে যে কোন একটি'র ক্ষেত্রে ছাড় দেয়া, এটা কি খুব বেশী কিছু? কিন্তু চিন্তা করে দেখেন তাতেই একটি পণ্যর জন্য দেশীয় শিল্পগুলো কত বিশাল একটি বাজার পেয়ে যাবে। অনেকেই দেশীয় পণ্যের মান নিয়ে বলে থাকেন, ধীরে ধীরে কিন্তু দেশীয় পণ্যের মান অনেক এগুচ্ছে। ইদানীং দেশী কোম্পানির বিস্কুট যদি খেয়ে থাকেন, তবে দেখবেন অনেক মান সম্মত বিস্কুট যা বিশ্বমানের, এখন বাংলাদেশে তৈরি হচ্ছে। আসলে আমরা ভোক্তা পর্যায় থেকে যদি সাপোর্ট না করি, তবে দেশীয় শিল্প বিকশিত হবে না। দেশীয় ফ্যাশন হাউজগুলো গড়ে উঠছে এর পেছনে কারণ কিন্তু দেশের শিক্ষিত তরুন-তরুনী'দের বিশাল সাপোর্ট। ইন্ডিয়ান পণ্যের দৌড়াত্ম থেকে বের হয়ে আসছে জামা কাপড়ের এই খাতটি। আজ থেকে বিশ বছর আগে কয়টা ফ্যাশন হাউজ ছিল, আর আজ কয়টা। সবার অগোচরে কখন এই নীরব বিপ্লব ঘটে গেল কেউ কি বলতে পেরেছে। কিন্তু এখন একটু খোঁজ খবর রাখেন এমন কাউকে বলতে বললে অনায়াসে দশ-বিশটি ফ্যাশন হাউজের নাম বলে দিতে পারবে। এক ছাঁদের নীচেই দশটি হাউজ নিয়ে দোকান গড়ে উঠেছে 'দেশী দশ' নামে। ঠিক এভাবেই একদিন হয়ত বহুজাতিক কোম্পানিগুলোর পণ্যের দৌড়াত্ম শেষ হয়ে দেখা দিবে আমাদের একান্ত নিজস্ব প্রতিষ্ঠানগুলোর পণ্যের জয়জয়কার। আমি স্বপ্ন দেখি সেই দিনের... এইটুকু স্বপ্ন দেখতে দোষ কোথায়?

ভালো থাকবেন, অনেক ভালো। আপনাদের প্রবাসীদের প্রতি রইল আমার স্বশ্রদ্ধ সালাম আর ভালোবাসা।

৭| ২১ শে মার্চ, ২০১৫ ভোর ৬:১১

আমিম এহসান বলেছেন: দারুন উদ্যোগ যদিও একটু কঠিন তবুও পালনযোগ্য। আপনার এধরনের ইচ্ছে বাস্তবায়িত হলে অবশ্যই দারুন হবে।

অনেক অনেক শুভ কামনা রইলো, আপনার প্রতি এবং আপনার ইচ্ছের প্রতি।

২১ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লেখক বলেছেন: একজ্যাক্টলি আমি এই কথাটিই বলতে চেয়েছি, "যদিও একটু কঠিন তবুও পালনযোগ্য" ধন্যবাদ আমার মনের কথাটি একবাক্যে বলে দেয়ার জন্য।

সব ভালোবাসা দেখাতে হয় না, দেশের প্রতি ভালোবাসা থেকে এই একটু কঠিন কাজটি কি আমরা সবাই আজ থেকেই শুরু করতে পারি না? আসুন না চেষ্টা করে দেখি... আমার বিশ্বাস আমরা পারবো অবশ্যই। যে পণ্যের ক্ষেত্রে একান্ত কোন দেশীয় সাবস্টিটিউট কিছু নেই, সেক্ষেত্রে না হয় পালন করতে পারলাম না, কিন্তু যে ক্ষেত্রে আছে সেক্ষেত্রে তো আমরা এটা করতেই পারি? তাই না?

ভালো থাকুন, অনেক ভালো। শুভকামনা সতত।

৮| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ৭:২৮

আরণ্যক রাখাল বলেছেন: ব্যাপারটা দারুন| অর্থনৈতিক মুক্তির একটা পথ এটা হতে পারে

২১ শে মার্চ, ২০১৫ দুপুর ১:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ব্যাপারটা অবশ্যই দারুন, কিন্তু একটু সময় সাপেক্ষ বটে। প্রথমে মনে হতে পারে, আমার একজনের ব্যবহার করা না করায় কিই বা আসে যায়? কিন্তু এই একজন একজন করে, একটি একটি দিন করে অনেকদিন পরে অনেকগুলো মানুষের প্রচেষ্টায় দেখা দেবে একটি সমৃদ্ধ বাংলাদেশ। তাই, হতে পারে এটা একটা অর্থনৈতিক মুক্তির পথ।

ধন্যবাদ আরণ্যক রাখাল, ভালো থাকুন সবসময়।

৯| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ৭:৩৮

আবু জাকারিয়া বলেছেন: দেশীয় কোম্পানীগুলো আরো উন্নত হোক, দেশে বড় বড় শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠুক তখন এমনিতেই সবাই বিদেশি পন্য ছেড়ে দেবে।
টেলিটক নাকি দেশিও কোম্পানি। তাই একটা সিম কিনলাম। ব্যবহার করার ইচ্ছা আছে। কিন্তু গ্রামে যদি নেটওয়ার্ক না পাই, তাহলেতো বাধ্য হয়ে অন্য সিম ব্যাবহার করতেই হবে।

২১ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বড় বড় শিল্প প্রতিষ্ঠান তখনই গড়ে উঠবে, যখন ছোট ছোট বিনিয়োগ লাভবান বলে বিবেচিত হবে। যে কোন শিল্প প্রতিষ্ঠানই প্রথমে বড় আঙ্গিকে বিনিয়োগ করতে আগ্রহী হয় না। ছোট পরিসরে পরীক্ষামূলকভাবে বিনিয়োগ করে থাকে। সেই বিনিয়োগ যদি লাভবান হিসেবে প্রতিফলিত হয়, তখন বড় আঙ্গিকে বিনিয়োগ করার ব্যাপারটা বিবেচনায় আসে। তাই বড় প্রতিষ্ঠান আসলে বিদেশী পণ্য ছেড়ে দিবে এটা আমার মতে সঠিক নয়। উন্নত বিশ্বে এমন প্রচুর উদাহরণ পাবেন যেখানে দেশীয় শিল্পকে লালন করে গড়ে তোলা হয়েছে, জাপান এর উৎকৃষ্ট উদাহরণ।

আমি যতদূর দেখেছি, টেলিটকের কাভারেজ কিন্তু ভালো। সরকারী খবরদারী না থাকলে টেলিটক আজকে দেশের শীর্ষস্থানীয় মোবাইল কোম্পানী থাকতো।

আর হ্যাঁ, যেখানে ভোক্তা হিসেবে আপনি আপনার কাঙ্ক্ষিত নুন্যতম মান পাবেন না, সেক্ষেত্রে আপনি অবশ্যই বিদেশী পণ্যের শরণাপন্ন হতে পারেন। কিন্তু মজার ব্যাপার, আমরা বেশীরভাগ ক্ষেত্রে কোন পণ্য ব্যবহার না করে একটি পূর্বানুমান থেকে সিদ্ধান্তে উপনীত হই। কিন্তু আমাদের যদি উদ্দেশ্য থাকে দেশীয় পণ্য ব্যবহার করব, তবে খোঁজ করলে নিশ্চয়ই কোন না কোন ভালো দেশীয় পণ্য খুঁজে পাওয়া যাবে (দুই একটি ক্ষেত্র ছাড়া) যা বিদেশী পণ্যের বিকল্প হিসেবে অনায়াসে ব্যবহার করা যাবে।

পোস্টে বলেছি, আবার বলি, এটা হয়ত আমার কোন দিবা স্বপ্ন। কিন্তু স্বপ্ন দেখতে দোষ কোথায়। হয়ত এই পোস্ট পড়ে এক দুইজন উদ্বুদ্ধ হবে, ভাববে দেশীয় পণ্য নিয়ে। আর যে কোন পরিবর্তন এভাবেই শুরু হয়। তাই, আসুন না আজ থেকে শুরু করি এই পরিবর্তন।

ভালো থাকুন সবসময়, শুভকামনা জানবেন।

১০| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ৮:৪৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

বর্তমান বিশ্বে যুদ্ধ হয় মূলত অস্ত্রে নয়, অর্থে সত্য কথা বলেছেন।

সহমত পোষন করেই আজ শুরু করলাম বর্জন।

২১ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ বঙ্গভূমির রঙ্গমেলায় ভাই। আসুন আমরা আজ থেকেই শুরু করি... আমরাই পারি দেশটাকে বদলে দিতে। আমি কোন রথী মহারথী সেলিব্রেটি হলে আজ থেকে একটা ইভেণ্ট চালু করে দিতাম এই বিষয়টি নিয়ে। কারণ, অনেক সময় অনেক বিষয় দৃষ্টি এড়িয়ে যায়। মোটা দাগে কেউ তা দেখিয়ে দিলে মনে হয়, "আরে হ্যাঁ, এমনটাই তো হওয়া উচিত ছিল"। আমাদের দুর্ভাগ্য, এই অতি সাধারণ অথচ কত সুদূরপ্রসারী চেতনা থেকে আমরা জাগতে পারি না।

আজ থেকে যাই কিনি না কেন, একবার হলেও আসুন ভাবতে শিখি, এটা কি আমাদের দেশীয় পণ্য? যদি না হয় তবে এর বিকল্প দেশীয় পণ্য একটু কষ্ট করে খোঁজ করি। আপনার আমার একটু ছাড়, ছড়িয়ে দিতে পারে দেশের শিল্পকে, অর্থনৈতিক প্রবৃদ্ধিকে।

অনেক ভালোলাগা আর ভালোবাসা জানবেন প্রিয় বঙ্গভূমির রঙ্গমেলায় ভাই।

১১| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ৯:০১

সুফিয়া বলেছেন: দেশকে ভালবেসে কিছু করার জন্য বড় কোন আয়োজনের প্রয়োজন নেই। আমরা যে খোনে আছি সেই অবস্থান থেকে অত্যন্ত ছোট ছোট পর্যায় থেকেও দেশের জন্য কিছু করা যায়। সেটাই আপনি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন আপনার এই লেখার মাধ্যমে। আমরা বোধহয় একটু চেষ্টা করলেই পারি নিজেদের কিছু অভ্যাসের পরিবর্তন ঘটিয়ে দেশের জন্য ভাল কিছু করতে। আসুন আজ এই মুহূর্ত থেকে আমরা তা শুরু করি।

ধন্যবাদ। ভাল থাকুন।

২১ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দেশকে ভালবেসে কিছু করার জন্য বড় কোন আয়োজনের প্রয়োজন নেই। আমরা যে খোনে আছি সেই অবস্থান থেকে অত্যন্ত ছোট ছোট পর্যায় থেকেও দেশের জন্য কিছু করা যায়।

একেবারে মনের কথাটি বলেছেন আপা। আসলে সবাই যার যার জায়গা থেকে কাজ করে গেলে, আমার মনে হয় যে কোন কিছুই দেশের জন্য করা সম্ভব। শুধু দরকার একটু সচেষ্ট হওয়া, সচেতন হওয়া, সজাগ হওয়া। বর্তমান বিশ্বের অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনা করলে দেখবেন, দেশীয় শিল্প বিকাশের কোন বিকল্প নেই। আর দেশীয় শিল্প বিকশিত হওয়ার পূর্বশর্ত হল দেশীয় ভোক্তা শ্রেণীকে দেশীয় পণ্যের লালনে সচেষ্ট হতে হবে। আমরা যদি তা করতে পারি, তবেই একদিন আমাদের দেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হয়ে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হতে পারবে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১২| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ১০:৪৪

প্রেতরাজ বলেছেন: সহমত জ্ঞ্যাপন করলাম।

২১ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ প্রেতরাজ সহমত জ্ঞাপন করায়। আশা রাখি দেশীয় পণ্য ব্যবহারে আমরা সবাই সচেতন হব।

ভালো থাকুন সবসময়।

১৩| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ১১:১০

কালের সময় বলেছেন: ++++

২১ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ কালের সময়, ভালো থাকুন সবসময়।

আসুন সবাই দেশীয় পণ্য ব্যবহারে সচেষ্ট হই।

১৪| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ১১:১০

সুমন কর বলেছেন: কেউই তা করবে না !!! হলে মন্দ হবে না তবে তা দিবা স্বপ্ন !! :(

২১ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কেউই করবে না!!! এটা কি ঠিক বন্ধু? আমি তো করবো, আপনিও নিশ্চয়ই করবেন। আরও অনেকেই হয়ত করবে, করেছে, করছে। সংখ্যায় হয়ত নগণ্য, কিন্তু যেদিন এই দলটি ভারী হবে সেদিন থেকে এই দেশের অর্থনীতি এক নতুন যাত্রা শুরু করবে বলে মনে করি। এবং বিশ্বাস করি একদিন সেইদিন আসবে, যেদিন আমরা অর্থনৈতিকভাবে এগিয়ে যাব, এগিয়ে যাবে আমাদের দেশীয় প্রতিটি শিল্প।

'উড়াই চল স্বপ্নডানা, হারিয়ে যেতে নেইকো মানা'

ধন্যবাদ প্রিয় বন্ধুবর সুমন কর। ভালো থাকা হোক প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ। :)

১৫| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ১১:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

খুবই ভালো প্রস্তাব। তবে মান একটি গুরুত্বপূর্ণ বিষয়। দেশীয় জিনিস ভালো মানের হলে এমনিতে ব্যবহার করবে।

২১ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ মাঈনউদ্দিন মইনুল ভাই। ঠিক বলেছেন, মান একটি গুরুত্বপূর্ণ বিষয়, টাকা দিয়ে সবাই মানসম্মত জিনিষই কিনতে চাইবে। কিন্তু যখন একই মানের একাধিক পণ্য হাতের নাগালে থাকবে তখন অবশ্যই দেশীয় পণ্যকে প্রাধান্য দেয়া উচিত, তাই না? কিন্তু আমাদের অনিচ্ছাকৃত অবহেলায় আমরা অনেক সময় দেশীয় পণ্য রেখে বিদেশী পণ্য'র প্রতি পক্ষপাতিত্ব করে থাকি। যদি সবাই আন্তরিক এবং সচেষ্ট হই, তবে দেখবেন আমাদের দেশীয় পণ্যের বাজার আরও বিস্তৃত হবে। আমরা ভোক্তারা যখন আগ্রহী হব, তখন দেখবেন দেশীয় নতুন নতুন বিনিয়োগকারী বিনিয়োগ করছে।

তাই আমি মনে করি, অনেকক্ষেত্রে ভোক্তা ইচ্ছে করলে দেশীয় পণ্যের বাজার সৃষ্টি করতে পারে। আমাদের দেশীয় ফ্যাশন হাউজগুলো এর অন্যতম উদাহরণ। স্কয়ার এর কনজিউমার প্রোডাক্ট এর মত স্কয়ার টয়লেট্রিজ এর পণ্যগুলো মানে ভালো হওয়া সত্ত্বেও ইউনিলিভারের পণ্যের চেয়ে মার্কেট শেয়ারে কত পিছিয়ে আছে। এরকম প্রতিটি সেক্টরে যদি দেশীয় গুণগত মানসম্পন্ন পণ্যগুলোকে আগ্রাধিকার দিয়ে আমরা বেছে নেই, তবে আমাদের দেশীয় শিল্প বিকশিত হবে অতি দ্রুত।

তাই, আশা করি আমরা আমাদের দেশের পণ্য ব্যবহার করতে উদ্যোগী হব। আর এই উদ্যোগই সাহায্য করবে আমাদের দেশীয় শিল্প বিকাশে।

ভালো থাকুন সবসময়, এই কামনায়...

১৬| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৩২

দিশেহারা রাজপুত্র বলেছেন: ভুল স্বপ্ন! দিবা স্বপ্ন।
তবে যদি সম্ভব করা যায় তবে আমাদের অর্থনৈতিক মুক্তি সম্ভব। এটা প্রয়োজন। আর প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা।

২১ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই কি ভুল স্বপ্ন? নাকি এটা এমন এক বাস্তবতা যাকে আমরা অস্বীকার করে নিজেদের টেনে নিচ্ছি পেছন পাণে। আজকের বৈশ্বিক অর্থনীতি'র দিকে একটু চোখ মেলে তাকালেই দেখতে পাবেন প্রতিটি অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশের মূল ভিত্তি তাদের দেশীয় মজবুত শিল্প কাঠামো অথবা তাদের বিশাল খনিজ সম্পদ।

আসলে সবাই একটু মনোযোগী, একটু যত্নশীল হলেই দেখবেন আমরা শিল্পে এগিয়ে যাব বহুদূর। সেই সুদিনের অপেক্ষায় পথ চেয়ে থাকাটা কি খুব বেশী ভুল স্বপ্ন? নাকি দিবা স্বপ্ন?

আপনার ভাষায় বলি, প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১৭| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৫৭

রাসেল আপন বলেছেন: ইনশাল্লাহ। সবার একাগ্র প্রচেষ্টা একদিন সফল হবে। লেখকের প্রতি শুভ কামনা রইল। ধন্যবাদ।

২১ শে মার্চ, ২০১৫ রাত ৮:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ইনশাল্লাহ। সবার একাগ্র প্রচেষ্টা একদিন সফল হবে, ঘুরে অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়াবে আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশ। সেদিনের স্বপ্ন দেখি প্রতিদিন।

ভালো থাকুন সবসময়। :)

১৮| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৫৮

ডি মুন বলেছেন: এভাবে আপনার আমার প্রতি দিনের হাজারো ব্যবহার্য পণ্য দিয়ে যদি আমরা শুরু করি, প্রতিজ্ঞা করি আমরা সর্বোচ্চ চেষ্টা করব, আমাদের দেশীয় পণ্য ব্যবহার করতে। একটু না হয় ছাড় দিলাম দেশীয় কোম্পানিগুলোকে... তাতে লাভ হবে দেশের... দেশের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে।


------ শতভাগ সহমত। দেশপ্রেম শুধু মুখে নয় এভাবে কাজের মাধ্যমে প্রমাণ করলে তবেই দেশ এগিয়ে যাবে।

++++

সুন্দর পোস্টের জন্যে কৃতজ্ঞতা বোকামানুষ ভাই :)

২১ শে মার্চ, ২০১৫ রাত ৮:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ডি মুন। আমরাই পারি দেশটাকে বদলে দিতে, সাধারণ জনগণ হিসেবে আমরাই পারি দেশকে এগিয়ে নিয়ে যেতে। আর তাই আজ থেকে সবাই এরকম ছোট্ট ছোট্ট পদক্ষেপে এগিয়ে নিয়ে যেতে পারি প্রিয় দেশকে বহুদূর।

সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি, আমাদের জন্মভূমি, প্রিয় বাংলাদেশ।

ভালো থাকুন সবসময়, শুভকামনা নিরন্তর।

১৯| ২১ শে মার্চ, ২০১৫ দুপুর ১:১১

অলওয়েজ ড্রিম বলেছেন: এই পোস্টের সাথে আমি শতভাগ একমত। আমার ঘরে সাবান, দাঁতের মাজন, দাঁড়ি কামানোর ক্রিম কিংবা ফোম কোনোটাই বিদেশি নয়। আমি দোকানে গিয়ে আগে খোঁজ করি আমার দেশি কী আছে। আমরা ষোল কোটি বাঙালি যদি সচেতন হই খুব দ্রুত দেশি ব্র্যান্ডগুলোকে শক্ত ভিত্তির উপর দাঁড় করাতে মোটেই বেগ পেতে হবে না। আমাদের শক্তি আমাদের এই বিশাল জনসংখ্যা।

আরেকটা কথা আমাদের দেশীয় কস্মেটিক্সের মান কিন্তু বর্তমানে অনেক ভাল। স্কয়ারের মেরিল বিউটি সোপ বিশেষ করে সাদা রঙেরটা, কিংবা কোহিনূরের স্যান্ড্রেলিনা চমৎকার। নিম ফাউন্ডেশনের বিভিন্ন কসমেটিক্স পণ্যতো স্বাস্থ্যসম্মত এবং বিশ্বমানের।

কিন্তু আমরা বাংলাদেশিরা যাদের রক্তেই যেন বিদেশপ্রীতি তারা কি পারব বিদেশি কুকুর ঠেঙিয়ে স্বদেশি ঠাকুরকে কাঁধে নিতে?

হ্যাঁ পারব যদি আমরা নবীণ প্রজন্ম সম্মিলিত সচেতনতায় এগিয়ে যাই।

২২ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার পণ্য ক্রয়ে দেশীয় পণ্যের প্রাধান্যের কথা জেনে খুব ভালো লাগলো। সবাই যদি এভাবে চিন্তা করা শুরু করি, তাহলে আসলেই খুব শীঘ্রই আমরা অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী হয়ে উঠবো।

আমরা ষোল কোটি বাঙালি যদি সচেতন হই খুব দ্রুত দেশি ব্র্যান্ডগুলোকে শক্ত ভিত্তির উপর দাঁড় করাতে মোটেই বেগ পেতে হবে না। আমাদের শক্তি আমাদের এই বিশাল জনসংখ্যা। চমৎকার বলেছেন, সহমত।

আসলে আমাদের রক্তে বিদেশপ্রীতি আছে কি না সেই বিতর্কে যাব না। আসলে আমাদের মধ্যে সচেতনতা'র বড় অভাব। সেটা ব্যক্তি পর্যায় থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ব্যাপী লক্ষণীয়। এই সচেতনতার অভাবেই আমরা অনেক ক্ষেত্রে নিজেদের অজান্তে এবং অনিচ্ছায় নিজেদের ক্ষতি করে ফেলছি।

তবে আশাবাদি হতে দোষ কোথায়, স্বপ্ন দেখতে? তাই না? আপনার সাথে সুর মিলিয়ে বলি, হ্যাঁ পারব যদি আমরা নবীণ প্রজন্ম সম্মিলিত সচেতনতায় এগিয়ে যাই।

২০| ২১ শে মার্চ, ২০১৫ দুপুর ১:১৮

বোকামানুষ বলেছেন: শতভাগ সহমত +++++

এ ধরনের একটা পোষ্ট দিয়েছিলাম আমাদের চা নিয়ে

আমাদের একটু সচেনতা অনেক কিছু বদলে দিতে পারে

২২ শে মার্চ, ২০১৫ দুপুর ১:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমম মনে আছে, আমি ঐ পোস্ট মন্তব্য করেছিলাম সেটাও মনে আছে, ইস্পাহানী চা ব্যবহার করি.... :)

আসলেই, আমাদের একটু সচেনতা অনেক কিছু বদলে দিতে পারে

অনেক অনেক ধন্যবাদ বোকামানুষ, ভালো থাকুন সবসময়।

২১| ২১ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৪৪

মনিরা সুলতানা বলেছেন: একদম মনের কথা বলেছেন...
খুব চেস্টা করি বাসা থেকে দূরে হলেও বাংলাদেশী শপে জেতে, মশলা, চা পাতা, পিয়াজ আলু, মাছ মুরগী সব কিনতে।
সচেতন হ্যাপি ভাইয়ার কথায় বলি
কিছুদিন সমস্যা হবে, বিক্রির পরিমান বেড়ে গেলে আমার মনে হয় মান ও উন্নত হবে।

২২ শে মার্চ, ২০১৫ দুপুর ২:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আপু, দেশের ভালোবাসা বুকে নিয়ে আপনারা যারা প্রবাসে আছেন তাদের জন্য সবসময় আন্তরিক শ্রদ্ধা। আসলে দেশের প্রতিটি জিনিষকে অগ্রাধিকার দেয়া আমাদের সবারই উচিত। আপনার শেষের কথার সাথে আমি একমত, প্রথমে যে কোন কোম্পানির পণ্যের ক্ষেত্রেই একটু আধটু মান নিয়ে সমস্যা থাকতে পারে। কিন্তু সময়ের সাথে সাথে বর্তমানের এই প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে নিজ থেকেই কোম্পানিগুলো নিজেদের পণ্যের মান উন্নততর করতে সচেষ্ট হবে। তাই আসুন সবাই মিলে দেশীয় পণ্য'কে প্রাধান্য দেই, পৃষ্ঠপোষণ করি দেশজ শিল্পকে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা জানবেন।

২২| ২১ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:২৩

আমিনুর রহমান বলেছেন:





চমৎকার ও ভীষণ জরুরী পোষ্ট। দেশ প্রেম দেখাতে খুব বেশী কিছু করার প্রয়োজন না। যে যার সাধ্যমত দেশের জন্য গ্রেট সব কাজ করতে পারি আপনার পোষ্ট তার উৎকৃষ্ট উদাহরন।

২২ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আমিনুর রহমান ভাই। আসলে দেশ জিনিষটা কি? এটা আজ আমরা বুঝতে পারছি না। দেশ মানেই আমি, আমরা, আমাদের। আর এই দেশ এগিয়ে না যাওয়া মানে আমি, আমরা, আমাদের না এগুনো... তাই যে যার অবস্থান থেকে সামর্থ্য অনুযায়ী দেশের জন্য কাজ করতে পারে। নিজের বাড়ীর আঙ্গিনা পরিষ্কার রাখা থেকে শুরু করে রাষ্ট্রীয় প্রয়োজনে কোন কাজে ঝাঁপিয়ে পড়া প্রতিটিই কিন্তু দেশের জন্য করা যায়। প্রতিটি মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় এগিয়ে যায় দেশ, তাই না?

অনেক অনেক ভালো থাকুন প্রিয় আমিনুর ভাই, সুস্থ থাকুন, আমাদের সাথে থাকুন।

২৩| ২১ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:১৬

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার উদ্যোগ । তবে আগে পরিবর্তন করতে হবে বিদেশী হয়ে যাওয়া মনটাকে ।

আর কসমেটিকস এর ক্ষতিকর দিক বিয়ে জাফরুল মবীন ভাইয়ের

শুভ কামনা রইল । :)

২২ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ কলমের কালি শেষ, আসলেই মনটাকে দেশী করতে হবে সবার আগে। টাইপোটা ধরিয়ে দেয়ার জন্য আবারো ধন্যবাদ।

ভালো থাকুন সবসময়। :)

২৪| ২১ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:২৩

দিশেহারা রাজপুত্র বলেছেন: স্বপ্ন তো স্বনই। আমার মতে স্বপ্নেরা বাস্তবতা বর্জিত হলেও স্বপ্ন। আর আপনার স্বপ্নের দাবি তো বাস্তবের। শুধু আপনার নয় এ স্বপ্ন আমাদের সবার। শুধু বাস্তবায়নের প্রয়োজন। তবে সে ক্ষেত্রে সময় সব থেকে বড় প্রতিবন্ধকতা।

২২ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দিশেহারা রাজপুত্র। যেহেতু এই স্বপ্ন আমাদের সবার, তাই এই পোস্টের বক্তব্যটিই আবার বলতে চাই, আপনার প্রতি দিনকার ব্যবহার্য একটি বিদেশী পণ্য পরিবর্তন করুন দেশীয় পণ্য দিয়ে। অন্তত একটি।

২৫| ২১ শে মার্চ, ২০১৫ রাত ৮:১৫

সালমান মাহফুজ বলেছেন: চমৎকার পরামর্শ ।

২২ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সালমান মাহফুজ। আসলে এটা পরামর্শ নয়, সবার প্রতি আন্তরিক অনুরোধ। :)

ভালো থাকুন সবসময়।

২৬| ২১ শে মার্চ, ২০১৫ রাত ৮:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পূর্বের যে কোন সময়ের চেয়ে আমাদের বর্তমান প্রজন্মের দেশ প্রেম অনেক বেশি ।
রাষ্ট্রের বা বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের উচ্চপদে আসিন 'মীরজাফরদের'
কারনে এই দেশ প্রেমীরা প্রায়শ দেশের সেবা করার সুযোগ পায় না ।
এক টেলিটকের কথাই ধরুন ।
২/৩মাস পর পর নিয়ম করে ২থেকে ৫ দিনের জন্য এর নেটওয়ার্ক অফ করে রাখা হয় । অন্যান্ন অপারেটর যখন নিরবিচ্ছিন্ন সেবা দিয়ে যাচ্ছে , সেখানে টেলিটকের নেটওয়ার্ক চলে যাওয়া উদ্দেশ্য মুলক নয় , এমত ভাবার কোন কারন নাই ।

তবে আমি আশাবাদী মানুষ ।
চমৎকার পোস্টে প্লাস ।

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার প্রথম কথাটা'র সাথে একমত হতে পারলাম না। দেশপ্রেম কোন যুগে কমবেশী এমনটা ভাবার কোন কারণ আছে কি না জানিনা। সকল যুগে, সকল দেশে, সকল দেশপ্রেমী মানুষের দেশের প্রতি ভালবাসা আমার কাছে সমান সম্মানীয়। একই রকম দ্বিমত দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদে আসিন ব্যক্তিদের নিয়ে করা মন্তব্যে। এটা আপনার ব্যক্তিগত ধারণা, মতামত, তারপরও আপনার মতামতের প্রতি আমার শ্রদ্ধা জানবেন।

ভালো থাকুন সবসময়, শুভকামনা জানবেন।

২৭| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১১:০৬

ভিটামিন সি বলেছেন: পোষ্ট টি ভালো লেগেছে। অনেক কমেন্টও দেখলাম, প্রথম দিকের কয়েকটা পড়লামও। আমরা সবাই চাই দেশটাকে পরিবর্তন করতে। আমরা এক হই যখন একটা অশুভ খোঁচা আমাদের প্রাণে আঘাত দিয়ে যায়। আমাদের উচিত দেশের স্বার্থে একসাথে কাজ করা। তবে সমস্যা আছে একটু। বলছি, আমরা সবাই চোর। এই চোর মানসিকতা পরিবর্তন না করতে পারলে কোনভাবেই আমাদের স্বনির্ভরতা আসবে না।

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমরা সবাই চোর!!! তাই কি ভাই? এমনটা মেনে নিতে পারছি না বলে দুঃখিত। আসলে ডিম আগে না মুরগী আগের মত অনেক কারণ রয়েছে আমাদের আজকের পরিস্থিতির পেছনে। তাই কে কাকে দুষবেন?

আপনার মতামতকে শ্রদ্ধা জানিয়ে বলছি, আসলে গুটি কয়েক মানুষের দুর্নীতি, স্বেচ্ছাচার আর অন্যায় এর সাথে বাকী বৃহত্তর জনগোষ্ঠীর নির্লিপ্ততা আজকে আমাদের পিছিয়ে দিচ্ছে। অন্যায় যে করে আর অন্যায় যে সহে, দুজনেই সমান অপরাধী তা মানি, কিন্তু তাই বলে কি সবাই চোর?

তবে, এটা ঠিক, আমাদের মানসিকতার পরিবর্তন আনতে হবে অবশ্যই। তবেই দেশ এগিয়ে যাবে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা জানবেন।

২৮| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১১:১৫

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায় ,





ব্লগার বিদ্রোহী বাঙালি বলেছেন: "স্বদেশী পণ্য কিনে হও ধন্য'
স্লোগানটি অনেক পুরনো কিন্তু প্রায়োগিক দিক দিয়ে এখনো নূতন। কারণ আমাদের চেতনা স্লোগানেই আটকে গিয়েছে।"

আমি বলবো , প্রায়োগিক দিক দিয়ে এখনো মোটেও নূতন নয় । প্রয়োগ করাই হয়নি । সে মানসিকতাই নেই আমাদের ।

কেরানীগঞ্জের (জিঞ্জিরা) বিশাল ক্ষুদ্র শিল্পের দিকেই তাকান । তারা বিরাট বিরাট মেশিন , মোটরের পার্টস পর্য্যন্ত বানিয়ে ফেলছে স্ব উদ্দ্যোগে । এক পয়সাও সরকারী অনুদান নেই । বরং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হ্যাপা আছে ।
দেশপ্রেম - দেশপ্রেম করে বলতে পারলে আমরা বর্তে যাই । কিন্তু দেশপ্রেম অতো সহজ নয় । শুধু আবেগ নয় এর জন্যে চাই কর্মযজ্ঞ ।

এই যেমন আপনি ও আবেগে ভেসে আজ এই আহ্বান জানালেন । এর আগে তো বলেন নি ।
যাই হোক, তবুও তো জানালেন । একটি স্বপ্নের কথা বললেন । ঘুম ভেঙ্গে গেলেই আজকের এই স্বপ্ন যেন ভেঙে না যায় তার প্রত্যাশায় ।

শুভকামনায় ।

২৪ শে মার্চ, ২০১৫ রাত ৮:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আগে বলিনি বলে আজকে বলা যাবে না তাই কি? আর আমি আবেগে ভেসে এই কথাগুলো বলিনি। যাই হোক, আপনার মতামতের পরতি শ্রদ্ধা রেখে বলছি, ব্যক্তি আমি আগেও বহু জায়গায় বহুবার এমনটা বলেছি, ব্লগে হয়ত এভাবে আগে বলিনি।

দেশপ্রেম মানেই কর্মযজ্ঞ... মানতে পারলাম না। আমার মত অক্ষম মানুষেরা, যারা কর্মযজ্ঞে ঝাঁপিয়ে পড়তে পারে না, কিন্তু দেশকে নিজের চেয়ে বেশী ভালবাসে, তাদের সেই অনুভূতি কি দেশপ্রেম নয়?

ভালো থাকুন সবসময়, অনেক ভালো।

২৯| ২২ শে মার্চ, ২০১৫ সকাল ১০:৫০

সোহানী বলেছেন: প্রিয় দোস্ত ব্লগার, আপনি কি বিষয়ে পড়েছেন আমি জানি না তবে একটি দেশের উন্নতির মূল জায়গায় হাত দিয়েছেন।

আমার একটি পছন্দের বিষয় ডেভলাপমেন্ট স্টাডিজ। যেদিন সাবজেক্টটি মাথায় ঢুকলো নিজেকে ধিক্কার দিলাম বোকা দেশের নাগরিক হিসেবে আর নিজের সরকারকে একটা বেকুব হিসেবে ট্রিট করলাম........

ভাইরে খুব ছোট্ট করেই কঠিন বিষয়টা সহজ করে বলি। আমাদের দেশের সব সমস্যার মূলে আছে জনসংখ্যা। আজ যদি আমরা এ সব আত্মঘাতী চুক্তি বাদ দিয়ে বিলাশী দ্রব্য আমদানী বন্ধ করে নিজেরাই শ্রমিক নির্ভর ইন্ডাস্ট্রি চালু করি তাহলে আমরা চায়না হতে লাগবে শুধুমাত্র ১০ বছর। এসব ক্যাটরিনা/শাহরুখের এডের বিষাক্ত সাবান ক্রিম ঘষে কি পরিমান ফরেন ডলার শেষ করছি তার হিসেব দেখলেতো কচু গাছে ফাসিঁ দিতে ইচ্ছে করে। শুধুমাত্র ১০টা বছর কি আমরা পারি না নিজেদের পায়ে কুড়াল মারা বন্ধ করতে !!!!!!!!!!

২৪ শে মার্চ, ২০১৫ রাত ৯:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ সুপ্রিয় দোস্ত ব্লগার। আমি আসলে পড়েছি হ...য...ব...র...ল... পুরাই জগাখিচুড়ি। ইংরেজিতে একটা কি যেন কথা আছে না? master of all jack of none.... এই বাক্যটা বুঝি আমার জন্যই লেখা =p~

আসলে দেশের সবচেয়ে বড় রিসোর্স যে জনগণ, তাকে কখনো সর্বোচ্চ ব্যবহারের কোন পরিকল্পনা নিতে দেখা যায় নাই। Theory of Constraints বলে একটা বিষয় আছে বিজনেস সাইন্সে, যার মূল বক্তব্য হচ্ছে, "প্রতিটি সিস্টেমের একটি অন্যতম দুর্বল কোন বিষয় থাকে; দ্রুত এবং সফলভাবে লক্ষ্যে পৌঁছানোর সর্বাপেক্ষা উত্তম পন্থা হল ঐ দুর্বল বিষয়টিকে কার্যকর উপায়ে উন্নত করা" সহজে বললে, "দুর্বলতাকে শক্তিতে পরিণত করা"। কিন্তু আমাদের দেশে এগুলো করার কেউ নাই। আমার চাইতে আপনি এটা ভালো জানেন, যেহেতু আপনার লেখা হতে আমার ধারণা আপনি এই রিলেটেড সেক্টরের মানুষ।

আপনার সাথে সুর মিলিয়ে বলতে চাই, "আমরা পারি না নিজেদের পায়ে কুড়াল মারা বন্ধ করতে?"

৩০| ২২ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:৪৯

আবু শাকিল বলেছেন: সহমত

" সবার কাছে অনুরোধ,আপনার প্রতি দিনকার ব্যবহার্য একটি বিদেশী পণ্য পরিবর্তন করুন দেশীয় পণ্য দিয়ে। অন্তত একটি। বাংলাদেশ এগিয়ে যাক, এগিয়ে যাই সুন্দর আগামীর পাণে... "

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১২:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আবু শাকিল ভাই। আসুন সবাই মিলে দেশের জন্য যে যার অবস্থান থেকে কাজ করে যাই। একদিন আমাদের বাংলাদেশ ঘুরে দাঁড়াবে বুকে আছে এই বিশ্বাস।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৩১| ২৩ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

তুষার কাব্য বলেছেন: স্বপ্ন আমরা সবাই দেখি কিন্তু সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য আমাদের কতটুকো প্রচেষ্টা বা আন্তরিকতা থাকে এই হচ্ছে কথা !নিজের দেশের জিনিস ব্যাবহারে আবার অনেকের ভাব টা ঠিকমত বজায় থাকেনা ! তাদেরকেই বলছি বিদেশি পন্য ছেড়ে একবার নিজের দেশের দিকে হাত বাড়িয়েই দেখুন না ।

শুভকামনা ।

২৬ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় তুষার কাব্য। আসলেই প্রতিটি সফল স্বপ্নের পেছনে থাকতে হয় নিরলস প্রচেষ্টা আর অধ্যাবসায়, তবেই স্বপ্ন ধরা দেয় বাস্তবতায়। আশা করি আমাদের সকলের মিলিত প্রচেষ্টা আর পরিশ্রমে খুব শীঘ্রই আমাদের দেশ ঘুরে দাঁড়াবে। সেদিন হয়ত খুব বেশী দূরে নয়, যেদিন বাংলাদেশের পতাকা বিশ্ব মানচিত্রে উড়বে গর্ব ভরে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা নিরন্তর।

৩২| ০১ লা এপ্রিল, ২০১৫ রাত ১২:৫৪

আমি তুমি আমরা বলেছেন: ভাল লেখা। অনেকদিন ধরেই বিদেশি পন্যের ওপর নির্ভরতা কমিয়ে স্বদেশি পন্য ব্যবহারের জন্য প্রচারনা চালানো হচ্ছে। সাফল্য আসছে, কিন্তু সেটা কি কাংখিত গতিতে? এজন্য দেশি পন্যের মানোন্নয়ন ছাড়া আর কোন বিকল্প নেই।ভাল মানের কারনেই কিন্তু আজ প্রায় সবাই দেশে তৈরি কলম ব্যবহার করি। বাকি সেক্টরগুলোও একইভাবে ঘুরে দাঁড়াবে আশা করি।

০১ লা এপ্রিল, ২০১৫ রাত ১০:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আমি তুমি আমরা। আমরা স্বপ্ন দেখি বলেই এখনও বেঁচে থাকটা অর্থপূর্ণ হয়ে আছে। আমরা শুধু প্রচার করে আর দেখে তৃপ্ত হয়ে খুশী থাকি, বাস্তবায়নের জন্য নিজে থেকে সচেষ্ট হই না। আর তাইতো কাঙ্ক্ষিত গতিতে সাফল্য আসে না কখনো। তবে, স্বপ্ন দেখি, একদিন আমাদের বাংলাদেশ পাবে তার পরম আকাঙ্ক্ষিত সাফল্য সোপান। আমরা পথ চেয়ে রই সেই সুদিনের... আমি, তুমি, আমরা... সকলে...

৩৩| ০৭ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:২৪

ভিটামিন সি বলেছেন: ভাই কি আর বলবো, আজকে সকালের অভিজ্ঞতা বলি। আমি যে প্রবাসে থাকি এটা হয়তো জানেন। আমি সকালে নাস্তা করি এক কাপ কফি আর ৩/৪ পিস বিস্কিট। কফিটা অফিসের ভেন্ডিং মেশিন থেকে নিই। আর বিস্কিট কিনি এখানের বাংগালী পরিচালিত এক দোকান থেকে। এখানকার উৎপাদিত বা আমদানিকৃত অন্যান্য বিস্কিটের দাম আমাদের দেশীটার চেয়ে একটু বেশী হলেও এক প্যাকেটে আমাদের দেশীটার দ্বিগুন ভরা থাকে। তারপরও আমাদের দেশী নাবিস্কোর বেগুনী কালারের প্যাকেট টা কিনি ২ ডলার দিয়ে। প্যাকেটের গায়ে লেখা থাকে এক্সপোর্ট কোয়ালিটি। সর্বোচ্চ খুচরা মুল্য ৩৫.০০ টাকা। খেতে গিয়ে দেখি ভিতরের ২/৩ টা বিস্কিট হয় পোড়া-কালো রঙ্গের অথবা লবনের পরিমান এতই বেশী যে মুখে দিতেই উলে্ট আসে। কোথাও আবার চিনির মিশ্রণ কমবেশী পরিমানে আছে। আচ্ছা, নাবিস্কোর মতো এমন একটা বড় মাপের পুরোনো কোম্পানীর এক্সপোর্ট কোয়ালিটি প্রোডাক্ট এর এই অবস্থা হলে আপনি দেশী প্রোডাক্ট কিনতে আগ্রহী হবেন? কোন ডিপার্টমেন্ট এই পোডাক্ট ওকে করে? ওদের মান নিয়ন্ত্রনের জন্য কিউসি নেই?
এই উৎপাদন-বিপণন ব্যবস্থার সাথে যারা জড়িত তাদের চোর বললে কি দোষ হবে? আর আমরা সবাই চোর এটা বলেছি এই কারণে যে আপনি কি কোন একটি প্রতিষ্টানে একটি কাজ সঠিক নিয়মে, সঠিক সময়ে করে আসতে পারবেন (উৎকোচ ছাড়া)? যে যে চেয়ারে বসে সে মনে করে এটা তার বাবার সম্পত্তি, কাজ-কর্মও তার নিয়মে চলবে, মন চাইলে করলাম, নইলে ধমক দিয়ে টাকা আদায় করলাম।

০৮ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই দুঃখজনক... কিছুই বলার নেই :( আসলে স্বপ্ন দেখি সুদিনের... কি বলব জানা নেই...

অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন পাঠ এবং মন্তব্যে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.