নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ফেব্রুয়ারি ২০১৫ (ভ্রমণ সংকলন – ফেব্রুয়ারি২০১৫)

২৬ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪৭



SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৫ (ভ্রমণ সংকলন –জানুয়ারি ২০১৫)



রাজনৈতিক অস্থিরতায় দেশের জনজীবন যেখানে বিপন্ন, অর্থনৈতিক সকল কর্মকাণ্ড যেখানে বিঘ্নিত সেখানে পর্যটন খাতের কি দশা? গত বছরের মত এবছরও পর্যটনের জন্য সেরা মৌসুমে আমাদের পর্যটন শিল্প সংশ্লিষ্ট সকলে হয়েছেন ক্ষতির সম্মুখীন। ভ্রমণ পাগল মানুষ বন্দী হয়ে আছে ঘরের চার দেয়ালের মাঝে। আর এর প্রভাব ব্লগে পোস্ট হওয়া ভ্রমণ বিষয়ক লেখা’য় দেখা যাচ্ছে গত কয়েক মাস ধরে। মাসে একশ’র বেশী ভ্রমণ বিষয়ক পোস্টের সমাহার এখন পঞ্চাশে এসে ঠেকেছে। তারপরও কিছু মানুষ ভ্রমণের নেশায় ঘরে বসে না থেকে বেড়িয়ে পড়ে নেশার টানে। আর এই নেশাগ্রস্থ ভ্রমণ পাগল মানুষদের ভ্রমণের গল্প নিয়ে প্রতিমাসের নিয়মিত আয়োজন “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী”



গত বছরের জুন মাস হতে নিছক ব্যাক্তিগতভাবে এই সংকলনটি করছি ব্যক্তিগত ভ্রমণ নেশা থেকে। তাই এই সংকলনের প্রতিটি বিষয় এই বোকা মানুষের ব্যাক্তিগত পছন্দ বৈ কিছু নয়। যাই হোক, গত ফেব্রুয়ারি মাসে সামু ব্লগে প্রকাশিত প্রায় চার হাজারের বেশী পোস্ট হতে মাত্র ৫৪টি ভ্রমণ এবং ভ্রমণ সংশ্লিষ্ট পোস্ট পাওয়া গেছে। আগেই বলেছি বিগত মাস কয়েক ধরে এই সংখ্যা পড়তির দিকে। আশা করি সব কিছু ঠিক হলে সামু ব্লগের ভ্রমণ পাগলের দল আবার বেড়িয়ে পড়বে নতুন নতুন সব ভ্রমণ আর এডভেঞ্চারে, সাথে আমাদের উপহার দিবে নতুন নতুন সব মন মাতানো ভ্রমণ বিষয়ক লেখা।



উল্লেক্ষ্য যে, গত বছরের এই ভ্রমণ সংকলনগুলোতে আমার নিজস্ব বিচারে করা পোস্ট নিয়ে পাঁচটি ক্যাটাগরিতে সেরা পাঁচ ভ্রমণ পোস্ট নির্বাচন করা হয়েছিল। এগুলো ছিলঃ সেরা পাঁচ (দেশ), সেরা পাঁচ (বিদেশ), সেরা পাঁচ (ছবিব্লগ), সেরা পাঁচ (তথ্যভিত্তিক) এবং সেরা পাঁচ (অন্যরকম)। কিন্তু পোস্ট স্বল্পতার কারণে গত মাস হতে এই বিভাগভিত্তিক সেরা পাঁচ নির্বাচন বন্ধ রেখেছি। তাই জানুয়ারি মাস হতে আমার নিজস্ব বিচারে প্রতি মাসের সেরা দশটি ভ্রমণ পোস্ট দিয়ে সাজানো হচ্ছে এখনকার ভ্রমণ সংকলন। শতাধিক পোস্ট পাওয়া মাত্র আবার আগের মত সেরা পাঁচ পোস্টসহ সংকলন নিয়ে আপনাদের সামনে হাজির হব আশা রাখি।



আসুন শুরু করা যাক এবারের ভ্রমণ সংকলন, SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ফেব্রুয়ারি ২০১৫ (ভ্রমণ সংকলন – ফেব্রুয়ারি ২০১৫)। হ্যাঁ, প্রতিবারের মত এবারো যথারীতি প্রথমেই থাকছে পাঠকের মূল্যায়নকে মাথায় রেখে সর্বাধিক পঠিত ভ্রমণ পোস্ট নিয়ে সেরা তালিকা-



পাঠক মিথস্ক্রিয়া’র ভিত্তিতে সেরা পাঁচ ভ্রমণ পোস্ট (ক্রম বিবেচ্য)

(১) ‘হাঁটি হাঁটি পা পা, হাঁটার নাম সুস্থতা’ লিখেছেন তাহসিন মামা



(২) পঙ্খীরাজে চড়ে শিশুদের সাথে এলাম ঘুরে.......আনন্দ ভ্রমন- ২০১৫ লিখেছেন শায়মা



(৩) দারুচিনি দ্বীপঃ ঠিক যেন বসুন্ধরার বুকে এক চিলতে স্বর্গ! লিখেছেন ই ম ন



(৪) দার্জিলিংয়ের ডাইরী: ২য় পর্ব (মানেভঞ্জন পর্ব) লিখেছেন অনঢ়পাথর



(৫) অবিশ্বাস্য ইঞ্জিনিয়ারিংঃ সাগরের বুকে খেয়ালী রাজকুমারের কৃত্রিম দ্বীপ লিখেছেন আমি তুমি আমরা



এবার আপনাদের সাথে পরিচয় করিয়ে দেব গত মাসে প্রকাশিত সেরা কিছু ভ্রমণ পোস্টের যা আমার বিবেচনায় সেরা তালিকায় স্থান করে নিয়েছে। এক্ষেত্রে আপনার বিবেচনা বা পছন্দ আমার সাথে নাও মিলতে পারে। এটা সম্পূর্ণরূপে আমার ব্যক্তিগত পছন্দের বিবরণ। ও আরেকটি কথা, এখানে ক্রম বিবেচ্য নয়। এগুলোর বাইরে আপনার ভালো লাগা ভ্রমণ কাহিনীটির কথা জানাতে ভুলবেন না যেন।



============================================



পোস্ট শিরোনামঃ অবিশ্বাস্য ইঞ্জিনিয়ারিংঃ সাগরের বুকে খেয়ালী রাজকুমারের কৃত্রিম দ্বীপ

লিখেছেনঃ আমি তুমি আমরা



এক খেয়ালী রাজকুমার।হঠাৎ ইচ্ছে হল সাগরের বুকে একটা দ্বীপ বানাবেন। মানুষের তৈরী পাম গাছের আকৃতির কৃত্রিম দ্বীপ। ঘোষনা দিলেন কৃত্রিম দ্বীপ বানানো হবে। ফান্ড রেইজিং শুরু হয়ে গেল। বিখ্যাত সব ধনী আর সেলিব্রেটিরা তাদের বাড়ির জন্য বুকিং দিয়ে ফেললেন। দলে দলে ইঞ্জিনিয়ার আর ওয়ার্কার আসা শুরু হলে। শুরু হয়ে গেল মানব ইতিহাসে সর্ববৃহৎ কৃত্রিম দ্বীপ তৈরীর কাজ। ... .. . তথ্যভিত্তিক কোন লেখা যে কাউকে এভাবে আকৃষ্ট করতে পারে তা এই প্রারম্ভিক কথন থেকে উপলব্ধি করা যায়। শুরুতে কোন রুপকথার গল্প মনে হলেও পরে দেখবেন আসলে আরব শেখদের আর্থিক বিলাসিতা’র এক সত্যিকারের গল্প এটি। এই লেখা সেরা তালিকায় আসার কারণ, তথ্যভিত্তিক লেখা এতো সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।





============================================



পোস্ট শিরোনামঃ পাহাড় ডাকল, সমুদ্র নাচল

লিখেছেনঃ টোকন ঠাকুর



আমাদের সমাজে অনেক বাবা-মা পরিজন আছেন, যারা পরিবারের চৌহদ্দির মাঝে কাটিয়ে দেন পুরোটা মানবজন্ম। এই দেশে এমনও মানুষ আছেন যারা নদীটা পেড়িয়ে কখনো ওপারের জনপদটা পর্যন্ত দেখে নাই। এরকম এক পরিবারের ছেলে যে কিনা ঘুরে বেড়ায় দেশের আনাচে কানাচে’তে; শেষ করেছে দেশের প্রায় প্রতিটি জেলা ভ্রমণ। একদিন সেই ছেলে তার বাবা-মা সহ পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে টানা আটদিনের ভ্রমণে বেড়িয়ে পড়ল বৃহত্তর চট্টগ্রামের পাহাড়, বন আর সাগরের মাদকতায় আচ্ছন্ন সৌন্দর্যের সুধা আহরণে। নাই কোন ছবির জাদু, না আছে কোন বর্ণনার বর্ণচ্ছটা, তবুও সেই ভ্রমণের গল্প নিয়ে এই লেখাটি নিশ্চিতভাবে আপনার মন ছুঁয়ে যাবে।



============================================



পোস্ট শিরোনামঃ ঘন বর্ষায় সিলেটে

লিখেছেনঃ মানস চোখ



স্ত্রী-পুত্রকে নিয়ে ঘন বর্ষায় একজন ভ্রমণপ্রিয় মানুষ বেড়িয়ে পড়েন সৌন্দর্যের অপার ভূমি সিলেটের নানান ভ্রমণ স্থানের উদ্দেশ্যে। শুরু হতে উত্তেজনা, বাস মিস করার প্রবল সম্ভাবনা থেকে শুরু করে প্রবল বর্ষণ, এসবকে সঙ্গী করে পরিবার নিয়ে প্রকৃতির সৌন্দর্য উপভোগ প্রিয় পরিবারের সাথে। এরকম একটি ভ্রমণ কাহিনী পড়তে কার না ভালো লাগে বলেন? আমার কিন্তু খুবই ভালো লেগেছে, আশা করি আপনারও লাগবে বলে আশা করি।



============================================



পোস্ট শিরোনামঃ দূর পাহাড়ের আমন্ত্রণে !!! বান্দরবান, কেওক্রাডং, জাদিপাই ঝর্ণা । পর্ব- ৩

লিখেছেনঃ স্বাধীনচেতা মানবী



শুধুমাত্র সাবলীল বর্ণনার কারণে আমি এই লেখাটিকে আমার এই সঙ্কলনের সেরা তালিকায় স্থান দিতে চাই। কোন উপমার ঝংকার নেই, নেই কোন আদিখ্যেতা, পড়ার পর আপনি মানতে বাধ্য হবেন লেখিকার মনের ঐ সময়কার অনুভূতি অতি আশ্চর্যজনকভাবে উঠে এসেছে এই লেখাটিতে। বান্দরবানের পাহাড়ে ভ্রমণ নিয়ে অসংখ্য লেখা আমরা প্রতিনয়ত পড়ছি, কিন্তু খুব কম লেখাতেই এমন হৃদয়ের অনুভূতির ছোঁয়া পাওয়া যায়। বিশ্বাস না হলে পড়ে দেখুন।



============================================



পোস্ট শিরোনামঃ কেনিয়ার কোণে কোণে (দ্বিতীয় কিস্তি)

লিখেছেনঃ মুদ্রা সংগ্রাহক



কিছু কিছু ছবি ব্লগ অথবা ব্লগের লেখার মাঝে ছবি দেখে আমরা বিস্ময়ে হতবাক হয়ে যাই। আবার কিছু কিছু ছবি এমন অনুভূতি এনে দেয় যে, মনে হয়ে আমি এখনই হেঁটে বেড়াচ্ছি ঐ জায়গাটায়। এমনই এক অনুভূতি এনে দেয়া পোস্ট লিখেছেন ব্লগার মুদ্রা সংগ্রাহক তার “লেক নাকুরু পার্ক – কেনিয়া” ভ্রমণের কাহিনী নিয়ে লেখা এই পোস্টে। শুধুমাত্র ছবি দেখার জন্য হলেও এই পোস্টে আপনার একবার ঢুঁ মেরে আসা উচিত।



============================================



পোস্ট শিরোনামঃ দার্জিলিংয়ের ডাইরী: ২য় পর্ব (মানেভঞ্জন পর্ব)

লিখেছেনঃ অনঢ়পাথর



এক নিঃশ্বাসে পড়ে যাবার মত একটি গল্প, একটি ভ্রমণ কাহিনী। চার বন্ধুর দার্জিলিং যাত্রার পথে মানেভঞ্জন এবং চিত্রী ভ্রমণ নিয়ে লেখা এই কাহিনী সাধারণ ভ্রমণপ্রিয় মানুষের মন কেড়ে নেবে সহজেই। কোন বর্ণনার বাহুল্য নেই, কোন অলঙ্করণের চেষ্টা নেই; আছে চারজন বন্ধুর সাতদিনের একটি ভ্রমণের গোটা দুয়েক দিনের যাপিত সময়ের সাদামাটা বিবরণ। কিন্তু এই বিবরণ পড়তে পড়তে আপনার মনে হবে আপনিও চলেছেন তাদের সাথে... অথবা মন চাইবে এক্ষুনি ছুটে যেতে। এরকম ভ্রমণ কাহিনী কেন জানি আমার খুব ভালো লাগে। আর তাই এই লেখাটি রয়েছে সেরার তালিকায়।



============================================



পোস্ট শিরোনামঃ ‘হাঁটি হাঁটি পা পা, হাঁটার নাম সুস্থতা’

লিখেছেনঃ তাহসিন মামা



ভ্রমণ মানেই যে কোন চিত্তাকর্ষণীয় কোন স্থানে দল বেঁধে বেড়াতে যাওয়া তা নয়; অতি সাধারণ পরিবেশে ভ্রমণপ্রিয় মানুষ খুঁজে নিতে জানে মনের খোরাক। আর তার প্রমাণ এই পোস্টটি। ভ্রমণ বাংলাদেশের বন্ধুদের নিয়ে ঢাকার আশেপাশে ঘুরে বেড়ানো’র গল্প নিয়ে ব্লগার তাহসিন মামা’র এই পোস্ট পড়ার পর আপনিও আমার সাথে একমত হবেন। এটি মূলত একটি ছবিব্লগ, কিন্তু অনেক সময় ছবি কিন্তু অনেক কিছু বলে যায়। আহামরি নয়, কিন্তু সেই সময়কার চমৎকার আনন্দঘন মুহূর্তগুলো ফুটে উঠেছে প্রতিটি ছবিতে। ভ্রমণ প্রিয় মানুষদের প্রতিকুল সময়ে ঘুরে বেড়ানোর এর চাইতে ভালো আর কোন উপায় কি আছে? আর তাই এই পোস্টটি অবশ্যই স্থান পাবে এই মাসের সেরা ভ্রমণ পোস্টের তালিকায়।



============================================



পোস্ট শিরোনামঃ ড্রাগসেবীদের অভয়ারণ্য!

লিখেছেনঃ তিক্তভাষী



বিশ্বাস করা যায়, একটি পার্ক, যেখানে মিলনমেলা বসে নেশাখোরদের!!! তাও আবার সুইজারল্যান্ডের মত দেশে! ড্রাগ কেনা-বেচা, সেবন, আড্ডা আর ঝগড়াঝাটির জায়গা। আইন-শৃঙ্খলার স্বার্থে পুলিশ প্রায়ই তাদের সেখান থেকে তাড়ালে জুরিখের অন্যান্য অংশে গিয়ে তারা আবার জড়ো হতো। অনেক চিন্তা ভাবনা করে তখন এক ব্যতিক্রমী সিদ্ধান্ত নেয় নগর কর্তৃপক্ষ। তারা পার্কটিকে ড্রাগ আসক্তদের একপ্রকার অভয়ারণ্য হিসেবে ঘোষণা করে। ঘোষণা করে পুলিশ ওখানে ঢুকে কাউকে অ্যারেস্ট করতে পারবে না। পার্কটি পরিচ্ছন্ন রাখার জন্য কর্মী, বাইরে পুলিস প্রহরা, জরুরী চিকিৎসা দেয়ার বন্দোবস্ত করা হলো। এমন একটি ভিন্নধর্মী পার্কের কথা আমাদের জানাতে পারার কারণে এই পোস্ট আলাদাভাবে নজর কেড়েছে আমার। আমার কাছে ব্যতিক্রমধর্মী বলে মনে হয়েছে, তাই এই তালিকায় জায়গা দেয়া... আচ্ছা পার্কটি কতদিন চলেছে? জানতে হলে পড়ে দেখুন পোস্টটি।



============================================



পোস্ট শিরোনামঃ শ্যামদেশে কয়দিনঃ পর্ব দুই

লিখেছেনঃ মানস চোখ



গল্প বলার ধরন, যথাযথ বিবরণ আর নানান মজাদার অভিজ্ঞতা’র মিশেলে ব্লগার মানস চোখের এই পোস্ট আমার খুবই ভালো লেগেছে। থাইল্যান্ড নিয়ে আরও দুটি পোস্ট ছিল, কিন্তু এই পোস্টটি আমার মনে হয়েছে একটি পরিপূর্ণ ভ্রমণ পোস্ট। আসলে পরিবার নিয়ে এমন মজার ভ্রমণ খুব অন্যরকম অনুভূতি দেয় মনে। গতানুগতিক এডভেঞ্চার আর ট্র্যাভেলারদের গল্পের ভিড়ে এরকম গল্প আমার কাছে খুব স্পেশাল মনে হয়। আর তাই এই পোস্ট আমার সেরা তালিকায়।





============================================



উৎসর্গঃ ১৯৭১ সালের ২৫শে মার্চ কালরাত্রে বর্বর পাক হানাদার বাহিনীর হাতে নিহত, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রথম নিহত সকল বীর বাঙালীর প্রতি। যাদের রক্তের ভিত্তিমূলে আমরা পেয়েছি আজকের স্বাধীন বাংলাদেশ। স্বশ্রদ্ধ সালাম এবং নতজানু কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি তোমাদের।



প্রচ্ছদঃ বোকা মানুষ বলতে চায়



অলঙ্করণ চিত্রাবলীঃ সংশ্লিষ্ট পোস্ট এবং অন্তঃজাল হতে সংগৃহীত।



============================================



ফেব্রুয়ারি ২০১৫’য় সামহোয়্যার ইন ব্লগে প্রকাশিত সকল ভ্রমণ এবং ভ্রমণ সংশ্লিষ্ট পোস্টসমূহঃ





1. “মায়াবী ভ্যালীর টানে” লিখেছেন তাহসিন মামা Click This Link

2. পঙ্খীরাজে চড়ে শিশুদের সাথে এলাম ঘুরে.......আনন্দ ভ্রমন- ২০১৫ লিখেছেন শায়মা Click This Link

3. অবিশ্বাস্য ইঞ্জিনিয়ারিংঃ সাগরের বুকে খেয়ালী রাজকুমারের কৃত্রিম দ্বীপ লিখেছেন আমি তুমি আমরা Click This Link

4. পাহাড় ডাকল, সমুদ্র নাচল লিখেছেন টোকন ঠাকুর Click This Link

5. বাংলাদেশের শীর্ষ সাতটি পর্বতশৃংগ জরিপ, কেওক্রাডং ৪র্থ ! লিখেছেন রাতুলবিডি৪ Click This Link

6. ক্যামেরা (টুকরো কথা...৩) লিখেছেন সাদা মনের মানুষ Click This Link

7. নায়াগ্রা ফলস এ পুলিশের হাতে গ্রেফতার হয়ে একদিন লিখেছেন রাতুলবিডি৪ Click This Link

8. অবুঝ শিশুর জীবিকা অরজন ও আমাদের সান সেট উপভোগ। লিখেছেন গাজী ইলিয়াছ Click This Link

9. ঘন বর্ষায় সিলেটে লিখেছেন মানস চোখ Click This Link

10. দেশের পথে- স্টুটগার্ট টু ঢাকা (যাবার পথের কিছু কথা ও ছবি ) লিখেছেন ক্যপ্রিসিয়াস Click This Link

11. কোকিলপেয়ারী জমিদার বাড়ির খোঁজে (বাংলার জমিদার বাড়ি - পর্ব ১৬) Click This Link

12. জেনে নিন যেসব দেশে ঘুরতে পারেন বিনা ভিসায়!!!!! মজা কারে কয় লিখেছেন রাঘব বোয়াল Click This Link

13. সুলতান আহমেত মেয়দানী ,ব্লু মস্ক ইস্তাম্বুল-৩ লিখেছেন শোভন শামস Click This Link

14. দূর পাহাড়ের আমন্ত্রণে !!! বান্দরবান, কেওক্রাডং, জাদিপাই ঝর্ণা । পর্ব- ৩ Click This Link

15. শ্যামদেশে কয়দিনঃ পর্ব এক লিখেছেন মানস চোখ Click This Link

16. বাংলাদেশের সবচেয়ে উচু সাত পাহাড়ের সাতকাহন : ৭ম চুড়া লুকুডং বা থিনদলতে । লিখেছেন রাতুলবিডি৪ Click This Link

17. বাংলাদেশের সবচেয়ে উচু সাত পাহাড়ের সাতকাহন :৬ষ্ঠ চুড়া মাইথাইজমা লিখেছেন রাতুলবিডি৪ Click This Link

18. কেনিয়ার কোণে কোণে (দ্বিতীয় কিস্তি) লিখেছেন মুদ্রা সংগ্রাহক Click This Link

19. OFFROAD BANGLADESH: বাংলাদেশের ট্রাভেল এ্যান্ড ট্যুরিজম এ এক নতুন অধ্যায় Click This Link

20. অক্সিজেন বিহীন এভারেষ্ট আরোহণে 'বিশ্বের প্রথম অভিযান' : রেইনহোল্ড মেসনারের কাহিনী : (অল ফোরটিন এইট থাউজেনডারস" থেকে অনুবাদ :... লিখেছেন রাতুলবিডি৪ Click This Link

21. দার্জিলিংয়ের ডাইরী: ২য় পর্ব (মানেভঞ্জন পর্ব) লিখেছেন অনঢ়পাথর Click This Link

22. ‘হাঁটি হাঁটি পা পা, হাঁটার নাম সুস্থতা’ লিখেছেন তাহসিন মামা Click This Link

23. সাত দিনের সেই সপ্ন যাত্রা লিখেছেন মুফতি তামিমুল কমর আহমদ Click This Link

24. রেইনহোল্ড মেসনারের অক্সিজেন বিহীন এভারেষ্ট আরোহণের কাহিনী : ২য় পর্ব (অল ফোরটিন এইট থাউজেনডারস থেকে অনুবাদ ) লিখেছেন রাতুলবিডি৪ Click This Link

25. ঝরনা-ছড়া-মেঘ-কুয়াশা-নদী-ক্ষূদ্র নৃগোষ্ঠী আর রহস্যময় পাহাড় লিখেছেন শাশ্বত স্বপন Click This Link

26. দারুচিনি দ্বীপঃ ঠিক যেন বসুন্ধরার বুকে এক চিলতে স্বর্গ! লিখেছেন ই ম ন Click This Link

27. সাইক্লিং - ভোমরা, সাতক্ষীরা থেকে তামাবিল, সিলেট দিন-০১ লিখেছেন ভ্রমণ বাংলাদেশ Click This Link

28. আয়া সোফিয়া তোপকাপি প্যালেস – ইস্তাম্বুল-৪ লিখেছেন শোভন শামস Click This Link

29. SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৫ (ভ্রমণ সংকলন –জানুয়ারি ২০১৫) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link

30. পা হা ড় ।। জু ম ।। পা র্ব ত্য ।। লিখেছেন রাহমান বিপ্লব. Click This Link

31. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- পঞ্চম পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link

32. ঢাকা - চাঁদপুর লঞ্চ ভ্রমন ইনফো_ আপডেট ১৩-০১-২০১৫ লিখেছেন জাজাবর পৃথিবী Click This Link

33. হ্যারিটেজ পার্ক ভ্রমণ....... লিখেছেন কাজী ফাতেমা Click This Link

34. রেইনহোল্ড মেসনারের অক্সিজেন বিহীন এভারেষ্ট আরোহণের কাহিনী : ৩য় পর্ব (অল ফোরটিন এইট থাউজেনডারস থেকে অনুবাদ ) লিখেছেন রাতুলবিডি৪ Click This Link

35. ব্ল্যাক উডসের দেশে- অন্যরকম এক ভ্রমন কাহিনী লিখেছেন আশিক হাসান Click This Link

36. সাইক্লিং - ভোমরা, সাতক্ষীরা থেকে তামাবিল, সিলেট দিন-০২ লিখেছেন ভ্রমণ বাংলাদেশ Click This Link

37. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- শেষ পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link

38. আমার ভারত ভ্রমন গল্প লিখেছেন bond007 Click This Link

39. ড্রাগসেবীদের অভয়ারণ্য! লিখেছেন তিক্তভাষী Click This Link

40. কেওক্রাডং পেরিয়ে জাদিপাই ঝর্ণা লিখেছেন অনঢ়পাথর Click This Link

41. শেখ রাসেল এভিয়ারি এন্ড ইকো পার্ক - জাদুর জগতে হারাতে কিছুক্ষণ (সেমি ফটোব্লগ) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link

42. যে যায় লঙ্কায়: শ্রীলঙ্কা সফর/১৫ লিখেছেন ফরিদুর রহমান Click This Link

43. বিরিশিরির রুপ আমি দেখিয়াছি লিখেছেন আলোকিত পৃথিবী Click This Link

44. আমার একটি বই বেরিয়েছে লিখেছেন মুহিব Click This Link

45. সাইক্লিং - ভোমরা, সাতক্ষীরা থেকে তামাবিল, সিলেট দিন-০৩ লিখেছেন ভ্রমণ বাংলাদেশ Click This Link

46. কুয়াশা (টুকরো কথা - ৪) লিখেছেন সাদা মনের মানুষ Click This Link

47. আমার ভারত ভ্রমন গল্প (২) ভেলোরের কথা.. লিখেছেন bond007 Click This Link

48. শ্যামদেশে কয়দিনঃ পর্ব দুই লিখেছেন মানস চোখ Click This Link

49. সেরা বেড়ানো জায়গা: ধানমন্ডি লেক লিখেছেন অনঢ়পাথর Click This Link

50. ‘ইন টু দা ওয়াইড' লিখেছেন তাহসিন মামা Click This Link

51. নিঝুম দ্বীপ লিখেছেন ফোনেটিক Click This Link

52. Saint Martin's Island : Through Lens লিখেছেন শ্যাডো ডেভিল Click This Link

53. ঘুড়ে দেখি ঢাকাঃ-৬: আহসান মঞ্জিল লিখেছেন রেজওয়ান করিম Click This Link

54. চাঁদের পাহাড় - বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় (ভ্রমণ সাহিত্যে চোখ বুলাই - ০৬) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link





মন্তব্য ২৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৫ রাত ৮:২১

লিখেছেন বলেছেন: =

২৬ শে মার্চ, ২০১৫ রাত ১০:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: =

এই চিহ্ন দিয়ে কি বুঝিয়েছেন? যাই বুঝিয়ে থাকেন, ধন্যবাদ পাঠ এবং মন্তব্যের জন্য।

ভালো থাকুন সবসময়।

২| ২৬ শে মার্চ, ২০১৫ রাত ৮:৩৫

মনিরা সুলতানা বলেছেন: দারুন...
অনেক অনেক ধন্যবাদ
বাকি গুলি পড়ে নেব :)

২৭ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মনিরা সুলতানা আপু। বরাবরের মত সাথে থাকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা রইল।

ভালো থাকুন সবসময়।

৩| ২৬ শে মার্চ, ২০১৫ রাত ১০:৪৮

দিশেহারা রাজপুত্র বলেছেন: পোস্টের জন্য ধন্যবাদ।

২৭ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দিশেহারা রাজপুত্র।

ভালো থাকুন সবসময়।

৪| ২৭ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:৩৬

আমি তুমি আমরা বলেছেন: সত্যিই বলি, আপনার মাসিক ভ্রমণ সংকলন সিরিজ ফলো করি অনেক আগে থেকে। কিন্তু কখনো ভাবিইনি আপনার লিস্টে আমার কোন পোস্ট স্থান পাবে। পাম আইল্যান্ড নিয়ে পোস্টটা এই সংকলনে স্থান পাওয়ার যোগ্য মনে করায় অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। সাথে প্লাস ও প্রিয়তে।

অনেক শুভকামনা :)

২৭ শে মার্চ, ২০১৫ রাত ৮:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় আমি তুমি আমরা। আসলে এই পোস্টটা ভ্রমণ পোস্টের অন্তর্ভুক্ত করব কি না এটা নিয়েই আমি দ্বিধান্বিত ছিলাম। কিন্তু আপনার পোস্টের শুরুর প্যারা এবং ঐ দ্বীপটি তৈরির মুখ্য উদ্দেশ্য আমায় বাধ্য করেছে এই পোস্টটি ভ্রমণ সংশ্লিষ্ট পোস্টের সংকলনে যুক্ত করতে এবং আমার সেরা তালিকায় স্থান দিতে। ভ্রমণ সংক্রান্ত তথ্যভিত্তিক লেখা কিন্তু আমার সংকলনে অগ্রাধিকার পায়, কেননা তথ্যের উপর ভিত্তি করেই আজকের পর্যটন এবং ভ্রমণ এগিয়ে যাচ্ছে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল আপনার প্রতিও।

৫| ২৭ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:৫৮

আমার বাংলাদেশ স্বাধীন বলেছেন: খুব সুরতি পোস্ট। চমৎকার।

২৭ শে মার্চ, ২০১৫ রাত ৯:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আমার বাংলাদেশ স্বাধীন।

ভালো থাকুন সবসময়।

৬| ২৮ শে মার্চ, ২০১৫ সকাল ১০:১২

সুমন কর বলেছেন: ছোট বর্ণনা, ছবি সংযুক্ত করার ধরন পোস্টে ভিন্নতা এনেছে।

উৎসর্গ যর্থাথ হয়েছে।

এবার পোস্টে আমার পোস্ট নাই। :( ব্যস্ত !!

ভালো লাগা।

২৮ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় বন্ধু সুমন কর। আসলে ব্যস্ততা বর্তমান নাগরিক জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে, তাই না? আগামী ভ্রমণ কাহিনী পাবার আশায় রইলাম।

ভালো থাকা হোক সবসময়, শুভকামনা রইল।

৭| ২৮ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৪৭

হাসান মাহবুব বলেছেন: +++++

২৮ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব ভাই।

ভালো থাকুন সবসময়।

৮| ২৮ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৫১

কলমের কালি শেষ বলেছেন: সুন্দর এই সংকলণটি নিয়মিত চালিয়ে যাচ্ছেন শত ব্যাস্ততার মাঝেও । অনেক কৃতজ্ঞতা এবং ধন্যবাদ ।

উৎসর্গঃ ১৯৭১ সালের ২৫শে মার্চ কালরাত্রে বর্বর পাক হানাদার বাহিনীর হাতে নিহত, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রথম নিহত সকল বীর বাঙালীর প্রতি। যাদের রক্তের ভিত্তিমূলে আমরা পেয়েছি আজকের স্বাধীন বাংলাদেশ। স্বশ্রদ্ধ সালাম এবং নতজানু কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি তোমাদের।

অনেক অনেক ভাল থাকুন । রইলো শুভ কামনা ।

২৮ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ কলমের কালি শেষ, সংকলনের সাথে থাকার জন্য। ইচ্ছা আছে যত কষ্টই হোক, এই সংকলন চালিয়ে নিয়ে যাওয়ার। দেখা যাক কতদিন পারা যায়।

আপনিও ভাল থাকুন, হ্যাপি ব্লগিং। :)

৯| ২৯ শে মার্চ, ২০১৫ সকাল ১০:৫২

সোহানী বলেছেন: অনেক ভালোলাগলো প্রতিবারের মতো পোস্টটি... নিজের ব্যাস্ততার কারনে খুব একটা পোস্ট পড়তে পারিনি.... আশা করি আপনার নিয়মিত মাসিক পত্রিকা (সংকলন) চালিয়ে যাবেন আর আমার মত ফাকিঁবাজদের পোস্ট পড়তে সাহায্য করবেন......

৩০ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দোস্ত ব্লগার, বরাবরের মত সাথে থাকার জন্য। আসলে ব্যস্ততায় সবার জীবনটা তেজপাতা হয়ে গেল... :( ইচ্ছা আছে এই সংকলন নিয়মিত চালিয়ে যাবার, দেখা যাক সামনে কি হয়।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল। :)

১০| ৩০ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:১৪

বিদগ্ধ বলেছেন: প্রচ্ছদসহ সুন্দর উপস্থাপনা। ভ্রমণ পোস্ট কমে যাচ্ছে দিন দিন!

৩০ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বিদগ্ধ। আসলেই ভ্রমণ পোস্ট কমে যাচ্ছে দিন দিন... কারণ হয়ত ভ্রমণ কমে যাচ্ছে দিন দিন তাই :(

১১| ৩০ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৪৫

মুদ্রা সংগ্রাহক বলেছেন: আবারও অনবদ্য পোস্ট। আমার জন্য বাড়তি আনন্দের খবর হচ্ছে এবার এই অধমেরও একটা পোস্ট এই সংকলন এ স্থান পেয়েছে।

সংকলনের বেশীরভাগ পোস্ট আগেই পড়া ছিল। কিন্তু যে কয়টা ছিলনা সেটা পড়ার সুযোগ পাওয়াটা বাড়তি লাভ।

একটা প্রশ্ন ছিল - পোস্টের বর্ণনার শুরুতে যে ছবিগুলো দিয়েছেন সেগুলো কি প্রত্যেক পোস্ট থেকে ছবি বেছে নিয়ে জোড়া লাগিয়ে আবার ছবি হিসেবে আপলোড করা নাকি সামুর কোন অপশন আছে যারা মাধ্যমে পোস্টের লিংক শেয়ার দিলে কিছু random ছবি অটোমেটিক চলে আসে?

৩০ শে মার্চ, ২০১৫ রাত ১০:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মুদ্রা সংগ্রাহক ভাই।

না ভাই, সামুর কোন অপশন আছে কি না তা জানা নাই। আমি ঐ জোড়া তালি পদ্ধতিতেই কাজ করেছি।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল। :)

১২| ০১ লা এপ্রিল, ২০১৫ সকাল ৯:৪০

মানস চোখ বলেছেন: আপনি বলতে চান এবং সব-সময়ই খুব সুন্দর ভাবে বলেন! :) :)
খুবই ভালো লাগলো এই সংকলনটি দেখে আরও ভালো লাগলো লেখা গুলো নিয়ে আপনার বিশ্লেষনধর্মী আলোচনাতে। এই পরিশ্রম সাধ্য কাজ আপনি যে সুন্দর ভাবে ও আনন্দ সহযোগে (বিশ্বাস করছি) করেছেন তা অবশ্যই প্রশংসনীয় !

এই অভাজনের দুইটা পোষ্টও যে আপনার তালিকায় এসেছে তাতে আমি যার পর নাই আনন্দিত। :) :) :)

স্ত্রী-পুত্রকে নিয়ে ঘন বর্ষায় একজন ভ্রমণপ্রিয় মানুষ বেড়িয়ে পড়েন সৌন্দর্যের অপার ভূমি সিলেটের নানান ভ্রমণ স্থানের উদ্দেশ্যে। শুরু হতে উত্তেজনা, বাস মিস করার প্রবল সম্ভাবনা থেকে শুরু করে প্রবল বর্ষণ, এসবকে সঙ্গী করে পরিবার নিয়ে প্রকৃতির সৌন্দর্য উপভোগ প্রিয় পরিবারের সাথে।

অল্পকথায় কি সুন্দর বিশ্লেষন করেছেন!!!!!!!
ধন্যবাদ 'বোকা মানুষ বলতে চায়'
ভালো থাকুন আর আরও বেশী বেশী করে বলুন!!!!

০১ লা এপ্রিল, ২০১৫ রাত ১০:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মানস চোখ, আপনার মিষ্টি পারিবারিক ভ্রমণ কাহিনী আমার বোকা মনকে ছুঁয়ে গেছে, তাই আমার পছন্দের প্রতিফলনে সংকলনের সেরা পোস্টে জায়গা করে নিয়েছে। মজার ব্যাপার হল পোস্ট করার পর আমি খেয়াল করেছি আপনার দুটি লেখা চলে এসেছে। আসলে আমি লেখাটা পড়ে নির্বাচন করি, লেখকের নাম চেষ্টা করি মাথায় না রাখতে। এতে করে লেখা নির্বাচন নিরপেক্ষভাবে সম্পন্ন করতে সুবিধা হয়।

ভালো থাকুন সবসময়, নিয়মিত ভ্রমণ বিষয়ক লেখা আশা করছি আপনার কাছ থেকে। শুভকামনা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.