নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

মহারাণী\'র বাসন্তী ভালবাসা (মহারাণী\'র কেচ্ছা - ০৭)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০১



আমি মাঝে মাঝে ভাবি, কোন শালায় এই মোবাইল ফোন আবিস্কার করল। একটা কথা বলার যন্ত্র কেন সারাক্ষণ ভূতের মত ঘাড়ে চেপে বসে থেকে ছায়াসঙ্গীর মত ঘুরে বেড়াবে। কি ঘুমে, কি জাগরণে; আহারে কিংবা বাহারে, পাবলিক প্লেসে কিংবা একান্ত সময়ে এই বেরসিক যখন তখন বেজে উঠে জানান দেয় যেন, “আমি আছি বড় ভাই, তোমার সাথেই আছি”। তার উপর উৎপাত এই স্মার্টফোনগুলো, অশীতিপর বৃদ্ধের মত যখন তখন অসুস্থ হয়ে পড়ে। এই যেমন মহারাণীর দেয়া স্মার্টফোনটি গতকাল রাত হতে অসুস্থ হয়ে কোমায় চলে গেছে। ব্যাটাকে কোন মতেই ঘুম থেকে জাগাতে পারলাম না।

মোবাইল যখন ছিল না, সেই ল্যান্ড ফোনের যুগই বুঝি ভাল ছিল। ল্যান্ডফোনে কেউ ফোন করে কাউকে চাইলে অতি সহজেই বলে দেয়া যেত, ‘উনি তো বাসায় নেই, কখন ফিরবেন বলে যান নাই’। তখন পাশে বসে থাকা উনি মুচকি হাসছেন। আর এখন সারাক্ষণ মোবাইল ফোনকে অন রাখতে হয়ে, সময়ে সময়ে মনে করে চার্জ দিতে হয়, যেন হাসপাতালের বেডে শুয়ে থাকা অসুস্থ কোন রোগী, এই মোবাইলটা। কোন কারণে যদি, মোবাইল কিছুক্ষণ বন্ধ থাকে সেই সময়েই বুঝি সবার কল করার হিড়িক পড়ে যায়। যে মানুষটি হয়ত বছরে একদিন কোন খবর নেয় না, সেও কোন কাজে কল করে মোবাইল বন্ধ পেলে নাকি টেনশনে পড়ে যায়। তার উপর যদি মহারাণী কল করে মোবাইল বন্ধ পায়! ও মোর খোদারে, তুমি মোরে রক্ষা কর।

আমি ঘুম থেকে উঠে মোড়ের দোকানে এককাপ চা আর একটা অলটাইম ব্রেড গলধকরন করে ছুটলাম ইস্টার্ন প্লাজা’র দিকে। অতিদ্রুত মোবাইলটা ঠিক করা দরকার, গতকাল রাতে মহারাণীর সাথে কথা বলার মাঝখানে মোবাইলটা অফ হয়ে গেল। আজ পহেলা ফাল্গুন, রাস্তায় বাসন্তী রঙের ছড়াছড়ি। আগে শুধু মেয়েদের দেখা যেত বাসন্তী রঙের শাড়ি পড়ে মাথায় গাঁদা ফুলের মালা গুঁজে সারা শহরে ঘুরে বেড়াচ্ছে। আজ দেখি গেরুয়া রঙের পাঞ্জাবী পড়ে, হাতে কবজিতে গাঁদা ফুলের মালা পেঁচিয়ে ছেলে ছোকরা’র দল ঘুরে বেড়াচ্ছে। হাসব নাকি কাঁদব? মহারাণী চাচ্ছিল আমিও আজ এরকম বেশভূষায় ওর সাথে ঘুরে বেড়াই। গতবছর এই গেরুয়া রঙের পাঞ্জাবীর চক্করে কি বিপদেই না পড়ছিলাম আরেকটু হলে... নিশ্চয়ই মনে আছে আপনাদের ( আহা রঙ, আহারে জীবন (মহারাণী’র কেচ্ছা - ০৩) দ্রষ্টব্য)। তাই এবার আমি সাফ না করে দিলাম, এইসব আল্গুন-ফাল্গুন উৎসবে আমি নাই। এটা বলতেই শুরু হলে মহারাণীর কথার গুলিবর্ষণ। আর সেই গুলিবর্ষণের তেজেই কি না কে জানে আমার স্মার্ট ফোন ভেরি আনস্মার্টলি বন্ধ হয়ে গেছে। মহারাণীর মেজাজ নিশ্চয়ই সেইরকম গরম ছিল, এখনো আছে কি না বলতে পারছি না। মনে হয় নাহ, মহারাণীর মেজাজ ঠাণ্ডা হয়ে গেলে বিপদ আরও বেশী থাকে; সে মনের মাঝে রাগটা সযত্নে পুষে রাখে, সময় সুযোগ মত সেই রাগের ঝাল মেটায় আমার উপর।

শাহবাগ হতে কাঁটাবনের দিকে যেতে যেতে দেখি মহারাণী সদলবলে আজিজ সুপার মার্কেট হতে বের হচ্ছে। বাসন্তী রঙের শাড়ি, কপালে ইয়া বড় একটা লাল টিপ, মাথায় গাঁদা ফুলের মালা। দূর থেকে দেখেই আমার বুকের বাম পাশটায় একটা চিনচিনে ব্যাথা অনুভূত হল। রাস্তার এপার থেকে আমি হাত নাড়লাম, মহারাণী দেখেও না দেখার ভান করে সবার সাথে শাহবাগের দিকে হাঁটা ধরল। দ্রুত রাস্তা পার হয়ে আমি তাদের দলের কাছে চলে এলাম। মহারাণী ঘাড় ঘুরিয়ে আমাকে দেখতে পেয়ে একটু গম্ভীর হয়ে গেল।

‘হায়... গতকাল রাতে মোবাইলটা হুট করে বন্ধ হয়ে গেল’ আমি মহারাণী’র পাশে গিয়ে বললাম।

‘এক্সকিউজ মি! আমি কি আপনাকে চিনি?’

‘মানে কি?’

‘মানে কি মানে? রাস্তাঘাটে মেয়ে মানুষ দেখলেই ফ্লার্ট করতে মন চায়?’ মহারাণী রাগী রাগী কণ্ঠে বলল।

‘মহারাণী, বেশী বেশী হয়ে যাচ্ছে কিন্তু’ আমি একটু জোরে বলে উঠলাম।

‘এই যে মিস্টার, আপনি কেন আমাকে বিরক্ত করছেন?’

‘বললাম তো, মোবাইল হুট করে বন্ধ হয়ে গেছে। এখন যাচ্ছি ইস্টার্ন প্লাজা, সেটটা ঠিক করাতে।’

‘তো যান না, আমাকে কেন বিরক্ত করছেন? আমি এতো সস্তা দরের মেয়ে নই, রাস্তাঘাটে যে কারো সাথে কথা বলব।’ চোখমুখ গরম করে মহারাণী আমাকে কথাগুলো বলে মুখ ঘুরিয়ে হাঁটা শুরু করল।

‘মহারাণী, শোন...’ আমি কথা শেষ করার আগেই পেছন থেকে একটা ছেলে আমার শার্টের কলার চেপে ধরল।

‘এই ব্যাটা, রাস্তাঘাটে মেয়েছেলে দেখলেই টিজিং শুরু হয়ে যায়।’ আমার দিকে চোখ পাকিয়ে বলল ছেলেটি, সাথে আরও চার-পাঁচ’জন ছেলেপেলে রয়েছে, কেমন মাস্তান মাস্তান চেহারা। নির্ঘাত ঝামেলা পাকাবে এবার।

‘দেখুন ভাই, উনি আমার পূর্ব পরিচিতা। বিশ্বাস না হয় জিজ্ঞাসা করে দেখুন উনাকে’

‘সেই কখন থেকে মহিলাকে বিরক্ত করছিস, সবই তো দেখলাম। উনি তোকে চেনেন না, আর তুই বলিস মহারাণী? আজ তোকে মহারাজা বানাবো, এই গলিতে ঢোক’ বলে আমাকে টেনে হিঁচড়ে আজিজ সুপার মার্কেটের পাশের গলিতে নিয়ে যেতে থাকল।

‘এই যে শুনুন...’ পেছন থেকে মহারাণী’র কণ্ঠ শুনতে পেলাম।

‘উনি আমার পরিচিত, বন্ধু মানুষ। রাগ করে বলেছিলাম যে, চিনি না, ছেড়ে দিন উনাকে। আর রাস্তাঘাটে মাস্তানি করে বেড়াচ্ছেন? আপনাদের কাছে কি আমি বলেছি, আমাকে সাহায্য করুন? গায়ে পড়ে এসে ঝগড়া করতে মজা লাগে বুঝি’ মহারাণী অনেকটা ঝাঁঝালো কণ্ঠে একটানা কথাগুলো বলল। ওর সাথে আরও পাঁচ-সাতটি ছেলেমেয়েও দাঁড়িয়ে পড়েছে। আমার কলার ছেড়ে দিতেই আমি গলি থেকে বাহিরের দিকে হাঁটা শুরু করলাম।

‘আরে যান যান, রাস্তাঘাটে নাটক করে বেড়ালে মানুষ কেম্নে বুঝবে সত্য না মিথ্যা।’ কথাগুলো মহারাণীকে উদ্দেশ্য করে বলা। পাশ থেকে একটা ছেলে বলে উঠলো, ‘যে না চেহারা, নাম রাখছে পেয়ারা। আইছে আমার মহারাণী... শালার পুত’। সাথের ছেলেপেলে সব হো হো করে সজোরে হেঁসে উঠলো।

আমি গলি থেকে বের হয়ে সোজা উল্টো পথে হাঁটা শুরু করলাম। মোবাইল ঠিক করানোর কথা আর মাথায় রইল না। মেজাজ ভীষণ চটে গেছে, এখন অতিদ্রুত রুমে ফিরে গিয়ে দরজা বন্ধ করে কিছুক্ষণ শুয়ে থাকতে হবে। এমন পরিস্থিতিতে আমি কখনোই পড়ি নাই। মহারাণী’র বাড়াবাড়ি রকমের ঢঙ্গের কারণে আজ অনেক কিছুই হতে পারতো। এতোগুলো মানুষের সামনে হেনস্তা হয়ে আমার মাথা হেট হয়ে গেল। মাথা নিচু করে আমি হাঁটতে লাগলাম। শাহবাগ হয়ে চারুকলার লাগোয়া ফুটপাথ দিয়ে হাঁটছি, দেখি লাল-হলুদ কাঁচের চুড়িতে ভরা একটা শঙ্খের ন্যায় একটা হাত আমার হাত ধরল। মুখ তুলে দেখি মহারাণী, আমার হাত ধরে মাথা নিচু করে হাঁটছে। আমার মাথা কাজ করছে না, খুব ইচ্ছে হল কষে একটা চড় লাগাই, কিন্তু মহারাণীর মুখের দিকে তাকাতেই সব রাগ যেন উবে গেল। করুণ চোখে যেন বলছে, ‘প্লিজ, সরি, সরি, সরি’। আমি কিছু না বলে হাঁটতে লাগলাম।

‘বাববাহ, অনেক রাগ?’

‘জানি না।’ আমি বিরক্তমাখা কণ্ঠে বললাম।

‘প্লিজ, মাফ করে দাও’

‘ঢং করবে না প্লিজ, ভাললাগছে না।’ আমি সত্যি বিরক্ত হচ্ছিলাম।

‘বিশ্বাস কর, আমি টের পাই নাই যে, ছেলেগুলো আমাদের ফলো করছে।’

‘আমারই ভুল হয়েছে, রাস্তা পার হয়ে তোমার সাথে দেখা করতে যাওয়া।’ বলে আমি হনহন করে হাঁটা শুরু করলাম। মহারাণী দৌড়ে আমার রাস্তা আটকে বলল, ‘দাঁড়াও বলছি, নাহলে কিন্তু আবার সিনক্রেয়েট করে গণধোলাই খাওয়াব...’ হাসি হাসি মুখে কথাটা বলেই মহারাণী বুঝতে পারলো ভুল হয়ে গেছে। জিহবা কামড় দিয়ে বলল, ‘সরি, এই যে কানে ধরে বলছি, সরি... সরি... সরি!!!’ সত্যি সত্যি মহারাণী দুইহাতে কান ধরল।

‘ঢং বন্ধ কর, যেখানে যাচ্ছিলে বন্ধুদের নিয়ে সেখানে যাও। আমার কিছু ভাল লাগছে না।’

‘আমাকেও না?’ মুখ গম্ভীর করে মহারাণী জিজ্ঞাসা করল।

‘আমি কি তা বলেছি?’

‘আচ্ছা কালকের প্ল্যান কি?’

‘কোন প্ল্যান নাই?’

‘বিশ্ব ভালবাসা দিবসে কোন প্ল্যান থাকবে না?’ মহারাণী আমার রাগ ভাঙ্গানোর চেষ্টা করছে।

‘না, আমি কোন দিবসে বিশ্বাসী না।’

‘তবে কি রাত্রিতে বিশ্বাসী?’

‘কোন কিছুতেই বিশ্বাসী না, সর, আমায় যেতে দাও, বাসায় যাব।’

‘কালকে তোমার জন্য স্পেশাল গিফট থাকবে, ভেবে দেখ, প্ল্যান করে ফেল।’ মহারাণীর চেহারায় দুষ্ট হাসি খেলা করছে।

‘কোন গিফট লাগবে না, আমি যার তার কাছ থেকে গিফট নেই না।’ আমি গম্ভীর স্বরে বললাম।

'ভেবে বল, যা চাইবে, তাই পাইবে টাইপ অফার...' মহারাণী'র চোখেমুখে ফাজলামি খেলা করছে।

'এতো ভাবাভাবি'র সময় নাই।'

‘চাইলে, লিটনের ফ্ল্যাটেও বেড়াতে নিয়ে যেতে পার।’ মহারাণী কপট গম্ভীর হওয়ার চেষ্টা করল।

‘কোন লিটন?...’ বলেই আমি বুঝলাম মহারাণী কি বলেছে। ফাজিল মেয়ে মুচকি মুচকি হাসছে আবার। রাগবো না কাঁদবো? খোদা কেন আমি এই মেয়ের প্রেমে পড়েছি, শুধু প্রেমে পড়িনি, উথাল পাথাল প্রেমে হাবুডুবু খাচ্ছি।

‘আমি কোন লিটন’কে চিনি না।’

‘থাক চিনতে হবে না। শোন আজকের মধ্যে মোবাইলটা ঠিক করাও। আর কাল ঠিক দশটায় বইমেলার নজরুল চত্বরে থাকবে।’

‘না থাকব না।’ আমি কপট অভিমান দেখিয়ে বললাম।

‘হইছে, আর রাগ দেখাতে হবে না। রাগটাও ঠিক মত দেখাতে শিখলে না’

‘তুমি শিখিয়ে দিলেই তো পার।’

‘আর কত শেখাবো? মাসে কয়বার রাগ করি, তা দেখেও কিছু শিখলা না।’

‘আচ্ছা আমি যাই...’

‘কোথায়?’

‘মোবাইলটা ঠিক করতে দিয়ে আসি।’

‘আচ্ছা যাও...’ বলে মহারাণী কেমন ঘোরলাগা মায়াময় চাহনি নিয়ে আমার দিকে চাইলো। সেই চাহনির সামনে দাঁড়িয়ে থাকা যায় না, জ্বলে পুড়ে ছারখার হয়ে যেতে হয়। আমি হাঁটা শুরু করলাম। পেছন হতে মহারাণী বলে উঠল, ‘অ্যাই লেবু...’। আমি ঘাড় ঘুরিয়ে আশেপাশে তাকিয়ে দেখি কোথাও কোন লেবুওয়ালা নেই। নিমিষেই বুঝলাম, ফাজিল মেয়ে মজা করছে, সাথে মনের ভালবাসা জানিয়ে দিল। মহারাণী'র এই বাসন্তী ভালবাসায় হৃদয়টা অদ্ভুত এক স্নিগ্ধতায় ছেয়ে গেল।, হুট করেই মন ভাল হয়ে গেল। মাথা তুলে আকাশের দিকে তাকিয়ে দেখি গাছে গাছে কৃষ্ণচূড়ায় আগুণ লেগেছে, তার ওপারে নীল আকাশ। আর বুকের মাঝে মহারাণী।

মহারাণী'র কেচ্ছা সিরিজের আগের গল্পসকলঃ
মহারাণী'র স্মার্টফোন (মহারাণী'র কেচ্ছা - ০৬)
মহারাণী'র বৃষ্টি বিলাস... অতঃপর পানিবন্দী মহারাণী (মহারাণী'র কেচ্ছা - ০৫)
অর্থহীন অভিমান (মহারাণীর কেচ্ছা - ০৪)
আহা রঙ, আহারে জীবন (মহারাণী’র কেচ্ছা - ০৩)
ক্যানে পিরীতি বাড়াইলিরে... (মহারাণী’র কেচ্ছা - ০২)
মহারাণীর কেচ্ছা - ১ (ছোট গল্প)

মন্তব্য ৩৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১২

গেম চেঞ্জার বলেছেন: হুট করেই মন ভাল হয়ে গেল। মাথা তুলে আকাশের দিকে তাকিয়ে দেখি গাছে গাছে কৃষ্ণচূড়ায় আগুণ লেগেছে, তার ওপারে নীল আকাশ। আর বুকের মাঝে মহারানী।

সিরাম ভাই। সিরামমমম

বেশ মজা করে পেরেছি। সারাক্ষণই মুখে আলতো থেকে মাঝারি হাসি লেপ্টে ছিল। হাঃ হাঃ হাঃ :P :)

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমিও কিন্তু এই সিরিজ লেখার সময় মজা পাই। অনেকেই কমপ্লেইন করে হালকা সস্তা টাইপের লেখা বলে, কিন্তু কিছু করার নেই। এই সিরিজটাই একটা হালকা মজার সিরিজ। 'আমি' এবং 'মহারানী' দুটোই কাল্পনিক চরিত্র। আমি এই দুজনের কথোপকথন লেখার সময় সবচেয়ে বেশী মজা পাই, বিশেষ করে মহারানী'র। লেখার সময় আমার মুখেও আলতো থেকে মাঝারি হাসি লেপটে থাকে। :)

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৪

তার আর পর নেই… বলেছেন: আহারে! অল্প একটুর জন্য গণধোলাই এর মজাটা মিস করলাম। :(
মেয়েটার রাগটা এত তাড়াতাড়ি পড়ে গেল! :(

=p~ =p~


১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সব মজা একবারে পেয়ে গেলে তো সমস্যা। তাই কিছু বাকী রাখলাম। আগের পর্বগুলোতে চোখ বুলালে বুঝবেন মহারানী কি জিনিস। =p~ =p~

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

প্রামানিক বলেছেন: দারুণ মজার। তাড়াতাড়ি চা দেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এতো দেরীতে দিচ্ছি, তাই চা দিলাম না, ঠাণ্ডা চা খুবই বিশ্রী জিনিস। নেন কফি খান

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

রবিন্দ্রনাথ ঠাকুর বলেছেন: :D

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠাকুর সাহেব হাসেন কিল্লাই? ;)

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: আহারে ভালবাসায় এত্ত কষ্ট ;) :((

সব হজম করতি হয়... কে বলছে ভালবাসা মধুময়.. দেখেন না ইখানে ভালবাসা কত ঝাড়ি ময় =p~ =p~ =p~

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কে বলছে ভালবাসা মধুময়..
দেখেন না ইখানে ভালবাসা কত ঝাড়ি ময়
অয় অয় অয় ;)

=p~ =p~

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

শায়মা বলেছেন: ‘সেই কখন থেকে মহিলাকে বিরক্ত করছিস, সবই তো দেখলাম। উনি তোকে চেনেন না, আর তুই বলিস মহারানী? আজ তোকে মহারাজা বানাবো, এই গলিতে ঢোক’ বলে আমাকে টেনে হিঁচড়ে আজিজ সুপার মার্কেটের পাশের গলিতে নিয়ে যেতে থাকল।


হা হা হা

আহালে ভাইয়ু!!!!!! :P

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহালে আহালে,
কি করি তাহালে?
মহারানী'র পেছনে ছুটিলে
এই থাকে কপালে। ;) :P

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

শায়মা বলেছেন: বসন্তে ফুল গাঁথলো
তোমার জয়ের মালা....
বইলো প্রাণে দখিন হাওয়া!!!!!!!!!!!!!!

পোস্ট পড়ে .......:)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বাহ! বেশতো...

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৪৯

অগ্নি সারথি বলেছেন: তার উপর যদি মহারানী কল করে মোবাইল বন্ধ পায়! ও মোর খোদারে, তুমি মোরে রক্ষা কর। - আমিও ভুক্তভোগী ভাই।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহারে!!! আমি কিন্তু ভুক্তভোগী নই। কিন্তু আপনাদের মত ভুক্তভোগীদের কথা কল্পনা করে লেখা। কিন্তু আমার কল্পনা শক্তি যে এতো প্রখর তা জানতাম না। ;)

=p~ =p~ =p~

৯| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:০৭

জনৈক অচম ভুত বলেছেন: মহারানী তো দেখছি ভালই ফাজিল! =p~
পড়ে মজা পেয়েছি। ভাললাগা রেখে গেলাম। :)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মহারানী'কে কিন্তু ভূতেরাও ভয় পায়। ;)

১০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৩

হাসান মাহবুব বলেছেন: বড়ই পেরেশানির জীবন :( সমবেদনা, এবং সহানুভূতি রইলো একজন সমব্যথীর তরফ থেকে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, এই তাহলে ভেতরের কাহিনী ভাই! ;)

১১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৫

বিজন রয় বলেছেন: মজা পেলাম।
+++++

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমিও কিন্তু এই সিরিজটা লিখে মজা পাই, আগের পর্বগুলো পড়ার দাওয়াত রইল। :)

১২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

আমি ময়ূরাক্ষী বলেছেন: মহারাণীর সহিত মহারাজাও সুখে থাকুন।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমারও সেই দোয়া রইল, উনারা সুখে থাকুন।

অনটপিকঃ প্রথম পুরুষে লিখিত এই গল্প আমার নিজের জীবন কাহিনী নহে। :)

১৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৪৬

কামরুন নাহার বীথি বলেছেন:

মহারানী'র এই বাসন্তী ভালবাসায় হৃদয়টা অদ্ভুত এক স্নিগ্ধতায় ছেয়ে গেল।, হুট করেই মন ভাল হয়ে গেল। মাথা তুলে আকাশের দিকে তাকিয়ে দেখি গাছে গাছে কৃষ্ণচূড়ায় আগুণ লেগেছে, তার ওপারে নীল আকাশ। আর বুকের মাঝে মহারানী। -------- :) :) সুন্দর!!

মহারাণীর জন্য আমার শুভেচ্ছা ------- :)

১৪ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বীথি আপু। জানেন নিশ্চয়ই মহারানী একটি কাল্পনিক চরিত্র মাত্র। :)

১৪| ১৪ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

কামরুন নাহার বীথি বলেছেন: কবি -সাহিত্যিকদের জীবনের সবই তো কাল্পনিক!!!! :)

১৪ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, ভাল বলেছেন আপু। আসলে কথায় বলে না, "পাগলের সুখ মনে মনে", সেই দশা আর কি আমার। :)

১৫| ০৮ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:১৪

এহসান সাবির বলেছেন: এই সিরিজ আমার কখনও পড়া হয়ে ওঠেনি।

০৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: একটা পর্ব পড়েছিলেন আগে, বাকীগুলো পড়ে দেখতে পারেন। :)

মহারানী'র বৃষ্টি বিলাস... অতঃপর পানিবন্দী মহারানী (মহারানী'র কেচ্ছা ০৫)

১৬| ২৫ শে আগস্ট, ২০১৬ রাত ১:২২

কম্পমান বলেছেন: সখী, ভাবনা কাহারে বলে।
সখী, যাতনা কাহারে বলে ।

তোমরা যে বলো দিবস-রজনী
‘ভালোবাসা’ ‘ভালোবাসা’—
সখী, ভালোবাসা কারে কয় !
সে কি কেবলই যাতনাময় ।
সে কি কেবলই চোখের জল ?
সে কি কেবলই দুখের শ্বাস ?
লোকে তবে করে কী সুখেরই
তরে এমন দুখের আশ ।

২৬ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহ... একি কবিতা, অনেক কথা মনে পড়ে যায়। এই কবিতাটি প্রথম পেয়েছিলাম স্কুল পেরুনোর পর, নীলক্ষেত থেকে কোন একটা বই কিনেছিলাম, এইচএসসি'র, সেকেন্ডহ্যান্ড, কোন একটা মেয়ের, নামও লেখা ছিল, সেই বইয়ের শেষ পাতায় নীল কালিতে এই কবিতাটি লেখা ছিল। এরপর তো এটা যে রবীন্দ্রসঙ্গিত তা জানা আর জেনে সেই গান শুনে যাওয়া... আহ, স্মৃতি বড় নস্টালজিক।

কেমন আছেন? আশা করি ভাল। খুব, খুব, খুব ইচ্ছে আছে রন্তু সিরিজের ২য় খন্ড শুরু করার। দোয়া করবেন, যেন অচিরেই শুরু করতে পারি।

ভাল থাকুন সবসময়। অনেক অনেক শুভকামনা।

১৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪৮

চেনা পথের অচিন পথিক বলেছেন: আপনার ভাগ্য ভালো এটা কল্পনা
তানা হলে
হয় নিজে গলায় দড়ি দিতেন/ মহারানীর গলায়

২৯ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নাহ দড়ি দিতে পারতাম না, কারন দড়ির দোকান তখন বন্ধ ছিল। ;) :P

=p~ =p~ =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.