নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

সন্দ্বীপ (প্রথমাংশ) - (জার্নি টু আওয়ার সুইট সেভেন ডটার অব সী - ফার্স্ট ফেইজ)

১৩ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪১









বছর দুই আগে মনে একটা পরিকল্পনা করেছিলাম, আমাদের দেশের দক্ষিণের বিখ্যাত সাতটি দ্বীপ ভ্রমণ করার। সেই ভার্চুয়াল ট্র্যাভেলিং নিয়ে তখন একটা পোস্ট দিয়েছিলামঃ অ্যা ভার্চুয়াল জার্নি টু আওয়ার সুইট সেভেন ডটার অব সী এবার শীতের শুরু থেকেই প্ল্যান ছিল সেই ভার্চুয়াল ট্যুরকে বাস্তবে রুপান্তর করা। কিন্তু সঙ্গী সাথী’র অভাব, সাথে চলে যাচ্ছে উপযুক্ত সময়। মার্চের শুরু থেকে উত্তাল হতে শুরু করবে সমুদ্র উপকূল, আর ফেব্রুয়ারি’র শেষ সপ্তাহের দিকে যাব কেরালা ট্রিপে। তাই যে কোন উপায়ে হোক আমাকে জানুয়ারি’র শেষ নাগাদ ট্যুর করতেই হবে। একে ওকে অনুরোধ করলাম সাথী হওয়ার জন্য, সবাই ভীষণ ব্যস্ত, একমাত্র আমি ব্যাতীত। সবশেষে বাল্যবন্ধু মনা’র দ্বারস্থ হলাম, ও বলল, জানুয়ারির শেষ নাগাদ ব্যস্ত থাকবে, তাই ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আমরা পরিকল্পনার প্রথম ভাগ, সন্দ্বীপ-হাতিয়া-নিঝুমদ্বীপ ভ্রমণ করব বলে মনস্থির করলাম। এর মাঝে আরেক ভ্রমণ বন্ধু শাহরিয়ার তার কর্মব্যস্ততা শেষ করে দিন তিনেকের ছুটি পেল, ওর প্ল্যান রাঙ্গামাটির ছোট হরিনা যাওয়ার। পরে ওর সাথে আলোচনার সাপেক্ষে ঠিক হল, ও আমাদের সাথে জয়েন করবে, তবে আমাদের শিডিউলে যোগ করতে হবে মনপুরা। আমি সম্মত হলাম, ফেব্রুয়ারি’র ৪ তারিখ রাতে রওনা হয়ে ঢাকা ফেরা হবে ৮ তারিখ সকালে, রুট এরকম – ঢাকা-চট্টগ্রাম এর কুমিরা-সন্দ্বীপ-হাতিয়া-নিঝুমদ্বীপ-মনপুরা-সদরঘাট, ঢাকা।

এই প্ল্যানের সমস্যা হল, সন্দ্বীপ হয়ে হাতিয়া চলাচলকারী সী-ট্রাক তখন বন্ধ, এটা জানালো বন্ধু মনা, লোকাল কার কাছ থেকে নাকি খবর নিয়েছে। পানির নাব্যতা কম থাকায়, এই সিজনে সী-ট্রাক চট্টগ্রাম সদরঘাট থেকে সরাসরি হাতিয়া চলে যায়, সন্দ্বীপে ভিড়ে না। আমি পড়লাম দ্বিধায়, যাত্রা শুরুর তখন দুদিন মাত্র বাকী। অনলাইন হতে নাম্বার খোঁজ করে ঐ রুটে চলাচলকারী যানের একটা কন্টাক্ট নাম্বার পেলাম, দিলাম ফোন, রাত দশটার উপরে বাজে তখন। ফোন ধরল একটা মেয়ে, এটা তার পারসোনাল নাম্বার! অথচ ওয়েবসাইটে দেয়া আছে, ঐ সি-ট্রাকের টিকেট কাটার কন্টাক্ট নাম্বার হিসেবে। দুঃখ প্রকাশ করে ফোন কেটে দিলাম, এবার সরাসরি বিআইডব্লিউটিসি’র ওয়েবসাইট হতে কন্ট্রোল রুমের ফোন নাম্বার যোগাড় করে ফোন দিলাম, এবার সঠিক নাম্বারেই ফোন গিয়েছে, উনাদের সাথে কথা বলে কনফার্ম হলাম সন্দ্বীপ থেকে হাতিয়ার সী-ট্রাক চলাচল করে। এরপর মনা’কে দায়িত্ব দেয়া হল ঢাকা-চট্টগ্রাম বাসের টিকেট করে ফেলার।

যাত্রার দিন সকাল বেলা মনা ফোন করে জানালো, ব্যক্তিগত ব্যস্ততার কারণে ও যেতে পারছে না, বাসের টিকেটও কাটে নাই। মনটা ভীষণ খারাপ হল, শাহরিয়ারকে ফোন দিয়ে জানালাম, বললাম, ট্যুর ক্যান্সেল করে দেই। কিন্তু শাহরিয়ারের কথা প্ল্যান যখন হয়েছেই, যেতেই হবে। আমাকে বলল আর কাউকে সাথে নেয়া যায় কি না খোঁজ করতে। প্রথমেই আমার প্রিয় দুইতিন’জন ভ্রমণসাথীদের কথা মনে পড়ল, দিলাম তাদের ফোন। অবশেষে আমার অন্যতম প্রিয় ভ্রমণসাথী হাসিব এককথায় রাজি হয়ে গেল, আধঘণ্টা সময় নিয়ে তার রিপোর্টিং বস থেকে ছুটি ম্যানেজ করে কনফার্ম করল, সে যাচ্ছে। এবার আমি লাঞ্চ সেরে ছুটলাম ফকিরাপুল হয়ে কমলাপুর, ট্রেন বা বাস যে কোন একটার টিকেট পেতেই হবে। প্রায় দুই’তিন ঘণ্টা দৌড়ঝাঁপ করে ইউনিক সার্ভিসের নন-এসি চেয়ার কোচের তিনটা টিকেট পেলাম শেষের দিক থেকে চতুর্থ সারিতে। ব্যাক পেইনের কারণে আমি একেবারে পেছনের সিটে ভ্রমণ করতে পারি না, তাই এই সিটই আমার কাছে অনেক বড় প্রাপ্তি মনে হল।

সব ফাইনাল করে বাসায় এসে যখন স্লিপিং ব্যাগ, তাবু, ব্যাকপ্যাক গুছাবো, পথে পেলাম আরেক ভ্রমণ পাগল আপু’র কাছ থেকে ফোন, উনিও আমাদের সাথে যেতে চান। নিরাপত্তা এবং আমাদের ট্যুর প্ল্যান এর অনিশ্চিত শিডিউল এর কথা মাথায় রেখে আমরা চাচ্ছিলাম না উনাকে নিতে। কিন্তু সরাসরি না করতে পারছিলাম না, তাই উনাকে নানান বাহানা দিয়ে বিরত করার চেষ্টা করলাম। ফলে, উনার কাছ থেকে বেশ কিছু কটু কথা হজম করতে হল, সেই সাথে মনঃকষ্ট পাওয়ার মত কিছু উক্তিও। কি আর করার! মন খারাপ নিয়েই বাসায় এসে ব্যাগ গুছিয়ে রওনা হলাম রাত বারোটার বাস ধরার জন্য।

সারা রাত বাস জার্নি করে ফজরের পরপর আমরা পৌঁছে গেলাম কুমিরা, বাস আমাদের নামিয়ে দিয়ে চলে গেল। ঢাকায় তেমন শীত না থাকলেও সেখানে এই ভোরবেলা নেমে ঠাণ্ডায় কাঁপতে লাগলাম। রাস্তা হতে একটু নেমে একটা লোকাল স্ট্যান্ড মত জায়গা হতে ব্যাটারি চালিত অটোরিকশা করে চলে এলাম কুমিরা স্টিমারঘাটে, অফিসিয়াল নাম কুমিরা-গুপ্তছরা ঘাট। এখানে এসে ফ্রেশ হয়ে নাস্তা সেরে নিলাম, আশেপাশের ছবি তুলে কিছু সময় কাটালাম। এখান থেকে সন্দ্বীপ যাওয়ার বাহন আছে স্পীডবোট, মালবাহী ট্রলার এবং সীট্রাক। ভাড়া যথাক্রমে ৩০০ টাকা, ১৫০ টাকা এবং ১২০ টাকা। কিন্তু সী-ট্রাক দিনে দুবার ছাড়ে মাত্র। সবচেয়ে ভাল স্পীডবোট, কিন্তু আমি স্পীডবোট পছন্দ করি না্‌, কিছুটা ভয়ও পাই বলতে পারেন। পরে বেলা দশটা নাগাদ জোয়ার এর পানি এলে ট্রলার করে রওনা হলাম সন্দ্বীপের উদ্দেশ্যে। ঘণ্টাখানেক সময়ের যাত্রা শেষে পৌঁছে গেলাম সন্দ্বীপের পূর্ব ঘাটে। এখানে নৌকা ভেড়ানোর সময় ছোট ছোট দ্বীপের ন্যায় খোলা সবুজ ঘাসে ঢাকা ভূখণ্ড দেখে প্ল্যান করলাম এখানেই তাবু ফেলব। কিন্তু নানান দিক বিবেচনা করে একটা সিএনজি অটোরিকশা নিয়ে চলে এলাম সন্দ্বীপের মূল শহর এলাকা “এনাম নাহার”; অনেকটা মফস্বলের বাজার এলাকার মত। এখানে একটা রেস্টুরেন্টে সিঙ্গারা-মিষ্টি-চা দিয়ে একটা হালকা নাস্তা সেরে চলে গেলাম সন্দ্বীপের পশ্চিম ঘাটে। আগে এখানেই চট্টগ্রাম হতে সী-ট্রাক এসে ভিড়ত, এখন পানি কমে গিয়ে চর মত জেগে উঠেছে, অনেক দূরে সমুদ্র দেখা যায়, মাঝে আরও বেশকিছু পলি জমা চর। চারিপাশে সারি সারি সবুজ নারিকেল গাছের বাহারি রূপ। আর তা দেখে যেন, ক্যামেরা বের করে ছবি তোলার প্রতিযোগিতা শুরু হয়ে গেল আমাদের মাঝে।















আমি ভোরবেলা থেকেই কিছুটা চিন্তিত ছিলাম, সেই কুমিরা ঘাট থেকে যাকেই জিজ্ঞাসা করেছি সন্দ্বীপ থেকে হাতিয়া যাওয়ার কোন উপায় আছে কি না, সবার উত্তর 'না'। আমাকে হাতিয়া যেতে হলে ফের কুমিরা এসে চট্টগ্রাম সদরঘাট থেকে হাতিয়ার লঞ্চ ধরতে হবে, অথবা নোয়াখালীর সোনামুড়ি হয়ে নৌপথে হাতিয়া। এর কোনটি আমাদের প্ল্যানের শিডিউল টাইম সাপোর্ট করে না। কি করা যায়, এই ভাবনা নিয়ে সকাল থেকে যাকে পাচ্ছিলাম, তাকেই জিজ্ঞাসা করছিলাম, সবার একই উত্তর। যাই হোক, ছবি তুলতে তুলতে সেই পশ্চিম তীরের এক পরিত্যাক্ত ভাঙ্গা চালা ঘরের নীচে পড়ে থাকা রাশি রাশি ভাঙ্গা কাঁচের বোতলের এক টুকরোয় হাসিবের পা খুব খারাপভাবে কেটে গেল, প্রচুর রক্তক্ষরণ হচ্ছিল।

ভাগ্য ভাল, শাহরিয়ার এর ফার্স্ট এইডের উপর এডভান্স ট্রেনিং নেয়া ছিল। হাসিবকে একটা ভাঙ্গা বেঞ্চির উপর শুইয়ে দিয়ে পায়ের পাতা উঁচু করে ধরে রেখে রক্তপাত বন্ধ করা গেল। এবার আশে পাশে পড়ে থাকা লতাপাতা আর গাছের বাকল দিয়ে কোন মতে একটা ব্যান্ডেজ করা হল। দূর থেকে একটা রিকশাভ্যান দেখতে পেয়ে আমি হাঁক দিলাম, হাতের ইশারায় সেই ভ্যানচালক এগিয়ে এল। তার ভ্যানে আমাদের ব্যাগপত্তর আর হাসিবকে উঠিয়ে দিয়ে আমরা কাছের একটা ছোট বাজার মত এলাকায় এলাম, দুই-তিনটা ঝুপড়ি খাবার হোটেল, এর একটাতে লাঞ্চ সেরে ফের এনাম নাহার ফিরে যাওয়া মনস্থির করলাম। কি আর করা, প্ল্যান চেঞ্জ করতে হবেই।













কিন্তু ভাগ্যের লিখন, যায় না খণ্ডন! আমাদের ভাগ্যে লেখা ছিল্ল সন্দ্বীপ থেকেই হাতিয়া যাওয়া। আর তাই তো, খাওয়া শেষে বিল দিচ্ছি, এমন সময় লোকাল মাতব্বর টাইপের এক ক্যাডার হোটেলে প্রবেশ করল। আমাদের দেখতে পেয়ে, 'আমরা কারা? কোথায় যাচ্ছি?' এসব জানতে চাইল হোটেলের মালিকের কাছ থেকে। আমরা হাতিয়ে যেতে চাই শুনে উনি বললেন, সেখানে থেকে ১২ কিলোমিটার দূরের একটা ঘাট এলাকা “কালাপানিয়া”, সেদিন দুপুরবেলা হাতিয়া থেকে ইট নিয়ে সেখানে একটি মালবাহী ট্রলার এসেছে, পরের দিন ফিরে যাবে। আমরা সেখানে গিয়ে ঐ নৌকার লোকদের ম্যানেজ করতে পারলে সেই নৌকা দিয়ে আমরা হাতিয়ে যেতে পারব। আহ, শান্তি... এবার আরামে পশ্চিম তীর ধরে হাঁটতে লাগলাম, আর ছবি তোলা চলল সমান তালে।















অপূর্ব সেই রূপ! যেন শ্রীলঙ্কা কিংবা মালদ্বীপ চলে এসেছি, সাগর পাড়ে সারি সারি নারিকেল গাছ, পার্থক্য একটাই, শুকনো দিন বলে পানি কিছুটা কম। ঘণ্টা দুয়েকের বেশী সময় হেঁটে পার করার পর এক গ্রামবাসী আমাদের গন্তব্য জানতে পেরে ভ্যানচালককে বলল, কাঁচা মাটির রাস্তা ছেড়ে গ্রামের ভেতর দিয়ে পাকা রাস্তা ধরে ভ্যান চালিয়ে যেতে, নইলে কালাপানিয়া পৌঁছতে পৌঁছতে রাত হয়ে যাবে। অগ্যতা তিনজন ভ্যানে উঠে বসলাম, গ্রামের সরু পিচ ঢালা রাস্তা ধরে এগিয়ে চললাম আমরা। পথে এক জায়গায় এক পল্লী চিকিৎসক এর দোকান দেখে ভ্যান থামানো হল। হাসিবের পায়ের ড্রেসিং করে ব্যান্ডেজ করার ফাঁকে চা পান করা হল। এরপর আবার যাত্রা। সন্ধ্যের আগে আগে পৌঁছলাম কালাপানিয়া। পৌঁছে নৌকাটি খুঁজে পেলাম, নৌকার মাঝির সাথে যখন কথা বলছিলাম আমরা, তখন ঘাটের ইজারাদার এসে ঝামেলা বাঁধাল, এই নৌকায় যাওয়া যাবে না, যেতে হলে পুরো নৌকার জন্য ঘাট ভাড়া দিতে হবে আমাদের তিনজনের। পুরাই ফাপর... আমার এই যন্ত্রণা ভাল লাগছিল না, শাহরিয়ারকে বললাম কথা বলতে। পশ্চিম তীরে তখন রক্তিম সূর্য সাগরের বুকে ডুব দেয়ার প্রস্তুতি নিচ্ছে। (চলবে)

ছবিঃ
হাসিব, শাহরিয়ার এবং বোকা মানুষ বলতে চায়

পরের পর্বঃ সন্দ্বীপ (শেষাংশ) - (জার্নি টু আওয়ার সুইট সেভেন ডটার অব সী - ফার্স্ট ফেইজ)



================================================================================
ভ্রমণ সহায়ক তথ্যাবলিঃ

কিভাবে যাবেনঃ দেশের যে কোন প্রান্ত হতে চট্টগ্রামগামী বাসে করে চলে আসুন সীতাকুণ্ডের কুমিরা স্টিমার ঘাট। ভাড়া বিভিন্ন জায়গা হতে বিভিন্ন। ঢাকা হতে নন-এসি চেয়ার কোচের ভাড়া ৫০০ টাকার মধ্যে, সুপারভাইজারকে বলে রাখবেন, কুমিরা স্টিমার ঘাটে নামিয়ে দিতে। বাস আপনাকে যেখানে নামাবে সেখান থেকে জনপ্রতি ১০-২০ টাকা ভাড়ায় ব্যাটারি চালিত অটোরিকশা করে চলে আসুন স্টিমার ঘাটে। এই ঘাটের নাম কুমিরা-গুপ্তছরা ঘাট। এই প্রান্তে কুমিরা, সন্দ্বীপের প্রান্তে গুপ্তছরা। কুমিরা থেকে সন্দ্বীপ যাওয়ার ভাড়া জনপ্রতি স্পীডবোটে তিনশত টাকা, ট্রলারে ১৫০ টাকা আর সী-ট্রাকে ১২০ টাকা। ট্রলার জোয়ার আসলে পড়ে ছাড়ে, আর সী-ট্রাক বেলা বারোটার দিকে। তাই সবচেয়ে বেটার স্পীডবোট। তাই সেখানে পৌঁছেই কাউণ্টারে গিয়ে নাম লিখিয়ে সিরিয়াল নিয়ে নিবেন। সন্দ্বীপ পৌঁছে গুপ্তছরা ঘাট থেকে এনাম নাহার (মূল শহর) পর্যন্ত সিএনজি অটোরিকশা ভাড়া ১৫০-২০০ টাকা, সরাসরি পশ্চিমপাড় ঘাট চলে গেলে ভাড়া ২৫০-৩০০ টাকার মধ্যে থাকবে।

কোথায় থাকবেনঃ
এনাম নাহারে দু'য়েকটি হোটেল আছে, খুঁজে পেতে একটু বেগ পেতে হতে পারে। এছাড়া উপজেলা পরিষদের ডাকবাংলো'তে থাকা যেতে পারে, এজন্য যোগাযোগ করতে হবে উপজেলা পরিষদে। অদ্যাবধি যে কন্টাক্ট নাম্বার দেয়া আছে উপজেলা পরিষদের সরকারী ওয়েবসাইটে তা দেয়া হল আপনাদের জন্যঃ ০১৮১১-৩৪১৭২২ (মাহমুদুর রহমান, কেয়ারটেকার)। এছাড়া ব্যক্তিগতভাবে স্থানীয়দের সহায়তা নিতে পারেন, তবে নিরাপত্তার ব্যাপারে সাবধান থেকে অবশ্যই।

কি খাবেনঃ
স্থানীয় খাবার হোটেলে সাধারন সকল খাবার পাবেন, মান লোকাল টাইপের হবে, খরচ প্রতিবেলা অনূর্ধ্ব একশত টাকা জনপ্রতি।

পরামর্শঃ ঢাকা থেকে রাতের গাড়ীতে (বারোটার) রওনা দিলে ফজরের পরপর কুমিরা পৌঁছে যাবেন। স্টিমারঘাট থেকে নাস্তা করে স্পীডবোটে সন্দ্বীপ চলে আসুন বেলা আটটা থেকে নয়টার মধ্যে। সারাদিন বেড়িয়ে বিকেলের দিকে চলে আসুন কুমিরা। এখানকার সৈকতে সূর্যাস্ত উপভোগ করে ফিরতি পথে যাত্রা করুন। প্রয়োজনে ভেঙ্গে ভেঙ্গে ঢাকা আসুন, কুমিরা-সীতাকুণ্ড-মিরেরসরাই-কুমিল্লা হয়ে ঢাকা। একদিনের ছুটিতেই ঘুরে আসতে পারেন সন্দ্বীপ, শুধু একটু ধকল সহ্য ক্ষমতা থাকলেই হবে। সব মিলে খরচ ২০০০ টাকা'র মত পড়বে।

================================================================================









































মন্তব্য ১১২ টি রেটিং +৩২/-০

মন্তব্য (১১২) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এত সুন্দর সুন্দর ছবি মাত্র চারটা?

১৩ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ছবি আপলোড করছি ভাইয়া, ঘণ্টাখানেক পরে পেয়ে যাবেন আশা করি।

২| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

নুর ইসলাম রফিক বলেছেন: জনাব বোকা মানুষ বলতে চায় যে ভালো লিকজতে পারেন তা আমার অনেক আগেরই জানা।
কিন্তু ভালো ছবি যে তুলতে জানেন তা আমার জানা ছিলনা।
আজ জানলাম।
অনেক ভাল লাগলো আপনার সন্দ্বীপ - (জার্নি টু আওয়ার সুইট সেভেন ডটার অব সী - ফার্স্ট ফেইজ)
পড়ে ও ছবি গুলি দেখে।
বাকিটুকুর অপেক্ষায় রইলাম---------

১৬ ই মার্চ, ২০১৬ রাত ১১:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, নারে ভাই, কাঁচা হাতে তোলা, ক্যানন এর ছোট্ট সাধারণ মানের একটা ক্যামেরায় তোলা। তবে কিছু ছবি আমার বাকী দুই ভ্রমণসঙ্গীরও তোলা। আশা রাখি আগামীকাল পরের পর্ব পেয়ে যাবেন।

ধন্যবাদ রফিক ভাই, ভালো থাকুন সবসময়।

৩| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

এসব চলবে না..... বলেছেন: ওরে বাপরে !! এত সুন্দর ?

১৭ ই মার্চ, ২০১৬ রাত ১২:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমম, এত্ত সুন্দর!!! :)

৪| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

অগ্নি কল্লোল বলেছেন: অনেক সুন্দর!!

১৭ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সত্যিই অনেক সুন্দর। ধন্যবাদফ অগ্নি কল্লোল।

৫| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৮

ফেরদৌসা রুহী বলেছেন: আপনার ভ্রমনের বর্ণনা একেবারে ঝরঝরে। পড়ে আনন্দ পাওয়া যায়।

ছবিগুলিও অনেক সুন্দর।

১৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আপু, আপনাদের মত্ত কিছু পাঠক আছে বলেই আমিও লিখে আনন্দ পাই। :)

ভালো থাকুন সবসময়।

৬| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

কল্লোল পথিক বলেছেন:






চমৎকার।
আমি মুগ্ধ।

১৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমিও মুগ্ধ!!!

ধন্যবাদ কল্লোল পথিক ভাই। :)

৭| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: অসাধারন সব ছবি আর ভ্রমন!

পড়তে পড়তে খালি মনে হচ্ছিল একটু প্লান্ড ওয়েতে এইসকল এলাকা সাজালে কি দারুনই না হতে পারত...

পুরা ফাপড়ে রাইখ্যাই শেষ করলেন। আমরাও ফাপড়েই রইলাম.....

+++++++++++++++++++

১৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কি বলব ভ্রাতা, আমি ঐ ট্যুরের চারদিন শুধু এই একটা কথাই বারবার আক্ষেপ করে বলেছি, "একটু প্লান্ড ওয়েতে এইসকল এলাকা সাজালে কি দারুনই না হতে পারত..."

আজকেই পরবর্তী পর্ব পোস্ট করব, ফাপরের দিন শেষ ;)

৮| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

তানজির খান বলেছেন: দারুণ পোস্ট। কেমন আছেন বোকা ভাই?

১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ। আছি ভালই, মাঝে একটু ভ্রমণজনিত কারণে ব্যস্ত ছিলাম, ছিলাম অনুপস্থিত সামুতেও। :)

৯| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪২

এরশাদ বাদশা বলেছেন: পোস্ট ভালো লেগেছে। ছবিগুলো লার্জ ফরম্যাটে হলে বেশি সুন্দর লাগতো।

১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ছবি লার্জ ফরম্যাটেই ছিল, কিন্তু সামুতে পোস্ট করলে ছোট হয়ে যায়। যদি বড় সাইজের ছবি পোস্ট করার উপায় জানা থাকে, কমেন্টে জানাতে ভুলবেন না যেন।

ধন্যবাদ এরশাদ বাদশা, বোকা মানুষের ব্লগে আপনাকে স্বাগতম।

১০| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩

মুসাফির নামা বলেছেন: once upon a Sondip.Sorry..

১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সরি কেন? আপনার ভ্রমণ কাহিনী শুনতে চাই, লিখে ফেলুন দ্রুত। :)

১১| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

দৃষ্টিসীমানা বলেছেন: সুন্দর পোষ্ট , ভাল লাগা রইল ।

১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আপু, ভালো থাকুন সবসময়।

১২| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

গেম চেঞ্জার বলেছেন: মন কেড়ে নিয়েছে এই পোস্ট। কিছু ছবিতে খালি তাকিয়েই থাকতে ইচ্ছা করে। :)

১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভ্রাতা, আসলে জায়াগাটার প্রকৃত রূপ ছবিতে তুলে আনা সম্ভব নয়, তার সাথে আমার ক্যামেরাটাও ছিল খুবই সাধারণ মানের। তারপরও আপনাদের ভালোলাগা দেখে অবাক হলাম। :)

১৩| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০১

সুমন কর বলেছেন: বন্ধু, তুমি অনেক সুখী !!!! ;) ছবিগুলো দেখেই মুগ্ধ। সামনে গেলে আরো ভালো হতো।

পোস্টে +। কেমন আছো?

১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা... নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস, বন্ধু ;)

এই আছি বেশ, মন্দ নয়।

১৪| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

শাহাদাত হোসেন বলেছেন: আমি সন্দ্বীপ থাকি। কালাপানিয়া আমার নানুর বাড়ি। আশা করি সন্দ্বীপ ভ্রমণ আপনার জন্য আনন্দদায়ক ছিলো।পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বাহ, আপনাকে ঈর্ষা। নানু বাড়ী এতো সুন্দর একটা জায়গায়!!!

পরবর্তী পর্ব আজ পোস্ট করা হয়েছে।

১৫| ১৩ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

রুদ্র জাহেদ বলেছেন: ওরে...ওরে...আপনি আমার জন্মভূমি হতে ঘুরে আসলেন!গতমাসে আমিও গিয়েছিলাম।তবে আমার সবসময় স্পিডবোটে করেই যাওয়া হয়

১৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহহা, আগে জানলে আপনার সাথে যেতাম, আপনার বাসায় থাকা যেত, মিস হয়ে গেল। :)

সাঁতার না পারার দরুন পানিপথে ভয় আছে আমার, তাই স্পীডবোট একটু ভয় লাগে, এখনো চড়া হয় নাই যদিও।

ধন্যবাদ আপনাকে, ভালো থাকুন সবসময়।

১৬| ১৩ ই মার্চ, ২০১৬ রাত ৮:০২

বিজন রয় বলেছেন: চমৎকার।
+++

১৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ বিজন রয়, ভালো থাকুন সবসময়।

১৭| ১৩ ই মার্চ, ২০১৬ রাত ১০:৫৯

জেন রসি বলেছেন: আমি নিঝুম দ্বীপ গিয়েছিলাম। হাতিয়ায় যার সাথেই দেখা হচ্ছিল সাবধান করছিল। বনদস্যুর ভয়। সন্দীপ যাইনি। যাওয়ার ইচ্ছা আছে। আপনার ভ্রমন পোস্ট পড়ে ইচ্ছা আরো প্রবল হলো।

১৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমরাও একটু টেনশনে ছিলাম, কিন্তু সেখানে যাওয়ার পর টেনশন হয় নাই। আমরা কিন্তু জলপথেই সন্দ্বীপ-হাতিয়া-নিঝুম দ্বীপ-মনপুরা গিয়েছি, সেখান থেকে নৌ-পথে ঢাকা। সময় সুযোগ করে সন্দ্বীপ ঘুরে আসুন একদিন। পোস্টের একেবারে শেষে নতুন করে একটা গাইড লাইন সংযুক্ত করে দিয়েছি, সময় করে দেখতে পারেন।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইবে।

১৮| ১৩ ই মার্চ, ২০১৬ রাত ১১:১৩

এন.এ.আনসারী বলেছেন: অসাধারণ

১৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, বোকা মানুষের ব্লগে আপনাকে স্বাগতম।

১৯| ১৪ ই মার্চ, ২০১৬ রাত ১২:১৩

কামরুন নাহার বীথি বলেছেন:
পশ্চিম তীরে তখন রক্তিম সূর্য সাগরের বুকে ডুব দেয়ার প্রস্তুতি নিচ্ছে। (চলবে)
------- চলবে চলবে চলবে!!!!!!!!

১৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আপু।

চলছে, চলছে, চলছে। :)

২০| ১৪ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪৯

কালনী নদী বলেছেন: লকাল মাতব্বর টাইপের হইলেও মানুষটা ভালোই আছে, ভ্রমনটা অনেক সহজ করে দিছেন।
অসাধারন ছবি তোলার হাত আপনার সাথে সাবলিল বাচণ ভঙ্গি লেখাকে দিয়েছে স্বাচ্ছন্দতা!
পড়তে অনেক ভালো লাগছে। সংগ্রহে রাখার মতন।
শোভেচ্ছা জানবেন।

১৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই ভাই, উনার সেই তথ্য সহায়তার কল্যাণেই আমাদের প্ল্যান সফল হয়েছিল। মাতব্বর টাইপ হলেও লোক মন্দ নয়। :)

ধন্যবাদ ভাই, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা রইল। ভালো থাকুন সবসময়।

২১| ১৪ ই মার্চ, ২০১৬ রাত ১:৩২

সচেতনহ্যাপী বলেছেন: বিস্তারিত ভ্রমন বর্ননার সাথে মনোমুগ্ধকর সব ছবি।। গুন গুন করছি,এমন দেশটি কোথাও খুজে পাবে না কো তুমি।।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৮:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ... সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি!

ধন্যবাদ হ্যাপী ভাই। কেমন আছেন? কোন ফাঁকে দেশে এলেন, আর কোন ফাঁকে চলে গেলেন? কেমন হল এবারের দেশে ফেরা? একটা বিস্তারিত পোস্ট দেন, অপেক্ষায় রইলাম গল্প শোনার। ভালো থাকুন সবসময়।

২২| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ৭:৩৯

সোহানী বলেছেন: আহ্... দেশ কি সুন্দর........... বেচারা হাসিব ভাই....

ও কে নেক্সট্ টাইম যাবো....রেডি হচ্ছি..........

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৮:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো মত তৈরি হন, আর কাশ্মীর ট্রিপের কি খবর? মাঝে মধ্যে প্রবাস ভ্রমণের :P দুই'একটা পোস্ট কি আমরা পেতে পারি?

ভালো থাকুন সবসময়, শুভকামনা সতত।

২৩| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ৮:১৯

সাদা মনের মানুষ বলেছেন: বোকা মানুষগুলো একা একা ঘুরে, আমাকে নেয় না :(

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৮:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ব্যাস্ত মানুষগুলো ডাকলেও সাড়া দেয় না, তাই বোকা মানুষগুলো এখন আর ডাকই দেয় না ;):P

২৪| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ১০:১১

অগ্নি সারথি বলেছেন: ভাই সন্দ্বীপ যাওনের খায়েশটা আরো কয়েকগুন চাঙ্গা কইর‍্যা দিলেন। খাড়ান আইতাসি আমিও।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঘুইরা আইস্যা পোস্ট দিতে ভুলবেন না যেন, অপেক্ষায় রইলাম।

২৫| ১৪ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৯

শিবলুহক বলেছেন: শিবের হাটে বিনার দোকানের মিষ্টি খেয়ে আসতেন! দুধের ছানায় করা, অসাধারণ ওটা। ঢাকায় নেই ওরকম।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ১০:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: জানা ছিল না, থাকলে খেয়ে আসতাম। নেক্সট টাইম হবে না হয়।

ধন্যবাদ, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

২৬| ১৪ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৪৬

উল্টা দূরবীন বলেছেন: মুগ্ধ।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ। :)

২৭| ১৪ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫৮

কাবিল বলেছেন: নারিকেল গাছের ছবি গুলো দেখলে মনে হয় শ্রীলঙ্কায় গিছেন। চমৎকার সুন্দর ছবিগুলো।
সঙ্গি-সাথী পাচ্ছিলেন না তয় আমাকে কল করতেন! আমি কেন, আমার ব্যাকপ্যাক পর্যন্ত এক ফিতার উপর খাড়া হয়ে যেত :)
যাই হোক, আপনার বন্ধু হাসিবের পা এখন কেমন? আশা করি সুস্থ আছেন।
পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

১৭ ই মার্চ, ২০১৬ রাত ১১:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এরপরে সঙ্গীসাথী না পেলে আপনাকে ফোন দিব, ফিতার উপর অপেক্ষায় থাকবেন প্লিজ ;)

হ্যাঁ, হাসিবের পা ঐ ট্যুর শেষে খুব বেশী জ্বালাতন করে নাই; ভদ্র ছেলের মত ভাল হয়ে গেছে। :P

আর, আজ পরবর্তী পর্ব পোস্ট করা হয়েছে। :)

২৮| ১৪ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৪

হাসান মাহবুব বলেছেন: চোখ ধাঁধানো সুন্দর।

১৮ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যথার্থ বলেছেন হাসান মাহবুব ভাই। :)

২৯| ১৪ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অসাধারণ সুন্দর জায়গা। এই সন্দীপ নিয়ে আমার একটা অভিজ্ঞতা আছে প্রিয় বোকামন ভাই। জাহাজ নষ্ট হয়ে আটকা পড়েছিলাম। সেই গল্প আরেক দিন বলব নে। আপনার এই ছবিটা ব্লগের অফিসিয়াল ফেসবুক পেইজে শেয়ার করেছি। সামনের পর্বের জন্য অপেক্ষায় রইলাম।

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১২:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সুপ্রিয় কাল্পনিক_ভালোবাসা। শেয়ার দিয়ে পোস্টটি বৃহত্তর পাঠকের কাছে পৌঁছে দেয়ার জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানবেন। সকলের সুবিধার জন্য পোস্টে কিছুটা সংযোজন করা হয়েছে, পোস্টের শেষে ভ্রমণ সহায়িকা হিসেবে কিভাবে যাবেন, কোথায় থাকবেন, কি খাবেন এবং পরামর্শ হিসেবে একদিনের একটা ট্যুর প্ল্যান দিয়ে দিয়েছি। কারো কাজে লাগলে খুশী হব।

পরের পর্ব পোস্ট করা হয়েছে গতকাল। আশা করি দেখেছেন। আর হ্যাঁ, আপনার ভ্রমণ কাহিনী জানার অপেক্ষায় আছি কিন্তু। প্রতি মাসে অন্তত একটা ভ্রমণ পোস্ট উপহার দিতে পারেন কিন্তু। প্লিজ, প্লিজ, প্লিজ... নইলে কিন্তু খেলব না। :P

৩০| ১৪ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৪

রানা আমান বলেছেন: অসাধারণ সুন্দর ছবি আর বর্ণনা ।

২০ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ রানা আমান।

৩১| ১৪ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৩০

শামছুল ইসলাম বলেছেন: ছবি গুলো অ---নে---ক অ----নে---ক সুন্দর।

বর্ণনাটা পড়ছি .......

//আহ, শান্তি... এবার আরামে পশ্চিম তীর ধরে হাঁটতে লাগলাম, আর ছবি তোলা চলল সমান তালে। //
--- আমিও খুব শান্তি পাইলাম আপনার বর্ণনায়।

ভাই, এত সুন্দর জায়গা, আসবার সময় মনটা খুব খারাপ হওয়ার কথা।

ভাল থাকুন। সবসময়।

২০ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ শামছুল ইসলাম ভাই। আসলে ফেরার সময় মন খারাপ হয় না, খারাপ হয় দু'চার দিন পর; যখন নিজ ঘরের চার দেয়ালের মাঝে বন্দী থেকে ভ্রমণের স্মৃতিগুলো মনে পড়ে। :(

৩২| ১৪ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:১৪

অন্তঃপুরবাসিনী বলেছেন: মন ভরে গেল!!! শুধু তাকিয়েই থাকতে ইচ্ছা হচ্ছে!!
আপনার বর্ণনাও অসাধারণ!

২০ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে। অনেকদিন পর আপনাকে দেখা গেল, কেমন আছেন? আশা করি ভাল। ভালো থাকুন সবসময়। :)

৩৩| ১৪ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:১৫

ডি মুন বলেছেন: খুব চমৎকার। ছবি আর বর্ণনা দুটোই ভালো লাগল।
আপনার ভ্রমণসঙ্গীর পা কেটে যাওয়াটা বেশ কষ্টের। বেচারা ঘুরতে এসে রক্তারক্তি কান্ড !!!

+++

পরের পর্বের অপেক্ষায় রইলাম।
ভালো থাকুন। :)

২০ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাল বলেছেন ডি মুন, বেচারা ঘুরতে এসে রক্তারক্তি কান্ড !!! পরের পর্ব পোস্ট করা হয়েছে, দেখেছেন নিশ্চয়ই।

তারপর আপনি কেমন আছেন? অনেকদিন পর যেন দেখা হল, এমন মনে হচ্ছে। মিস ইউ ব্রো, রিয়েলি...

ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইল।

৩৪| ১৪ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:২৭

মোস্তফা সোহেল বলেছেন: ইস যদি যেতে পারতাম

২০ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: গাইড লাইন তো দিয়েই দিলাম, সময় সুযোগ করে বেড়িয়ে পড়ুন শীঘ্রই। শুভকামনা রইল।

৩৫| ১৪ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৫

আরণ্যক রাখাল বলেছেন: স্বর্গীয় পোস্ট

২০ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: তাই নাকি? !!! +++

৩৬| ১৪ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৩

রাবার বলেছেন: এই আমাদের বাংলাদেশ

২০ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ... রূপের রানী বাংলাদেশ। :)

৩৭| ১৪ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

দীপংকর চন্দ বলেছেন: অসম্ভব ভালো!!!

যেমন সাবলীল বর্ণনা, তেমন মনোমুগ্ধকর ছবি!!

আমার শুভকামনা অনিঃশেষ জানবেন ভাই।

ভালো থাকবেন। অনেক। সবসময়।

২০ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দাদা, আপনিও ভালো থাকুন, শুভকামনা রইল।

৩৮| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ২:০৮

শ।মসীর বলেছেন: দুরন্ত শৈশব কাটিয়েছি এই সন্দ্বীপে । । ১৮ বছর পর একবার গিয়েছিলাম সেখানে, জানিনা আবার কখনো যাওয়া হবে কিনা..

http://www.somewhereinblog.net/blog/shamseerblog/29054282

২০ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনি কত সৌভাগ্যবান। আল্লাহ চাহে তো আবার যাবেন। আপনার পোস্ট ঘুরে আসি।

ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা জানবেন।

৩৯| ১৫ ই মার্চ, ২০১৬ ভোর ৪:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: 'দেখা হয় নাই চক্ষু মেলিয়া,
ঘর হইতে শুধু দুইপা ফেলিয়া,
একটি ধানের শিষের উপর একটি শিশির বিন্দ"

ইতালির অ্যাড্রিয়াটিকের সমুদ্র সৈকত দেখা হয়েছে; ক্যালিফোর্নিয়ার সমুদ্র সৈকত দেখা হয়েছে; বিখ্যাত রকি পর্বতমালা মালায় আরোহণ করা হয়েছে হায় নিজের দেশের বান্দরবন ও এই সকল দ্বীপ দেখার হইলো না। ছবি গুলো অসাধারণ হয়েছে। নিজের চোখেই বিশ্বাস করা কঠিন এত সুন্দর দ্বীপ থাকার পরেও আমাদের দেশের পর্যটন শিল্প ঘুরে ফিরে ঐ সেন্টমার্টিন দ্বীপেই সীমাবদ্ধ; দিনে দিনে যা ঢাকা শহরের মতো আর একটি ময়লার ভাগাড় হয়ে উঠতেছে।

একটা ভালো যোগাযোগ ব্যবস্হা ও কয়েকটি ভালো থাকার স্থান গড়ে তুললেই দক্ষিণাঞ্চলের চরের দারিদ্র মানুষ গুলোর দরিদ্রতা কমে আসত; সেই সাথে বিদেশে গিয়ে ছুটি কাটানো লোকের সংখ্যাও কমে গিয়ে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হতো।

প্রথম ছবিটা দেখে বিশ্বাস করা কঠিন যে এটা আমাদের দেশের কোন সমুদ্র সৈকত। সেখানে থাকার ব্যবস্হা কি সেটা নিয়ে কিছু লিখলেন না। থাকা ও খাওয়ার ব্যবস্হা নিয়ে বিস্তারিত জানার আগ্রহ থেকেই গেলো বোকা মানুষ ভাই।

দেশে গেলে আপনারে নিয়া আর একবার যামু। অহন থাইকাই বোকা মানুষরে বুকিং দিয়া রাখলাম চালাক মানুষ হিসাবে।

পোষ্টের জন্য ধন্যবাদ।



২০ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ওকে, বুকিং গৃহীত হল। :)

ভাই, আপনার কাছ থেকে নিয়মিত ভ্রমণ পোস্ট চাই, বোকা মানুষের আবদার, আশা করি রাখবেন।

ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইল।

৪০| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:



জোস পোষ্ট +++++

২০ শে মার্চ, ২০১৬ রাত ৮:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভ্রাতা, ভালো থাকুন সবসময়। :)

৪১| ১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫০

একলা ফড়িং বলেছেন: এতো সুন্দর!!!


এতোওওওও...!!!


আমার এক বান্ধবীরর বাড়ি ছিল সন্দ্বীপে। ক্লাস ফোর-ফাইভের কথা! তখন থেকেই ইচ্ছে যাওয়ার। এখনো হলো না। আশায় আছি.. একদিন হবে, হবেই। ইনশাআল্লাহ।

ছবিগুলো কোন ডিভাইসে তোলা জানতে ইচ্ছে হচ্ছে।

২০ শে মার্চ, ২০১৬ রাত ৯:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যে কোন একদিন চলে যান, পোস্টের শেষে সংযোজন করে দিয়েছি একদিনে সন্দ্বীপ ঘুরে আসার প্ল্যান। ছবিগুলো ক্যাননের ছোট একটা ক্যামেরা দিয়ে তোলা, একেবারে সাধারন মানের, মডেলঃ Canon IXUS 115 HS।

ধন্যবাদ একলা ফড়িং, ভালো থাকুন সবসময়।

৪২| ১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫৫

শায়মা বলেছেন: সন্দীপের ছবি দেখে প্রাণ জুড়িয়ে গেলো ভাইয়া!:)

২১ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আপু, প্রাণ জুড়ানোর গান কোথায়? :)

৪৩| ১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫৯

অ্যামাটার বলেছেন: আমি যাবো! আমারে নিয়া চলেন সেভেন ডটার সামিট-এ :-)

২১ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, ভাল বলেছেন, সেভেন ডটার সামিট!!! :)

এই সামিটে কেউ কাউকে নিয়ে যায় না, একা একা প্ল্যান করে চলে যেতে হয়। ;)

৪৪| ১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৬

আবু শাকিল বলেছেন: পোষ্টে শুধুই মুগ্ধতা এবং মুগ্ধতা।
ছবি গুলার জন্য এক্সট্রা প্লাস।

২১ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ শাকিল ভাই। :)

৪৫| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৫

মানস চোখ বলেছেন: 'বোকা ভাই' নিজে ফাঁপর খাইয়া আম্রারে ফাঁপর দিতাছেন......? ব্যাপক উত্তেজনার মইদ্দ্যে গল্প থামাইয়া দিছেন......! কামডা মোটেও ভালা অয় নাই........ যাউকগ্যা....... দ্বীপ দেখতে মুঞ্চায়.......!!

২১ শে মার্চ, ২০১৬ দুপুর ১:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, কৃত্রিম ফাঁপর তৈরি করে একটা এক্সপেরিমেন্ট করা হল, ভ্রমণ কাহিনী তো খুব নিরস হয়, তাই সরস করার অপচেষ্টা। ;)

ধন্যবাদ মানস চোখ। দেখে আসুন দ্বীপ ভূখণ্ড সন্দ্বীপ। পোস্টের শেষে একটি ভ্রমণ সহায়িকা সংযুক্ত করে দিয়েছি, পড়ে দেখতে পারেন। :)

৪৬| ১৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৪

জিহাদ বাবু বলেছেন: যাদের যাওয়া হয়নি তাদের আমন্ত্রন রইল

২১ শে মার্চ, ২০১৬ দুপুর ২:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আশা করি যাদের তরে এই আমন্ত্রণ, তারা সাদরে গ্রহণ করবে। :)

৪৭| ১৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: অপার সৌন্দর্যের দেশ এই বাংলাদেশ ! অথচ সে দেশটাকে আমরা কি বানিয়ে ফেলছি ! :(

২১ শে মার্চ, ২০১৬ রাত ৮:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন। সৌন্দর্য আর সম্ভাবনা সব গলা টিপে হত্যা করা দেখে দুঃখ করা ছাড়া আমরা আর কিই বা করতে পারি? :(

৪৮| ১৯ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৮

অপু তানভীর বলেছেন: এই ১৭ তারিখে এইখানে যাওয়ার একটা প্লান হইছিলো কিন্তু ঝামেলার কারনে যাওয়া হইলো না ! ছবি গুলো দেখে এখন তো মনে আরও আফসোস হচ্ছে :(

২১ শে মার্চ, ২০১৬ রাত ৯:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যাক, সামনে ২৬শে মার্চের ছুটি আছে, ঘুরে আসেন। :)

৪৯| ২০ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৮

আরকে রিয়াদ বলেছেন: চমৎকার ভাবে বলেছেন। সাবলিল ভাষায়। আরও ভাল লেগেছে এই কারনে যে কেউ যেতে চাইলে শুধু আপনার পোষ্টটা পড়লেই হবে। আর কারও সাহায্য লাগবে না।

২২ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। বোকা মানুষের ব্লগে আপনাকে স্বাগত জানাই। ভালো থাকুন সব্সময়।

৫০| ২০ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:১৪

বিদ্রোহী সিপাহী বলেছেন: সবচাইতে সুন্দর হইসে বেলাভূমিতে একলা চলার ছবি
ভালো লাগা রইল ভাই

২২ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাই, বোকা মানুষের ব্লগে আপনাকে স্বাগত জানাই। ভালো থাকুন সবসময়।

৫১| ২১ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৬

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায় ,




অসম্ভব রকমের নজরকাড়া সব ছবি ।
পর্যটন এবং সড়ক ও যোগাযোগ দপ্তর যদি একটুখানি নজর দিতে পারতো এইসব নৈঃস্বর্গিক জায়গাগুলোর দিকে তবে আমাদের আর মালদ্বীপ, হাওয়াই যেতে হতোনা । সব শ্রেনীর মানুষের কাছেই এগুলো হয়ে উঠতে পারতো অবসরের চারণভুমি ।

২২ শে মার্চ, ২০১৬ রাত ৮:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস ভাই।

পর্যটন এবং সড়ক ও যোগাযোগ দপ্তর যদি একটুখানি নজর দিতে পারতো এইসব নৈঃস্বর্গিক জায়গাগুলোর দিকে তবে আমাদের আর মালদ্বীপ, হাওয়াই যেতে হতোনা । সব শ্রেনীর মানুষের কাছেই এগুলো হয়ে উঠতে পারতো অবসরের চারণভুমি ।
এই দুঃখ মনে নিয়ে সেই ট্যুরের চারদিন পার করেছিলাম। :(

৫২| ২২ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০২

মনিরা সুলতানা বলেছেন: এক জীবনে কতকিছু দেখা হবে না :(
আবার আপনার ছবির কল্যাণে কতসুন্দর দেখলাম :)

২২ শে মার্চ, ২০১৬ রাত ১০:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলে এক জীবন কেন? কয়েক জীবনেও আল্লারহর তৈরি এই দুনিয়ার সব বিস্ময় দেখে শেষ করা যাবে না। তাই তো, আমরা একে অন্যের চোখে বিশ্ব দেখি, তবুও এই দেখা শেষ হবার নয় কভু। অনেক অনেক ধন্যবাদ আপু, দুবাই বাসের কিছু গল্প আমাদের উপহার দেয়া যায় কি? ভেবে দেখবেন।

ভালো থাকুন সবসময়। শুভকামনা জানবেন।

৫৩| ২৩ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৩৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি হইলাম কুড়ের বাদশাহ্‌। এ পর্যন্ত ৪ বার আমেরিকা গিয়েছি। প্রতিবার ১ সপ্তাহ করে ছিলাম। ছবি তুলেছি মোটামুটি ২/৩ হাজার। আমার ক্যামেরার মেমোরি ৬৪ গিগাবাইট =p~ সেখানে যাওয়ার পূর্বে ঠিক করি প্রতিদিন ১ টা করে ব্লগ লিখবো। সেখানে যাওয়ার পরে এত ব্যস্ত হয়ে পড়ি যে আর লিখা হয় না। সেখান থেকে ফিরে আসার পরেও কাজে চাপে আর লিখা হয় না। ছবিগুলা শুধু ল্যাপটপের হার্ডডিস্কের জায়গা দখল করে থাকে। পড়া-লেখা শেষ করা ছাড়া ভ্রমণ ব্লগ লেখা সম্ভব হবে না হয়ত। শুধু ছবি ব্লগ আমার দিতে ইচ্ছে করে না। মনে হয় যেন মানুষের কংকাল। ভ্রমণ ব্লগে ছবির সাথে বর্ণনা হইলো মানুষের শরীরের রক্ত-মাংসের মতো।

আপনার ২/১ টা ছবি ধার করুম একটা ব্লগ লেখার জন্য। কোনটা নিমু পরে কমুনে।


২৪ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: শোনেন কুড়ের বাদশাহ সাহেব, ধানাই পানি শুনতাম না। ভ্রমণ পোস্ট চাই, চাই, চাই; নাহলে কিন্তু খবর আছে ;) :P

৫৪| ১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৩৩

এহসান সাবির বলেছেন: উফ!! দারুন।

+++++++++++

১১ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সাবির ভাই। :)

৫৫| ০৪ ঠা জুন, ২০১৬ রাত ২:০২

একেবিশ্বাস ( আব্দুল কুদ্দুস বিশ্বাস) বলেছেন: ভ্রমণ সাহিত্যিক হয়ে উঠছেন ভাই :)

১২ ই জুন, ২০১৬ রাত ১:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ছিঃ... এভাবে লজ্জা দিতে হয় নাকি? বোকা ছেলে কোথাকার...

থুক্কু বোকা তো আমি নিজে ;)

=p~ =p~ =p~

৫৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০৮

জে আর সিকদার বলেছেন: চমৎকার !!!

১০ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.