নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা আমার, আমি বাংলার

মস্টার মাইন্ড

আশাবাদী মানুষ আমি, মৃত্যুর সাথে সাক্ষাত না হউয়া পর্যন্ত আশা ছাড়ব না। একটা সুন্দর, সাজানো গোছানো নিরাপদ দেশ.....

মস্টার মাইন্ড › বিস্তারিত পোস্টঃ

বাবু

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:১৯

বাবু
প্রেমিকা অতি আদর বশত তার প্রেমিককে যে নামে ডাকে সেটি হল বাবু। বাবু ডাক ছাড়া প্রেম যেন অসম্পুর্ন। প্রেম যখন মাখো মাখো পর্যায়ে চলে যায় তখন এই বাবু ডাকের আধিক্য পরিলক্ষিত হয়। বাবু খাইছ, বাবু এটা করছ বাবু ওটা করছ, বাবু এটা লাগবে বাবু ওটা লাগবে ইত্যাদি ইত্যাদি।

এইত কিছুকাল পূর্বেই জমিদারি আমলে বাবু উপাধি লাভ করতে রীতিমত হাঁপিয়ে উঠতে হত। তখন যারা একটু টাকা-পয়সাআলা হত তারা বাবু ডাকটি শোনার জন্য আদা জল খেয়ে মাঠে নেমে পরত। না, এই বাবু শুধু প্রেমিকার মুখ থেকে শোনার জন্য নয়, পাবলিকের কাছ থেকে বাবুমশাই ডাক টি শোনার জন্য।

এই বাবু ডাকটি শোনার জন্য কি না করত তারা। রবীন্দ্রনাথ তার ঠাকুরদা ছোট গল্প টিতে উল্ল্যেখ করেছেন, বাবু উপাধি টি অর্জন করার জন্য কত খাউয়াদাউয়া, ঘোড়দৌড় এর আয়োজন, উপর মহলের সাথে সুসম্পর্কের দরকার ছিল তার সীমা নেই। তাছাড়া তাদের অদ্ভুত খেয়াল ও চাপত মাথায়, তারা বিড়ালের বাচ্চার বিয়ে দিত, রাতকে দিন বানানর জন্য প্রচুর বাতি জ্বালিয়ে রাখত।

এই বাবুরা যে বংশপরম্পরায় বাবুয়ানা ধরে রাখতে পারত তা নয়। কথায় আছে না বসে থেকে খেলে রাজ ভান্ডার ও শেষ হয়ে যায়। বহু বর্তিকা বিশিষ্ট প্রদীপের মত তাদের তেল তারা নিজেরাই শেষ করে ফেলত। সেই সাথে কালের গর্ভে বিলিন হয়ে যেত তাদের লোকমুখে কথিত বাবু উপাধিও।

আমাদের আজ-কালের অপরিপক্ক প্রেমিকদেরও একি অবস্থা হয়েছে। তারাও বালিকার মুখে বাবু ডাকটি শোনার জন্য কি না করে। বালিকার চলার পথের বাঁকে বাঁকে তাকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। বাবার পকেট কেটে রেষ্টুডেন্টে যেতে দেখা যায় হরহামেশেই। এছাড়া রয়েছে কথায় কথায় দামি-অদামি উপহার, ফুল, চকলেট... এসব করতে করতেই সে বালিকা টির কাছে বাবু উপাধি অর্জন করে বন্ধু মহলে বীর বনে যায়। কিন্তু ততদিনে তার প্রদীপের তেলও তলানি তে এসে ঠেকে যা দিয়ে বেশিদিন বালিকার ভরন পোষণ করা সম্ভব হয়ে উঠে না।

কিছুদিন পর বালিকাও বুঝতে পারে তার বাবুর পকেট এখন উত্তর মেরুর মত ঠান্ডা হতে চলেছে। তাই সে আবার নাতিশীতোষ্ণ পকেটের উষ্ণতা পেতে নেমে পরে নতুন কোন বাবুর সন্ধানে।

পেয়েও যায় খুব অল্পসময়েই, তার দিন কাটে সেই আগের মতই।

এদিকে বালিকার বাবুমশাই এর অবস্থা আর দেখা যায় না। বেশিরভাগ বাবুই বেছে নেয় অন্ধকার নেশার জগত। সেকালের বাবুদের মত একালের বাবুরাও বাবুয়ানা হারিয়ে হয়ে যায় নিঃস্ব।


মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:৩২

রাজীব নুর বলেছেন: অনেকে বিয়ের পরও বাবু ডাকে।

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

মস্টার মাইন্ড বলেছেন: পরে ডাকে কত পরে সেটাও দেখা উচিত ;)

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

শুভবাদী রোদ বলেছেন: কনসেপ্টটা ভালো লেগেছে। আরও লিখুন।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৫:৩১

মস্টার মাইন্ড বলেছেন: ধন্যবাদ অবশ্যই চেষ্টা করব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.